Thursday 26 March 2020

Biography of Aristotle of Political Science in Bengali

অ্যারিস্টট্ল
গ্রীক দার্শনিক
অ্যারিস্টটল , গ্রীক অ্যারিস্টটেলস , (জন্ম 384 বিএসসি , স্ট্যাগিরা, চ্যালসিডিস , গ্রীস - মারা গেছেন 322, চ্যালসিস , ইউবোয়া), প্রাচীন গ্রীক দার্শনিক এবং বিজ্ঞানী, পশ্চিমা ইতিহাসের সর্বশ্রেষ্ঠ বৌদ্ধিক ব্যক্তিত্বদের মধ্যে অন্যতম। তিনি একটি দার্শনিক এবং বৈজ্ঞানিক ব্যবস্থার লেখক ছিলেন যা খ্রিস্টান বিদ্বানবাদ এবং মধ্যযুগীয় ইসলামী দর্শনের কাঠামো এবং বাহক হয়ে ওঠে । এমনকি রেনেসাঁ , সংস্কার এবং আলোকিতকরণের বৌদ্ধিক বিবর্তনের পরেও অ্যারিস্টোটালিয়ান ধারণাগুলি পশ্চিমা চিন্তায় অন্তর্ভুক্ত ছিল ।
অ্যারিস্টট্ল এর বুদ্ধিজীবী পরিসীমা সুবিশাল ছিল, বিজ্ঞান অধিকাংশ সহ শিল্পকলা, অনেক আচ্ছাদন জীববিদ্যা , উদ্ভিদবিদ্যা , রসায়ন , নীতিশাস্ত্র , ইতিহাস , যুক্তিবিজ্ঞান , অধিবিদ্যা , অলঙ্কারশাস্ত্র , মনের দর্শন , বিজ্ঞানের দর্শন , পদার্থবিদ্যা , কাব্য, রাজনৈতিক তত্ত্ব, মনোবিজ্ঞান , এবং প্রাণিবিদ্যা । তিনি ছিলেন আনুষ্ঠানিক যুক্তির প্রতিষ্ঠাতা, এটির জন্য একটি সমাপ্ত ব্যবস্থা তৈরি করা যা বহু শতাব্দী ধরে অনুশাসনের যোগফল হিসাবে বিবেচিত হত; এবং তিনি পর্যবেক্ষণমূলক ও তাত্ত্বিক উভয় ক্ষেত্রেই প্রাণিবিদ্যার অধ্যয়নের সূচনা করেছিলেন, যেখানে তাঁর কিছু কাজ উনিশ শতক অবধি সাফল্যহীন ছিল। তবে তিনি অবশ্যই দার্শনিক হিসাবে সবচেয়ে অসামান্য। নীতিশাস্ত্র ও রাজনৈতিক তত্ত্বের পাশাপাশি অধিবিদ্যায় এবং বিজ্ঞানের দর্শন নিয়ে তাঁর লেখাগুলি অধ্যয়ন অব্যাহত রয়েছে এবং সমসাময়িক দার্শনিক বিতর্কে তাঁর কাজ একটি শক্তিশালী বর্তমান হিসাবে রয়ে গেছে।

এই নিবন্ধটি অ্যারিস্টটলের জীবন এবং চিন্তাভাবনা নিয়ে আলোচনা করেছে। অ্যারিস্টটলের শিষ্য দর্শনের পরে গঠন জন্য, দেখুন Aristotelianism । পূর্ণ Aristotelianism চিকিত্সার জন্য প্রসঙ্গ এর পাশ্চাত্য দর্শনের , দেখতে দর্শন, পশ্চিম ।
জীবন
দ্য শিক্ষায়তন
এরিস্টটলের জন্ম ম্যাসেডোনিয়ার চ্যালসিডিক উপদ্বীপে, উত্তরে গ্রীস । তার পিতা,Nicomachus, এর চিকিত্সক ছিল Amyntas তৃতীয় (রাজত্ব করেছিলেন গ। 393- গ। 370 BCE ), ম্যাসাডোনিয়া রাজা এবং পিতামহ আলেকজান্ডার গ্রেট (336-323 নতুন রাজা হলেন | BCE )। 367 সালে তাঁর বাবার মৃত্যুর পরে, অ্যারিস্টটল এথেন্সে চলে আসেন , যেখানে তিনি একাডেমিতে যোগদান করেছিলেনপ্লেটো ( c। 428– c। 348 BCE )। তিনি সেখানে প্লেটোর ছাত্র এবং সহকর্মী হিসাবে 20 বছর সেখানে ছিলেন remained
প্লেটোর পরবর্তী সংলাপগুলির অনেকগুলি এই দশকগুলির থেকে শেষ, এবং তারা একাডেমিতে দার্শনিক বিতর্কে অ্যারিস্টটলের অবদানকে প্রতিফলিত করতে পারে। এরিস্টটলের কিছু লেখাও এ সময়ের সাথে সম্পর্কিত যদিও বেশিরভাগ সেগুলি কেবল টুকরো টিকে থাকে। তার মাস্টারের মতো, এরিস্টটল প্রাথমিকভাবে সংলাপ আকারে লিখেছিলেন , এবং তার প্রাথমিক ধারণাগুলি একটি শক্তিশালী প্লাটোনিক প্রভাব প্রদর্শন করে । তার সংলাপইউদেমাস উদাহরণস্বরূপ,দেহকে বন্দী হিসাবে আত্মার প্লাটোনিক দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করেএবং কেবল যখন দেহটি পিছনে ফেলে রাখা হয় তখনই সুখী জীবনের পক্ষে সক্ষম। অ্যারিস্টটলের মতে, মৃতেরা জীবিতদের চেয়ে বেশি ধন্য ও সুখী এবং মরতে হয় কারও আসল বাড়িতে ফিরে আসা।
আরেকটি যৌবনের কাজ, প্রোট্রেপটিকাস ("উপদেশ") আধুনিক পণ্ডিতদের দ্বারা দেরী প্রাচীনতার থেকে বিভিন্ন কাজে উদ্ধৃতি থেকে পুনর্গঠন করা হয়েছে। এরিস্টটলের দাবি প্রত্যেককে অবশ্যই করতে হবে, কারণ দর্শনের অনুশীলনের বিরুদ্ধে তর্ক করাও নিজেকে দার্শনিককরণের এক রূপ। দর্শনের সর্বোত্তম রূপ হ'ল প্রকৃতি মহাবিশ্বের মনন; এই উদ্দেশ্যেই humanশ্বর মানুষকে সৃষ্টি করেছেন এবং তাদেরকে godশ্বরবাদী বুদ্ধি দিয়েছেন। শক্তি, সৌন্দর্য, শক্তি এবং সম্মান else সমস্ত কিছুই নিরর্থক।

এটা সম্ভব যে অ্যারিস্টটলের বেঁচে থাকা দু'জন যুক্তি ও বিতর্ক নিয়ে কাজ করেছেন, বিষয় এবংপরিশীলিত খণ্ডন , এই প্রাথমিক সময়ের সাথে সম্পর্কিত। প্রাক্তন দেখিয়েছেন যে কোনও পজিশনের জন্য কীভাবে যুক্তিগুলি তৈরি করা যায় সে ইতিমধ্যে গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে; দ্বিতীয়টি দেখায় যে কীভাবে অন্যের যুক্তিতে দুর্বলতাগুলি সনাক্ত করা যায়। যদিও তন্ন তন্ন একটি নিয়মানুগ পরিমাণ গ্রন্থ আনুষ্ঠানিক যুক্তিবিজ্ঞান উপর, অ্যারিস্টট্ল যথাযথরূপে শেষে বলতে পারেন কুতর্ককসুলভ Refutations তিনি আবিষ্কার করেছে যে শৃঙ্খলা যুক্তিবিজ্ঞান-কিছুই এ সব অস্তিত্ব যখন তিনি শুরু করেন।

একাডেমিতে অ্যারিস্টটলের বাসভবনের সময় কিং ফিলিপ দ্বিতীয় ম্যাসেডোনিয়া (359-336 নতুন রাজা হলেন | BCE গ্রিক একটি সংখ্যার উপর সেটার ওয়ার) শহর-রাষ্ট্র গুলি। এথেনীয়রা তাদের স্বাধীনতা কেবলমাত্র অর্ধনিষ্ঠার পক্ষ থেকে রক্ষা করেছিল এবং একের পর এক অবমাননাকর ছাড়ের পরে তারা ফিলিপকে গ্রীক জগতের কর্তা ৩৩৮ এর দ্বারা পরিণত হতে দেয়। অ্যাথেন্সের ম্যাসেডোনিয়ার বাসিন্দা হওয়ার পক্ষে এত সহজ সময় হতে পারে না।
একাডেমির মধ্যে তবে সম্পর্ক সুস্পষ্ট বলে মনে হয়। অ্যারিস্টটল সর্বদা প্লেটোর প্রতি এক মহা debtণ স্বীকার করেছেন; তিনি তাঁর দার্শনিক কর্মসূচির একটি বড় অংশ প্লেটো থেকে নিয়েছিলেন এবং তাঁর শিক্ষাগুলি প্রায়শই প্লেটোর মতবাদের প্রত্যাখ্যানের চেয়ে পরিবর্তন ছিল। ইতিমধ্যে অবশ্য অ্যারিস্টট্ল ফর্মগুলি, বা ধারণা এর প্লেটোর তত্ত্ব থেকে নিজেকে দূরত্ব শুরু হয়েছিল ( eidos ; দেখতে ফর্ম )। (শব্দ ফর্মযখন প্লেটো তাদের কল্পনা হিসাবে ফর্মগুলি উল্লেখ করতেন, প্রায়শই পণ্ডিত সাহিত্যে পুঁজি হন; যখন অ্যারিস্টটলগুলি তাদের ধারণাগুলি হিসাবে ফর্মগুলি উল্লেখ করার জন্য ব্যবহৃত হত, তখন এটি প্রচলিতভাবে নিম্নচিকিত্সা হয়।) প্লেটো মনে করেছিলেন যে, নির্দিষ্ট কিছু বিষয় ছাড়াও, স্থায়ী ও স্থায়ী চিরস্থায়ী রূপগুলির একটি আধিক্য ক্ষেত্র রয়েছে। এই রাজত্ব সে দাবি, বিশেষ জিনিষ বোধগম্য করে তোলে তাদের সাধারণ প্রকৃতি হিসাববিদ্যা দ্বারা: একটা জিনিস একটি ঘোড়া, উদাহরণস্বরূপ, হয় পুণ্য আসলে এটি শেয়ার করুন, অথবা অনুকরণে, এই রূপে "ঘোড়া।" হারিয়ে যাওয়া কাজে, অন ​​আইডিয়াসে, অ্যারিস্টটল বজায় রেখেছেন যে প্লেটোর কেন্দ্রীয় সংলাপগুলির আর্গুমেন্টগুলি কেবলমাত্র এটিই প্রমাণ করে যে বিজ্ঞানের কয়েকটি সাধারণ বস্তু বিশদ ছাড়াও রয়েছে। তাঁর বেঁচে থাকা কাজগুলিতে, এরিস্টটল প্রায়শই বিনয়ের সাথে এবং কখনও কখনও অবজ্ঞাপূর্ণভাবে ফর্মের তত্ত্ব নিয়ে বিষয়টি নিয়েছিলেন। তার মধ্যেরূপকবিদ্যার তিনি যুক্তি দেখান যে তত্ত্বটি যে সমস্যাগুলির সমাধান করার উদ্দেশ্যে বোঝানো হয়েছিল তা সমাধান করতে ব্যর্থ হয়েছে। এটি বিশদগুলিতে স্বীকৃতি দেয় না, কারণ অপরিবর্তনীয় ও চিরস্থায়ী ফর্মগুলি ব্যাখ্যা করতে পারে না যে কীভাবে বিবরণগুলি অস্তিত্ব নিয়ে আসে এবং পরিবর্তনের মধ্য দিয়ে যায়।
ট্রাভেলস
যখন প্লেটো মারা গেলেন প্রায় 348, তার ভাগ্নে স্পিউসিপাস একাডেমির প্রধান হন এবং অ্যারিস্টটল এথেন্স ছেড়ে চলে যান। তিনি আনাতোলিয়ার উত্তর-পশ্চিম উপকূলের (বর্তমান তুরস্কে) আসুস শহরে চলে এসেছিলেন , যেখানেএকাডেমির স্নাতক হার্মিয়াস ছিলেন শাসক। অ্যারিস্টটল হার্মিয়াসের ঘনিষ্ঠ বন্ধু হয়ে ওঠেন এবং শেষ পর্যন্ত তাঁর ওয়ার্ড পাইথিয়াসকে বিয়ে করেছিলেন। অ্যারিস্টটল হার্মিয়াসকে ম্যাসেডোনিয়ার সাথে জোটের জন্য আলোচনায় সহায়তা করেছিল, যা পারস্যের রাজাকে রেগে গিয়েছিল, যিনি হারমিয়াসকে বিশ্বাসঘাতকতার সাথে গ্রেপ্তার করেছিলেন এবং প্রায় 341 জনকে হত্যা করেছিলেন। অ্যারিস্টটল হার্মিয়াসের স্মৃতিতে সালাম দিয়েছিলেন “ওড টু ফ্রিচ, ”তাঁর একমাত্র বেঁচে থাকা কবিতা।
যখন তিনি দ্বীপে Mytilene শহরে বাস করতেন Assus এবং পরবর্তী কয়েক বছরে যদিও লেসবিয়ানদের , অ্যারিস্টট্ল ব্যাপক বৈজ্ঞানিক গবেষণা সম্পন্ন, বিশেষ করে প্রাণিবিদ্যা এবং সামুদ্রিক জীববিজ্ঞান । এই কাজটি সংক্ষিপ্তভাবে পরে প্রকাশিত একটি বইয়ে দেওয়া হয়েছিল, বিভ্রান্তিকরভাবে, হিসাবেপ্রাণীর ইতিহাস , যেখানে অ্যারিস্টটল দুটি সংক্ষিপ্ত গ্রন্থ যুক্ত করেছিলেন ,প্রাণীর অংশ এবংপ্রজন্মের প্রজন্মের উপর । যদিও অ্যারিস্টটল জীববিদ্যার বিজ্ঞান প্রতিষ্ঠার দাবি করেন নি, তবে বিভিন্ন ধরণের জীব সম্পর্কে তাঁর বিশদ পর্যবেক্ষণ নজিরবিহীন ছিল। তিনি — বা তাঁর গবেষণাকারীদের একজনকে অবশ্যই তীব্রভাবে তীব্র দৃষ্টিশক্তি সহকারে উপহার দেওয়া হয়েছিল , যেহেতু পোকামাকড়ের কয়েকটি বৈশিষ্ট্য যা তিনি সঠিকভাবে বলেছিলেন সেগুলি 17 তম শতাব্দীতে অণুবীক্ষণ আবিষ্কারের আগে পর্যবেক্ষণ করা হয়নি।

অ্যারিস্টটলের বৈজ্ঞানিক গবেষণার সুযোগ অবাক করার মতো। এর বেশিরভাগ অংশই জিনাস এবং প্রজাতিতে প্রাণী শ্রেণিবিন্যাসের সাথে সম্পর্কিত; তাঁর গ্রন্থগুলিতে 500 টিরও বেশি প্রজাতি চিত্র রয়েছে, এদের মধ্যে অনেকগুলি বিশদে বর্ণনা করেছেন। অগণ্য শারীরস্থান, খাদ্য, বাসস্থান, সঙ্গম মোড, এবং স্তন্যপায়ী, সরীসৃপ, মাছ, এবং পোকামাকড় প্রজনন সিস্টেম সম্পর্কে তথ্য আইটেম মিনিট তদন্ত এবং কুসংস্কার অবশেষসমূহ একটি melange হয়। কিছু ক্ষেত্রে বিরল প্রজাতির মাছ সম্পর্কে তাঁর অসম্ভব গল্পগুলি বহু শতাব্দী পরে সঠিক প্রমাণিত হয়েছিল। অন্যান্য জায়গাগুলিতে তিনি পরিষ্কারভাবে এবং মোটামুটি একটি জৈবিক সমস্যার সমাধান করেছেন যা ভ্রূণের বিকাশের প্রকৃতির মতো সমাধানের জন্য সহস্রাব্দ গ্রহণ করেছে।

কল্পিত একটি মিশ্রণ সত্ত্বেও, অ্যারিস্টটলের জৈবিক কাজগুলি অবশ্যই একটি মূ .় অর্জন হিসাবে বিবেচিত হবে। তাঁর অনুসন্ধানগুলি সত্যিকারের বৈজ্ঞানিক চেতনায় পরিচালিত হয়েছিল এবং তিনি অজ্ঞতা স্বীকার করতে সর্বদা প্রস্তুত ছিলেন যেখানে প্রমাণ অপ্রতুল ছিল। তত্ত্ব ও পর্যবেক্ষণের মধ্যে যখনই দ্বন্দ্ব দেখা দেয়, তখন অবশ্যই একজনকে অবশ্যই পর্যবেক্ষণের উপর নির্ভর করতে হবে, তিনি জোর দিয়েছিলেন এবং তত্ত্বগুলি কেবল তখনই বিশ্বাস করা উচিত যদি তাদের ফলাফল পর্যবেক্ষণ করা ঘটনার সাথে সামঞ্জস্য হয়।

343 বা 342 এরিস্টটল দ্বিতীয় ফিলিপ ম্যাসেডোনিয়ার রাজধানী পেল্লায় ডেকে পাঠালেন ফিলিপের 13-বছরের ছেলে, ভবিষ্যতের গ্রেট আলেকজান্ডারের শিক্ষক হিসাবে কাজ করার জন্য। অ্যারিস্টটলের নির্দেশের বিষয়বস্তু সম্পর্কে খুব কমই জানা যায়; যদিও বহু শতাব্দী ধরে আলেকজান্ডার থেকে রাইটারিক অ্যারিস্টটেলিয়ান কর্পাসে অন্তর্ভুক্ত ছিল, এখন এটি সাধারণত একটি জালিয়াতি হিসাবে বিবেচিত হয়। ৩২6 খ্রিস্টাব্দে আলেকজান্ডার নিজেকে একটি সাম্রাজ্যের অধিপতি করেছিলেন যা ডানুব থেকে সিন্ধু পর্যন্ত বিস্তৃত ছিল এবং লিবিয়া এবং মিশরকে অন্তর্ভুক্ত করেছিল। প্রাচীন সূত্র জানিয়েছে যে তার প্রচারের সময় আলেকজান্ডার গ্রীক এবং এশিয়া মাইনরের সমস্ত অঞ্চল থেকে তাঁর টিউটরের কাছে জৈবিক নমুনাগুলি প্রেরণের ব্যবস্থা করেছিলেন ।
দ্য মহাবিদ্যালয়
আলেকজান্ডার যখন এশিয়া জয় করছিলেন, তখন 50 বছর বয়সী অ্যারিস্টটল ছিলেন অ্যাথেন্সে । শহরের সীমানার ঠিক বাইরে, তিনি একটি জিমনেসিয়ামে নিজের স্কুল প্রতিষ্ঠা করেছিলেন লাইসিয়াম নামে পরিচিত। তিনি একটি যথেষ্ট গ্রন্থাগার তৈরি করেছিলেন এবং তার চারপাশে একদল উজ্জ্বল গবেষণা শিক্ষার্থীদের একত্র করেছিলেন, নামক “পেরিপেটেটিকস ”ক্লিস্টের নাম থেকে ( পেরিপেটো ) যেখানে তারা হেঁটেছিল এবং তাদের আলোচনা অনুষ্ঠিত হয়েছিল। লাইসিয়াম একাডেমির মতো কোনও ব্যক্তিগত ক্লাব ছিল না; সেখানকার অনেক বক্তৃতা সাধারণ জনগণের জন্য উন্মুক্ত ছিল এবং বিনা মূল্যে দেওয়া হয়েছিল।
প্রাণিবিদ্যার চিকিত্সা বাদে এরিস্টটলের বেশিরভাগ বেঁচে থাকা কাজ সম্ভবত এই দ্বিতীয় এথেনীয় প্রবাসের অন্তর্ভুক্ত। তাদের কালানুক্রমিক ক্রম সম্পর্কে কোনও নিশ্চিততা নেই, এবং প্রকৃতপক্ষে সম্ভবত এটি সম্ভব যে মূল পদার্থগুলি phys পদার্থবিজ্ঞান, রূপক , মনোবিজ্ঞান , নীতিশাস্ত্র এবং রাজনীতি সম্পর্কে constantly ক্রমাগতভাবে নতুন করে লেখা এবং আপডেট হয়েছিল। অ্যারিস্টটলের প্রতিটি প্রস্তাব ধারণাগুলির উর্বর এবং শক্তিতে ভরপুর, যদিও তাঁর গদ্যটি সাধারণত লুসিড বা মার্জিত নয়।

অ্যারিস্টটলের কাজগুলি প্লেটোর মতো পোলিশ না হলেও পদ্ধতিগতভাবে প্লেটোর মতো ছিল না যা প্লেটোর কখনও ছিল না। প্লেটোর সংলাপগুলি নিয়মিতভাবে একটি বিষয় থেকে অন্য বিষয়ে পরিবর্তিত হয়, সর্বদা (আধুনিক দৃষ্টিকোণ থেকে) বিভিন্ন দার্শনিক বা বৈজ্ঞানিক শাখার মধ্যে সীমা অতিক্রম করে । প্রকৃতপক্ষে, এরিস্টটল তাঁর লাইসিয়াম সময়কালে ধারণাটি আবিষ্কার না করা অবধি বৌদ্ধিক অনুশাসনের মতো কিছুই ছিল না ।

অ্যারিস্টটল বিজ্ঞানকে তিন ধরণের মধ্যে বিভক্ত করেছিলেন: উত্পাদনশীল, ব্যবহারিক এবং তাত্ত্বিক। উত্পাদনশীল বিজ্ঞান, প্রাকৃতিকভাবে যথেষ্ট, তাদের একটি পণ্য রয়েছে। এর মধ্যে রয়েছে কেবল ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচারের অন্তর্ভুক্ত নয়, যার সেতু এবং ঘরগুলির মতো পণ্য রয়েছে, তবে কৌশল এবং বক্তৃতা ইত্যাদির মতো শৃঙ্খলাও রয়েছে , যেখানে পণ্যটি যুদ্ধের ময়দানে বা আদালতগুলিতে বিজয়ের মতো কিছুটা কংক্রিট। ব্যবহারিক বিজ্ঞান, বিশেষত নীতিশাস্ত্র এবং রাজনীতি, সেগুলি হ'ল আচরণের নির্দেশিকা। তাত্ত্বিক বিজ্ঞানগুলি — পদার্থবিজ্ঞান, গণিত এবং ধর্মতত্ত্ব those সেগুলি যার কোনও পণ্য এবং কোন ব্যবহারিক লক্ষ্য নেই তবে যার মধ্যে তথ্য এবং বোধগম্য নিজের স্বার্থে অনুসন্ধান করা হয়।
লিসিয়ামে অ্যারিস্টটলের বছরগুলিতে, তাঁর প্রাক্তন শিষ্য আলেকজান্ডারের সাথে তাঁর সম্পর্ক স্পষ্টতই শীতল হয়েছিল। আলেকজান্ডার আরও বেশি পরিমাণে মেগালোম্যানিয়াক হয়ে ওঠেন, অবশেষে নিজেকে divineশী হিসাবে ঘোষণা করেছিলেন এবং দাবি করেছিলেন যে গ্রীকরা তাকে উপাসনা করে সিজদা করে। এই দাবির বিরোধী নেতৃত্ব দিয়েছিলেন অ্যারিস্টটলের ভাগ্নেCallisthenes ( গ। 360-327 BCE এর ), যিনি অ্যারিস্টট্ল এর সুপারিশে আলেকজান্ডার এর এশিয়াটিক অভিযানের ইতিহাসবিদ নিযুক্ত হয়েছে। তাঁর বীরত্বের জন্য কলিস্টেনেসকে মিথ্যাভাবে একটি চক্রান্তে জড়িত করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।
আলেকজান্ডার যখন 323 সালে মারা যান, গণতান্ত্রিক এথেন্স ম্যাসেডোনিয়ানদের এমনকি অস্বচ্ছল হয়ে পড়েছিল এমনকি যারা সাম্রাজ্যবাদবিরোধী ছিল। এই বলে যে তিনি যে শহরকে সক্রেটিসকে "দর্শনের বিরুদ্ধে দু'বার পাপ করার জন্য হত্যা করেছিলেন " তার ইচ্ছা করেননি , এরিস্টটল চ্যালসিসে পালিয়ে যান, যেখানে পরের বছর তিনি মারা যান। তাঁর ইচ্ছা, যা বেঁচে আছে, প্রচুর বন্ধু ও নির্ভরশীলদের জন্য চিন্তাভাবনা করে provision প্রতিTheophrastus ( গ। 372- গ। 287 BCE ), Lyceum প্রধান হিসেবে তার উত্তরসূরী, তিনি তার গ্রন্থাগার বাম, তার নিজের লেখা, যা সুবিশাল ছিল সহ। অ্যারিস্টটলের বেঁচে থাকা প্রায় দশ মিলিয়ন শব্দের কাজ করে যদিও এগুলি সম্ভবত তার মোট আয়ের প্রায় পাঁচ ভাগের এক ভাগ উপস্থাপন করে।

রাইটিংস
অ্যারিস্টটলের লেখাগুলি দুটি গ্রুপে পড়ে: সেগুলি যেগুলি তার দ্বারা প্রকাশিত হয়েছিল কিন্তু এখন প্রায় সম্পূর্ণ হারিয়ে গেছে এবং সেগুলি যা প্রকাশের উদ্দেশ্যে নয় কিন্তু অন্যরা সংগ্রহ করেছিল এবং সংরক্ষণ করেছিল। প্রথম গ্রুপটি মূলত জনপ্রিয় কাজগুলি নিয়ে গঠিত; দ্বিতীয় গ্রুপে এরিস্টটল তাঁর শিক্ষণে ব্যবহার করেছিলেন এমন গ্রন্থগুলি নিয়ে গঠিত ।

হারানো কাজ
হারিয়ে যাওয়া রচনাগুলির মধ্যে কবিতা, চিঠি এবং প্রবন্ধের পাশাপাশি প্ল্যাটোনিক পদ্ধতিতে কথোপকথন অন্তর্ভুক্ত রয়েছে । টুকরো টুকরো টুকরো টুকরো করে বিচার করার জন্য, তাদের বিষয়বস্তু প্রায়শই বেঁচে থাকা গ্রন্থগুলির মতবাদ থেকে ব্যাপকভাবে পৃথক হয়। ভাষ্যকারAphrodisias আলেকজান্ডার (জন্ম গ। 200) যে অ্যারিস্টট্ল এর কাজ দুই সত্য প্রকাশ করার পারেন: জনসাধারণের জন্য একটি "সহজবোধ্য" সত্য খরচ এবং একটি "গূঢ়" সত্য Lyceum ছাত্রদের জন্য সংরক্ষিত। বেশিরভাগ সমসাময়িক পণ্ডিতরা বিশ্বাস করেন যে জনপ্রিয় লেখাগুলি এরিস্টটলের জনমতকে নয় বরং তার বৌদ্ধিক বিকাশের প্রাথমিক পর্যায়ে প্রতিফলিত করে।

অতিরিক্ত কাজ
রচনাগুলি যেগুলি সংরক্ষণ করা হয়েছে সেগুলি তাঁর মৃত্যুর পরে অ্যারিস্টটলের হাতে লেখা পাণ্ডুলিপি থেকে প্রাপ্ত। অন-পাস ঐতিহ্য প্রাচীন মতে প্লুটার্ক (46- গ। 119 সিই ) এবং স্ট্রাবো ( গ। 64 BCE -23? সিই ) অ্যারিস্টট্ল এবং Theophrastus এর যে সময়টাতে লেখা হয়েছে দানকৃত করতেScepsis এর Neleus, যার উত্তরাধিকারী তাদের ভুগর্ভস্থ ভাণ্ডার লুকিয়েছেন তাদের হচ্ছে প্রতিরোধ রাজাদের লাইব্রেরির জন্য বাজেয়াপ্ত পর্গাম (অধুনাতন তুরস্ক-এ)। পরবর্তীতে, এই রীতি অনুসারে, বইগুলি একজন সংগ্রাহক কিনে এথেন্সে নিয়ে গিয়েছিলেন, যেখানে তিনি রোমান সেনাপতি সুল্লার নেতৃত্বে 86 নম্বরে শহরটি জয় করেছিলেন । রোমে নিয়ে যাওয়া, এগুলি সম্পাদনা করা হয়েছিল এবং সেখানে প্রায় 60 বিএসই দ্বারা প্রকাশিত হয়েছিললাইসিয়ামের শেষ মাথা রোডসের অ্যান্ড্রোনিকাস । যদিও এই গল্পের অনেকগুলি উপাদান অবর্ণনীয় নয়, তবুও এটি ব্যাপকভাবে মেনে নেওয়া যায় যে অ্যান্ড্রোনিকাস অ্যারিস্টটলের পাঠ্য সম্পাদনা করেছিলেন এবং এগুলি শিরোনামগুলি সহ এবং আজ যে পরিচিত রূপ এবং শৃঙ্খলায় প্রকাশ করেছিলেন।

তত্ত্বগুলোর
যুক্তিবিদ্যা
Syllogistic
অ্যারিস্টট্ল এর দাবির প্রতিষ্ঠাতা হতে যুক্তিবিজ্ঞান প্রাথমিকভাবে উপর অবস্থিত থাকলে সংশ্লিষ্ট ধরন , ডি interpretatione , এবং এর আগে অ্যানালিটিক্স , যা শব্দের সঙ্গে যথাক্রমে মোকাবেলাপ্রস্তাবনা এবং sylogism। এই বিষয়গুলি , টপিকস , সোফিসটিকাল খণ্ডন এবং বৈজ্ঞানিক পদ্ধতির উপর একটি গ্রন্থ , পোস্টেরিয়ারিয়াল অ্যানালিটিকাসহ একসাথে একটি সংকলন করা হয়েছিল যা "অর্গানন , বা চিন্তার "সরঞ্জাম"।

দ্য এর আগে অ্যানালিটিক্স তত্ত্ব ভক্তি করা হয় অনুমানবাক্য , এর একটি কেন্দ্রীয় পদ্ধতি অনুমান যে এই ধরনের নিম্নলিখিত নামে পরিচিত উদাহরণ দ্বারা চিত্রিত করা যেতে পারে:

প্রতিটি গ্রীকই মানুষ। প্রতিটি মানুষই মরণশীল। সুতরাং, প্রতিটি গ্রীক মরণশীল।

অ্যারিস্টটল সিলেজিজমগুলি গ্রহণ করতে পারে এমন বিভিন্ন রূপগুলি নিয়ে আলোচনা করে এবং কোন রূপগুলি নির্ভরযোগ্য সূত্রগুলি গঠন করে তা সনাক্ত করে । উপরের উদাহরণটিতে সূচক মেজাজে তিনটি প্রস্তাব রয়েছে, যা অ্যারিস্টটল "প্রস্তাবগুলি" বলে। (মোটামুটিভাবে বলতে গেলে, একটি প্রস্তাব একটি প্রস্তাব যা সম্পূর্ণরূপে তার যৌক্তিক বৈশিষ্ট্যগুলি বিবেচনা করে বিবেচনা করা হয়।) তৃতীয় প্রস্তাব, "সুতরাং," দিয়ে শুরু করে এরিস্টটল সিলেজিজমের উপসংহার বলে। অন্য দুটি প্রস্তাবকে প্রাঙ্গণ বলা যেতে পারে , যদিও অ্যারিস্টটল ধারাবাহিকভাবে কোনও আলাদা প্রযুক্তিগত শব্দটি আলাদা করতে ব্যবহার করে না ।

উপরের উদাহরণে প্রস্তাবগুলি প্রতিটি শব্দ দিয়ে শুরু হয় ; অ্যারিস্টটল এই ধরনের প্রস্তাবগুলিকে "সর্বজনীন" বলেছেন। (ইংরেজি, সার্বজনীন প্রস্তাবের ব্যবহার করে প্রকাশ করা যেতে পারে সব বদলে যে ; এভাবে প্রতিটি গ্রিক মানুষের সমতূল্য সকল গ্রীক মানুষ ।) ইউনিভার্সাল প্রস্তাবের হতে পারে সম্মতিসূচক , এই উদাহরণ, বা নেতিবাচক হিসেবে হিসেবে কোন গ্রিক হয় একটি ঘোড়া । ইউনিভার্সাল প্রস্তাবগুলি "নির্দিষ্ট" প্রস্তাবগুলির থেকে পৃথক, যেমন কিছু গ্রীক দাড়ি করা হয় (একটি নির্দিষ্ট স্বীকৃতিপ্রাপ্ত) এবং কিছু গ্রীক দাড়ি হয় না(একটি নির্দিষ্ট নেতিবাচক)। মধ্যযুগে এটি সর্বজনীন এবং বিশেষ প্রস্তাবগুলির মধ্যে পার্থক্যটিকে "পরিমাণ" এর একটি পার্থক্য এবং সত্যবাদী এবং নেতিবাচক প্রস্তাবগুলির মধ্যে পার্থক্যকে "গুণমান" বলে অভিহিত করার প্রথা হয়ে দাঁড়িয়েছিল।

এই সকল প্রকারের প্রস্তাবের মধ্যে, অ্যারিস্টটল বলেছিলেন, অন্য কোনও কিছুর পূর্বাভাস দেওয়া হয়। পূর্বাভাসে প্রবেশ করা আইটেমগুলি অ্যারিস্টটলকে "শর্তাদি" কল করে। এরিস্টটলের ধারণা অনুসারে এটি পদগুলির একটি বৈশিষ্ট্য যা তারা ভবিষ্যদ্বাণী হিসাবে বা পূর্বাভাসের বিষয় হিসাবে চিহ্নিত করতে পারে । এর অর্থ এটি একটি সিলেজিজমে তিনটি স্বতন্ত্র ভূমিকা পালন করতে পারে। যে শব্দটি উপসংহারের পূর্বসূরী তা হ'ল "প্রধান" পদ; উপসংহারে প্রধান পদটি পূর্বাভাস দেওয়া হয় এমন শব্দটি হ'ল "অপ্রধান" শব্দটি; এবং প্রতিটি প্রাঙ্গনে যে শব্দটি উপস্থিত হয় তা হ'ল "মধ্যম" শব্দ।

এই প্রযুক্তিগত শব্দভাণ্ডারের উদ্ভাবন করার পাশাপাশি, অ্যারিস্টটল যুক্তির নির্দিষ্ট নিদর্শনগুলি সনাক্ত করতে স্কিম্যাটিক বর্ণগুলি ব্যবহারের অনুশীলন চালু করেছিলেন , এটি এমন একটি ডিভাইস যা অনুমানের পদ্ধতিগত অধ্যয়নের জন্য প্রয়োজনীয় এবং এটি আধুনিক গাণিতিক যুক্তিতে সর্বব্যাপী । সুতরাং, উপরোক্ত উদাহরণে প্রদর্শিত আর্গুমেন্টের প্যাটার্নটি স্কিম্যাটিক প্রপোজেশনটিতে উপস্থাপিত হতে পারে:

যদি ক প্রতিটি বি এর অন্তর্ভুক্ত থাকে, এবং খ প্রতিটি সি এর সাথে থাকে, ক প্রতিটি সি এর অন্তর্গত If

প্রস্তাবনাগুলি পরিমাণ এবং মানের মধ্যে পৃথক হতে পারে এবং মধ্যমেয়াদী শব্দটি প্রাঙ্গনে বেশ কয়েকটি পৃথক স্থান দখল করতে পারে বলে পাঠ্যক্রমিক অনুমানের বিভিন্ন ধরণ সম্ভব। অতিরিক্ত উদাহরণ নিম্নলিখিত:

প্রতিটি গ্রীকই মানুষ। কোনও মানুষই অমর নয়। সুতরাং, কোনও গ্রীকই অমর নয়।

কিছু প্রাণী একটি কুকুর। কিছু কুকুর সাদা। সুতরাং, প্রতিটি প্রাণী সাদা।

দেরীতে প্রাচীন থেকে, এই বিভিন্ন ধরণের ট্রায়াডকে সিলেজিজমের "মুড" বলা হত। উপরের চিত্রিত দুটি মুড একটি গুরুত্বপূর্ণ পার্থক্য প্রদর্শন করে: প্রথমটি একটি বৈধ যুক্তি, এবং দ্বিতীয়টি একটি অবৈধ যুক্তি, যার সত্য স্থান এবং একটি মিথ্যা উপসংহার রয়েছে। একটি যুক্তি কেবল তখনই বৈধ হয় যদি এর ফর্মটি এমন হয় যে এটি কখনও সত্য প্রাঙ্গণ থেকে কোনও মিথ্যা উপসংহারে নিয়ে যায় না। অ্যারিস্টটল কোন ফর্মগুলির বৈধ সূত্রগুলির ফলাফল বলে তা নির্ধারণ করতে চেয়েছিলেন। তিনি নির্ধারণ করে যেমন নিম্নলিখিত হিসাবে একটি অনুমানবাক্য, বৈধতা জন্য প্রয়োজনীয় শর্ত দান নিয়ম একটি সংখ্যা আউট:

কমপক্ষে একটি ভিত্তি সর্বজনীন হতে হবে।

কমপক্ষে একটি ভিত্তি অবশ্যই সুনিশ্চিত হতে হবে।

উভয় পক্ষই যদি নেতিবাচক হয় তবে উপসংহারটি অবশ্যই নেতিবাচক হতে হবে।

অ্যারিস্টটলের পাঠ্যক্রম একটি লক্ষণীয় কৃতিত্ব: এটি একটি যুক্তিযুক্ত একটি গুরুত্বপূর্ণ অংশের পদ্ধতিগত গঠন form মোটামুটি নবজাগরণ থেকে শুরু করে 19 শতকের গোড়ার দিকে, এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হত যে পাঠ্যতন্ত্রই সম্পূর্ণ যুক্তিযুক্ত। তবে বাস্তবে এটি কেবল একটি খণ্ড। এটা উদাহরণস্বরূপ মোকাবেলা নয়,, মতামতে উপনীত যে যেমন শব্দের উপর নির্ভর করে দিয়ে এবং , বা , এবং যদি ... তারপর , যা, পরিবর্তে বিশেষ্যে সংযোজনের এর, পুরো প্রস্তাবের একসঙ্গে লিঙ্ক।

প্রস্তাব এবং বিভাগগুলি
অ্যারিস্টটলের লেখাগুলিতে দেখা যায় যে এমনকি তিনি বুঝতে পেরেছিলেন যে পাঠ্যক্রমের চেয়ে যুক্তির আরও অনেক কিছুই আছে। দ্যঅগ্রণী বিশ্লেষণের মতো ডি ব্যাখ্যাশাসনগুলি প্রধানত প্রতিটি , না , বা কিছু থেকে শুরু করে সাধারণ প্রস্তাবগুলির সাথে ডিল করে। তবে এর মূল উদ্বেগ হ'ল এই প্রস্তাবগুলি একে অপরের সাথে পাঠ্যতত্ত্বের সাথে সংযুক্ত করা নয়, তবে তাদের মধ্যে সামঞ্জস্যতা এবং বেমানানতার সম্পর্কগুলি অনুসন্ধান করা। প্রতিটি রাজহাঁস সাদা এবং কোনও রাজহাঁস পরিষ্কার নয় উভয়ই সত্য হতে পারে না; অ্যারিস্টটল এই জাতীয় প্রস্তাবগুলিকে "বিপরীত" বলে। তবে এগুলি উভয়ই মিথ্যা হতে পারে, যদি কিছুটা হয় তবে কিছু রাজহাঁস সাদা এবং কিছু না। প্রতিটি রাজহাঁস সাদা এবং কিছু রাজহাঁস সাদা নয়পূর্বের জুটির মতো উভয়ই সত্য হতে পারে না, তবে sw এই অনুমানের ভিত্তিতে যে রাজহাঁসের মতো জিনিস রয়েছে - তারা উভয়ই মিথ্যা হতে পারে না। এর মধ্যে একটি সত্য হলে অন্যটি মিথ্যা; এবং যদি তাদের মধ্যে একটি মিথ্যা, অন্যটি সত্য। অ্যারিস্টটল এই জাতীয় প্রস্তাবগুলিকে "বিপরীতমুখী" বলেছেন।

সিলেজিজমে প্রবেশের প্রস্তাবগুলি সর্বজনীন প্রস্তাবনা, সর্বজনীন বা বিশেষ; এর অর্থ হল, এগুলির কোনওটিই কোনও স্বতন্ত্র সম্পর্কে কোনও প্রস্তাব নয়, যার যথাযথ নাম রয়েছে, যেমন সক্রেটিস প্রজ্ঞাপনটি বুদ্ধিমান । একক প্রস্তাবগুলির একটি নিয়মতান্ত্রিক চিকিত্সা পেতে, একজনকে অবশ্যই ফিরে যেতে হবেবিভাগসমূহ । এই গ্রন্থটি "যা বলা হয়" (বক্তৃতার অভিব্যক্তিগুলি) সাধারণ এবং জটিল যা তাদের মধ্যে ভাগ করে শুরু হয়। জটিল বাণীগুলির উদাহরণগুলি হল একজন লোক দৌড়ায় , একজন মহিলা কথা বলে এবং একটি গরুর পানীয় পান করে ; সরল বক্তব্য হ'ল বিশেষ শব্দ যা এই জাতীয় কমপ্লেক্সগুলিতে প্রবেশ করে: পুরুষ , রান , মহিলা , কথা বলতে এবং আরও অনেক কিছু। শুধুমাত্র জটিল উক্তিটি সত্য বা মিথ্যা বিবৃতি হতে পারে; সরল বক্তব্য সত্য বা মিথ্যাও নয়। ধরন10 টি বিভিন্ন উপায়ে সনাক্ত করা যায় যাতে সহজ অভিব্যক্তিগুলি লক্ষণীয় হতে পারে; এই বিভাগগুলি এই গ্রন্থটির নাম দেয়। বিভাগগুলি প্রবর্তন করতে, অ্যারিস্টটল বিশেষ্য (যেমন, পদার্থ ), ক্রিয়াগুলি (যেমন, পরা ) এবং জিজ্ঞাসাবাদক (যেমন, কোথায়? বা কত বড়? ) সহ বিভিন্ন মত প্রকাশের এক বিচিত্র সেট নিয়োগ করেছেন । মধ্যযুগ দ্বারা প্রতিটি উল্লেখ করতে গতানুগতিক হয়ে উঠেছে বিভাগ পদার্থ, পরিমাণ, গুণমান, সম্পর্ক, স্থান, সময়, অঙ্গবিন্যাস, পোশাকে, কার্যকলাপ, এবং নিষ্ক্রিয়তার: একটি বেশী বা কম বিমূর্ত বিশেষ্য দ্বারা।

বিভাগগুলি হ'ল উভয় ধরণের অভিব্যক্তির শ্রেণিবদ্ধকরণ হিসাবে চিহ্নিত করা হয়েছে যা কোনও প্রস্তাবের মধ্যে একটি শিকারী হিসাবে কাজ করতে পারে এবং বহিরাগত ভাষাতাত্ত্বিক সত্তার ধরণের যেমন প্রকাশের অর্থ হতে পারে। সক্রেটিস সম্পর্কে কেউ বলতে পারেন, উদাহরণস্বরূপ, তিনি মানুষ (পদার্থ) ছিলেন যে তিনি পাঁচ ফুট লম্বা (পরিমাণ) ছিলেন যে তিনি জ্ঞানী (গুণমান) ছিলেন, তিনি তার থেকেও বয়স্ক ছিলেনপ্লেটো (সম্পর্ক), এবং যে তিনি এথেন্সে (স্থান) 5 ম শতাব্দীতে BCE (সময়) এ বাস করেছিলেন। একটি নির্দিষ্ট উপলক্ষে তার বন্ধুরা সম্ভবত তাকে সম্পর্কে বলেছিল যে তিনি বসে ছিলেন (ভঙ্গি), একটি পোশাক (পোশাক) পরা, কাপড়ের টুকরো কেটে (ক্রিয়াকলাপ), বা সূর্যকে উত্তপ্ত করে (প্যাসিভিটি)।

যদি কেউ অ্যারিস্টটলের নেতৃত্ব অনুসরণ করে তবে একজন সহজেই ভবিষ্যদ্বাণীগুলিকে শ্রেণিবদ্ধ করতে সক্ষম হবেন যেমন সোক্রেটিস পটবেল্ড এবং সক্রেটিস মেলিটাসের চেয়ে বুদ্ধিমান । তবে সক্রেটিসের মতো প্রস্তাবনায় যেমন সক্রেটিস মানব ? এটি কোন শ্রেণীর অন্তর্ভুক্ত? অ্যারিস্টটল "প্রথম পদার্থ" এবং "দ্বিতীয় পদার্থ" এর মধ্যে পার্থক্য তৈরি করে প্রশ্নের উত্তর দেন। ইন সক্রেটিস মানুষের , সক্রেটিস একটি প্রথম পদার্থ-একজন ব্যক্তি-এবং বোঝায় মানুষের একটি দ্বিতীয় পদার্থ-একটি প্রজাতি বা ধরনের। সুতরাং, প্রস্তাবটি একজন ব্যক্তি, সক্রেটিসের প্রজাতির পূর্বাভাস দিয়েছে ( পদার্থবিজ্ঞান এবং অধিবিদ্যার নীচে দেখুন : ফর্ম ।)

অ্যারিস্টটলের যৌক্তিক লেখায় প্রস্তাবের কাঠামো এবং এর অংশগুলির প্রকৃতি সম্পর্কে দুটি ভিন্ন ধারণা রয়েছে। এক ধারণা প্লেটোর তার উত্পত্তি ট্রেস করতে পারেন সংলাপ নৈয়ায়িক । সেই কাজের মধ্যে প্লেটো বিশেষ্য এবং ক্রিয়াগুলির মধ্যে একটি পার্থক্যের পরিচয় দেয়, একটি ক্রিয়া ক্রিয়াটির চিহ্ন এবং বিশেষ্য একটি ক্রিয়াটির এজেন্টের চিহ্ন। তাঁর দাবি, একটি প্রস্তাব অবশ্যই কমপক্ষে একটি বিশেষ্য এবং কমপক্ষে একটি ক্রিয়া দ্বারা গঠিত; পারম্পর্য মধ্যে দুই বিশেষ্য বা দুই ক্রিয়া মধ্যে উত্তরাধিকার হিসাবে সিংহ হরিণ এবং পদচারনা রানে একটি প্রতিজ্ঞা করতে না -will। সহজ প্রকারের প্রস্তাবটি এমন কিছু যা কোনও ব্যক্তি শিখেন বা থিয়েটটাস উড়ে যায়, এবং এই ধরণের কাঠামোযুক্ত কেবল কিছু সত্য বা মিথ্যা হতে পারে। এটা একটা প্রতিজ্ঞা দুই বেশ ভিন্নধর্মী উপাদানের মধ্যে দিলো যে থেকে নির্মাণ যেমন এই ধারণা ধরন এবং ডি interpretatione , এবং এটি আধুনিক যুক্তিবিজ্ঞান মধ্যে প্যারামাউন্ট হয়।

প্রাইমার অ্যানালিটিকসের পাঠ্যক্রমের বিপরীতে, প্রস্তাবটি বেশ অন্যভাবে উপস্থাপন করা হয়। এর মধ্যে যে মৌলিক উপাদানগুলি তৈরি করা হয় তা হ'ল পদগুলি, যা বিশেষ্য এবং ক্রিয়াগুলির মতো ভিন্নধর্মী নয় তবে বিষয় বা ভবিষ্যদ্বাণী হিসাবে কোনও অর্থের পরিবর্তন ছাড়াই উদাসীনভাবে ঘটতে পারে । পদগুলির মতবাদের একটি ত্রুটি হ'ল এটি লক্ষণগুলির মধ্যে বিভ্রান্তি পোষণ করে এবং তারা কী বোঝায়। প্রতিজ্ঞা সালে প্রতিটি মানুষের মরণশীল , উদাহরণস্বরূপ, হয় মরণশীল মানুষের বা ঠিক করা মানুষের? ব্যবহার এবং উল্লেখের মধ্যে পার্থক্য করা গুরুত্বপূর্ণ a কোনও শব্দটি কী বোঝায় তা ব্যবহার করার জন্য এবং শব্দটি নিজেই কথা বলতে কোনও শব্দের উল্লেখের মধ্যে। প্রাচীন গ্রীক ভাষায় এই পার্থক্যটি তৈরি করা সবসময় সহজ ছিল না, কারণ ভাষার উদ্ধৃতি চিহ্নের অভাব ছিল। কোনও সন্দেহ নেই যে এরিস্টটল কখনও কখনও ব্যবহার এবং উল্লেখের মধ্যে বিভ্রান্তির মধ্যে পড়েছিলেন; আশ্চর্যের বিষয়টি হ'ল, তাঁর অবজ্ঞাপূর্ণ মতবাদগুলি শর্তাবলীর ভিত্তিতে তিনি এত বেশি বার করেন নি।
পদার্থবিজ্ঞান এবং অধিবিদ্যা
অ্যারিস্টটল তাত্ত্বিক বিজ্ঞানকে তিনটি দলে ভাগ করেছেন: পদার্থবিদ্যা , গণিত , এবং ধর্মতত্ত্বে । পদার্থবিজ্ঞান যেমনটি বুঝতে পেরেছিল এখন এটি "প্রাকৃতিক দর্শন" বা প্রকৃতির অধ্যয়ন ( ফিজিস ) হিসাবে সমান ; এই অর্থে এটা বোঝায় না শুধুমাত্র পদার্থবিদ্যা কিন্তু আধুনিক ক্ষেত্র জীববিদ্যা , রসায়ন, ভূতত্ত্ব, মনোবিজ্ঞান , এবং এমনকি আবহবিদ্যা।অ্যালিস্টটলের শ্রেণিবিন্যাসের ক্ষেত্রে রূপকগুলি উল্লেখযোগ্যভাবে অনুপস্থিত; প্রকৃতপক্ষে, তিনি কখনই শব্দটি ব্যবহার করেন নি, যা তাঁর লেখার মরণোত্তর ক্যাটালগিতে পদার্থবিজ্ঞানের পরে তালিকাভুক্ত রচনার নাম হিসাবে প্রকাশিত হয়েছিল । তবে তিনি দর্শনের যে শাখাটিকে এখন রূপকবিদ্যা বলে স্বীকৃতি দিয়েছেন: তিনি এটাকে বলে “প্রথম দর্শন "এবং এটিকে শৃঙ্খলা হিসাবে সংজ্ঞায়িত করে যে" সত্তা যেমন রয়েছে অধ্যয়ন করে studies

শারীরিক বিজ্ঞানের ক্ষেত্রে অ্যারিস্টটলের অবদানগুলি জীবন বিজ্ঞানের গবেষণার চেয়ে কম চিত্তাকর্ষক। যেমন কাজপ্রজন্ম ও দুর্নীতি ওস্বর্গগুলিতে , তিনি একটি বিশ্ব-চিত্র উপস্থাপন করেছিলেন যাতে তাঁর প্রাক-সকরাটিক পূর্বসূরীদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত অনেকগুলি বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত ছিল। থেকেEmpedocles ( গ। 490-430 BCE এর) তিনি এই দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছিলেন যে মহাবিশ্ব চূড়ান্তভাবে পৃথিবী, জল, বায়ু এবং আগুনের চারটি মৌলিক উপাদানের বিভিন্ন সংমিশ্রণের সমন্বয়ে গঠিত। প্রতিটি উপাদান তাপ, ঠান্ডা, আর্দ্রতা এবং শুষ্কতার চারটি প্রাথমিক গুণাবলীর এক অনন্য যুগের মালিকানা দ্বারা চিহ্নিত করা হয়: পৃথিবী শীতল এবং শুষ্ক, জল শীতল এবং ভেজা, বায়ু গরম এবং ভিজা এবং আগুন গরম এবং শুকনো । প্রতিটি উপাদান একটি আদেশযুক্ত মহাবিশ্বের একটি প্রাকৃতিক জায়গা আছে, এবং প্রতিটি প্রাকৃতিক এই প্রাকৃতিক স্থান দিকে সরানোর প্রবণতা আছে। সুতরাং, পৃথিবী সলিডগুলি প্রাকৃতিকভাবে পতিত হয়, তবে আগুন প্রতিরোধ না করে কখনও উচ্চতর হয়। উপাদানগুলির অন্যান্য গতিগুলি সম্ভব তবে "হিংসাত্মক"। (এরিস্টটলের পার্থক্যের একটি প্রতীক প্রাকৃতিক ও সহিংস মৃত্যুর মধ্যে আধুনিক সময়ের বিপরীতে সংরক্ষণ করা আছে।)

মহাজাগতিক বিষয়ে অ্যারিস্টটলের দৃষ্টিভঙ্গিও প্লেটোর সংলাপের অনেক .ণী Timaeus । সেই কাজের মতোই, পৃথিবী মহাবিশ্বের কেন্দ্রস্থলে রয়েছে এবং এর চারপাশে চাঁদ, সূর্য এবং অন্যান্য গ্রহগুলি ঘন ঘন ক্রিস্টলীয় গোলকের একের পর এক ঘোরে। স্বর্গীয় দেহগুলিচারটি পার্থিব উপাদানগুলির সংমিশ্রণ নয়তবে এটি একটি উচ্চতর পঞ্চম উপাদান বা "পঞ্চম" দ্বারা গঠিত। তদুপরি, স্বর্গীয় দেহগুলিতে আত্মা বা অতিপ্রাকৃত বুদ্ধি রয়েছে যা তাদের বিশ্বজগতের মধ্য দিয়ে ভ্রমণে পরিচালিত করে।

এমনকি অ্যারিস্টটলের সর্বোত্তম বৈজ্ঞানিক কাজের এখন কেবল একটি interestতিহাসিক আগ্রহ আছে। পালনকারী মান গ্রন্থ যেমন পদার্থবিদ্যা তাদের নির্দিষ্ট বৈজ্ঞানিক গবেষকেরা কিন্তু ধারণা বিভিন্ন eras-ধারণা এমন জায়গা, সময়, করণ, এবং এর পদার্থবিদ্যা পরিব্যাপ্ত কিছু তাদের দার্শনিক বিশ্লেষণ নেই এই ব্যবস্থার সবচেয়ে গুরত্বপূর্ণ নিয়তিবাদ ।

জায়গা
প্রতিটি দেহ কোনও স্থানে উপস্থিত থাকে এবং প্রতিটি দেহ (অন্তত নীতিগতভাবে) এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারে। একই স্থানে বিভিন্ন সময় বিভিন্ন সংস্থা দ্বারা দখল করা যেতে পারে, কারণ ফ্লাস্কে প্রথমে ওয়াইন এবং তারপরে বায়ু থাকতে পারে। সুতরাং কোনও স্থান এটি দখল করে এমন শরীরের সাথে অভিন্ন হতে পারে না। তাহলে, জায়গাটি কী? অ্যারিস্টটলের মতে, কোনও জিনিসের স্থান হ'ল দেহে যা কিছু থাকে তা প্রথম গতিহীন সীমানা। সুতরাং, পিন্ট ওয়াইনের জায়গাটি এটিযুক্ত ফ্লাস্কের অভ্যন্তরীণ পৃষ্ঠ surface যদি ফ্লাস্কটি স্থির থাকে তবে। তবে ধরুন ফ্লাস্কটি চলমান আছে, সম্ভবত কোনও নদীতে ভাসমান প্যান্টের উপরে। তারপরে দ্রাক্ষারসটি স্থান থেকে অন্য জায়গায় চলে যাবে এবং স্থলবিহীন নদীর তীরের সাথে সম্পর্কিত হয়ে তার অবস্থান নির্দিষ্ট করে অবশ্যই তার স্থানটি দিতে হবে।

যেমন এই উদাহরণ থেকে স্পষ্ট, অ্যারিস্টটলের জন্য একটি জিনিস কেবল তার আশেপাশের ধারক দ্বারা সংজ্ঞায়িত স্থানে নয় তবে যে ধারকটি রয়েছে তার মধ্যেও রয়েছে। সুতরাং, সমস্ত মানুষ কেবল পৃথিবীতে নয়, মহাবিশ্বেও রয়েছে; মহাবিশ্ব হ'ল জায়গা যা সব কিছুর জন্য সাধারণ। তবে মহাবিশ্ব নিজেই কোনও জায়গায় নেই, কারণ এর বাহিরে কোনও ধারক নেই। সুতরাং, এটা যে জায়গা পরিষ্কার যেমন অ্যারিস্টট্ল দ্বারা বর্ণনা করা হয় থেকে পুরোপুরি ভিন্ন স্থান হিসাবে দ্বারা ভাবা আইজ্যাক নিউটন (1643-1727) -as একটি অসীম এক্সটেনশন বা মহাজাগতিক গ্রিড ( দেখুন নিসর্গ)। বস্তুগত মহাবিশ্ব সৃষ্টি হয়েছিল কিনা তা নিউটোনীয় স্পেসের অস্তিত্ব ছিল। অ্যারিস্টটলের জন্য, যদি মৃতদেহ না থাকত তবে কোনও স্থান থাকত না। অ্যারিস্টটল অবশ্য শূন্যতা বা "অকার্যকর" অস্তিত্বের অনুমতি দেয় তবে কেবল এটি যদি বিদ্যমান বিদ্যমান সংস্থাগুলির দ্বারা থাকে।

ধারাবাহিকতা
স্পেসিয়াল এক্সটেনশন, গতি এবং সময় প্রায়শই কন্টিনিয়া হিসাবে বিবেচিত হয় — যেমন ছোট ছোট ছোট ছোট ছোট অংশ নিয়ে গঠিত হোলস। অ্যারিস্টটল এই ধরণের অবিচ্ছিন্ন পরিমাণের প্রকৃতির একটি সূক্ষ্ম বিশ্লেষণ বিকাশ করে। তিনি বলেন, দুটি সত্তা অবিচ্ছিন্ন থাকে যখন তাদের মধ্যে কেবল একটি সাধারণ সীমা থাকে। এই সংজ্ঞার ভিত্তিতে , তিনি দেখানোর চেষ্টা করেন যে একটি ধারাবাহিকটি অবিভাজ্য পরমাণুর সমন্বয়ে গঠিত হতে পারে না। উদাহরণস্বরূপ, একটি রেখা এমন পয়েন্টের সমন্বয়ে তৈরি করা যাবে না যার দৈর্ঘ্যের অভাব রয়েছে। যেহেতু একটি বিন্দুর কোনও অংশ নেই তাই এটি নিজের থেকে সীমানা আলাদা করতে পারে না; দুটি পয়েন্ট, সুতরাং, সংলগ্ন বা অবিচ্ছিন্ন হতে পারে না । অবিচ্ছিন্ন লাইনে যে কোনও দুটি পয়েন্টের মধ্যে সর্বদা একই লাইনের অন্যান্য পয়েন্ট থাকবে।



অনুরূপ যুক্তি , অ্যারিস্টটল বলেছেন, সময় এবং গতির ক্ষেত্রে প্রযোজ্য। সময় অবিভাজ্য মুহুর্তগুলির সমন্বয়ে তৈরি করা যায় না, কারণ যে কোনও দুটি মুহুর্তের মধ্যে সর্বদা সময়কালের উপস্থিতি থাকে। তেমনি, গতির একটি পরমাণু আসলে বিশ্রামের একটি পরমাণু হতে হবে be যে মুহুর্তগুলি বা বিন্দুগুলি অবিভাজ্য ছিল সেগুলির দৈর্ঘ্যের অভাব হবে, এবং শূন্য মাত্রার, যদিও প্রায়শই পুনরাবৃত্তি করা হয়, কখনই কোনও মাত্রায় যোগ করতে পারে না।

এরপরে যে কোনও মাত্রা অসীম বিভাজ্য। তবে এর অর্থ "অনাদায়ী বিভাজ্য," "অসীম অনেক অংশে বিভাজ্য নয়।" তবে প্রায়শই একটি মাত্রা বিভক্ত করা হয়, এটি সর্বদা আরও বিভক্ত করা যেতে পারে। এটি অনন্তরূপে বিভক্ত যে অর্থে এটির বিভাজনের কোনও শেষ নেই। ধারাবাহিকতায় অগণিত অংশ নেই; প্রকৃতপক্ষে, অ্যারিস্টটল একটি অসীম সংখ্যার ধারণাটিকে অসম্পূর্ণ হিসাবে বিবেচনা করেছিলেন । তিনি বলেন, অসীমের কেবল একটি "সম্ভাব্য" অস্তিত্ব আছে।

গতি
মোশন ( কেইনিসিস ) ছিল এরিস্টটলের পক্ষে একটি বিস্তৃত শব্দ , যা বিভিন্ন বিভিন্ন বিভাগে পরিবর্তনকে অন্তর্ভুক্ত করে । তাঁর গতি তত্ত্বের একটি দৃষ্টান্তযা বাস্তবতা এবং সম্ভাবনার মূল ধারণাগুলির কাছে আবেদন করে তা হ'ল স্থানীয় গতি বা স্থানান্তর স্থল। যদি কোনও শরীরের এক্সটি বিন্দু A থেকে বি বিন্দুতে স্থানান্তরিত হয় তবে এটি অবশ্যই সক্ষম হতে হবে: যখন এটি এ হয় তখন এটি কেবলমাত্র বি তে হয় যখন এই সম্ভাবনাটি উপলব্ধি হয়ে গেছে, তখন এক্স বি তে রয়েছে তবে এটি হয় তারপরে বিশ্রামে এবং গতিতে নয়। সুতরাং A থেকে B তে গতি A এ বি তে থাকার সম্ভাবনার বাস্তবায়ন নয় কেবল তখন কি সেই সম্ভাবনার আংশিক বাস্তবায়ন? এটি কোনওভাবেই করবে না, কারণ A এবং B এর মাঝামাঝি সময়ে একটি বডি স্টেশরিরিটি সম্ভাব্যতা আংশিকভাবে বাস্তবায়ন করেছে বলে বলা যেতে পারে। একজনকে অবশ্যই বলতে হবে যে গতি একটি সম্ভাবনার বাস্তবায়ন যা এখনও বাস্তবায়নযোগ্য। ইন পদার্থবিদ্যাঅ্যারিস্টটল সেই অনুযায়ী গতিটিকে "সম্ভাবনার মধ্যে থাকা প্রকৃতির বাস্তবতা হিসাবে ব্যাখ্যা করেন, যেমন এটি সম্ভাবনার মধ্যে থাকে তেমনি ইনফার"।

গতি একটি ধারাবাহিকতা: কেবলমাত্র A এবং B এর মধ্যে অবস্থানের ধারাবাহিকতা A থেকে B তে গতি নয়, X যদি A থেকে B- তে স্থানান্তরিত হয় তবে এটি অবশ্যই A এবং B এর মধ্যবর্তী মধ্যবর্তী বিন্দু দিয়ে যেতে হবে তবে এর মধ্য দিয়ে যাচ্ছেন একটি বিন্দু যে বিন্দুতে অবস্থিত হিসাবে একই নয়। অ্যারিস্টটল যুক্তি দিয়েছিলেন যে যা কিছু চলছে তা ইতিমধ্যে চালু আছে motion যদি এক্স, এ থেকে বি তে ভ্রমণ করে মধ্যবর্তী পয়েন্ট কে দিয়ে যায়, তবে এটি অবশ্যই পূর্ববর্তী জে, জে, ক এবং কে এর মধ্যবর্তী হতে পেরেছে But তবে তবে এ এবং জে এর মধ্যবর্তী দূরত্বটিও বিভাজ্য and বিজ্ঞাপনের উপর। এক্স যে স্থানে চলছে তা যে কোনও পর্যায়ে, অতএব, পূর্ববর্তী পয়েন্ট থাকবে যেখানে এটি ইতিমধ্যে চলছিল। এটি অনুসরণ করে যে গতির প্রথম তাত্ক্ষণিক হিসাবে কোনও জিনিস নেই।

সময়
অ্যারিস্টট্ল জন্য, এক্সটেনশন, গতি, এবং সময় তিনটি মৌলিক হয় continua একটি ইন অন্তরঙ্গ একে অপরের সাথে এবং আদেশ সম্পর্ক। স্থানীয় গতি বিস্তারের ধারাবাহিকতা থেকে তার ধারাবাহিকতা অর্জন করে এবং সময় গতির ধারাবাহিকতা থেকে তার ধারাবাহিকতা অর্জন করে। সময়, অ্যারিস্টটল বলেছেন, আগের এবং পরে সম্মানের সাথে গতির সংখ্যা। যেখানে গতি নেই, সময় নেই। এটি বোঝায় না যে সময় গতির সাথে একরকম: গতিগুলি নির্দিষ্ট জিনিসের গতি এবং বিভিন্ন ধরণের পরিবর্তনগুলি বিভিন্ন ধরণের গতিময়, তবে সময় সর্বজনীন isএবং ইউনিফর্ম। গতিগুলি আবারও দ্রুত বা ধীর হতে পারে; এত সময় না। প্রকৃতপক্ষে, তারা সময় নেয় যে গতি গতি নির্ধারিত হয়। তবুও, অ্যারিস্টটল বলেছেন, "আমরা গতি এবং সময় একসাথে উপলব্ধি করি।" কেউ কিছু পরিবর্তন প্রক্রিয়া পর্যবেক্ষণ করে কত সময় কেটে গেছে তা পর্যবেক্ষণ করে। বিশেষত, অ্যারিস্টটলের জন্য, দিন, মাস এবং বছরগুলি তাদের আকাশের ভ্রমণে সূর্য, চাঁদ এবং তারা পর্যবেক্ষণ করে পরিমাপ করা হয়।

একটি যাত্রার অংশ যা তার প্রারম্ভিক বিন্দু কাছাকাছি হয় তার অংশটির সমাপ্তি ঘটে তার সমাপ্তির কাছাকাছি before কাছাকাছি এবং আরও দূরের স্থানিক সম্পর্ক গতিবেগের আগে এবং পরে এবং পূর্বের এবং পরবর্তী গতির সম্পর্ককে পূর্বের এবং পরবর্তী সময়ে সম্পর্কের উপর ভিত্তি করে। সুতরাং, অ্যারিস্টটলের দৃষ্টিতে, অস্থায়ী আদেশটি শেষ পর্যন্ত গতির প্রসারগুলির স্থানিক ক্রম থেকে উদ্ভূত হয়।

ব্যাপার
অ্যারিস্টটলের জন্য পরিবর্তনটি বিভিন্ন বিভিন্ন বিভাগে স্থান নিতে পারে। স্থানীয় গতি, যেমন উপরে উল্লিখিত হয়েছে, স্থানের বিভাগে পরিবর্তন । পরিমাণের বিভাগে পরিবর্তন হ'ল বৃদ্ধি (বা সঙ্কুচিত হওয়া), এবং মানের (যেমন রঙের) বিভাগে পরিবর্তন এটিকে অ্যারিস্টটল বলে "পরিবর্তন"। পদার্থের বিভাগে পরিবর্তন, তবে one এক ধরণের জিনিসে অন্যরকম পরিবর্তন very খুব বিশেষ। যখন কোনও পদার্থ পরিমাণ বা মানের পরিবর্তনের মধ্য দিয়ে যায় তখন একই পদার্থ জুড়ে থাকে। কিন্তু যখন এক ধরণের জিনিস অন্যরকম হয়ে যায় তখন কি কি কিছু থেকে যায়? অ্যারিস্টটলের উত্তর হ্যাঁ: ব্যাপার । তিনি বলেন,

বিষয়বস্তুতে, আমি বলতে চাইছি যা নিজে নিজেই কোনও প্রকারের নয়, কোনও আকারেরও নয় বা সত্ত্বার কোনও শ্রেণির দ্বারা বর্ণনীয়। কারণ এটি এমন একটি বিষয় যার মধ্যে এই সমস্ত বিষয় পূর্বাভাস দেওয়া হয় , এবং তাই এর মূলমালা সমস্ত পূর্বাভাসের থেকে পৃথক ।

এমন একটি সত্তা যা কোনও ধরণের, আকার বা আকারের নয় এবং যার কিছুই কিছুই বলা যায় না তা অত্যন্ত রহস্যজনক বলে মনে হতে পারে তবে অ্যারিস্টটলের মনে এটিই নয় । তাঁর চূড়ান্ত বিষয়টি (তিনি মাঝে মাঝে এটিকে "প্রধান বিষয়" বলে ডাকে) কোনও ধরণের নিজস্ব নয়। এটি কোনও নির্দিষ্ট আকারের নিজস্ব নয়, কারণ এটি বৃদ্ধি বা সঙ্কুচিত হতে পারে; এটি নিজেই জল বা বাষ্প নয়, কারণ এটি ঘুরে দেখা যায়। তবে এর অর্থ এই নয় যে এমন কোনও সময় রয়েছে যা এটি কোনও আকারের বা কোনও সময় নয় যেখানে এটি জল, বাষ্প বা অন্য কিছু নয়।

সাধারণ জীবন পদার্থের টুকরো টুকরো টুকরো করে এক ধরণের থেকে অন্য ধরণের হয়ে থাকে examples ক্রিমের একটি পিন্টযুক্ত বোতল পাওয়া যাবে, কাঁপানোর পরে, ক্রিম নয় তবে মাখন ধারণ করতে। বোতল থেকে যে জিনিসটি বের হয় সেগুলি সেই স্টাফের মধ্যে যে জিনিসটি ;ুকেছিল তার সমান; কিছুই যোগ করা হয়নি এবং কিছুই নেওয়া হয় নি। তবে যা প্রকাশিত হয় তা যা গিয়েছিল তার থেকে আলাদা different এটি এরিস্টোটালিয়ান ধারণা থেকে উদ্ভূত হয় cases

ফর্ম
যদিও অ্যারিস্টটলের সিস্টেম ফর্মগুলির জন্য জায়গা করে দেয় তবে ফর্মগুলির থেকে এগুলি উল্লেখযোগ্যভাবে পৃথকপ্লেটো তাদের কল্পনা করেছিল। অ্যারিস্টটলের কাছে কোনও নির্দিষ্ট জিনিসের রূপটি জিনিস থেকে নিজে আলাদা নয় ( কোরিস্টা ) — যে কোনও রূপই কোনও জিনিসের রূপ। অ্যারিস্টটলের পদার্থবিজ্ঞানে ফর্মটি সর্বদা পদার্থের সাথে যুক্ত হয় এবং রূপগুলির উদাহরণের উদাহরণগুলি বস্তুগত পদার্থগুলির।

অ্যারিস্টটল "যথেষ্ট" এবং "দুর্ঘটনাজনক" ফর্মগুলির মধ্যে পার্থক্য করে। একজনউল্লেখযোগ্য রূপটি একটি দ্বিতীয় পদার্থ (প্রজাতি বা ধরণের) যা সর্বজনীন হিসাবে বিবেচিত হয়; সম্পৃক্ত মানুষের , উদাহরণস্বরূপ, সার্বজনীন সেইসাথে সারগর্ভ। সুতরাং, সক্রেটিস মানুষের হিসাবে বর্ণনা করা যেতে পারে predicating একটি প্রথম পদার্থ (সক্রেটিস) দ্বিতীয় পদার্থ বা একটি প্রথম পদার্থ সুত্রে ফর্ম predicating হিসাবে। যেখানে উল্লেখযোগ্য ফর্মগুলি পদার্থের বিভাগের সাথে মিল রাখে,দুর্ঘটনাজনিত ফর্ম পদার্থ ব্যতীত অন্যান্য বিভাগের সাথে মিল; এগুলি সর্বজনীন হিসাবে বিবেচিত অপ্রয়োজনীয় বিভাগ। সক্রেটিস বুদ্ধিমান , উদাহরণস্বরূপ, প্রথম কোনও পদার্থের গুণমান ( বুদ্ধিমান ) বা প্রথম পদার্থের দুর্ঘটনাজনিত রূপের পূর্বাভাস হিসাবে বর্ণনা করা যেতে পারে । অ্যারিস্টটল এ জাতীয় ফর্মগুলিকে "দুর্ঘটনাজনিত" বলেছেন কারণ এগুলি প্রথম পদার্থকে অন্য কোনও উপায়ে পরিবর্তন না করে বা অস্তিত্বের অবসান না করেই এগুলি পরিবর্তন হতে পারে বা লাভ হতে পারে বা হারিয়ে যেতে পারে। এর বিপরীতে যথেষ্ট রূপগুলি অর্জন করা বা হারাতে পারে না যার পদার্থের পূর্বাভাস দেওয়া হয় তার প্রকৃতি পরিবর্তন না করে। উপরের প্রস্তাবনাগুলিতে, বুদ্ধিমান একটি দুর্ঘটনাজনক রূপ এবং মানুষের একটি যথেষ্ট রূপ; সক্রেটিস পূর্বের লোকের ক্ষতি থেকে বাঁচতে পারত তবে পরবর্তীকালের ক্ষতিতে না পেরে।

যখন কোনও জিনিস অস্তিত্বপ্রাপ্ত হয়, তখনই তার পদার্থ বা রূপের সৃষ্টি হয় না। যখন কেউ একটি ব্রোঞ্জের গোলক তৈরি করে, উদাহরণস্বরূপ, যা অস্তিত্ব নিয়ে আসে তা ব্রোঞ্জ বা গোলাকার আকার নয় বরং আকৃতির ব্রোঞ্জ। একইভাবে মানব সক্রেটিসের ক্ষেত্রেও। কিন্তু যে জিনিসগুলির ফর্মগুলি তৈরি করা হয় নি তার অর্থ এই নয় যে প্লেটো রক্ষণাবেক্ষণের মতো স্থান এবং সময়ের বাইরে বাইরের পদার্থের অবশ্যই স্বাধীনভাবে থাকতে হবে। ব্রোঞ্জের গোলকটি একটি আদর্শ গোলক থেকে নয় তবে এর নির্মাতার কাছ থেকে এর আকারটি নিয়ে আসে, যিনি তার কাজের প্রক্রিয়ায় যথাযথ বিষয়ে ফর্মটি প্রবর্তন করেন। তেমনি সক্রেটিসের মানবতা আদর্শ মানব থেকে নয়, তাঁর পিতা-মাতার কাছ থেকে পাওয়া যায়, যারা তাকে গর্ভধারণের সময় উপযুক্ত বিষয়ে ফর্ম প্রবর্তন করে।

সুতরাং, অ্যারিস্টটল প্লেটো কর্তৃক জিজ্ঞাসা করা প্রশ্নটির বিপরীতে: "এটি এমন কী যে দুটি মানবের মধ্যে মিল রয়েছে যা তাদের উভয়কেই মানুষ করে তোলে?" তিনি পরিবর্তে জিজ্ঞাসা করেন, "কোনটি দুটি মানুষকে একজনের চেয়ে দুটি মানুষ করে তোলে?" এবং তার উত্তর হ'ল যা সক্রেটিসকে তার বন্ধু কলিয়াসের থেকে স্বতন্ত্র করে তোলে তা তাদের মূল রূপ নয় যা একই, না তাদের আকস্মিক রূপ, যা একই বা ভিন্ন হতে পারে, তবে তাদের বিষয়টি। ম্যাটার, গঠন নয়, নীতির হয় individuation ।

করণ
বেশ কয়েকটি জায়গায় অ্যারিস্টটল চার ধরণের কারণ বা ব্যাখ্যা ব্যাখ্যা করে ishes প্রথমে তিনি বলেছিলেন, কোনটি এবং এর মধ্য দিয়ে একটি জিনিস তৈরি করা হয়েছে, যেমন কোনও মূর্তির ব্রোঞ্জ । একে বলা হয়উপাদান কারণ দ্বিতীয়ত, কোনও জিনিসের রূপ বা প্যাটার্ন রয়েছে, যা এর সংজ্ঞায় প্রকাশ করা যেতে পারে; অ্যারিস্টটলের উদাহরণ হ'ল একটি লাইরে দুটি স্ট্রিংয়ের দৈর্ঘ্যের অনুপাত, যা এটিএক নোটের অপরটির অষ্টক হওয়ার আনুষ্ঠানিক কারণ। তৃতীয় ধরণের কারণ হ'ল কোনও কিছুর মধ্যে পরিবর্তন বা বিশ্রামের উত্স; এটিকে প্রায়শই বলা হয় “দক্ষ কারণ । " অ্যারিস্টটল উদাহরণস্বরূপ একজন ব্যক্তির সিদ্ধান্তে পৌঁছাচ্ছেন, একটি শিশু সন্তানের জন্মদানকারী একটি বাবা, একটি মূর্তি খোদাই করা একজন ভাস্কর এবং একজন রোগী নিরাময়কারী একজন চিকিৎসক। চতুর্থ এবং শেষ ধরণের কারণ হ'ল কোনও কিছুর সমাপ্তি বা লক্ষ্য — যে কারণে কোনও জিনিস করা হয়। এটি হিসাবে পরিচিতচূড়ান্ত কারণ । "

যদিও অ্যারিস্টটল প্রথাগত কারণগুলির গাণিতিক উদাহরণ দেয়, তবে যে রূপগুলি তার কার্যকারণে সবচেয়ে বেশি আগ্রহী তা হ'ল জীবের সংক্ষিপ্ত রূপ। এই ক্ষেত্রে সামগ্রিক রূপটি হ'ল সম্পূর্ণরূপে সত্তার কাঠামো বা সংগঠন, পাশাপাশি এর বিভিন্ন অংশের গঠন; এই কাঠামোটিই সত্ত্বার জীবনচক্র এবং চরিত্রগত ক্রিয়াকলাপগুলি ব্যাখ্যা করে। এই ক্ষেত্রে, প্রকৃতপক্ষে, আনুষ্ঠানিক এবং চূড়ান্ত কারণগুলি মিলে যায়, প্রাকৃতিক রূপের পরিপক্ক উপলব্ধিটিই জীবের ক্রিয়াকলাপগুলি যে প্রান্তে প্রবণতা অর্জন করে। একটি জীবের বিভিন্ন অংশের বৃদ্ধি এবং বিকাশ যেমন গাছের গোড়া বা ভেড়ার হৃদয়, নির্দিষ্ট জৈবিক ক্রিয়া সম্পাদনের উদ্দেশ্যে নির্দিষ্ট কাঠামোর বাস্তবায়ন হিসাবেই বোঝা যায়।

হচ্ছে
অ্যারিস্টট্ল জন্য, "হচ্ছে" যাই হোক না কেন হয় হয় কিছু যাই হোক না কেন। যখনই অ্যারিস্টট্ল ব্যাখ্যা অর্থ এর সত্তার তিনি গ্রিক ক্রিয়া অর্থে ব্যাখ্যা করে তা করে হতে । বিয়িং যাই হোক না কেন আইটেম ধারণকারী শব্দ সত্য প্রস্তাবের বিষয় হতে পারে ধারণ করে হয় হোক বা না হোক হয় একটি বিধেয় দ্বারা অনুসরণ করা হয়। সুতরাং, সক্রেটিস উভয়ই এবং সক্রেটিস হ'ল বুদ্ধিমান হওয়ার বিষয়ে কিছু বলবেন। পদার্থ ব্যতীত অন্য যে কোনও বিভাগে থাকা প্রত্যেকেরই সম্পত্তি বা পদার্থের পরিবর্তন। এ কারণেই অ্যারিস্টটল বলেছেন যে পদার্থের অধ্যয়নই সত্তার প্রকৃতি বোঝার উপায়। মেটাফিজিক্স বই যার মধ্যে তিনি এই তদন্তটি চালিয়েছেন, সপ্তম থেকে নবম মাধ্যমে, তাঁর লেখাগুলির মধ্যে সবচেয়ে কঠিন বিষয়।

অ্যারিস্টটল প্রথম দর্শনের বিষয়টির দুটি সূক্ষ্মভাবে বিরোধমূলক বিবরণ দেন। একটি অ্যাকাউন্ট অনুসারে, এটি শৃঙ্খলাটি "যা কোয়া থাকার বিষয়ে তাত্ত্বিকতা তৈরি করে, এবং যে জিনিসগুলি নিজেরাই গ্রহণ করা হয়"; বিশেষ বিজ্ঞানের বিপরীতে, এটি প্রাণীগুলির সর্বাধিক সাধারণ বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত, যেমনটি তারা প্রাণী they অন্য অ্যাকাউন্টে, প্রথম দর্শন একটি নির্দিষ্ট ধরণের সত্ত্বার সাথে সম্পর্কিত, যথা divineশ্বরিক, স্বতন্ত্র এবং অপরিবর্তনীয় পদার্থ; এই কারণে তিনি কখনও কখনও শৃঙ্খলাটিকে "ধর্মতত্ত্ব" বলে থাকেন।

এটি লক্ষণীয় গুরুত্বপূর্ণ যে এই অ্যাকাউন্টগুলি কেবলমাত্র "সত্তা হচ্ছে" এর দুটি আলাদা বিবরণ নয়। কোয়া সত্তা বলে আসলে কিছুই নেই; অধ্যয়ন করার বিভিন্ন উপায় রয়েছে। উদাহরণস্বরূপ, যখন একজন মানব দেহবিজ্ঞান অধ্যয়ন করে, একজন মানুষ কোয়া পশুদের নিয়ে অধ্যয়ন করে — এর অর্থ, একজন মানুষ প্রাণীর সাথে মিলিত কাঠামো এবং কার্যগুলি অধ্যয়ন করে। তবে অবশ্যই "মানব কোষ প্রাণী" এর মতো কোনও সত্ত্বা নেই। একইভাবে, কোনও কিছুকে অস্তিত্ব হিসাবে অধ্যয়ন করা হ'ল এটি অন্য সমস্ত বিষয়ের সাথে যা মিল রয়েছে তার গুণে এটি অধ্যয়ন করা । মহাবিশ্বকে অস্তিত্ব হিসাবে অধ্যয়ন করা হ'ল এটি একটি একক ওভারারচিং সিস্টেম হিসাবে অধ্যয়ন করা, সমস্ত জিনিসগুলির মধ্যে উপস্থিতি এবং অস্তিত্বের সমস্ত কারণকে আলিঙ্গন করা।



আনমভেড মুভার
অ্যারিস্টটল যেভাবে ব্রহ্মাণ্ডকে একক কার্যকারণ ব্যবস্থা দেখানোর চেষ্টা করেছিলেন তা হল আন্দোলনের ধারণার একটি পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে , যা মেটাফিজিক্সের একাদশ বুকের মধ্যে এর সমাপ্তি আবিষ্কার করে । উপরে উল্লিখিত হিসাবে, গতি , অ্যারিস্টটলের জন্য, বিভিন্ন বিভিন্ন বিভাগের যে কোনওটিতে পরিবর্তনকে বোঝায়। অ্যারিস্টটলের মৌলিক নীতিটি হ'ল যে সমস্ত কিছু চলমান রয়েছে তা অন্য কোনও কিছুর দ্বারা প্রেরণ করা হয়েছে এবং তিনি এই প্রভাবের জন্য অনেকগুলি (অবিশ্বাস্য) যুক্তি উপস্থাপন করেন। তারপরে তিনি যুক্তি দিয়েছিলেন যে কোনও অসীম ধারাবাহিক হতে পারে নাসরানো মুবার্স এর। যদি এটি সত্য হয় যে যখন A গতিতে থাকে তখন অবশ্যই কিছু বি থাকে যা A কে সরায়, তারপরে যদি বি নিজেই গতিতে থাকে তবে অবশ্যই কিছু গতিশীল চলমান বি থাকবে। এই সিরিজটি চিরতরে চলতে পারে না, এবং তাই এটি অবশ্যই কিছু এক্সের মধ্যে থামতে হবে যা গতির কারণ তবে নিজেকে নড়াচড়া করে না — একটি অযৌক্তিক মুভার।

যে গতিটির কারণ এটি চিরন্তন, তাই এই এক্সটি নিজেই একটি চিরন্তন পদার্থ হতে পারে। এটি অবশ্যই পদার্থের অভাবের কারণ এটি অস্তিত্বের মধ্যে আসতে পারে না বা অন্য কোনও কিছুতে রূপান্তর করে অস্তিত্বের বাইরে যেতে পারে না। এটিরও সম্ভাবনার অভাব থাকতে হবে, কারণ গতি সৃষ্টির নিছক শক্তি গতিবেগের বেধড়তা নিশ্চিত করতে পারে না। এটি অবশ্যই খাঁটি বাস্তব হতে হবে ( শক্তিশালী))। যদিও অ্যারিস্টটলের পক্ষে আবর্তিত আকাশগুলি যথেষ্ট পরিবর্তন হওয়ার সম্ভাবনা না থাকলেও তাদের সম্ভাবনা রয়েছে, কারণ প্রতিটি স্বর্গীয় দেহের দৈত্য চক্রের অন্য কোথাও যাওয়ার ক্ষমতা রয়েছে। যেহেতু এই মৃতদেহগুলি গতিতে রয়েছে, সুতরাং তাদের একটি চালক প্রয়োজন, এবং এটি একটি স্থির মুভার। এই ধরনের মুভার একটি কার্যকর কারণ হিসাবে কাজ করতে পারে না, কারণ এটি নিজের মধ্যে একটি পরিবর্তন জড়িত হতে পারে, তবে এটি একটি চূড়ান্ত কারণ হিসাবে কাজ করতে পারে - ভালোবাসার একটি বিষয় — কারণ প্রেম করা প্রিয়জনের কোনও পরিবর্তন জড়িত না। তারা এবং গ্রহরা পৃথিবী সম্পর্কে ঘোরাঘুরি করে অবিশ্বাস্য মুভারের পরিপূর্ণতা অনুকরণ করার চেষ্টা করেএকটি বৃত্তে, আকারগুলির মধ্যে সবচেয়ে নিখুঁত। এটির জন্য অবশ্যই, স্বর্গীয় দেহে অবশ্যই এমন প্রাণীদের থাকতে হবে যা অবাস্তব মুভার প্রতি ভালবাসা অনুভব করতে সক্ষম। অ্যারিস্টটল বলেছেন, "এই জাতীয় নীতির ভিত্তিতে স্বর্গ এবং প্রকৃতির জগতকে নির্ভর করুন।"

অ্যারিস্টটল অবাস্তব মুভারকে "Godশ্বর" বলার জন্য প্রস্তুত। তিনি বলেন, Godশ্বরের জীবন অবশ্যই মানুষের জীবনের সবচেয়ে সেরাের মতো হওয়া উচিত। দার্শনিক চিন্তাধারার মনুষ্যত্বের মুহূর্তগুলিতে মানুষ যে আনন্দ নেয় তা God শ্বরের স্থায়ী অবস্থা। কী, অ্যারিস্টটল জিজ্ঞাসা করলেন, Godশ্বর কি ভাবেন? তাকে অবশ্যই কিছু ভাবতে হবে — অন্যথায়, তিনি একজন ঘুমন্ত মানুষের চেয়ে ভাল — এবং তিনি যা ভাবছেন তা তাকে অবশ্যই চিরন্তন চিন্তা করতে হবে। হয় সে নিজের সম্পর্কে চিন্তা করে, বা সে অন্য কিছু নিয়ে চিন্তা করে। তবে একটি চিন্তার মূল্য নির্ভর করে যা এটি একটি চিন্তাধারার মূল্যের উপর নির্ভর করে, তাই, Godশ্বর যদি নিজেকে ছাড়া অন্য কিছু নিয়ে ভাবছিলেন তবে তিনি কোনওভাবে অবনমিত হবেন। সুতরাং তিনি অবশ্যই নিজেকে, পরম সত্ত্বার কথা ভাবেন এবং তাঁর জীবনই ভাবনার চিন্তাভাবনা (noesis noeseos )।

এই উপসংহারটি অনেক বিতর্কিত হয়েছে। কেউ কেউ এটিকে মহৎ সত্য বলে গণ্য করেছেন ; জন এটিতে এক টুকরা চিন্তা আছে সূক্ষ্ম আজেবাজে কথা। যারা পরবর্তী দিকটি গ্রহণ করেছেন, তাদের মধ্যে কেউ কেউ এরিস্টটলের ব্যবস্থার সর্বোচ্চ অযৌক্তিকতা হিসাবে বিবেচনা করেছেন, আবার কেউ কেউ বলেছেন যে এরিস্টটল নিজেই এটিকে একটি হ্রাস-বিহীন বিজ্ঞাপন হিসাবে অভিহিত করেছিলেন । অবাস্তব মুভার চিন্তার উদ্দেশ্য সম্পর্কে যা-ই সত্যই হোক না কেন, এটি স্পষ্ট বলে মনে হয় যে এটিতে পৃথক মানুষের ক্রমাগত বিষয়গুলি অন্তর্ভুক্ত নয় ।

সুতরাং, অ্যারিস্টটলের কার্যকার্য শ্রেণিবিন্যাসের সর্বোচ্চ পয়েন্টে স্বর্গীয় আন্দোলনকারীরা, সরানো এবং নিরবচ্ছিন্ন হয়ে দাঁড়ান, যা সমস্ত প্রজন্ম এবং দুর্নীতির চূড়ান্ত কারণ। আর এই কারণেই এই জাতীয় দুটি পৃথক নাম দ্বারা অধিবিদ্যাকে বলা যেতে পারে। অ্যারিস্টটল যখন বলেছিলেন যে প্রথম দর্শনটি সমগ্র সত্তার অধ্যয়ন করে, তখন তিনি যে ক্ষেত্রটি ব্যাখ্যা করতে চান তা নির্দেশ করে এটি বর্ণনা করছেন; যখন তিনি বলেন যে এটি divineশী বিজ্ঞান, তখন তিনি এর ব্যাখ্যাটির চূড়ান্ত নীতিগুলি নির্দেশ করে এটি বর্ণনা করছেন। সুতরাং, প্রথম দর্শন কোয়া সত্তার বিজ্ঞান এবং ধর্মতত্ত্ব উভয়ই।






Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers