Thursday 26 March 2020

Biography of Plato of Born on Philosophy in Bengali

প্রাচীন গ্রীক দার্শনিক প্লেটো একাডেমি প্রতিষ্ঠা করেছিলেন এবং পশ্চিমা চিন্তায় অতুলনীয় প্রভাবের দার্শনিক রচনার লেখক।
সংক্ষিপ্তসার
খ্রিস্টপূর্ব ৪২৮ খ্রিস্টপূর্বাব্দে জন্ম নেওয়া প্রাচীন গ্রীক দার্শনিক প্লেটো সক্রেটিসের ছাত্র এবং অ্যারিস্টটলের শিক্ষক ছিলেন। তাঁর লেখাগুলিতে ন্যায়বিচার, সৌন্দর্য এবং সমতা অনুসন্ধান করা হয়েছিল এবং নন্দনতত্ত্ব, রাজনৈতিক দর্শন, ধর্মতত্ত্ব, মহাজাগতিক, জ্ঞানবিজ্ঞান এবং ভাষার দর্শনেও আলোচনা ছিল। প্লেটো পশ্চিমা বিশ্বের উচ্চতর শিক্ষার প্রথম প্রতিষ্ঠান অ্যাথেন্সে একাডেমি প্রতিষ্ঠা করেছিলেন। তিনি খ্রিস্টপূর্ব 348 এথেন্সের সার্কায় মারা যান

পটভূমি
সময়কাল থেকে প্রাথমিক উত্সের অভাবে, প্লেটোর জীবনের বেশিরভাগ অংশ তাঁর লেখাগুলি এবং সমসাময়িক এবং শাস্ত্রীয় historতিহাসিকদের লেখার মাধ্যমে পন্ডিতদের দ্বারা নির্মিত হয়েছে। Historyতিহ্যবাহী ইতিহাস অনুমান করে যে প্লেটোর জন্মটি খ্রিস্টপূর্ব ৪২৮ এর কাছাকাছি ছিল, তবে আরও আধুনিক পণ্ডিতরা তাঁর জীবনের পরবর্তী ঘটনাগুলি আবিষ্কার করে বিশ্বাস করেন যে তিনি খ্রিস্টপূর্ব ৪২৪ থেকে ৪২৩ সালের মধ্যে জন্মগ্রহণ করেছিলেন তাঁর পিতা-মাতা উভয়ই গ্রীক অভিজাত থেকে এসেছিলেন। প্লেটোর বাবা অ্যারিস্টন এথেন্স এবং মেসেনিয়ার রাজাদের কাছ থেকে আগত। তাঁর মা পেরিকিটিকে খ্রিস্টপূর্ব 6th ষ্ঠ শতাব্দীর গ্রীক রাজনীতিবিদ সোলনের সাথে সম্পর্কিত বলে জানা গেছে।


কিছু পণ্ডিত বিশ্বাস করেন যে প্লেটোর দাদার নাম অনুসারে জ্যেষ্ঠ পুত্রের নামকরণের রীতি অনুসরণ করে তাঁর পিতামহ এরিস্টোকলসের নামকরণ করা হয়েছিল। তবে এর কোন চূড়ান্ত প্রমাণ পাওয়া যায়নি বা প্লেটোই ছিলেন তাঁর পরিবারের বড় ছেলে। অন্যান্য iansতিহাসিকরা দাবি করেন যে "প্লেটো" একটি ডাক নাম ছিল, তাঁর বিস্তৃত শারীরিক গড়নের কথা উল্লেখ করে। এটিও সম্ভব, যদিও এরিস্টোকলসের জন্মের আগে প্লেটো নামটি ছেলেদের দেওয়া হয়েছিল বলে রেকর্ড রয়েছে।

তাঁর সামাজিক শ্রেণির অনেক অল্প বয়স্ক ছেলেদের মতোই প্লেটো সম্ভবত অ্যাথেন্সের সেরা কয়েকজন শিক্ষিকা দিয়েছিলেন। পাঠ্যক্রমটিতে ক্র্যাটিলাস এবং পাইথাগোরাস এবং পারমানাইডের মতবাদগুলি বৈশিষ্ট্যযুক্ত ছিল। এগুলি সম্ভবত প্লেটোর রূপকবিদ্যার অধ্যয়ন (প্রকৃতির অধ্যয়ন) এবং জ্ঞানবিজ্ঞান (জ্ঞান অধ্যয়ন) এর ভিত্তি বিকাশে সহায়তা করেছিল।

প্লেটোর বাবা যখন অল্প বয়সে মারা গিয়েছিলেন এবং তাঁর মা তাঁর চাচা পিরিলাম্পেস নামে এক গ্রীক রাজনীতিবিদ এবং পারস্যের রাষ্ট্রদূত হিসাবে পুনরায় বিবাহ করেছিলেন। বিশ্বাস করা হয় যে প্লেটোর দুটি পূর্ণ ভাই, এক বোন এবং এক অর্ধ ভাই ছিল, যদিও তিনি জন্মের ক্রমে কোথায় পড়েছেন তা নিশ্চিত নয়। প্রায়শই, প্লেটোর পরিবারের সদস্যরা তাঁর সংলাপগুলিতে হাজির হন। Familyতিহাসিকরা বিশ্বাস করেন যে এটি তাঁর পারিবারিক বংশে প্লেটোর গর্বের পরিচায়ক।




যুবক হিসাবে, প্লেটো দুটি বড় ঘটনা অভিজ্ঞতা অর্জন করেছিলেন যা তার জীবনের গতিপথ তৈরি করেছিল। একজন মহান গ্রীক দার্শনিক সক্রেটিসের সাথে দেখা করছিলেন। সক্রেটিসের সংলাপ ও বিতর্কের পদ্ধতিগুলি প্লেটকে এতটাই প্রভাবিত করেছিল যে শীঘ্রই তিনি ঘনিষ্ঠ সহযোগী হয়ে উঠেছিলেন এবং পুণ্যের প্রশ্নে এবং একটি মহৎ চরিত্র গঠনের জন্য তাঁর জীবন উৎসর্গ করেছিলেন। অন্য উল্লেখযোগ্য ঘটনাটি ছিল অ্যাথেন্স এবং স্পার্টার মধ্যে পেলোপনেশিয়ান যুদ্ধ, যেখানে প্লেটো খ্রিস্টপূর্ব ৪০৯ থেকে ৪০৪ সালের মধ্যে সংক্ষিপ্ত সময়ের জন্য দায়িত্ব পালন করেছিলেন এথেন্সের পরাজয়ের ফলে তার গণতন্ত্রের অবসান ঘটে, যা স্পার্টানরা পরিবর্তিত হয়েছিল একটি উচ্চভিত্তির সাথে। প্লেটোর দু'জন আত্মীয়, চারমিডস এবং ক্রিটিয়াসরা নতুন সরকারে বিশিষ্ট ব্যক্তিত্ব ছিলেন, কুখ্যাত তিরিশ অত্যাচারীর অংশ ছিল যাদের সংক্ষিপ্ত শাসন এথেনিয়ার নাগরিকদের অধিকারকে মারাত্মকভাবে হ্রাস করেছিল। অলিগারিটি উৎখাত হওয়ার পরে এবং গণতন্ত্র পুনরুদ্ধার হওয়ার পরে,

সক্রেটিসের মৃত্যুর পরে, প্লেটো ভূমধ্যসাগরীয় অঞ্চলজুড়ে 12 বছর ভ্রমণ করেছিলেন, তিনি ইতালির পাইথাগোরিয়ানদের সাথে গণিত এবং মিশরে জ্যামিতি, ভূতত্ত্ব, জ্যোতির্বিজ্ঞান এবং ধর্ম অধ্যয়ন করেছিলেন। এই সময়ে বা তার খুব শীঘ্রই তিনি তাঁর বিস্তৃত লেখা শুরু করেছিলেন। এই লেখাগুলির ক্রম নিয়ে পণ্ডিতদের মধ্যে কিছুটা বিতর্ক রয়েছে তবে বেশিরভাগের বিশ্বাস তারা এগুলি তিনটি স্বতন্ত্র সময়ের মধ্যে পড়ে।

শুরুর দিকে, মধ্য ও শেষ অবধি: একটি ওভারভিউ
প্রথম বা প্রথম দিকে পিরিয়ড প্লেটোর ভ্রমণের সময় ঘটে (399-387 বিসিই)। সক্রেটিস এর ক্ষমা সক্রেটিস মৃত্যুর পর খুব শীঘ্রই লিখিত হয়েছে বলে মনে হয়। এই সময়কালে অন্যান্য পাঠ্যগুলির মধ্যে রয়েছে প্রোটাগোরাস , ইথাইফ্রো , হিপ্পিয়াস মেজর এবং মাইনর এবং আয়ন । এই সংলাপগুলিতে, প্লেটো সক্রেটিসের দর্শন এবং শিক্ষাগুলি জানানোর চেষ্টা করেন।

দ্বিতীয় বা মধ্যবর্তী সময়ে, প্লেটো ব্যক্তি ও সমাজের ন্যায়বিচার, সাহস, প্রজ্ঞা এবং সংযমের কেন্দ্রীয় আদর্শগুলিতে নিজের কণ্ঠে লিখেছেন। এই সময়ে প্রজাতন্ত্রটি দার্শনিক রাজা দ্বারা শাসিত ন্যায়বিচারের সরকার অনুসন্ধানের মাধ্যমে রচিত হয়েছিল।

তৃতীয় বা শেষের দিকে, সক্রেটিস একটি ছোটখাটো ভূমিকায় লিপ্ত হয় এবং প্লেটো তার নিজস্ব প্রাথমিক আধ্যাত্মিক ধারণাগুলি ঘনিষ্ঠভাবে দেখে। তিনি নৃত্য, সংগীত, নাটক এবং আর্কিটেকচারের পাশাপাশি নৈতিকতা এবং নৈতিকতা সহ শিল্পের ভূমিকাটি অনুসন্ধান করেন। থিওরি অফ ফর্ম সম্পর্কিত তাঁর লেখায় প্লেটো পরামর্শ দিয়েছিলেন যে ধারণাগুলির জগতটি একমাত্র ধ্রুবক এবং আমাদের জ্ঞানের মাধ্যমে অনুভূত বিশ্বটি প্রতারণামূলক এবং পরিবর্তনশীল।

একাডেমি প্রতিষ্ঠা
খ্রিস্টপূর্ব ৩৮৫ খ্রিস্টাব্দের দিকে, প্লেটো একাডেমী নামে পরিচিত একটি শিক্ষার স্কুল প্রতিষ্ঠা করেছিলেন, যা তিনি তাঁর মৃত্যুর আগ পর্যন্ত সভাপতিত্ব করেন। এটি বিশ্বাস করা হয় যে বিদ্যালয়টি একটি বদ্ধ পার্কে কিংবদন্তি অ্যাথেনিয়ান নায়কের জন্য অবস্থিত ছিল। খ্রিস্টীয় ৫২৯ অবধি একাডেমি পরিচালিত হয়েছিল, যখন এটি রোমান সম্রাট জাস্টিনিয়ান প্রথম দ্বারা বন্ধ করা হয়েছিল, যিনি ভীত ছিলেন যে এটি পৌত্তলিকতার উত্স এবং খ্রিস্টান ধর্মের জন্য হুমকিস্বরূপ। পরিচালনার কয়েক বছর ধরে একাডেমির পাঠ্যক্রমটিতে জ্যোতির্বিজ্ঞান, জীববিজ্ঞান, গণিত, রাজনৈতিক তত্ত্ব এবং দর্শন অন্তর্ভুক্ত ছিল। প্লাটো আশা করেছিলেন যে একাডেমী ভবিষ্যতের নেতাদের জন্য গ্রীক নগর-রাজ্যগুলিতে কীভাবে আরও ভাল সরকার গঠন করা যায় তা আবিষ্কার করার জন্য একটি স্থান সরবরাহ করবে।


খ্রিস্টপূর্ব ৩77 সালে প্লেটোর বন্ধু ও শিষ্য ডিওন তাকে তার ভাগ্নে দ্বিতীয় সায়ক্রিউসের (সিসিলি) নতুন শাসক ডিওনিয়াসিয়াসের ব্যক্তিগত শিক্ষক হিসাবে আমন্ত্রিত করেছিলেন। ডিওন বিশ্বাস করতেন যে ডায়নিসিয়াস একজন আদর্শ নেতা হিসাবে প্রতিশ্রুতি দেখিয়েছিলেন। প্লেটো গ্রহণ করেছেন, আশা করছেন এই অভিজ্ঞতাটি একজন দার্শনিক রাজার জন্ম দেবে। তবে ডায়নিয়াসিয়াস তার প্রত্যাশার চেয়ে অনেক কম হয়ে গিয়েছিলেন এবং তার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে ডিওন এবং পরে প্লেটোকে সন্দেহ করেছিলেন। তিনি ডিওনকে নির্বাসিত করেছিলেন এবং প্লেটোকে "গৃহবন্দী করা হয়েছে"। অবশেষে, প্লেটো অ্যাথেন্স এবং তার একাডেমিতে ফিরে আসেন। সেখানে তাঁর অন্যতম প্রতিশ্রুতিবদ্ধ শিক্ষার্থী ছিলেন অ্যারিস্টটল, যিনি তাঁর পরামর্শদাতার শিক্ষাকে নতুন দিকে নিয়ে যেতেন।

ফাইনাল ইয়ারস
প্লেটোর শেষ বছরগুলি একাডেমিতে এবং তাঁর লেখার সাথে কাটিয়েছিল। তাঁর মৃত্যুর আশপাশের পরিস্থিতি মেঘলা, যদিও এটি মোটামুটি নিশ্চিত যে তিনি খ্রিস্টপূর্ব ৩৪৮ এর দিকে অ্যাথেন্সে মারা গিয়েছিলেন, যখন তিনি 80 এর দশকের প্রথম দিকে ছিলেন। কিছু বিদ্বান পরামর্শ দিয়েছেন যে তিনি একটি বিয়েতে যোগ দেওয়ার সময় মারা গিয়েছিলেন, আবার কেউ কেউ বিশ্বাস করেন যে তিনি ঘুমিয়ে শান্তিতে মারা গিয়েছিলেন।

দর্শন এবং মানুষের প্রকৃতিতে প্লেটোর প্রভাব তার স্বদেশ গ্রীস থেকে অনেক দূরে স্থায়ী প্রভাব ফেলেছিল। তাঁর কাজটি আগ্রহ এবং ধারণাগুলির বিস্তৃত বর্ণালী: গণিত, বিজ্ঞান এবং প্রকৃতি, নৈতিকতা এবং রাজনৈতিক তত্ত্বকে অন্তর্ভুক্ত করে। শিক্ষায় গণিতের গুরুত্ব সম্পর্কে তাঁর বিশ্বাস সমগ্র মহাবিশ্বকে বোঝার জন্য প্রয়োজনীয় প্রমাণিত হয়েছে। আধুনিক গণতন্ত্রের ভিত্তি প্রতিষ্ঠা করে ব্যক্তিদের সাম্যের দিকে দৃষ্টি নিবদ্ধ করে আরও সুষ্ঠু ও ন্যায়বিচারপূর্ণ সমাজ গড়ে তোলার পক্ষে যুক্তি ব্যবহারের বিষয়ে তাঁর কাজ।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers