Sunday 5 April 2020

আরোহমূলক দোষ বা অনুপপত্তি / কাকতালীয় দোষ

উত্তর:
        কাকতালীয় দোষ: কারণ কারণ হলো কার্যের  অব্যবহিত, শর্তান্তরহীন, নিয়ত বা অপরিবর্তনীয়, অগ্রবর্তী ঘটনা। কিন্তু তাই বলে যে কোন অগ্রবর্তী ঘটনাকে কারণ বলা যায় না। আমরা যদি যেকোন অগ্রবর্তী বা পূর্ববর্তী ঘটনাকে পরবর্তী ঘটনার কারণ বলি তাহলে যে দোষ হয় তাকে বলে কাকতালীয় দোষ। ব্যতিরেকী পদ্ধতির অপপ্রয়োগের ফলে এই দোষ হয়ে থাকে। সাধারণত ভ্রান্ত বিশ্বাস ও কুসংস্কারের বশবর্তী হয়ে আমরা এইরূপ দোষদুষ্ট অনুমান করে থাকি।

    উদাহরণ: তাল গাছে একটি কাক বসে আছে। কাকটি উড়ে যাওয়ার ঠিক পড়ে তালটি পড়ে গেল। সুতরাং কাকটি উড়ে যাওয়াই  হল তালটি পড়ে যাওয়ার কারণ।

যুক্তি বিশ্লেষন: 

দৃষ্টান্ত         পূর্ববর্তী ঘটনা               পরবর্তী ঘটনা
সদর্থক     গাছে কাক আছে            গাছে তাল আছে

নঞর্থক    গাছ থেকে কাক             গাছ থেকে তাল
                 উড়ে গেল                      পড়ে গেল 

সুতরাং গাছ থেকে কাকটি উড়ে যাওয়া হলো তালটি পড়ার কারণ।  

   যুক্তিটির বিচার: যুক্তিটিতে ব্যতিরেকী পদ্ধতির অপপ্রয়োগের ফলে কাকতালীয় দোষ ঘটেছে। এখানে কাকটি উড়ে যাওয়া ঘটনার সঙ্গে তালটি পড়ে যাওয়া ঘটনার কোন কার্যকারণ সম্পর্ক নেই।  কেননা কারণ হতে হলে তাকে নিয়ত, অব্যবহিত, পূর্ববর্তী ঘটনা হতে হবে। কিন্তু এক্ষেত্রে কাকটি উড়ে যাওয়া তালটি পড়ার কেবল অব্যবহিত পূর্ববর্তী ঘটনা, নিয়ত  অব্যবহিত পরবর্তী ঘটনা নয়। কেননা- সব সময় তালগাছ থেকে কাক উড়ে গেলেই তাল পড়ে না। তাই কাক উড়ে যাওয়াই তাল পড়ার কারণ নয়। এক্ষেত্রে আকস্মিকভাবে কাকটি উড়ে যাওয়ার পর তাল পড়ার ঘটনাটি ঘটেছে বলে কাকতালীয় দোষের উদ্ভব ঘটেছে।     
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers