Sunday 5 April 2020

বুদ্ধি কি? বুদ্ধির বহু উপাদান তত্ত্ব আলোচনা কর। শিক্ষাক্ষেত্রে বহু উপাদান তত্ত্বের / Thurstone এর তত্ত্বের উপযোগিতা লেখ।

উত্তর:
          বুদ্ধি: বুদ্ধির সংজ্ঞা কি হবে তা নিয়ে মনোবিজ্ঞানের মধ্যে বিশেষ মতবিরোধ আছে। বিভিন্ন মনোবিদ বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে বুদ্ধির সংজ্ঞা নির্দেশ করেছেন। নিম্নে কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা দেওয়া হলো।
      কোনো কোনো মনোবিদ পারিপার্শ্বিকের সঙ্গে সঙ্গতি সাধনের ক্ষমতাকেই বুদ্ধি বলে। মনোবিদ স্টার্ন বলেছেন, জীবনের নতুন সমস্যা বা পরিস্থিতির সঙ্গে অভিযোজন করার সাধারন মানসিক ক্ষমতাই হলো বুদ্ধি। মনোবিদ Paterson বলেন, বুদ্ধি হল এমন এক জৈবিক কৌশল যার সাহায্যে কোন জটিল  পরিস্থিতির মধ্যে সমন্বয় সাধন করে আমরা একক প্রতিক্রিয়া করতে পারি। Edwards বলেছেন-- পরিবর্তনশীল বহুমূখী প্রতিক্রিয়া করার ক্ষমতাই হলো বুদ্ধি। বাকিংহাম বলেছেন,  শিখনের ক্ষমতাই হলো বুদ্ধি। মনোবিদ ডিয়ারবোর্ণ বলেছেন,  বুদ্ধি হল অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে লাভবান হওয়ার ক্ষমতা। থর্নডাইক বলেন, অনুষঙ্গ বা বিভিন্ন বিষয়ের মধ্যে সংযোগ সাধনের ক্ষমতাই বুদ্ধি। থার্স্টোন বলেন, সহজাত প্রবৃত্তিগুলিকে সামাজিক দিক থেকে কার্যকর করে তোলাই হলো বুদ্ধির লক্ষণ। স্পিয়ারম্যানের মতে বুদ্ধি হল নিজের মনের প্রতিক্রিয়াগুলিকে লক্ষ্য করার ক্ষমতা,  জ্ঞানের বিষয়ে প্রয়োজনীয় সম্বন্ধ আবিষ্কারের ক্ষমতা, পারস্পরিক সম্বন্ধের ক্ষেত্রে কোনটি অনুরূপ বা কোনটি বিপরীত বলতে পারার ক্ষমতা। নাইট এবং নাইট বলেন, "বুদ্ধি হলো সব ধরনের মানসিক শক্তি বা ক্ষমতার সাধারণ উপাদান।"

         বহু উপাদান তত্ত্ব: মনোবিদ Thurstone এই বহু উপাদান তত্ত্বের প্রবক্তা। তিনি 'g' বা সাধারণ সামর্থ্য বলে কোনো একটি একক মানসিক শক্তির অস্তিত্ব স্বীকার করেন না। তিনি বিশেষ এক পদ্ধতিতে বিভিন্ন মানসিক পরীক্ষার ফলাফলের উপাদান বিশ্লেষণ করে দেখলেন যে, যদিও বিভিন্ন কাজের মধ্যে সহগতি আছে, কিন্তু তার পরিমাণ এত কম যে, তার থেকে তাদের মধ্যে একটি সাধারণ উপাদান আছে এই সিদ্ধান্ত করা যায় না।
         Thurstone দেখিয়েছেন মানুষ নানা ধরনের কাজ করে। বহু ধরনের কর্মসম্পাদনের ক্ষমতা রয়েছে মানুষের মধ্যে। সুতরাং দেখা যাচ্ছে যে কতকগুলি কাজ আছে যেগুলি একটি দলগত শ্রেণীতে অবস্থান করে। যার নাম তিনি দিয়েছেন দলগত উপাদান। তিনিও তার গবেষণাকে একটি গাণিতিক যুক্তির দ্বারা প্রমাণ করার চেষ্টা করেন। তিনি সিদ্ধান্তে এলেন যে, একই দলভুক্ত যে কাজের ক্ষমতাগুলি রয়েছে, সেগুলি আসলে একই মানসিক ক্ষমতার পরিচায়ক। তিনি বিভিন্ন রকম পরীক্ষা-নিরীক্ষা করে এই সিদ্ধান্তে এলেন যে, মানুষের মধ্যে যে সাধারণ মানসিক ক্ষমতা বা বুদ্ধি রয়েছে বলে মনোবিদ স্পিয়ারম্যান চিহ্নিত করেছেন তা আসলে কতগুলি পরস্পর নিরপেক্ষ স্বাধীন প্রাথমিক মানসিক উপাদানের সমবায়। তিনি এই ক্ষমতাকে বলেছেন দলগত উপাদান। এই দলগত উপাদানের উপর ভিত্তি করে তাঁর মতবাদ গড়ে উঠেছে বলে তার তত্ত্ব বা মতবাদকে বলা হয় বহু উপাদানে তত্ত্ব বা দলগত উপাদানে তত্ত্ব।

          থার্স্টোন 56 রকমের বিভিন্ন বুদ্ধির অভিক্ষা নিয়ে প্রায় 240 জন শিক্ষার্থীর ওপর নিরীক্ষা করেন। এই পরীক্ষা এবং অন্যান্য পরীক্ষার ফলাফল থেকে তিনি সিদ্ধান্ত করেন যে, বুদ্ধি কতগুলি পরস্পর নিরপেক্ষ স্বাধীন প্রাথমিক মানসিক উপাদান দ্বারা গঠিত। তিনি এইরকম সাতটি প্রাথমিক উপাদানের কথা বলেছেন। সেগুলি হল -

(i) স্থান প্রত্যক্ষণের ক্ষমতা [Special ability (S)]
(ii) সাধারণ প্রত্যক্ষণের ক্ষমতা [Perceptual ability (P)]
(iii) সংখ্যা নিয়ে কাজ করার ক্ষমতা [ Number (N)]
(iv) ভাষা বোধের ক্ষমতা [Verbal Comprehension (V)]
(v) স্মৃতি [(Memory (M)]
(vi) ভাষা ব্যবহারের দক্ষতা [word fluency (W)]
(vii) যুক্তি শক্তি [Reasoning (R)]
  
           থার্স্টোন বলেছেন, এইসব প্রাথমিক উপাদানগুলি বিভিন্ন বৌদ্ধিক কাজের মধ্যে বিভিন্ন পরিমাণে থাকে। যেমন - 1 নং কাজ করার জন্য  স্থান প্রত্যক্ষণ (S), সংখ্যাগত (N), ভাষা বোধ (V) এবং স্মৃতি (M) - এই চারটি ক্ষমতার প্রয়োজন। 2 নং কাজের জন্য ভাষা বোধ (V), স্মৃতি (M) প্রত্যক্ষণ (P) এবং যুক্তি ( R) - এ চারটি ক্ষমতার প্রয়োজন। অন্যদিকে 3 নং কাজের জন্য ভাষা প্রয়োগ (W) ভাষা বোধ (V) এবং প্রত্যক্ষণ (P) - এই তিনটি ক্ষমতার প্রয়োজন হয়।

         যেকোনো ধরনের বৌদ্ধিক কাজে এই উপাদানগুলি কয়েকটি বা কোনো ক্ষেত্রে সবকটি প্রয়োজন হয়। তিনি বলেছেন এই কয়েকটি মৌলিক উপাদানের সমবায়ে বুদ্ধি গঠিত। যদিও পরবর্তীকালে অনেক মনোবিদ থার্স্টোনের প্রাথমিক ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তবুও আজকাল অনেক বুদ্ধির অভীক্ষা এই তত্ত্বের উপর ভিত্তি করে গঠন করা হচ্ছে।

       শিক্ষাক্ষেত্রে থার্স্টোনের তত্ত্বের উপযোগিতা:

         ১) মানুষের মানসিক ক্ষমতা পরিমাপের জন্য যে সমস্ত অভীক্ষা ব্যবহার করা হয় তাদের মধ্যে জনপ্রিয় অনেক অভীক্ষাই এই তত্ত্বের উপর ভিত্তি করে গড়ে উঠেছে।

        ২) এই তত্ত্বের দ্বারা মানুষ তার বিভিন্ন মানসিক ক্ষমতাগুলির বিকাশ ঘটিয়ে থাকে। থার্স্টোন (Thurston) এর এই তত্ত্ব বয়স্কদের ক্ষেত্রে বেশি কার্যকরী।

      সুতরাং, প্রাথমিক মানসিক উপাদানের তত্ত্ব থেকে বলা যায় যে, এখানে সাতটি প্রাথমিক মানসিক উপাদান বৌদ্ধিক কাজের প্রকৃতি অনুযায়ী ভিন্ন ভিন্ন সমবায়ের সংগঠিত হয়ে বিভিন্ন বৌদ্ধিক কর্ম সম্পাদিত হয়ে থাকে। এই তত্ত্বের প্রয়োগ ক্ষেত্র বয়স্ক ব্যক্তিদের মধ্যে বেশি।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers