Sunday 5 April 2020

আদর্শায়িত অভীক্ষা ও শিক্ষক নির্মিত বা অ-আদর্শায়িত বা সাধারণ অভীক্ষার পার্থক্য নিরূপণ কর।

উঃ

আদর্শায়িত অভীক্ষা: সাধারণভাবে যেসব অভীক্ষার পদ সংখ্যা, প্রয়োগ পদ্ধতি, গঠন পদ্ধতি এবং তাৎপর্য নির্ণয়ের পদ্ধতি সবই নিয়ন্ত্রিত থাকে, তাকে বলা হয় আদর্শায়িত অভীক্ষা।

শিক্ষক নির্মিত অভীক্ষা: শিক্ষক নির্মিত অভীক্ষা হচ্ছে সেই সমস্ত অভিক্ষা যেগুলি শিক্ষকেরা বিশেষ উদ্দেশ্যমুখী পরিমাপের স্বার্থে অভীক্ষা গঠনের নীতিসমূহকে আংশিকভাবে মেনে অভিক্ষা প্রস্তুত এর ব্যবস্থা নেন।

আদর্শায়িত অভীক্ষা ও শিক্ষক নির্মিত  অভীক্ষার পার্থক্য: আদর্শায়িত অভীক্ষা এবং শিক্ষক নির্মিত অভীক্ষাকে পাশাপাশি রেখে তুলনামূলক বিশ্লেষণ করলে বেশ কয়েকটি পার্থক্য চোখে পড়ে। পার্থক্য গুলি নিম্নে আলোচনা করা হল - 

১) আদর্শায়িত অভীক্ষায় সাধারণধর্মী, শিক্ষাগত ও মানসিক বৈশিষ্ট্যাবলী পরিমাপ করা সম্ভব হয়। যেহেতু এই জাতীয় অভীক্ষাযেকোনো স্থানীয় অবস্থাভেদে সকলের উপর প্রয়োগ করা সম্ভব, সেতু উপরোক্ত ধরনের বৈশিষ্ট্যাবলী পরিমাপ করা হয়ে থাকে।
অপরদিকে, সাধারণ অভীক্ষায় পদগুলি বিশেষ ধর্মী এবং এই জাতীয় অভীক্ষায় স্থানীয় অবস্থাভেদে শিক্ষার্থীদের চাহিদার কথা চিন্তা করে গঠন করার ব্যবস্থা নিতে হয়।

২) আদর্শায়িত অভীক্ষায় অভীক্ষা পদগুলি বিশেষজ্ঞের জ্ঞান ও অভিজ্ঞতা অনুসারে নির্মিত এবং প্রয়োগের অভিজ্ঞতার ভিত্তিতে নির্বাচিত। 

অন্যদিকে, সাধারণ অভীক্ষায় অভীক্ষা পদগুলিকে নির্বাচন করা হয় ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে এবং এই জন্য এদের গুণগতমান পূর্বনির্ধারিত থাকেনা এবং মোটামুটি ভাবে অজানাই থাকে বলা যায়।

৩) আদর্শায়িত অভীক্ষার নির্ভরযোগ্যতা বেশি থাকে এবং তার মান আদর্শ মান এর উপরেই থাকে। কিন্তু সাধারণ অভীক্ষার নির্ভরযোগ্যতা জানা থাকে না।

৪) আদর্শায়িত অভীক্ষার প্রয়োগ পদ্ধতিও মূলত আদর্শায়িত এবং এর মান নির্ণয়ের পদ্ধতিও বেশ আগে থেকে নির্ধারণ করা হয়ে থাকে। কিন্তু শিক্ষক নির্মিত অভিক্ষায় পূর্বনির্ধারিত প্রয়োগ পদ্ধতি ব্যবহার করা হলেও উক্ত পদ্ধতি ইচ্ছানুসারে পরিবর্তন করা হয়ে থাকে।

৫) আদর্শায়িত অভীক্ষা অভীক্ষা গঠনের সময় আদর্শমান নির্ধারণ করা হয় এবং তার ভিত্তিতে বিভিন্ন অর্জিত নম্বরের মধ্যে তুলনা করার সুবিধা হয়। কিন্তু শিক্ষক নির্মিত  অভীক্ষায় তাৎপর্য নির্ণয়ের পার্থক্য হওয়ার সম্ভাবনা থাকে বলে এখানে আদর্শায়িত অভীক্ষার মত তুলনা করা অসুবিধাজনক হয়ে ওঠে।

 মন্তব্য: পরিশেষে বলা যায় যে, শিক্ষক নির্মিত অভীক্ষায় আদর্শায়িত অভীক্ষার বিভিন্ন পর্যায়ের মধ্যে বিভিন্ন প্রক্রিয়া মেনে অগ্রসর হয়ে অভীক্ষা গঠনের রীতিনীতি মানা না হলেও শিক্ষার্থীদের সাধারণ পারদর্শিতা পরিমাপে এবং জ্ঞানের দক্ষতা উপলব্ধি প্রভৃতির সাধারণ পরিমাপে এই জাতীয় শিক্ষক নির্মিত অভিক্ষা শিক্ষাক্ষেত্রে বহুল প্রচলিত।  তবে আদর্শায়িত অভীক্ষার গঠন প্রণালীর পর্যায়ক্রমিক ও প্রক্রিয়ামাফিক অগ্রসর হওয়ার বিষয়টি যে খুব বিজ্ঞানসম্মত ও নির্ভরযোগ্য তা অস্বীকার করা যায় না।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers