Thursday 14 May 2020

Bioluminescence CHEMICAL REACTION

Bioluminescence

বায়োলুমিনেসেন্স , কোনও জীবের দ্বারা বা কোনও জীব থেকে প্রাপ্ত ল্যাবরেটরি বায়োকেমিক্যাল সিস্টেম দ্বারা আলোক নির্গমন । এটি ক্ষয়িষ্ণু মাংস বা মাছের উপর ব্যাকটেরিয়ার ভুতুড়ে আভা হতে পারে , গ্রীষ্মমন্ডলীয় সমুদ্রের প্রোটোজোয়ানের ঝলমলে আলো বা আগুনের জ্বলন সংকেত । ঘটনাটি ব্যাপক পরিধির মধ্যে বিক্ষিপ্তভাবে ঘটে প্রোটিস্ট এবং পশুদের , ব্যাক্টেরিয়া থেকে ছত্রাক থেকে পোকামাকড় , সামুদ্রিক অমেরুদণ্ডী ও মাছ, কিন্তু এটা সত্য প্রাকৃতিকভাবে অস্তিত্ব জানা যায় না গাছপালা বা অ্যামফিবিআনস ,সরীসৃপ , পাখি , বা স্তন্যপায়ী । A থেকে Bioluminescence ফলাফল রাসায়নিক বিক্রিয়া ( chemiluminescence ) যা রূপান্তর রাসায়নিক শক্তি থেকে প্রভাশালী শক্তি সরাসরি এবং কার্যত 100 শতাংশ কার্যকর হয়; অর্থাত্, প্রক্রিয়াটিতে খুব অল্প তাপ দেওয়া হয়। যে কারণে নির্গমনকে ঠান্ডা আলো বা লুমিনেসেন্স বলা হয় ।

আচরণে বায়োলুমিনেসেন্সের ভূমিকা
হালকা উত্পাদন কোনও প্রজাতির সুরক্ষা এবং বেঁচে থাকার সাথে জড়িত বলে মনে হয়। এটি নির্দিষ্ট স্কুইডগুলিতে একেবারে স্পষ্ট , যারা শত্রুকে বিভ্রান্ত করতে এবং পালাতে একটি আলোকিত মেঘ ছড়িয়ে দেয় এবং অনেকের মধ্যেগভীর সমুদ্রের মাছগুলি যারা শিকারকে আকৃষ্ট করার জন্য আলোকিত লোভকে জড়িয়ে দেয় বা যারা শত্রুদের কাছ থেকে তাদের রূপ ছদ্মবেশ ধারণ করতে হালকা অঙ্গগুলি দেখায়, শিকারিদের ভয় দেখাবে বা সমুদ্রের অন্ধকারে কেবল আলোকিত করে। বায়োলুমিনেসেন্সের বেঁচে থাকার মানটি এমন অনেক প্রাণীর পক্ষে অনিবার্য যেগুলি প্রজন্মের স্বীকৃতি এবং সঙ্গমের সংকেত হিসাবে তাদের ঝলক ব্যবহার করে।

ভিতরে ফোটিনাস পাইরালিস , একটি সাধারণ উত্তর আমেরিকানআগুনে উড়ে , পুরুষটি উড়ানের সময় স্বতঃস্ফূর্তভাবে ঝলমল করে এবং তাপমাত্রা 25 ডিগ্রি সেন্টিগ্রেড (77 ° ফাঃ) হলে প্রতি 5.5 সেকেন্ডে গড়ে একটি 0.3-সেকেন্ড ফ্ল্যাশ নির্গত হয়। স্ত্রীলোকরা মাটি থেকে দেখে এবং ফ্ল্যাশ করার জন্য পুরুষের জন্য অপেক্ষা করে। একটি ফ্ল্যাশ দেখে, একটি মহিলা প্রায় 2 সেকেন্ডের ব্যবধানের পরে একটি প্রতিক্রিয়া ঝলক দেয়। এটি সেই প্রতিক্রিয়া যা পুরুষকে আকর্ষণ করে। মহিলা তার ঝলকানি দ্বারা একটি পুরুষকে সনাক্ত করতে অক্ষম। সুতরাং, এটি সেই পুরুষই যা সঠিক সংকেতকে স্বীকৃতি দেয় — অর্থাত্ ঝলকের মধ্যে অন্তর। এবং মহিলাটি সন্ধান করে। পুরুষ সিগন্যাল এবং মহিলার প্রতিক্রিয়া মধ্যে বিরতি, অতএব, গুরুত্বপূর্ণ। অনুরূপ নির্দিষ্ট স্বীকৃতি কোডগুলি বহু প্রজাতির ফায়ারফ্লাই দ্বারা ব্যবহৃত হয়। অন্যান্য ফায়ারফ্লাইগুলি সম্ভবত লিঙ্গগুলির মধ্যে হালকা সংকেতের রঙের পার্থক্যের উপর নির্ভর করে।

ফানুস মাছ ধরা এবংহ্যাচটফিশ এবং অন্যান্য অনেক গভীর সমুদ্রের জীবের সাথে শরীরে হালকা অঙ্গগুলির পৃথক পৃথক ব্যবস্থা রয়েছে যা প্রজাতি এবং যৌন-স্বীকৃতির নিদর্শন হিসাবে কাজ করতে পারে। হালকা অঙ্গ, বাঅনেক গভীর সমুদ্রের ফটোফোরসমাছগুলি দেহের ভেন্ট্রাল এবং পার্শ্বীয় পৃষ্ঠগুলিতে স্থাপন করা হয় এবং আলোটি নীচের দিকে এবং বাহিরে নির্গত হয়। এই জাতীয় ব্যবস্থা ফটোফোরসের আলোকে উপরে থেকে অনুপ্রবেশকারী সূর্যের আলোর তীব্রতার সাথে মিলিত হতে ব্যবহার করার জন্য বিশ্বাস করা হয়, এইভাবে নীচের শিকারীর কাছ থেকে মাছের নিজস্ব ছায়া গোপন করে। কিছু ফানুস মাছ ধরে, একটি বৃহত অনুনাসিক অঙ্গ; অন্যদের লেজের অঞ্চলে এক প্যাচ আলোকিত টিস্যু থাকে। গভীর সমুদ্রেঅ্যাংগ্রাফিশস , প্রথম পৃষ্ঠার মেরুদণ্ড একটি প্রসারিত রডে এগিয়ে চলেছে, যার প্রান্ত থেকে একটি আলোকিত অঙ্গকে জঞ্জাল করে। যখন কোনও অনিচ্ছাকৃত শিকার আলোকিত লোভের কাছে পৌঁছায়, তখন এটি মাছের বৃহত চোয়ালটিতে আবদ্ধ থাকে।

বিপাকের ক্ষেত্রে বায়োলুমিনেসেন্সের ভূমিকা
নিম্ন প্রাণীর যেমন বায়োলুমিনেসেন্সের কার্যকরী ভূমিকা ব্যাকটিরিয়া , ডাইনোফ্লেজলেটস এবং ছত্রাকগুলি সনাক্ত করা কঠিন। আংশিকরূপে যখন আলোকিত ব্যাকটেরিয়াগুলির আভা নিভে যায়অক্সিজেন সরিয়ে ফেলা হয়, এটা বলা হয়েছে যে bioluminescent প্রতিক্রিয়া মূলত অক্সিজেন যে উন্নত যখন অক্সিজেন অনুপস্থিত বা পৃথিবীর খুব খুবই বিরল ছিল ব্যাকটেরিয়া আদিম ধরনের বিষাক্ত মুছে ফেলার জন্য ব্যবহৃত হয় বায়ুমণ্ডল । বিপাকীয় বিক্রিয়া যা অক্সিজেনকে হ্রাসকারী পদার্থের সাথে একত্রিত করে (লুসিফেরিন ) দৃশ্যমান বিকিরণ নির্গত করার জন্য জীবের একটি অণুতে উত্তেজিত করার জন্য পর্যাপ্ত শক্তি মুক্ত করে । সেই আলোকিত আদিম জীবগুলির বেশিরভাগই পরবর্তীকালে অক্সিজেন ব্যবহারের পদ্ধতি তৈরি করেছিল তবে তারা সম্পর্কিত বিপাকীয় পথগুলির অংশ হিসাবে বা কিছু বেঁচে থাকার জন্য যে লুমিনেসেন্সটি জীবকে সম্মানিত করতে পারে তার জন্য লুমিনসেন্ট ক্ষমতা ধরে রেখেছে।

বায়োলুমিনসেন্ট জীবের পরিসীমা এবং বিভিন্ন
আলোকিত প্রজাতিগুলি স্বতঃস্ফূর্তভাবে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, যার কোনও বিবিধ ছায়া নেই with অনেক আলোকিতচিংড়ি চিনে তবে তেমন কোনও আলোকিত কাঁকড়া নেই । অনেক আলোকিতsquids পরিচিত হয় কিন্তু শুধুমাত্র একটি একক ভাস্বর অক্টোপাস ( Callistoctopus arakawai এর জাপান )। আবার, আলোকিত সেন্টিপিডস এবং মিলিপিডগুলি অস্বাভাবিক নয়, তবে আলোকিত বিচ্ছু এবং মাকড়সাগুলি দৃশ্যত অস্তিত্বহীন।

প্রায় অর্ধেক প্রাণী ফাইলা আলোকিত ফর্ম ধারণ করে তবে পরিচিত প্রাণী প্রজাতির সংখ্যার তুলনায় প্রতিনিধি সংখ্যা খুব কম। দ্যপ্রতিরক্ষকরা আলোকিত প্রজাতির তেমন সমৃদ্ধ নন তবে প্রচুর পরিমাণে বিশেষত গ্রীষ্মমন্ডলীয় সমুদ্রগুলিতে সর্বাধিক greatest আসলে, বেশিরভাগ আলোকিত জীব সামুদ্রিক are

গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের অনেক অংশে সমুদ্রের পৃষ্ঠটি এককোষী আলোকিত আলোকিত দিয়ে ঘন প্ল্যাঙ্কটোনিক জীব , প্রাথমিকভাবেডায়নোফ্লেজলেটগুলি , যান্ত্রিকভাবে যেমন তরঙ্গ মন্থন দ্বারা বা তীরে ধীরে ধীরে ধীরে ধীরে ধীরে ধীরে ধীরে ধীরে ধীরে ধীরে। কিছু জীব 24 ঘন্টা আলোর তীব্রতার ছড়া প্রদর্শন করে যা সর্বোচ্চ রাতে এবং দিনের সবচেয়ে কম হয়।

ক্রাস্টাসিয়ানদের মধ্যে , আলোকিত প্রজাতিগুলি বিশেষত লক্ষণীয়কোপপড , চিংড়ি এবং ostracods । আলোকিত কোপপডগুলি বিশ্বের জলের সর্বত্র বিস্তৃত হয়। কেউ কেউ ভূ-পৃষ্ঠের বাসিন্দা, আবার কেউ কেউ গভীর সমুদ্রে বাস করেন। আলোকিত কোপপডগুলির দুটি বিখ্যাত গোষ্ঠী হলেন প্লিওরোমা এবং মেট্রিডিয়া । কিছু চিংড়ি ( হপলোফরাস ) আলোকিত অঙ্গগুলি থেকে একটি আলোকিত নিঃসরণ নির্গত করে, আবার অন্যরা সত্যিকারের আলোক অঙ্গ ( ফটোফোরস ) ধারণ করে , যার একটি লেন্স, প্রতিফলক এবং হালকা নির্গত ফটোজেনিক কোষ থাকে । তিন বা চার প্রজাতির মধ্যেostracod মহাজাতি Vargula (নামেও পরিচিত Cypridina ) ভাস্বর হিসেবে পরিচিত, সবচেয়ে বিখ্যাত ভি hilgendorfii (অথবাসি। হিলিগেন্ডোরফি ), জাপানের উপকূলীয় জলের এবং বালির মধ্যে পাওয়া যায়। এই ক্ষুদ্র, শেলযুক্ত জীব, যা বিরক্ত হওয়ার পরে জলে নীল আলোকিত স্রোত বের করে, আলোক-নির্গমনকারী উপাদানগুলির জন্য সংগ্রহ করা এবং শুকানো যেতে পারে, যা অনির্দিষ্টকালের জন্য সক্রিয় রয়েছে।

অন্যান্য মহাসাগরের আলোর প্যাচগুলির জন্য দায়ী জীবগুলি জেলিফিশ এবং অন্যান্য সংঘবদ্ধ এবং ঝুঁটি জেলি (স্টেনোফোরস )। ভাসমান, স্বচ্ছ সিফোনোফোর্স এবং পালক, নীচের বাসিন্দা সমুদ্রের কলমগুলির একটি বৃহত অনুপাত আলোকিত। অনেকগুলি হাইড্রয়েড এবং জেলিফিশও আলোকিত। সাগর কলম ( Pennatula ), সমুদ্র ফণীমনসা ( Cavernularia ), এবং সমুদ্র প্যান্সি ( Renilla ) উপনিবেশ, যা উদ্দীপনা উপর একটি উৎপন্ন হয় তরঙ্গ ভাস্বর আলোর যে জীব নিচে ভ্রমণ। আলোক বিকিরণ এই প্রাণীর মধ্যে স্নায়বিক নিয়ন্ত্রণে উপস্থিত হতে পারে।

মধ্যে অ্যানিলিডস , সামুদ্রিক কৃমি এবং কেঁচো উভয়ই আলোকিত ফর্ম ধারণ করে।ওডোনটোসিলিস , দ্যবারমুডায় আগুনের কৃমি , পূর্ণিমার কিছুদিন পরে প্রচুর সংখ্যায় ঝাঁকুনি। প্রায় 2 সেন্টিমিটার (প্রায় 1 ইঞ্চি) দৈর্ঘ্যের স্ত্রী কৃমি সূর্যাস্তের অল্প পরে পৃষ্ঠে উঠে এবং একটি আলোকিত নিঃসরণ বের করার সময় বৃত্তগুলিতে সাঁতার কাটায়। ছোট পুরুষ কৃমি সাঁতার কাটায় যেখানে স্ত্রীলোক চক্কর দেয় এবং সাথী হয়। পুরুষ এছাড়াও ভাস্বর, কিন্তু আলো সবিরাম এবং আভ্যন্তরীণ চরিত্রের। লামিনেসেন্সের মিলনের সাথে কোনও সম্পর্ক আছে কিনা তা নিশ্চিত নয়, কারণ অলৌকিক ওডোঁটোসিলিস একই রকম বিবাহের আচরণ প্রদর্শন করে।চিটোপেটেরাস দুটি প্রান্তে খোলার সাথে সাথে চর্চা ঝিল্লি একটি নল মধ্যে তার জীবন ব্যয় করে। বিরক্ত হলে এটি luminesces, কিন্তু luminescence কোন বিশেষ উদ্দেশ্য আছে কিনা তা সন্দেহজনক। পলিনয় এবং পলিসিরাস হল আলোকিত অ্যানিলিড যা সাধারণত বালি বা শিলাতে বাস করে। ভাস্বরমলাস্কা অন্তর্ভুক্ত Pholas (ক দ্বিকপাটক ), Phyllirrhoe (ক ভাসমান nudibranch ), Planaxis (ক সামুদ্রিক শামুক ), Latia (ক ঈষৎ নাছোড়বান্দা লোক ), এবং squids ( স্বরূপ cephalopods )।

আলোকিত স্কুইড এবং গভীর সমুদ্রের মাছগুলি সবচেয়ে জটিল আলোক অঙ্গগুলির অধিকার করে; এগুলিতে ফটোজেনিক কোষ, প্রতিফলক, লেন্সের বডি এবং নির্দিষ্ট কিছু ক্ষেত্রে রঙিন ফিল্টার রয়েছে। মুক্ত সমুদ্রের স্কুইডগুলির মধ্যে (oegopsids ) যেমন Lycoteuthis , Histioteuthis এবং Enoploteuthis , যেমন অনেক 75 শতাংশ আত্ম-ভাস্বর হয়; উদাহরণস্বরূপ, আলোর ফলাফলটি প্রতীকী আলোকিত ব্যাকটিরিয়া থেকে নয় তবে অভ্যন্তরীণ জৈব রাসায়নিক পদার্থের দ্বারা ঘটে। গভীর সমুদ্রের স্কুইডে, হালকা অঙ্গ প্রায়শই চোখের পাতায় বা চোখের পাতায় পাওয়া যায়। অন্যদের মধ্যে যেমন, যেমন, ওয়াটেসেনিয়া সিন্টিল্লান — আলোক অঙ্গগুলি তাঁবুগুলির শেষে এবং দেহের অন্যান্য পৃষ্ঠের উপরেও উপস্থিত থাকে।

গভীর সমুদ্র অ্যাংলারফিশ ,হ্যাচিটফিশ , এবংলণ্ঠন মাছ সর্বাধিক পরিচিত লুমিনসেন্ট মাছের মধ্যে রয়েছে। এই জাতীয় বেশিরভাগ মাছের মধ্যে, লুমিনেসেন্স অন্তঃকোষীয়ভাবে উত্পাদিত হয়; আলোকটি আলোক সারণী নামক বিশেষ কোষ দ্বারা নির্গত হয়। অনেক মাছের আলোকিত অঙ্গগুলির শারীরবৃত্তীয় কাঠামো স্কুইডের মতো। গভীর সমুদ্রের মাছের দেহ, চোখের নীচে এবং প্রায়শ বার্বল বা অ্যান্টেনায় ফটোফোর থাকে। সাধারণ আলোকিত অঙ্গটি একটি লেন্স, লুমিনাস বডি, রঙিন ফিল্টার এবং প্রতিবিম্বকে ধারণ করে। আলো প্রায়শই মাছের স্নায়বিক নিয়ন্ত্রণে থাকে এবং মৃত্যুর পরে লুমিনেস করার ক্ষমতা দ্রুত অদৃশ্য হয়ে যায়। হালকা উত্পাদনকারী উপাদানগুলি মাছ দ্বারা বিকাশিত হয়েছে বা মাছের দ্বারা খাওয়া হয়েছে তা পরিষ্কার নয়। একটি পৃথক সম্ভাবনা বিদ্যমান যে একটি মাছ ভার্জুলার মতো ক্রাস্টেসিয়ানগুলিতে ফিড করে জীব এবং নিজের আলোক উত্পাদনের জন্য তাদের আলোক-নির্গমনকারী উপাদানগুলি ব্যবহার করে।

কয়েকটি সমুদ্রের গভীর সমুদ্রের মাছ এবং অগভীর জলের মাছের কয়েকটি পরিবার আলোক অঙ্গগুলির মধ্যে সহজাত প্রতীকী আলোকিত ব্যাকটেরিয়া আশ্রয় করার কারণে আলোক উত্পাদন করে। এই ধরণের অঙ্গটি সমৃদ্ধ রক্ত ​​সরবরাহের সাথে সমৃদ্ধ যা আলোকিত ব্যাকটিরিয়াগুলিকে পুষ্টি দেয় এবং বজায় রাখে। এটি প্রদর্শিত হয় যে প্রতিটি মাছের প্রজাতি একটি নির্দিষ্ট ব্যাকটিরিয়া ধরণের সংক্রামিত হয়। ব্যাকটিরিয়ায় ভরপুর অঙ্গটি অবিচ্ছিন্নভাবে আলোকিত হয়, তবে আলোটি নিয়ন্ত্রণ করা যায়মেলানোফোর্সগুলি অঙ্গের পৃষ্ঠের উপরে ছড়িয়ে ছিটিয়ে থাকে বা একটি কালো ঝিল্লি দ্বারা যন্ত্রে যান্ত্রিকভাবে আঁকতে পারে। মেলানোফোরস বা রঙ্গক গ্রানুলগুলির সংকোচন এবং সম্প্রসারণের মাধ্যমে নিয়ন্ত্রণ আনা হয়। মেলানোফোরগুলির প্রসারণ আলোককে কেটে দেয়, যেখানে সংকোচনের ফলে আলোকে পার হয়ে যায়। সুপরিচিতইন্দোনেশিয়ার ফ্ল্যাশলাইট ফিশ ( ফটোলেফারন ) চোখের নীচে বড় আলোক অঙ্গ রাখে। দেহের উপরের দিকে কালো ত্বকের একটি ভাঁজ টানা হলে আলো নিভে যায়।

কিছু মাছের মধ্যে একটি অপ্রত্যক্ষ-নির্গমন প্রকারের আলোকিত অঙ্গ থাকে। আলোকিত অঙ্গ একটি ছোট নালী মাধ্যমে অন্ত্রে সংযুক্ত এবং প্রায়শই টিস্যু মধ্যে এম্বেড হয়। হালকা অস্বচ্ছ জাহাজের তলি এবং Ventral পেশী মাধ্যমে বাইরে পাস, হিসাবে Leiognathus , Acropoma (lanternbellies), এবং Archamia ।

অন্যান্য উচ্চতর প্রাণীর মধ্যে কর্ডেট সাবফিলিয়াম টুনিকাটাতে রয়েছে আলোকিত রূপ। বংশপাইরোসোমাতে এমন কয়েকটি প্রজাতি রয়েছে যা সমুদ্রের ম্যাক্রোপ্ল্যাঙ্কটনের মধ্যে উজ্জ্বল আলোকসজ্জার জন্য দায়ী এবং "ফায়ার বডি" নামে পরিচিতি দেয়। পাইরোসোমা একটি ভাসমান colonপনিবেশিক রূপ, পেলেজিক এবং ট্রান্সলুসেন্ট। উপনিবেশগুলি সাধারণত 3 থেকে 10 সেন্টিমিটার (প্রায় 1 থেকে 4 ইঞ্চি) দৈর্ঘ্যে পৌঁছায় এবং প্রতিটি পৃথক প্রায় 5 মিমি (0.2 ইঞ্চি) দৈর্ঘ্য হয়।

ভাস্বর ব্যাকটিরিয়া হ'ল সমস্ত সামুদ্রিক রূপ, বৃদ্ধির জন্য এবং লুমিনেসেন্সের জন্য লবণের প্রয়োজন হয় এবং এটি বিশ্বের মহাসাগরগুলিতে বিস্তৃত হয়। সবচেয়ে সাধারণ হয় vibrio এবং Photobacterium প্রজাতি। লুমিনাস ব্যাকটিরিয়া বিভিন্ন আকারে আসার পরে, তারা অন্যান্য অনেক ব্যাকটিরিয়ার মতো গোষ্ঠী বা শৃঙ্খলা গঠন করে না। অবশ্যই একটি পৃথক ব্যাকটিরিয়ার আলো অবশ্যই খালি চোখে দেখা যায় না, তবে কয়েক মিলিয়ন ব্যাকটিরিয়াযুক্ত তরল বা আগর সংস্কৃতি থেকে আলো সহজেই দৃশ্যমান। আলো নীলাভ এবং অবিচ্ছিন্ন। অনেক আলোকিত ব্যাকটিরিয়া তাদের হোস্টকে বিরূপ প্রভাবিত না করে মাছ এবং স্কুইডের হালকা অঙ্গগুলিতে বাস করে।

ছোট সাদা ঝকঝকে ছত্রাক ("ফক্সফায়ার ") সাধারণত বনাঞ্চলে ডেডউডে জন্মায়, বিশেষত যেখানে জমিটি আর্দ্র এবং ভেজা; এই ফর্মগুলি গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে প্রাধান্য পায়। প্রজাতির উপর নির্ভর করে ছত্রাকের আলো নীল থেকে সবুজ এবং হলুদ পর্যন্ত থাকে। বৃহত আলোকিত ফর্মগুলির মধ্যে হ'ল ভূত ছত্রাক ( ওম্পালোটাস নিদিফর্মিস , পূর্বেপ্লিওরোটাস ল্যাম্পাস ) অস্ট্রেলিয়া এবংআমেরিকা যুক্তরাষ্ট্রের জ্যাক-ও-লণ্ঠন ( ও। ওলারিয়াস , যাকে ক্লিটোসাইব ইলুডেন নামেও পরিচিত ), যা ব্যাস প্রায় 13 সেন্টিমিটার (প্রায় 5 ইঞ্চি) পৌঁছায়।

স্থলজন্তুগুলির মধ্যে আলোকসজ্জা কোনও নির্দিষ্ট আবাসের সাথে সম্পর্কিত নয় , তবে এই প্রায় সমস্ত রূপ নিশাচর। সেন্টিপিডগ্রীষ্মমন্ডলীয় এশিয়ায় ব্যাপকভাবে বিতরণ করা অরফেনিয়াস প্রতিটি বিভাগ থেকে আলোকিত নিঃসরণ বন্ধ করে দেয়। পুরো শরীরLuminodesmus sequoiae , একটি কেন্নো ক্যালিফোর্নিয়ার সিয়েরা নেভাদা পর্বতমালার মধ্যে পাওয়া যায় নি, একটি বিকীর্ণ আলো জ্বলে। আলোকিত পোকামাকড়ের মধ্যে কিছু সত্য উড়ে (অর্ডার থাকে)ডিপেটেরা ), উল্লেখযোগ্যভাবেআরাকনোকম্পা লুমিনোসা , যার লার্ভা তার দেহের শেষ প্রান্তে একটি গিরি থেকে সবুজ নীলকে আলোকিত করে । ফিলামেন্ট প্রান্ত যে সিলিং থেকে ঝোলানো এ শুককীট dangle গুহা মধ্যে নিউজিল্যান্ড । আলোকিত বিটলগুলিতে রয়েছে ফায়ারফ্লাইস এবং ইলেটারিড পাইরোফরাস ( দক্ষিণ আমেরিকার ক্লিক বিটল বা কুকুজো )। ফায়ারফ্লাইসের লুমিনসেন্ট লার্ভা এবং কিছু লুমিনসেন্ট উইংসহীন প্রাপ্তবয়স্করা গ্লোવোর্ম হিসাবে পরিচিত। মহিলা ডিপ্লোক্ল্যাডন হ্যাসেলটিই , যাকে স্টারওয়ার্ম বলা হয় বাহীরা কৃমি, শরীরের প্রতিটি বিভাগের তিনটি দাগ থেকে অবিচ্ছিন্ন সবুজ নীল রঙের আলোকসজ্জা দেয়, তিনটি দ্রাঘিমাংশ সারি তৈরি করে, যার চেহারাটি সাধারণ নাম নাইট ট্রেনকে অনুপ্রাণিত করে। ফ্রিক্সোথ্রিক্স , রেলপথ কৃমি, দুটি লম্বালম্বী সারি রয়েছে, যার মাথায় একটি লাল আলোকিত দাগ রয়েছে।

লিম্পেট নিউজিল্যান্ডের অকল্যান্ডের চারপাশের স্রোতে পাওয়া লতিয়া নেরিটয়েডস হ'ল একমাত্র কঠোর মিষ্টি পানির আলোকিত রূপ। তথাকথিতফায়ারফ্লাই চিংড়ি ( হোতারু ইবি ) জাপানের লেক সুওয়াতে পাওয়া যায় তবে আলোটি আলোকিত ব্যাকটিরিয়া থেকে পাওয়া যায় যা চিংড়িটিকে সংক্রামিত করে এবং প্রায় 24 ঘন্টার মধ্যে এটি হত্যা করে।

জৈব রাসায়নিক আলো নিঃসরণের ঘটনা
বেশিরভাগ বায়োলুমিনসেন্ট জীবের মধ্যে প্রয়োজনীয় হালকা নির্গমনকারী উপাদান হ'ল অক্সিডেজেবল জৈব অণু লুসিফেরিন এবং এনজাইম লুসিফেরেজ , যা বিভিন্ন জীবের জন্য নির্দিষ্ট। বর্তমানে কাস্টম, উত্পত্তি-যেমন অনুযায়ী জেনেরিক নাম ব্যবহার হয় জোনাকি luciferin এবং luciferase, Vargula luciferin এবং luciferase। লুসিফেরিন-লুসিফেরেস প্রতিক্রিয়া আসলে একটি এনজাইম-সাবস্ট্রেট প্রতিক্রিয়া যার মধ্যে লুসিফেরিন, স্তরটি আণবিক অক্সিজেন দ্বারা জারিত হয় , প্রতিক্রিয়াটি এনজাইম লুসিফেরেস দ্বারা অনুঘটকিত হয়, ফলে আলোর ফলে নির্গমন হয়। সমস্ত লুসিফেরিন জারিত না হওয়া অবধি হালকা নির্গমন চলতে থাকে। প্রতিক্রিয়া যে টাইপ জোনাকির, পাওয়া যায় Vargula , Latia এবং এই ধরনের লণ্ঠন মাছ, hatchetfish, যেমন মাছ অনেক ধরনের, Apogon এবং Parapriaeanthus ।

অগ্নিকুণ্ড luminescence মধ্যে, পদার্থ অ্যাডিনোসাইন ট্রাইফসফেট (এটিপি) প্রাথমিকভাবে ফায়ারফ্লাই লুসিফ্রেজ, আয়নিক ম্যাগনেসিয়াম এবং ফায়ারফ্লাই লুসিফেরিনের সাথে একটি জটিল (লুসিফেরেস-লুসিফেরিল-অ্যাডেনাইটেল) এবং পাইরোফোসফেট গঠন করে। সেই জটিলটি তখন আলোক নির্গত করতে আণবিক অক্সিজেনের সাথে প্রতিক্রিয়া জানায়। যথেষ্ট শক্তি শেষ ধাপে মুক্ত হয় রূপান্তর করতে ইলেকট্রনিক কনফিগারেশন একটি উচ্চ শক্তি উত্তেজিত অবস্থায় কম শক্তি স্থল রাষ্ট্র থেকে luciferase-luciferyl-adenylate জটিল। তারপরে উচ্চ-শক্তি কমপ্লেক্সটি দৃশ্যমান আলোর ফোটনকে বিকিরণ করে শক্তি হারাতে থাকে এবং স্থল অবস্থায় ফিরে আসে।

লুমিনসেন্ট ব্যাকটিরিয়া হ্রাসযুক্ত ফ্লভিন মোনোনক্লিয়োটাইড (এফএমএনএইচ 2 ) এর এনজাইমেটিক জারণ নিয়োগ করে । সম্পূর্ণ প্রতিক্রিয়াতে, ব্যাকটিরিয়া লুসিফেরেস এফএমএনএইচ 2 এবং অক্সিজেনের সাথে দীর্ঘায়িক মধ্যবর্তী জটিল গঠনের জন্য প্রতিক্রিয়া দেখায়, যা পরে আলোক নির্গমন করার জন্য দীর্ঘ-শৃঙ্খল আলিফ্যাটিক অ্যালডিহাইড অণু (যেমন, ডেকানাল) দ্বারা প্রতিক্রিয়া করে।

গবেষণায় বায়োলুমিনেসেন্সের তাত্পর্য
দমকলের লুমিনসেন্ট প্রতিক্রিয়াটি হিসাবে ব্যবহৃত হয়েছে অ্যাডিনোসিন ট্রাইফসফেট (এটিপি) নির্ধারণের জন্য অ্যাস পদ্ধতি, একাধিক প্রতিক্রিয়াতে সমস্ত জীবিত কোষ দ্বারা ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ বিপাকীয় পদার্থ যা শক্তি সঞ্চয় বা ব্যয়িত হয়। আগুনের ফানুসগুলির একটি বিশেষভাবে মিশ্রিত এক্সট্রাক্টের আভা শেষ পর্যন্ত ম্লান হয়ে যায় এবং এটিপি ভেঙে যাওয়ার সাথে সাথে অদৃশ্য হয়ে যায়। খাঁটি রাসায়নিক হিসাবে বা টিস্যু নিষ্কাশনের উপাদান হিসাবে তাজা এটিপি যুক্ত হওয়া অবিলম্বে লুমিনেসেন্স পুনরুদ্ধার করে। আভাসের তীব্রতা এট্রিক্টের উপস্থিতির পরিমাণের সরাসরি পরিমাপ। কোষ এবং টিস্যু নিষ্কাশনের উপস্থিতিগুলির পরিমাণ নির্ধারণের জন্য সেই অ্যাস পদ্ধতিটি চিকিত্সা এবং জৈবিক গবেষণায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। এটিপি জড়িত প্রতিক্রিয়াগুলির অধ্যয়নের ফলে শক্তি রূপান্তরকরণের প্রক্রিয়াগুলির বিশদ বোঝার দিকে পরিচালিত হয়েছেকোষে অগ্নিনির্বাপক প্রতিক্রিয়া হ'ল এমন কয়েকটি প্রতিক্রিয়া যার মধ্যে এটিপি হালকা নিঃসরণের সাথে সরাসরি জড়িত। অন্যান্য সমস্ত বায়োলুমিনসেন্ট প্রতিক্রিয়াগুলির মধ্যে এমন যৌগগুলি জড়িত থাকে যা রাসায়নিকভাবে এটিপি থেকে পৃথক।

Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers