Thursday 14 May 2020

Obesity MEDICAL DISORDER in Bengali

স্থূলতা
চিকিত্সা ব্যাধি


স্থূলত্ব , যাকে কর্পুলেন্স বা মেদ বলা হয় , শরীরের মেদ অতিরিক্ত মাত্রায় জমে থাকে, সাধারণত বেশি পরিমাণে সেবার কারণে ঘটেশরীরের চেয়ে ক্যালোরি ব্যবহার করতে পারে। অতিরিক্ত ক্যালরিগুলি তখন ফ্যাট হিসাবে সংরক্ষণ করা হয়, বামেদকলা । অতিরিক্ত ওজন, যদি মাঝারি হয় তবে অবিশ্বাস্যভাবে স্থূলতা হয় না, বিশেষত পেশী বা বৃহত-চাপযুক্ত ব্যক্তিদের মধ্যে।



স্থূলত্বের সংজ্ঞা দেওয়া
স্থূলত্বকে traditionতিহ্যগতভাবে দেহের ওজনের বৃদ্ধির হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছিল যা কোনও ব্যক্তির আদর্শ দেহের ওজনের 20 শতাংশের বেশি ছিল - বয়স, উচ্চতা এবং লিঙ্গের মতো নির্দিষ্ট কারণগুলির দ্বারা নির্ধারিত ওজনের মৃত্যুর সর্বনিম্ন ঝুঁকির সাথে সম্পর্কিত ওজন। এই কারণগুলির উপর ভিত্তি করে,অতিরিক্ত ওজনকে তখন দেহের আদর্শ ওজনের চেয়ে 15-25 শতাংশ বৃদ্ধি হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। তবে, আজ অতিরিক্ত ওজন এবং স্থূলত্বের সংজ্ঞাগুলি মূলত উচ্চতা এবং ওজনের ব্যবস্থার উপর ভিত্তি করে — অসুস্থতা নয় । এই ব্যবস্থাগুলি হিসাবে পরিচিত একটি নম্বর গণনা করতে ব্যবহৃত হয়বডি মাস ইনডেক্স (বিএমআই)। এই সংখ্যাটি, যা কোনও ব্যক্তিকে চিকিত্সাগতভাবে স্থূল হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে কিনা তা নির্ধারণের কেন্দ্রস্থল, মেদকে সমান্তরাল করে তোলে তবে এটি শরীরের মেদের সরাসরি পরিমাপ নয়। বয়স এবং লিঙ্গের জন্য সামঞ্জস্য করা স্বল্প ওজন, স্বাস্থ্যকর ওজন, অতিরিক্ত ওজন এবং স্থূলকেন্দ্রিক ওজন স্থিতির গোষ্ঠীগুলির উপর ভিত্তি করে বিএমআই সংখ্যার ব্যাখ্যা is 20 বছরের বেশি বয়সের সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য, BMI নম্বরগুলি একই ওজন স্থিতির পদবীতে সম্পর্কিত; উদাহরণস্বরূপ, 25.0 থেকে 29.9 এর মধ্যে একটি BMI অতিরিক্ত ওজন এবং 30.0 এবং এর চেয়ে বেশি স্থূলতার সাথে সমান।মরবিড স্থূলত্ব (চরম বা গুরুতর, স্থূলত্ব হিসাবেও পরিচিত) 40.0 বা উচ্চতর একটি BMI হিসাবে সংজ্ঞায়িত করা হয়। ( পুষ্টির রোগ দেখুন : ডায়েট এবং দীর্ঘস্থায়ী রোগ ।)

স্থূলত্বের মহামারী
দেহের ওজন একাধিক কারণের মিথস্ক্রিয়া দ্বারা প্রভাবিত হয়। চর্বি জমে জেনেটিক প্রবণতার শক্ত প্রমাণ রয়েছে এবং পরিবারগুলিতে স্থূলত্ব দেখা দেয়। তবে, ১৯৮০ এর দশক থেকে বিশ্বজুড়ে স্থূলত্বের বৃদ্ধির হার জেনেটিক মিউটেশনগুলি সাধারণত জনসংখ্যায় বৃহত আকারে সংযুক্ত হয়ে যাওয়ার হারকে ছাড়িয়ে গেছে । এছাড়াও, বিশ্বের বিভিন্ন স্থানে ক্রমবর্ধমান সংখ্যক ব্যক্তি যেখানে স্থূলত্ব একবারে বিরল ছিল তারা অতিরিক্ত ওজনও অর্জন করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) এর মতে , যা বিশ্বব্যাপী স্থূলত্বকে বিবেচনা করেমহামারী , ২০১ 2016 সালে বিশ্বব্যাপী ১.৯ বিলিয়নেরও বেশি প্রাপ্তবয়স্ক (১৮ বছর বা তার চেয়ে বেশি বয়স্ক) ওজন বেশি এবং adult৫০ মিলিয়ন, যা বিশ্বের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১৩ শতাংশ প্রতিনিধিত্ব করে, তারা স্থূল ছিলেন।

অতিরিক্ত ওজন এবং স্থূলত্বের প্রবণতা দেশগুলিতে, শহরগুলিতে এবং দেশের বিভিন্ন শহর জুড়ে এবং পুরুষ এবং মহিলা জনসংখ্যায় বিভিন্ন রকম হয়। ইন চীন ও জাপানের, উদাহরণস্বরূপ, পুরুষদের এবং মহিলাদের জন্য স্থূলতা হার 5 শতাংশ সম্পর্কে ছিল, কিন্তু চীন-এ কিছু শহরে এটা প্রায় 20 শতাংশ আরোহন করেছিলেন। ২০০ 2005 সালে দেখা গেছে যে Mexican০ শতাংশেরও বেশি মেধাবী মহিলা ছিলেন। ২০১০ সালে প্রকাশিত ডব্লুএইচওর জরিপের তথ্য থেকে জানা গেছে যে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের দেশগুলিতে বসবাসরত অর্ধেকেরও বেশি লোকের ওজন বেশি ছিল, আমেরিকান সামোয়াতে প্রায় ৮০ শতাংশ নারী স্থূল ছিলেন বলে জানা গেছে।

শৈশব স্থূলতা
শৈশবকালে স্থূলত্ব অনেক দেশে একটি উল্লেখযোগ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্রয়োজনাতিরিক্ত ত্তজনশিশুপ্রায়শই কলঙ্কের মুখোমুখি হন এবং সংবেদনশীল, মানসিক এবং সামাজিক সমস্যায় ভুগেন। স্থূলতা নেতিবাচকভাবে সন্তানের পড়াশোনা এবং ভবিষ্যতের আর্থ-সামাজিক অবস্থার উপর প্রভাব ফেলতে পারে। ২০০৪ সালে ছয় বছরের বেশি বয়সী আমেরিকান শিশুদের মধ্যে কিশোর-কিশোরী ওজন বেশি বা ভারী ছিল (এই শব্দগুলি সাধারণত শিশুদের মধ্যে অতিরিক্ত মেদ বর্ণিত করার জন্য পরিবর্তিতভাবে ব্যবহৃত হত)। তদুপরি, ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে স্থূলত্বের প্রকোপ 2 থেকে 5 বছর বয়সী (5 শতাংশ থেকে 10 শতাংশ) এবং 6 থেকে 11 বছর বয়সী (6 শতাংশ থেকে 15 শতাংশ) বাচ্চাদের মধ্যে দ্বিগুণ হয়ে গেছে। ২০১৫ সালের মধ্যে, 6 থেকে 19 বছর বয়সী শিশুদের 20 শতাংশ যুক্তরাষ্ট্রে স্থূল ছিল were দেশের কিছু গ্রামীণ অঞ্চলে আরও অনুমান ইঙ্গিত দেয় যে স্কুল-বয়সী 30 শতাংশেরও বেশি শিশু স্থূলতায় ভুগেছে। একই রকম বৃদ্ধি বিশ্বের অন্যান্য অঞ্চলেও দেখা গেছে। যুক্তরাজ্যের উদাহরণস্বরূপ, 2 থেকে 10 বছর বয়সী শিশুদের মধ্যে স্থূলত্বের প্রবণতা 1995 সালে 10 শতাংশ থেকে বেড়ে 2003-এ ছিল 14 শতাংশ এবং 2007 সালে পরিচালিত একটি সমীক্ষায় প্রাপ্ত তথ্যে দেখা গেছে যে 4 থেকে 5 বছর বয়সী বাচ্চাদের 23 শতাংশ এবং 10 থেকে 32 বছরের শিশুদের মধ্যে 32 শতাংশ রয়েছে ১১ টি অতিরিক্ত ওজন বা স্থূল ছিল। ২০১ 2016 সালের মধ্যে, ডাব্লুএইচওর তথ্য সূচিত হয়েছে, বিশ্বব্যাপী ৫ বছরের বা তার কম বয়সী প্রায় ৪১ মিলিয়ন শিশু বেশি ওজন বা স্থূল ছিলেন।

২০০ 2005 সালে আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিকস স্থূলত্বটিকে "নতুন সহস্রাব্দের পেডিয়াট্রিক মহামারী " নামে অভিহিত করেছিলেন। অতিরিক্ত ওজনযুক্ত এবং স্থূলকায় শিশুদের উচ্চ রক্তচাপ , উচ্চতর কোলেস্টেরল এবং টাইপ II ডায়াবেটিস মেলিটাস-শর্তাবলী সাধারণত একবার প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় দেখা যায় বলে ধরা পড়ে increasingly এছাড়াও, ওজনযুক্ত শিশুরা স্বাভাবিক ওজনের বাচ্চাদের চেয়ে প্রায়শই প্রায়শই ভাঙা হাড় এবং জোড়গুলির সমস্যা অনুভব করে । তরুণদের মধ্যে স্থূলতার দীর্ঘমেয়াদী পরিণতি শিশু বিশেষজ্ঞরা এবং জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়বিশেষজ্ঞরা কারণ স্থূলকায় শিশুরা স্থূল বয়স্ক হওয়ার ঝুঁকিতে বেশি। দীর্ঘায়ু সম্পর্কে বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে যদি স্থূলত্বের ক্রমবর্ধমান প্রবণতাটি পরীক্ষা না করা হয় তবে আজকের আমেরিকান যুবকরা "তাদের বাবা-মায়ের চেয়ে কম স্বাস্থ্যকর এবং সম্ভবত আরও ছোট জীবনযাপন" করতে পারে।

শৈশবকালে স্থূলত্বের বৃদ্ধিকে আটকানো ছিল ২০০ Alliance সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন, আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বিল ক্লিনটন এবং শিশুদের টেলিভিশন নেটওয়ার্ক নিকেলোডিয়নের দ্বারা গঠিত একটি অংশীদারিত্বের জন্য স্বাস্থ্যকর জেনারেশনের লক্ষ্য of জোটটি একটি উত্সাহী জন-সচেতনতামূলক প্রচারের মাধ্যমে বাচ্চাদের কাছে পৌঁছানোর উদ্দেশ্যে। আমেরিকান প্রথম মহিলা সহ একই প্রকল্পগুলি অনুসরণ করেছে মিশেল ওবামার চলো চলুন! ২০১০ সালে চালু হওয়া এই প্রোগ্রাম এবং অতিরিক্ত ওজন এবং স্থূলতার বিরুদ্ধে প্রচারাভিযান অন্যান্য দেশেও করা হয়েছিল।

শৈশবকালে স্থূলত্ব-প্রতিরোধের আরও কার্যকর কার্যকর কৌশল বিকাশের প্রচেষ্টাও ছিল, শিশুদের পরবর্তীকালে অতিরিক্ত ওজন বা স্থূল হওয়ার ঝুঁকি নিয়ে ভবিষ্যদ্বাণী করতে সক্ষম পদ্ধতিগুলির বিকাশ সহ। ২০১২ সালে রিপোর্ট করা এই জাতীয় একটি সরঞ্জাম নবজাতকের ওজন, মাতৃ এবং পিতৃতাত্ত্বিক বিএমআই, নবজাতকের পরিবারের সদস্য সংখ্যা, মাতৃসত্তিক পেশা এবং গর্ভাবস্থায় মাতৃমূধূকে বিবেচনা করে নবজাতকের স্থূলত্বের ঝুঁকির সফলভাবে পূর্বাভাস দিতে দেখা গেছে ।

স্থূলত্বের কারণগুলি

ইউরোপীয় এবং অন্যান্য ককেশীয় জনগোষ্ঠীতে, জিনোম-বিস্তৃত অ্যাসোসিয়েশন স্টাডিজ শৈশব-প্রারম্ভিক রোগাক্রান্ত স্থূলত্ব বা প্রাপ্তবয়স্ক রোগের স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের সংখ্যায় জেনেটিক বিভিন্নতা চিহ্নিত করেছে। একটি গবেষণায় দেখা গেছে, 30 জিনের সাথে জড়িত একটি ক্রোমসোমাল মুছে ফেলা গুরুতর স্থূল ব্যক্তিদের একটি সাবসেটে সনাক্ত করা হয়েছিল যার শৈশবকালে এই অবস্থাটি প্রকাশ পেয়েছিল। যদিও মুছে ফেলা বিভাগটি রোগব্যাধিপূর্ণ স্থূলকেন্দ্রিক অধ্যয়নের জনসংখ্যার 1 শতাংশেরও কম পাওয়া গিয়েছিল, এটির ক্ষয়টি ক্ষুধার্ত এবং গ্লুকোজ বিপাক নিয়ন্ত্রণকারী লেপটিন এবং ইনসুলিন নামক ক্ষতিকারক হরমোন সংকেতকে অবদান রাখবে বলে মনে করা হয় whichযথাক্রমে এই হরমোনের হ্রাসের নিয়ন্ত্রণ অত্যধিক খাওয়ার (বা হাইপারফ্যাগি) সাথে এবং ইনসুলিনের সাথে টিস্যু প্রতিরোধের সাথে যুক্ত, দ্বিতীয় ধরণের ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। রোগব্যাধি স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের জিনোমিক ত্রুটি সনাক্তকরণ ইঙ্গিত দিয়েছে যে, কমপক্ষে কিছু লোকের ক্ষেত্রেও এই অবস্থা জিনগত কারণে উদ্ভূত হয়েছিল।

স্থূলতায় আক্রান্ত বেশিরভাগ ব্যক্তির ক্ষেত্রে, তবে তাদের অবস্থার কারণগুলি আরও জটিল, একাধিক কারণের মিথস্ক্রিয়া জড়িত। প্রকৃতপক্ষে, বিশ্বব্যাপী স্থূলত্বের দ্রুত বৃদ্ধি সম্ভবত পরিবেশগত কারণগুলির বড় পরিবর্তন এবং মানব জেনেটিক্সে পরিবর্তনের পরিবর্তে আচরণের পরিবর্তনের কারণে ঘটে । উদাহরণস্বরূপ, কোনও স্থূল মায়ের দ্বারা তাঁর বংশধরদের উপর চাপানো শুরুর খাওয়ানোর ধরণগুলি জেনেটিকের পরিবর্তে সংস্কৃতিতে একটি প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মের স্থূলত্বের সংক্রমণে প্রধান ভূমিকা নিতে পারে। একইভাবে, শৈশবকালে স্থূলত্ব এবং সিজারিয়ান বিভাগ দ্বারা শিশু জন্মের মতো অনুশীলনের মধ্যে পারস্পরিক সম্পর্ক , যা বিশ্বব্যাপী ঘটনায় যথেষ্ট পরিমাণে বেড়েছে, সেই পরিবেশকে নির্দেশ করেআগের চিন্তাভাবনার চেয়ে স্থূলতার শুরুতে এবং আচরণের অনেক বেশি প্রভাব থাকতে পারে। আরও সাধারণভাবে, একটি জাতির স্বতন্ত্র জীবনযাত্রা এবং এর প্রতি ব্যক্তির আচরণগত এবং মানসিক প্রতিক্রিয়া বিস্তৃত স্থূলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। মধ্যে ধনী জনগোষ্ঠী, সহজলভ্য উচ্চ ক্যালোরি খাবার এবং পানীয় একজন প্রচুর সরবরাহ, ক্রমবর্ধমান আসীন জীবন যাপন অভ্যাস সঙ্গে মিলিত যে লক্ষণীয়ভাবে ক্যালোরি চাহিদা কমাতে, সহজে overeating হতে পারে। আধুনিক জীবনযাপনের চাপ এবং উত্তেজনা কিছু লোককে "ত্রাণ" দেওয়ার জন্য খাবার এবং অ্যালকোহলযুক্ত পানীয়তে পরিণত করে। প্রকৃতপক্ষে, গবেষকরা দেখেছেন যে স্থূলতার কারণগুলি সমস্ত দেশে আলাদা আলাদা মিল রয়েছে —মিষ্টি এবং স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ ডায়েট , ব্যায়ামের অভাব এবং সস্তার প্রক্রিয়াজাত খাবারগুলির সহজলভ্যতা।

শৈশবকালে স্থূলত্বের মূল কারণগুলি জটিল এবং সম্পূর্ণ বোঝা যায় না, তবে এটি স্পষ্ট যে বাচ্চারা বেশি পরিমাণে খায় এবং খুব কম ব্যায়াম করলে স্থূল হয়। এছাড়াও, অনেক শিশু স্বাস্থ্যকর ফল এবং শাকসব্জির পরিবর্তে অস্বাস্থ্যকর, মিষ্টির খাবার খান choosing ক্যালোরি-জ্বলন্ত ব্যায়ামের অভাব শৈশব স্থূলতায় অবদান রাখতেও প্রধান ভূমিকা পালন করেছে। ২০০৫ সালে একটি সমীক্ষায় দেখা গেছে যে আমেরিকান 8 থেকে 18 বছর বয়সী বাচ্চারা প্রতিদিন টেলিভিশন এবং ভিডিও দেখার জন্য গড়ে প্রায় চার ঘন্টা এবং ভিডিও গেম খেলতে এবং কম্পিউটার ব্যবহার করে অতিরিক্ত দুটি ঘন্টা ব্যয় করে। তদ্ব্যতীত, মাতৃ খরচ সময় মেদ অত্যধিক পরিমানের গর্ভাবস্থাপ্রোগ্রাম বাচ্চাদের মধ্যে অত্যধিক আচরণ। উদাহরণস্বরূপ, বাচ্চাদের চর্বিযুক্ত খাবারের জন্য অগ্রাধিকার রয়েছে যদি তাদের মায়েদের গর্ভাবস্থায় উচ্চ ফ্যাটযুক্ত খাবার খান diet এটির শারীরবৃত্তীয় ভিত্তি ভ্রূণের মস্তিষ্কে ফ্যাট-প্রেরণা পরিবর্তনের সাথে জড়িত বলে মনে হয় । উদাহরণস্বরূপ, যখন গর্ভবতী ইঁদুরগুলি উচ্চ ফ্যাটযুক্ত ডায়েট গ্রহণ করে, তখন বিকাশকারী ভ্রূণের মস্তিষ্কের কোষগুলি প্রচুর পরিমাণে ক্ষুধা-উত্তেজক প্রোটিন উত্পাদন করে যা ওরেক্সিজেনিক পেপটাইড বলে । এই পেপটাইডগুলি জন্মের পরে এবং সন্তানের সারা জীবন জুড়ে উচ্চ স্তরে উত্পাদিত হয়। ফলস্বরূপ, এই ইঁদুরগুলি ইঁদুরগুলির তুলনায় জীবনের প্রথম দিকে বেশি খায়, বেশি ওজন করে এবং যৌনতার পরিপক্ক হয় যাদের মায়েরা গর্ভাবস্থায় স্বাভাবিক স্তরের চর্বি গ্রাস করে।

স্থূলত্বের স্বাস্থ্য প্রভাব
স্থূলত্ব একটি নান্দনিক দিক থেকে অবাঞ্ছিত হতে পারে , বিশেষত পৃথিবীর এমন কিছু অঞ্চলে যেখানে পাতলা হওয়া জনপ্রিয় পছন্দ, তবে এটি একটি গুরুতর চিকিত্সাও সমস্যা। সাধারণত স্থূল ব্যক্তিদের আয়ু কম হয়; তারা তাদের স্বাভাবিক ওজনের অংশগুলির তুলনায় অনেক বেশি রোগ এবং এর আগে আরও প্রায়ই মারাত্মকভাবে ভোগেন। উদাহরণস্বরূপ, স্থূলকায় ব্যক্তিরাও প্রায়শই ডায়াবেটিসে আক্রান্ত হন; প্রকৃতপক্ষে, বিশ্বব্যাপী, প্রায় 90 শতাংশ টাইপ II ডায়াবেটিসের ক্ষেত্রে অতিরিক্ত ওজনজনিত কারণে ঘটে। স্থূলত্বও এর একটি উল্লেখযোগ্য কারণক্যান্সার ; 2018 এর মধ্যে, ওজন ও স্থূলতা বিশ্বব্যাপী প্রতি 25 টি ক্যান্সারের মধ্যে প্রায় 1 জন দায়ী। যুক্তরাষ্ট্রে গবেষকরা দেখেছেন যে 25 থেকে 49 বছর বয়সী অপেক্ষাকৃত কম বয়স্কদের মধ্যে স্থূলতা সম্পর্কিত ক্যান্সারের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে।

স্থূলত্ব এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের অবনতির মধ্যে সংযোগ , যা ডায়াবেটিস এবং হাইপারটেনশন (অস্বাভাবিক উচ্চ রক্তচাপ ) এর মতো পরিস্থিতিতে উদ্ভাসিত হয় , স্থূল ব্যক্তিদের বয়সের সাথে সাথে ত্বকে জ্ঞানীয় হ্রাস হওয়ার ঝুঁকিতে ফেলে । দীর্ঘমেয়াদী স্থূলত্বযুক্ত ব্যক্তিদের মধ্যে মস্তিষ্কের আকারের তদন্তে জানা গেছে যে বর্ধিত শরীরের চর্বি এর সাথে সম্পর্কিতমস্তিষ্কের টিস্যুগুলির অ্যাট্রোফি (নষ্ট হওয়া) বিশেষত মস্তিষ্কের অস্থায়ী এবং সামনের লবগুলিতে। প্রকৃতপক্ষে, অতিরিক্ত ওজন এবং স্থূলত্ব উভয়ই, এবং এইভাবে 25 বা ততোধিকের একটি বিএমআই মস্তিষ্কের আকার হ্রাসের সাথে সম্পর্কিত, যা ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ায়, যার মধ্যে সবচেয়ে সাধারণ রূপটি আলঝাইমার রোগ ।

স্থূল মহিলারা প্রায়শই বন্ধ্যাত্ব দ্বারা আক্রান্ত হন, সাধারণ ওজনের মহিলাদের তুলনায় গর্ভধারণে বেশি সময় নেয় এবং স্থূল মহিলারা যারা গর্ভবতী হন তাদের গর্ভপাতের ঝুঁকি বেড়ে যায়। স্থূলকায় পুরুষরাও প্রজননজনিত সমস্যার ঝুঁকিতে বেশি , যেহেতু দেহের অতিরিক্ত মেদ টেস্টোস্টেরনের মাত্রা হ্রাসের সাথে সম্পর্কিত। সাধারণভাবে, সাধারণ ওজনের ব্যক্তিদের তুলনায় মোটা ব্যক্তিরা হৃৎপিণ্ড, ধমনী এবং কিডনির অবক্ষয়জনিত রোগের অকাল মৃত্যুর সম্ভাবনা বেশি থাকে এবং তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যায়। স্থূল ব্যক্তিদেরও দুর্ঘটনার কারণে মৃত্যুর ঝুঁকি বেড়ে যায় এবং তারা গঠন করেদুর্বল অস্ত্রোপচার ঝুঁকি। মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হয়; লাজুকতা এবং প্রত্যাহার থেকে অত্যধিক সাহসী আত্ম-দাবী থেকে শুরু করে স্থূলত্বের আচরণগত পরিণতিগুলি নিউরোস এবং সাইকোসিসের মূল হতে পারে।

স্থূলত্বের চিকিত্সা
স্থূলত্বের চিকিত্সার দুটি প্রধান উদ্দেশ্য রয়েছে: কার্যকারক কারণগুলি অপসারণ, কারণগুলি সংবেদনশীল বা মনস্তাত্ত্বিক উত্সের কারণ হতে পারে এবং খাদ্য গ্রহণ কমিয়ে উদ্বৃত্ত চর্বি অপসারণ করা কঠিন হতে পারে। ক্যালোরি গ্রহণ কমিয়ে দেহের স্বাভাবিক ওজনে ফিরে আসুন চিকিত্সার তত্ত্বাবধানে সবচেয়ে ভাল। ডায়েটারি ফ্যাড এবং হ্রাসখাদ্য কোনো পরিশ্রম ছাড়াই দ্রুত ফল শরীরের ওজন হ্রাস এবং এটি ডাউন পালন সন্দিহান কার্যকারিতা হয়, এবং সবচেয়ে আসলে ক্ষতিকর করার স্বাস্থ্য । ( ডায়েটিং দেখুন ।) বর্ধিত শারীরিক ক্রিয়াকলাপ এবং বেসিক ডায়েটরি পরিবর্তনের মাধ্যমে ওজন হ্রাস সর্বোত্তমভাবে অর্জন করা যায় , যেমন পরিশোধিত কার্বোহাইড্রেটের জন্য ফল এবং শাকসব্জির পরিবর্তে মোট ক্যালোরি গ্রহণ কমাতে।

স্থূলত্বের চিকিত্সার জন্য বেশ কয়েকটি ওষুধ অনুমোদিত হয়। এর মধ্যে দুটিবেলভিক (লোরাসেরিন হাইড্রোক্লোরাইড) এবং কিসিমিয়া (ফেনটারমাইন এবং টোপিরামেট)। বেলভিক কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারের মুক্তির জন্য উদ্দীপনা জাগিয়ে তুলতে স্থূলকায় ব্যক্তিদের আকাঙ্ক্ষাকে হ্রাস করেসেরোটোনিন , যা সাধারণত কার্বোহাইড্রেট গ্রহণের দ্বারা ট্রিগার হয়। কিসিমিয়া ওষুধ -হ্রাসের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি টপিরমেট, একটি অ্যান্টিপাইলেপটিক ড্রাগ এবং ফেনটারমিনের উদ্দীপক বৈশিষ্ট্যগুলি স্থূলত্বের জন্য বিদ্যমান স্বল্পমেয়াদী চিকিত্সার উপর নির্ভর করে। ফেনটারমাইন এর আগে ফেন-ফেন (ফেনফ্লুরামাইন-ফেনটারমিন) এর একটি অংশ ছিল, একটি অ্যান্টিওবেসিটি সংমিশ্রণ যা ১৯৯ 1997 সালে ফেনফ্লুরামিনের সাথে যুক্ত হার্টের ভাল্বের ক্ষতির জন্য উচ্চ ঝুঁকির কারণে মার্কিন বাজার থেকে সরানো হয়েছিল।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers