Thursday 14 May 2020

Human digestive system মানব হজম ব্যবস্থা

মানব হজম ব্যবস্থা

মানব পাচনতন্ত্র মূলত:পাচনতন্ত্র , বা কাঠামো এবং অঙ্গগুলির ক্রম যার মাধ্যমেখাদ্য এবং তরলগুলি তাদের প্রসেসিংয়ের সময় রক্ত ​​প্রবাহে শোষণযোগ্য আকারগুলিতে চলে যায়। সিস্টেমটি এমন কাঠামোগুলিও নিয়ে থাকে যার মাধ্যমে বর্জ্যগুলি নির্মূলকরণের প্রক্রিয়াতে এবং অন্যান্য অঙ্গগুলি পরিপাক করে যা হজম প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় রস অবদান রাখে।

মানুষের হজম সিস্টেমের কাঠামো এবং কার্যসমূহ
পাচনতন্ত্র ঠোঁট থেকে শুরু হয় এবং মলদ্বারে শেষ হয় । এটি মুখের মধ্যে , বা মুখের গহ্বরের সাথে, দাঁতগুলির সাথে , খাবারটি পিষার জন্য এবং জিহ্বা , যা খাদ্যকে গাঁটতে এবং লালা মিশ্রিত করে ; গলা, বা গলদেশ ; অন্ননালী ; পেট ; ক্ষুদ্রান্ত্র , এর মধ্যে রয়েছে গ্রহণী , jejunum এবং ileum ; এবং বৃহত অন্ত্র , সেকাম সমন্বিত , একটি ক্লোজ-এন্ড থলি যা ইলিয়াম, আরোহী কোলন, ট্রান্সভার্স কোলন, অবতরণ কোলন এবংসিগময়েড কোলন , যা মলদ্বারে সমাপ্ত হয় । হজমের রস অবদান রাখে এমন গ্রন্থিগুলির মধ্যে রয়েছে লালা গ্রন্থি , পেটের আস্তরণের গ্যাস্ট্রিক গ্রন্থি , অগ্ন্যাশয় এবং লিভার এবং এর সংযোজন। পিত্তথলি ও পিত্ত নালী। এই সমস্ত অঙ্গ এবং গ্রন্থিগুলি খাওয়া খাদ্যগুলি শারীরিক এবং রাসায়নিক ভাঙ্গা এবং অবশেষে ননডিজাইটেবল বর্জ্য অপসারণে অবদান রাখে। তাদের বিভাগ এবং কার্যাদি এই বিভাগে ধাপে ধাপে বর্ণনা করা হয়।

মুখ এবং মৌখিক কাঠামো
খাবারের সামান্য হজমটি মুখের মধ্যে ঘটে। তবে, স্তন্যপায়ীকরণ বা চিবানোর প্রক্রিয়াটির মাধ্যমে, খাবারটি মুখের মধ্যে উপরের পাচনতন্ত্রের মাধ্যমে পেট এবং ছোট অন্ত্রের মধ্যে পরিবহনের জন্য প্রস্তুত হয়, যেখানে প্রধান পাচক প্রক্রিয়া হয়। চিউইং হ'ল প্রথম যান্ত্রিক প্রক্রিয়া যেখানে খাবার বজায় থাকে। চিবানোতে নীচের চোয়ালের নড়াচড়াগুলি byস্তন্যপায়ী পেশী (মাস্টার, টেম্পোরাল, মিডিয়াল এবং পার্শ্বীয় pterygoids, এবং buccinator)। পিরিয়ডোন্টাল ঝিল্লির সংবেদনশীলতা যা দাঁতকে ঘিরে এবং সমর্থন করে, মাতৃত্বের পেশীর শক্তি পরিবর্তে, কামড়ের শক্তিটি নির্ধারণ করে।

পর্যাপ্ত হজমের জন্য হস্তক্ষেপ জরুরি নয় essential চিউইং হজমকে সহায়তা করে তবে ছোট কণায় খাবার হ্রাস করে এবং লালা গ্রন্থির দ্বারা নিঃসৃত লালা এর সাথে মিশ্রিত করে। লালা শুকনো খাবারগুলি লুব্রিকেট করে এবং আর্দ্র করে তোলে, যখন চিবানো খাবারের ভরগুলিতে লালা বিতরণ করে। শক্ত তালু এবং গাল বিরুদ্ধে জিহ্বার গতিবিধি খাদ্য একটি বৃত্তাকার ভর, বা bolus গঠন করতে সাহায্য করে ।

দ্য ঠোঁট এবংচীক্স
মুখটি ঘিরে থাকা ঠোঁট, দুটি মাংসল ভাঁজগুলি ত্বকের বাহ্যিকভাবে এবং অভ্যন্তরীণভাবে রচিত হয় মিউকাস মেমব্রেন বা মিউকোসা। শ্লেষ্মা শ্লেষ্মা-গোপন গ্রন্থিগুলিতে সমৃদ্ধ, যা লালা সহ একসাথে বক্তৃতা এবং mastation এর উদ্দেশ্যে পর্যাপ্ত তৈলাক্তকরণ নিশ্চিত করে ।

গাল, মুখের দিকগুলি, ঠোঁটের সাথে অবিচ্ছিন্ন থাকে এবং একই রকম কাঠামো থাকে। গালের subcutaneous টিস্যু (ত্বকের নীচের টিস্যু) তে একটি আলাদা ফ্যাট প্যাড পাওয়া যায়; এই প্যাডটি বিশেষত শিশুদের মধ্যে বড় এবং চোষা প্যাড হিসাবে পরিচিত। প্রতিটি গালের অভ্যন্তরীণ পৃষ্ঠের উপরের অংশের উপরের অংশের উপরের অংশটি সামান্য উচ্চতা যা প্যারোটিড নালীটির প্রারম্ভকে চিহ্নিত করে যা প্যারোটিড লালা গ্রন্থি থেকে কানের সামনে অবস্থিত in এই গ্রন্থির ঠিক পিছনে রয়েছে চার থেকে পাঁচটি মিউকাস-সিক্রেটিং গ্রন্থি, এর নালাগুলি শেষ গুড়ের দাঁতের বিপরীতে খোলে।

মুখের ছাদ
মুখের ছাদটি অবতল এবং শক্ত এবং নরম দ্বারা গঠিত হয়তালু । শক্ত তালু দুটি প্যালাটিন হাড়ের অনুভূমিক অংশ এবং ম্যাক্সিলিয়ারের প্যালাটিন অংশ বা উপরের চোয়ালগুলির দ্বারা গঠিত হয়। শক্ত তালুটি একটি ঘন, কিছুটা ফ্যাকাশে শ্লেষ্মা ঝিল্লি দ্বারা আবৃত থাকে যা মাড়ির সাথে অবিচ্ছিন্ন থাকে এবং দৃ fi় তন্তুযুক্ত টিস্যু দ্বারা উপরের চোয়াল এবং তালু হাড়ের সাথে আবদ্ধ থাকে। নরম তালুটি সামনে শক্ত তালু দিয়ে অবিচ্ছিন্ন থাকে। উত্তরোত্তর এটি অনুনাসিক গহ্বরের মেঝে coveringাকা শ্লেষ্মা ঝিল্লি দিয়ে অবিচ্ছিন্ন হয়। নরম তালু একটি শক্তিশালী, পাতলা, তন্তুযুক্ত শীট, প্যালাটিন অ্যাপোনিউরোসিস এবং গ্লোসোপ্যালাটাইন এবং ফ্যারিঙ্গোপ্যালটাইনের পেশী নিয়ে গঠিত। একটি ছোট প্রক্ষেপণ বলা হয়ইউভুলা নরম তালুর উত্তর থেকে মুক্ত থাকে।

মুখের মেঝে
জিহ্বা উঠলেই মুখের মেঝে দেখা যায়। মিডলাইনে শ্লেষ্মা ঝিল্লির একটি বিশিষ্ট, উন্নত ভাঁজ (ফ্রেনুলাম লিঙ্গুয়ে ) যা প্রতিটি ঠোঁটে মাড়ির সাথে বেঁধে রাখে এবং এর প্রতিটি পাশের অংশে একটি সামান্য ভাঁজ বলা হয়সাবলিঙ্গুয়াল পেপিলা , যা থেকে সাবম্যান্ডিবুলার লালা গ্রন্থির নালীগুলি খোলে। প্রতিটি sublingual পেপিলা থেকে বাহ্যিক এবং পিছনে দৌড়ানো একটি রিজ (theপ্লেকা সাবলিঙ্গুয়ালিস) যা সাবলিংগলের উপরের প্রান্তটি (জিহ্বার নীচে) লালা গ্রন্থি চিহ্নিত করে এবং সেই গ্রন্থির বেশিরভাগ নালী খোলায়।

দ্য মাড়ি
মাড়ির মধ্যে শ্লেষ্মা ঝিল্লির সমন্বয়ে ঘন তন্তুযুক্ত টিস্যু দ্বারা জবরের হাড়ের চারপাশের ঝিল্লি সংযুক্ত থাকে। আঠা ঝিল্লি প্রতিটি দাঁত মুকুট (উদ্ভাসিত অংশ) বেস কাছাকাছি একটি কলার গঠন রি। রক্তনালীতে সমৃদ্ধ, মাড়ি টিস্যুগুলি এর থেকে শাখা গ্রহণ করেঅ্যালভোলার ধমনী; অ্যালিভোলি ডেন্টেলস বা দাঁতের সকেটের সাথে সম্পর্কের কারণে এই পাত্রগুলি অ্যালভোলার বলা হয়, এছাড়াও দাঁত এবং উপরের এবং নীচের চোয়ালগুলির স্পঞ্জযুক্ত হাড় সরবরাহ করে , যেখানে দাঁত থাকে।

দ্য দাঁত
দ্য দাঁতগুলি মুখের মধ্যে পাওয়া শক্ত এবং সাদা কাঠামো । সাধারণত হস্তক্ষেপের জন্য ব্যবহৃত হয় , বিভিন্ন মেরুদন্ডী প্রজাতির দাঁত কখনও কখনও বিশেষজ্ঞ হয়। এর দাঁতউদাহরণস্বরূপ, সাপগুলি খুব পাতলা এবং তীক্ষ্ণ এবং সাধারণত বক্র পিছনে থাকে; তারা শিকারকে ধরতে কাজ করে তবে চিবানো যায় না, কারণ সাপগুলি তাদের খাদ্য পুরোপুরি গ্রাস করে। এর দাঁতমাংসাশী বিড়াল এবং কুকুরের মতো স্তন্যপায়ী প্রাণীরা মানব সহ প্রাইমেটের তুলনায় বেশি সূচিত; ক্যানাইনগুলি দীর্ঘ হয়, এবং প্রিমোলারগুলিতে সমতল গ্রাইন্ডিং পৃষ্ঠগুলির ঘাটতি থাকে না, কাটিয়া কাটা ও কাটিয়া কাটাতে আরও বেশি খাপ খাইয়ে নেওয়া হয় (প্রায়শই আরও উত্তরোত্তীয় গোলার ক্ষতি হয়)। অন্য দিকে,গাভী এবং ঘোড়াগুলির মতো নিরামিষাশীদের মধ্যে খুব বড়, সমতল প্রিমোলার এবং গুড় রয়েছে জটিল সরু ও কুঁকড়ানো; ক্যানাইনগুলি প্রায়শই সম্পূর্ণ অনুপস্থিত থাকে। তীব্র পয়েন্টযুক্ত দাঁত, চিবানোর জন্য দুর্বলভাবে মানিয়ে নেওয়া, সাধারণত মাংস খাওয়ার যেমন সাপ, কুকুর এবং বিড়ালদের বৈশিষ্ট্যযুক্ত; এবং প্রশস্ত, সমতল দাঁত, চিবানো জন্য ভাল অভিযোজিত, নিরামিষভোজী বৈশিষ্ট্যযুক্ত দাঁতগুলির আকারের পার্থক্যগুলি কার্যকরী অভিযোজন । অল্প কিছু প্রাণী সেলুলোজ হজম করতে পারে, তবুও উদ্ভিদ কোষগুলি খাদ্য হিসাবে ব্যবহৃত উদ্ভিদকোষগুলি সেলুলোজ কোষের দেয়ালে বদ্ধ থাকে যা কোষের বিষয়বস্তু হজম এনজাইমগুলির ক্রিয়াকলাপের সংস্পর্শে আসার আগে ভেঙে ফেলতে হবে। বিপরীতে, প্রাণীমাংসের কোষগুলি ননডিজাইটিভেবল পদার্থে আবদ্ধ হয় না এবং পাচক এনজাইম দ্বারা সরাসরি কাজ করা যেতে পারে। ফলস্বরূপ, মাংসপোষীদের জন্য চিবানো তেমন প্রয়োজনীয় নয় কারণ এটি নিরামিষাশীদের জন্য। মানব, যারা সর্বকোষ (উদ্ভিদ এবং প্রাণী টিস্যু খাওয়ার), তাদের দাঁত রয়েছে যা কার্যকরী এবং কাঠামোগতভাবে সম্পর্কিত, কোথাও কোথাও মাংসপেশী এবং নিরামিষাশীদের দাঁতের দ্বারা প্রাপ্ত বিশেষজ্ঞের চরমের মধ্যে রয়েছে between

প্রতিটি দাঁতে ক মুকুট এবং এক বা একাধিকশিকড় । মুকুটটি দাঁতটির কার্যকরী অংশ যা মাড়ির উপরে দৃশ্যমান । মূল হ'ল অদেখা অংশ যা চোয়ালের হাড়ের দাঁতকে সমর্থন করে এবং দৃtens় করে। মুকুট এবং শিকড়গুলির আকারগুলি মুখের বিভিন্ন অংশে এবং এক প্রাণী থেকে অন্য প্রাণীতে পরিবর্তিত হয়। চোয়ালের একপাশে দাঁতগুলি মূলত বিপরীত দিকে অবস্থিতগুলির একটি আয়না চিত্র are উপরের দাঁত নীচের থেকে পৃথক এবং তাদের পরিপূরক হয়। মানুষের জীবদ্দশায় সাধারণত দুটি সেট দাঁত থাকে। প্রথম সেটটি, ক্রমশ্রয়ী, দুধ, বা হিসাবে পরিচিতপ্রাথমিক দাঁত, ছয় মাস থেকে দুই বছর বয়সের মধ্যে ধীরে ধীরে অর্জিত হয়। চোয়ালগুলি বৃদ্ধি এবং প্রসারিত হওয়ার সাথে সাথে এই দাঁতগুলি গৌণ সেটের দাঁত দ্বারা একে একে প্রতিস্থাপন করা হয়। পাঁচটি ক্রমিক দাঁত এবং আটটি রয়েছেমুখের প্রতিটি চতুর্থাংশে স্থায়ী দাঁত, ফলস্বরূপ মোট 32 টি স্থায়ী দাঁত 20 টি ক্রমহ্রাসযুক্ত দাঁতকে সফল করে তোলে।

দ্য জিহ্বা
জিহ্বা , একটি পেশীবহুল অঙ্গ মুখ মেঝেতে অবস্থিত একটি অত্যন্ত মোবাইল কাঠামো এবং যেমন মোটর ফাংশন একটি গুরুত্বপূর্ণ আনুষঙ্গিক অঙ্গ বক্তৃতা , চিউইং এবং গিলতে । গালের সাথে একযোগে, স্তন্যপান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এটি উপরের এবং নীচের দাঁতগুলির মধ্যে খাবারকে গাইড করতে এবং বজায় রাখতে সক্ষম হয়। জিহ্বার গতিশীলতা মৌখিক গহ্বরের মধ্যে নেতিবাচক চাপ তৈরি করতে সহায়তা করে এবং এইভাবে শিশুদের স্তন্যপান করতে সক্ষম করে। পেরিফেরাল ইন্দ্রিয় অঙ্গ হিসাবে বিশেষত গুরুত্বপূর্ণ , জিহ্বায় বিশেষকৃত এপিথিলিয়াল কোষগুলির গ্রুপ রয়েছে, যা পরিচিত knownস্বাদ কুঁড়ি , যে মৌখিক গহ্বর থেকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উদ্দীপনা বহন করে । তদুপরি, জিহ্বার গ্রন্থিগুলি গ্রাসের জন্য প্রয়োজনীয় কিছু লালা উত্পাদন করে।

জিহ্বায় প্রচুর পরিমাণে আন্তঃ বোনা স্ট্রাইটেড (স্ট্রাইপড) মাংসপেশি থাকে যা ফ্যাট দিয়ে ছেদ করে । শ্লৈষ্মিক ঝিল্লি যে জিহ্বা জুড়ে বিভিন্ন অঞ্চলে পরিবর্তিত হয়। জিহ্বাটি নীচের চোয়ালের সাথে সংযুক্ত থাকে, হায়য়েড হাড় ( নীচের চোয়াল এবং ল্যারিক্সের মধ্যে একটি U- আকারের হাড় ), খুলি , নরম তালু এবং ফ্যারানিক্স এর বহির্মুখী পেশীগুলির দ্বারা। এটি মুখের তলে এবং এর সাথে আবদ্ধআলজিভ (এর একটি প্লেট তরুণাস্থি যে স্বরযন্ত্রের জন্য একটি ঢাকনা হিসেবে কাজ করে) শ্লৈষ্মিক ঝিল্লির ভাঁজ দ্বারা।

লালা গ্রন্থি
খাবারটি স্বাদযুক্ত এবং লালা মিশ্রিত করা হয় যা বিভিন্ন সেট গ্রন্থি দ্বারা গোপন করা হয়। বহু মিনিটের গ্রন্থি যা লালা নিঃসরণ করে, সেগুলির মধ্যে লালা গ্রন্থির তিনটি প্রধান জোড়া রয়েছে : প্যারোটিড, সাবম্যান্ডিবুলার এবং সাবলিংউয়াল গ্রন্থি। দ্যপ্যারোটিড গ্রন্থি , জোড়াগুলির মধ্যে বৃহত্তম, প্রতিটি কানের নীচে এবং সামনের দিকে মুখের পাশে অবস্থিত। কর্ণের নিকটবর্তী গ্রন্থি sheaths যে তাদের ফোলা যখন হিসাবে, সেইসবের পরিমাণ সীমিত মধ্যে লেখা হয় মাম্পস । সাবম্যান্ডিবুলার গ্রন্থিগুলি, যা আকারে বৃত্তাকার, স্ট্রোনোমাস্টয়েড পেশী (চোয়ালের বিশিষ্ট পেশী) এর সামনে নীচের চোয়ালের হাড়ের অভ্যন্তরের পাশে থাকে । দ্যsublingual গ্রন্থি জিহ্বার নীচে মুখের মেঝে আচ্ছাদন করে শ্লেষ্মা ঝিল্লির নীচে সরাসরি ।

লালা গ্রন্থিগুলি রেটমোজ নামক ধরণের, লাতিন রেসমেসাস ("ক্লাস্টারগুলিতে পূর্ণ") থেকে, কারণ বৃত্তাকার থলেগুলিতে তাদের গোপন কোষগুলির গোষ্ঠী বিন্যাসের কারণে, যাকে বলা হয়অ্যাকিনি , নালীগুলির অবাধে শাখা ব্যবস্থার সাথে যুক্ত। আকিনীর দেওয়ালগুলি একটি ছোট কেন্দ্রীয় গহ্বরকে ঘিরে একটি অ্যালভিওলাস হিসাবে পরিচিত। অ্যাকিনির দেওয়ালে পিরামিডাল সিক্রেটিং সেল এবং কিছু ফ্ল্যাট, স্টার আকৃতির সংকোচনের কোষগুলি মায়োপিথেলিয়াল বা ঝুড়ি, কোষ রয়েছে। পরবর্তী কোষগুলি স্তনের অনুরূপ মায়োপিথেলিয়াল কোষগুলির মতো সংকোচনের জন্য ভাবা হয় যা তাদের সংকোচনে দুধের নালী থেকে দুধ বের করে দেয়।

গোপনীয় কোষগুলি সিরিস বা মিউকাস ধরণের হতে পারে। আধুনিক টাইপ mucin নিঃসৃত প্রধান উপাদান এরশ্লেষ্মা ; প্রাক্তন, এনজাইম অ্যামাইলেসযুক্ত একটি জলযুক্ত তরল । প্যারোটিড গ্রন্থিগুলির গোপন কোষগুলি সিরিস ধরণের হয়; এর মধ্যেসেরাস এবং মিউকাস উভয় ধরণের সাবম্যান্ডিবুলার গ্রন্থিগুলির সাথে সেরাস সেলগুলি মিউকাস কোষকে চার থেকে এক করে ছাড়িয়ে যায় with সাবলিঙ্গুয়াল গ্রন্থির অ্যাকিনি মূলত শ্লেষ্মা কোষ দ্বারা গঠিত হয়।

লালা গ্রন্থিগুলি স্বায়ত্তশাসনিক স্নায়ুতন্ত্রের দুটি বিভাগ , সহানুভূতিশীল এবং প্যারাসিম্যাথ্যাটিক দ্বারা নিয়ন্ত্রিত হয় । দ্যপ্যারাসিম্যাথ্যাটিক স্নায়ু সরবরাহ অ্যাসিনার কোষগুলির দ্বারা নিঃসরণ নিয়ন্ত্রণ করে এবং রক্তনালীগুলি বিচ্ছিন্ন হয়ে যায়। দ্বারা নিয়ন্ত্রিত ফাংশনসহানুভূতিশীল স্নায়ুগুলির মধ্যে অ্যাকিনার কোষগুলির দ্বারা নিঃসরণ, রক্তনালীগুলির সংকোচন এবং সম্ভবত মায়োপিথেলিয়াল কোষগুলির সংকোচন রয়েছে। মুখের খাবারের উপস্থিতি নির্বিশেষে লালা সাধারণত নিঃসরণ স্থির থাকে। 24 ঘন্টার মধ্যে নিঃসৃত লালা পরিমাণ সাধারণত 1-1.5 লিটার পরিমাণে। যখন মাড়ি, জিহ্বা বা মুখের আস্তরণের কোনও অঞ্চল স্পর্শ করে বা চিবানোর সময়ঘটে, লালা গোপনের পরিমাণ বেড়ে যায়। উদ্দীপক পদার্থের খাবারের দরকার নেই — মুখের শুকনো বালুকা এমনকি মুখ খালি থাকলে চোয়াল এবং জিহ্বাকে সরিয়ে নেওয়া লালা প্রবাহকে বাড়িয়ে তোলে। বৃদ্ধি পাওয়া লালা সহ মৌখিক শ্লেষ্মার সরাসরি উদ্দীপনার এই সংমিশ্রণটি নিঃশর্ত লালা প্রতিবিম্ব হিসাবে পরিচিত known যখন কোনও ব্যক্তি শিখেন যে কোনও নির্দিষ্ট দর্শন, শব্দ, গন্ধ বা অন্যান্য উদ্দীপনা নিয়মিতভাবে খাদ্যের সাথে জড়িত থাকে তখন সেই উদ্দীপনা একাকী বর্ধিত লালা প্রবাহকে উত্তেজিত করতে পর্যাপ্ত হতে পারে । এই প্রতিক্রিয়াটি কন্ডিশনার লালা প্রতিবিম্ব হিসাবে পরিচিত।

মুখের লালা
লালা কিছু চিবানো খাবার দ্রবীভূত করে এবং হজম হিসাবে কাজ করে, হজমের পরবর্তী অংশগুলির মধ্য দিয়ে উত্তরণে সহায়তা করে । লালাতে অ্যামাইলাস (পাইটালিন) নামে একটি স্টার্চ-হজমকারী এনজাইম রয়েছে যা এনজাইমেটিক হাইড্রোলাইসিস প্রক্রিয়া শুরু করে; এটি স্টার্চকে বিভক্ত করে তোলে (একটি পলিস্যাকারাইডে অনেকগুলি চিনির অণু রয়েছে একটি অবিচ্ছিন্ন শৃঙ্খলে আবদ্ধ) ডাবল চিনির মাল্টোজের অণুতে বিভক্ত হয় । কুকুর এবং বিড়ালদের মতো অনেক মাংসপেশীর লালাতে অ্যামাইলাস নেই; অতএব, তাদের প্রাকৃতিক ডায়েটে খুব সামান্য স্টার্চ থাকে। স্বাদের কুঁড়িগুলি উদ্দীপিত করার জন্য পদার্থগুলি অবশ্যই সমাধানে থাকবে; লালা খাদ্য উপাদানের জন্য দ্রাবক সরবরাহ করে।

রচনা লালা পরিবর্তিত হয়, কিন্তু তার প্রধান উপাদান পানি, সাধারণভাবে পাওয়া অনুরূপ অজৈব আয়ন হয় রক্তরস , এবং জৈব একটি নম্বর সংগঠকদের লালা প্রোটিন, মুক্ত অ্যামিনো অ্যাসিড সহ, এবং এনজাইম lysozyme এবং এ্যামিলেজ। যদিও লালা কিছুটা অম্লীয়, তবে এর মধ্যে থাকা বাইকার্বোনেটস এবং ফসফেটগুলি সাধারণ পরিস্থিতিতে লালা তুলনামূলকভাবে ধ্রুবক হিসাবে পিএফ, বা হাইড্রোজেন আয়ন ঘনত্ব বজায় রাখে ।

লালাতে বাইকার্বোনেট, ক্লোরাইড, পটাসিয়াম এবং সোডিয়ামের ঘনত্বগুলি তাদের প্রবাহের হারের সাথে সরাসরি সম্পর্কিত। রক্তে বাইকার্বনেট ঘনত্ব এবং কার্বন ডাই অক্সাইডের আংশিক চাপের মধ্যেও প্রত্যক্ষ সম্পর্ক রয়েছে । যখন প্রবাহের হার বেশি থাকে তখন রক্তে ক্লোরাইডের ঘনত্ব প্রতি লিটারে 5 মিলিমোল থেকে কম প্রবাহের হারে 70 মিলিমল হয়ে থাকে। একই পরিস্থিতিতে সোডিয়ামের ঘনত্ব প্রতি লিটারে 5 মিলিমোল থেকে লিটার প্রতি 100 মিলিমোলের মধ্যে পরিবর্তিত হয়। রক্তে পটাশিয়ামের ঘনত্ব প্রায়শই রক্তের রক্তরসের চেয়ে বেশি থাকে, প্রতি লিটারে 20 মিলিমোল থাকে, যা প্রবাহ যখন তীব্র হয় তখন লালা এর তীক্ষ্ণ এবং ধাতব স্বাদ হিসাবে বিবেচিত হয়।

লালা অবিচ্ছিন্ন প্রবাহ মৌখিক গহ্বর এবং দাঁতকে আর্দ্র রাখে এবং তুলনামূলকভাবে খাবারের অবশিষ্টাংশ, আলগা এপিথেলিয়াল কোষ এবং বিদেশী কণা থেকে মুক্ত রাখে। সংস্কৃতি মিডিয়া হিসাবে পরিবেশন করতে পারে এমন উপাদানগুলি সরিয়ে , লালা ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধিতে বাধা দেয় । লালা একটি প্রতিরক্ষামূলক ফাংশন পরিবেশন করে, কারণ এনজাইম লাইসোজাইম নির্দিষ্ট ব্যাকটিরিয়া লিজ, বা দ্রবীভূত করার ক্ষমতা রাখে। লালা নিঃসরণও এমন একটি প্রক্রিয়া সরবরাহ করে যার মাধ্যমে পারদ, সীসা, পটাসিয়াম আয়োডাইড, ব্রোমাইড, মরফিন, ইথাইল অ্যালকোহল এবং পেনিসিলিন, স্ট্রেপটোমাইসিন এবং ক্লোর্টেট্রাইসাইক্লিনের মতো নির্দিষ্ট অ্যান্টিবায়োটিক সহ নির্দিষ্ট জৈব এবং অজৈব পদার্থগুলি শরীর থেকে নির্গত হতে পারে ।

যদিও লালা জীবনের পক্ষে অপরিহার্য নয়, এর অনুপস্থিতির ফলে মৌখিক শ্লেষ্মা ঝিল্লি শুকিয়ে যাওয়া, ব্যাকটিরিয়া অতিরিক্ত বৃদ্ধির কারণে মুখের স্বল্প স্বাস্থ্যবিধি, স্বাদের একটি হ্রাস হ্রাস এবং বক্তৃতা নিয়ে অসুবিধা সহ অনেকগুলি অসুবিধে হয় ।


গলবিল
গলবিল , অথবা গলা, passageway থেকে নেতৃত্ব দিচ্ছে মুখ এবং নাক থেকে অন্ননালী এবং স্বরযন্ত্রের । গ্রাসটি গলিত পদার্থ এবং তরলগুলি খাদ্যনালী বা গুল্টে প্রবেশের অনুমতি দেয় এবং শ্বাসকষ্টের সময় শ্বাসনালী বা উইন্ডপাইপ থেকে বাতাস বহন করে। ইউরোসচিয়ান টিউবের মাধ্যমে মধ্য কানের গহ্বরের সাথেও দুটি অংশ সংযোগ করে এবং কানটি ঝিল্লির উপরের বায়ুচাপের সমীকরণের ব্যবস্থা করে, যা বাইরের কানের খাল থেকে মধ্য কানের গহ্বরকে পৃথক করে। প্যারানেক্সের প্রায় সমতল একটি ফানেলের রূপ রয়েছে। এটা তোলে পার্শ্ববর্তী কাঠামো সংযুক্ত কিন্তু আন্দোলন তাদের বিরুদ্ধে pharyngeal প্রাচীরের গ্লাইডিং অনুমতি আলগা যথেষ্ট হয় গিলতে । গ্রাসের মূল পেশীগুলি, গিলে ফেলার যন্ত্রগুলিতে জড়িত, তিনটি ফ্যারেনজিয়াল কনস্ট্রাক্টর, যা একে অপরকে সামান্য ওভারল্যাপ করে এবং পাশ এবং পিছনের ফেরেঞ্জিয়াল দেয়ালের প্রাথমিক পেশী গঠন করে।

ফার্যানেক্সের তিনটি প্রধান বিভাগ রয়েছে: মৌখিক অস্থিরতা , অনুনাসিক অস্থিরতা এবং ল্যারিঞ্জিয়াল ফ্যারানেক্স। দ্বিতীয়টি হ'ল শ্বাসনালী, যেখানে মৌখিক অস্থিরতা শ্বাসকষ্ট এবং হজম উভয় ট্র্যাক্ট দ্বারা ভাগ করা হয়। মুখের গহ্বর এবং মৌখিক অস্তিত্বের মধ্যে খোলার উভয় পাশে কপ্যালাটিন টনসিল , তাই এটি তালুর সান্নিধ্যের কারণে বলা হয় । প্রতিটি প্যালাটিন টনসিল দুটি শ্লৈষ্মিক ঝিল্লির উল্লম্ব ভাঁজগুলির মধ্যে অবস্থিত যা গ্লোসোপ্যালাটিন খিলান বলে। উপরের অনুনাসিক গ্রাস, নরম তালু দ্বারা মৌখিক গলীবন্ধ থেকে পৃথক করা হয়। টনসিলের আরও একটি জোড়া অনুনাসিক গ্রাসের ছাদে অবস্থিত। Pharyngeal টন্সিল , এছাড়াও গলরসগ্রন্থি নামে পরিচিত, শরীরের অংশ ইমিউন সিস্টেম । যখন ফ্যারিঞ্জিয়াল টনসিলগুলি গুরুতরভাবে ফুলে যায় (যা প্রায়শই শৈশবকালে ঘটে থাকে) তখন তারা এয়ারওয়েটি বন্ধ করে দেয়। ল্যারিঞ্জিয়াল ফ্যারানেক্স এবং মৌখিক গলির নীচের অংশটি জিহ্বার গোড়ায় লুকিয়ে থাকে ।

গলাধঃকরণ, অথবা গিলতে প্রথম পর্যায়ের, বিনিময় নিয়ে গঠিত পিণ্ড গলবিল মধ্যে এবং স্বেচ্ছায় সূচনা হয়। জিহ্বার সামনের অংশটি প্রত্যাহার এবং হতাশাগ্রস্থ হয়, স্তন্যপান বন্ধ হয়ে যায়, শ্বাস প্রশ্বাস বাধা দেয়, এবং জিহ্বার পিছনের অংশটি উজ্জ্বল হয় এবং শক্ত তালুর বিরুদ্ধে ফিরে যায়। জিহ্বার শক্তিশালী পেশী দ্বারা উত্পাদিত এই ক্রিয়া মুখ থেকে বলসকে জরায়ুতে জোর করে। অনুনাসিক গ্রাসে বোলাসের প্রবেশটি উত্তরোত্তর ফেরিঞ্জিয়াল দেয়ালের বিরুদ্ধে নরম তালুটির উত্থানের দ্বারা প্রতিরোধ করা হয়। যেহেতু বোলাসকে জরায়ুতে জোর করা হয়, स्वरবস্তু জিভের গোড়ায় নীচের দিকে এবং সামনে চলে যায়। উচ্চতর গ্রাস্জিয়াল কনট্রাক্টর পেশী সংকোচন করে, একটি দ্রুত গর্জনগত পেরিস্টালটিক বা সংকোচন, সংকোচনের সূচনা করে যা গ্রাসকে নীচে নিয়ে যায় এবং সামনে বলসকে চালিত করে। নীচের অস্থির দেওয়াল এবং কাঠামোটি খাদ্যের আগত ভরগুলিকে আবদ্ধ করতে উন্নত করা হয়। এপিগ্লোটিস, একটি idাকনা জাতীয় coveringাকনা যা ল্যারেনেক্সের প্রবেশদ্বারকে সুরক্ষা দেয়, বলসকে ফ্যারানেক্সে ডাইভার্ট করে। ক্রিকোফেরেঞ্জিয়ালপেশী , বা উপরেরএসোফেজিয়াল স্পিঙ্ক্টার , যেটি খাদ্যনালী এপ্রান্ত অবধি অবধি বন্ধ করে রেখেছে, বোলাসের কাছে যাওয়ার সাথে সাথে শিথিল হয়ে যায় এবং এটিকে উপরের খাদ্যনালীতে প্রবেশ করতে দেয়। ফ্যারেঞ্জিয়াল পেরিস্টালটিক সংকোচন খাদ্যনালীতে অব্যাহত থাকে এবং প্রাথমিক খাদ্যনালীতে পেরিস্টালটিক সংকোচনে পরিণত হয়।

     
অন্ননালী
অন্ননালী , যা থেকে খাদ্য পাসের গলবিল পেট থেকে, দৈর্ঘ্য 25 সেমি (10 ইঞ্চি) সম্পর্কে নয়; প্রস্থটি 1.5 থেকে 2 সেমি (প্রায় 1 ইঞ্চি) পর্যন্ত পরিবর্তিত হয়। খাদ্যনালী শ্বাসনালী এবং হৃদয়ের পিছনে এবং মেরুদণ্ডের কলামের সামনে থাকে ; এটি পেটে প্রবেশের আগে ডায়াফ্রামের মধ্য দিয়ে যায় ।

খাদ্যনালীতে চারটি স্তর রয়েছে — শ্লেষ্মা , সাবমুচোসা, পেশী এবং টুনিকা অ্যাডভেনটিটিয়া। শ্লেষ্মা বহু স্তূপযুক্ত গ্রন্থিযুক্ত স্তরযুক্ত স্কোয়ামাস এপিথেলিয়াম দ্বারা গঠিত g সাবমুকোসা হ'ল ঘন, আলগা তন্তুযুক্ত স্তর যা মিউকোসাকে পেশীগুলির সাথে সংযুক্ত করে। মিউকোসা এবং সাবমুকোসা একসাথে দীর্ঘ অনুদৈর্ঘ্য ভাঁজ তৈরি করে, যাতে খাদ্যনালী খোলার একটি ক্রস বিভাগটি তারকা আকারের হয়। পেশীবহুল একটি অভ্যন্তরীণ স্তর দ্বারা গঠিত, যার মধ্যে তন্তুগুলি বৃত্তাকার হয়, এবং অনুদৈর্ঘ্য তন্তুগুলির একটি বাহ্যিক স্তর থাকে। উভয় পেশী গ্রুপ অ্যালিমেন্টারি ট্র্যাক্টের চারপাশে এবং পাশাপাশি জখম হয়তবে অভ্যন্তরীণ অংশটির একটি খুব সংক্ষিপ্ত সর্পিল রয়েছে, যাতে উইন্ডিংগুলি কার্যত বৃত্তাকার হয়, অন্যদিকে বাইরের দিকে খুব ধীরে ধীরে অযাচিত সর্পিল থাকে যা কার্যত অনুদৈর্ঘ্য। খাদ্যনালীর বাহ্যিক স্তর,টুনিকা অ্যাডভেন্টিটিয়া , আলগা তন্তুযুক্ত টিস্যু দ্বারা গঠিত যা আশেপাশের কাঠামোর সাথে খাদ্যনালীকে সংযুক্ত করে। গিলে ফেলার সময় ব্যতীত খাদ্যনালী সাধারণত খালি থাকে এবং এর লুমেন বা চ্যানেলটি মূলত মিউকোসাল এবং সাবমুকসাল স্তরগুলির অনুদৈর্ঘ্য ভাঁজ দ্বারা বন্ধ থাকে।

খাদ্যনালীর উপরের তৃতীয়টি স্ট্রাইটেড (স্বেচ্ছাসেবী) পেশী দ্বারা গঠিত। মধ্য তৃতীয়টি স্ট্রাইটেড এবং স্মুথ (অনৈচ্ছিক) পেশীর মিশ্রণ এবং নীচের তৃতীয়টি কেবল মসৃণ পেশী নিয়ে গঠিত । খাদ্যনালীতে দুটি স্পিঙ্কটার, বৃত্তাকার পেশী থাকে যা বন্ধ চ্যানেলগুলিতে ড্রস্ট্রিংয়ের মতো কাজ করে। উভয় স্পিনকিন্টার সাধারণত গিলে ফেলার সময় ব্যতীত বন্ধ থাকে। উপরের খাদ্যনালী sphincter cricoid পর্যায়ে অবস্থিত তরুণাস্থি (ক একক ringlike তরুণাস্থি নিচের অংশ গঠন স্বরযন্ত্রের প্রাচীর)। এই স্পিঙ্কটারটিকে বলা হয়ক্রিকোফেরেঞ্জিয়াস পেশী । নিম্ন খাদ্যনালী sphincter অন্ননালী যে মধ্যচ্ছদা একটি খোলা জায়গা দিয়ে পাস মধ্যচ্ছদা-সংক্রান্ত নামক 3 4 সেমি ঘিরে বিচ্ছেদের । নিম্নোক্ত এসোফেজিয়াল স্পিনকন্টারটি উত্থিত সংকোচন তরঙ্গের প্রতিক্রিয়া ব্যতীত সর্বদা উত্তেজনায় বজায় থাকে, যার পর্যায়ে এটি গ্যাস (বেলচিং) বা বমি বমিভাব মুক্ত হওয়ার জন্য ক্ষণিকের জন্য শিথিল করে । নিম্নতর এসোফেজিয়াল স্পিঙ্ক্টারের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, সুতরাং, শরীরের অবস্থানের পরিবর্তনগুলি বা ইন্ট্রাস্ট্রাস্ট্রিক চাপের পরিবর্তনগুলির সাথে গ্যাস্ট্রিক সামগ্রীর রিফ্লাক্স থেকে খাদ্যনালীকে রক্ষা করতে ।

খাদ্যনালী দিয়ে পরিবহন প্রাথমিক খাদ্যনালী পেরিস্টালটিক সংকোচন দ্বারা সম্পন্ন হয়, যা উপরে উল্লিখিত হিসাবে, গ্রাসে উদ্ভূত হয়। এই সংকোচনগুলি একটি অগ্রগতিশীল পেরিস্টাল্টিক তরঙ্গ দ্বারা উত্পাদিত হয় যা একটি চাপ গ্রেডিয়েন্ট তৈরি করে এবং এর আগে বোলাসকে স্যুইপ করে। খাদ্যনালীতে উপাদান পরিবহনে প্রায় 10 সেকেন্ড সময় লাগে। বোলাস পেটের সাথে সংযোগস্থলে উপস্থিত হলে নীচের খাদ্যনালী স্পিঙ্কটার শিথিল হয়ে যায় এবং বোলাস পেটে প্রবেশ করে। যদি বলস খুব বেশি হয়, বা পেরিস্টালটিক সংকোচন হয়খুব দুর্বল, বোলাস মাঝারি বা নিম্ন খাদ্যনালীতে গ্রেপ্তার হতে পারে। যখন এটি ঘটে তখন গিরিপথে পেরিস্টালটিক সংকোচনতা esophageal প্রাচীরের স্থানীয় বিপর্যয়ের প্রতিক্রিয়া হিসাবে বলাসের চারপাশে উত্পন্ন হয় এবং বোলাসকে পেটে চালিত করে।

যখন একটি তরল গ্রাস করা হয়, খাদ্যনালী দিয়ে এর পরিবহন কিছুটা শরীরের অবস্থান এবং মাধ্যাকর্ষণ প্রভাবের উপর নির্ভর করে। যখন অনুভূমিক বা মাথা-নীচে অবস্থানে গ্রাস করা হয় তখন তরলগুলি সলিডের মতো একই পদ্ধতিতে পরিচালনা করা হয়, তরলটি পেরিস্টালটিক সংকোচনের আগে অবিলম্বে এগিয়ে চলে যায়। (এসোফেজিয়াল পেরিস্টালটিক ওয়েভের উচ্চ চাপ এবং শক্ত সংকোচনের ফলে জিরাফের মতো খুব দীর্ঘ ঘাড়যুক্ত প্রাণীদের পক্ষে খাদ্যনালীতে অনেক পা ধরে তরল পরিবহন সম্ভব হয়।) শরীর যখন খাড়া অবস্থানে থাকে তবে তরলগুলি খাদ্যনালীতে প্রবেশ করুন এবং মাধ্যাকর্ষণ দ্বারা নীচের প্রান্তে পড়ে যান; সেখানে তারা পেট ফাঁকা হওয়ার আগে পেরিস্টালটিক সংকোচনের আগমন এবং নীচের খাদ্যনালী স্পিঙ্কটার (8 থেকে 10 সেকেন্ড) খোলার অপেক্ষায় থাকে।

পেট
শারীরস্থান

পেট থেকে পাকস্থলিতে গ্রহণ খাদ্য ও তরল পায় অন্ননালী এবং হয়রান এবং গ্যাস্ট্রিক রস মিশিয়ে যাতে খাদ্য কণা ছোট আরও দ্রবণীয় হয় তাদের অপরিবর্তিত। পেটের প্রধান কাজগুলি হ'ল কার্বোহাইড্রেট এবং প্রোটিন হজম শুরু করা, খাবারকে ছাইমে রূপান্তর করা এবং পর্যায়ক্রমে ছাইমাকে ছোট্ট অন্ত্রে স্রাব করা কারণ মিশ্রণের শারীরিক এবং রাসায়নিক অবস্থার পরবর্তী পর্যায়ে উপযুক্ত উপস্থাপন করা হয় as হজম। পেট ডায়াফ্রামের সাথে সাথেই তলপেটের বাম উপরের অংশে অবস্থিত । পেটের সামনে লিভার থাকে, ডায়াফ্রামের অংশ এবং পূর্বের পেটের প্রাচীর। এর পেছনে রয়েছে অগ্ন্যাশয় , বাম কিডনি , বাম অ্যাড্রিনাল গ্রন্থি , প্লীহা এবং কোলন। পেট তার ডানদিকে কমবেশি অবতল, তার বাম দিকে উত্তল। অবতল সীমানা কম বক্রতা বলা হয়; উত্তল সীমানা, বৃহত্তর বক্রতা। পেট খালি হয়ে গেলে, এর শ্লেষ্মা স্তরটি বহু অনুদৈর্ঘ্য ভাঁজগুলিতে নিক্ষেপ করা হয়, যা রুগা নামে পরিচিত; যখন পেট ছড়িয়ে দেওয়া যায় তখন এগুলি অদৃশ্য হয়ে যায়।

কার্ডিয়া হ'ল খাদ্যনালী থেকে পেটে প্রবেশ। খাদ্যনালীর প্রবেশপথের উপরে অবস্থিত পেটের উপরের অংশটি হ'ল ফান্ডাস। তহবিল তার পেশী প্রাচীর শিথিল করে খাওয়া খাওয়ার বিভিন্ন পরিমাণের সাথে খাপ খায়; এটি ঘন ঘন একটি গ্যাস বুদবুদ ধারণ করে, বিশেষত খাওয়ার পরে। পেটের বৃহত্তম অংশটি কেবল দেহ হিসাবে পরিচিত; এটি প্রাথমিকভাবে এর জন্য জলাধার হিসাবে কাজ করেখাওয়া খাদ্য এবং তরল। দ্যঅ্যান্ট্রাম, পেটের নীচের অংশটি কিছুটা ফানেল-আকৃতির, এর প্রশস্ত প্রান্তটি দেহের নীচের অংশে যুক্ত হয় এবং এর সরু প্রান্তটি পাইলোরিক খালের সাথে সংযুক্ত হয়, যা খালি হয়ে যায় ডুডেনিয়াম (ছোট অন্ত্রের উপরের বিভাগ)। পেটের পাইলোরিক অংশটি (এন্ট্রাম প্লাস পাইলোরিক খাল) ডানদিকে কিছুটা বাঁকানো এবং কিছুটা উপরে এবং পিছনের দিকে ঝোঁকায় এবং পেটটিকে তার জে-আকৃতির চেহারা দেয়। দ্যপাইলরাস , পেটের সংকীর্ণ অংশ, হ'ল পেট থেকে ডুয়োডেনামের আউটলেট। এটি প্রায় 2 সেন্টিমিটার (প্রায় 1 ইঞ্চি) ব্যাসের এবং এটি মসৃণ পেশীর ঘন লুপগুলি দ্বারা বেষ্টিত।

পেটের প্রাচীরের পেশীগুলি তিনটি স্তর বা কোটে সাজানো হয়। বহিরাংশীয় পেশী স্তর বলা বাহ্যিক কোট খাদ্যনালীটির অনুদৈর্ঘ্য পেশী কোট সঙ্গে অবিচ্ছিন্ন থাকে। অনুদৈর্ঘ্য পেশী তন্তুগুলি কার্ডিয়ায় দুটি বিস্তৃত স্ট্রিপগুলিতে বিভক্ত। ডানদিকে একটি, শক্তিশালী, কম বক্রতা এবং পেটের পাশের পাশের এবং পূর্ববর্তী দেয়ালগুলি coverাকতে ছড়িয়ে পড়ে । ফান্ডাসের গম্বুজটির উপরে খাদ্যনালী থেকে বামদিকে অনুদৃশ্য তন্তুগুলি বিস্তৃত হয় বৃহত্তর বক্রতা coverাকতে এবং পাইলোরাসে চালিয়ে যেতে, যেখানে তারা অনুভূমিক তন্তুগুলি কম বক্ররেখার উপর দিয়ে নেমে আসে join অনুদৈর্ঘ্য স্তরটি ডিওডেনামে অবিরত থাকে, ছোট অন্ত্রের অনুদৈর্ঘ্য পেশী তৈরি করে।

মাঝারি বা বৃত্তাকার পেশীবহুল স্তর, তিনটি পেশী স্তরগুলির মধ্যে সবচেয়ে শক্তিশালী, পুরোপুরি পেটটি stomachেকে দেয়। এই কোটের বৃত্তাকার তন্তুগুলি পেটের নীচের অংশে, বিশেষত এন্ট্রাম এবং পাইলরাসের উপরে সবচেয়ে ভাল বিকাশ লাভ করে। পেটের পাইলোরিক প্রান্তে, বৃত্তাকার পেশী স্তরটি পাইলোরিক স্পিঙ্কটার গঠনের জন্য অনেক ঘন হয় thick এই পেশীবহুল রিংটি সংযোগকারী টিস্যু দ্বারা ডুডেনিয়ামের বৃত্তাকার পেশী থেকে কিছুটা আলাদা হয় ।

মসৃণ পেশীর অভ্যন্তরীণ স্তর, যা তির্যক পেশী স্তর বলা হয়, এটি ফান্ডাসের অঞ্চলে সবচেয়ে শক্তিশালী এবং পাইলোরসের কাছে যাওয়ার সাথে ক্রমশ দুর্বল।

পেট পেটের উপর চাপ না বাড়িয়ে এক লিটারেরও বেশি (প্রায় এক কোয়ার্ট) খাবার বা তরল মিশ্রিত করতে সক্ষম। খাবারের জন্য পেটের উপরের অংশের এই গ্রহণযোগ্য শিথিলতা আংশিকভাবে নিউরাল রিফ্লেক্সের কারণে ঘটে যখন হাইড্রোক্লোরিক অ্যাসিড অ্যান্ট্রামের শ্লেষ্মার সংস্পর্শে আসে, সম্ভবত ভ্যাসোঅ্যাকটিভ অন্ত্রের পেপটাইড হিসাবে পরিচিত হরমোন নিঃসরণের মাধ্যমে । খাদ্য দ্বারা পাকস্থলীর শরীরের হস্তক্ষেপ একটি নিউরাল রিফ্লেক্সকে সক্রিয় করে যা আন্ত্রামের পেশীর ক্রিয়াকলাপ শুরু করে।

     
রক্ত এবং স্নায়ু সরবরাহ
এর অনেক শাখা সিলিয়াক ট্রাঙ্ক পেটে ধমনী রক্ত ​​নিয়ে আসে । সিলিয়াক ট্রাঙ্ক একটি ছোট এবং প্রশস্ত ধমনী যা এওরটার পেটের অংশ থেকে শাখা প্রশমন করে, যা ধমনী রক্তকে হৃদপিণ্ড থেকে সিস্টেমিক সংবহন পর্যন্ত প্রবাহিত করে । পোর্টাল রক্তের মাধ্যমে পাকস্থলীর রক্ত ​​শিরাজনিত সিস্টেমে ফিরে আসে , যা রক্ত যকৃতে বহন করে ।

পেটে স্নায়ু সরবরাহ স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের প্যারাস্যাম্প্যাটিক এবং সহানুভূতিশীল উভয় বিভাগই সরবরাহ করে । প্যারাসাইপ্যাথেটিক নার্ভ ফাইবারগুলি ভোগাসে বা 10 ম ক্রেনিয়াল, স্নায়ুতে বহন করা হয় । হিসাবেভ্যাজাস স্নায়ু খাদ্যনালীর সাথে ডায়াফ্রামের প্রারম্ভের মধ্য দিয়ে যায় , ডান ভাসাস নার্ভের শাখা পেটের উত্তরোত্তর অংশে ছড়িয়ে পড়ে, যখন বাম ভাসু স্নায়ু পূর্ববর্তী অংশ সরবরাহ করে। সিলিয়াক বা সোলার নামক একটি স্নায়ু নেটওয়ার্ক থেকে সহানুভূতিশীল শাখাগুলি পেশী প্রাচীরের সাথে পেটের ধমনীগুলির সাথে থাকে।

পেটের সংকোচন
পেটের তিন ধরণের মোটর কার্যকলাপ লক্ষ্য করা গেছে। প্রথমটি হ'ল পেটের প্রাচীরের একটি ছোট সংকোচনের তরঙ্গ যা পেটের উপরের অংশে উত্থিত হয় এবং আস্তে আস্তে পাইলোরিক স্ফিংক্টারের দিকে অঙ্গের উপরে নেমে যায় । এই ধরণের সংকোচনের ফলে পেটের প্রাচীরের সামান্য প্রসার ঘটে। প্রত্যাবর্তিত তরঙ্গ ঘন ঘন পাইলোরিক স্পিঙ্কটার থেকে অ্যান্ট্রামে এবং পেটের দেহের সাথে এর সংযোগ পর্যন্ত ঘুরে বেড়ায়, যার ফলে গ্যাস্ট্রিক সামগ্রীর পিছনে-সামনে আন্দোলন ঘটে যা মিশ্রণ এবং ক্রাশিং প্রভাব ফেলে। দ্বিতীয় ধরণের মোটর ক্রিয়াকলাপটিও একটি চুক্তি তরঙ্গ, তবে এটি প্রকৃতির পেরিস্টাল্টিক। সংকোচনের পাশাপাশি পেটের উপরের অংশেও উত্থিত হয় এবং আস্তে আস্তে প্রচার হয়পাইলোরিক স্পিঙ্কটারের দিকে অঙ্গের উপরে। এই জাতীয় গ্যাস্ট্রিক সংকোচনের ফলে পেটের দেওয়ালে গভীর ইন্ডেন্টেশন হয়। পেরিস্টাল্টিক তরঙ্গ অ্যান্ট্রামের কাছে যাওয়ার সাথে সাথে ইন্ডেন্টেশনটি সম্পূর্ণরূপে পেটের লুমেন বা গহ্বরে বাধা দেয় এবং এইভাবে এটি পৃথক করে তোলে। ঠিকাদারি antrum উপর তারপর তরঙ্গ প্যাচসমূহ, মধ্যে pyloric sphincter মাধ্যমে এটি উপাদান এগিয়ে propelling গ্রহণী । এই ধরণের সংকোচনের ফলে পাইলোরিক স্ফিংকটারের মাধ্যমে গ্যাস্ট্রিক অ্যান্ট্রামের বিষয়বস্তু খালি করার জন্য একটি পাম্পিং ব্যবস্থা হিসাবে কাজ করে। পেটের মিশ্রণ এবং পেরিস্টালটিক সংকোচনের উভয়ই গ্যাস্ট্রিক অ্যান্ট্রাম থেকে রেকর্ড করা হলে প্রতি মিনিটে তিনটি সংকোচনের একটি ধ্রুবক হারে ঘটে। পেরিস্টালিসিসের একটি তরঙ্গ পেটের নীচের অর্ধেক এবং পুরো বরাবর ঝাপিয়ে যায়খাওয়ার পরে দুই ঘন্টা ব্যবধানে প্রক্সিমাল কোলনে অন্ত্র । এই পেরিস্টালটিক তরঙ্গগুলি খাওয়ার দ্বারা থামানো যেতে পারে এবং হরমোন মটিলিন দ্বারা প্ররোচিত হতে পারে।

তৃতীয় প্রকারের গ্যাস্ট্রিক মোটর ক্রিয়াকলাপটি সর্বোত্তমভাবে পেটের সমস্ত পেশীর সংক্রমণ, বা টেকসই হিসাবে বর্ণনা করা হয়। টনিক সংকোচনের ফলে পেটের লুমেনের আকার হ্রাস পায়, কারণ গ্যাস্ট্রিক প্রাচীরের সমস্ত অংশ একসাথে সংকুচিত বলে মনে হচ্ছে। এই ক্রিয়াকলাপটি গ্যাস্ট্রিক সামগ্রীর বিভিন্ন পরিমাণে নিজেকে সামঞ্জস্য করার পেটের ক্ষমতার জন্য অ্যাকাউন্ট করে। টনিক সংকোচন অন্যান্য দুটি ধরণের সংকোচনের থেকে পৃথক; তবে, সংকোচনের সংমিশ্রণ এবং পেরিস্টালটিক সংকোচন সাধারণত টনিক সংকোচনের সাথে একইসাথে ঘটে। খাবারটি ভেঙে যাওয়ার সাথে সাথে ছোট ছোট কণা পাইলোরিক স্পিঙ্ক্টারের মধ্য দিয়ে প্রবাহিত হয় যা পেরিস্টাল্টিক তরঙ্গটি এন্ট্রামের মধ্য দিয়ে তার দিকে নেমে যাওয়ার সাথে সাথে মুহুর্তে খোলে। এই দ্বৈতন্য দ্বারা গ্যাস্ট্রিক সামগ্রীগুলির "নমুনা" দেওয়ার অনুমতি দেয়।

     
গ্যাস্ট্রিক মিউকোসা
পেটের অভ্যন্তরীণ পৃষ্ঠটি গ্যাস্ট্রিক মিউকোসা নামে পরিচিত শ্লেষ্মা ঝিল্লি দ্বারা আবদ্ধ থাকে । মিউকোসাকে সর্বদা ঘন শ্লেষ্মার স্তর দ্বারা আচ্ছাদিত করা হয় যা লম্বা কলামার এপিথেলিয়াল কোষগুলির দ্বারা লুকানো হয় । গ্যাস্ট্রিক শ্লেষ্মা হ'ল একটি গ্লাইকোপ্রোটিন যা দুটি উদ্দেশ্যে কাজ করে: পেটের অভ্যন্তরে চলাচলের সুবিধার্থে এবং খাদ্য গঠনের জন্য খাদ্য জনগণের তৈলাক্তকরণ aপেটের গহ্বরের আস্তরণের উপরের প্রতিরক্ষামূলক স্তর। এই প্রতিরক্ষামূলক স্তরটি হ'ল প্রতিরক্ষা ব্যবস্থা যা পেট তার নিজস্ব প্রোটিন-লিজিং এনজাইম দ্বারা হজম হওয়ার বিরুদ্ধে থাকে এবং এটি অন্তর্নিহিত শ্লেষ্মা থেকে পৃষ্ঠের স্তরে বাইকার্বনেট নিঃসরণ দ্বারা সহজতর হয়। মিউকাস লেয়ারের অম্লতা বা হাইড্রোজেন আয়ন ঘনত্ব অবিলম্বে এপিথেলিয়াম সংলগ্ন অঞ্চলে পিএইচ 7 (নিরপেক্ষ) পরিমাপ করে এবং লুমিনাল স্তরে আরও অ্যাসিডিক (পিএইচ 2) হয়ে যায়। যখন গ্যাস্ট্রিক শ্লেষ্মাটি পৃষ্ঠের এপিথেলিয়াম থেকে অপসারণ করা হয়, তখন ছোট ছোট পিটস বলা হয়foveolae গ্যাস্ট্রিক, একটি ম্যাগনিফাইং গ্লাস সঙ্গে পালন করা যেতে পারে। প্রতি বর্গ মিলিমিটারে প্রায় 90 থেকে 100 গ্যাস্ট্রিক পিট রয়েছে (58,000 থেকে 65,000 প্রতি বর্গ ইঞ্চি) পৃষ্ঠের এপিথেলিয়াম। তিন থেকে সাতটি পৃথক গ্যাস্ট্রিক গ্রন্থি প্রতিটি গ্যাস্ট্রিক পিটে তাদের স্রাবগুলি খালি করে। গ্যাস্ট্রিক শ্লেষ্মার নীচে মসৃণ পেশীগুলির একটি পাতলা স্তর থাকে যাকে মাস্কুলারিস মিউকোসাই বলা হয় এবং এর নীচে, looseিলে connালা সংযোগকারী টিস্যু , সাবমুচোসা, যা পেটের দেওয়ালের পেশীগুলিতে গ্যাস্ট্রিক মিউকোসাকে সংযুক্ত করে।

গ্যাস্ট্রিক মিউকোসাতে ছয়টি বিভিন্ন ধরণের কোষ থাকে। উপরে উল্লিখিত লম্বা কলামার পৃষ্ঠের উপকোষগুলি ছাড়াও বিভিন্ন গ্যাস্ট্রিক গ্রন্থিতে পাঁচটি সাধারণ কোষ পাওয়া যায়।

(1) মিউকয়েড কোষগুলি গ্যাস্ট্রিক শ্লেষ্মা সঞ্চার করে এবং সকল ধরণের গ্যাস্ট্রিক গ্রন্থির মধ্যে সাধারণ। পেটের কার্ডিয়াক এবং পাইলোরিক অঞ্চলে গ্যাস্ট্রিক গ্রন্থিগুলির মধ্যে পাওয়া মূল কোষ হ'ল মিউকয়েড কোষ। দেহের গ্রন্থিগুলির ঘাড় এবং পেটের ফান্ডিক অংশগুলি মিউকয়েড কোষযুক্ত থাকে।
(২) জাইমোজেনিক বা প্রধান, কোষগুলি প্রধানত দেহের গ্যাস্ট্রিক গ্রন্থিতে এবং পেটের ফান্ডিক অংশগুলিতে থাকে। এই কোষগুলি পেপসিনোজেন নিঃসরণ করে, যা থেকে প্রোটোলিটিক (প্রোটিন-হজম) এনজাইম পেপসিন গঠিত হয়। পেপসিনোজেনের দুটি প্রকার রয়েছে, যা পেপসিনোজেন I এবং পেপসিনোজেন II নামে পরিচিত। উভয়ই পেটের দেহের গ্রন্থিগুলির শ্লেষ্মা এবং জাইমোজেনিক কোষে উত্পাদিত হয় তবে পেটের অন্য কোথাও অবস্থিত শ্লৈষ্মিক গ্রন্থিগুলি কেবল পেপ্সিনোজেন II উত্পাদন করে। যে উদ্দীপনাগুলি গ্যাস্ট্রিক অ্যাসিডের স্রাবের কারণ ঘটায় - বিশেষত, যোনি স্নায়ু উদ্দীপনা — এছাড়াও পেপ্সিনোজেনগুলির নিঃসরণকে উত্সাহিত করে।
(৩) গ্যাস্ট্রিন কোষ, যাকে জি কোষও বলা হয়, এন্ট্রাম জুড়ে অবস্থিত। যখন খাদ্য পেটে এবং গ্যাস্ট্রিকের বিচ্ছিন্নতা প্রবেশ করে তখন গ্যাস্ট্রিক সামগ্রীর হ্রাসিত অ্যাসিডিটির প্রতিক্রিয়া হিসাবে এই এন্ডোক্রাইন কোষগুলি অ্যাসিড-উত্তেজক হরমোন গ্যাস্ট্রিনকে সিক্রেট করে । এর পরে গ্যাস্ট্রিন রক্ত ​​প্রবাহে প্রবেশ করে এবং পাকস্থলীর দেহের শ্লেষ্মা সংক্রমণে বহন করে, যেখানে এটি প্যারিটাল কোষগুলির বাইরের ঝিল্লির রিসেপ্টর সাইটগুলিতে আবদ্ধ হয় (নীচে বর্ণিত)। গ্যাস্ট্রিন-রিসেপ্টর কমপ্লেক্সটি গঠিত হয় যা এনজাইম এটিপেসের উপস্থিতি দ্বারা পরিমিত একটি শক্তি গ্রহণকারী প্রতিক্রিয়া ঘটিয়ে দেয়, এমন ঝিল্লির সাথে আবদ্ধ থাকে যা পেরিটাল কোষগুলিতে হাইড্রোজেন আয়নগুলির উত্পাদন এবং স্রাবের দিকে পরিচালিত করে।
(৪) প্যারিয়েটাল বা অক্সান্টিক কোষ, দেহের গ্রন্থিগুলিতে পাওয়া যায় এবং পেটের ফান্ডিক অংশগুলি হাইড্রোজেন আয়নগুলি ক্লোরাইড আয়নগুলির সাথে মিশ্রিত করে হাইড্রোক্লোরিক অ্যাসিড (এইচসিএল) গঠন করে। অ্যাসিড যা উত্পাদিত হয় তা গ্রন্থির লুমেনের মধ্যে ফেলে দেয় এবং তারপরে পেটে যায়। এই প্রক্রিয়া শুধুমাত্র ঘটে যখন বাইরের ঝিল্লি উপর রিসেপ্টর এক বা একাধিক ধরনের প্রাচীর-সম্বন্ধীয় সেল আবদ্ধ হয় histamine , gastrin, অথবা acetylcholine । প্রোস্টাগ্ল্যান্ডিনস, হরমোনাইক পদার্থগুলি যা কার্যত সমস্ত টিস্যুতে এবং দেহের তরলগুলিতে উপস্থিত থাকে, বাধা দেয়হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ ওমেপ্রাজল (লোসেক ™ বা প্রিলোসেক ™) ও ল্যানসোপ্রাজল (প্রেভাসিড ™) ওষুধগুলি পেরিটাল কোষ দ্বারা অ্যাসিড নিঃসরণকে বাধা দেয় এবং পেপটিক আলসার হিসাবে চিকিত্সা হিসাবে ব্যবহৃত হয় । প্যারিটাল কোষগুলি গ্যাস্ট্রিকের রসে পাওয়া বেশিরভাগ জল উত্পাদন করে; এগুলি আন্তঃনীক ফ্যাক্টর নামক গ্লাইকোপ্রোটিনও উত্পাদন করে যা লোহিত রক্তকণিকার পরিপক্কতা, ভিটামিন বি 12 শোষণ এবং কেন্দ্রীয় এবং পেরিফেরাল স্নায়ুতন্ত্রের নির্দিষ্ট কোষের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় ।
(5) এন্ডোক্রোমাফিন জাতীয় কোষগুলি বলা হয় কারণ তাদের দাগযুক্ত বৈশিষ্ট্যগুলি পেটের সমস্ত দেহে ছড়িয়ে ছিটিয়ে থাকে। এন্টারোক্রোমাফিন-জাতীয় কোষগুলি হরমোন সেরোটোনিন সহ বেশ কয়েকটি পদার্থ সঞ্চার করে ।
     
গ্যাস্ট্রিক নিঃসরণ
গ্যাস্ট্রিক মিউকোসা প্রতিদিন 1.2 থেকে 1.5 লিটার গ্যাস্ট্রিক রস নিঃসরণ করে। গ্যাস্ট্রিকের রস খাবারের কণাকে দ্রবণীয় করে তোলে, হজম (বিশেষত প্রোটিনের) সূচনা করে এবং গ্যাস্ট্রিকের উপাদানগুলিকে চাইম নামক একটি অর্ধবৃত্তে পরিণত করে , এভাবে এটি ছোট অন্ত্রের আরও হজমের জন্য প্রস্তুত করে। গ্যাস্ট্রিক রস হ'ল জল, হাইড্রোক্লোরিক অ্যাসিড , ইলেক্ট্রোলাইটস (সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফেট, সালফেট এবং বাইকার্বোনেট) এবং জৈব পদার্থ (শ্লেষ্ম, পেপসিন এবং প্রোটিন) এর একটি পরিবর্তনশীল মিশ্রণ । এই রসটি হাইড্রোক্লোরিক অ্যাসিডের পরিমাণের কারণে অত্যন্ত অ্যাসিডযুক্ত এবং এটি এনজাইমে সমৃদ্ধ। উপরে উল্লিখিত হিসাবে, পেটপ্রাচীরগুলি পাকস্থলীর লিউমেন সীমানা উপকোষ কোষের পৃষ্ঠের ঝিল্লি দ্বারা পাচন রস থেকে সুরক্ষিত; এই ঝিল্লি লাইপোপ্রোটিন সমৃদ্ধ , যা অ্যাসিড দ্বারা আক্রমণ প্রতিরোধী। কিছু স্তন্যপায়ী প্রাণীর গ্যাস্ট্রিক রসে (যেমন, বাছুর) এনজাইম রেনিন থাকে যা দুধের প্রোটিনকে ছিঁড়ে ফেলে এবং সমাধানের বাইরে নিয়ে যায় এবং প্রোটোলিটিক এনজাইমের ক্রিয়াতে তাদের আরও সংবেদনশীল করে তোলে ।

গ্যাস্ট্রিক নিঃসরণের প্রক্রিয়াটি প্রাথমিকের উপর নির্ভরশীল তিনটি ধাপে (সেফালিক, গ্যাস্ট্রিক এবং অন্ত্র) বিভক্ত হতে পারে মেকানিজম যে ঝরানো গ্যাস্ট্রিক রস গ্যাস্ট্রিক শ্লৈষ্মিক ঝিল্লী হতে পারে। গ্যাস্ট্রিক নিঃসরণের পর্যায়ক্রমে ওভারল্যাপ হয় এবং সেখানে একটি রয়েছেনিউরাল এবং হিউমারাল পথগুলির মধ্যে আন্তঃসংযোগ অয়ন এবং কিছু আন্তঃনির্ভরতা।

গ্যাস্ট্রিক নিঃসরণের সিফালিক পর্বটি ইন্দ্রিয় দ্বারা প্রাপ্ত উদ্দীপনা - বা স্বাদ , গন্ধ, দৃষ্টিশক্তি এবং শব্দগুলির প্রতিক্রিয়াতে ঘটে । গ্যাস্ট্রিক নিঃসরণের এই পর্বটি সম্পূর্ণরূপে উদ্ভূত আকারে প্রতিবিম্বিত হয় এবং ভাসাস (10 ম ক্রেনিয়াল) স্নায়ু দ্বারা মধ্যস্থ হয় । গ্যাস্ট্রিক রসটি যোনি উদ্দীপনার প্রতিক্রিয়া হিসাবে গোপন করা হয় সরাসরি বৈদ্যুতিক আবেগ দ্বারা বা অপ্রত্যক্ষভাবে ইন্দ্রিয়ের মাধ্যমে প্রাপ্ত উদ্দীপনা দ্বারা। ইভান পেট্রোভিচ পাভলভ , রাশিয়ান শারীরবৃত্ত, কুকুরের সাথে এক বিখ্যাত গবেষণায় গ্যাস্ট্রিক ক্ষরণের এই পদ্ধতিটি মূলত প্রদর্শিত করেছিলেন।

গ্যাস্ট্রিক পর্যায়ে ভায়াস নার্ভ এবং গ্যাস্ট্রিনের নির্গমন দ্বারা মধ্যস্থতা হয় । খাবারের পরে গ্যাস্ট্রিক সামগ্রীর অম্লতা প্রোটিন দ্বারা বাফার হয় যাতে সামগ্রিকভাবে এটি প্রায় 90 মিনিটের জন্য পিএইচ 3 (অ্যাসিডিক) এর আশেপাশে থাকে। গ্যাস্ট্রিক পর্যায়ে অ্যাসিড হস্তান্তরিত হতে থাকে প্রতিরোধে এবং পেপটাইড এবং অ্যামিনো অ্যাসিডগুলিতে যা প্রোটিন থেকে হজম হওয়ার সাথে সাথে মুক্ত হয় । ফ্রি অ্যামিনো অ্যাসিড এবং পেপটাইডগুলির রাসায়নিক ক্রিয়া আন্তট্রাম থেকে গ্যাস্ট্রিনকে রক্ত ​​সঞ্চালনে উত্তেজিত করে। সুতরাং, খাওয়ার ক্ষেত্রে গ্যাস্ট্রিকের গোপনীয় প্রতিক্রিয়ায় যান্ত্রিক, রাসায়নিক এবং হরমোনজনিত কারণগুলি অবদান রাখে। এই পর্ব অব্যাহত থাকে যতক্ষণ না খাদ্য পেট ছেড়ে চলে যায়।

অন্ত্রের পর্বটি সম্পূর্ণরূপে বোঝা যায় না, কারণ একটি জটিল উদ্দীপক এবং বাধা প্রক্রিয়া। অ্যামিনো অ্যাসিড এবং ছোট পেপটাইডগুলি যা গ্যাস্ট্রিক অ্যাসিড নিঃসরণকে প্রচার করে তা প্রচলনের মধ্যে অন্তর্ভুক্ত হয় তবে একই সময়ে ছাইম অ্যাসিড ক্ষরণকে বাধা দেয় । গ্যাস্ট্রিক অ্যাসিডের নিঃসরণ গ্যাস্ট্রিন নিঃসরণের এক গুরুত্বপূর্ণ প্রতিবন্ধক। যদি অ্যান্ট্রাল সামগ্রীর পিএইচ 2.5 এর নীচে পড়ে তবে গ্যাস্ট্রিন নিঃসৃত হয় না। হজমগুলির (বিশেষত ফ্যাট) হজমের পণ্যগুলির দ্বারা বিশেষত গ্লুকাগন এবং সিক্রেটিন দ্বারা ক্ষুদ্র অন্ত্র থেকে মুক্তি পাওয়া কিছু হরমোনও অ্যাসিডের নিঃসরণকে দমন করে।

শোষণ এবং খালি
যদিও পাকস্থলীর হজমের কয়েকটি পণ্য শোষণ করে তবে এটি গ্লুকোজ এবং অন্যান্য সাধারণ শর্করা, অ্যামিনো অ্যাসিড এবং কিছু ফ্যাট-দ্রবণীয় পদার্থ সহ আরও অনেকগুলি পদার্থ শোষণ করতে পারে । গ্যাস্ট্রিক সামগ্রীর পিএইচ নির্ধারণ করে যে কিছু পদার্থ শোষণ করেছে কিনা। কম পিএইচ এ, উদাহরণস্বরূপ, পরিবেশঅ্যাসিডিক এবং অ্যাসপিরিন পানির মতো প্রায় দ্রুত পেট থেকে শোষিত হয় তবে পেটের পিএইচ বৃদ্ধি পেতে এবং পরিবেশটি আরও বেসিক হয়ে ওঠে, এসপিরিন আরও ধীরে ধীরে শোষিত হয়। গ্যাস্ট্রিক শ্লেষ্মা জুড়ে গ্যাস্ট্রিকের উপাদানগুলি থেকে রক্ত ​​রক্তে অবাধে সরে যায়। পেট থেকে পানির নেট শোষণ ছোট, তবে, জল গ্যাস্ট্রিক মিউকোসা জুড়ে রক্ত ​​থেকে পাকস্থলীর লিউম্যানে ঠিক সেইভাবে সরে যায়। পেটে খাবারের পদার্থ এবং বিশেষত চর্বি থাকলে জল এবং অ্যালকোহল শোষণকে ধীর করা যায়, সম্ভবত গ্যাস্ট্রিক খালি ফ্যাট দ্বারা বিলম্বিত হয় এবং কোনও পরিস্থিতিতে বেশিরভাগ জল ছোট অন্ত্র থেকে শোষণ করে।

পেট খালি করার হার উপর নির্ভর করেখাবার শারীরিক এবং রাসায়নিক রচনা । সলিডের চেয়ে বেশি তরল খালি, প্রোটিনের চেয়ে কার্বোহাইড্রেট এবং ফ্যাটগুলির চেয়ে প্রোটিনগুলি আরও দ্রুত খালি empty যখন খাদ্য কণাগুলি আকারে পর্যাপ্ত পরিমাণে হ্রাস পায় এবং প্রায় দ্রবণীয় হয় এবং যখন ডুডোনাল বাল্বের রিসেপ্টরগুলি ( ডুডেনাম এবং পেটের মধ্যে সংযুক্তির ক্ষেত্র ) একটি তরলতা এবং একটি নির্দিষ্ট স্তরের হাইড্রোজেন আয়ন ঘনত্ব থাকে তখন ডুডোনাল বাল্ব এবং দ্বিতীয়টি ডুডেনামের অংশটি শিথিল করে, পেট খালি করা শুরু করে। ডুডোনাল সংকোচনের সময় ডুডোনাল বাল্বের চাপ এন্ট্রামের চেয়ে বেশি বেড়ে যায় es পাকস্থলী হইতে অন্ত্রে প্রবেশদ্বার প্রতিরোধ রিফ্লাক্সবন্ধ করে পেটে। শূন্যস্থান নিয়ন্ত্রণে ভ্যাজাস নার্ভের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, তবে কিছুটা ইঙ্গিতও রয়েছে যে স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের সহানুভূতিশীল বিভাগও জড়িত। হজম ট্র্যাক্টের বেশ কয়েকটি পেপটাইড হরমোনের ইন্ট্রাগ্রাস্ট্রিক চাপ এবং গ্যাস্ট্রিক গতিবিধিতেও প্রভাব ফেলে তবে শারীরবৃত্তীয় পরিস্থিতিতে তাদের ভূমিকা অস্পষ্ট।

ক্ষুদ্রান্ত্র


ক্ষুদ্রান্ত্র অধ্যক্ষ অঙ্গ পরিপাক নালীর করুন। ছোট অন্ত্রের প্রাথমিক কাজগুলি হ'ল অন্তঃস্থলীয় উপাদানগুলির মিশ্রণ এবং পরিবহন, এনজাইম এবং হজমের জন্য প্রয়োজনীয় অন্যান্য উপাদানগুলির উত্পাদন এবং পুষ্টির শোষণ। বেশিরভাগ প্রক্রিয়াগুলি যা কার্বোহাইড্রেট, প্রোটিন এবং চর্বিগুলিকে দ্রবীভূত করে তুলনামূলকভাবে সহজ জৈব যৌগগুলিতে হ্রাস করে ছোট ছোট অন্ত্রে।


শারীরস্থান
ক্ষুদ্রান্ত্র , যা ব্যাস দৈর্ঘ্য 670 760 সেমি (22 থেকে 25 ফুট) এবং 3 4 সেমি (2 সম্পর্কে ইঞ্চি) হয়, দীর্ঘতম অংশ পরিপাক নালীর । এটি পাইলোরাস থেকে শুরু হয় , পেট সহ সন্ধি হয় এবং কোলনের সাথে সন্ধিস্থলীয় ইলয়েস্যাকাল ভালভে শেষ হয় । ছোট অন্ত্রের প্রধান কার্যকরী বিভাগগুলি হ'ল ডিওডেনিয়াম, জেজুনাম এবং ইলিয়াম।

গ্রহণী 23 28 সেমি (9 থেকে 11 ইঞ্চি) লম্বা ও ফর্ম একটি সি-আকৃতির বক্ররেখা যে প্রধান ঘিরে হয় অগ্ন্যাশয় । ছোট্ট অন্ত্রের বাকী অংশের মতো নয়, এটি retroperitoneal (অর্থাত্ এটি পেরিটোনিয়ামের পিছনে , পেটের প্রাচীরের আবরণের ঝিল্লি)। এটির প্রথম বিভাগটি হ'ল ডুডোনাল বাল্ব হিসাবে পরিচিত, এটি অন্ত্রের প্রশস্ত অংশ। এটা তোলে অনুভূমিক হয়, ব্যাপক শেষ পিছনে অনগ্রসর ক্ষণস্থায়ী এবং পাকস্থলী হইতে অন্ত্রে প্রবেশদ্বার থেকে সরাসরি, এবং মিথ্যা কিছুটা গলব্লাডার । গ্রহণী দ্বিতীয় ভাগে অধিকার ডিম্বনাভি সামনে উল্লম্বভাবে নিম্নগামী রান কিডনি(রক্তনালী, স্নায়ু এবং ureters জন্য প্রবেশ বা প্রস্থান বিন্দু); ডুডোনাল পেপিলা (ভ্যাটারের পেপিলা) এর মাধ্যমে এই অংশে অগ্ন্যাশয় রস এবং পিত্ত প্রবাহিত হয়। গ্রহণী তৃতীয় অংশে সামনে বামে অনুভূমিকভাবে রান গ্রীবা এবং অধরা মহাশিরা (ফিরে জন্য প্রধান চ্যানেলে হৃদয় , শরীর এবং পা নিচের অংশ থেকে শিরাস্থ রক্ত) যখন চার ভাগের এক ভাগ আকাশে উত্থিত দ্বিতীয় কটিদেশীয় ভারটিবারের বাম দিকে (পিছনের ছোটটির স্তরে), তারপরে তীব্রভাবে নীচের দিকে এবং সামনের দিকে ছোট ছোট অন্ত্রের দ্বিতীয় অংশে যোগ দিতেjejunum । ডিউডেনোজেজুনাল ফ্লেচার নামে পরিচিত একটি তীব্র কোণটি ট্রিজের লিগামেন্ট দ্বারা ছোট অন্ত্রের এই অংশটি স্থগিত করে তৈরি হয়।

জিজুনাম ছোট ছোট অন্ত্রের বাকী অংশের উপরের দুই-পঞ্চমাংশ গঠন করে; এটা, মতইলিয়ামের অসংখ্য কনভলিউশন রয়েছে এবং মেসেনট্রি দ্বারা উত্তরোত্তর পেটের প্রাচীরের সাথে সংযুক্ত করা হয়েছে , সিরিস-সিক্রেটিং মেমব্রেনের বিস্তৃত ভাঁজ। Ileum যদিও কোন পরম বিন্দু যা jejunum প্রান্ত এবং ileum শুরু আছে, ক্ষুদ্রান্ত্র অবশিষ্ট তিন পঞ্চমাংশ হয়। বিস্তৃত ভাষায়, জিজুনাম সাবকোস্টাল বিমানের নীচে পেটের উপরের এবং বাম অংশটি দখল করে (যা, দশম পাঁজরের স্তরে), যখন ইলিয়ামটি নীচের এবং ডান অংশে অবস্থিত। এর সমাপ্তির সময় ইলিয়ামটি বড় অন্ত্রের মধ্যে খোলে ।

ক্ষুদ্র অন্ত্রের পেশী কোটের বিন্যাস পুরো অঙ্গ জুড়ে অভিন্ন । অভ্যন্তরীণ, বৃত্তাকার স্তরটি বাইরের, অনুদৈর্ঘ্য স্তরের চেয়ে ঘন হয়। ছোট অন্ত্রের বাইরেরতম স্তরটি পেরিটোনিয়াম দ্বারা রেখাযুক্ত থাকে।

রক্ত এবং স্নায়ু সরবরাহ

উচ্চতর mesenteric ধমনী ( তল পেটের মহাশূন্যের একটি শাখা) এবং উচ্চতর অগ্ন্যাশয় ধমনী (হেপাটিক ধমনীর একটি শাখা) রক্তের সাহায্যে ছোট অন্ত্রের সরবরাহ করে। এই জাহাজগুলি মেজেনটিরির স্তরগুলির মধ্যে চলে, ঝিল্লি যা পেটের গহ্বরের প্রাচীরের সাথে অন্ত্রকে সংযুক্ত করে এবং বৃহত শাখাগুলি দেয় যা সংযোগকারী খিলানগুলির একটি সারি গঠন করে যা থেকে ছোট ছোট অন্ত্রের প্রাচীরে প্রবেশ করার জন্য শাখা উত্থিত হয়। অন্ত্র থেকে রক্ত উন্নত মেসেনট্রিক শিরা দিয়ে ফিরে আসে, যা স্প্লেনিক শিরা দিয়ে পোর্টাল শিরা গঠন করে , যা লিভারে প্রবাহিত হয় ।

ছোট অন্ত্রের সহানুভূতিশীল এবং প্যারাস্যাম্প্যাথেটিক সহজাত উভয়ই রয়েছে। কার্ডটি অনেকদিন মানিব্যাগে নার্ভ parasympathetic innervation প্রদান করে। সহানুভূতি সহস্রাবণ উচ্চতর মেসেনট্রিক প্ল্লেকাসের শাখা দ্বারা সরবরাহ করা হয়, সৌর প্লেক্সাসের নীচে একটি স্নায়ু নেটওয়ার্ক যা রক্তনালীগুলিকে ছোট্ট অন্ত্রের মধ্যে অনুসরণ করে এবং অবশেষে আওরবাচ প্লেক্সাসে শেষ হয়, যা বৃত্তাকার এবং অনুদৈর্ঘ্য পেশী কোটের মধ্যে অবস্থিত , এবং মাইসনার প্লেক্সাস, যা সাবমুকোসায় অবস্থিত। অ্যাড্রেনারজিক (সহানুভূতিশীল) এবং কোলিনারজিক (প্যারাসিপ্যাথ্যাটিক) উভয়ই অসংখ্য ফাইব্রিল এই দুটি নমনকে সংযুক্ত করে।

     
সংকোচনের এবং গতিশীলতা
বৃত্তাকার এবং অনুদৈর্ঘ্য পেশীগুলির সংকোচনগুলি বৈদ্যুতিক আবেগ দ্বারা নিয়ন্ত্রিত হয় যা পেশী কোষে ক্যালসিয়াম আয়নগুলি পাস করার সাথে শুরু হয় । ডুডোনাল পেসমেকার ডুওডেনামে প্রতি মিনিটে 11 চক্রের হারে ছোট্ট অন্ত্রের নিচে বৈদ্যুতিক প্রেরণ প্রেরণ করে , ধীরে ধীরে ইলিয়ামে প্রতি মিনিটে 8 চক্র হয়ে যায় । এই বৈদ্যুতিক পরিবর্তনগুলি প্রচারিত হয়ছোট অন্ত্রের প্রাচীরের অনুদৈর্ঘ্য পেশী স্তর মধ্যে। ধীর-তরঙ্গ বৈদ্যুতিক ক্রিয়াকলাপের সাথে একসাথে ঘটানো দ্রুত, স্পাইকের মতো বৈদ্যুতিক চার্জ হতে পারে। এই জাতীয় বৈদ্যুতিক ক্রিয়াকলাপ অন্ত্রের প্রাচীরের বৃত্তাকার পেশী স্তর থেকে উদ্ভূত হয় এবং যখন বৃত্তাকার স্তরটি একটি সেগমেন্টিং সংকোচনের গঠনের জন্য সঙ্কুচিত হয় occurs পেশী কোষের ঝিল্লির অবনতি, বা কোষের অভ্যন্তরে অতিরিক্ত ধনাত্মক চার্জের কারণে মায়োফিব্রিলস (মায়োফিলিমেন্টগুলির সংস্থাগুলি যা পেশী টিস্যু গঠন করে) সংকুচিত হয়। এই সংকোচনের হার পেশী কোষের ঝিল্লিকে অবহেলার হার দ্বারা পরিচালিত হয়। এরপরে দুটি সর্পিল পেশী স্তরগুলি সংকুচিত হয়, মোটর ক্রিয়াকলাপের ফলে ছোট অন্ত্রে খাবারের মিশ্রণ ও পরিবহনের অনুমতি দেয়।

ছোট অন্ত্রের চলাচলের প্রাথমিক উদ্দেশ্যগুলি হ'ল ইন্ট্রালুমিনাল সামগ্রীর মিশ্রণ এবং পরিবহন সরবরাহ। ক্ষুদ্রান্ত্রের গতিশীলতার একটি বৈশিষ্ট্য হ'ল স্বাচ্ছন্দ্য এবং ছন্দবদ্ধভাবে সঙ্কুচিত হওয়ার জন্য মসৃণ পেশীর অন্ত্রের প্রাচীর গঠন করে এমন অন্তর্নিহিত ক্ষমতা । এই ঘটনাটি ছোট অন্ত্রের যে কোনও বহিরাগত স্নায়ু সরবরাহের চেয়ে স্বাধীন । Myenteric জালক (অন্ত্র প্রাচীরের মধ্যে নার্ভ তন্তু একটি নেটওয়ার্ক), সেখানে বেশ কিছু রসূল পদার্থ এবং রিসেপ্টর মসৃণ পেশী কার্যকলাপ মোডিউলেট সহ সক্ষম somatostatin , সেরোটোনিন (5-হাইড্রোক্সিট্রিপটামিন) এবং এনকেফালিনস। মসৃণ পেশীগুলির চারপাশে এবং এর আশেপাশে কমপক্ষে সাতটি জাতীয় পদার্থের সাথে, তাদের নিজ নিজ ভূমিকার বিষয়ে কিছুটা বিভ্রান্তি রয়েছে। ছোট অন্ত্রের সংকোচনের ফলে অঙ্গের একটি সংলগ্ন অংশ থেকে অন্যটিতে চাপ গ্রেডিয়েন্ট তৈরি হয় । পরিবর্তে চাপ গ্রেডিয়েন্টগুলি প্রাথমিকভাবে ছোট অন্ত্রের মধ্যে পরিবহণের জন্য দায়ী are দুটি ধরণের মোটর ক্রিয়াকলাপ স্বীকৃত হয়েছে: সঙ্কোচনগুলি এবং পেরিস্টাল্টিক সংকোচনগুলিকে বিভাগকরণ।

ছোট অন্ত্রের প্রধান মোটর অ্যাকশনটি সেগমেন্টিং সংকোচন, যা স্থানীয়ভাবে আঞ্চলিক সংকোচন, মূলত অন্ত্রের প্রাচীরের বৃত্তাকার পেশীগুলির মধ্যে। Segmenting সংকোচন, মিশ্রিত করা আলাদা, এবং অন্ত্রের মন্থন পাকস্থলিতে ভুক্ত খাদ্যের মণ্ডাবস্থা। সংকোচনের মধ্যে অন্ত্রের প্রাচীরের একটি সংক্ষিপ্ত অংশ কেবল 1 থেকে 2 সেন্টিমিটার (প্রায় 1 ইঞ্চি) এর অন্তর্ভুক্ত থাকে এবং লুমেনকে সীমাবদ্ধ করে, এর বিষয়বস্তুগুলি বিভক্ত করার প্রবণতা। যেমন chyme ডুডেনাম থেকে ইলিয়ামে চলে যায়, সেগমেন্টিং সংকোচনের সংখ্যাতে ক্রমশ হ্রাস পেতে থাকে। এটি ছোট অন্ত্রের গতিশীলতার "গ্রেডিয়েন্ট" হিসাবে বর্ণনা করা হয়েছে। যদিও সেগমেন্টিং সংকোচনগুলি সাধারণত একটি অনিয়মিত পদ্ধতিতে ঘটে তবে এগুলি নিয়মিত বা ছন্দবদ্ধ প্যাটার্নে এবং ছোট অন্ত্রের সেই নির্দিষ্ট সাইটের জন্য (সর্বাধিক বিভাজন) সর্বাধিক হারে ঘটতে পারে। ছন্দবদ্ধ বিভাজন কেবলমাত্র ক্ষুদ্র অন্ত্রের স্থানীয়ীকৃত অংশে সংঘটিত হতে পারে, বা এটি প্রগতিশীল পদ্ধতিতে ঘটতে পারে, প্রতিটি পরবর্তী বিভাগের সংকোচন পূর্ববর্তীটির (প্রগ্রেসিভ বিভাজন) এর সামান্য নীচে ঘটে থাকে।

একটি পেরিস্টালটিক সংকোচনের সংজ্ঞা সংশ্লেষের অগ্রগতি রিং বা তরঙ্গ হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের একটি অংশে অতিক্রম করে । এটি সাধারণত একটি সংক্ষিপ্ত অংশে (প্রায় প্রতি 6 সেমি) জুড়ে ঘটে এবং প্রতি মিনিটে 1 বা 2 সেমি হারে চলে। ছোট অন্ত্রের মধ্যে এই ধরণের মোটর ক্রিয়াকলাপ নীচের দিকে ইন্ট্রালুমিনাল সামগ্রীগুলি পরিবহণের ফলাফল হিসাবে দেখা দেয়, সাধারণত একবারে একটি বিভাগ।

যখন ক্ষুদ্রার অন্ত্রের প্রদাহজনক পরিস্থিতি উপস্থিত থাকে, বা জ্বালাময় পদার্থগুলি ইন্ট্রালুমিনাল সামগ্রীতে উপস্থিত থাকে তখন একটি পেরিস্টালটিক সংকোচন ছোট অন্ত্রের যথেষ্ট দূরত্বের উপরে ভ্রমণ করতে পারে; একে পেরিস্টাল্টিক রাশ বলা হয়। সাধারণ সংক্রমণের কারণে ডায়রিয়ায় ঘন ঘন পেরিস্টালটিক রাশগুলির সাথে জড়িত। বেশিরভাগ ক্যাথারটিকগুলি অন্ত্রের শ্লেষ্মাজনিত জ্বালা করে বা বিশেষত তরল দিয়ে বিষয়বস্তু বাড়িয়ে তাদের ডায়রিয়িক প্রভাব তৈরি করে ।

     
শোষণ
যদিও ছোট অন্ত্রটি ব্যাসের মাত্র 3 থেকে 4 সেন্টিমিটার এবং দৈর্ঘ্যে প্রায় 7 মিটার, এটি অনুমান করা হয়েছে যে এর মোট শোষণকারী পৃষ্ঠের ক্ষেত্রফল প্রায় 4,500 বর্গমিটার (5,400 বর্গ গজ)। এই প্রচুর শোষণকারী পৃষ্ঠটি মিউকোসার অনন্য কাঠামো দ্বারা সরবরাহ করা হয় , যা ট্রান্সভার্স রেডগুলির উপস্থিতিযুক্ত ঘনকীয় ভাঁজগুলিতে সজ্জিত থাকে। এই ভাঁজগুলি, হিসাবে পরিচিতপ্লিকা সার্কুলারগুলি প্রায় 5 থেকে 6 সেমি (2 ইঞ্চি) লম্বা এবং প্রায় 3 মিমি (0.1 ইঞ্চি) পুরু হয়। Plicae circulares প্রথম অংশ, অথবা বাল্ব, এর ছাড়া ক্ষুদ্রান্ত্র সর্বত্র উপস্থিত গ্রহণী , যা সাধারণত ফ্ল্যাট ও মসৃণ হয়, কয়েক অনুদৈর্ঘ্য ভাঁজ ছাড়া। কেরক্রিংয়ের ভালভও বলা হয়, ডুডেনামের নীচের অংশে এবং জিজুনামের উপরের অংশে প্লিকা সার্কুলারগুলি সবচেয়ে বড়। তারা ছোট হয়ে যায় এবং অবশেষে ইলিয়ামের নীচের অংশে অদৃশ্য হয়ে যায়। ভাঁজগুলি অন্ত্রের প্রাচীরের চারপাশে প্রায় দেড়-তৃতীয়াংশ চলতে থাকে; মাঝেমধ্যে, একক ভাঁজটি তিন বা চারটি সম্পূর্ণ টার্নের জন্য প্রাচীরকে সর্পিল করে। এটি অনুমান করা হয়েছে যে ছোট অন্ত্রের প্রায় 800 টি প্লেইক বিজ্ঞপ্তি রয়েছে এবং এগুলি বাইরের পৃষ্ঠের ক্ষেত্রফলের থেকে পাঁচ থেকে আটগুণ বৃদ্ধি করে ছোট অন্ত্রের আস্তরণের পৃষ্ঠের ক্ষেত্রফলকে বৃদ্ধি করে।

মিউকোসার আরেকটি বৈশিষ্ট্য যা এর পৃষ্ঠের ক্ষেত্রফলকে বৃহত্তর করে তোলে এটি হ'ল ছোট প্রক্ষেপণ villi। ভিলিটি সাধারণত দৈর্ঘ্যে 0.5 থেকে 1 মিমি পর্যন্ত পরিবর্তিত হয়। তাদের ব্যাসগুলি তাদের উচ্চতা প্রায় এক-অষ্টম থেকে এক তৃতীয়াংশ থেকে আলাদা হয়। ভিলিটি বলা হয় লম্বা কলামার সেলগুলির এক স্তর দ্বারা আচ্ছাদিতগবলেট সেলগুলি তাদের সামগ্রীগুলি স্রাব করার পরে খালি গাবল্টগুলির সাথে মোটামুটি মিল থাকার কারণে। পানপাত্র কোষ পৃষ্ঠ এপিথেলিয়াল villi আচ্ছাদন কোষ মধ্যে বিক্ষিপ্ত পাওয়া যায় এবং mucin একটি উৎস প্রধান হয় উপাদান এর শ্লেষ্মা ।

মিউকোসাল ভিলির গোড়ায় অন্ত্রের গ্রন্থি, বা বলা হয় হতাশাগুলি Lieberkühn এর গ্রন্থি । এই গ্রন্থিগুলির রেখাঙ্কনকারী কোষগুলি ভিলির উপরিভাগ জুড়ে চলতে থাকে। গ্রন্থিগুলির নীচে, এপিথেলিয়াল কোষগুলি ডেকে আনেপান্থের কোষগুলি আলফা গ্রানুলগুলি বা ইওসিনোফিলিক গ্রানুলগুলিতে ভরা থাকে কারণ এটি গোলাপ বর্ণের দাগ ইওসিন গ্রহণ করে। যদিও এগুলির মধ্যে লাইসোজাইম, ব্যাকটিরিয়াগুলির জন্য বিষাক্ত একটি এনজাইম এবং ইমিউনোগ্লোবিন থাকতে পারে তবে তাদের সুনির্দিষ্ট কাজটি অনিশ্চিত।

লাইবারকান গ্রন্থিগুলিতে আরও তিনটি কোষের প্রকার রয়েছে: অবিস্মরণীয় কোষ, যে কোনও কোষের ক্ষতির প্রতিস্থাপনের লক্ষ্যে পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে; উপরে উল্লিখিত গবলেট কোষ; এবং এন্ডোক্রাইন সেলগুলি যা নীচে বর্ণিত হয়েছে। এই গ্রন্থিগুলির অবিচ্ছিন্ন কোষগুলির প্রধান কাজগুলি হ'ল কোষের পুনর্নবীকরণ এবং নিঃসরণ। নির্বিঘ্নিত কোষগুলির ক্লান্ত হয়ে পড়ে এবং ফেলে দেওয়া হওয়ার আগে 72 ঘন্টা জীবন হয়।

চেহারা এবং আকৃতি বিলি ছোট অন্ত্রের বিভিন্ন স্তরে পরিবর্তিত হয়। ডুডেনিয়ামে ভিলিটি খুব কাছ থেকে প্যাকড, বড় এবং ঘন ঘন পাতার মতো আকার ধারণ করে। জিজুনামে পৃথক ভিলাসের উচ্চতা 350 থেকে 600 মিমি (এক ইঞ্চিতে প্রায় 25,000 মিমি থাকে) হয় এবং এর ব্যাস 110 থেকে 135 মিমি হয় has স্বতন্ত্র ভিলাসের অভ্যন্তরীণ কাঠামোটিতে looseিলে connালা সংযোগকারী টিস্যু থাকে যা রক্তবাহী ধরণের একটি সমৃদ্ধ নেটওয়ার্ক, একটি কেন্দ্রীয় ল্যাকটিয়াল (বা লিম্ফের জন্য চ্যানেল), মসৃণ পেশী তন্তু এবং বিভিন্ন ধরণের ছড়িয়ে ছিটিয়ে থাকা কোষ সমন্বিত থাকে। মসৃণ পেশী কোষগুলি কেন্দ্রীয় ল্যাকটিয়ালকে ঘিরে এবং লসিকা প্রবাহ শুরু করার জন্য প্রয়োজনীয় পাম্পিং ক্রিয়াকলাপ সরবরাহ করেvillus বাইরে কৈশিক নেটওয়ার্ক গঠনের জন্য ভিলাসের ডগায় একটি ছোট কেন্দ্রীয় আর্টেরিওল (মিনিট আর্টারি) শাখা; কৈশিকগুলি, ঘুরে, খালি সংগ্রহের ভেন্যুলের মধ্যে খালি যা ভিলাসের নীচে চলে।

মিউকোসা ভিলির একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এপিথেলিয়াল কোষগুলির রুক্ষ, বিশেষায়িত পৃষ্ঠ। এই প্লাজমা ঝিল্লি , হিসাবে পরিচিতব্রাশ বর্ডার, প্রোটিন এবং লিপিডের চেয়ে ঘন এবং সমৃদ্ধ, ভিলাসের পাশ এবং বেসের এপিথেলিয়াল কোষগুলিতে প্লাজমা ঝিল্লির চেয়ে বেশি। সক্রিয় পরিবহন এবং দ্রাবক ড্র্যাগ দ্বারা জল এবং দ্রবীভূত শ্লেষ্মার পৃষ্ঠের এপিথেলিয়ামের ছিদ্রগুলির মধ্য দিয়ে যায়; অর্থাত, দ্রাবকগুলি জলের চলন্ত প্রবাহে বাহিত হয় যা ঝিল্লির যেদিকে থেকে মূলত জল এসেছিল তার সলিউটের ঘন ঘনত্বের কারণ হয়। জেজানুম থেকে ছিদ্রগুলির আকার ইলিয়ামে পৃথক; এই পার্থক্য দুটি সাইটে জল শোষণের বিভিন্ন হারের জন্য দায়ী। এন্টারোসাইটগুলি তাদের শীর্ষের কাছে একটি পরিচিত জোনের দ্বারা যুক্ত হয় যা "টাইট জংশন" নামে পরিচিত। এই জংশনগুলিতে বিশিষ্ট অবস্থায় বন্ধ থাকা এবং ছিদ্রযুক্ত যখন শোষণের প্রয়োজন হয় তখন ছিদ্রযুক্ত রয়েছে বলে বিশ্বাস করা হয়। ব্রাশ সীমানা গ্লাইকোপ্রোটিনের একটি স্তরকে সংযুক্ত করা হয়, "ফাজি কোট" হিসাবে পরিচিত যেখানে নির্দিষ্ট পুষ্টিগুলি আংশিকভাবে হজম হয়। এটি স্বতন্ত্র সমন্বয়ে গঠিতমাইক্রোভিলি প্রায় 0.1 μm ব্যাস এবং 1 মিমি উচ্চতা; প্রতিটি এপিথিলিয়াল কোষে প্রায় এক হাজারের মতো মাইক্রোভিলি থাকতে পারে। মাইক্রোভিলি প্রায় 25 বার শোষণকারী পৃষ্ঠকে প্রশস্ত করে অন্ত্রের বিষয়বস্তু হজম এবং শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এগুলি এনজাইম ডিস্যাকচারাইডেস এবং পেপটাইডেসকেও নিঃসৃত করে যা যথাক্রমে মনোস্যাকচারাইডে ডিপাইপটিড এবং এমিনো অ্যাসিডের ডিপপটিডগুলিতে হাইড্রোলাইজ করে। নির্দিষ্ট পদার্থের জন্য আণবিক রিসেপ্টরগুলি ক্ষুদ্রান্ত্রের বিভিন্ন স্তরে মাইক্রোভিলি পৃষ্ঠে পাওয়া যায়। এটি নির্দিষ্ট সাইটগুলিতে নির্দিষ্ট পদার্থের নির্বাচনী শোষণের জন্য অ্যাকাউন্ট হতে পারে example উদাহরণস্বরূপ, আন্তঃ-গুণক-ভিত্তিক ভিটামিন বি 12টার্মিনাল ইলিয়ামে। এই ধরনের রিসেপ্টরগুলি ডুডেনিয়াম এবং উপরের জিজুনামে লোহা এবং ক্যালসিয়ামের নির্বাচনী শোষণের ব্যাখ্যাও দিতে পারে । তদুপরি, সোডিয়াম আয়ন, ডি-গ্লুকোজ এবং অ্যামিনো অ্যাসিডের উত্তরণের সাথে যুক্ত মাইক্রোভাইলাস ঝিল্লিতে পরিবহন প্রোটিন রয়েছে।

অ্যাক্টিন মাইক্রোভাইলাসের মূল অংশে পাওয়া যায়, এবং মায়োসিন ব্রাশ বর্ডারে পাওয়া যায়; সংকোচনেতা এই প্রোটিনগুলির একটি ক্রিয়াকলাপ হিসাবে, মাইক্রোভিলির মোটর ক্রিয়াকলাপ থাকে যা সম্ভবত ছোট অন্ত্রের লুমেনের মধ্যে আলোড়ন এবং মিশ্রিত ক্রিয়াগুলি শুরু করে।

ছোট অন্ত্রের শ্লেষ্মার নীচে, পেটের নীচের অংশে পেশী এবং সাবমুচোসা রয়েছে। সাবমুকোসাতে আলগা সংযোগকারী টিস্যু থাকে এবং এতে অনেকগুলি রক্তনালী এবং লিম্ফ্যাটিকস থাকে। ডুওডেনামের সাবমুকোসায় অবস্থিত ব্রুনারের গ্রন্থিগুলি গঠিতঅ্যাকিনি (বৃত্তাকার থলি) এবং নলগুলি যেগুলি ঘোরানো হয় এবং একাধিক শাখা থাকে। এই গ্রন্থিগুলি ডিওডেনিয়ামের লাইবারকাহনের গ্রন্থির গোড়ায় খালি রয়েছে। তাদের সঠিক ক্রিয়াকলাপটি জানা যায়নি তবে তারা শ্লেষ্মা, বাইকার্বোনেট এবং অপেক্ষাকৃত দুর্বল প্রোটোলাইটিক (প্রোটিন-বিভাজন) এনজাইমযুক্ত একটি পরিষ্কার তরল সারণ করে। জিজুনামের সাবমোসোসায়, লিম্ফ্যাটিক টিস্যুর একাকী নোডুলস (গলফ) অবস্থিত। ইয়েলিয়ামে আরও বেশি লিম্ফ্যাটিক টিস্যু রয়েছে, পিয়ার প্যাচ নামে পরিচিত নোডুলসের সমষ্টিতে ।

     
secretions
ছোট অন্ত্রের মধ্যে হজম ক্ষরণের অনেক উত্স রয়েছে। ছোট অন্ত্রের সিক্রেসগুলি ভাসাস এবং হরমোন সহ স্নায়ু দ্বারা নিয়ন্ত্রিত হয়। নিঃসরণের জন্য সবচেয়ে কার্যকর উদ্দীপনা হ'ল অন্ত্রের মিউকাস ঝিল্লির স্থানীয় যান্ত্রিক বা রাসায়নিক উদ্দীপনা । এই ধরনের উদ্দীপনা সর্বদা chyme এবং খাদ্য কণার আকারে অন্ত্রের মধ্যে উপস্থিত থাকে। ডিউডেনামে খালি করা গ্যাস্ট্রিক ছাইমে গ্যাস্ট্রিক স্রেকশন রয়েছে যা ক্ষুদ্রান্ত্রের মধ্যে অল্প সময়ের জন্য তাদের হজম প্রক্রিয়া চালিয়ে যাবে। হজমের ক্ষরণের অন্যতম প্রধান উত্স হ'ল অগ্ন্যাশয়, একটি বৃহত গ্রন্থি যা হজম এনজাইম এবং হরমোন উভয়ই উত্পাদন করে। অগ্ন্যাশয়টি তার স্রাবগুলি ডুডোনাল পেপিলার (ভ্যাটারের পাপিলা) বড় প্যানক্রিয়াটিক নালী (ভিরুং এর নালী) এবং এখান থেকে কয়েক সেন্টিমিটার দূরে অ্যাকসেসরি অগ্ন্যাশয় নালী দ্বারা তার স্রাবগুলি ডিউডেনামে খালি করে। অগ্ন্যাশয়ের রসে এমন এনজাইম রয়েছে যা প্রোটিন, চর্বি এবং শর্করা হজম করে। পিত্তথলি দিয়ে সাধারণ পিত্ত নালী দ্বারা লিভারের সঞ্চারগুলি দ্বৈত সংশ্লেষে সরবরাহ করা হয় এবং ডুডোনাল পেপিলার মাধ্যমেও পাওয়া যায়।

রচনা এর succus entericus , ক্ষুদ্রান্ত্র মধ্যে নিঃসৃত পদার্থ মিশ্রণ, অন্ত্র বিভিন্ন স্থানে কিছুটা পরিবর্তিত হয়। ডুডেনিয়াম ব্যতীত, নিঃসৃত তরল পদার্থের পরিমাণও ন্যূনতম, এমনকি উত্তেজনার শর্তেও। ডুডেনামে, উদাহরণস্বরূপ, যেখানে ব্রুনার গ্রন্থিগুলি অবস্থিত সেখানে এই নিঃসরণে আরও শ্লেষ্মা থাকে। সাধারণভাবে, ছোট অন্ত্রের স্রাব একটি পাতলা, বর্ণহীন বা সামান্য খড় বর্ণযুক্ত তরল, যার শ্লেষ্মা, জল, অজৈব লবণের জৈব পদার্থ থাকে containing অজৈব লবণগুলি হ'ল সাধারণত শরীরের অন্যান্য তরলগুলিতে উপস্থিত থাকে, রক্তে বাইকার্বনেট ঘনত্ব বেশি থাকে। শ্লেষ্মা ব্যতীত, জৈব পদার্থটি সেলুলার ধ্বংসাবশেষ এবং একটি পেপসিনলিক সহ এনজাইমগুলি নিয়ে গঠিতপ্রোটেস (কেবলমাত্র ডিউডেনিয়াম থেকে), একটি অ্যামাইলেজ , একটি লিপেজ , কমপক্ষে দুটি পেপটাইডেসস, সুক্রেজ , মাল্টেজ , এন্টারোকিনেস , ক্ষারীয় ফসফেটেস , নিউক্লিওফসফেটেসস এবং নিউক্লিওসাইটেসেস।

বৃহদন্ত্র
বৃহদন্ত্র বা কোলন, তরল থেকে তা খালি একটি জলাধার হিসেবে কাজ করে ক্ষুদ্রান্ত্র । এর ক্ষুদ্র অন্ত্রের তুলনায় অনেক বড় ব্যাস রয়েছে (প্রায় 2.5 সেন্টিমিটার, বা 1 ইঞ্চি, বৃহত অন্ত্রের বিপরীতে 6 সেন্টিমিটার বা 3 ইঞ্চি), তবে 150 সেমি (5 ফুট) এ এটি এক থেকে কম হয় - ছোট অন্ত্রের দৈর্ঘ্য চতুর্থাংশ। কোলনের প্রাথমিক কাজগুলি হল জল শোষণ করা; excreting এবং ইলেক্ট্রোলাইট শুষে (যেমন সোডিয়াম ও ক্লোরিনের যেমন পদার্থ, যে একটি বৈদ্যুতিক চার্জ উপর সমাধান নিতে) থেকে দ্বারা osmolality, অথবা solutes মাত্রা রক্তের বজায় রাখার জন্য পাকস্থলিতে ভুক্ত খাদ্যের মণ্ডাবস্থা ; এবং মলত্যাগের জিনিসগুলি এটি মলত্যাগ দ্বারা খালি করা না হওয়া পর্যন্ত সংরক্ষণ করা । বৃহত অন্ত্র শ্লেষ্মাও গোপন করেযা অন্ত্রের বিষয়বস্তুগুলিকে তৈলাক্তকরণে সহায়তা করে এবং অন্ত্রের মাধ্যমে তাদের পরিবহনকে সহজতর করে। প্রতিদিন প্রায় 1.5 থেকে 2 লিটার (প্রায় 2 কোয়ার্ট) সাইম ইলয়েস্যাকাল ভালভের মধ্য দিয়ে যায় যা ছোট এবং বৃহত অন্ত্রকে পৃথক করে। কোয়েমে শোষণের মাধ্যমে কাইম প্রায় 150 মিলি (5 তরল আউন্স) কমে যায়। অবশিষ্ট দুষ্পাচ্য ব্যাপার sloughed বন্ধ mucosal কোষ, মৃত একসাথে, ব্যাকটেরিয়া , এবং খাদ্য তলানি না ব্যাকটেরিয়া দ্বারা হজম গঠন মল ।

কোলনে প্রচুর সংখ্যক ব্যাকটিরিয়া রয়েছে যা নিয়াসিন (নিকোটিনিক অ্যাসিড), থায়ামিন (ভিটামিন বি 1 ) এবং ভিটামিন কে , ভিটামিনগুলি সংশ্লেষ করে যা বিভিন্ন বিপাকীয় ক্রিয়াকলাপের পাশাপাশি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় ।

শারীরস্থান
বৃহত অন্ত্রকে সিকাম, আরোহী কোলন, ট্রান্সভার্স কোলন, অবতরণ কোলন এবং সিগময়েড কোলনে বিভক্ত করা যেতে পারে। দ্যবৃহত অন্ত্রের প্রথম অংশ সেকুম হ'ল একটি থল যা একটি বন্ধ প্রান্তযুক্ত থাকে যা ডান ইলিয়াক ফোসাকে দখল করে, ইলিয়ামের অভ্যন্তরের পাশের ফাঁপা (হিপবোনটির উপরের অংশ)। ইলিয়াম (ছোট অন্ত্রের টার্মিনাল অংশ) সেকামে খোলার রক্ষণ করা হয়ileocecal ভালভ । ইলিয়ামের বৃত্তাকার পেশী তন্তু এবং সেকামের সাথে মিলিত হয়ে ইলিয়োসাকাল ভাল্বের বৃত্তাকার স্পিনকটার পেশী গঠন করে ।

দ্য আরোহী কোলন সিমন থেকে ileocecal ভালভের স্তরের কোলোন থেকে বাঁক পর্যন্ত হেপাটিক ফ্লেচার নামে বিস্তৃত হয়, যা যকৃতের ডান অংশের নীচে এবং পিছনে অবস্থিত; পিছনে, এটি পিছনের পেটের প্রাচীর এবং ডান কিডনিতে যোগাযোগ করে । আরোহী কোলনটি এর পশ্চাত পৃষ্ঠের ব্যতীত পেরিটোনিয়াম দ্বারা আচ্ছাদিত ।

দ্য ট্রান্সভার্স কোলন পজিশনে পরিবর্তনশীল, মূলত পেটের ব্যথার উপর নির্ভর করে , তবে সাধারণত সাবকোস্টাল প্লেনে অবস্থিত plane অর্থাৎ, দশম পাঁজরের স্তরে । পেট এর বাম দিকে, এটা বাঁক splenic বক্রতা বলা হয়, যা একটি খাঁজ করতে পারে ascends প্লীহা । ট্রান্সভার্স কোলন পেরিটোনিয়ামের ভাঁজ দ্বারা 11 ম পাঁজরের বিপরীতে ডায়াফ্রামের সাথে আবদ্ধ ।

দ্য অবতরণ কোলন নীচে এবং বাম কিডনি এবং পাশের পেটের প্রাচীরের বাম পাশের ইলিয়াক ক্রেস্ট (হিপবোন এর উপরের সীমানা) এর সামনে চলে যায়। আরোহী কোলন পেরিটোনিয়াম দ্বারা বেষ্টিত হওয়ার চেয়ে আরোহণের কোলনটির চেয়ে বেশি।

দ্য সিগময়েড কোলন সাধারণত ইলিয়াক এবং পেলভিক অংশগুলিতে বিভক্ত হয়। দ্যইলিয়াক কোলন ইলিয়ামের ক্রেস্ট থেকে বা হিপবোনটির উপরের সীমানা থেকে পোসোয়া পেশীর অভ্যন্তরের সীমানা পর্যন্ত প্রসারিত, যা বাম ইলিয়াক ফোসায় রয়েছে oss অবতরণ কোলনের মতো, ইলিয়াক কোলন সাধারণত পেরিটোনিয়াম দ্বারা আবৃত থাকে। দ্যপেলভিক কোলন সত্য পেলভির মধ্যে থাকে ( শ্রোণীটির নীচের অংশ) থাকে এবং এক বা দুটি লুপ তৈরি করে, শ্রোণীটির ডানদিকে পৌঁছায় এবং তারপরে ফিরে বাঁকিয়ে এবং মধ্যরেখায় তীক্ষ্ণভাবে নীচের দিকে ঘুরিয়ে দেওয়া হয় যেখানে এটি পরিণত হয় মলদ্বার ।

কোলনের প্রাচীর তৈরি স্তরগুলি ছোট অন্ত্রের সাথে কিছু ক্ষেত্রে একই রকম হয়; তবে আলাদা আলাদা পার্থক্য রয়েছে। কোলনের বাহ্যিক দিকটি ছোট অন্ত্রের থেকে উল্লেখযোগ্যভাবে পৃথক হয় কারণ এটি হিসাবে পরিচিত বৈশিষ্ট্যগুলিটেনিয়া, হাউস্ট্রা এবং অ্যাপ্লিকেশনগুলি এপিপ্লোকাই। টেনিয়া হ'ল লম্বালম্বীয় পেশী তন্তুগুলির তিনটি দীর্ঘ ব্যান্ড, প্রায় 1 সেন্টিমিটার প্রস্থ, যা কোলনের পরিধির চারপাশে প্রায় সমানভাবে ব্যবধানযুক্ত। টেনিয়ার ঘন ব্যান্ডগুলির মধ্যে অনুদৈর্ঘ্য পেশী তন্তুগুলির একটি পাতলা আবরণ থাকে। যেহেতু টেনিয়া বড় অন্ত্রের তুলনায় সামান্য ছোট, অন্ত্রের প্রাচীর সীমাবদ্ধ করে এবং বিভিন্ন ধরণের গভীরতার বৃত্তাকার ফুরো গঠন করেহাউসট্রা বা তাত্পর্য দ্যঅ্যাপেন্ডিস এপিপ্লাইকা হ'ল আচ্ছাদন ঝিল্লি নীচে চর্বিযুক্ত টিস্যু সংগ্রহ । আরোহী এবং উতরাই কোলন এ, তারা সাধারণত দুটি সারি পাওয়া যায়, অন্যদিকে ট্রান্সভার্স কোলনে তারা একটি সারি গঠন করে।

কোলনের অভ্যন্তরের পৃষ্ঠের অনেকগুলি ক্রিপ্ট রয়েছে যা শ্লেষ্মা গ্রন্থি এবং অসংখ্য গাবল কোষের সাথে রেখাযুক্ত থাকে এবং এতে ছোট্ট অন্ত্রের ভিলি এবং প্লাইয়ের বিজ্ঞপ্তিগুলির বৈশিষ্ট্য নেই। এটিতে বহু নির্জন লিম্ফ্যাটিক নোডুলস রয়েছে তবে পিয়ারের কোনও প্যাচ নেই। কোলোনিক মিউকোসের বৈশিষ্ট্য হ'ল গভীর নলাকার গর্ত, মলদ্বারের দিকে গভীরতা বৃদ্ধি করে।

বৃহত অন্ত্রের পেশীর অভ্যন্তরীণ স্তরটি কোলনের চারপাশে একটি শক্ত সর্পিলটিতে ক্ষত হয়, যাতে সংকোচনের ফলে লুমেন এবং এর বিষয়বস্তুগুলির বগি হয়। অন্যদিকে বাইরের স্তরের সর্পিল একটি আলগা আনডুলেটিং কোর্স অনুসরণ করে এবং এই পেশী সংকোচনের ফলে কোলনের উপাদানগুলি সামনে এবং পিছনে স্থানান্তরিত হয়। সামগ্রীর বেশিরভাগ বিষয়বস্তু, বিশেষত অপরিশোধিত ফাইবারের পরিমাণগুলি এই পেশীগুলির ক্রিয়াকলাপগুলিকে প্রভাবিত করে।

রক্ত এবং স্নায়ু সরবরাহ
বৃহত অন্ত্রের ধমনী রক্ত ​​সরবরাহ উচ্চতর এবং নিকৃষ্টতর mesenteric ধমনীর শাখা (যা উভয়ই পেটের মহামারীর শাখা) এবং অভ্যন্তরীণ ইলিয়াক ধমনীর হাইপোগাস্ট্রিক শাখা দ্বারা সরবরাহ করা হয় (যা শ্রোণী দেয়াল এবং ভিসেরাতে রক্ত ​​সরবরাহ করে, যৌনাঙ্গে অঙ্গ, নিতম্ব এবং উরুর অভ্যন্তর) জাহাজগুলি খিলানগুলির একটি অবিচ্ছিন্ন সারি গঠন করে যা থেকে বৃহত অন্ত্রে প্রবেশের জন্য জাহাজগুলি উত্পন্ন হয়। শ্বেত রক্ত ​​কোলন থেকে শাখাগুলি থেকে নির্গত হয় যা ধমনীর মতো একইরকম শ্বেত ধনুক গঠন করে। এগুলি অবশেষে উচ্চতর এবং নিকৃষ্টতম মেসেনট্রিক শিরাগুলিতে ফেলে দেয় যা শেষ পর্যন্ত স্প্লেনিক শিরাতে পোর্টাল শিরা গঠনের সাথে যুক্ত হয় ।

বৃহত অন্ত্রের ইনসার্ভেশন ছোট অন্ত্রের মতো similar

সংকোচনের এবং গতিশীলতা
স্থানীয় সংকোচনের এবং প্রত্যাবর্তনের প্রবণতা সামগ্রীগুলির মিশ্রণ এবং শ্লেষ্মার সাথে ভাল যোগাযোগ নিশ্চিত করে। Colonic তত্পরতা দ্বারা শাণিত হয় দন্ত দ্বারা চূর্ণন এবং উপস্থিতি চর্বি , অশোষিত পিত্ত লবণ, বাইল আসিড, এবং পেপটাইড হরমোন gastrin এবং cholecystokinin । হরমোনস সিক্রেটিন , গ্লুকাগন এবং ভ্যাসোঅ্যাকটিভ অন্ত্রের পেপটাইডগতিশীলতা দমন করার জন্য কাজ। কোলনের পেশীর বৈদ্যুতিক কার্যকলাপ ছোট অন্ত্রের চেয়ে জটিল। কোলনের মৌলিক ছন্দবদ্ধ গতিবিধি থেকে ভিন্নতা কোলনের নিম্ন (দূরবর্তী) অর্ধেক এবং মলদ্বারে উপস্থিত থাকে। স্লো ওয়েভ ক্রিয়াকলাপ যা আরোহী কোলন থেকে অবতীর্ণ কোলনে সংকোচন তৈরি করে প্রতি মিনিটে 11 চক্রের হারে এবং সিগময়েড কোলন এবং মলদ্বারে স্লো-ওয়েভ ক্রিয়াকলাপ প্রতি মিনিটে 6 চক্র হয়। স্থানীয় সংকোচনগুলি প্রতি সেকেন্ডে 4 সেন্টিমিটার (1.6 ইঞ্চি) হারে কোলনে দূরত্বে স্থানান্তরিত হয়। বিপরীতমুখী বা বিপরীত দিকে গতিপথগুলি মূলত উপরের (প্রক্সিমাল) কোলনে ঘটে।

     
মলদ্বার এবংমলদ্বার
মলদ্বার , যা একটি ধারাবাহিক সিগমা মলাশয় , midsacrum সামনে শুরু ( ত্রিকাস্থি ত্রিদলীয় হয় হাড় বেস কাছাকাছি মেরুদণ্ড দুই hipbones মধ্যে)। এটি একটি বিচ্ছিন্ন অংশে শেষ হয় যার নামমলদ্বার অ্যাম্পুলা, যা সামনে পুরুষের মধ্যে প্রোস্টেটের পিছনের পৃষ্ঠের সাথে এবং মহিলাদের মধ্যে যোনি প্রাচীরের সাথে যোগাযোগ করে। উত্তরোত্তরভাবে, মলদ্বার অ্যাম্পুলা কোকেক্সের ডগের সামনে (মেরুদণ্ডের একেবারে গোড়ায় ছোট অস্থি) থাকে।

পেলভিক কোলনের শেষে মেসোসকন, পেরিটোনিয়ামের ভাঁজ যা কোলনকে পেটের এবং শ্রোণীগুলির পিছনের প্রাচীরের সাথে সংযুক্ত করে , বন্ধ হয়ে যায় এবং মলদ্বারটি কেবল তখন তার পাশ এবং সামনের দিকে পেরিটোনিয়াম দ্বারা আবৃত থাকে; নীচের নীচে, মলদ্বারটি ধীরে ধীরে কেবল তার সম্মুখভাগটি frontেকে রাখে যতক্ষণ না কেবল সামনের অংশটি coveredাকা থাকে। মলদ্বার থেকে প্রায় 7.5 সেন্টিমিটার (3 ইঞ্চি), পূর্ববর্তী পেরিটোনিয়াল আচ্ছাদনটি মূত্রাশয় এবং প্রোস্টেট বা যোনিতে আবার ভাঁজ হয় ।

সিগময়েড কোলনের সমাপ্তি এবং মলদ্বার শুরুর কাছাকাছি, icপনিবেশিক ট্যানিয়া বিস্তৃত হয় বহিরাগত অনুভূমিক পেশী কোট গঠনের জন্য । মলদ্বারের নীচের প্রান্তে, অনুদৈর্ঘ্য এবং বৃত্তাকার কোটের পেশী তন্তুগুলি আন্তঃসংযোগ করতে থাকে। অভ্যন্তরীণ বৃত্তাকার পেশী কোটটি ঘন বৃত্তাকার অভ্যন্তরীণ পায়ূতে শেষ হয়স্পিঙ্কটার পেশী মসৃণ পেশী মলদ্বার বাইরের অনুদৈর্ঘ্য পেশী কোট এর fibers সঙ্গে interweaving দ্বারা বিনষ্ট বিলেখিত পেশী বা উত্তোলক-পেশি Ani এর fibers, শ্রোণী মধ্যচ্ছদা , একটি বিস্তৃত পেশী যে শ্রোণীচক্র মেঝেতে ফর্ম। দ্বিতীয় স্ফিংকটার,বাহ্যিক মলদ্বার স্ফিংকটারটি স্ট্রাইটেড পেশী নিয়ে গঠিত এবং এটি তিনটি অংশে বিভক্ত যা সাবকুটেনিয়াস, সুপরিচিত এবং গভীর বাহ্যিক স্পিঙ্কটার হিসাবে পরিচিত। সুতরাংঅভ্যন্তরীণ স্পিংকটারটি মসৃণ পেশী দ্বারা গঠিত এবং স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্র দ্বারা উদ্ভাবিত হয় , যখন বাহ্যিক স্পিঙ্কটারগুলি স্ট্রাইটেড পেশী হয় এবং স্নায়ু (স্বেচ্ছাসেবী) ইনসার্ভেশন থাকে যা স্নায়ুজনিত পুডেন্ডাল স্নায়ু বলে।

মলদ্বারের মিউকোসাল আস্তরণ সিগময়েড কোলনের মতোই তবে ঘন হয়ে ওঠে এবং রক্তনালীগুলির সাথে বিশেষত নিম্নতর মলদ্বারে সরবরাহ করা হয়। ধমনী রক্ত মলদ্বার এবং মলদ্বারকে নিকৃষ্ট mesenteric ধমনী এবং ডান এবং বাম অভ্যন্তরীণ ইলিয়াক ধমনী থেকে শাখা দ্বারা সরবরাহ করা হয় । মলদ্বার খাল এবং মলদ্বার থেকে ভেনাস নিষ্কাশন অভ্যন্তরীণ এবং বহিরাগত হেমোরোহাইডাল শিরা নামক শিরাগুলির সমৃদ্ধ নেটওয়ার্ক সরবরাহ করে।

দুই থেকে তিনটি বড় ক্রিসেন্টের মতো ভাঁজ হিসাবে পরিচিত মলদ্বার ভালভগুলি মলদ্বার অ্যামপুলায় অবস্থিত। এই ভালভগুলি বৃত্তাকার পেশী এবং সাবমুকোসার একটি উদ্দীপনা বা আগমনকে কেন্দ্র করে। রেকটাল মিউকোসার কলামের এপিথেলিয়াম, স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্র দ্বারা জন্মে, পেরিফেরাল স্নায়ু দ্বারা সঞ্চারিত স্ট্রেটিফাইড স্কোয়ামাস (স্কেললাইক) ধরণের পরিবর্তিত হয়, নীচের মলদ্বারে পেরেকটিট লাইনের কয়েক সেন্টিমিটার উপরে, যা স্কোয়ামাসের মধ্যে সংযোগ স্থাপন করে নীচের মলদ্বার শ্লেষ্মা ঝিল্লি এবং মলদ্বার খালের নীচের অংশে ত্বক আস্তরণ করে।

একবার বা 24 ঘন্টার মধ্যে দুইবার, একটি গণ এমসংকোচনশীল আন্দোলন বদল আনতে সঞ্চিত মল সাজানো থেকে অনওয়ার্ড এবং কোলন এর সিগমা খাতে। মলদ্বারটি সাধারণত খালি থাকে তবে এটি যখন গ্যাস, তরল বা ঘন পদার্থে ভরা থাকে তখন অন্তঃসত্ত্বা চাপটি একটি নির্দিষ্ট স্তরে উত্থাপিত হয়, তখন মলত্যাগের প্রবণতা দেখা দেয়।

Musculus puborectalis মলদ্বারটির সংযোগস্থলটির সাথে একটি গিলে গঠন করে মলদ্বার খাল এবং উত্তেজনা একটি স্থির অবস্থায় বজায় রাখা হয়। এটি নীচের মলদ্বার একটি কংগুলেশনের ফলে ফলাফল দেয় যাতে মলদ্বার লুমেন এবং পায়ূ খালের লুমেন ধারাবাহিকতায় না থাকে , এটি ধারাবাহিকতার জন্য প্রয়োজনীয় বৈশিষ্ট্য। দু'টি সেক্টরের লুমিনা এবং যখন দূরবর্তী এবং শ্রোণী কোলন চুক্তির অনুদৈর্ঘ্য পেশী শিথিল হয়ে যায় তখন ধারাবাহিকতা পুনরুদ্ধার করা হয়। দূরবর্তী কোলনের ফলস্বরূপ সংক্ষিপ্তকরণটি শ্রোণী কোলনকে উন্নত করে এবং মলদ্বার দ্বারা সাধারণত যে কোণটি তৈরি করে তা বিলুপ্ত করে। উত্তরণ সরল এবং সংক্ষিপ্তকরণ সরিয়ে নেওয়া সহজতর করে।

আইন মলত্যাগের আগে একটি স্বেচ্ছাসেবী প্রচেষ্টা করা হয়, ফলস্বরূপ, সম্ভবত ভিস্রাল রিফ্লেক্সগুলি বাড়িয়ে তোলে যে উত্সাহিত হয় , যদিও এগুলি মূলত মলদ্বারের বিচ্ছিন্নতার মধ্যে উদ্ভূত হয়। মলত্যাগের হাইপোথ্যালামাস, মেরুদণ্ডের দুটি অঞ্চলে এবং অন্ত্রের গ্যাংলিওনিক প্লেক্সাসে যে কেন্দ্রগুলি মলত্যাগের রেফ্লেক্সগুলি নিয়ন্ত্রণ করে সেগুলি পাওয়া যায় । এই প্রতিচ্ছবিগুলির ফলাফল হিসাবে, অভ্যন্তরীণ পায়ূ স্পিঙ্কটার শিথিল করে।

যকৃৎ
লিভারটি কেবল দেহের বৃহত্তম গ্রন্থি নয়, তবে কার্যকরীভাবে সবচেয়ে জটিল। লিভার প্রধান ফাংশন অংশগ্রহণের হয় বিপাক এর প্রোটিন , কার্বোহাইড্রেট এবং চর্বি ; কোলেস্টেরল এবং পিত্ত অ্যাসিড সংশ্লেষিত করতে ; পিত্ত গঠনের সূচনা ; বিলিরুবিন পরিবহনে নিযুক্ত করা ; বিপাক ও নির্দিষ্ট ওষুধ পরিবহনের জন্য; এবং কার্বোহাইড্রেটের পরিবহন এবং স্টোরেজ নিয়ন্ত্রণ করতে।

     
স্থূল শারীরস্থান
লিভার নীচের ডান অধীনে মিথ্যা পাঁজর খাঁচা এবং, পেট উপরের ডান পাদ অনেক দখল করে একটি অংশ উপরের বাঁদিকে আয়তাকার মধ্যে ব্যাপ্ত সঙ্গে। অঙ্গ 1.2 থেকে 1.6 কেজি (2.6 3.5 পাউন্ড) এর ওজন এবং মহিলাদের চেয়ে পুরুষরা কিছুটা বড়। এর বৃহত্তমতম অনুভূমিক পরিমাপ 20 থেকে 22 সেমি (প্রায় 8 ইঞ্চি) অবধি; উল্লম্বভাবে, এটি 15 থেকে 18 সেমি পর্যন্ত প্রসারিত এবং বেধে এটি 10 ​​থেকে 13 সেমি পর্যন্ত হয়। লিভার দুটি অসম লবগুলিতে বিভক্ত: একটি বৃহত ডান লব এবং একটি ছোট বাম লব। বাম লবটি তার পূর্ববর্তী (সম্মুখভাগ) পৃষ্ঠের উপর ঘন ফ্যালসিফর্ম (সিক্ল-আকৃতির) লিগামেন্ট দ্বারা পৃথক করা হয় যা লিভারকে ডায়াফ্রামের আন্ডার পৃষ্ঠের সাথে সংযুক্ত করে। যকৃতের নিকৃষ্টতর পৃষ্ঠে, ডান এবং বাম লবগুলি টেরেস লিগামেন্টযুক্ত খাঁজ দ্বারা পৃথক করা হয়, যা নাভির দিকে চলে। দুটি ছোট ছোট টিলা, চুবানো এবং চতুষ্কোণ ডান তীরের নিকৃষ্টতর পৃষ্ঠের একটি অংশ দখল করে। ডায়াফ্রামের ডান পাতায় অল্প পরিমাণে ব্যতীত পুরো লিভারটি টিস্যুর ক্যাপসুলে আবদ্ধ থাকে যা প্যারিটাল পেরিটোনিয়ামের সাথে অবিচ্ছিন্ন থাকে যা পেটেরোপিলভিক দেয়াল এবং ডায়াফ্রামের সাথে লাইন দেয়।


প্রধান রক্তনালীগুলি তার কেন্দ্রীয় অবস্থিত খাঁজটিতে এর নিকৃষ্ট পৃষ্ঠের লিভারে প্রবেশ করে called পোর্টা হেপাটিস, যা শারীরিকভাবে চতুষ্কোণ এবং চুদাচুদি লোবগুলি পৃথক করে। যকৃতের রক্ত ​​সরবরাহের দুটি উত্স রয়েছে: হেপাটিক ধমনী থেকে সম্পূর্ণরূপে অক্সিজেনযুক্ত রক্ত , যা সিলিয়াক অক্ষের একটি প্রধান শাখা (পেটটি অতিক্রম করে এমন প্রধান ধমনী) তার উদর মহল থেকে উত্থিত হওয়ার পরে; এবং বৃহত থেকে আংশিকভাবে অক্সিজেনযুক্ত রক্তপোর্টাল শিরা , যার ফলস্বরূপ প্লীহা , অগ্ন্যাশয় , পিত্তথলি , নিম্ন খাদ্যনালী এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের অবশিষ্ট অংশগুলি , পেট , ছোট অন্ত্র , বৃহত অন্ত্র এবং মলদ্বারের উপরের অংশ সহ সমস্ত শিরা রক্ত পান করে । পোর্টাল শিরা উচ্চতর mesenteric শিরা সঙ্গে স্প্লেনিক শিরা সংযোগস্থল দ্বারা গঠিত হয়। পোর্টা হেপাটাইসে পোর্টাল শিরা দুটি বৃহৎ শাখায় বিভক্ত হয়, প্রতিটি লিভারের অন্যতম প্রধান লবগুলিতে যায়। পোর্টা হেপাটিসও এর জন্য প্রস্থানস্থানহেপাটিক নালী এই চ্যানেলগুলি লিভারের বিভিন্ন অংশে ছেদকৃত ছোট পিত্ত নালীগুলির একটি নেটওয়ার্কের চূড়ান্ত পথ liver

     
মাইক্রোস্কোপিক অ্যানাটমি
লিভারের মাইক্রোস্কোপিক অ্যানাটমি কোষগুলির ক্লাস্টারগুলির একটি অভিন্ন কাঠামো প্রকাশ করে লিবুলস , যেখানে লিভারের গুরুত্বপূর্ণ কার্য সম্পাদন করা হয়। প্রতিটি লোবুল, প্রায় এক মিলিমিটার ব্যাস পরিমাপ করে, আয়তক্ষেত্রাকার লিভারের কোষগুলির অনেকগুলি কর্ড থাকে, বাহেপাটোসাইটস , যা কেন্দ্রীয় শিরাগুলি বা টার্মিনাল হেপাটিক ভিনুলগুলি থেকে প্রবাহিত হয় সংযোগকারী টিস্যুগুলির একটি পাতলা স্তরটির দিকে যা অন্য প্রতিবেশী লোবুলগুলি থেকে লোবুলকে পৃথক করে। লিভারের কোষগুলির কর্ডগুলি একটি কোষের ঘন হয় এবং বিভিন্ন স্থানগুলিতে একে অন্যকে পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃষ্ঠ থেকে পৃথক করা হয় calledসাইনোসয়েড বা হেপাটিক কৈশিক। সাইনোসয়েডগুলি পাতলা এন্ডোথেলিয়াল কোষ দ্বারা আবদ্ধ থাকে যেগুলি খোলার মাধ্যমে হিপাটোসাইটগুলির আঙুলের মতো প্রক্ষেপণগুলি (মাইক্রোভিলি) প্রসারিত করে, সাইনোসয়েডগুলিতে রক্তের প্রবাহে হেপাটোসাইটের সরাসরি অ্যাক্সেসযোগ্যতার সুযোগ দেয়। লিভারের অন্যান্য প্রধান কোষ,কুফার সেল , সাইনোসয়েডের দেয়ালকে মেনে চলা এবং তার লুমেনগুলিতে প্রজেক্ট করে। এটি ফাগোসাইট হিসাবে কাজ করে (বিদেশী উপাদান বা অন্যান্য কোষগুলিকে জড়িত করে এবং ধ্বংস করে এমন একটি ঘর)। হিম্পোসাইট এবং সাইনোসয়েডাল এন্ডোথেলিয়ামের মাঝামাঝি জায়গায় ছোট ছোট স্পেস (ডিসে স্পেস) উপস্থিত থাকে, সম্ভবত লসিকা পরিবহনের জন্য । প্রতিবেশী পৃষ্ঠতলগুলিতে হেপাটোসাইটগুলি ঘন, আঁটসাঁট জংশনের দ্বারা একে অপরের সাথে আবদ্ধ। এগুলিকে বলা হয় ছোট চ্যানেলগুলি দ্বারা ছিদ্রযুক্তক্যানালিকুলি, এটি হ'ল
অবশেষে এগুলি অন্যান্য ক্যানালিকুলিতে যোগ দেয়, ক্রমবর্ধমান বৃহত পিত্ত নালী তৈরি করে যা অবশেষে পোর্টা হেপাটিস থেকে হেপাটিক নালী হিসাবে উত্থিত হয়।

লিভারের ভলিউমের প্রায় 80 শতাংশ হিপাটোসাইটস দখল করে এবং তাদের সাইটোপ্লাজম (নিউক্লিয়াসের চারপাশের অঞ্চল) অনেকগুলি মাইটোকন্ড্রিয়া থাকে যা লিভারের কোষের বহু সিন্থেটিক এবং বিপাকীয় কার্যগুলির জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে । সাইটোপ্লাজমে এছাড়াও দীর্ঘ tubules একটি সিরিজ রেটিকুলাম বলা হয়, যা অনেক লিভার ফাংশন অপরিহার্য এনজাইম উপলব্ধ রয়েছে। অ্যান্ডোপ্লাজমিক রেটিকুলামের কিছু ঝিল্লি দ্য রজনীয় বা রুক্ষভাবে দেখা যায় যা রাইবোসোমগুলির উপস্থিতির কারণে, যা নির্দিষ্ট পলিপেপটাইড (প্রোটিন) শৃঙ্খলা গঠনের জন্য দায়ী যা অ্যামিনো গ্রুপ সরিয়ে দেওয়ার পরে (ডিমনেশন) এবং গ্লুকোজে রূপান্তরিত হয়।গ্লুকোনোজেনেসিস নামে একটি প্রক্রিয়া মাধ্যমে। গ্লুকোনোজেনেসিস থেকে নিঃসৃত অ্যামোনিয়া ইউরিয়া চক্রের মাধ্যমে হেপাটোসাইটে ইউরিয়ায় রূপান্তরিত হয়। ন্যানিব্রোসোমাল বা মসৃণ, এন্ডোপ্লাজমিক রেটিকুলাম যেখানে সাইটোক্রোম (বিভিন্ন প্রোটিনের সাথে হিমোগ্লোবিন থেকে হিমের সংমিশ্রণ) এবং নির্দিষ্ট এনজাইমগুলি ড্রাগ এবং হরমোন বিপাক এবং কোলেস্টেরল সংশ্লেষণের গুরুত্বপূর্ণ হেপাটিক কার্য সম্পাদন করে । হেপাটোসাইটগুলি বিলিরুবিন এবং অন্যান্য ফ্যাট-দ্রবণীয় বিপাকীয় এবং বিদেশী যৌগগুলির কার্বোহাইড্রেট উপাদানগুলির সাথে সংমিশ্রিত হয় এবং এর ফলে জলে দ্রবণীয় হয়। বিলিরুবিন হিমোগ্লোবিন বিপাকের পণ্য যা অস্থি মজ্জাতে গঠিত হয়এবং লিম্ফ্যাটিক টিস্যু এবং প্লাজমা অ্যালবামিনে আবদ্ধ হওয়ার পরে যকৃতে নিয়ে যাওয়া হয়। এটি হেপাটোসাইটিক সাইনোসয়েডাল ঝিল্লীতে প্রকাশিত হয় এবং এটি মসৃণ এন্ডোপ্লাজমিক জালিকুলিতে স্থানান্তরিত হয় , যেখানে এটি গ্লুকুরোনিক অ্যাসিডের এক বা দুটি অণু দ্বারা সংমিশ্রিত হয় এবং এর ফলে পানিতে দ্রবণীয় হয় এবং পিত্তে মলমূত্রীয় হয়। গলগি এপারেটাস রেটিকুলাম এবং canaliculus মধ্যে নলাকার কাঠামো একটি সিরিজ সদ্য প্রণীত প্রোটিন এবং অন্যান্য hepatocytic পণ্য আগে তারা সেল অন্যান্য অংশে বা সেল সম্পূর্ণভাবে আউট জানানো হয়ে থাকে একটি পরিবহন স্টেশান হিসাবে কাজ করে। লিজোসোমস , আরেকটি গুরুত্বপূর্ণ সাইটোপ্লাজমিক উপাদান , রঙ্গকগুলির অন্তঃকোষীয় স্টোরেজ, যেমন লোহা হিসাবে দায়বদ্ধবা তামা এবং গ্লাইকোজেন বা বিদেশী কণাগুলির মতো নির্দিষ্ট সামগ্রী হজমের জন্য । নিউক্লিয়াস হেপাটোসাইটস গাইড আকারে কোষ এবং প্রেরণ জিনগত উপাদানের রেপ্লিকেশন এর রসূল ribonucleic অ্যাসিড থেকে (mRNA) ডিঅক্সিরাইবোনিউক্লিয়িক এসিড সাইটোপ্লাজমে অবস্থিত অরগানেলসের করার জন্য (ডিএনএ)।

বিলিয়ারি ট্র্যাক্ট
শারীরস্থান
পিত্তলিটি ট্র্যাক্টটি দুটি বৃহত নালী, ডান এবং বাম হেপাটিক নালীগুলির উপস্থিতি দিয়ে শুরু হয় পোর্টা হেপাটিস-এ, একটি খাঁজ যা লিভারের ডান পাশের দুটি লবকে পৃথক করে । পোর্টা হেপাটাইসের ঠিক নীচে, এই 1 থেকে 2-সেমি (প্রায় অর্ধ ইঞ্চি) নালীগুলি হেপাটিক নালী গঠনে যোগদান করে, যা আরও 2 থেকে 3 সেন্টিমিটার অবধি এগিয়ে যায় এবং পিত্তথলি থেকে শুরু করে সিস্টিক নালী দ্বারা যুক্ত হয় । ফলেসাধারণ পিত্ত নালী অগ্ন্যাশয়ের মাথা মাধ্যমে নীচের দিকে অগ্রসর হয় । সেখানে এটি সাধারণত প্রধান অগ্ন্যাশয় নালী দ্বারা যোগদান করা হয় (হেপাটোপ্যানক্রিয়াটিক এমপুল্লা নামক কিছুটা পচা জায়গায় ( উইরসুং এর নালী )Vater এর ampulla ), যা সাজানো অভ্যন্তরীণ বক্ররেখা প্রাচীরের মধ্যে মিথ্যা গ্রহণী একটি 2- 3-সেমি উচ্চতা গ্রহণী এর নালিকাগহ্বর, এবং বন্ধ গ্রহণীসংক্রান্ত স্তনের বোটার ন্যায় ক্ষুদ্র উদগম (Vater এর স্তনের বোটার ন্যায় ক্ষুদ্র উদগম) বলা হয়।

সাধারণ পিত্ত নালী গড় দৈর্ঘ্য প্রায় 10 সেমি, এবং পিত্ত প্রবাহ এর নীচের প্রান্ত থেকে অন্ত্রের মধ্যে হিউটোপ্যানক্রিয়াটিক স্ফিংটার (ওডির স্পিঙ্কটার) এর পেশী ক্রিয়া দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা ডুডোনাল পেপিলায় অবস্থিত। দ্যসিস্টিক নালী দৈর্ঘ্যে 2 থেকে 3 সেন্টিমিটার পর্যন্ত পরিবর্তিত হয় এবং এটিতে সমাপ্ত হয় পিত্তথলি , প্রায় 50 মিলি (প্রায় 1.5 তরল আউন্স) এর ক্ষমতা সম্পন্ন একটি স্যাকুলার কাঠামো। তার দৈর্ঘ্য জুড়ে, সিস্টিক নালীটি একটি সর্পিল মিউকোসাল উচ্চতা দ্বারা রেখাযুক্ত থাকে, যাকে ভালভুলা সর্পিলিস (হিস্টারের ভালভ) বলা হয়। সাধারণত, পিত্তথলি আংশিকভাবে লিভারের ডান লব এর আন্ডারস্ফেসে এম্বেড থাকে।

     
পিত্ত
প্রাথমিক পরিপাক ফাংশন পিত্ত বিচ্ছুরণ এবং সাহায্য হয় হজম এর চর্বি ক্ষুদ্রান্ত্র এর নালিকাগহ্বর হবে। পিত্তটি প্রাথমিকভাবে হেপাটোসাইটে (লিভার কোষে) গঠিত হয় এবং গঠনের হার মূলত নির্ভর করে যে স্তরে পিত্ত অ্যাসিডগুলি পিত্ত চ্যানেলগুলিতে বা ক্যানালিকুলিতে লুকিয়ে থাকে on পিত্ত প্রবাহের একটি অংশ অবশ্য পিত্ত অ্যাসিডের নিঃসরণ ছাড়াও অন্যান্য কারণের সাথে সম্পর্কিত; বিশেষত, এটি হেপাটোসাইট থেকে সোডিয়ামের নিঃসরণের উপর নির্ভরশীল বলে মনে হয় এবং এটি আংশিকভাবে অন্ত্রের হরমোন যেমন সিক্রেটিন , কোলেসিস্টোকিনিন (সিসি) এবং গ্যাস্ট্রিনের ক্রিয়াকলাপ দ্বারা নিয়ন্ত্রিত হয়। যে কোনও সময়ে মোট পিত্ত অ্যাসিড পুল প্রায় 3 গ্রাম (প্রায় 0.1 আউন্স) পরিমাপ করে, প্রায় সবগুলি পিত্তথলিতে বিশ্রামে থাকে । বিলিরি ট্র্যাক্টের মধ্য দিয়ে যাওয়ার সময়, হেপাটিক পিত্ত জল, ক্লোরাইড এবং বাইকার্বোনেটের নির্বাচনী পুনর্বিবেচনার দ্বারা তার মূল খণ্ডের এক-দশমাংশের মধ্যে কম কেন্দ্রীভূত হয়। এই ঘনত্বের প্রক্রিয়াটি পিত্তথলিতে বেশিরভাগ ক্ষেত্রে ঘটে এবং ফলস্বরূপ, এই অঙ্গ থেকে পিত্তটি ঘনত্বের চেয়ে অনেক ঘন এবং গা dark় বর্ণের (রঙ্গকগুলির ঘনত্বের কারণে) যকৃত থেকে পিত্তের উত্থানের চেয়ে বেশি হয় । এর ফাঁপ গ্রহণীবিশেষত চর্বিযুক্ত খাবার দ্বারা, সিসিকে-র ক্ষরণ প্ররোচিত করে, হরমোন যা পিত্তথলির দেওয়ালে পেশী স্তর সংকোচনের কারণ হয়ে থাকে।

অজৈব আয়নগুলি ছাড়াও (সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্লোরাইড এবং বাইকার্বোনেট), পিত্ত প্রোটিন এবং বিলিরুবিন ধারণ করে ; পরেরটি তার সোনালি রঙের জন্য পাতলা দ্রবণগুলিতে এবং গা dark় অ্যাম্বার রঙকে ঘন ঘন করার জন্য দায়ী। এটি পিত্ত অ্যাসিডগুলিতে ( হেপাটোসাইটের কোলেস্টেরল থেকে প্রাপ্ত ), ফসফোলিপিডস (মূলত ফসফ্যাটিডিল কোলিন , বা লেসিথিন) এবং কোলেস্টেরল সবচেয়ে ধনী । কোলেস্টেরল একটি চার-রিংযুক্ত স্টেরল যা খাদ্য থেকে শোষিত হয় বা লিভার এবং অন্ত্রের আস্তরণের দ্বারা সংশ্লেষিত হয়। সাধারণত জলের ক্ষরণে দ্রবণীয় হয় না, কোলেস্টেরল মিশ্রিত সমষ্টিগুলির আকারে পিত্তের মধ্যে একটি কোলয়েডাল দ্রবণে বহন করা হয়পিত্ত অ্যাসিড এবং লেসিথিনযুক্ত কমপ্লেক্সগুলির। পর্যাপ্ত পরিমাণে লেসিথিন এবং পিত্ত অ্যাসিডের অভাবে কোলেস্টেরল স্ফটিক হয়। লিভার কোলেস্টেরল থেকে দুটি ধরণের প্রাথমিক পিত্ত অ্যাসিডকে সংশ্লেষ করে, যাকে চেনোডেওক্লিক অ্যাসিড এবং কোলিক অ্যাসিড বলে। অন্ত্রের নীচের অংশে ব্যাকটিরিয়া ক্রিয়া কোলিক অ্যাসিড থেকে হাইড্রোক্সাইল গ্রুপগুলির একটি (ডিহাইড্রোক্সিলিকেশন) সরিয়ে দেয়, এটি ডায়োক্সাইক্লিক অ্যাসিডে পরিবর্তন করে। এই গৌণ পিত্ত অ্যাসিডটি পিত্তে উপস্থিত হয় কারণ এটি অন্ত্র থেকে শোষণ করে এবং যকৃতের কাছে পুনরায় সংক্রমিত হয়। চেনোডিওসাইক্লিক অ্যাসিডটি অন্ত্রের মধ্যেও ডিহাইড্রোক্স্লেটেড হয়, লিথোকলিক অ্যাসিড হয়ে ওঠে, এর একটি অল্প পরিমাণেও পুনরায় শোষণ হয় এবং সাধারণ পিত্তে উপস্থিত হয়।

অগ্ন্যাশয়
অগ্ন্যাশয় উপরের পেটে জুড়ে অনুপ্রস্থ অবস্থিত যে পিছনে একটি দীর্ঘ, সরু গ্রন্থি হয় পেট এবং প্লীহা । অগ্ন্যাশয়ের মধ্যবর্তী অংশটি ভার্টিবারাল কলাম , পেটের মহামারী এবং নিকৃষ্ট ভেনা কাভার বিপরীতে থাকে ।

অগ্ন্যাশয় উভয়ই একটি এক্সোক্রাইন (ড্যাক্টাল) এবং এন্ডোক্রাইন (ড্যাক্টলেস) গ্রন্থি। এক্সোনার টিস্যু, जिसे অ্যাসিনার টিস্যু বলা হয়, গুরুত্বপূর্ণ উত্পাদন করেহজম এনজাইম পূর্ববর্তী যা ছোট অন্ত্রের মধ্যে সঞ্চারিত হয় , যখন অন্তঃস্রাবের টিস্যু (এতে থাকেল্যাঙ্গারহানস আইলেটস ) কমপক্ষে দুটি হরমোন ( ইনসুলিন এবং গ্লুকাগন ) উত্পাদন করে যা কার্বোহাইড্রেট বিপাক নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ । অগ্ন্যাশয়, vasoactive অন্ত্রের polypeptide দ্বারা প্রকাশিত আরও দু'টো হরমোন somatostatin , অন্ত্রের লুকাইয়া এবং তত্পরতা নিয়ন্ত্রণে কেঁদ্রগত উপাদান।

স্বতন্ত্র অ্যাসিনার কোষগুলি একটি ছেদিত পিরামিডের আকার ধারণ করে, একটি কেন্দ্রীয় ডक्टাল লুমেনের চারপাশে দলগুলিতে সাজানো। এই কেন্দ্রীয় নালাগুলি খালি প্রগতিশীল বৃহত্তর আন্তঃখচিত এবং সংগ্রহের নালীগুলি যা অবশেষে অগ্ন্যাশয় নালী (উইরাসং এর নালী) যোগদান করে। অগ্ন্যাশয় নালীটি ডুডেনামের হেপাটোপ্যানক্রিয়াটিক এমপুল্লায় (ভেটারের অ্যাম্পুল্লা) প্রবেশ করে, যেখানে প্রায় 80 শতাংশ ক্ষেত্রে এটি পিত্ত নালী দ্বারা যুক্ত হয়। মাঝেমধ্যে সাধারণ পিত্ত নালীগুলির সাথে জংশনটি এমপুলার নিকটবর্তী হয় এবং কয়েকটি ক্ষেত্রে অগ্ন্যাশয় নালী এবং সাধারণ পিত্ত নালী পৃথকভাবে দ্বৈত্রে যোগদান করে।

অ্যাকিনার কোষ
Acinar কোষ গঠন exocrine অগ্ন্যাশয় এর সেলুলার জনসংখ্যার চেয়ে বেশি 95 শতাংশ। এগুলি বিভিন্ন ধরণের হজম প্রোটিন বা এনজাইম উত্পাদন করে যা মূলত অন্ত্রে অন্তর্ভুক্ত ডায়েটিরি প্রোটিন (প্রোটেস), চর্বি (লিপেস) এবং কার্বোহাইড্রেট (অ্যামাইলেসস) এর অবক্ষয়ের সাথে জড়িত । অন্যান্য প্রোটিনের নিঃসরণগুলির মধ্যে রয়েছে ট্রাইপসিন ইনহিবিটার, একটি তথাকথিত "পাথর প্রোটিন" যা ক্যালসিয়াম দ্রব্যে রাখে এবং অ্যালবামিন এবং ইমিউনোগ্লোবুলিন সহ বিভিন্ন সিরাম প্রোটিন অন্তর্ভুক্ত করে।

অ্যাসিনার কোষগুলিতে প্রায় সমস্ত এনজাইম্যাটিক প্রোটিন রক্তের প্রবাহ দ্বারা অগ্ন্যাশয়কে অ্যামিনো অ্যাসিড থেকে রিবোসোমে সংশ্লেষ করা হয়। এনজাইম পূর্ববর্তীরা গোলজি মেশিনে সংমিশ্রিত হয় এবং তারপরে ঝিল্লি-মোড়ানো জাইমোজেন গ্রানুলগুলিতে কেন্দ্রীভূত হয় , যা নিঃসরণের আগে সাইটোপ্লাজমে জমা হয়। এনজাইম্যাটিক স্রেকশন হ'ল সিক্রেটিনের মতো উত্তেজক দ্বারা গ্যাস্ট্রিক অ্যাসিড, কোলেকাইস্টোকিনিন (সিসি) প্রবর্তনের মাধ্যমে ডুডেনাম থেকে নিঃসৃত হরমোন, ডায়েটারি ফ্যাট, অ্যামিনো অ্যাসিড, হাইড্রোক্লোরিক অ্যাসিড এবং এসিটাইলকোলিনের উপস্থিতি দ্বারা প্রকাশিত হয় যা একটি হিসাবে উত্পন্ন হয় খাওয়ানোর সংজ্ঞাবহ দিকগুলিতে এবং শারীরিক প্রভাব প্রতিক্রিয়া চিবানো এবং গিলতে। এসিসিআর ঝিল্লির সিসিকে বা এসিটেলকোলিনের সাথে নির্দিষ্ট রিসেপ্টর সাইটগুলির সাথে আবদ্ধ হওয়ার পরে, জাইমোজেন গ্রানুলগুলি অ্যাকিনার কোষের শীর্ষে স্থানান্তরিত হয় , যেখানে সেগুলি কেন্দ্রীয় নিকাশাল লিউম্যানে বের করা হয়। ভ্যাকোঅ্যাকটিভ অন্ত্রের পলিপপটিড বা সিক্রেটিনকে অ্যাকিনার রিসেপ্টরগুলির সাথে বাঁধাইয়ের ফলে আকিনার কোষ এবং ছোট ছোট নালী কোষ দ্বারা বাইকার্বোনেট, সোডিয়াম, জল এবং এনজাইমগুলির উত্পাদন বৃদ্ধি পায়। ক্লারাইডের বিনিময়ে বাইকার্বনেট সিক্রেট হয় এবং হাইড্রোজেনের জন্য সোডিয়ামের বিনিময় হয়, ফলস্বরূপ রক্তের অ্যাসিডিটি সক্রিয়ভাবে গোপনকারী অগ্ন্যাশয় ছেড়ে দেয়। সিসিকে বাঁধাই অ্যাসিনার কোষ দ্বারা বাইকার্বোনেট এবং এনজাইম উত্পাদন করে।

সিসিকে এবং অ্যাসিটিলকোলিনের অনুপস্থিতিতে যেমন উপবাসের বিষয়গুলিতে বা রোগীদের শিরায় খাওয়ানো হয় তেমনি অ্যাসিনার সেলগুলি জাইমোজেনের সংশ্লেষণকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। পিটুইটারি গ্রন্থি অপসারণের পরে প্যানক্রিয়াটিক এট্রাফিও ঘটে , সম্ভবত বৃদ্ধি হরমোনের অনুপস্থিতির কারণে । সুতরাং, সিসি, এসিটাইলকোলিন এবং গ্রোথ হরমোন হ'ল অগ্ন্যাশয়, বা অগ্ন্যাশয় খাওয়ানো, হরমোন। অগ্ন্যাশয় নিজে থেকেই লিভারে ট্রফিক বা পুষ্টিকর একটি অ-অজানা অজানা হরমোন নিঃসৃত করে বলে মনে হয়।

     
আইলেট কোষ
সেখানে ক্ষুদ্র দ্বীপ কোষ কমপক্ষে তিনটি ধরনের, মনোনীত আলফা (অথবা একটি), বিটা (অথবা বি), এবং ব-দ্বীপ (অথবা ডি), যা হয় গঠন মোট অগ্ন্যাশয়ের ভরের 2 শতাংশ সম্পর্কে। আইলেট কোষগুলি প্রায় 20 থেকে 35 শতাংশ আলফা, 60 থেকে 75 শতাংশ বিটা এবং 5 শতাংশ ব-দ্বীপ হয়। আলফা সেল দানা শুধুমাত্র ধারণ অগ্ন্যাশয় থেকে নিঃসৃত এক ধরনের রস , যার রিলিজ আইন শৃংখলার অবনতি করা বিশালাকার গ্লাইকোজেন মধ্যে লিভার ও রক্ত স্তরের উচ্চতা গ্লুকোজ , যখন বিটা সেল দানা থাকে ইনসুলিন , যার প্রভাব অগ্ন্যাশয় থেকে নিঃসৃত এক ধরনের রস এর বিপরীত। ডেল্টা কোষের গ্রানুলিতে সোমোটোস্ট্যাটিন থাকে , যার প্রভাবগুলি গ্লুকাগন এবং ইনসুলিনের প্রকাশকে বাধা দেয় ।

হার্ভে জে ডিওয়ারেন
নিকোলাস কার হাইটওয়ার
উইলিয়াম সার্কাস
গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের বৈশিষ্ট্যগুলি
হজম এবং শোষণের সাধারণ বৈশিষ্ট্য
চারটি উপায় রয়েছে যার মাধ্যমে হজম পণ্যগুলি শোষিত হয়: সক্রিয় পরিবহন , প্যাসিভ বিস্তৃতি , সহজ প্রসারণ এবং এন্ডোসাইটোসিস।

সক্রিয় পরিবহণে বৈদ্যুতিক বা রাসায়নিক গ্রেডিয়েন্টের বিরুদ্ধে শোষণকারী ঘরের ঝিল্লি জুড়ে কোনও পদার্থের চলাচল জড়িত। এটি বাহক-মধ্যস্থতা; অর্থাত্ পদার্থটি সাময়িকভাবে অন্য কোনও পদার্থের সাথে আবদ্ধ থাকে যা এটিকে কোষের ঝিল্লি জুড়ে পরিবহন করে , যেখানে এটি প্রকাশ হয়। এই প্রক্রিয়াটির জন্য শক্তি প্রয়োজন এবং অন্যান্য পদার্থ দ্বারা প্রতিযোগিতামূলক বাধা হওয়ার ঝুঁকিতে রয়েছে; অর্থাত, অনুরূপ আণবিক কাঠামোযুক্ত অন্যান্য পদার্থ ক্যারিয়ারের বাইন্ডিং সাইটটির জন্য প্রতিযোগিতা করতে পারে। নিষ্ক্রিয়ছড়িয়ে পড়া শক্তি বা বাহক না প্রয়োজন; ঝিল্লির উভয় পাশের ভারসাম্যহীন রাষ্ট্র উপস্থিত না হওয়া পর্যন্ত পদার্থ কেবলমাত্র পদার্থের উচ্চ ঘনত্বের অঞ্চল থেকে কম ঘনত্বের অঞ্চলে সরল ঘনত্বের গ্রেডিয়েন্টের সাথে অতিক্রম করে। সুস্পষ্ট বিচ্ছুরণের জন্যও শক্তি প্রয়োজন হয় না, তবে এতে একটি বাহক বা কোষের ঝিল্লির বাইরের প্রোটিনের অণু থাকে যা পদার্থকে আবদ্ধ করে এবং এটি কোষে বহন করে। ক্যারিয়ারটি প্রতিযোগিতামূলকভাবে বাধা দেওয়া হতে পারে ।এন্ডোসাইটোসিসটি ঘটে যখন কোষের ঝিল্লিতে পৌঁছানোর পরে, উপাদানটি শোষণ করতে হবে, কোষের অভ্যন্তরে প্রবেশ করা হয়।

ছোট অন্ত্র দ্বারা খাদ্য শোষণ প্রধানত মাঝের বিভাগে বা জিজুনামে ঘটে; তবে ডুডেনাম, যদিও ছোট অন্ত্রের সংক্ষিপ্ত অংশ, এর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গ্রহণী না শুধুমাত্র পায় পাকস্থলিতে ভুক্ত খাদ্যের মণ্ডাবস্থা পাশাপাশি গ্যাস্ট্রিক অ্যাসিড কিন্তু অগ্ন্যাশয়ের এবং লিভার নিঃসরণ সঙ্গে সম্পৃক্ত। এটি ডুডোনামের মধ্যে অন্ত্রের বিষয়বস্তুগুলি রক্ত ​​প্লাজমার সাথে আইসোটোনিক রেন্ডার করা হয়; অর্থাত্, অন্ত্রের বিষয়বস্তুগুলির চাপ এবং ভলিউমগুলি রক্ত প্লাজমার মতো হয় , যাতে বাধাটির উভয় পাশের কোষগুলি জল অর্জন করতে পারে না বা হারাতে পারে না।

অগ্ন্যাশয় দ্বারা সঞ্চিত বাইকার্বোনেট পেট দ্বারা লুকানো অ্যাসিডকে নিরপেক্ষ করে । এটি অন্তর্নিহিত সামগ্রীগুলি সর্বোত্তম পিএইচ এনে দেয়, বিভিন্ন ডাইজেস্টি এনজাইমগুলি তাদের দক্ষতার উপরে তাদের স্তরগুলিতে কাজ করতে দেয় । বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল হরমোনগুলি গ্যাস্ট্রিক শূন্যতা, গ্যাস্ট্রিকের ক্ষরণ, অগ্ন্যাশয় নিঃসরণ এবং পিত্তথলির সংকোচন নিয়ন্ত্রণ করে । এই হরমোনগুলি স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের স্নায়ুগত প্রবণতা সহ , সাধারণ পাচন প্রক্রিয়াগুলির জন্য অটোরেগুলেটরি প্রক্রিয়া সরবরাহ করে।

বেশিরভাগ সল্ট এবং খনিজগুলি, পাশাপাশি জল, ছোট অন্ত্রের সমস্ত অংশ থেকে সহজেই শোষিত হয়। সোডিয়াম একটি সক্রিয় প্রক্রিয়া দ্বারা সংশ্লেষিত হয়, ছোট অন্ত্রের শ্লেষ্মার উপকোষ দ্বারা প্রয়োজনীয় বিপাকীয় শক্তি সরবরাহ করা হচ্ছে । সোডিয়াম অন্ত্রের লুমেন থেকে ঘন ঘন গ্রেডিয়েন্টের (অর্থাৎ, সোডিয়ামের ঘনত্বের প্রগতিশীল বৃদ্ধি) এবং একটি বৈদ্যুতিক রাসায়নিক ধরণের (অর্থাত্ চার্জ আয়নগুলির ঘনত্বের ধীরে ধীরে বৃদ্ধি) বিরুদ্ধে সরানো হয়। সোডিয়াম আয়নগুলি ছোট অন্ত্রের অন্যান্য অংশের তুলনায় জিজানাম থেকে আরও সহজেই শোষিত হয়। ক্লোরাইড সহজেই ক্ষুদ্র অন্ত্রের মধ্যে শোষিত হয়, সম্ভবত সোডিয়াম শোষণের ফলস্বরূপ।

পটাসিয়াম সোডিয়ামের হারের প্রায় 5 শতাংশ শোষণ করে। এটি ধারণা করা হয় যে পটাসিয়াম অন্ত্রের শ্লেষ্মা জুড়ে প্যাসিভ বা সঞ্চারিত ছড়িয়ে পড়ে ফলেজল শোষণ। জলের শোষণ ইলেক্ট্রোলাইটস (দ্রবণে আয়নগুলিতে বিচ্ছিন্ন হওয়া পদার্থ) শোষণের ক্ষেত্রে গৌণ বলে মনে হয়। মূলত জিজুনামে যদিও ছোট অন্ত্র জুড়ে জল শোষণ ঘটে। জল উভয় উপায়ে অন্ত্রের মিউকোসা জুড়ে অবাধে চলাচল করে, তবে এটি হাইপারটোনিক দ্রবণ (যে সমাধানে জলের জলের প্রবাহ ঘটে) এর দিকে চলে যায় এবং হাইপোটোনিক দ্রবণ থেকে দূরে থাকে (যেখান থেকে জলের জলের প্রবাহ ঘটে) from )। সুতরাং, যদি লিউম্যানের বিষয়বস্তু হাইপোটোনিক হয় তবে জল লিউম্যান থেকে রক্তে দ্রুত চলে আসে। যদি অন্ত্রের লুমেনের বিষয়বস্তু হাইপারটোনিক হয় তবে জল রক্ত ​​থেকে লুমেনে আরও দ্রুত চলে moves পানির এই দ্বিমুখী চলাচল কোনও আইসোটোনিক অবস্থায় অন্ত্রের বিষয়বস্তু বজায় রাখে।

হজম এবং নির্দিষ্ট পুষ্টিগুলির শোষণ
শর্করা
কার্বোহাইড্রেটগুলি মনোস্যাকচারাইড (গ্লুকোজ, ফ্রুক্টোজ এবং গ্যালাকটোজের মতো সাধারণ শর্করা যা হাইড্রোলাইসিসের মাধ্যমে আরও ভেঙে ফেলা যায় না) বা ডিস্যাকচারাইড হিসাবে (সুক্রোজ, ল্যাকটোজ, মলটোজ এবং ডেক্সট্রিনের মতো কার্বোহাইড্রেট যা দুটি মনোস্যাকারাইডগুলিতে হাইড্রোলাইজড হতে পারে) হিসাবে শোষিত হয়। এই সরল অণুগুলি অবশ্য পলিস্যাকারাইড, জটিল কার্বোহাইড্রেটগুলির ভাঙ্গনের মাধ্যমে প্রাপ্ত হতে হবে যাতে অনেকগুলি মনস্যাকচারাইড থাকে। এর মধ্যে প্রধানঅ্যামিলোজ , একটি স্টার্চ যা খাদ্যতালিকাগত কার্বোহাইড্রেটের 20 শতাংশের জন্য দায়ী । অ্যামিলোজ হ'ল অক্সিজেনের লিঙ্ক দ্বারা তাদের প্রতিবেশীদের সাথে আবদ্ধ গ্লুকোজ অণুর একটি সরল চেইন নিয়ে থাকে। স্টার্চ এর বাল্ক হয়অ্যামাইলোপেকটিন , যার প্রধান শৃঙ্খলে প্রতি 25 গ্লুকোজের অণু পরে সংযুক্ত একটি শাখা চেইন রয়েছে।

লালা অ্যামাইলাস দ্বারা শুধুমাত্র একটি অল্প পরিমাণে স্টার্চ হজম হয়; অগ্ন্যাশয় অ্যামাইলেসের মাধ্যমে ডুডেনিয়ামে বেশিরভাগ দ্রুত হজম হয় । এমনকি এই এনজাইমটি অ্যামিলোপেকটিনের শাখা শৃঙ্খলে খুব কম প্রভাব ফেলতে পারে এবং সেলুলোজ অণুর সংযোগের ক্ষেত্রেও কম। এটি সেলুলোজকে ভেঙে ফেলতে মানুষের অক্ষমতার জন্য দায়ী। অগ্ন্যাশয় রসে বিভিন্ন ধরণের অ্যামাইলেস রয়েছে যার কাজ হ'ল জটিল কার্বোহাইড্রেটকে হাইড্রোলাইজ করে ডিস্যাকচারাইড এবং ট্রাইস্যাকারিডস এবং অ্যামাইলোপেকটিন থেকে ডেক্সট্রিনে। ব্রাশ সীমানায় (আল্ট্রাফাইন মাইক্রোভিলি সমন্বিত) এবং এপিথিলিয়াল এন্টোসাইটগুলির উপরিভাগের ঝিল্লি হ'ল ডিসাকারিডেস এনজাইম, ল্যাকটেজ, মল্টেজ, সুক্রেজ এবং ট্রেহালেস, যা হাইড্রোলাইজ মল্টোজ এবং ডেক্সট্রিনগুলি মনোস্যাকচারাইডগুলি গ্লুকোজ, গ্যালাকটোজ এবং ফ্রাক্টোজিনকে নিয়ে যায়।

গ্লুকোজ, যা টেবিল চিনি (সুক্রোজ) এবং দুধে চিনির (ল্যাকটোজ) দুটি মনোস্যাকচারাইড উপাদানগুলির মধ্যে একটি, যকৃত কোষে ফসফেটের সাথে একত্রিত হয় এবং বিপাকীয় উদ্দেশ্যে পেরিফেরিয়াল টিস্যুতে স্থানান্তরিত হয় বা গ্লাইকোজেন হিসাবে হেপাটোসাইটে জমা হয়, এ জটিল পলিস্যাকারাইড। এই রূপান্তরগুলির জন্য হেপাটোসাইটে নির্দিষ্ট এনজাইম সিস্টেম উপস্থিত রয়েছে, পাশাপাশি অন্যান্য ডায়েটারি মনোস্যাকচারাইডগুলি (ল্যাকটোজ থেকে সুক্রোজ এবং গ্যালাক্টোজ থেকে ফ্রুক্টোজ) গ্লুকোজে অনুবাদ করার জন্য। হেপাটোসাইট (লিভার সেল) কিছু অ্যামিনো অ্যাসিড এবং গ্লুকোজ বিপাক (পাইরুভেট এবং ল্যাকটেট) এর গ্লুকোজোজেনেসিসের মাধ্যমে গ্লুকোজে রূপান্তর করতে সক্ষম ।

ফ্রুক্টোজ সহজ প্রসারণ দ্বারা শোষিত বলে মনে হয়, তবে গ্লুকোজ এবং গ্যালাকটোজ একটি শক্তি-ব্যবহার প্রক্রিয়া দ্বারা পরিবহন করা হয়, সম্ভবত সংযুক্ত একটি নির্দিষ্ট প্রোটিন ক্যারিয়ারের সাথে আবদ্ধ হতে পারে সোডিয়াম আয়ন; চিনিটি এন্টারোসাইটের অভ্যন্তরে প্রকাশিত হয়, সোডিয়াম বের করে দেওয়া হয়, এবং চিনিগুলি তখন ঘনত্বের গ্রেডিয়েন্টের নীচে প্রচলনে ছড়িয়ে পড়ে।

     
প্রোটিন
হজম এর প্রোটিন peptides মধ্যে জটিল অণু ভঙ্গ entails প্রথম, প্রতিটি একটি নম্বর থাকারঅ্যামিনো অ্যাসিড এবং দ্বিতীয়টি পৃথক অ্যামিনো অ্যাসিডে second পেপসিনগুলি অ্যাসিডের উপস্থিতিতে পেট দ্বারা নিঃসৃত এনজাইম থাকে যা প্রোটিনগুলি (প্রোটোলাইসিস) ভেঙে দেয়। পেপসিনগুলি প্রোটিন হজমের প্রায় 10 থেকে 15 শতাংশ অবদান রাখে। তারা হজমের প্রথম ঘন্টা সবচেয়ে সক্রিয় থাকে এবং প্রোটিন ভেঙে দেওয়ার ক্ষমতাটি 1.8 থেকে 3.5 এর মধ্যে পিএইচ সহ অ্যাসিডিক পরিবেশের প্রয়োজনীয়তার দ্বারা সীমাবদ্ধ থাকে । ট্রিপসিনগুলি (অগ্ন্যাশয়ের দ্বারা সঞ্চিত প্রোটোলাইটিক এনজাইম) পেপসিনের চেয়ে অনেক বেশি শক্তিশালী, তাই প্রোটিন হজমের বৃহত অংশটি ডুডেনিয়াম এবং উপরের জিজুনামে ঘটে । অতএব, পেট সম্পূর্ণ অপসারণের পরেও, প্রোটিন হজম সাধারণত ক্ষতিগ্রস্থ হয় না।

অগ্ন্যাশয়ের নিঃসরণে নিষ্ক্রিয় প্রোটেস পূর্ববর্তী থাকে যা অন্য এনজাইমের সাথে আলাপচারিতার পরে এনজাইম্যাটিকভাবে সক্রিয় হয়ে ওঠে ,enterokinase , গ্রহণীসংক্রান্ত এবং jejunal মধ্যে enterocytes এর microvillous উপাদান থেকে নিঃসৃত হয় শ্লৈষ্মিক ঝিল্লী । Trypsinogen মধ্যে সক্রিয় করা হয় অন্ত্র enterokinase দ্বারা, যার মধ্যে মিথষ্ক্রিয়া দ্বারা গ্রহণীসংক্রান্ত আস্তরণের কোষ থেকে বিমুক্ত হয় পিত্ত অ্যাসিড এবং CCK । ট্রাইপসিনোজেন ট্রিপসিনে এই সক্রিয়করণটি ছয় টার্মিনাল অ্যামিনো অ্যাসিডের ক্লিভেজ দ্বারা সূচিত হয়েছিলতলানি। অন্যান্য প্রোটেসগুলি ফ্রি ট্রিপসিন দ্বারা সক্রিয় করা হয়। এই প্রোটেসগুলির নেট এফেক্ট হ'ল ডায়েটরি প্রোটিনগুলি দু' থেকে ছয় অ্যামিনো অ্যাসিডের ছোট পলিপপটিড চেইন এবং একক অ্যামিনো অ্যাসিডে হ্রাস করা। ট্রিপসিন চিমোট্রিপসিন এবং ইলাস্টেজ সহ অন্যান্য অগ্ন্যাশয় প্রোটেসগুলি সক্রিয় করে। ট্রাইপসিন, কিমোত্রাইপসিন এবং ইলাস্টেস এন্ডোপ্যাপিডাইডস হিসাবে পরিচিত এবং প্রোটিন চেইনের প্রাথমিক ভাঙ্গনের জন্য দায়ীহাইড্রোলাইসিস দ্বারা পেপটাইডস । পরবর্তী পদক্ষেপে, এই পেপটাইডগুলি ক্ষুদ্র অণুতে এবং তারপরে স্বতন্ত্র অ্যামিনো অ্যাসিডে ভাঙ্গন কারবক্সাইপটিডেসেসের এনজাইমিক ক্রিয়াকলাপ দ্বারা আনা হয় যা অগ্ন্যাশয়ের দ্বারাও গোপন করা হয় ।

পেপটাইডেস ক্রিয়াকলাপটি এর বাইরে শুরু হয়এন্টারোসাইটস ( শ্লেষ্মা এবং ব্রাশের সীমানায়) থাকে এবং কোষের অভ্যন্তরে অবিরত থাকে। অ্যামিনো অ্যাসিডে প্রোটিন বিচ্ছিন্ন হওয়ার প্রতিটি পর্যায়ে একটি পৃথক পেপটাইডাস জড়িত বলে মনে হয়। তেমনি, বিভিন্ন পেপটাইড পরিবহণে বিভিন্ন প্রক্রিয়া জড়িত। ডিপপটিডস (পেপটাইডস যা হাইড্রোলাইসের উপর দুটি অ্যামিনো অ্যাসিড প্রকাশ করে) এবং ট্রিপপটিডস (তিনটি অ্যামিনো অ্যাসিড প্রকাশিত পেপটাইডস) একটি ক্যারিয়ার প্রোটিনের সাথে জড়িত একটি শক্তি-প্রয়োজনীয় প্রক্রিয়া দ্বারা পৃষ্ঠের ব্রাশ বর্ডার থেকে কোষে সরানো হয়। কয়েকটি অ্যামিনো অ্যাসিডযুক্ত ছোট পেপটাইডগুলি সরাসরি যেমন শোষিত হয়। অ্যামিনো অ্যাসিডে পেপটাইডগুলি ভাঙ্গার বৃহত্তর অংশটি এন্টারোসাইটের মধ্যে স্থান নেয়। কৌতূহলজনকভাবে, ছোট পেপটাইডগুলি অ্যামিনো অ্যাসিডগুলির তুলনায় আরও দ্রুত শোষিত হয় এবং প্রকৃতপক্ষে, অ্যামিনো অ্যাসিড শোষণের প্রক্রিয়াটির সুনির্দিষ্ট বিবরণ মূলত অজানা। এটি জানা যায় যে কিছু অ্যামিনো অ্যাসিডের একটি নির্দিষ্ট স্বতন্ত্র পরিবহন ব্যবস্থা থাকে অন্যরা একটিতে ভাগ করে।

অ্যামিনো অ্যাসিডগুলি তাদের অপটিকাল ঘূর্ণনশীল বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে (যেমন, তারা মেরুকৃত আলো বাম দিকে, বা লেভো, অথবা ডানদিকে, বা ডেক্সট্রো ঘোরান) এবং প্রতিক্রিয়াশীলতার ক্ষেত্রে বা এসিডিটির (পিএইচ) উপর ভিত্তি করে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। লেভোরোটেটরি অ্যামিনো অ্যাসিডগুলি অত্যন্ত দ্রুত শোষিত হয় - ডেক্সট্রোটোটারি অ্যামিনো অ্যাসিডের চেয়ে অনেক বেশি দ্রুত। প্রকৃতপক্ষে, লেভেরোটেটরি অ্যামিনো অ্যাসিডগুলি প্রোটিন বা পেপটাইড থেকে নির্গত হওয়ার সাথে সাথে প্রায় দ্রুত শোষিত হয়। নিরপেক্ষ অ্যামিনো অ্যাসিডগুলির সক্রিয় পরিবহনের জন্য নির্দিষ্ট কিছু কাঠামোগত প্রয়োজনীয়তা রয়েছে এবং যদি এই নির্দিষ্ট কাঠামোগত ব্যবস্থাগুলিকে বিরক্ত করা হয়, সক্রিয় পরিবহন ঘটবে না। বেসিক অ্যামিনো অ্যাসিডগুলি, যা 7 এর উপরে পিএইচ থাকে, নিরপেক্ষ লেভেরোটেটরি অ্যামিনো অ্যাসিডের হারের প্রায় 5 থেকে 10 শতাংশে পরিবহন করা হয়।

     
চর্বি
প্রায় সমস্ত ডায়েটারি ফ্যাট হিসাবে সংরক্ষণ করা হয়ট্রাইগ্লিসারাইডস । অন্ত্রের লুমেন থেকে শোষণকারী কোষগুলিতে চর্বি স্থানান্তরিত করার জন্য জলে দ্রবণীয়তা প্রয়োজনীয় । ট্রাইগ্লিসারাইডগুলির ফ্যাটি অ্যাসিড চেইনের দৈর্ঘ্যের মতো অনেকগুলি কারণ এই দ্রবণীয়তা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ট্রাইগ্লিসারাইডগুলির তিনটি দীর্ঘ চেইন অ্যাসিড (এলসিএফএ) একটি গ্লিসারল কাঠামোর সাথে সংযুক্ত থাকে এবং এগুলি পানিতে দ্রবণীয় হয়। বাকি মাঝারি চেন ট্রাইগ্লিসেরাইড (MCT), যা দ্বারা অক্ষত শোষিত হতে পারে শ্লৈষ্মিক ঝিল্লী এর ক্ষুদ্রান্ত্র ।লিপ্যাসগুলি , যার মধ্যে ফসফোলাইপেস, এস্টেরেজ, কোলিপেজ এবং লিপেজ অন্তর্ভুক্ত রয়েছে, এমসিটিগুলি ফ্রি মনোগ্লিসারাইড এবং মিডিয়াম-চেইনে হ্রাস করার জন্য ফাংশনফ্যাটি অ্যাসিড (এমসিএফএ), যা এলসিএফএগুলির তুলনায় পানিতে বেশি দ্রবণীয় এবং কোষগুলির মাধ্যমে দ্রুত সরে যায় এবং পোর্টাল সংবহন এবং তারপর যকৃতে চলে যায় । লিপাসগুলি সর্বোপরি হজমের আগে চর্বিযুক্ত ক্ষুদ্রতর সমাধান গঠনের জন্য অন্ত্রের লুমেনে পিত্ত অ্যাসিডের উপস্থিতি প্রয়োজন ।

ট্রাইগ্লিসারাইডগুলির সাথে সংযুক্ত দীর্ঘ-চেইন ফ্যাটি অ্যাসিডগুলি অগ্ন্যাশয় এনজাইম লাইপেজ দ্বারা আক্রমণ করা হয় । তিনটি ফ্যাটি অ্যাসিডের চেইনের মধ্যে দুটি বিভক্ত হয়ে একটি গ্লিসারলের সাথে সংযুক্ত হয়ে পড়ে (একটি মনোগ্লিসারাইড গঠন করে)। পিত্ত সল্টের অতিরিক্ত স্তরের উপস্থিতিতে, তবে অগ্ন্যাশয় লাইপেজের এই ক্রিয়াকলাপটি বাধা দেয় । গ্যাস্ট্রিকের রসে একটি লিপাস উপস্থিত থাকতে পারে তবে এটি এমসিএফএ এবং এলসিএফএ হজম করতে সক্ষম নয় এবং খাবারে ছোট-চেইন ফ্যাটি অ্যাসিডের অনুপাত কম। এভাবে পেটে সামান্য হজম হয় । আর একটি অগ্ন্যাশয় এনজাইম, কোলিপেস, পিত্তের লবণের সাথে আবদ্ধ থাকে, ট্রাইগ্লিসারাইডগুলিতে আক্রমণ করার জন্য লিপেজ সরবরাহ করে। এই বিভাজন প্রক্রিয়াগুলি থেকে প্রাপ্ত মনোগ্লিসারাইডগুলি একটি নামক কমপ্লেক্সে মিশে যায়micelle । মাইকেলটি ফ্যাট উপাদানগুলিকে পানিতে দ্রবণীয় হতে দেয়। পিত্তের সল্টগুলির একটি হাইড্রোফোবিক, বা জল-রিপেলিং অঞ্চল এবং একটি হাইড্রোফিলিক বা জল-আকর্ষণীয় অঞ্চল রয়েছে বলে মাইকেলটি হাইড্রোফোবিক প্রান্তের ভিতরে এবং হাইড্রোফোবিক ফ্যাটি অ্যাসিডগুলি, মনোগ্লিসারাইডস, ফসফোলিপিডস এবং কোলেস্টেরল সহ বাইরের চারপাশে সাজানো পিত্তের লবণের সাথে মিশ্রিত হয় salts , পাশাপাশি কেন্দ্রের ফ্যাট-দ্রবণীয় ভিটামিন এ, ডি, ই, এবং কে।

"অন্তর্বিহীন" স্তর হিসাবে পরিচিত ছোট অন্ত্রের মিউকোসার পৃষ্ঠতলের কোষগুলিকে ছেয়ে যাওয়া তরলের একটি স্তর রয়েছে। এই স্তরটি জুড়েই কোষের ঝিল্লিতে পৌঁছতে micelles অবশ্যই পাস করতে হবে । আনস্ট্রিড স্তরের মাধ্যমে বিস্তারের হারটি স্তরটির বেধ এবং অন্ত্রের লুমেন থেকে কোষের ঝিল্লিতে পরিবহন ব্যবস্থার বিভিন্ন উপাদানগুলির ঘনত্বের গ্রেডিয়েন্ট দ্বারা নির্ধারিত হয় । অবিশ্বস্ত স্তরটির নীচে একটি গ্লাইকোপ্রোটিন স্তর রয়েছে যা "ফাজি কোট" নামে পরিচিত যা মূলত শ্লেষ্মা নিয়ে গঠিত । কোল ঝিল্লির পৃষ্ঠের ব্রাশের নীচে ফাজের নীচে। এটিতে লিপিডের একটি ডাবল স্তর রয়েছেলিপিডগুলিতে দ্রবণীয় যে ফ্যাটি অ্যাসিড এবং মনোগ্লিসারাইডগুলি সহজেই এটি প্রবেশ করে। একবার micelle अस्पष्ट কোট এবং ব্রাশ সীমান্ত অতিক্রম করার পরে, এটি অন্ত্র রেখা যে টিস্যু এর কোষে প্রবেশ করে। মাইকেলে বিচ্ছিন্ন হয়ে যায়, পিত্তের লবণগুলি লুমেনে আবার বিচ্ছুরিত হয় এবং একটি ক্যারিয়ার প্রোটিন ফ্যাটি অ্যাসিড এবং মনোগ্লিসারাইডগুলি তুলে এনে এন্ডোপ্লাজমিক রেটিকুলামে নিয়ে যায় , কোষের অভ্যন্তরে এনজাইম সমৃদ্ধ একটি নলাকার কাঠামো। এই সাইটে ট্রাইগ্লিসারাইড আবার অ্যাসাইলট্রান্সফ্রেজ নামে একটি এনজাইম অনুঘটকটির প্রভাবে সংশ্লেষিত হয় ।

ট্রাইগ্লিসারাইডগুলি অন্য টিউবুলার কাঠামোর ঝিল্লিতে চলে যায়, যা গোলজি যন্ত্রপাতি নামে পরিচিত , যেখানে সেগুলি ভাস্কিলে প্যাকেজ করা হয় (chylomicrons )। এই ভাসিকগুলি ফসফোলিপিডের একটি বহিরাগত আবরণ এবং অল্প পরিমাণে এপ্রোপ্রোটিনের সাথে গোলক হয়, তবে অভ্যন্তরীণ অল্প পরিমাণে কোলেস্টেরল ব্যতীত সম্পূর্ণ ট্রাইগ্লিসারাইড হয়। চাইলমিক্রনগুলি কোষের ঝিল্লিতে স্থানান্তরিত হয়, এর মধ্য দিয়ে যায় এবং লিম্ফ্যাটিক সিস্টেমের সূক্ষ্ম শাখাগুলিতে , ল্যাকটেইলে আকৃষ্ট হয় । সেখান থেকে চাইলমিক্রনগুলি বক্ষ নালীতে প্রবেশ করে । মাইকেলেস গঠন থেকে কোষের বাইরে এবং ল্যাকটিয়ালে চলাচল পর্যন্ত শোষণের পুরো প্রক্রিয়াটি 10 ​​থেকে 15 মিনিটের মধ্যে সময় নেয়।

মিডিয়াম-চেইন ট্রাইগ্লিসারাইডগুলি অগ্ন্যাশয় লাইপেজ দ্বারা মাঝারি-চেইন ফ্যাটি অ্যাসিডে ভেঙে ফেলা হয়। মাঝারি-চেইন ফ্যাটি অ্যাসিডগুলি পানিতে দ্রবণীয় এবং সহজেই micelles প্রবেশ করে। শেষ পর্যন্ত, এন্টারোসাইটের ঝিল্লি পেরিয়ে যাওয়ার পরে, তারা পোর্টাল শিরা এর কৈশিক উপনদীগুলিতে এবং তার পরে যকৃতে চলে যায়।

হেপাটিক গ্লুকোজ এবং গ্লাইকোজেন স্টোরগুলি ক্লান্ত হয়ে থাকে বা বিপাকীয় উদ্দেশ্যে (ডায়াবেটিক কেটোসিডোসিসের মতো) অপ্রত্যাশিত অবস্থায় লিভার স্টোরযুক্ত ফ্যাটি অ্যাসিডগুলিকে তাদের শক্তি-মুক্তকরণ ফর্ম, এসিটাইলকোঞ্জাইম এ (এসিটিল সিওএ) রূপান্তর করে ফ্যাট বিপাক করে । যখন কার্বোহাইড্রেট, প্রোটিন বা ফ্যাট গ্লুকোজের জন্য টিস্যুর প্রয়োজনীয়তা বা গ্লাইকোজেনের জন্য যকৃতের প্রয়োজনীয়তা ছাড়িয়ে যায় তখনও স্টোরেজ ফ্যাট (ট্রাইগ্লিসারাইডস) গঠনে লিভার ভূমিকা রাখে। তদুপরি, যকৃত কোষের ঝিল্লি উপাদানগুলি (ফসফোলিপিডস) এবং প্রোটিন (লাইপোপ্রোটিন) সংশ্লেষ করে যা রক্তে লিপিড (চর্বি এবং কোলেস্টেরল) বহন করে।

চর্বি দ্রবণীয় ভিটামিন
চর্বিযুক্ত দ্রবণীয় ভিটামিনগুলি ক্লাইওমিক্রনের সাথে লিম্ফ্যাটিক সিস্টেমে যায়।ভিটামিন , যেমন প্রথম উপস্থাপনা অগ্রদূত বিটা ক্যারোটিন, তাই cleaved ফর্ম retinol, যা কাইলমাইক্রন প্রবেশের আগে ফ্যাটি সঙ্গে পুনর্সমন্বিত মেনে নিতে পারে। ভিটামিন ডি এবং ডি 3 ক্লায়োমিক্রনে প্যাসিভভাবে ছড়িয়ে পড়ে। অন্ত্র থেকে পিত্তের লবণের অনুপস্থিতি, যা পিত্তনালীতে বাধার কারণে জন্ডিসে দেখা দেয় , রক্তক্ষরণের ঝুঁকির সাথে ভিটামিন কে শোষণ এবং রক্ত জমাট বাঁধিয়ে মারাত্মকভাবে ব্যহত করে ।টোকোফেরল হিসাবে পরিচিত তেলের মিশ্রণ ভিটামিন ই ডিমগুলিতে উপস্থিত এবং সয়াবিন, কর্ন (ভুট্টা) এবং গম জাতীয় উদ্ভিদ দ্বারা সংশ্লেষিত হয়। এটি মাইসেলের অন্যান্য লিপিডগুলির সাথে এন্টোসাইটের মধ্য দিয়ে যায় এবং শেষ পর্যন্ত লিভারে জমা হয়।

     
ক্যালসিয়াম
হাড়ের নির্মাণের জন্য ক্যালসিয়াম প্রয়োজন; এটি সংলগ্ন কোষের দেয়াল একসাথে সিমেন্টিং পদার্থের একটি অংশ গঠন করে; এবং পেশী এবং স্নায়ু কোষগুলির উদ্দীপনা সম্পর্কে প্রতিক্রিয়াশীলতার পক্ষে এটি জরুরী , যা তাদের উত্তেজনাপূর্ণতা নির্ধারণ করে। ক্যালসিয়ামের প্রধান উত্স হ'ল দুধ এবং দুধজাত পণ্য; মাংস, যা এটি প্রোটিনের সাথে আবদ্ধ; এবং শাকসবজি, এতে এটি ফাইটেটস (ফাইটিক অ্যাসিড) এবং অক্সালেটস ( অক্সালিক অ্যাসিডের লবণ ) এর সাথে আবদ্ধ ।

ক্যালসিয়াম শোষণ ছোট অন্ত্রের লুমেন মধ্যে অবস্থার দ্বারা প্রভাবিত হয় । পেট থেকে অ্যাসিড নিঃসরণ ক্যালসিয়ামকে একটি নুনে রূপান্তরিত করে যা মূলত ডুডেনিয়ামে শুষে নেওয়া হয় । অশোষিত ক্যালসিয়াম precipitated হয় ileum এবং নিষ্কাশিত হয় মল । ল্যাকটোজ, দুধের চিনি ক্যালসিয়াম শোষণকে সহায়তা করে, যেখানে অতিরিক্ত ফ্যাটি অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম এবং অক্সালেটের উচ্চ ঘনত্ব এতে হস্তক্ষেপ করে।

ক্যালসিয়াম এন্টারোসাইট কোষের ঝিল্লির ব্রাশ সীমানা জুড়ে শোষিত হয় এমন একটি প্রক্রিয়া যার দ্বারা শক্তি প্রয়োজন।ভিটামিন ডি এই প্রক্রিয়াটির জন্য প্রয়োজনীয় এবং এটির ঘাটতি হলে ক্যালসিয়ামের সক্রিয় পরিবহন বন্ধ হয়ে যায়। পিটুইটারি গ্রন্থি থেকে প্যারাথাইরয়েড হরমোন (প্যারাথার্মোন) এবং গ্রোথ হরমোনও ক্যালসিয়াম শোষণকে প্রভাবিত করে। গড়ে ডায়েটে 1,200 মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে, যার এক তৃতীয়াংশ শোষণ করে। কিডনির মাধ্যমে রক্তের উত্তরণে, প্রচলিত ক্যালসিয়ামের 99 শতাংশ পুনরায় সংশ্লেষ হয়। সুতরাং, কিডনি ব্যর্থতার পাশাপাশি ম্যালাবসার্পশন রাজ্যে ক্যালসিয়ামের অত্যধিক ক্ষতি হয়। ইন ক্যালসিয়াম ঘাটতি , ক্যালসিয়াম থেকে resorbed হয় হাড় , যা যার ফলে দুর্বল হয়ে পড়ে এবং কঙ্কাল কাঠামো softens।

ম্যাগ্নেজিঅ্যাম্
একটি গড় ডায়েটে প্রায় 300 মিলিগ্রাম ম্যাগনেসিয়াম থাকে, যার মধ্যে দুই-তৃতীয়াংশ শোষণ করা হয়। শুষে নেওয়া ম্যাগনেসিয়ামের অর্ধেক কিডনি দ্বারা নিষ্কাশিত হয়, যা প্রতিদিন 1 থেকে 150 মিলিমোলের মধ্যে পরিমাণকে নিয়ন্ত্রণ করতে পারে ulate এই নিয়ন্ত্রণটি প্যারাথাইরয়েড হরমোন প্যারাথরমোন এবং থাইরয়েড হরমোন ক্যালসিটোটোনিনের প্রভাবের সাপেক্ষে। নিউরোমাসকুলার সংক্রমণে ম্যাগনেসিয়াম গুরুত্বপূর্ণ। এটি এনজাইমিক প্রক্রিয়াগুলির একটি গুরুত্বপূর্ণ কোফ্যাক্টর যা হাড়ের ম্যাট্রিক্স গঠন করে এবং নিউক্লিক অ্যাসিডের সংশ্লেষণে । ম্যাগনেসিয়ামের ঘাটতি ডায়রিটিক্সের অত্যধিক ব্যবহার এবং দীর্ঘস্থায়ী রেনাল ব্যর্থতা, দীর্ঘস্থায়ী মদ্যপান , অনিয়ন্ত্রিত ডায়াবেটিস মেলিটাস এবং অন্ত্রের ম্যালাবসোর্পশনজনিত ফলস্বরূপ হতে পারে ।

ক্যালসিয়ামের সাথে ম্যাগনেসিয়ামের একটি বিপরীত সম্পর্ক রয়েছে। সুতরাং, যদি ম্যাগনেসিয়ামের খাবারের ঘাটতি থাকে তবে খাবারে বেশি পরিমাণে ক্যালসিয়াম শোষণ হয়। ম্যাগনেসিয়ামের রক্তের মাত্রা কম থাকলে, ক্যালসিয়াম হাড় থেকে জড়িত হয়। ম্যালাবসার্পিশনের কারণে ভণ্ডামের চিকিত্সার মধ্যে ম্যাগনেসিয়াম পরিপূরকগুলির প্রশাসনের অন্তর্ভুক্ত।

Hematinics
রক্তের উপাদানগুলি রক্তের উপাদানগুলির যথাযথ গঠনের জন্য প্রয়োজনীয় পদার্থ। হেমাটিনিক্সের উদাহরণগুলির মধ্যে রয়েছে ফলিক অ্যাসিড, ভিটামিন বি 12 এবং আয়রন। এছাড়াও, ভিটামিন ডি, যা হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে new নতুন রক্তকণিকার জলাধার he হিমোগ্লোবিন রক্ষা করতে এবং নতুন রক্তকণিকা গঠনে উদ্দীপনা জোগাতেও ভূমিকা নিতে পারে।

ফলিক এসিড
নিউক্লিক অ্যাসিডগুলির সংশ্লেষণের জন্য এবং কোষের প্রতিরূপের জন্য ফলিক অ্যাসিড (টেরোয়াইলগ্লুটামিক অ্যাসিড) প্রয়োজনীয় । ফলিক অ্যাসিডের ঘাটতির ফলে লোহিত রক্তকণিকার (এরিথ্রোসাইটস) অসম্পূর্ণ পরিপক্কতা দেখা দেয়। ফোলেটগুলি ব্যাকটিরিয়া এবং গাছপালা দ্বারা সংশ্লেষিত হয় এবং অন্ত্রের ফলিক অ্যাসিডে হাইড্রোলাইজ হয় । দুধ এবং ফলগুলি ফলিক অ্যাসিডের প্রধান উত্স, যা প্রতিদিন গড়ে 500 মাইক্রোগ্রাম সরবরাহ করে। ফলিক অ্যাসিড লিভারে জমা হয় ।

হাইড্রোলাইসিসের folates এর, শোষণ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ, jejunal enterocytes এর ব্রাশ সীমানা উপর সঞ্চালিত হয় এবং lysosomes (সেল মধ্যে স্ট্রাকচার বিভিন্ন hydrolytic এনজাইম থাকে এবং কোষ-আভ্যন্তরীণ পাচনতন্ত্র অংশ) এ সম্পন্ন হয়। যখন ফোলেটের হাইড্রোলাইসিস বিরক্ত হয়, রক্তাল্পতা বিকাশ ঘটে । এই প্রক্রিয়াটি নির্দিষ্ট drugsষধগুলি, বিশেষত ফিনাইটোইন দ্বারা মৃগী ব্যবস্থাপনায় এবং হ'ল দীর্ঘমেয়াদী সালফোনামাইড দ্বারা রোগ দমন করার ক্ষেত্রে হস্তক্ষেপ করে। লিভারের এন্টারোহেপ্যাটিক সংবহনতে একটি মিথাইল গ্রুপ পেরোয়াইলগ্লুটামিক অ্যাসিডে যুক্ত হয় এবং পিত্তে নির্গত হয় । প্রতিদিন প্রায় 100 মাইক্রোগ্রাম ব্যবহার করা হয়। শোষণের পদ্ধতিটি অনিশ্চিত।

ভিটামিন বি 12
ভিটামিন বি 12 ও বলা হয়কোবালামিন কারণ এটি কোবাল্ট ধারণ করে, রক্ত ​​কোষ গঠনের জন্য প্রয়োজনীয়। এটি কোএনজাইম যা কোষের অভ্যন্তরে ফোলেট স্থানান্তরিত করার জন্য দায়ী এনজাইমগুলিকে সহায়তা করে। ভিটামিন বি 12 ব্যাকটেরিয়া এর একটি পণ্য বিপাক । যদিও কোলনের ব্যাকটেরিয়াগুলি ভিটামিন বি 12 তৈরি করে , এটি সেই জায়গায় শোষণ করা যায় না। ভিটামিন বি 12 খাদ্য হিসাবে একটি আবদ্ধ আকারে ঘটে এবং পেট এবং ছোট অন্ত্রের প্রোটোলাইটিক ক্রিয়াকলাপ দ্বারা মুক্ত হয়। এরপরে এটি ইন্টারনসিক ফ্যাক্টর (আইএফ), যা একই প্যারিয়েটাল কোষ দ্বারা হাইড্রোক্লোরিক অ্যাসিড গঠন করে তৈরি করা একটি গ্লাইকোপ্রোটিনের সাথে আবদ্ধ হয় । অভ্যন্তরীণ ফ্যাক্টর পরিবহনের জন্য প্রয়োজনীয়, এবং বি 12 12 ট্রান্সকোবালামিন II নামে পরিচিত প্রোটিন কমপ্লেক্সটি অন্ত্র থেকে শরীরের অন্যান্য অংশে ভিটামিন স্থানান্তর করার জন্য প্রয়োজনীয়। আইএফ সংযুক্ত হয়ে গেলে, আবদ্ধ ভিটামিনের আরও প্রোটোলিটিক হজম প্রতিরোধ করা হয়। শোষণ ইলিয়ামের দূরবর্তী 100 সেন্টিমিটারের মধ্যে সীমাবদ্ধ, বিশেষত শেষ 20 সেমি, যেখানে জটিলটি এন্টারোসাইটের ব্রাশ সীমানায় রিসেপ্টরগুলিকে আবদ্ধ করে। প্রক্রিয়া ধীর; এন্টারোহেপাটিক সংবহন এবং হেপাটিক শিরাগুলির মাধ্যমে পেরিফেরিয়াল রক্তে এটির উপস্থিতি থেকে খাবারের উপস্থিতি থেকে তিন ঘন্টা সময় লাগে । ভিটামিন বি 12 এর প্রতিদিনের প্রয়োজনীয়তা একটি মাইক্রোগ্রাম rog ভিটামিন বি 12 মূলত লিভারে সংরক্ষণ করা হয়।

লোহা
লোহিত রক্তের রক্তকণিকার অক্সিজেন বহনকারী যৌগ হিমোগ্লোবিন সংশ্লেষণের জন্য প্রয়োজনীয় । এটি আন্তঃকোষীয় বিপাকক্রমে কোফ্যাক্টর হিসাবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রধান খাদ্য উত্স হ'ল মাংস, ডিম, বাদাম এবং বীজ। গড়ে প্রতিদিনের ডায়েটে প্রায় 20 মিলিগ্রাম আয়রন থাকে; মানুষ প্রতিদিনের 1 মিলিগ্রাম প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণে শোষিত লোহা নির্গত করতে অক্ষম।

পাকস্থলীর অ্যাসিড অদৃশ্য কমপ্লেক্স গঠনে বাধা দেয়, ভিটামিন সি এর মতোই ডায়েটরি প্রোটিনের কিছু অ্যামিনো অ্যাসিড কম আণবিক ওজনে আয়রনকে স্থিতিশীল করে তোলেকমপ্লেক্স। ফসফেট এবং উদ্ভিজ্জ উত্সের ফাইটেটস, কিছু খাদ্য সংযোজন এবং অ্যাসিড নিঃসরণের বাধা লোহার শোষণে বাধা দেয়। আয়রন প্রায় সম্পূর্ণরূপে ডুডেনিয়ামে একটি প্রক্রিয়া দ্বারা শোষিত হয় যার মধ্যে বিপাকের প্রয়োজনীয়তা বিপাকীয় ক্রিয়াকলাপ জড়িত। লোহাগুলির বেশিরভাগ অংশ পৃষ্ঠের এন্টোসাইটগুলিতে আটকা পড়ে থাকে এবং কোষগুলি মারা যায় এবং অন্ত্রের মধ্যে প্রবাহিত হলে তা হারিয়ে যায়। লোহার পরিমাণ হারিয়ে দেহের আয়রন স্টোরগুলির সাথে একরকমভাবে সম্পর্কিত বলে মনে হয়, যদিও খুব বড় পরিমাণে আয়রন মৌখিকভাবে গ্রহণ করা গেলে এটি কাটিয়ে উঠতে পারে। পেটে এবং দ্বৈতন্যে অ্যালকোহল শোষণের হার বাড়ায়। এন্টারোসাইট থেকে লোহা পরিবহন ক্যারিয়ার, প্লাজমা প্রোটিনের সাথে আবদ্ধ হয়ে অর্জিত হয়ট্রান্সফারিন বলে অন্ত্র থেকে এটি পোর্টাল প্রচলন এবং লিভারে যায়। যখন আয়রনের ক্ষয় বাড়ানো হয়, যেমন অতিরিক্ত মাসিক এবং রক্তপাতজনিত ব্যাধিগুলির হিসাবে, শোষণের হারটি প্রতিদিন 1 মিলিগ্রামের চেয়ে কম থেকে 1.5 মিলিগ্রাম বা তারও বেশি বেড়ে যায়।

ভিটামিন ডি
ভিটামিন ডি মূলত একটি হরমোন এবং দুটি উত্স থেকে পাওয়া যায়। প্রথমত, সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মির দ্বারা সম্ভব আলোকসংশোধনের প্রভাবে যকৃতের একটি স্টেরল যৌগকে (ডিহাইড্রোকলেস্টেরল) ভিটামিন ডি 3 এ রূপান্তরিত করা হয় । এটি মানুষের প্রয়োজনের জন্য পর্যাপ্ত ভিটামিন ডি 3 সরবরাহ করে । সূর্যের আলোতে সংস্পর্শের অভাবে, ডায়েটরি পরিপূরকগুলি প্রয়োজনীয় হয়ে ওঠে। ডিম, লিভার, দুর্গের রুটি এবং দুধ ভিটামিন ডি এর প্রধান উত্স হ'ল ভিটামিন ডি এর ঘাটতি ঘটে যখন ডায়েটে সূর্যের আলো এবং অপর্যাপ্ত ভিটামিন ডি এর অভাব থাকে। এটি রোগ থেকে বা ছোট্ট অন্ত্রের রিসেকশন পরেও হতে পারে, যা ম্যালাবসার্পোশনের কারণ হতে পারে। এই পরিস্থিতিতে হাড় ( অস্টিওমালাসিয়া ) এবং রিকেটসকে নরম করে ।

জিজুনামে ভিটামিন ডি মাইকেলেস মধ্যে পিত্তের লবণ এবং ফ্যাটি অ্যাসিডের সাথে সংযুক্ত করা হয় এবং পরবর্তীকালে প্রোভিটামিন ডি 1 হিসাবে , ভিটামিন ডি ইলিয়ামে শোষিত হয় এবং পরে পোর্টাল শিরা মাধ্যমে সঞ্চালনে চলে যায় । একটি নির্দিষ্ট রক্তবাহিত প্রোটিন, একটি আলফা -1 – গ্লোবুলিন, এটি যকৃতে বহন করে, যেখানে সক্রিয় হরমোনে রাসায়নিক পরিবর্তনের প্রক্রিয়া হাইড্রোক্লিকেশন দ্বারা কোলেক্যালসিফেরল থেকে শুরু হয়। ডেরাইভেটিভগুলি লিভার থেকে ত্বক, হাড় এবং প্যারাথাইরয়েড গ্রন্থিসহ বিভিন্ন টিস্যুতে পৌঁছে দেওয়া হয়। অন্ত্রের মধ্যে ভিটামিন ডি এর ব্যাপ্তিযোগ্যতা প্রভাবিত করেএন্টারোসাইটের ক্যালসিয়াম সীমানা ব্রাশ ।

ভিটামিন ডি স্তরগুলি দেহে হিমোগ্লোবিন উত্পাদনকে প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, ভিটামিন ডি এর নিম্ন স্তরের ব্যক্তিরা রক্তাল্পতা বিকাশ করতে পারে এবং ভিটামিন ডি পরিপূরক দ্বারা এই ব্যক্তিদের মধ্যে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানো যেতে পারে। যদিও ভিটামিন ডি হিমোগ্লোবিন উত্পাদনের যে প্রক্রিয়া দ্বারা প্রভাবিত করে তা অস্পষ্ট, গবেষণা বলেছে যে এটি প্রতিরক্ষামূলক অ্যান্টি-ইনফ্লেমেটরি অ্যাকশনের মাধ্যমে অক্সিজেন বহনকারী অণু রক্ষা করতে পারে। ভিটামিন ডি এরিথ্রোপয়েটিনের উপস্থিতিতে লোহিত রক্তকণিকা উত্পাদন বাড়ানোর জন্যও দেখানো হয়েছে, কিডনিতে প্রাথমিকভাবে উত্পাদিত হরমোন যা লোহিত কোষের উত্পাদনের হারকে প্রভাবিত করে।

     
অন্ত্রের গ্যাস
অন্ত্রের মধ্য দিয়ে গ্যাসের চলাচল বার্বোরিগমি নামে পরিচিত গারগল শব্দগুলি উত্পন্ন করে। বিশ্রামের অবস্থায় গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে প্রায় 200 মিলি গ্যাস থাকে । এর রচনাটি পরিবর্তিত হয়: 20 থেকে 90 শতাংশের মধ্যেনাইট্রোজেন , 10 শতাংশ পর্যন্ত অক্সিজেন, 50 শতাংশ পর্যন্ত হয়হাইড্রোজেন , 10 শতাংশ পর্যন্তমিথেন এবং 10 থেকে 30 শতাংশের মধ্যেকার্বন ডাই অক্সাইড । বিশেষ করে কথা বলার সময় এবং খাওয়ার সময় লোকেরা বেশিরভাগ বায়ু গ্রাস করে eitherবেলচিং ) বা পেটে শুষে নেওয়া। উদ্বেগ বা দ্রুত খাওয়া ফলে ঘন ঘন বা বর্ধিত রেকটাল ফ্ল্যাটাসের সাথে ঘন ঘন বায়ু গিলে ফেলতে প্ররোচিত করে । যদিও ক্ষুদ্রান্ত্রে কার্বন ডাই অক্সাইডের কিছুটা বাইকার্বোনেটের সাথে গ্যাস্ট্রিক অ্যাসিডের হাইড্রোজেন আয়নগুলির মিথস্ক্রিয়াজনিত কারণে, কিছু ফ্যাটি অ্যাসিডে ডায়েটরি ট্রাইগ্লিসারাইডের ক্ষয়জনিত কারণে জিজুনামে তৈরি হয় । মলদ্বার ফ্ল্যাটাসে উচ্চ মাত্রার কার্বন ডাই অক্সাইড কোলনে ব্যাকটিরিয়া ক্রিয়াকলাপ প্রতিফলিত করে। মিথেন কোনও কোষ দ্বারা উত্পাদিত হতে পারে না এবং এটি সম্পূর্ণরূপে ব্যাকটেরিয়ার ফলাফলকোলনে খাঁটিযুক্ত খাদ্যতালিকাগুলির উপর অভিনয় করা, যদিও এতে কোনও পারিবারিক কারণ জড়িত বলে মনে হয়, কারণ সবাই মিথেন উত্পন্ন করতে পারে না। কোলনে হাইড্রোজেনের ব্যাকটিরিয়া উত্পাদন যখন উল্লেখযোগ্যভাবে উত্থিত হয় যখন ডায়েটে উদ্ভিজ্জ স্যাকারাইডগুলি অতিরিক্ত থাকে। উদাহরণস্বরূপ, মটরশুটি খাওয়ার পরে এটি বিশেষভাবে লক্ষণীয়। ম্যালাবোর্সপশন রাজ্যে অতিরিক্ত পরিমাণে চর্বিযুক্ত গ্যাসের তুলনায় মলগুলি উত্সাহিত করার জন্য গ্যাস প্রায়শই দায়ী ।

অন্ত্রের লুমেনের নির্দিষ্ট গ্যাসের আংশিক চাপগুলির (বা প্রতিটি গ্যাসের মিশ্রণে গ্যাসের দ্বারা চাপিত চাপ) মধ্যবর্তী স্তর এবং রক্ত ​​সঞ্চালিত রক্তে গ্যাসের আংশিক চাপগুলির মধ্যবর্তী স্থায়ী স্তরগুলি গ্যাসগুলির গতিপথের দিক নির্ধারণ করে। সুতরাং, যেহেতু অক্সিজেন কোলনের নিম্নচাপে থাকে, তাই এটি রক্ত ​​থেকে অন্ত্রের মধ্যে ছড়িয়ে যায় । আশ্লেষ রক্ত থেকে নাইট্রোজেন অন্ত্র মধ্যে ঘটে কারণ একটি গ্রেডিয়েন্ট সহভোক্তা ব্যাকটেরিয়া বিপাকীয় কর্মকাণ্ড থেকে কার্বন ডাই অক্সাইড, মিথেন, এবং হাইড্রোজেন যে ফলাফলের দ্বারা প্রতিষ্ঠিত হয়; কোলনে নাইট্রোজেন দ্বারা অবদানের আংশিক চাপ হ্রাস করা হয়, রক্ত ​​থেকে নাইট্রোজেনকে অন্ত্রের প্রবেশের জন্য উদ্দীপিত করে। যে এলাকায়lactase , এনজাইম যে বিরতি ল্যাকটোজ (দুধ চিনি) নিচে, ক্ষুদ্রান্ত্র এর disaccharidases গোষ্ঠীর অনুপস্থিত, কোলন মধ্যে ল্যাকটোজ পাস অজীর্ণ। ল্যাকটেজ-ঘাটতিজনিত ব্যক্তিতে, অহিড্রোলাইজড ল্যাকটোজ কোলনে প্রবেশ করে, যেখানে সাধারণত এক গ্লাস দুধে ল্যাকটোজের পরিমাণ মুক্ত হতে সক্ষম, ব্যাকটিরিয়া গাঁজন পরে, দুই থেকে চার কাপ (500-11 মিলি) গ্যাসের সমতুল্য (হাইড্রোজেন)। গ্যাসের প্রায় 15 শতাংশ রক্তে আবার বিচ্ছুরিত হয় এবং বাকী ফ্ল্যাটাস হিসাবে চলে যায়।

কোলনে উত্পন্ন হাইড্রোজেন আংশিকভাবে শোষিত হয়, রক্ত ​​সঞ্চালিত রক্ত ​​ফুসফুসে যায় এবং শ্বাস প্রশ্বাসের প্যাসেজগুলিতে বিভক্ত হয়, যেখানে এর উপস্থিতি সহজেই নির্ধারণ করা যায়। গ্লুকোজ বা ল্যাকটোজের একটি স্ট্যান্ডার্ড লোড খাওয়ার পরে শ্বাসে হাইড্রোজেন উপস্থিত হওয়ার সময়টি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের উপরের অঞ্চলটি ব্যাকটিরিয়া দ্বারা colonপনিবেশিক কিনা তা নির্ধারণ করার জন্য ব্যবহৃত হয়। চিনির লোড খাওয়ার 30 মিনিটের মধ্যে উপস্থিত হাইড্রোজেন ছোট অন্ত্রের ভারী উপনিবেশ স্থাপনের পরামর্শ দেয়।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের হরমোনগুলি
পেপটাইড উত্পাদন এবং নিঃসরণ
বিশেষায়িত কক্ষগুলির ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করুন হজম ব্যবস্থা যা মোটর এবং সিক্রেটারি ফাংশনগুলির সাথে সম্পর্কিত তাদের কোষের ঝিল্লিতে প্রাপ্ত সংকেতের উপর নির্ভর করে। এই সংকেতগুলি অন্তঃস্রাব বা স্নায়ু কোষে উদ্ভূত হয় এবং অ্যামিনো বা পেপটাইড "ম্যাসেঞ্জার" অণু দ্বারা লক্ষ্য কক্ষে নিয়ে যায়। যখন নিঃসৃত হয়, এই পদার্থগুলি হয় কোষের চারপাশে টিস্যু স্পেসগুলিতে ছড়িয়ে পড়ে এবং আশেপাশের লক্ষ্য কোষগুলিকে প্রভাবিত করে বা রক্ত ​​সঞ্চালিত রক্তে নিয়ে যায় এবং কিছুটা দূরে কোষকে লক্ষ্য করে সরবরাহ করা হয়। উভয় পরিস্থিতিতেই মেসেঞ্জার হরমোন হয় , তবে স্থানীয়ভাবে তাদের প্রভাব প্রয়োগকারীদের প্যারাক্রাইন বলা হয়; যারা তাদের প্রভাবকে দূরত্বে ব্যবহার করে তাদের ডাকা হয়অন্তঃস্রাব ।

পেপটাইডগুলি একটি চেইনে একসাথে প্রচুর অ্যামিনো অ্যাসিডের সমন্বয়ে গঠিত । অ্যামিনো অ্যাসিডগুলি অর্ডারযুক্ত ক্রমে ঘটে যা প্রতিটি পেপটাইডের কাছে অদ্ভুত। পেপটাইডের জৈবিক ক্রিয়াকলাপ (যেমন, লক্ষ্য কোষগুলিকে উদ্দীপিত করার ক্ষমতা) শৃঙ্খলার কেবলমাত্র একটি ভগ্নাংশে থাকতে পারে — উদাহরণস্বরূপ, একটি চার বা পাঁচ-এমিনো-অ্যাসিড ক্রমে। অন্যান্য ক্ষেত্রে এই উদ্দেশ্য অর্জনের জন্য সম্পূর্ণ শৃঙ্খলা অক্ষত থাকতে হবে। উদাহরণ স্বরূপ,ডেল্টা (ডি) কোষ, যা হিসাবে পরিচিত হরমোন উত্পাদন করেসোমটোস্ট্যাটিন পুরো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে ছড়িয়ে পড়ে। পেটে অ্যাসিড উত্পাদন , অন্ত্রের মোটর ক্রিয়াকলাপ এবং অগ্ন্যাশয় থেকে হজম এনজাইমগুলি মুক্তিতে সোমাটোস্ট্যাটিনের প্রভাব বাধা দেয় । এই প্রভাবগুলি লক্ষ্য টিস্যুগুলির আশেপাশে ডি কোষগুলি থেকে সোমোটোস্ট্যাটিনের স্থানীয় প্রচার দ্বারা অর্জন করা হয়। অন্যদিকে, গ্যাস্ট্রিন , এর দ্বারা উত্পাদিত একটি হরমোনমধ্যে ঝুরা gastrin (জি) কোষ শ্লৈষ্মিক ঝিল্লী গ্যাস্ট্রিক antrum (পেট নিচের অংশ) এর রক্তে প্রবেশ নিঃসৃত হয়।

হরমোন গ্যাস্ট্রিন অণুর একটি ভগ্নাংশের জৈবিক দক্ষতার উদাহরণ দেয়। এই ভগ্নাংশের একটি আণবিক কাঠামো থাকে যা লক্ষ্য কোষের ঝিল্লিতে রিসেপ্টর সাইটের সাথে ফিট করে এবং তাই অ্যাসিডের উত্পাদনে অন্তঃকোষীয় ঘটনা শুরু করতে পারে। পেট antrum জি কোষ প্রাথমিকভাবে, 17 ক্রমানুসারে অ্যাসিড অ্যামিনো সঙ্গে একজন রসূল পেপটাইড উত্পাদন যখন ঐ গ্রহণী এবং ছোট অন্ত্র এর jejunum প্রাথমিকভাবে 34 অ্যাসিড অ্যামিনো সঙ্গে একজন রসূল পেপটাইড উত্পাদন। সংক্ষিপ্ত অণু আরও শক্তিশালী। চেইন ক্লিভ করা যেতে পারে তবে কেবলমাত্র চারটি অ্যামিনো অ্যাসিডের (টেট্রাপেপটিড), এবং (এই শর্তটি যে প্যারেন্ট অণুতে ক্রম একই থাকে এবং খণ্ডটি পুরো অণুর অ্যামিনো টার্মিনালে এক থাকে) ক্লিভড অ্যামিনো অ্যাসিড চেইন জৈবিক ক্রিয়াকলাপ ধরে রাখে, যদিও এটি গ্যাস্ট্রিনের বৃহত অণুগুলির চেয়ে কম শক্তিশালী।

কিছু ম্যাসেঞ্জার পেপটাইড স্নায়ুর অভ্যন্তরে বৈদ্যুতিক স্রাবের সময় মুক্তি পাওয়ার জন্য অন্তঃস্রাবের কোষে নয় বরং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের স্নায়বিক উপাদানগুলির মধ্যে উদ্ভূত হতে দেখা গেছে। উদাহরণ স্বরূপ,মস্তিষ্কের স্নায়ু টার্মিনালগুলি থেকে প্রকাশিত ভ্যাসোএকটিভ অন্ত্রের পেপটাইড (ভিআইপি) অন্ত্রের স্নায়ু কাঠামোর মধ্যে প্রচুর পরিমাণে রয়েছে, যার মধ্যে সাবমোসোসাল এবং মাইন্টেরিক নার্ভ প্লেক্সাস রয়েছে। সঙ্গে মাঝেমধ্যে ভিআইপি coexists acetylcholine , স্বায়ত্তশাসনের রসূল অণু parasympathetic স্নায়ুতন্ত্রের । ভিআইপি এর স্রাব খাদ্যনালী এবং পাইলোরিক স্ফিংটারগুলির গ্রহণযোগ্য শিথিলতা নিয়ে আসে, অন্ত্রের দীর্ঘ পেরিস্টাল্টিক গতিবিধিগুলিকে সংশোধন করে এবং ক্ষুদ্রান্ত্রের শ্লেষ্মা থেকে ইলেক্ট্রোলাইটের নিঃসরণকে প্রভাবিত করে।

আঠারো আলাদা অন্তঃস্রাব কোষগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের মধ্যে চিহ্নিত করা যায় তবে এটি সম্ভবত এবং তাদের নির্দিষ্ট পেপটাইডগুলির মধ্যে বেশ কয়েকটি বিবর্তনীয় ভেস্টিজ যা মানব বিকাশের অন্যান্য পর্যায়ে কাজ করে , অন্যরা একই অন্তঃস্রাবের কোষের পরিপক্কতার বিভিন্ন পর্যায়ে প্রতিনিধিত্ব করতে পারে।

টার্গেট সেল রিসেপ্টরগুলির সাথে বাঁধাই করে এবং বিক্রিয়া করতে কোষকে উদ্দীপিত করে এমন পেপটাইডগুলি অ্যাগনিস্ট হিসাবে পরিচিত। অন্যরা যে রিসেপ্টারের সাথে খাপ খায় সেগুলি অন্তঃকোষীয় ইভেন্টগুলি শুরু করে না তারা বিরোধী হিসাবে পরিচিত । রিসেপ্টরদের দখল করতে এবং এর দ্বারা কোনও অ্যাজিওনিস্টের অ্যাক্সেস অস্বীকার করার বিরোধীদের ক্ষমতা হিস্টামাইন (এইচ 2 ) রিসেপ্টর ব্লকারগুলির সাথে পেপটিক আলসার রোগের চিকিত্সার ভিত্তি । প্যারিটাল কোষগুলিতে রিসেপ্টারগুলি দখল করে, বিরোধীরা হিস্টামিনকে হাইড্রোক্লোরিক অ্যাসিডের উত্পাদন শুরু করার সুযোগ অস্বীকার করে, যা পেপটিক আলসারগুলির অন্যতম প্রধান কার্যকারক এজেন্ট।

অনুরূপ ইভেন্টগুলি তাদের অন্তঃস্রাব বা নিউরাল কোষে ম্যাসেঞ্জার পেপটাইডগুলির উত্পাদনকে উত্তেজিত করে বা দমন করে। উদাহরণস্বরূপ, জি কোষ থেকে গ্যাস্ট্রিনের গ্রানুলের স্রাব ঘটে যখন কোনও খাবার খাওয়া হয়। খাবারের বাফারিং এফেক্টের কারণে হাইড্রোজেন আয়নগুলির ঘনত্ব (অ্যাসিডিটি) কম থাকলেও গ্যাস্ট্রিনের মুক্তি অব্যাহত থাকে। হজম হিসাবেএগিয়ে যায় এবং পেট খালি হতে শুরু করে, তবে, খাবারের হ্রাসকারী নিরপেক্ষ প্রভাবের কারণে অ্যাসিডিটি বৃদ্ধি পায়। যখন অ্যান্ট্রামের শ্লেষ্মার সংস্পর্শে পেটের বিষয়বস্তু অ্যাসিডিটির একটি নির্দিষ্ট স্তরে (2.5 বা তার কম পিএইচ) পৌঁছে যায়, তখন গ্যাস্ট্রিনের মুক্তি বন্ধ হয়। এই প্রক্রিয়াটির ব্যর্থতা পেট ফাঁকা থাকলে অ্যাসিডের অনুপযুক্ত নিঃসরণ বাড়ে এবং ডুডেনামে পেপটিক আলসার হতে পারে। কিছু এন্ডোক্রাইন কোষের পৃষ্ঠের মাইক্রোভিলি থাকে যা গ্রন্থির লুমেন বা পেট বা অন্ত্রের মূল চ্যানেলে প্রবেশ করে। এই কোষগুলিতে সম্ভবত তাদের আশেপাশে লুমেনাল সামগ্রীগুলি "নমুনা" দেওয়ার ক্ষমতা রয়েছে।

যখন পেপটাইড হরমোনের উত্পাদন এবং নিঃসরণ অত্যধিক হয়, এটি লক্ষ্যকোষের সংখ্যায় বৃদ্ধি ঘটায় এবং স্বতন্ত্র কোষগুলির আকার বাড়িয়ে তুলতে পারে। এটি হিসাবে পরিচিতট্রফিবাদ এবং যথাযথ অনুশীলনের প্রতিক্রিয়া হিসাবে ( কানের হাইপারট্রফি) কঙ্কালের পেশীগুলির আকার বৃদ্ধির সাথে সমান । এই জাতীয় ট্রফিজম কয়েকটি নির্দিষ্ট রোগের রাজ্যে দেখা যায় যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল হরমোনগুলিকে জড়িত করে। সুতরাং, গ্যাস্ট্রিন যখন অগ্ন্যাশয়ের জি কোষের (গ্যাস্ট্রিনোমা) টিউমার দ্বারা রক্তে সঞ্চারিত হয়, তখন এটি একটি অবিচ্ছিন্ন প্রক্রিয়া হয় কারণ সেই স্থানে নিঃসরণ রোধ করার কোনও ব্যবস্থা নেই ; এটি পেটে প্যারিটাল কোষের সংখ্যা এবং অ্যাসিডের একটি অত্যধিক উত্পাদন নিয়ে আসে massive ফলস্বরূপ এটি অটোডিজেশনের বিরুদ্ধে উপরের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের শ্লেষ্মার প্রতিরোধকে অভিভূত করে এবং এর ফলে জটিল এবং জটিল পেপটিক আলসার হয়ে যায়।

     
স্বতন্ত্র হরমোন
ইন্সুলিন
প্লাজমা গ্লুকোজ ঘনত্ব বৃদ্ধি এবং গ্লুকাগন স্তরের পতনের প্রতিক্রিয়ায় অগ্ন্যাশয়ের বিটা (বি) কোষ দ্বারা ইনসুলিন নিঃসৃত হয় । এটি পেশী এবং আদিপোষ (ফ্যাটি) টিস্যুতে স্টোরগুলিতে শর্করা (গ্লুকোজ) শোষণকে উদ্দীপিত করে । ইনসুলিন ডায়াবেটিস মেলিটাসের চিকিত্সায় ব্যবহৃত হয় ।

অগ্ন্যাশয় থেকে নিঃসৃত এক ধরনের রস
গ্লুকাগন রক্তরস গ্লুকোজ ঘনত্বের একটি ড্রপের প্রতিক্রিয়াতে অগ্ন্যাশয় আলফা (এ) কোষ দ্বারা উত্পাদিত হয়; গ্লুকাগনের প্রভাবগুলি ইনসুলিনের বিপরীত। গ্লুকাগন গ্লাইকোজেনের ভাঙ্গন এবং লিভারে নতুন গ্লুকোজ (গ্লুকোনোজেনেসিস) উত্পাদন উত্সাহিত করে । এটি গ্যাস্ট্রিক এবং অগ্ন্যাশয়ের ক্ষরণ উত্পাদন হ্রাস করে। রক্তে চিনির মাত্রা কমে যাওয়া অবস্থার চিকিত্সার জন্য গ্লুকাগন ব্যবহার করা হয়।

Somatostatin
সোমোটোস্ট্যাটিন একটি পেপটাইড যা খাওয়ার প্রতিক্রিয়া হিসাবে ডেল্টা (ডি) কোষ দ্বারা গোপন করা হয়, বিশেষত যখন চর্বি ডুডোনামে প্রবেশ করে । এটি অ্যাসিড এবং পেপসিনের নিঃসরণ এবং গ্যাস্ট্রিন , ইনসুলিন এবং অন্যান্য অন্ত্রের হরমোন নিঃসরণের এক বাধা মডিউলেটার । এটি পিত্তথলি এবং অন্ত্রের গতিশীলতা প্রতিরোধ করে এবং অগ্ন্যাশয়ের দ্বারা লিপেজের নিঃসরণকে দমন করে ।

সেরোটোনিন
সেরোটোনিন বা 5-হাইড্রোক্সিট্রিপটামিন একটি অ্যামাইন যা অ্যামিনো অ্যাসিড 5-হাইড্রোক্সিটোরিথন থেকে তৈরি হয়এন্টারোক্রোম্যাফিন কোষ (ইসি) এবং অনুরূপ অন্যান্য কোষগুলিতে এন্টারোক্রোমাফিন-জাতীয় কোষ (ইসিএল)। এই কোষগুলি হিস্টামিন এবং কিনিনগুলিও ছড়িয়ে দেয় যা একইভাবে গ্রন্থিযুক্ত ক্ষরণ এবং রক্তনালীগুলিতে গুরুত্বপূর্ণ বার্তাবাহক কাজ করে। সেরোটোনিন প্যারাক্রাইন ফ্যাশনে কাজ করে। ইসি এবং ইসিএল উভয় কোষই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে ব্যাপকভাবে বিতরণ করা হয় ।

Cholecystokinin
ডিউডেনামে পেটের উপাদান খালি হওয়ার প্রতিক্রিয়ায় আই কোষগুলির দ্বারা লুকানো পেপটাইড চোলাইসস্টোকিনিন পিত্তথলির সংশ্লেষ খালি দিয়ে পিত্তথলীর সংকোচন ঘটায় , পিত্ত নালীটির শেষ প্রান্তকে স্ফিংক্টারের শিথিলকরণ এবং উত্পাদনের উত্তেজনা সৃষ্টি করে অগ্ন্যাশয় দ্বারা এনজাইম এর। Cholecystokinin অন্ত্রের পেরিস্টালিসিস বৃদ্ধি করে এবং এটি পিত্তথলির রেডিওলজিকাল পরীক্ষায় এবং অগ্ন্যাশয়ের কার্যকারিতা পরীক্ষায় ব্যবহৃত হয়।

গ্যাস্ট্রিক ইনহিবিটরি পেপটাইড
কে কোষ দ্বারা গোপন, গ্যাস্ট্রিক ইনহিবিটরি পেপটাইড রক্তে শর্করার উচ্চ ঘনত্বের প্রতিক্রিয়ায় ইনসুলিন উত্পাদন বাড়ায় এবং এটি ছোট অন্ত্রের জল এবং ইলেক্ট্রোলাইট শোষণকে বাধা দেয় । সেল নম্বর গ্রহণীসংক্রান্ত ব্যক্তিদের বৃদ্ধি করছে আলসার , দীর্ঘস্থায়ী প্রদাহ অগ্ন্যাশয় , এবং ডায়াবেটিস স্থূলতা থেকে দেখার সংখ্যা।

অন্ত্রের গ্লুকাগন
ক্ষুদ্রান্ত্রের মধ্যে কার্বোহাইড্রেট এবং ট্রাইগ্লিসারাইডের উপস্থিতির প্রতিক্রিয়া হিসাবে এল কোষ দ্বারা গোপন , অন্ত্রের গ্লুকাগন (এন্টারোগ্লুকাগন) অন্ত্রের গতিশক্তিকে মডিউল করে এবং শ্লেষ্মা কাঠামোর উপর শক্তিশালী ট্রফিক প্রভাব রাখে।

Motilin
রক্তে একটি উচ্চ স্তরের মটিলিন ফান্ডাস এবং এন্ট্রামের সংকোচনকে উদ্দীপিত করে এবং গ্যাস্ট্রিক শূন্যকরণকে ত্বরান্বিত করে। এটি পিত্তথলি সংকোচন করে এবং নীচের খাদ্যনালী স্পিঙ্কটারের চাপ চাপ বাড়িয়ে তোলে। মটিলিন খাবারের মধ্যে লুকিয়ে থাকে।

Neurotensin
ছোট অন্ত্রের ফ্যাটগুলির প্রতিক্রিয়া হিসাবে ইলিয়ামের এন কোষ দ্বারা গোপন , নিউরোটেনসিন গতিশীলতা পরিবর্তন করে, নীচের খাদ্যনালী স্পিঙ্কটারকে শিথিল করে এবং ভাসু নার্ভ দ্বারা অ্যাসিড এবং পেপসিনের নিঃসরণকে অবরুদ্ধ করে ।

অগ্ন্যাশয় পলিপেপটাইড
প্রোটিন খাবারের প্রতিক্রিয়ায় বিশেষ অন্তঃস্রাবী কোষ, "পিপি" কোষ, স্যাক্রেট প্যানক্রিয়াটিক পলিপেসিড তাদের ফাংশন ঘনিষ্ঠভাবে যোনি এবং কলিনার্জিক ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত। অগ্ন্যাশয় পলিপেপটিডের স্তরটি প্রায়শই ডায়াবেটিসে উত্থাপিত হয় ।

সিক্রেটিন
খাওয়ার প্রতিক্রিয়া হিসাবে এবং গ্রাণুতে অ্যাসিডের উপস্থিতিতে ডুডেনিয়ামের এস কোষ দ্বারা সিক্রেটিন অগ্ন্যাশয় দ্বারা বাইকার্বনেটের উত্পাদনকে উত্সাহিত করে।

ভাসোঅ্যাকটিভ অন্ত্রের পেপটাইড
এন্ডোক্রাইন কোষ বা স্নায়ু সমাপ্তি দ্বারা স্থানীয়ভাবে সঞ্চিত , ভ্যাসোঅ্যাকটিভ অন্ত্রের পেপটাইড গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট জুড়ে বিতরণ করা স্নায়ুগুলিতে প্রায় একচেটিয়াভাবে অবস্থিত। এটি গ্যাস্ট্রিনের মুক্তি এবং অ্যাসিডের নিঃসরণকে বাধা দেয়, এর একটি হালকা উত্তেজকঅগ্ন্যাশয় থেকে বাইকার্বনেট নিঃসরণ এবং এটি ছোট এবং বড় অন্ত্র দ্বারা জল এবং ইলেক্ট্রোলাইটের নিঃসরণের একটি শক্তিশালী উদ্দীপক। এটি স্পিঙ্কটারগুলিকে শিথিল করে এবং অন্ত্রের ট্রানজিট সময়কে ধীর করে দেয়। পেপটাইড মেসেঞ্জারগুলির আরও একটি গ্রুপ রয়েছে যা মস্তিষ্কের মধ্যে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের স্নায়ুতে পরিমাণে পাওয়া যায়। এর মধ্যে রয়েছেপদার্থ পি , এন্ডোরফিনস, এনকেফালিনস এবং বোম্বসিন।

পদার্থ পি
ভ্যাজাস স্নায়ু এবং মেটেরেন্টিক প্লেক্সাসে উল্লেখযোগ্য পরিমাণে উপস্থিত, পদার্থ পি লালা উত্পাদন, মসৃণ পেশী কোষের সংকোচন এবং টিস্যুতে প্রদাহজনক প্রতিক্রিয়াকে উদ্দীপিত করে, তবে এটি বিবর্তনীয় ভেস্টিজ ছাড়া অন্য কিছু কিনা তা অনিশ্চিত।

এন্ডোরফিনস এবংenkephalins
প্রতিটি অণুতে পাঁচটি অ্যামিনো অ্যাসিড সমন্বিত এন্ডোরফিনস এবং এনকেফালিনগুলি ভ্যাজাস স্নায়ু এবং মেটেরেন্টিক প্লেক্সাসে উপস্থিত রয়েছে। তাদের মধ্যে আফিম (আফিম থেকে প্রাপ্ত) পদার্থের বৈশিষ্ট্য রয়েছে যেমন মরফিন; তারা একই রিসেপ্টরগুলিতে আবদ্ধ হয় এবং আফিম বিরোধী নালোক্সোন দ্বারা নিরপেক্ষ হয় । এন্ডোর্ফিনস এবং এনকেফালিনগুলি হরমোনগুলি প্রচার করছে এমন কোনও প্রমাণ নেই, তবে এনকেফালিনগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে মসৃণ পেশীর ক্রিয়াকলাপকে সংশোধন করার ক্ষেত্রে একটি শারীরবৃত্তীয় প্যারাক্রিনের ভূমিকা থাকতে পারে এবং এন্ডোরফিনগুলি হজম সিস্টেমে এন্ডোক্রাইন কোষ থেকে অন্যান্য পেপটাইডের মুক্তির সংশোধন করতে পারে।

Bombesin
একটি পেপটাইড যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের অভ্যন্তরীণ স্নায়ুগুলিতে পাওয়া যায় , বোম্বসিন গ্যাস্ট্রিন এবং অগ্ন্যাশয় এনজাইমগুলির নিঃসরণকে উদ্দীপিত করে এবং পিত্তথলি সংকোচন ঘটায়। এই ক্রিয়াকলাপগুলি গৌণ হতে পারে Cholecystokinin এর মুক্তির জন্য যা অন্ত্রের শ্লেষ্মা দ্বারা লুকানো একটি হরমোন যা একই রকম প্রভাব ফেলে। বোম্বসিনের কোনও শারীরবৃত্তীয় ভূমিকা আছে কিনা বা এটি কোনও বিবর্তনীয় ভেস্টিজ কিনা তা অনিশ্চিত।

প্রোস্টাগ্লান্ডিন
প্রোস্টাগ্ল্যান্ডিন হ'ল হরমোনাইলিক পদার্থ যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের মসৃণ পেশীর সংকোচন এবং শিথিলকরণের সাথে জড়িত। প্রোস্টাগ্ল্যান্ডিনগুলি শ্লেষ্মা থেকে শ্লেষ্মা এবং বাইকার্বোনেট নিঃসরণ বাড়িয়ে বিভিন্ন অপমানের (ফুটন্ত পানি, অ্যালকোহল, অ্যাসপিরিন, পিত্ত অ্যাসিড, স্ট্রেস) আঘাতের হাত থেকে অ্যালিমেন্টারি ট্র্যাক্টের শ্লেষ্মা রক্ষা করতে সক্ষম হয় , যা ঘরের ফলে কোষের স্থানান্তরকে উদ্দীপিত করে। মিউকোসাল আস্তরণের মেরামত ও প্রতিস্থাপনের জন্য উপরিভাগে।

     
অঙ্গ হিসাবে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট খালাস
শরীর ক্রমাগত ভাইরাস, ব্যাকটিরিয়া এবং পরজীবী দ্বারা ক্ষতির সম্মুখীন হয় ; মাদক ও খাদ্য সংযোজন সহ টক্সিন এবং রাসায়নিক পদার্থ; এবং উদ্ভিদ উত্স বিদেশী প্রোটিন । এই অপমানগুলি ত্বক, শ্বসনতন্ত্র এবং পাচনতন্ত্র দ্বারা গ্রহণ করা হয় , যা জীবাণুমুক্ত দেহের অভ্যন্তর এবং পরিবেশের মধ্যে ইন্টারফেস গঠন করে ।

শরীরের প্রতিরক্ষা মূলত লিম্ফ্যাটিক সিস্টেম এবং এর উপর ন্যস্ত হয়লিম্ফোসাইট । গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের যথেষ্ট অংশ লিম্ফয়েড টিস্যু দ্বারা দখল করা হয় , যা তিনটি খাতে বিভক্ত হতে পারে। প্রথমটি ফ্যারিঞ্জিয়াল টনসিল , পরিশিষ্ট এবং নোডুলের বৃহত সমষ্টি দ্বারা পরিচিত যা হিসাবে পরিচিতছোট অন্ত্র জুড়ে বিরতিতে অবস্থিত পিয়ার প্যাচগুলি । দ্বিতীয় সেক্টরে লিম্ফোসাইট এবং প্লাজমা কোষ অন্তর্ভুক্ত রয়েছে যা এগুলি তৈরি করেবুনিয়াদ ঝিল্লি (ফলক নিজস্ব) ক্ষুদ্রান্ত্র এর, আলগা এলাকা যোজক কলা mucosal আস্তরণের মধ্যে ব্যাপ্ত এর সমর্থনকারী টিস্যু উপরে villi । তৃতীয় সেক্টর গঠিত লিম্ফোসাইট যে এপিথেলিয়াল কোষের মধ্যে মিথ্যা শ্লৈষ্মিক ঝিল্লী । লিম্ফ্যাটিক সিস্টেমের এই কোষ এবং হুমকী এজেন্টের মধ্যে মিথস্ক্রিয়া হ'ল গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের প্রতিরক্ষার ভিত্তি।

লিম্ফোসাইটগুলি হ'ল মজ্জা (বি) বা বুকের মধ্যে অবস্থিত থাইমাস গ্রন্থি (টি) মধ্যে উদ্ভূত কিনা তা অনুসারে দুটি প্রকারের বি এবং টি হয় । তাদের উত্সের টিস্যু ছেড়ে যাওয়ার পরে, উভয় প্রকারের পেরিফেরিয়াল লিম্ফয়েড কাঠামোতে শেষ হয়। এই পেরিফেরাল লিম্ফ গ্রন্থি অন্তর্ভুক্ত প্লীহা , লিম্ফ নোড মধ্যে mesentery এর অন্ত্র , Peyer প্যাচ, এবং শ্লৈষ্মিক ঝিল্লী এর এপিথেলিয়াল কোষের মধ্যে স্পেস।

লিম্ফোসাইটগুলি এন্টিজেনের সংস্পর্শে না আসা পর্যন্ত অপরিণত । বিদেশী উপাদান যদি এর দ্বারা স্বীকৃত হয়টি কোষ (টি লিম্ফোসাইটস), লিম্ফোসাইটগুলি পরিপক্কতার একটি প্রক্রিয়া হয় যার মধ্যে তারা প্রসারিত হয় এবং উপশ্রেণীতে বিভক্ত হয়। প্রথম সাবক্লাসটিতে "সহায়ক "টি কোষ, যা ইমিউন ফাংশনের মধ্যস্থতাকারী। দ্বিতীয় শ্রেণিতে গঠিত "দমনকারী "টি কোষ, যা প্রতিরোধের প্রতিক্রিয়াগুলিকে পরিবর্তন এবং নিয়ন্ত্রণ করে। তৃতীয় শ্রেণিতে "হত্যাকারী ”টি কোষ, যা সাইটোক্সিক (যেমন, তারা অন্যান্য কোষ ধ্বংস করতে সক্ষম)। মিউকোসার এপিথেলিয়াল কোষগুলির মধ্যে থাকা বেশিরভাগ লিম্ফোসাইটগুলি হত্যাকারী টি কোষ।

কখন বি কোষ (বি লিম্ফোসাইটস) অ্যান্টিজেনকে স্বীকৃতি দেয়, তারা পরিপক্ক হয়, হিসাবে পরিচিত আকারে পরিবর্তিত হয়রক্তরস কোষ । এই কোষগুলি একটি উচ্চতর বিশেষায়িত প্রোটিন উপাদানগুলি বিস্তারিতভাবে বর্ণনা করেইমিউনোগ্লোবুলিন (আইজি), যা অ্যান্টিবডি গঠন করে । পাঁচ ধরণের ইমিউনোগ্লোবুলিন রয়েছে: আইজিএ,আইজিএম ,আইজিজি ,আইজিডি , এবংIgé । বি কোষ এবং প্লাজমা কোষগুলি মূলত বেসমেন্ট ঝিল্লির ফাঁকে ফাঁকে কোষগুলিতে পাওয়া যায়। বিশেষায়িত কোষগুলির আরও একটি গ্রুপ এম কোষ হিসাবে পরিচিত। এগুলি মিউকোসার সাধারণ এপিথেলিয়াল কোষগুলির চারপাশে এবং তার চারপাশে প্রসারিত হয়। এম কোষগুলি অ্যান্টিজেনিক উপাদানগুলিকে ভেসিক্যালগুলিতে প্যাকেজ করে এবং এটিকে কোষ এবং আশেপাশের জায়গাগুলিতে স্থানান্তরিত করে ।

পিয়র প্যাচগুলির লিম্ফোসাইটগুলি লিম্ফ জাহাজগুলির মধ্য দিয়ে মেসেনটরির নোডগুলিতে এবং তারপরে বক্ষ নালীতে যায় । এটি পেটের সংগ্রহকারী চ্যানেল, যা বাম অভ্যন্তরীণ জাগুলার এবং বাম সাবক্লাভিয়ান শিরাগুলির সংযোগস্থলে শ্বাসনালীতে প্রবাহিত করার জন্য বক্ষদেশের মধ্য দিয়ে যায় । পেটের লিম্ফ্যাটিকসের বিভিন্ন বিভাজনগুলি সমস্ত বক্ষবন্ধনীতে নিকাশ করে। সেখান থেকে লিম্ফোসাইটগুলি অন্ত্রে ফিরিয়ে আনা হয় পাশাপাশি অন্যান্য অঙ্গগুলিতে ছড়িয়ে দেওয়া হয়। এই স্থানান্তরিত লিম্ফোসাইটগুলিই বেসমেন্ট ঝিল্লিটি স্থাপন করতে এবং এপিথেলিয়াল কোষগুলির মধ্যে ফাঁকা স্থান দখল করতে আসে।

মেসেনট্রিক নোড এবং বেসমেন্ট মেমব্রেনের বেশিরভাগ কোষ হ'ল প্লাজমা কোষ যা IgA ক্লাসের ইমিউনোগ্লোবুলিন উত্পাদন করে, যখন আইজিএম এবং, কিছুটা কম পরিমাণে, আইজিই অন্যান্য কোষ দ্বারা উত্পাদিত হয় এবং আইজিজি প্লীহা এবং পেরিফেরিয়াল লিম্ফ নোডের কোষ দ্বারা গঠিত হয়। প্লাজমা কোষের আইজিএটি অন্ত্রের লিউম্যানে লুকিয়ে থাকে, যেখানে এটি "সিক্রেটরি আইজিএ" নামে পরিচিত এবং এটি রক্তে প্রদত্ত আইজিএর চেয়ে পৃথক আণবিক কাঠামো রয়েছে। যখন গোপন করা হয়, তখন এটির সাথে গ্লাইকোপ্রোটিন থাকে যা মিউকোসার এপিথেলিয়াল কোষ দ্বারা উত্পাদিত হয়। এই পদার্থটি যখন আইজিএ অণুতে সংযুক্ত থাকে, তখন এটি প্রোটিন-বিভক্ত এনজাইম দ্বারা হজম থেকে রক্ষা করে। এই আইজিএ কমপ্লেক্স ভাইরাস মেনে চলতে পারেএবং ব্যাকটিরিয়া, তাদের বৃদ্ধিতে হস্তক্ষেপ করে এবং টিস্যু আক্রমণ করার ক্ষমতা হ্রাস করে। এটি ক্ষতিকারক বিষাক্ত পদার্থ সরবরাহ করতেও সক্ষম।

বি কোষ দ্বারা গঠিত, আইজিই মাস্ট কোষগুলির পৃষ্ঠতল আবরণ করে , যা পরজীবী এবং কৃমি দ্বারা সৃষ্ট এলার্জি চ্যালেঞ্জ মোকাবেলায় বিশেষভাবে খাপ খায়।

নবজাতক শিশু ইতিমধ্যে পরিপক্ক ইমিউনোগ্লোবুলিন দ্বারা সুরক্ষিত থাকে যা দিয়ে স্তন্যদানকারী স্তনের প্রাথমিক নিঃসরণ কোলস্ট্র্রাম সমৃদ্ধভাবে সম্পন্ন হয়। সময়ের সাথে সাথে, শিশুটির গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাকটি ক্রমবর্ধমানভাবে বিভিন্ন অপমানের সংস্পর্শে আসে এবং লিম্ফোসাইট এবং ইমিউন সিস্টেমের অন্যান্য কোষগুলি এগুলি মোকাবেলা করার জন্য খাপ খাইয়ে নেয়। এইভাবে, শরীরও সম্ভাব্য আপত্তিকর পদার্থগুলির প্রতি সহনশীলতার বিকাশ করে। এই বিভিন্ন প্রতিরক্ষা সত্ত্বেও যদি টিস্যু আক্রমণ করা হয়, তবে একটি সাধারণ পদ্ধতিগত প্রতিরোধ ক্ষমতা marshaled হয়। এই প্রতিক্রিয়াটির কয়েকটি বৈশিষ্ট্য যেমন জ্বর এবং শ্বেত রক্ত ​​কোষে প্রচুর বৃদ্ধি অসুস্থতার প্রমাণ।

উইলিয়াম সার্কাস
মেরুদণ্ডের হজম পদ্ধতির ভ্রূণতত্ত্ব এবং বিবর্তন
আদিম উন্নয়ন
ভিতরে অম্পিওক্সাস , কর্ডাটার ( যাঁর সকলের কাছে ফাইলিয়াম ) এর একটি বিভাজক সদস্যমেরুদণ্ডের অন্তর্গত), নিষিক্ত ডিমের কোষের প্রাথমিক বিভাগগুলি একটি জন্ম দেয়ভ্রূণ যা ফাঁকা এবং প্রায় গোলাকৃতির। ভ্রূণের উদ্ভিজ্জ (কুসুম) মেরুতে কোষগুলির একটি আক্রমণ (আগমন) প্রাথমিকভাবে একক স্তরযুক্ত ভ্রূণকে দুটি স্তরের একটিতে রূপান্তরিত করে, যা প্রক্রিয়া গ্যাস্ট্রুলেশন বলে। কোষের নতুন অভ্যন্তর স্তর, বলা হয় calledএন্ডোডার্ম (কখনও কখনও এন্টোডার্ম), একটি গহ্বরকে ঘিরে,আর্চেনটারন , এটি যে বিন্দুতে আগ্রাসন ঘটেছে, তার বাহ্যিক অংশের জন্য একটি উদ্বোধন রয়েছে; এই উদ্বোধন বলা হয়blastopore । আর্চেনটারন শেষ পর্যন্ত হজমের গহ্বরে পরিণত হয় এবং ব্লাস্টোপোর মলদ্বারে পরিণত হয়; মুখ একটি নতুন উদ্বোধনী যেমন দেখা দেয় দুটো কারণে।

সবচেয়ে মেরুদন্ডী মধ্যে আদিম বিকাশের প্রাথমিক পর্যায়ে, amphioxus মধ্যে হিসাবে হিসাবে সহজ নয় মূলত কারণ ডিমের কোষ, স্তন্যপায়ী অনেক কুসুম ধারণ বা, এ রোপন করার প্রস্তুতিমূলক বিশেষ পরিবর্তনের মধ্য দিয়ে যায় জরায়ু । সুতরাং, গ্যাস্ট্রোলেশন খুব কম উদ্ভিদের মেরুতে সাধারণ আক্রমণ হয়, এবং ব্লাস্টোপোর যদি একটি "ছিদ্র" একেবারে উপস্থিত হয়, তবে সাধারণত কোষগুলির সাথে অতিরঞ্জিত হয়ে যায়। তা সত্ত্বেও, সব মেরুদন্ডী ভ্রূণ একটি endodermal রেখাযুক্ত গহ্বর কিছু প্রক্রিয়া যা হিসাবে গণ্য করা যেতে পারে দ্বারা দেখা দেয় দুটো কারণে অনুরূপঅ্যাম্ফায়ক্সাসে গ্যাস্ট্রুলেশনে এবং এই গহ্বরটি হজম সংক্রমণের মধ্যে বিকশিত হয়। সাধারণত, এন্ডোডার্ম জোয়ার থলের আস্তরণটি একটি নল তৈরি করে যা ফোরগুট বলে যা মাথার দিকে এগিয়ে যায়। এরপরে এন্ডোডার্ম একটি দ্বিতীয় টিউব তৈরি করে, হিন্ডগুট, যা ভ্রূণের দেহের উত্তরীয় অংশে প্রবেশ করে। অবশেষে, পৃষ্ঠের টিস্যু (অ্যাক্টোডার্ম ) ভ্রূণের একটি ছোট্ট পূর্ববর্তী আগ্রাসন হয়, স্টোমডিয়াম, যা ফোরগটের শেষের সাথে মিলিত হয় এবং অনুরূপ উত্তরোত্তর আগ্রাসন, প্রোকোটোডিয়াম, যা হিন্ডগটের শেষের সাথে মিলিত হয়। স্টোমডিয়ামটি ফোরগুট এবং প্রোডোটোডিয়ামকে হ্যান্ডগেট থেকে পৃথক করে এমন টিস্যুগুলির ফাটল দুটি বাহিরের সাথে একটি ট্র্যাক্ট গঠন করে।

উপরের বর্ণন থেকে এটা স্পষ্ট যে পাচকের উভয় পূর্ববর্তী এবং উত্তরীয় উভয় প্রান্তের সংক্ষিপ্ত বিভাগগুলি ইকটোডার্মাল উত্সের। এগুলি মোটামুটি মৌখিক গহ্বরের সাথে এবং পায়ূ খালের সাথে যথাযথভাবে মিলিত হয়। বৃহত অন্ত্রের মধ্য দিয়ে ফ্যারানেক্স থেকে বাকী পরিপাকতন্ত্রের অন্তঃসত্ত্বা হয়। তবে, পাচনতন্ত্রের কেবল আস্তরণটি এন্ডোডার্মাল; দেয়ালগুলি পেশী এবং সংযোজক টিস্যুগুলির স্তরগুলি অন্তর্ভুক্ত করে , যা মাঝারি স্তর (মেসোডার্মাল) উত্স। এন্ডোডার্মাল আস্তরণ থাইরয়েড গ্রন্থি , থাইমাস, লিভার , অগ্ন্যাশয় এবং মূত্রথলি সহ অসংখ্য অঙ্গকে আউটপোকেটিংয়ের মাধ্যমে বৃদ্ধি দেয় gives।

     
বিবর্তনমূলক বিকাশ
Amphioxus সালে পরিপাক নালীর : শুধুমাত্র তিনটি উপাদান নিয়ে গঠিত মৌখিক গহ্বর , গলবিল , এবং উপবিভাজনগুলিতে ছাড়া একটি নলাকার postpharyngeal অন্ত্রে। একই অবস্থা সবচেয়ে আদিম জীবন্ত মেরুদণ্ড, সাইক্লোস্টোমস ( ল্যাম্প্রে এবং হাগফিশ ) ধারণ করে । উচ্চতর মেরুদণ্ডগুলিতে, তবে, পোস্টফের্নিজিয়াল অন্ত্রে প্রায়শই সর্বত্র বিস্তৃত অঞ্চলগুলিতে বিভক্ত যেগুলি উভয় শারীরবৃত্তীয় এবং কার্যকরীভাবে পৃথক। সর্বাধিক সাধারণ খাদ্যনালী – পেট – ছোট অন্ত্র – বৃহত অন্ত্র – মলদ্বার (বা ক্লোকা) ক্রম।

মৌখিক গহ্বর এবং গলবিল যথেষ্ট মধ্যে পরিবর্তিত মেরুদন্ডী ক্লাস। প্রকরণটি বিবর্তনমূলক পরিবর্তনের সাথে সম্পর্কিত হয়জলজ পূর্বপুরুষদের কাছ থেকে পার্থিব রূপগুলির উত্থানের সাথে শ্বাসযন্ত্রের ব্যবস্থা । সর্বাধিক আধুনিক হাড়ের মাছগুলিতে, স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে যেমন ঘাসের অঙ্গগুলির প্রবেশদ্বার হিসাবে (স্তন্যপায়ী নাকের সাথে মিলিত হয়) কাজ করে তবে স্তন্যপায়ী প্রাণীর মধ্যে এবং মুখের মধ্যে কোনও সংযোগ নেই between তালু নামক কাঠামো, যা স্তন্যপায়ী প্রাণীর মধ্যে অনুনাসিক এবং মৌখিক গহ্বরগুলি পৃথক করে, মাছগুলিতে তা বিদ্যমান নেই। শ্বাস প্রশ্বাসের জল সরাসরি মুখের মধ্যে নিয়ে যাওয়া হয় এবং তারপরে জরায়ুতে জোর করে নিয়ে যাওয়া হয়, যেখানে এটি গ্রাস থেকে বহির্মুখী একরকম স্লিটগুলির মধ্যে অবস্থিত গিলের ওপারে প্রবাহিত হয়।

স্থলীয় মেরুদণ্ড, যা জল পরিবর্তে বায়ু থেকে অক্সিজেন আহরণ করে, তারা তাদের পিসিন পূর্বপুরুষদের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত উত্তরের জন্য দ্বিতীয় বড় কাজটি বিকশিত হয়েছিল। গন্ধের ফাংশন ধরে রাখার সময়, এই উদ্বোধনগুলি শ্বাস প্রশ্বাসের প্রধান প্রবেশদ্বারে পরিণত হয়েছিল। উভচরদের মধ্যে - প্রথম দিকের স্থল মেরুদণ্ডের বায়ু বাহ্যিক নরগুলিতে প্রবেশ করে এবং তারপরে অভ্যন্তরীণ নিকটগুলির মধ্য দিয়ে যায়, যা বিবর্তনীয়ভাবে আরও নতুন প্রারম্ভিক হয়, মৌখিক গহ্বরের সামনের দিকে, যা থেকে এটি গ্রাসে এবং পরে শ্বাসনালীতে প্রবেশ করে। কোন প্রাণীর তালু নেই, আলাদা আলাদা অনুনাসিক গহ্বর এই প্রাণীদের মধ্যে নেই; উভয় মৌখিক গহ্বর এবং গহ্বর হজম এবং শ্বাসযন্ত্রের ব্যবস্থাগুলির জন্য সাধারণ প্যাসেজ।

বেশিরভাগ সরীসৃপ এবং পাখিগুলিতে, মৌখিক গহ্বরের ছাদে একজোড়া অনুদৈর্ঘ্য ভাঁজ একটি প্যাসেজ গঠন করে যা বাতাসকে অভ্যন্তরীণ কাছাকাছি থেকে গ্রাসে নিয়ে যায়। ক দ্বারা অনুনাসিক এবং মৌখিক গহ্বর সম্পূর্ণ বিচ্ছেদতালু অবশ্য কুমির এবং স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে পাওয়া যায়। স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে, শক্ত তালু উত্তরোত্তর একটি ঘন, ঝিল্লি, নরম তালু দ্বারা পরিপূরক হয়।

স্থল মেরুদণ্ডের বিবর্তনে, গ্রাসটি গ্যাস-এক্সচেঞ্জিং গিল হারিয়েছে এবং মুখের খাদ্যনালী এবং শ্বাসনালীর সাথে সংযোগ স্থাপনের একটি ছোট প্যাসেজ হয়ে দাঁড়িয়েছে । খাদ্যনালী পেটের সাথে যুক্ত হতে দীর্ঘায়িত হয়েছে , যা এখন পেটের মধ্যে রয়েছে lies

সাইক্লোস্টোমের স্তরের উপরের বেশিরভাগ মেরুদণ্ডের পেট থাকে, যদিও বিভিন্ন আকার এবং আকারের (ব্যতিক্রমগুলি হ'ল চিমেরাস, ফুসফুস এবং কয়েকটি হাড়ের মাছ)। অন্ত্রের দৈর্ঘ্য মেরুদণ্ডের মধ্যে অনেক বেশি পরিবর্তিত হয় এবং বেশ কয়েকটি বৈশিষ্ট্য বিবর্তিত হয়েছে যা সেই অঞ্চলে বৃদ্ধি পায় যার উপর পাচকজাত পণ্যের শোষণ ঘটতে পারে। দৈর্ঘ্য বাড়ানো একাই হজমের পণ্য এবং শ্লেষ্মার মধ্যে দীর্ঘ যোগাযোগের অনুমতি দেয় । সুবিধার অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে অন্ত্রের আস্তরণ অন্তর্ভুক্ত, যা অসংখ্য ভাঁজ এবং ridেউয়ে ফেলা হয়; ছোট, আঙুলের মতো আউটগ্রোথ, যাকে বলা হয় ভিলি, যে শ্লেষ্মা পুরো পৃষ্ঠ জুড়ে; এবং পৃথক এপিথেলিয়াল কোষগুলি যা ভাঁজগুলি এবং ভিলিগুলিকে coverেকে দেয় এবং অগণিত কাছাকাছিভাবে প্যাকড, নলিকাগার অনুমানের একটি সীমানা থাকে যা মাইক্রোভিলি বলে।

অন্যান্য মেরুদণ্ডগুলি এর শোষণকারী পৃষ্ঠের ক্ষেত্রফল বাড়ানোর জন্য অন্যান্য অভিযোজনগুলি দেখায়ক্ষুদ্রান্ত্র । উদাহরণস্বরূপ, বিশেষ অন্ধ থলিগুলি, নির্দিষ্ট মাছগুলিতে ছোট্ট অন্ত্রের পূর্ববর্তী প্রান্ত থেকে এবং অনেক পাখির উত্তর প্রান্ত থেকে শাখা নামে একটি বিশেষ অন্ধ থালা। আরেকটি অভিযোজন হ'লহাঙ্গর সহ অনেক আদিম মাছের সর্পিল ভালভ ।

পাচনতন্ত্রের চূড়ান্ত চেম্বার একটি সাধারণ বিষয় এলাসমব্র্যাঞ্চ ফিশে এবং ফুসফুসগুলিতে ক্লোয়াকা , তবে বেশিরভাগ রশ্মিযুক্ত ফিশগুলিতে এর পরিবর্তে মলদ্বার থাকে ; অর্থাত্, মূত্রনালী এবং প্রজনন টিউবগুলি, যা হজম নলে যোগদান করে না, তাদের বহির্মুখীর নিজস্ব পৃথক খোলার থাকে। এই ক্ষেত্রে, এখনকার আধুনিক রশ্মিযুক্ত মাছগুলি উভচর, সরীসৃপ এবং পাখির চেয়ে বেশি বিশেষায়িত, যা সম্ভবত একটি আদিম মাছের পূর্বপুরুষের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত একটি ক্লোকা বজায় রাখে। ডিম পাড়ার স্তন্যপায়ী প্রাণীদের (মনোোট্রেমেস) এবং খুব কম হ'ল স্তূপিত স্তন্যপায়ী প্রাণীদের (মার্সুপিয়ালস) এও একটি ক্লোকা রাখা হয়। এমনকি প্লাসেন্টাল স্তন্যপায়ী প্রাণীর মধ্যে ভ্রূণের মধ্যে একটি স্বল্প-কালীন ক্লোয়াকা প্রদর্শিত হয় , তবে ইউরোগেনিটাল নালীগুলি অবশেষে তাদের নিজস্ব প্রসারগুলি বিকাশ করে; ফলস্বরূপ, স্তন্যপায়ী প্রাপ্তবয়স্কদের ক্লোকার পরিবর্তে মলদ্বার থাকে।

Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers