Thursday 14 May 2020

Steve Jobs biography in bengali Apple Founding Of Apple biography in bengali

স্টিভ জবস
আমেরিকান ব্যবসায়ী


বিকল্প শিরোনাম: স্টিভেন পল জবস
স্টিভ জবস , সম্পূর্ণ স্টিভন পল জবস , (জন্ম 24 ফেব্রুয়ারি, 1955, সান ফ্রান্সিসকো , ক্যালিফোর্নিয়া , মার্কিন — 5 অক্টোবর, 2011, পলো আল্টো , ক্যালিফোর্নিয়া মারা গেছেন ), অ্যাপল কম্পিউটার, ইনক। এর কফাউন্ডার (এখনঅ্যাপল ইনক। ) এবং ব্যক্তিগত কম্পিউটার যুগের ক্যারিশম্যাটিক অগ্রণী ।


অ্যাপল প্রতিষ্ঠা
ক্যালিফোর্নিয়ার কাপ্পার্টিনোতে এখন সিলিকন ভ্যালি নামে পরিচিত, দত্তক পিতামাতার দ্বারা চাকরীর ব্যবস্থা করা হয়েছিল । যদিও তিনি ইঞ্জিনিয়ারিংয়ে আগ্রহী ছিলেন, তবুও তার যৌবনের আগ্রহগুলি বিভিন্ন রকম ছিল। তিনি যাওয়া ছেড়ে দিয়েছিলেন রিড কলেজে , এ পোর্টল্যান্ড , অরেগন , একটি হিসাবে Atari -এ কর্পোরেশনে চাকরি নেন ভিডিও গেম গোড়ার দিকে 1974 সালে ডিজাইনার, এবং একটি তীর্থযাত্রা জন্য যথেষ্ট পরিমাণ টাকা উদ্ধার ভারত অনুভব করতে বৌদ্ধধর্ম ।

1974 সালের শরত্কালে সিলিকন ভ্যালিতে ফিরে, চাকরিগুলি আবার সংযুক্ত হয়েছিল স্টিফেন ওয়াজনিয়াক , প্রাক্তন উচ্চ বিদ্যালয়ের বন্ধু যিনি হিউলেট প্যাকার্ড কোম্পানির হয়ে কর্মরত ছিলেন । যখন ওয়াজনিয়াক জবসকে তার নিজস্ব কম্পিউটার লজিক বোর্ড ডিজাইনের ক্ষেত্রে তার অগ্রগতির কথা জানায়, জবস পরামর্শ দেয় যে তারা একসাথে ব্যবসা করার চেষ্টা করবে, যা হিউলেট প্যাকার্ড ১৯ 1976 সালে আনুষ্ঠানিকভাবে ওয়াজনিয়াকের নকশাকে প্রত্যাখ্যান করার পরে তারা করেছিলেন।অ্যাপল আই , তারা লজিক বোর্ড নামে পরিচিত, জবসেসের ফ্যামিলি গ্যারেজে তারা জবসের ভক্সওয়াগেন মিনিবাস এবং ওজনিয়াকের প্রোগ্রামেবল ক্যালকুলেটর বিক্রি করে প্রাপ্ত অর্থ দিয়ে নির্মিত হয়েছিল।


চাকরী হ'ল প্রথম উদ্যোক্তাদের মধ্যে একজন যা বুঝতে পেরেছিল যে ব্যক্তিগত কম্পিউটারটি একটি বিস্তৃত দর্শকদের কাছে আবেদন করবে, কমপক্ষে যদি এটি জুনিয়র হাই স্কুল বিজ্ঞানের মেলায় অন্তর্ভুক্ত না হয়। জবসের উত্সাহ দিয়ে, ওয়াজনিয়াক একটি উন্নত মডেল, ডিজাইন করেছিলেনঅ্যাপল II , একটি কীবোর্ড দিয়ে সম্পূর্ণ, এবং তারা ইউনিটটি বন্ধ করার জন্য প্রস্তুত একটি মসৃণ, moldালাই প্লাস্টিকের কেস রাখার ব্যবস্থা করেছিল।

যদিও চাকরিগুলির দীর্ঘ, অকার্যকর চুল এবং বিচ্ছিন্ন ব্যবসায়িক পোশাক ছিল, তিনি অ্যাপল কম্পিউটার নামে সংস্থাপ্রতিষ্ঠান অ্যাপল কম্পিউটার-এর জন্য অর্থায়ন, বিতরণ এবং প্রচার অর্জন করতে সক্ষম হন the একই বছর অ্যাপল দ্বিতীয়টি সম্পন্ন হয়েছিল। মেশিনটি তাত্ক্ষণিক সাফল্য ছিল, ব্যক্তিগত কম্পিউটারে বুমের সমার্থক হয়ে উঠেছে। 1981 সালে এই কোম্পানির রেকর্ড-স্থাপনকারী পাবলিক স্টক অফার ছিল এবং 1983 সালে এটি আমেরিকার শীর্ষ সংস্থাগুলির ফরচুন 500 তালিকার দ্রুততম প্রবেশদ্বার (সেই সময়ের মধ্যে) তৈরি করেছিল made 1983 সালে সংস্থাটি পেপ্সিকো, ইনক। , সভাপতি নিয়োগ করেছেজন স্কুলি এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং স্পষ্টতই, একটি বৃহত কর্পোরেশন পরিচালনার সূক্ষ্ম পয়েন্টগুলিতে জবসের পরামর্শদাতা হবেন। জবস স্কুলিকে চ্যালেঞ্জ জানিয়ে এই পদ গ্রহণ করতে রাজি করেছিলেন: "আপনি কি সারা জীবন চিনির জল বিক্রি করতে চান?" লাইনটি বুদ্ধিমানভাবে কার্যকর ছিল, তবে এটি কম্পিউটার বিপ্লব সম্পর্কে জবসের নিজের কাছাকাছি-মেসিয়ানিক বিশ্বাসও প্রকাশ করেছিল।


উন্মাদ দুর্দান্ত
সেই একই সময়ে, জবস কোম্পানির ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্পের শীর্ষে ছিল। ১৯ 1979৯ সালে তিনি অ্যাপল ইঞ্জিনিয়ারদের একটি ছোট্ট দলকে জেরক্স কর্পোরেশনের পালো অল্টো গবেষণা কেন্দ্রের ( পিএআরসি ) একটি প্রযুক্তি প্রদর্শনে নেতৃত্ব দিয়েছিলেন যাতে গ্রাফিকাল ইউজার ইন্টারফেস কম্পিউটারকে আরও সহজে ব্যবহার এবং আরও দক্ষ করে তুলতে পারে তা দেখতে । এরপরেই, জবস ডিজাইনিং করা ইঞ্জিনিয়ারিং দলটি ছেড়ে চলে গেলএকটি কম দামের কম্পিউটার তৈরির জন্য একটি ছোট গ্রুপের নেতৃত্ব দেওয়ার জন্য লিসা , একটি ব্যবসায়িক কম্পিউটার। উভয় কম্পিউটারই পিএআরসি ধারণাগুলি শোষণ এবং পরিমার্জন করার জন্য পুনরায় নকশাকৃত হয়েছিল, তবে জবস এর পক্ষে পক্ষে সুস্পষ্ট ছিলম্যাকিনটোস বা ম্যাক হিসাবে নতুন কম্পিউটার পরিচিতি লাভ করে। কাজগুলি তার ইঞ্জিনিয়ারদের কোডল করে তাদের শিল্পী হিসাবে উল্লেখ করেছিল, তবে তার স্টাইলটি আপত্তিজনক ছিল না; এক পর্যায়ে তিনি কেবল অভ্যন্তরীণ সার্কিট বোর্ডের পুনরায় নকশার দাবি করেছিলেন কারণ তিনি এটিকে অপ্রকৃত বলে মনে করেছিলেন। তিনি পরে ম্যাকিনটোস কেবল মহান নন বরং "উন্মাদ মহামানব" হওয়ায় তাঁর দৃistence়তার জন্য খ্যাতিমান হবেন। ১৯৮৪ সালের জানুয়ারিতে জবস নিজে ম্যাকিনটোসকে একটি উজ্জ্বল কোরিওগ্রাফড বিক্ষোভের সাথে পরিচয় করিয়ে দেয় যা ছিল এক অসাধারণ প্রচার প্রচারণার কেন্দ্রস্থল। এটি পরবর্তীকালে ধনুরাশিপ হিসাবে চিহ্নিত করা হবে "ইভেন্ট বিপণন। "

যাইহোক, প্রথম ম্যাকগুলি নিম্নমানের ও ব্যয়বহুল ছিল এবং তাদের কয়েকটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ছিল which এগুলির ফলস্বরূপ হতাশার বিক্রয় হয়েছিল। অ্যাপল অবিচলিতভাবে মেশিনটির উন্নতি করেছে, যাতে এটি শেষ পর্যন্ত সংস্থার লাইফব্লড পাশাপাশি পরবর্তী সমস্ত কম্পিউটার ইন্টারফেসের মডেল হয়ে যায় became তবে সমস্যাগুলি সংশোধন করতে জবসের আপাত ব্যর্থতা সংস্থায় উত্তেজনা সৃষ্টি করেছিল এবং 1985 সালে স্কুলি অ্যাপলের পরিচালনা পর্ষদকে এই সংস্থার বিখ্যাত কোফাউন্ডার অপসারণ করতে রাজি করেছিলেন।


NeXT এবং পিক্সার
কাজগুলি দ্রুত অন্য একটি সংস্থা শুরু করেছে, NeXT Inc., শিক্ষার বাজারের জন্য শক্তিশালী ওয়ার্কস্টেশন কম্পিউটার ডিজাইন করে । তাঁর অর্থায়নের অংশীদারদের মধ্যে টেক্সান উদ্যোক্তা অন্তর্ভুক্ত ছিল জাপানীয় ইলেকট্রনিক্স সংস্থা রস পেরোট এবং ক্যানন ইনক। যদিও এনএক্সটি কম্পিউটারটি ইঞ্জিনিয়ারিং ডিজাইনের জন্য উল্লেখযোগ্য ছিল, তবে এটি সান মাইক্রোসিস্টেমস, ইনক এর মতো প্রতিযোগীদের কম ব্যয়বহুল কম্পিউটার দ্বারা গ্রহিত হয়েছিল 1990 এর দশকের গোড়ার দিকে জবস কোম্পানিকে তার অভিনব সফ্টওয়্যার সিস্টেমে ফোকাস করেছিল,পরবর্তী পর্ব.

এদিকে, 1986 সালে জবস একটি নিয়ন্ত্রক আগ্রহ অর্জন করেছিল পিক্সার , একটি কম্পিউটার গ্রাফিক্স ফার্ম যা হলিউড চলচ্চিত্র পরিচালক জর্জ লুকাশের প্রযোজনা সংস্থা লুকাশফিল্ম লিমিটেডের বিভাগ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল । পরের দশকে জবস পিক্সারকে একটি বড় অ্যানিমেশন স্টুডিওতে তৈরি করেছিলেন যা অন্যান্য কৃতিত্বের মধ্যে ১৯৯৯ সালে টয় স্টোরি নামে সম্পূর্ণ কম্পিউটার-অ্যানিমেটেড হওয়ার জন্য প্রথম পূর্ণদৈর্ঘ্য ফিচার ফিল্ম তৈরি করে। সেই বছর পিক্সারের পাবলিক স্টক অফার জবসকে তৈরি করে প্রথমবার, একজন কোটিপতি। শেষ পর্যন্ত 2006 সালে তিনি স্টুডিওটি ডিজনি সংস্থার কাছে বিক্রি করেছিলেন ।

অ্যাপল সংরক্ষণ করা হচ্ছে
১৯৯ 1996 সালের শেষদিকে বিপুল আর্থিক ক্ষয়ক্ষতি ও পতনের দ্বারপ্রান্তে আপেল একটি নতুন প্রধান নির্বাহী, অর্ধপরিবাহী নির্বাহী নিয়োগ করেছেনগিলবার্ট আমেলিও। অ্যামিলিও যখন জানতে পেরেছিল যে তীব্র ও দীর্ঘ গবেষণামূলক প্রচেষ্টার পরে সংস্থাটি ম্যাকিনটোসের বার্ধক্যজনিত অপারেটিং সিস্টেম (ওএস) এর জন্য একটি গ্রহণযোগ্য প্রতিস্থাপনের বিকাশ করতে ব্যর্থ হয়েছে , তখন তিনি নেক্সটস্টপ বেছে নিয়েছিলেন, জবসের সংস্থাকে buying 400 মিলিয়ন ডলারেরও বেশি দামে কিনে এবং অ্যাপলগুলিতে চাকরি ফিরিয়ে আনেন। পরামর্শদাতা হিসাবে যাইহোক, অ্যাপলের পরিচালনা পর্ষদ অ্যামিলিওর কোম্পানির আর্থিক ঘুরিয়ে আনতে না পারায় শীঘ্রই হতাশাগ্রস্থ হয়ে পড়ে এবং ১৯৯ 1997 সালের জুনে অ্যাপলের অভিনব কোফাউন্ডারকে আবারও কোম্পানির নেতৃত্ব দেওয়ার জন্য অনুরোধ করেছিল। চাকরিগুলি দ্রুত অ্যাপলের পূর্ববর্তী শত্রু, দের সাথে একটি জোট তৈরি করেছিলমাইক্রোসফ্ট কর্পোরেশন , আমেলিওর ম্যাক-ক্লোন চুক্তিগুলি বাতিল করে এবং সংস্থার পণ্য লাইনকে সরল করেছে। তিনি একটি পুরস্কার বিজয়ী বিজ্ঞাপন প্রচারও চালিত করেছিলেন যা সম্ভাব্য গ্রাহকদের "আলাদা চিন্তা" করার এবং ম্যাকিনটোসগুলি কেনার আহ্বান জানিয়েছিল। ঠিক তেমনি গুরুত্বপূর্ণ যা তিনি করেননি: মাইক্রোসফ্টের উইন্ডোজ ওএস চালিত মেশিনগুলি তৈরির লোভকে তিনি প্রতিহত করেছিলেন ; না কেউ কেউ অনুরোধ হিসাবে অ্যাপলকে কেবলমাত্র একটি সফটওয়্যার সংস্থা হিসাবে স্পিন থেকে বের করে দেয়। জবস বিশ্বাস করতেন যে অ্যাপল তার নিজস্ব অপারেটিং সিস্টেম সহ একমাত্র প্রধান ব্যক্তিগত কম্পিউটার নির্মাতা হিসাবে উদ্ভাবনের এক অনন্য অবস্থানে রয়েছে।

উদ্ভাবিত তিনি করেছেন। 1998 সালে, জবস চালু করেছিলআই - ম্যাক , একটি ডিমের আকারের, এক-পিস কম্পিউটার যা তুলনামূলক কম দামে উচ্চ-গতির প্রসেসিংয়ের প্রস্তাব দেয় এবং উচ্চ ফ্যাশন কম্পিউটারগুলির একটি প্রবণতা শুরু করে। (পরবর্তী মডেলগুলি পাঁচটি ভিন্ন উজ্জ্বল রঙের বর্ণমালা তৈরি করেছিল)) বছরের শেষের দিকে, আইম্যাকটি ছিল দেশের সর্বোচ্চ বিক্রি হওয়া ব্যক্তিগত কম্পিউটার এবং জবস একসময়ের মরিবন্ড সংস্থার জন্য ধারাবাহিক লাভের ঘোষণা দিতে সক্ষম হয়েছিল। পরের বছর, তিনি আড়ম্বরপূর্ণ আইবুক, শিক্ষার্থীদের মাথায় নিয়ে নির্মিত একটি ল্যাপটপ কম্পিউটার এবং জি 4, একটি ডেস্কটপ কম্পিউটার যথেষ্ট শক্তিশালী যা (তাই অ্যাপল গর্বিত হয়েছিল) দিয়ে এটি আরও একবার বিজয়ী হয়েছিল, কারণ এটি নির্দিষ্ট পরিস্থিতিতে এটি রফতানি করা যায়নি কারণ এটি একটি হিসাবে যোগ্যতা অর্জন করেছিল সুপারকম্পিউটার। যদিও অ্যাপল একবারে শিল্পের আধিপত্য ফিরে পায় নি তবে স্টিভ জবস তার সংস্থাটিকে রক্ষা করেছিল এবং প্রক্রিয়াটিতে নিজেকে একটি উচ্চ প্রযুক্তির বিপণনকারী ও স্বপ্নদ্রষ্টা হিসাবে পুনঃপ্রতিষ্ঠিত করেছিল।

অ্যাপল পুনর্নবীকরণ
2001 সালে জবস 21 ম শতাব্দীর জন্য অ্যাপলটিকে পুনরায় উদ্ভাবন শুরু করে। সেই বছরই অ্যাপল চালু হয়েছিলআইটিউনস , সঙ্গীত বাজানোর জন্য এবং কম্পিউটার এবং অন্যান্য ডিজিটাল ডিভাইসে সাধারণত ব্যবহৃত কনম্প্যাক এমপি 3 ডিজিটাল ফর্ম্যাটে সংগীতকে রূপান্তর করার জন্য একটি কম্পিউটার প্রোগ্রাম । একই বছর পরে, অ্যাপল একটি পোর্টেবল এমপি 3 প্লেয়ার আইপড বিক্রয় শুরু করে , যা দ্রুত বাজারের নেতা হয়ে যায়। 2003 সালে অ্যাপল উপর MP3 টি বিন্যাসে প্রধান রেকর্ড কোম্পানি গান ডাউনলোডযোগ্য কপি বিক্রি শুরু করেন ইন্টারনেটের । ২০০ By সালের মধ্যে অ্যাপলের অনলাইন আইটিউনস স্টোরের মাধ্যমে এক বিলিয়নেরও বেশি গান এবং ভিডিও বিক্রি হয়েছিল। সংস্থার ব্যবসায় ক্রমবর্ধমান পরিবর্তনের স্বীকৃতি হিসাবে , 9 ই জানুয়ারী 2007 এ জবস আনুষ্ঠানিকভাবে কোম্পানির নাম পরিবর্তন করে অ্যাপল ইনক ।

2007 সালে জবস টাচ-স্ক্রিন প্রবর্তনের সাথে সংস্থাকে টেলিযোগাযোগ ব্যবসাতে নিয়ে যায় আইফোন , এমপি 3 এবং ভিডিও খেলতে এবং ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ক্ষমতা সহ একটি মোবাইল টেলিফোন । সেই বছরের পরে, অ্যাপল আইপড টাচ প্রবর্তন করে, একটি পোর্টেবল এমপি 3 এবং গেমিং ডিভাইস যার মধ্যে অন্তর্নির্মিত ওয়াই-ফাই এবং আইফোনের মতো টাচ স্ক্রিন অন্তর্ভুক্ত থাকে। Bolstered আই টিউনস স্টোর ব্যবহার অ্যাপল এবং তৃতীয় পক্ষের বিক্রি করার দ্বারা সফ্টওয়্যার , আইফোন এবং আইপড টাচ শীঘ্রই অন্য কোন পোর্টেবল গেমিং সিস্টেমের তুলনায় আরও গেমস boasted। ২০০৮ সালে জবস ঘোষণা করেছিল যে আইফোন এবং আইপড টাচের ভবিষ্যতে প্রকাশগুলি গেমের কার্যকারিতা উন্নত করবে। একটি ব্যঙ্গাত্মক মধ্যেবিকাশ, অ্যাপল, যা কম্পিউটারের ব্যবসায়িক মেশিন হিসাবে গুরুত্ব সহকারে গ্রহণ না করার ভয়ে গেম ডেভেলপারদের সমর্থন করেছিল না, এখন টেলিযোগযোগে যাওয়ার সাথে সাথে গেমিং ব্যবসায় আরও বেশি ভূমিকা নেবে বলে দাবি করে আসছে।

স্বাস্থ্য সংক্রান্ত
2003 সালে চাকরিগুলি অগ্ন্যাশয়ের ক্যান্সারের একটি বিরল রূপে ধরা পড়ে । তিনি বিকল্প চিকিত্সা পদ্ধতির চেষ্টা করার সময় তিনি প্রায় নয় মাস ধরে অস্ত্রোপচার বন্ধ করেছিলেন । 2004 সালে তিনি হুইপল অপারেশন নামে পরিচিত একটি বড় পুনর্গঠনমূলক সার্জারি করেছিলেন। কার্যপ্রণালী সময় অংশ অগ্ন্যাশয় , পিত্তনালীতে, কিছু অংশ গলব্লাডার , এবং গ্রহণী সরানো হয়েছে, যার পরে কি অগ্ন্যাশয়, পিত্তনালীতে বাম হয়েছিল এবং অন্ত্র গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নিঃসরণ ফিরে সরাসরি মধ্যে সংযোগ ছিল পেট । সংক্ষিপ্ত পুনরুদ্ধারের পরে, জবস অ্যাপল চালিয়ে ফিরে আসল।


২০০৮-এর পুরো সময়ের মধ্যে চাকরিগুলি উল্লেখযোগ্য ওজন হ্রাস পেয়েছে, যা তার ক্যান্সার ফিরে আসার যথেষ্ট অনুমান করেছিল। (হুইপল অপারেশন করা রোগীদের পক্ষে বেঁচে থাকার গড় হার পাঁচ বছরে মাত্র ২০ শতাংশ ছিল।) অ্যাপলের স্টক মার্কেটে অন্য কোনও বড় কর্পোরেশনের চেয়ে সম্ভবত বেশিশেয়ারগুলি তার প্রধান নির্বাহী কর্মকর্তার স্বাস্থ্যের সাথে জড়িত ছিল, যার ফলে বিনিয়োগকারীরা তার স্বাস্থ্যের সম্পূর্ণ প্রকাশের জন্য দাবী করেছিলেন - বিশেষত তাঁর ওজন হ্রাসের জন্য প্রদত্ত প্রথম কারণগুলি তার অসুস্থ উপস্থিতিকে ব্যাখ্যা করার জন্য অপর্যাপ্ত বলে মনে হয়েছিল। 9 ই জানুয়ারী, ২০০৯ এ, জবস একটি বিবৃতি প্রকাশ করেছে যে তিনি একটি হরমোন ভারসাম্যহীনতায় ভুগছিলেন যার জন্য তার চিকিত্সা করা হচ্ছে এবং তিনি তার কর্পোরেট দায়িত্বগুলি চালিয়ে যাবেন। এক সপ্তাহেরও কম পরে, তিনি ঘোষণা করেছিলেন যে তার স্বাস্থ্য পুনরুদ্ধার করতে তিনি জুনের শেষের দিকে অবিলম্বে অনুপস্থিতির ছুটি নিচ্ছেন। কমপক্ষে সাময়িকভাবে কর্পোরেট কাঠামো থেকে নিজেকে সরিয়ে নেওয়ার পরে, জবস তার স্বাস্থ্যের একটি ব্যক্তিগত বিষয় বলে তার আগের অবস্থানটি আবার শুরু করেছিলেন এবং আরও কিছু বিবরণ প্রকাশ করতে অস্বীকার করলেন।

২০০৯ সালের জুনে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে যে জবস এর আগের এপ্রিলে লিভারের প্রতিস্থাপন করেছিল। পূর্বে যে প্যানক্রিয়াটিক ক্যান্সারের জন্য তিনি চিকিত্সা করেছিলেন তার লিভারে ছড়িয়ে পড়েছিল কিনা তা প্রকাশ করা হয়নি। টেনেসিতে অপারেশনটি করা হয়েছিল, যেখানে লিভার ট্রান্সপ্ল্যান্টের জন্য গড় অপেক্ষা ছিল 48 দিন, জাতীয় গড় 306 দিনের বিপরীতে। জুনের শেষের আগে ফিরে আসার প্রতিশ্রুতি পূরণ করে ২৯ শে জুন, ২০০৯ এ চাকরিগুলি কাজে ফিরে আসে। তবে ২০১১ সালের জানুয়ারিতে, চাকরিগুলি অনুপস্থিতির আরও একটি মেডিকেল ছুটি নিয়েছে। ইন অগাস্ট তিনি প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে পদত্যাগ কিন্তু চেয়ারম্যান হন। দু'মাস পরে তাঁর মৃত্যু হয়।

Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers