Thursday 14 May 2020

Introduction of Computer in Bengali

কম্পিউটার

কম্পিউটার , তথ্য প্রক্রিয়াকরণ, সঞ্চয় এবং তথ্য প্রদর্শনের জন্য ডিভাইস।

কম্পিউটার
কম্পিউটার
ল্যাপটপ কম্পিউটার.
© ফ্যাটম্যান 73 / ফোটোলিয়া
কম্পিউটারের অর্থ এক সময় এমন ব্যক্তি যিনি গণনা করেছিলেন তবে এখন শব্দটি প্রায় সর্বজনীনভাবে স্বয়ংক্রিয় ইলেকট্রনিক যন্ত্রপাতি বোঝায়। এই নিবন্ধের প্রথম বিভাগটি আধুনিক ডিজিটাল ইলেকট্রনিক কম্পিউটার এবং তাদের নকশা, উপাদান অংশ এবং অ্যাপ্লিকেশনগুলিকে কেন্দ্র করে। দ্বিতীয় বিভাগে কম্পিউটিংয়ের ইতিহাস রয়েছে। বিশদে জানার জন্য কম্পিউটার আর্কিটেকচার , সফ্টওয়্যার , এবং তত্ত্ব, দেখতে কম্পিউটার বিজ্ঞান

গণনা বেসিক
প্রথম কম্পিউটারগুলি প্রাথমিকভাবে সংখ্যার গণনার জন্য ব্যবহৃত হত। যাইহোক, যে কোনও তথ্য সংখ্যাগতভাবে এনকোড করা যেতে পারে, লোকেরা শীঘ্রই বুঝতে পেরেছিল যে কম্পিউটারগুলি সাধারণ-উদ্দেশ্য তথ্য প্রক্রিয়াকরণে সক্ষম তাদের প্রচুর পরিমাণে ডেটা হ্যান্ডেল করার ক্ষমতা আবহাওয়ার পূর্বাভাসের পরিধি এবং যথার্থতা বাড়িয়েছে তাদের গতি তাদেরকে একটি নেটওয়ার্কের মাধ্যমে টেলিফোন সংযোগগুলি রুট করার বিষয়ে সিদ্ধান্ত নিতে এবং যান্ত্রিক সিস্টেমগুলি যেমন অটোমোবাইলস, পারমাণবিক চুল্লিগুলি এবং রোবোটিক সার্জিকাল সরঞ্জামগুলি নিয়ন্ত্রণ করার অনুমতি দিয়েছে control প্রতিদিনের সরঞ্জামগুলিতে এম্বেড করার জন্য এবং পোশাক তৈরিতে এগুলি যথেষ্ট সস্তাড্রায়ার এবং রাইস কুকারগুলি "স্মার্ট" কম্পিউটারগুলি আমাদের এমন প্রশ্ন তুলে ধরে উত্তর দেওয়ার অনুমতি দিয়েছে যা আগে অনুসরণ করা যায়নি। এই প্রশ্নগুলি জিনের ডিএনএ সিকোয়েন্স, গ্রাহক বাজারে ক্রিয়াকলাপের ধরণ বা কোনও ডাটাবেসে সঞ্চিত গ্রন্থগুলিতে শব্দের সমস্ত ব্যবহার সম্পর্কে হতে পারে ক্রমবর্ধমান, কম্পিউটারগুলি চালিত হওয়ার সাথে সাথে শিখতে এবং গ্রহণ করতে পারে।


কম্পিউটারগুলিরও সীমাবদ্ধতা রয়েছে, যার কয়েকটি তাত্ত্বিক। উদাহরণস্বরূপ, সেখানে অনস্বীকার্য প্রস্তাব রয়েছে যাদের কম্পিউটারের লজিকাল কাঠামোর মতো কোনও নির্দিষ্ট নিয়মের মধ্যে সত্য নির্ধারণ করা যায় না। যেহেতু এই জাতীয় প্রস্তাবগুলি সনাক্ত করার জন্য কোনও সর্বজনীন অ্যালগরিদমিক পদ্ধতি থাকতে পারে না, তাই কোনও কম্পিউটার যেমন এই প্রস্তাবের সত্যতা পেতে বলেছে (জোর করে বাধা দেওয়া না হয়) অনির্দিষ্টকাল অবধি চলবে - "শর্ত হিসাবে পরিচিত"বিরাম সমস্যা " ( ট্যুরিং মেশিন দেখুন )) অন্যান্য সীমাবদ্ধতা বর্তমান প্রযুক্তি প্রতিফলিত করে মানব মন স্থানিক নিদর্শনগুলি স্বীকৃতি দিতে দক্ষ - উদাহরণস্বরূপ মানুষের মুখের মধ্যে স্বতন্ত্র পার্থক্য। তবে কম্পিউটারগুলির পক্ষে এটি একটি কঠিন কাজ, যা সামগ্রিকভাবে এক নজরে বিশদ অবলম্বন না করে ক্রমানুসারে তথ্য প্রক্রিয়া করতে হবে। কম্পিউটারগুলির জন্য আরেকটি সমস্যাযুক্ত অঞ্চলে প্রাকৃতিক ভাষার মিথস্ক্রিয়া জড়িত। যেহেতু এত সাধারণ জ্ঞান এবং প্রাসঙ্গিক তথ্য সাধারণ মানব যোগাযোগে অনুমান করা হয়, গবেষকরা এখনও সাধারণ-উদ্দেশ্যে প্রাকৃতিক ভাষা প্রোগ্রামগুলিতে প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করার সমস্যাটি সমাধান করতে পারেন নি।

আপনার সাবস্ক্রিপশন সহ আমাদের 1768 প্রথম সংস্করণ থেকে সামগ্রীটিতে একচেটিয়া অ্যাক্সেস পান।
আজ সাবস্ক্রাইব করুন
এনালগ কম্পিউটার
অ্যানালগ কম্পিউটারগুলি পরিমাণগত তথ্য উপস্থাপনের জন্য অবিচ্ছিন্ন শারীরিক প্রশস্ততা ব্যবহার করে। প্রথমে তারা যান্ত্রিক উপাদান (সঙ্গে পরিমাণে প্রতিনিধিত্ব দেখতে ডিফারেনশিয়াল বিশ্লেষক এবং একত্রকারী ), কিন্তু পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভোল্টেজের ব্যবহার করা হয়েছে; 1960 এর দশকের মধ্যে ডিজিটাল কম্পিউটারগুলি তাদের মূলত প্রতিস্থাপন করেছিল। তবুও, অ্যানালগ কম্পিউটার এবং কিছু হাইব্রিড ডিজিটাল-অ্যানালগ সিস্টেম, 1960 এর দশকে বিমান এবং স্পেসফ্লাইট সিমুলেশনের মতো কাজে ব্যবহার অব্যাহত ছিল।


অ্যানালগ গণনার একটি সুবিধা ' এটি কোনও একক সমস্যা সমাধানের জন্য একটি অ্যানালগ কম্পিউটার ডিজাইন করা এবং বানাতে তুলনামূলক সহজ আরেকটি সুবিধা ' এনালগ কম্পিউটারগুলি প্রায়শই "রিয়েল টাইম" এর মধ্যে একটি সমস্যা প্রতিনিধিত্ব করে এবং সমাধান করতে পারে; এটি ', গণনাটি একই হারে এগিয়ে যায় যেমন সিস্টেম এটির দ্বারা মডেল করা হচ্ছে। তাদের প্রধান অসুবিধাগুলি ' এনালগের উপস্থাপনাগুলি যথার্থতার মধ্যে সীমাবদ্ধসাধারণত কয়েকটি দশমিক স্থানে জটিল ব্যবস্থায় কমএবং সাধারণ-উদ্দেশ্যে ডিভাইসগুলি ব্যয়বহুল এবং সহজে প্রোগ্রাম করা যায় না।

ডিজিটাল কম্পিউটার
অ্যানালগ কম্পিউটারগুলির বিপরীতে, ডিজিটাল কম্পিউটারগুলি সাধারণত 0 এবং 1 এর (বাইনারি ডিজিট বা বিট) সিকোয়েন্স হিসাবে আলাদা আকারে তথ্য উপস্থাপন করে। ডিজিটাল কম্পিউটারগুলির আধুনিক যুগের সূচনা 1930 এর দশকের শেষের দিকে এবং 1940 এর দশকের গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্র , ব্রিটেন এবং জার্মানিতে হয়েছিল প্রথম ডিভাইসগুলি ইলেক্ট্রোম্যাগনেটস (রিলে) দ্বারা চালিত সুইচগুলি ব্যবহৃত হয় তাদের প্রোগ্রামগুলি খোঁচা কাগজের টেপ বা কার্ডে স্টোর করা হয়েছিল এবং তাদের অভ্যন্তরীণ ডেটা সঞ্চয় ছিল limited Historicalতিহাসিক বিকাশের জন্য, আধুনিক কম্পিউটারের আবিষ্কার আবিষ্কার করুন বিভাগটি দেখুন

মেনফ্রেম কম্পিউটার
1950 এবং 60 এর দশকে ইউনিসিস ( ইউএনআইভিএসি কম্পিউটারের নির্মাতা ),ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন কর্পোরেশন (আইবিএম) এবং অন্যান্য সংস্থাগুলি ক্রমবর্ধমান শক্তির বিশাল, ব্যয়বহুল কম্পিউটার তৈরি করেছে এগুলি বড় সংস্থাগুলি এবং সরকারী গবেষণা পরীক্ষাগারগুলি সাধারণত সংস্থার একমাত্র কম্পিউটার হিসাবে ব্যবহার করে। 1959 সালেআইবিএম 1401 কম্পিউটারে মাসে 8,000 ডলার ভাড়া দেওয়া হয়েছিল (প্রথম দিকে আইবিএম মেশিনগুলি বিক্রি হওয়ার চেয়ে প্রায় সবসময়ই ইজারা দেওয়া হয়েছিল) এবং 1964 সালে বৃহত্তম আইবিএম এস / 360 কম্পিউটারের দাম কয়েক মিলিয়ন ডলার।

এই কম্পিউটারগুলিকে মেইনফ্রেম বলা হত, যদিও ছোট কম্পিউটারগুলি তৈরি না হওয়া পর্যন্ত এই শব্দটি সাধারণ হয়ে ওঠে না। মেইনফ্রেম কম্পিউটারগুলি (তাদের সময়ের জন্য) বড় স্টোরেজ ক্ষমতা, দ্রুত উপাদান এবং শক্তিশালী গণনীয় ক্ষমতা দ্বারা চিহ্নিত করা হয়েছিল। তারা অত্যন্ত নির্ভরযোগ্য, এবং, যেহেতু তারা প্রায়শই একটি সংস্থায় অত্যাবশ্যকীয় প্রয়োজনগুলি পরিবেশন করে, কখনও কখনও এগুলি অপ্রয়োজনীয় উপাদানগুলির সাথে ডিজাইন করা হয়েছিল যা তাদের আংশিক ব্যর্থতা থেকে বাঁচতে দেয়। যেহেতু তারা জটিল সিস্টেম ছিল, তারা সিস্টেম প্রোগ্রামারগুলির স্টাফ দ্বারা পরিচালিত হয়েছিল, যাদের একাই কম্পিউটারে অ্যাক্সেস ছিল। অন্য ব্যবহারকারীরা মেইনফ্রেমে একবারে একবার চালানোর জন্য "ব্যাচের কাজ" জমা দিয়েছিলেন।

এই ধরনের সিস্টেমগুলি আজও গুরুত্বপূর্ণ রয়ে গেছে, যদিও এগুলি এখন কোনও সংস্থার একমাত্র, বা এমনকি প্রাথমিক, কেন্দ্রীয় কম্পিউটিং সংস্থান নয়, যার সাধারণত শত শত বা হাজার হাজার ব্যক্তিগত কম্পিউটার (পিসি) থাকবে। মেনফ্রেমগুলি এখন ইন্টারনেট সার্ভারগুলির জন্য উচ্চ-ক্ষমতা ডেটা স্টোরেজ সরবরাহ করে বা সময় ভাগ করে নেওয়ার কৌশলগুলির মাধ্যমে তারা কয়েক হাজার বা হাজারো ব্যবহারকারীকে একই সাথে প্রোগ্রাম চালানোর অনুমতি দেয়। তাদের বর্তমান ভূমিকার কারণে এই কম্পিউটারগুলিকে এখন বলা হয়মেইনফ্রেমগুলির চেয়ে সার্ভারগুলি





সুপারকম্প্যুটার
বর্তমান সময়ের সবচেয়ে শক্তিশালী কম্পিউটারগুলিকে সাধারণত সুপার কম্পিউটার বলা হয় এগুলি historতিহাসিকভাবে অত্যন্ত ব্যয়বহুল এবং তাদের ব্যবহার সরকার-স্পনসরড গবেষণার জন্য যেমন পারমাণবিক সিমুলেশন এবং আবহাওয়া মডেলিংয়ের জন্য উচ্চ-অগ্রাধিকার গণনার মধ্যে সীমাবদ্ধ। আজ পিসিগুলিতে প্রারম্ভিক সুপার কম্পিউটারগুলির অনেকগুলি কম্পিউটারের কৌশল প্রচলিত। অন্যদিকে, সুপার কম্পিউটারের জন্য ব্যয়বহুল, বিশেষ উদ্দেশ্য সম্পন্ন প্রসেসরের নকশাটি একটি উচ্চ-গতির যোগাযোগের নেটওয়ার্কের সমান্তরালভাবে পরিচালিত পণ্য প্রসেসরের বৃহত অ্যারে (কয়েক ডজন থেকে 8,000 এর বেশি) ব্যবহার করে পরিবেশন করা হয়েছে।

মিনিকম্পিউটার
যদিও মিনিকম্পিউটারগুলি 1950 এর দশকের গোড়ার দিকে, তবুও এই শব্দটি 1960 এর দশকের মাঝামাঝি সময়ে চালু হয়েছিল। তুলনামূলকভাবে ছোট এবং সস্তা, মিনিকম্পিউটারগুলি সাধারণত কোনও সংস্থার একক বিভাগে ব্যবহৃত হত এবং প্রায়শই একটি কাজে নিবেদিত হয় বা একটি ছোট গ্রুপ দ্বারা ভাগ করা হত। মিনিকম্পিউটারগুলিতে সাধারণত সীমিত গণনা শক্তি ছিল তবে ডেটা সংগ্রহ এবং ইনপুট করার জন্য বিভিন্ন পরীক্ষাগার এবং শিল্প সরঞ্জামগুলির সাথে তাদের দুর্দান্ত সামঞ্জস্য ছিল।

মিনিকম্পিউটারগুলির অন্যতম গুরুত্বপূর্ণ নির্মাতা ছিলেন এর সাথে ডিজিটাল সরঞ্জাম কর্পোরেশন (ডিসি)প্রোগ্রামড ডেটা প্রসেসর (পিডিপি) 1960 সালে ডিসির পিডিপি -1 120,000 ডলারে বিক্রি হয়েছিল। পাঁচ বছর পরে এর পিডিপি -8 এর দাম 18,000 ডলার এবং 50,000 এরও বেশি বিক্রি হয়ে প্রথম বহুল ব্যবহৃত মিনিকম্পিউটারে পরিণত হয়েছিল। ১৯ 1970 সালে প্রবর্তিত ডিইসি পিডিপি -11 বিভিন্ন ধরণের মডেল এনেছিল, একটি একক উত্পাদন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে যথেষ্ট ছোট এবং বিশ্ববিদ্যালয় কম্পিউটার কেন্দ্রগুলিতে ভাগ করে নেওয়ার জন্য যথেষ্ট বড়; 650,000 এরও বেশি বিক্রি হয়েছিল। যাইহোক, মাইক্রো কম্পিউটারটি ১৯৮০ এর দশকে এই বাজারকে ছাড়িয়ে যায়।

মাইক্রোপ্রসেসার
একটি মাইক্রো কম্পিউটার একটি ছোট কম্পিউটার যা প্রায় চারপাশে নির্মিত built মাইক্রোপ্রসেসর ইন্টিগ্রেটেড সার্কিট , বা চিপ প্রাথমিক মিনিকম্পিউটারগুলি ভ্যাকুয়াম টিউবগুলিকে পৃথক ট্রানজিস্টর দ্বারা প্রতিস্থাপন করেছিল , মাইক্রোকম্পিউটারগুলি (এবং পরবর্তীকালে মিনিকম্পিউটারগুলি) মাইক্রোপ্রসেসরগুলি ব্যবহার করেছিল যা একক চিপে কয়েক হাজার বা লক্ষ লক্ষ ট্রানজিস্টরকে একীভূত করেছিল ১৯ 1971 সালে ইন্টেল কর্পোরেশন প্রথম মাইক্রোপ্রসেসর উত্পাদন করেইন্টেল 4004 , এটি একটি জাপান-তৈরি ক্যালকুলেটর ব্যবহারের জন্য তৈরি করা হলেও এটি কম্পিউটার হিসাবে কাজ করার পক্ষে যথেষ্ট শক্তিশালী ছিল 1975 সালে প্রথম ব্যক্তিগত কম্পিউটার আল্টায়ার একটি উত্তরসূরি চিপ, ইন্টেল 8080 মাইক্রোপ্রসেসর ব্যবহার করে। মিনিকম্পিউটারের মতো, প্রাথমিক মাইক্রোকম্পিউটারগুলির তুলনামূলকভাবে সীমিত সঞ্চয় এবং ডেটা-হ্যান্ডলিং ক্ষমতা ছিল, তবে প্রসেসিং পাওয়ারের পাশাপাশি স্টোরেজ প্রযুক্তির উন্নতি হওয়ায় এগুলি বেড়েছে

ব্যক্তিগত কম্পিউটার এবং পেরিফেরালগুলি আরও বিস্তারিত চিত্র প্রদর্শনের জন্য ইঙ্কজেট প্রিন্টার, লেজার প্রিন্টার, কম্পিউটার অভ্যন্তরীণ বিন্যাস, হার্ড ড্রাইভ এবং মাউসের উপাদানগুলির চিত্রগুলিতে ক্লিক করুন।
ব্যক্তিগত কম্পিউটার এবং পেরিফেরালগুলি আরও বিস্তারিত চিত্র প্রদর্শনের জন্য ইঙ্কজেট প্রিন্টার, লেজার প্রিন্টার, কম্পিউটার অভ্যন্তরীণ বিন্যাস, হার্ড ড্রাইভ এবং মাউসের উপাদানগুলির চিত্রগুলিতে ক্লিক করুন।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
1980 এর দশকে মাইক্রোপ্রসেসর ভিত্তিক বৈজ্ঞানিক মধ্যে পার্থক্য করা সাধারণ ছিল ওয়ার্কস্টেশন এবং ব্যক্তিগত কম্পিউটার। প্রাক্তনটি উপলব্ধ সবচেয়ে শক্তিশালী মাইক্রোপ্রসেসর ব্যবহার করেছেন এবং এতে হাজার হাজার ডলার ব্যয়ে উচ্চ-সম্পাদন রঙিন গ্রাফিক্স ক্ষমতা ছিল। এগুলি গণনা এবং ডেটা ভিজ্যুয়ালাইজেশনের জন্য এবং কম্পিউটার-সহায়ক ইঞ্জিনিয়ারিংয়ের জন্য প্রকৌশলী দ্বারা বিজ্ঞানীরা ব্যবহার করেছিলেন আজ ওয়ার্কস্টেশন এবং পিসির মধ্যে পার্থক্য কার্যত নিঃশেষ হয়ে গেছে, পিসিগুলির সাথে ওয়ার্কস্টেশনের ক্ষমতা এবং প্রদর্শন ক্ষমতা রয়েছে।

এম্বেড প্রসেসর
কম্পিউটারের আরও একটি ক্লাস এম্বেড হওয়া প্রসেসর এগুলি এমন ছোট কম্পিউটার যা বৈদ্যুতিক এবং যান্ত্রিক কার্যগুলি নিয়ন্ত্রণ করতে সাধারণ মাইক্রোপ্রসেসর ব্যবহার করে। তাদের সাধারণত বিস্তৃত গণনা করতে হয় না বা অত্যন্ত দ্রুত হতে হয় না, বা তাদের দুর্দান্ত "ইনপুট-আউটপুট" ক্ষমতা থাকতে হয় না এবং তাই তারা সস্তাও হতে পারে। এম্বেড হওয়া প্রসেসরগুলি বিমান এবং শিল্প অটোমেশন নিয়ন্ত্রণে সহায়তা করে এবং এগুলি অটোমোবাইল এবং বড় এবং ছোট উভয় গৃহস্থালী যন্ত্রপাতিতে প্রচলিত। একটি বিশেষ ধরণ,ডিজিটাল সিগন্যাল প্রসেসর (ডিএসপি), মাইক্রোপ্রসেসরের মতো প্রচলিত হয়ে উঠেছে। ডিএসপিগুলি ওয়্যারলেস টেলিফোন, ডিজিটাল টেলিফোন এবং তারের মডেম এবং কিছু স্টেরিও সরঞ্জামগুলিতে ব্যবহৃত হয়।

কম্পিউটার হার্ডওয়্যার
একটি কম্পিউটারের শারীরিক উপাদানগুলি, এর হার্ডওয়্যারগুলি সাধারণত কেন্দ্রীয় প্রসেসিং ইউনিট (সিপিইউ), প্রধান মেমোরিতে (বা।) বিভক্ত হয় এলোমেলো অ্যাক্সেস মেমরি , ্যাম), এবং andযন্ত্রানুষঙ্গ গত বর্গ বোঝায় কীবোর্ড, প্রদর্শন মনিটর, প্রিন্টার, ডিস্ক ড্রাইভ, নেটওয়ার্ক সংযোগ, স্ক্যানার, এবং আরো: ইনপুট এবং আউটপুট (ইনপুট / আউটপুট) সমস্ত প্রকারের ডিভাইস।

সিপিইউ এবং ্যাম ' ইন্টিগ্রেটেড সার্কিট (আইসি) -সামান্য সিলিকন ওয়েফার বা চিপসটিতে হাজার হাজার বা লক্ষ লক্ষ ট্রানজিস্টর রয়েছে যা বৈদ্যুতিক সুইচ হিসাবে কাজ করে। 1965 সালেগর্ডন মুর , ইন্টেলের অন্যতম প্রতিষ্ঠাতা, যা বলে পরিচিত হয়েছিল তা জানিয়েছিলেনমুর আইন : একটি চিপে ট্রানজিস্টারের সংখ্যা প্রতি 18 মাসে প্রায় দ্বিগুণ হয়। মুর পরামর্শ দিয়েছিলেন যে আর্থিক সীমাবদ্ধতা শীঘ্রই তার আইনটি ভেঙে দেবে, তবে এটি প্রথম কল্পনা করার চেয়ে বেশি দীর্ঘ সময়ের জন্য উল্লেখযোগ্যভাবে সঠিক হয়ে উঠেছে এটি এখন উপস্থিত হয়েছে যে প্রযুক্তিগত প্রতিবন্ধকতাগুলি শেষ পর্যন্ত মুরের আইনকে অকার্যকর করতে পারে, যেহেতু ২০১০ থেকে ২০২০ সালের মধ্যে ট্রানজিস্টরগুলির মধ্যে প্রতিটি কয়েকটি মাত্র পরমাণু সমন্বিত থাকতে হবে, যেখানে কোয়ান্টাম পদার্থবিজ্ঞানের আইনটি বোঝায় যে তারা নির্ভরযোগ্যভাবে কাজ করা বন্ধ করবে।

মুরের সূত্র
মুরের সূত্র
মুরের সূত্র. গর্ডন ই। মুর পর্যবেক্ষণ করেছেন যে কম্পিউটার চিপে ট্রানজিস্টরের সংখ্যা প্রতি 18-24 মাসে প্রায় দ্বিগুণ হয়। ইন্টেলের প্রসেসরের পরিচয়কালে ট্রানজিস্টরের সংখ্যার লগারিদমিক গ্রাফে যেমন দেখানো হয়েছে, তার "আইন" মানা হচ্ছে।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট
সিপিইউ এমন সার্কিটগুলি সরবরাহ করে যা কম্পিউটারের নির্দেশিকা সেটটি প্রয়োগ করেএর মেশিনের ভাষা এটি একটি গঠিতপাটিগণিত-লজিক ইউনিট (ALU) এবং নিয়ন্ত্রণ সার্কিট circ এএলইউ মৌলিক পাটিগণিত এবং যুক্তিবিদ্যা অপারেশনগুলি পরিচালনা করে এবং কন্ট্রোল বিভাগ ক্রিয়াকলাপগুলির ক্রম নির্ধারণ করে, শাখার নির্দেশাবলী সহ যা প্রোগ্রামের একটি অংশ থেকে অন্য অংশে নিয়ন্ত্রণ স্থানান্তর করে। যদিও মূল স্মৃতি একসময় সিপিইউর অংশ হিসাবে বিবেচিত হত, আজ এটি পৃথক হিসাবে বিবেচিত হয়। সীমানা শিফট, এবং সিপিইউ চিপগুলিতে এখন কিছু উচ্চ-গতির ক্যাশে মেমরি রয়েছে যেখানে দ্রুত অ্যাক্সেসের জন্য ডেটা এবং নির্দেশাবলী অস্থায়ীভাবে সংরক্ষণ করা হয়।

এএলইউতে এমন সার্কিট রয়েছে যা দুটি গাণিতিক মান যুক্ত করে, বিয়োগ করে, গুণ করে এবং ভাগ করে, পাশাপাশি অ্যান্ড এবং ওআর (যেমন 1 টিকে সত্য হিসাবে এবং 0 টি মিথ্যা হিসাবে ব্যাখ্যা করা হয়, যাতে উদাহরণস্বরূপ 1 এবং 0 = 0; দেখতে বুলিয়ান বীজগণিত ) এএলইউতে একাধিক থেকে একাধিক নিবন্ধ রয়েছে যা আরও গণিতের ক্রিয়াকলাপের জন্য বা মূল স্মৃতিতে স্থানান্তরিত করার জন্য অস্থায়ীভাবে এর গণনার ফলাফল রাখে।

সিপিইউ নিয়ন্ত্রণ বিভাগের সার্কিটগুলি সরবরাহ করে শাখার নির্দেশাবলী, যা পরবর্তী নির্দেশ কার্যকর করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয়। উদাহরণস্বরূপ, একটি শাখার নির্দেশনা হতে পারে "যদি সর্বশেষ ALU অপারেশনের ফলাফলটি নেতিবাচক হয় তবে প্রোগ্রামের অবস্থান লোক যান; অন্যথায়, নিম্নলিখিত নির্দেশাবলীর সাথে চালিয়ে যান ”" এই জাতীয় নির্দেশাবলী কোনও প্রোগ্রামের "যদি-তবে-অন্যথায়" সিদ্ধান্ত গ্রহণের অনুমতি দেয় এবং নির্দেশের অনুক্রমের প্রয়োগের জন্য যেমন একটি "যখন-লুপ" যা কিছু শর্ত পূরণ করার সময় বার বার কিছু নির্দেশের সেট করে। সম্পর্কিত নির্দেশ 'লসাব্রোটিন কল, যা প্রয়োগটি একটি উপ-প্রোগ্রামে স্থানান্তর করে এবং তারপরে সাবপ্রগ্রামটি শেষ হওয়ার পরে, মূল প্রোগ্রামে ফিরে আসে যেখানে এটি বন্ধ ছিল।

-তে সঞ্চিত প্রোগ্রামের কম্পিউটার , মেমরিতে প্রোগ্রাম এবং ডেটা পৃথক পৃথক। উভয় বিট নিদর্শন 0 0 এবং 1 এর স্ট্রিংযা ডেটা বা প্রোগ্রামের নির্দেশাবলী হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে এবং উভয়ই সিপিইউ দ্বারা মেমরি থেকে আনা হয়। সিপিইউতে একটি প্রোগ্রামের কাউন্টার রয়েছে যা কার্যকর করার জন্য পরবর্তী নির্দেশের মেমরি ঠিকানা (অবস্থান) রাখে। সিপিইউর প্রাথমিক অপারেশনটি ' "আনুন-ডিকোড-এক্সিকিউট করুন "চক্র:

প্রোগ্রামের কাউন্টারে রাখা ঠিকানা থেকে নির্দেশনাটি আনুন এবং এটি একটি রেজিস্টারে সংরক্ষণ করুন।
নির্দেশটি ডিকোড করুন। এর অংশগুলি অপারেশনটি নির্দিষ্ট করতে নির্দিষ্ট করে এবং অংশগুলি সেই ডেটা নির্দিষ্ট করে যা এটি পরিচালনা করে। এগুলি সিপিইউ রেজিস্টারগুলিতে বা মেমরির অবস্থানগুলিতে থাকতে পারে। যদি এটি শাখার নির্দেশনা থাকে তবে এর একটি অংশে শাখার শর্তটি পূরণ করার পরে পরবর্তী নির্দেশিকার মেমরি ঠিকানা থাকবে।
অপারেন্ডগুলি আনুন, যদি থাকে তবে।
যদি এটি একটি ALU অপারেশন হয় তবে অপারেশনটি সম্পাদন করুন।
যদি ফলাফল থাকে (একটি রেজিস্টার বা মেমরিতে) সংরক্ষণ করুন।
পরবর্তী নির্দেশের অবস্থান ধরে রাখতে প্রোগ্রামের কাউন্টারটি আপডেট করুন যা হয় পরবর্তী মেমরি অবস্থান বা কোনও শাখা নির্দেশের দ্বারা নির্দিষ্ট ঠিকানা address
এই পদক্ষেপগুলির শেষে চক্রটি পুনরাবৃত্তি করতে প্রস্তুত এবং একটি বিশেষ থামার নির্দেশ কার্যকর করা বন্ধ না করা অবধি এটি অব্যাহত থাকে।

এই চক্রের পদক্ষেপ এবং সমস্ত অভ্যন্তরীণ সিপিইউ অপারেশন এমন একটি ঘড়ি দ্বারা নিয়ন্ত্রিত হয় যা একটি উচ্চ ফ্রিকোয়েন্সি (বর্তমানে সাধারণত গিগাহার্টজ, বা প্রতি সেকেন্ডে কয়েক বিলিয়ন চক্র পরিমাপ করা হয়) ঘূর্ণিত হয়। পারফরম্যান্সকে প্রভাবিত করে এমন আরেকটি বিষয় ' "শব্দ" আকার memory মেমরি থেকে একসাথে এনে নেওয়া বিটের সংখ্যা এবং যার উপর সিপিইউ নির্দেশাবলী কাজ করে।ডিজিটাল শব্দগুলিতে এখন 32 বা 64 বিট রয়েছে, যদিও 8 থেকে 128 বিট পর্যন্ত আকার দেখা যায়।

প্রক্রিয়া সংক্রান্ত নির্দেশাবলী একবারে বা সিরিয়ালিভাবে প্রায়শই একটি বাধা সৃষ্টি করে কারণ অনেক প্রোগ্রাম নির্দেশাবলী প্রস্তুত থাকতে পারে এবং সম্পাদনের জন্য অপেক্ষা করে। ১৯৮০ এর দশকের গোড়ার দিক থেকে, সিপিইউ ডিজাইনটি এমন স্টাইল অনুসরণ করেছে যা মূলত হ্রাস-নির্দেশ-সেট কম্পিউটিং নামে পরিচিত (আরআইএসসি ) এই নকশাটি মেমরি এবং সিপিইউর মধ্যে ডেটা স্থানান্তরকে হ্রাস করে (সমস্ত সিএইউ রেজিস্টারে ডেটাতে সমস্ত ALU অপারেশন করা হয়) এবং খুব সহজেই কার্যকর করতে পারে এমন সহজ নির্দেশাবলীর জন্য আহ্বান জানায়। যেহেতু একটি চিপে ট্রানজিস্টরের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, আরআইএসসি ডিজাইনের জন্য সিপিইউ চিপের একটি অপেক্ষাকৃত ছোট্ট অংশ মৌলিক নির্দেশের সেটে উত্সর্গ করা প্রয়োজন। চিপের বাকী অংশগুলি তখন সার্কিট সরবরাহ করে সিপিইউ অপারেশনগুলিকে গতিতে ব্যবহার করতে পারে যা বেশ কয়েকটি নির্দেশ এক সাথে কার্যকর করতে দেয় বা সমান্তরালে দেয়।

দুটি বড় ধরণের আছে সিপিইউতে নির্দেশ-স্তরের সমান্তরালতা (আইএলপি), উভয়ই প্রথম দিকে সুপার কম্পিউটারে ব্যবহৃত হয়েছিল। একটি 'লপাইপলাইন, যা ফেচ-ডিকোড-এক্সিকিউট করতে চক্রটিকে একবারে একাধিক নির্দেশাবলীর অনুমতি দেয়। একটি নির্দেশ কার্যকর করা হচ্ছে, অন্যজন তার ক্রিয়াকলাপ পেতে পারে, একটি তৃতীয়াংশ ডিকোড করা যায় এবং চতুর্থটি স্মৃতি থেকে নেওয়া যেতে পারে। যদি এই ক্রিয়াকলাপগুলির প্রতিটি একই সময় প্রয়োজন হয়, তবে প্রতিটি পর্যায়ে একটি নতুন নির্দেশ পাইপলাইনে প্রবেশ করতে পারে এবং (উদাহরণস্বরূপ) পাইপলাইন ছাড়াই একটি সম্পূর্ণ করার জন্য যে পাঁচটি নির্দেশাবলীর প্রয়োজন তা শেষ হতে পারে। অন্য ধরণের আইএলপি ' সিপিইউতে একাধিক এক্সিকিউশন ইউনিটডুপ্লিকেট গাণিতিক সার্কিট, বিশেষত গ্রাফিক্সের নির্দেশাবলীর জন্য বা জন্য বিশেষায়িত সার্কিটভাসমান-পয়েন্ট গণনা (নননিটার সংখ্যা জড়িত গাণিতিক ক্রিয়াকলাপগুলি, যেমন 3.27) এর সাথে "সুপারশালারডিজাইন, বেশ কয়েকটি নির্দেশাবলী একবারে কার্যকর করা যেতে পারে।

আইএলপি উভয় ফর্ম জটিলতার মুখোমুখি। কোনও শাখার নির্দেশনা যদি পাইপলাইনে প্রিলোড লোড নির্দেশাবলী অকেজো করে দেয় তবে তারা শাখাটি প্রোগ্রামের নতুন অংশে ঝাঁপ দেওয়ার আগে এটি প্রবেশ করালে entered এছাড়াও, সুপারসাক্যালার এক্সিকিউটিশনের অবশ্যই একটি গাণিতিক অপারেশন অন্য অপারেশনের ফলাফলের উপর নির্ভর করে কিনা তা নির্ধারণ করতে হবে, কারণ সেগুলি একই সাথে কার্যকর করা যায় না। সিপিইউগুলির এখন একটি শাখা নেওয়া হবে কিনা তা অনুমান করার জন্য এবং নির্দেশিক নির্ভরতা বিশ্লেষণ করার জন্য অতিরিক্ত সার্কিট রয়েছে। এগুলি অত্যন্ত পরিশীলিত হয়ে উঠেছে এবং প্রায়শই তাদের সমান্তরালে আরও কার্যকর করার জন্য নির্দেশগুলি পুনরায় সাজিয়ে তুলতে পারে।
অটোমেশন: কম্পিউটার প্রক্রিয়া নিয়ন্ত্রণ
অপারেশন গবেষণা: কম্পিউটার এবং অপারেশন গবেষণা
গণ বর্ণালী: কম্পিউটার
বিমান: কম্পিউটার ব্যবহার
বৈদ্যুতিন সঙ্গীত: কম্পিউটার সংগীত
প্রাণিবিদ্যা: কম্পিউটার
সিস্টেম ইঞ্জিনিয়ারিং: কম্পিউটার এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং
প্রধান স্মৃতি
কম্পিউটারের প্রধান মেমোরির প্রাথমিকতম রূপগুলি ছিল পারদ বিলম্বের লাইনগুলি, যা পারদটির টিউব ছিল যা আল্ট্রাসোনিক তরঙ্গ হিসাবে ডেটা সংরক্ষণ করে এবং ক্যাথোড-রে টিউব , যা নলগুলির পর্দার চার্জ হিসাবে ডেটা সংরক্ষণ করে stored চৌম্বকীয় ড্রামটি ১৯৪৮ সালে আবিষ্কার হয়েছিল এবং তথ্য প্রোগ্রামগুলিকে চৌম্বকীয় নিদর্শন হিসাবে সংরক্ষণের জন্য একটি ঘূর্ণনকারী ড্রামের উপর একটি আয়রন অক্সাইড লেপ ব্যবহার করেছিল।

একটি মিশরীয় সমুদ্র সৈকত জাহাজের অঙ্কন, গ।  কায়রোর আবির- রাজা সাহুরের পিরামিডে পাওয়া বাস-ত্রাণে চিত্রিত জাহাজের উপর ভিত্তি করে 2600 বিছা।
এই বিষয়টিতে আরও পড়ুন
প্রযুক্তির ইতিহাস: অটোমেশন এবং কম্পিউটার
পুরানো এবং নতুন উভয় উপকরণ ইঞ্জিনিয়ারিং শিল্পে ক্রমবর্ধমান ব্যবহৃত হয়েছিল, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের পরে রূপান্তরিত হয়েছিল ...
একটি বাইনারি কম্পিউটারে যে কোনও বিস্টেবল ডিভাইস (এমন কোনও কিছু যা দুটি অবস্থার মধ্যে একটিতে স্থাপন করা যেতে পারে) 0 এবং 1 এর দুটি সম্ভাব্য বিট মানকে উপস্থাপন করতে পারে এবং এইভাবে কম্পিউটার মেমোরি হিসাবে পরিবেশন করতে পারে ।চৌম্বকীয় কোর মেমরি , প্রথম তুলনামূলকভাবে সস্তা র্যাম ডিভাইস, ১৯৫২ সালে উপস্থিত হয়েছিল It এটি একটি দ্বিমাত্রিক তারের গ্রিডের ছেদ পয়েন্টগুলিতে থ্রেডযুক্ত ছোট্ট, ডোনাট আকারের ফেরাইট চৌম্বক দ্বারা গঠিত এই তারগুলি প্রতিটি কোরের চৌম্বকীয়করণের দিক পরিবর্তন করতে স্রোত বহন করে, যখন ডনোটের সাহায্যে থ্রেড করা তৃতীয় তার তার চৌম্বকীয় প্রবণতা সনাক্ত করেছিল।

প্রথম ইন্টিগ্রেটেড সার্কিট (আইসি) মেমরি চিপটি ১৯ 1971 সালে উপস্থিত হয়েছিল IC আইসি মেমরিটি একটি ট্রানজিস্টার-ক্যাপাসিটার সংমিশ্রণে কিছুটা সঞ্চয় করে। দ্যক্যাপাসিটারের জন্য একটি 1 প্রতিনিধিত্ব করে এবং 0 এর জন্য কোনও চার্জ নেই; ট্রানজিস্টার এই দুই রাজ্যের মাঝখানে পরিবর্তন করা হয়। যেহেতু একটি ক্যাপাসিটার চার্জ ধীরে ধীরে ক্ষয় হয়, আইসি মেমরিটিগতিশীল ্যাম (ডিআরএএম), যা অবশ্যই এর সঞ্চিত মানগুলি পর্যায়ক্রমে রিফ্রেশ করতে হবে (প্রতি 20 মিলিসেকেন্ড বা তার বেশি) এছাড়াও আছেস্ট্যাটিক ্যাম (এসআরএএম), যা রিফ্রেশ করতে হবে না। যদিও ডিআরএএম এর চেয়ে দ্রুত, এসআরএএম আরও ট্রানজিস্টর ব্যবহার করে এবং এইভাবে আরও ব্যয়বহুল; এটি মূলত সিপিইউ অভ্যন্তরীণ রেজিস্টার এবং ক্যাশে মেমরির জন্য ব্যবহৃত হয়

প্রধান স্মৃতি ছাড়াও কম্পিউটারগুলির সাধারণত বিশেষ থাকে গ্রাফিকাল চিত্রগুলি ধরে রাখতে ভিডিও মেমোরি (ভিআরএএম) বিটম্যাপ , কম্পিউটার প্রদর্শনের জন্য। এই মেমরিটি প্রায়শই দ্বৈত-পোর্ট করা হয়এটির বর্তমান তথ্যটি পড়তে এবং প্রদর্শিত হওয়ার সাথে সাথে একটি নতুন চিত্র এটি সংরক্ষণ করা যেতে পারে।

মেমোরি চিপে একটি ঠিকানা নির্দিষ্ট করতে এটি সময় নেয়, এবং যেহেতু মেমরিটি সিপিইউর চেয়ে ধীর হয় তাই মেমরির একটি সুবিধা রয়েছে যা প্রথম ঠিকানাটি নির্দিষ্ট করে দেওয়ার পরে একটি সিরিজের শব্দের দ্রুত স্থানান্তর করতে পারে। যেমন একটি নকশা হিসাবে পরিচিত হয়সিঙ্ক্রোনাস ডিআআরএম (এসডিআরএএম), যা 2001 সালে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল।

তবুও, "বাস" - এর মাধ্যমে সিপিইউকে মেমরি এবং পেরিফেরিয়াল ডিভাইসের সাথে সংযুক্ত তারের সংশ্লেষের মাধ্যমে ডেটা ট্রান্সফার ' একটি বাধা। যে কারণে, সিপিইউ চিপগুলিতে এখন রয়েছেক্যাশে মেমরি - দ্রুত এসআরএএম এর একটি অল্প পরিমাণ। ক্যাশে প্রধান মেমরির ব্লকগুলি থেকে ডেটার অনুলিপি ধারণ করে। একটি সু-নকশাকৃত ক্যাশে প্রায় 85-90 শতাংশ মেমরি রেফারেন্সটিকে এগুলি থেকে সাধারণ প্রোগ্রামগুলিতে করার অনুমতি দেয়, যা ডেটা অ্যাক্সেসে একাধিক গতির স্পিডআপ দেয়।

দুটি স্মৃতি পড়তে বা লেখার (চক্রের সময়) মধ্যবর্তী সময়টি ছিল প্রাথমিক কোর মেমোরির জন্য প্রায় 17 মাইক্রোসেকেন্ড (এক সেকেন্ডের মিলিয়নতম) এবং 1970 এর দশকের গোড়ার দিকে প্রায় 1 মাইক্রোসেকেন্ড। প্রথম ডিআরএএম-তে প্রায় অর্ধেক মাইক্রোসেকেন্ড, বা 500 ন্যানোসেকেন্ডস (এক সেকেন্ডের কোটি কোটি) সময় ছিল এবং আজ এটি 20 ন্যানোসেকেন্ড বা তারও কম। একটি সমান গুরুত্বপূর্ণ পরিমাপ ' বিট মেমরির ব্যয়। প্রথম ডিআরএএম 128 বাইট (1 বাইট = 8 বিট) সঞ্চিত করে এবং প্রতি মেগাবাইটে (মিলিয়ন মিলিয়ন) প্রায় 10 ডলার বা $ 80,000 ব্যয় করে। 2001 সালে DRAM প্রতি মেগাবাইট 5 0.25 এর চেয়ে কম দামে কেনা যায়। ব্যয়ের এই বিশাল হ্রাস গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসগুলি ( জিইউআই ) তৈরি করেছে, ওয়ার্ড প্রসেসরগুলি ব্যবহার করে এমন ডিসপ্লে ফন্টগুলি এবং বৈজ্ঞানিক কম্পিউটারগুলি দ্বারা বিপুল পরিমাণে ডেটা ম্যানিপুলেশন এবং ভিজ্যুয়ালাইজেশন।

গৌণ স্মৃতি
কম্পিউটারে গৌণ স্মৃতি ' এই মুহুর্তে ব্যবহৃত না হওয়া ডেটা এবং প্রোগ্রামগুলির স্টোরেজ। খোঁচা কার্ড এবং কাগজ টেপ ছাড়াও, প্রাথমিক কম্পিউটারগুলি মাধ্যমিক সঞ্চয়ের জন্য চৌম্বকীয় টেপও ব্যবহার করত। টেপ সস্তা, বড় রিলগুলিতে বা ছোট ক্যাসেটগুলিতে, তবে এটির অসুবিধাও রয়েছে যে এটি এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ধারাবাহিকভাবে পড়তে হবে বা লিখতে হবে।

আইবিএম প্রথম পরিচয় করিয়ে দেয়চৌম্বকীয় ডিস্ক ,্যামাক , 1955 সালে; এটি 5 মেগাবাইট ধারণ করে এবং প্রতি মাসে 200 3,200 এর জন্য ভাড়া দেওয়া হয়। চৌম্বকীয় ডিস্কগুলি টেপ এবং ড্রামের মতো লোহার অক্সাইডের সাথে প্রলেপযুক্ত প্লাটার। একটি ছোট তারের কয়েলযুক্ত একটি বাহু, পঠন / রাইটিং (আর / ডাব্লু) হেড, ডিস্কের উপর রেডিয়ালি সরে যায়, যা ছোট আরাকস, বা সেক্টর, উপাত্তগুলির সমন্বিত কেন্দ্রীভূত ট্র্যাকগুলিতে বিভক্ত। ডিস্কের চৌম্বকিত অঞ্চলগুলি কয়েলে যাওয়ার সাথে সাথে ছোট স্রোত তৈরি করে, যার ফলে এটি একটি খাতকে "পড়তে" সক্ষম করে; একইভাবে, কয়েলটির একটি ছোট্ট স্রোত ডিস্কের স্থানীয় চৌম্বকীয় পরিবর্তনকে প্ররোচিত করবে, যার ফলে একটি সেক্টরে "লেখা" হবে। ডিস্কটি দ্রুত ঘোরায় (প্রতি মিনিটে 15,000 অবধি) এবং তাই আর / ডাব্লু হেড দ্রুত ডিস্কের যে কোনও সেক্টরে পৌঁছতে পারে।

প্রারম্ভিক ডিস্কগুলিতে বড় অপসারণযোগ্য প্লাটার ছিল। ১৯ 1970 এর দশকে আইবিএম নির্দিষ্ট প্লাটারগুলির সাথে সিলযুক্ত ডিস্কগুলি প্রবর্তন করেউইনচেস্টার ডিস্ক - সম্ভবত কারণ প্রথম দুটি দুটি 30 মেগাবাইট প্লাটার ছিল, উইনচেষ্টার 30-30 রাইফেলের পরামর্শ দেয়। সিলড ডিস্কটি কেবল ময়লা থেকে রক্ষা পাওয়া যায় নি, আর / ডাব্লু হেড প্লেটারের খুব কাছাকাছি একটি পাতলা এয়ার ফিল্মে "উড়তে" পারে could মাথাটি প্ল্যাটারের কাছাকাছি রেখে, অক্সাইড ফিল্মের অঞ্চলটি যা একক বিটকে উপস্থাপন করে অনেক ছোট হতে পারে, এইভাবে স্টোরেজ ক্ষমতা বাড়িয়ে তোলে। এই বেসিক প্রযুক্তি এখনও ব্যবহৃত হয়।

কম্পিউটার হার্ড ড্রাইভ
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
সংশোধনগুলিতে স্টোরেজ এবং ডেটা ট্রান্সফার রেট বাড়ানোর জন্য প্রতিটি প্ল্যাটারের দুটি পৃষ্ঠের জন্য এক / এক / একাধিক R / W হেড যুক্ত একক ডিস্ক ড্রাইভে একাধিক প্ল্যাটার স্থাপন করা অন্তর্ভুক্ত রয়েছে। এমনকি বৃহত্তর লাভ ডিস্ক আর্মের ট্র্যাক থেকে ট্র্যাকের রেডিয়াল গতির নিয়ন্ত্রণ উন্নতির ফলে, যার ফলে ডিস্কে ডেটার বন্টন হয়। ২০০২ সালের মধ্যে এই জাতীয় ঘনত্বগুলি প্রতি সেন্টিমিটারে ,০০০ ট্র্যাক (প্রতি ইঞ্চিতে ২০,০০০ ট্র্যাক) পৌঁছেছিল এবং একটি মুদ্রার ব্যাস একটি প্লাটারটি একটি গিগাবাইট ডেটা ধরে রাখতে পারে। ২০০২ সালে একটি ৮০ গিগাবাইট ডিস্কের ব্যয় হয় প্রায় ২০০ ডলার 195 ১৯৫৫ সালের এক দশ মিলিয়ন ভাগের এবং এটি বার্ষিক প্রায় ৩০ শতাংশ হ্রাস উপস্থাপন করে যা মূল স্মৃতির দামের হ্রাসের অনুরূপ।

অপটিক্যাল স্টোরেজ ডিভাইসসিডি-রম ( কমপ্যাক্ট ডিস্ক , কেবল পঠনযোগ্য মেমরি) এবংডিভিডি-রম (ডিজিটাল ভিডিও কোড, বা বহুমুখী ডিস্ক) -১০-এর দশকের মাঝামাঝি এবং 90-এর দশকে প্রদর্শিত হয়েছিল। তারা উভয় প্লাস্টিকের ক্ষুদ্র পিট হিসাবে বিটগুলি উপস্থাপন করে , একটি ফোনোগ্রাফ রেকর্ডের মতো দীর্ঘ সর্পিলে সংগঠিত, লেজারগুলির সাথে লিখিত এবং পড়া। একটি সিডি-রম 2 গিগাবাইট ডেটা ধরে রাখতে পারে তবে ত্রুটি-সংশোধনকারী কোডগুলির অন্তর্ভুক্তি (ধূলিকণা, ছোট ত্রুটিগুলি এবং স্ক্র্যাচগুলির জন্য সঠিক করতে) ব্যবহারযোগ্য ডেটা 650 মেগাবাইটে হ্রাস করে। ডিভিডিগুলি হ্রাসকারী, ছোট পিট রয়েছে এবং ত্রুটি সংশোধন সহ 17 গিগাবাইট ধারণ করতে পারে।

ডিভিডি প্লেয়ারটি এমন লেজার ব্যবহার করে যা উচ্চ-চালিত এবং এটি সিডি প্লেয়ারের তুলনায় সুসংগত ফোকাস পয়েন্ট।  এটি সংক্ষিপ্ত গর্ত এবং সংকীর্ণ পৃথকীকরণ ট্র্যাকগুলি সমাধান করতে সক্ষম করে এবং এর ফলে ডিভিডি' বৃহত্তর স্টোরেজ ক্ষমতার জন্য অ্যাকাউন্টগুলি।
ডিভিডি প্লেয়ারটি এমন লেজার ব্যবহার করে যা উচ্চ-চালিত এবং এটি সিডি প্লেয়ারের তুলনায় সুসংগত ফোকাস পয়েন্ট। এটি সংক্ষিপ্ত গর্ত এবং সংকীর্ণ পৃথকীকরণ ট্র্যাকগুলি সমাধান করতে সক্ষম করে এবং এর ফলে ডিভিডি' বৃহত্তর স্টোরেজ ক্ষমতার জন্য অ্যাকাউন্টগুলি।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
অপটিক্যাল স্টোরেজ ডিভাইসগুলি চৌম্বকীয় ডিস্কের চেয়ে ধীরে ধীরে, তবে তারা সফ্টওয়্যারের মাস্টার অনুলিপি তৈরির জন্য বা মাল্টিমেডিয়া (অডিও এবং ভিডিও) ফাইলগুলির জন্য যথাযথভাবে পড়ার জন্য উপযুক্ত। এছাড়াও লিখনযোগ্য এবং পুনরায় লেখার যোগ্য সিডি-রম (সিডি-আর এবং সিডি-আরডাব্লু) এবং ডিভিডি-রমস (ডিভিডি-আর এবং ডিভিডি-আরডাব্লু) রয়েছে যা সস্তা আর্কাইভ এবং ডেটা ভাগ করার জন্য চৌম্বকীয় টেপের মতো ব্যবহার করা যেতে পারে।

মেমরির ক্রমহ্রাসমান ব্যয় নতুন ব্যবহারগুলি সম্ভব করে তোলে। একটি সিডি-রম 100 মিলিয়ন শব্দ সংরক্ষণ করতে পারে, মুদ্রিত এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকাতে যে পরিমাণ শব্দ রয়েছে তার দ্বিগুণেরও বেশি একটি ডিভিডি একটি বৈশিষ্ট্য-দৈর্ঘ্যের গতি চিত্র ধারণ করতে পারে তবুও, ত্রি-মাত্রিক অপটিকাল মিডিয়া হিসাবে আরও বৃহত্তর এবং দ্রুত স্টোরেজ সিস্টেমগুলি এক্স-রে ইমেজ সহ কম্পিউটারের সিমুলেশনগুলির ডেপুটি পরিচালনা করার জন্য তৈরি করা হচ্ছে hand এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলিতে সাধারণত অনেক টেরাবাইট (1 টেরাবাইট = 1000 গিগাবাইট) স্টোরেজ প্রয়োজন হয়, যা সূচক এবং পুনরুদ্ধারে আরও জটিলতা তৈরি করতে পারে।

ডেভিড হেমেনডিংগার
যন্ত্রানুষঙ্গ
কম্পিউটার পেরিফেরালগুলি ' ডিভাইসগুলি ' স্টোরেজ বা প্রক্রিয়াকরণের জন্য কম্পিউটারে তথ্য এবং নির্দেশাবলী ইনপুট করতে এবং প্রক্রিয়াজাত ডেটা আউটপুট করতে ব্যবহৃত হয়। এছাড়াও, কম্পিউটারগুলির মধ্যে ডেটা সংক্রমণ এবং অভ্যর্থনা সক্ষম করতে সক্ষম ডিভাইসগুলি প্রায়শই পেরিফেরিয়াল হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়।

ইনপুট ডিভাইস
একটি আধিক্য ডিভাইস ইনপুটের বিষয়শ্রেণীতে মধ্যে পড়ে পেরিফেরাল সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে কীবোর্ড, ইঁদুর, ট্র্যাকবলস, পয়েন্টিং স্টিকস, জাইস্টিকস, ডিজিটাল ট্যাবলেট, টাচ প্যাড এবং স্ক্যানার।

কীবোর্ডগুলিতে যান্ত্রিক বা ইলেক্ট্রোমেকানিকাল সুইচ রয়েছে যা হতাশাগ্রস্থ হলে কীবোর্ডের মাধ্যমে স্রোতের প্রবাহ পরিবর্তন করে। কীবোর্ডে এমবেড করা একটি মাইক্রোপ্রসেসর এই পরিবর্তনগুলি ব্যাখ্যা করে এবং কম্পিউটারে একটি সংকেত প্রেরণ করে। চিঠি এবং নম্বর কী ছাড়াও, বেশিরভাগ কীবোর্ডগুলিতে "ফাংশন" এবং "নিয়ন্ত্রণ" কীগুলি অন্তর্ভুক্ত থাকে যা ইনপুট পরিবর্তন করে বা কম্পিউটারে বিশেষ কমান্ড প্রেরণ করে।

যান্ত্রিক ইঁদুর এবংট্র্যাকবলগুলি একইভাবে কাজ করে, একটি রাবার বা রাবার-প্রলিপ্ত বল ব্যবহার করে যা দুটি শ্যাফ্ট জোড়া জোড় এনকোডারের সাথে যুক্ত হয় যা ব্যবহারকারীর চলাচলের অনুভূমিক এবং উল্লম্ব উপাদানগুলি পরিমাপ করে, যা কম্পিউটার মনিটরে কার্সার আন্দোলনে অনুবাদ হয়। অপটিকাল ইঁদুরগুলি একটি হালকা মরীচি এবং ক্যামেরার লেন্স ব্যবহার করে মাউসের গতিটিকে কার্সার আন্দোলনে অনুবাদ করে।

যান্ত্রিক মাউস, অপটিক্যাল মাউস, ব্যক্তিগত কম্পিউটার
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
পয়েন্টিং স্টিকগুলি, যা অনেকগুলি ল্যাপটপ সিস্টেমে জনপ্রিয়, একটি প্রযুক্তি ব্যবহার করে যা চাপ-সংবেদনশীল প্রতিরোধক ব্যবহার করে। কোনও ব্যবহারকারী লাঠিপে চাপ প্রয়োগ করার সাথে সাথে, প্রতিরোধক বিদ্যুতের প্রবাহকে বাড়িয়ে তোলে এবং এর ফলে যে সঞ্চালন ঘটেছিল তার ইঙ্গিত দেয়। বেশিরভাগ জয়স্টিকস একইভাবে কাজ করে।

ডিজিটাল ট্যাবলেট এবং টাচ প্যাডগুলি উদ্দেশ্য এবং কার্যকারিতার ক্ষেত্রে একই। উভয় ক্ষেত্রেই, ইনপুটটি ফ্ল্যাট প্যাড থেকে নেওয়া হয় যাতে বৈদ্যুতিক সেন্সর থাকে যা যথাক্রমে বিশেষ ট্যাবলেট পেন বা ব্যবহারকারীর আঙুলের উপস্থিতি সনাক্ত করে।

একজন স্ক্যানার কিছুটা ফটোকপিয়ারের মতো। একটি আলোর উত্সটি স্ক্যান করার জন্য আলোকিত করে এবং বিভিন্ন পরিমাণে প্রতিফলিত আলোকে আলোক সংবেদনশীল ডায়োডের সাথে সংযুক্ত এনালগ-টু-ডিজিটাল রূপান্তরকারী দ্বারা ক্যাপচার এবং পরিমাপ করা হয় ডায়োডগুলি বাইনারি ডিজিটের একটি প্যাটার্ন তৈরি করে যা কম্পিউটারে গ্রাফিকাল চিত্র হিসাবে সঞ্চিত থাকে।

আউটপুট ডিভাইস
প্রিন্টারগুলি আউটপুট ডিভাইসের একটি সাধারণ উদাহরণ। নিউ বহুক্রিয়া যন্ত্রানুষঙ্গ যে সংহত , প্রিন্টিং স্ক্যান, এবং একটি একক ডিভাইসের মধ্যে অনুলিপি এছাড়াও জনপ্রিয়। কম্পিউটার মনিটরগুলি মাঝে মাঝে পেরিফেরিয়াল হিসাবে বিবেচিত হয়। হাই-ফিডিলিটি সাউন্ড সিস্টেমগুলি আউটপুট ডিভাইসের একটি অন্য উদাহরণ যা প্রায়শই কম্পিউটার পেরিফেরিয়াল হিসাবে শ্রেণিবদ্ধ হয়। নির্মাতারা এমন ডিভাইসগুলি ঘোষণা করেছেন যা ব্যবহারকারীর স্পর্শকাতর প্রতিক্রিয়া সরবরাহ করে - উদাহরণস্বরূপ "জোর দেওয়া প্রতিক্রিয়া" জাইস্টিক্স। এটি পেরিফেরিয়ালগুলির শ্রেণিবদ্ধকরণের জটিলতা হাইলাইট করেফোর্স ফিডব্যাক সহ একটি জয়স্টিক সত্যই একটি ইনপুট এবং আউটপুট পেরিফেরিয়াল উভয়

প্রারম্ভিক মুদ্রকগুলি প্রায়শই পরিচিত প্রক্রিয়া ব্যবহার করে প্রভাব মুদ্রণ , যাতে একটি সংখ্যক পিন একটি বৈদ্যুতিন চৌম্বকীয় প্রিন্টহেড দ্বারা পছন্দসই প্যাটার্নে চালিত হয়েছিল। প্রতিটি পিনটি এগিয়ে চলার সাথে সাথে এটি একটি কালিযুক্ত ফিতাটি আঘাত করেছিল এবং পিনহেডের আকারের একটি বিন্দু কাগজে স্থানান্তর করেছিল। অক্ষর এবং গ্রাফিক্স গঠনের জন্য একাধিক বিন্দু একটি ম্যাট্রিক্সে একত্রিত হয়েছে , তাই নামডট ম্যাট্রিক্স আর এক প্রারম্ভিক মুদ্রণ প্রযুক্তি , ডেইজি হুইল প্রিন্টারস, বৈদ্যুতিন চৌম্বকীয় প্রিন্টহেডের একক ঘা দিয়ে পুরো অক্ষরের ছাপ ফেলেছিল, বৈদ্যুতিন টাইপরাইটারের মতো ।লেজার প্রিন্টারগুলি বেশিরভাগ বাণিজ্যিক সেটিংসে এই জাতীয় মুদ্রকগুলি প্রতিস্থাপন করেছে। লেজার প্রিন্টারগুলি নেতিবাচকভাবে চার্জযুক্ত জৈব, আলোক সংশ্লেষযুক্ত পদার্থ দ্বারা তৈরি একটি নলাকার ড্রামের উপরিভাগে ইতিবাচক চার্জযুক্ত কণার ধরণগুলি আটকে দেওয়ার জন্য আলোকের আলোকিত মরীচি নিয়োগ করে। ড্রামটি ঘোরার সাথে সাথে নেতিবাচকভাবে চার্জড টোনার কণাগুলি লেজার দ্বারা সজ্জিত নিদর্শনগুলিতে মেনে চলে এবং কাগজে স্থানান্তরিত হয়। আরেকটি, স্বল্প ব্যয়বহুল মুদ্রণ প্রযুক্তি যা বাড়ি এবং ছোট ব্যবসার জন্য বিকশিত হয়ইঙ্কজেট মুদ্রন বেশিরভাগ ইঙ্কজেট প্রিন্টার বিন্দুতে একটি ম্যাট্রিক্সে অক্ষর গঠনের জন্য কালি- ক্ষুদ্র ক্ষুদ্র বিন্দু বের করে কাজ করেঅনেকটা ডট ম্যাট্রিক্স প্রিন্টারের মতো।

কম্পিউটার লেজার প্রিন্টার
ইঙ্কজেট প্রিন্টারকালকাল ইঙ্কজেট প্রিন্টারগুলি একই সাথে কালো, সায়ান, ম্যাজেন্টা এবং হলুদ কালি কার্তুজগুলি থেকে বিভিন্ন পরিমাণে রঙ্গককে গরম করে জমা দিয়ে প্রায় যে কোনও রঙ তৈরি করতে পারে।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
ইঙ্কজেট প্রিন্টারকালকাল ইঙ্কজেট প্রিন্টারগুলি একই সাথে কালো, সায়ান, ম্যাজেন্টা এবং হলুদ কালি কার্তুজগুলি থেকে বিভিন্ন পরিমাণে রঙ্গককে গরম করে জমা দিয়ে প্রায় যে কোনও রঙ তৈরি করতে পারে।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
কম্পিউটার ডিসপ্লে ডিভাইসগুলি নিজেরাই কম্পিউটার হিসাবে প্রায় দীর্ঘকাল ধরে ব্যবহৃত হয়েছিল। প্রথমদিকে কম্পিউটার প্রদর্শনগুলি টেলিভিশন এবং রাডার সিস্টেমে ব্যবহৃত একই ক্যাথোড-রে টিউব (সিআরটি) ব্যবহার করে সিআরটি প্রদর্শনের পিছনে মৌলিক নীতিটি ' পর্দার অভ্যন্তরের আবরণে আলোক-প্রসারণকারী ফসফোরগুলিকে আঘাত করা বৈদ্যুতিনগুলির একটি নিয়ন্ত্রিত প্রবাহের নির্গমন। পর্দা নিজেই একাধিক স্ক্যান লাইনে বিভক্ত, যার প্রত্যেকটিতে বেশ কয়েকটি পিক্সেল রয়েছেএকটি ডট ম্যাট্রিক্স প্রিন্টারে ডটগুলির মোটামুটি সমতুল্য। একটি মনিটরের রেজোলিউশন তার পিক্সেল আকার দ্বারা নির্ধারিত হয়। আরও সাম্প্রতিক তরল স্ফটিক প্রদর্শন(এলসিডি) তরল স্ফটিক কোষগুলির উপর নির্ভর করে যা আগত পোলারাইজড আলোককে পুনরায় স্বাক্ষর করে। সত্যায়িত মরীচিগুলি এমন একটি ফিল্টারের মধ্য দিয়ে যায় যা কেবলমাত্র একটি নির্দিষ্ট প্রান্তিককরণের সাথে সেই সমস্ত মরীচিগুলিকেই পাস করার অনুমতি দেয়। বৈদ্যুতিক চার্জ সহ তরল স্ফটিক কোষগুলি নিয়ন্ত্রণ করে, বিভিন্ন রঙ বা ছায়া গো স্ক্রিনে উপস্থিত হতে পারে।

যোগাযোগ ডিভাইস
যোগাযোগ ডিভাইসের সর্বাধিক পরিচিত উদাহরণ ' সাধারণ টেলিফোন মডেম (মডুলেটর / ডেমোডুলেটর থেকে) মডেমগুলি কম্পিউটারের ডিজিটাল বার্তাকে স্ট্যান্ডার্ড টেলিফোন নেটওয়ার্কগুলির মাধ্যমে সংক্রমণের জন্য অ্যানালগ সিগন্যালে রূপান্তর বা রূপান্তরিত করে এবং তারা অ্যানালগ সিগন্যালটিকে সংবর্ধনার সময় ডিজিটাল বার্তায় ফিরিয়ে দেয়। অনুশীলনে, টেলিফোন নেটওয়ার্ক উপাদানগুলি এনালগ ডেটা সংক্রমণ প্রতি সেকেন্ডে প্রায় 48 কিলোবাইটের মধ্যে সীমাবদ্ধ করে মানকেবল মডেলগুলি কেবল স্থানীয় টেলিভিশন নেটওয়ার্কগুলিতে একই পদ্ধতিতে পরিচালিত হয় , যার প্রতি স্থানীয় পাড়া "লুপ" এর উপর প্রতি সেকেন্ডে 30 থেকে 40 মেগাবাইটের সংক্রমণ ক্ষমতা রয়েছে। ( ইথারনেট কার্ডের মতো , কেবল মোডেমগুলি প্রকৃত মোডেমগুলির চেয়ে স্থানীয় অঞ্চল নেটওয়ার্ক ডিভাইস এবং আরও ব্যবহারকারী লুপটি ভাগ করে নেওয়ার সাথে সাথে সংক্রমণ সঞ্চালনের কর্মক্ষমতা খারাপ হয়))অসমমিত ডিজিটাল গ্রাহক লাইন (এডিএসএল) মডেমগুলি স্থানীয় ডেডিকেটেড টেলিফোন লাইনের মাধ্যমে ডিজিটাল সিগন্যাল প্রেরণের জন্য ব্যবহার করা যেতে পারে, তবে আশেপাশে সেখানে একটি টেলিফোন অফিস থাকে - তাত্ত্বিকভাবে, 5,500 মিটার (18,000 ফুট) এর মধ্যে কিন্তু বাস্তবে এই দূরত্বের প্রায় এক তৃতীয়াংশ। এডিএসএল অসম্পূর্ণ কারণ ট্রান্সমিশন রেট গ্রাহক এবং তার থেকে পৃথক: গ্রাহক থেকে প্রতি সেকেন্ডে "ডাউনস্ট্রিম" এবং মেগাবাইট থেকে 1.5 মেগাবাইট "আপস্ট্রিম" গ্রাহক থেকে পরিষেবা সরবরাহকারীর কাছে। টেলিফোন এবং তারের তারের মাধ্যমে সংক্রমণ করার জন্য ডিভাইসগুলি ছাড়াও ইনফ্রারেড, রেডিওওয়েভ এবং মাইক্রোওয়েভ সংকেত সংবহন করার জন্য ওয়্যারলেস যোগাযোগ ডিভাইস বিদ্যমান।

সীমান্তবর্তী ইন্টারফেসগুলি
কম্পিউটার এবং পেরিফেরিয়াল সংযোগের জন্য ইন্টারফেসের ডিজাইনে বিভিন্ন কৌশল নিযুক্ত করা হয়েছে। এই প্রকৃতির একটি ইন্টারফেস প্রায়শই আবাস এই নামকরণটি বৈদ্যুতিক যোগাযোগের অনেকগুলি পাথ (যেমন, তারগুলি) এর বান্ডিলযুক্ত বা একক ডিভাইসে একসাথে যোগদানের উপস্থিতি থেকে প্রাপ্ত। একাধিক পেরিফেরালগুলি একটি একক বাসের সাথে সংযুক্ত করা যেতে পারেপেরিফেরিয়ালগুলি একজাতীয় হওয়ার দরকার নেই। একটি উদাহরণ ' ছোট কম্পিউটার সিস্টেম ইন্টারফেস (এসসিএসআই ; উচ্চারিতস্কাউজি”) এই জনপ্রিয় মানটি ভিন্ন একজাতীয় ডিভাইসগুলিকে একটি বাসে ভাগ করে কম্পিউটারের সাথে যোগাযোগের অনুমতি দেয় অধীনে পৃষ্ঠপোষকতা বিভিন্ন জাতীয় আন্তর্জাতিক সংগঠনের অনেক ধরনের মান নির্মাতা কম্পিউটার যন্ত্রানুষঙ্গ ব্যবহারকারীদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে।

বাসগুলি আলগাভাবে সিরিয়াল বা সমান্তরাল হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। সমান্তরাল বাসগুলিতে তুলনামূলকভাবে বড় সংখ্যক তারের এক সাথে বান্ডিল থাকে যা সমান্তরালে ডেটা স্থানান্তর করতে সক্ষম করে। পেরিফেরাল এবং কম্পিউটারের মধ্যে ডেটা স্থানান্তরের মাধ্যমে থ্রুটপুট বা হার বাড়ায় এসসিএসআই বাস সমান্তরাল বাস। উদাহরন স্বরুপসিরিয়াল বাস অন্তর্ভুক্তসর্বজনীন সিরিয়াল বাস (ইউএসবি) ইউএসবিতে একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে যে বাসটি পেরিফেরিয়াল থেকে এবং কেবল বৈদ্যুতিক শক্তি থেকে ডেটা বহন করে না অন্যান্য পেরিফেরাল ইন্টিগ্রেশন স্কিমগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে ইন্টিগ্রেটেড ড্রাইভ ইলেক্ট্রনিক্স (আইডিই) এবং বর্ধিত ইন্টিগ্রেটেড ড্রাইভ ইলেক্ট্রনিক্স (ইআইডিই) ইউএসবি প্রেরিত, এই দুটি স্কিম বিভিন্ন কম্পিউটার নির্মাতাদের বিভিন্নকে হার্ড ডিস্ক ড্রাইভগুলি অভিযোজনে আরও নমনীয়তা সমর্থন করার জন্য প্রাথমিকভাবে ডিজাইন করা হয়েছিল

উইলিয়াম মরটন পটেনগার
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার সম্পাদকগণ
মাইক্রোপ্রসেসর সংহত সার্কিট
আগে ইন্টিগ্রেটেড সার্কিট (আইসিএস) উদ্ভাবিত হয়েছে, কম্পিউটার ব্যক্তির সার্কিট ব্যবহার করা ট্রানজিস্টর এবং অন্যান্য বৈদ্যুতিক components- প্রতিরোধকের , ক্যাপাসিটারগুলিকে , এবং ডায়োড একটি সার্কিট বোর্ড -soldered 1959 সালেজ্যাক কিলবি টেক্সাস ইনস্ট্রুমেন্টস ইনকর্পোরেটেড এবংরবার্ট নয়েস ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর কর্পোরেশন ইন্টিগ্রেটেড সার্কিট জন্য পেটেন্ট দায়ের করেন। কিল্বি খুঁজে পেলেন কীভাবে সমস্ত সার্কিট উপাদানগুলি জার্মেনিয়ামের বাইরে তৈরি করা যায় , সেমিকন্ডাক্টর উপাদান যা সাধারণত ট্রানজিস্টারের জন্য ব্যবহৃত হয়। নয়েস সিলিকন ব্যবহৃত হয়েছিল , যা এখন প্রায় সর্বজনীন এবং এটি একটি সংযোগকারী তারের পাশাপাশি একটি একক সিলিকন চিপে উপাদানগুলি তৈরির একটি উপায় খুঁজে পেয়েছিল , এইভাবে আইসিটিতে অন্যান্য উপাদানগুলিতে যোগদানকারী ব্যতীত সমস্ত সোল্ডার সংযোগগুলি সরিয়ে দেয়। আইসি সার্কিট ডিজাইন, বানোয়াট এবং কিছু ডিজাইনের সমস্যাগুলির সংক্ষিপ্ত আলোচনা অনুসরণ করে। আরো ব্যাপক আলোচনার জন্য দেখুন অর্ধপরিবাহী এবং ইন্টিগ্রেটেড সার্কিট

নকশা
আজ আইসি ডিজাইনটি একটি হার্ডওয়্যার-স্পেসিফিকেশন ভাষায় লিখিত সার্কিটের বর্ণন (কোনও প্রোগ্রামিং ভাষার মতো ) দিয়ে শুরু হয় বা ডিজিটাল ডিজাইন প্রোগ্রামের সাথে গ্রাফিকভাবে নির্দিষ্ট করে শুরু হয়। কম্পিউটার সিমুলেশন প্রোগ্রামগুলি পরে অনুমোদনের আগে ডিজাইনটি পরীক্ষা করে। অন্য প্রোগ্রামটি মৌলিক সার্কিট বিন্যাসটিকে বৈদ্যুতিন উপাদান এবং তারের একাধিক স্তর নেটওয়ার্কে অনুবাদ করে।

জালিয়াতি
আইসি নিজেই একটি গঠিত হয় সিলিকন ওয়েফার খাঁটি সিলিকনের সিলিন্ডার থেকে কাটাবর্তমানে সাধারণত ব্যাসের পরিমাণ 200-300 মিমি (8-12 ইঞ্চি) যেহেতু বৃহত্তর ওয়েফার থেকে আরও চিপগুলি কেটে নেওয়া যায়, তাই একটি চিপের মেটেরিয়াল ইউনিট ব্যয় বর্ধমান ওয়েফারের আকারের সাথে হ্রাস পায়। সার্কিট ডিজাইনের প্রতিটি স্তরের একটি ফটোগ্রাফিক চিত্র তৈরি করা হয়েছে, এবং ওয়েফারে লাগানো "প্রতিরোধের" অনুরূপ একটি সার্কিট ফাঁস করার জন্য ফটোোলিথোগ্রাফি ব্যবহার করা হয়। অযাচিত প্রতিরোধগুলি ধুয়ে ফেলা হয় এবং উন্মুক্ত উপাদানগুলি আবার আটকা পড়ে। এই প্রক্রিয়াটি বিভিন্ন স্তর তৈরিতে পুনরাবৃত্তি হয়, সিলিকন ডাই অক্সাইড (গ্লাস) স্তরগুলির মধ্যে বৈদ্যুতিক অন্তরণ হিসাবে ব্যবহৃত হয়।

এই উত্পাদনের পর্যায়ের মধ্যে, সিলিকনটি আর্সেনিক এবং বোরনের মতো সাবধানতার সাথে নিয়ন্ত্রিত পরিমাণে অমেধ্য সহ ডোপড হয় এগুলি যথাক্রমে বৈদ্যুতিনগুলির একটি অতিরিক্ত এবং ঘাটতি তৈরি করে, ফলে অতিরিক্ত উপলব্ধ নেতিবাচক চার্জ ( এন- টাইপ) এবং ধনাত্মক "গর্ত" ( পি- টাইপ) সহ অঞ্চল তৈরি করে। এই সংলগ্ন ডোপড অঞ্চলগুলি পি - এন জংশন ট্রানজিস্টর গঠন করে, ইলেক্ট্রন ( এন- টাইপ অঞ্চলগুলিতে) এবং গর্তগুলি ( পি- টাইপ অঞ্চলে) সিলিকনের মাধ্যমে বিদ্যুত পরিচালনা করে।

এর ট্রানজিস্টরের মধ্যে আন্তঃসংযোগ সরবরাহ করতে ধাতব স্তর বা পলিক্রিস্টালাইন সিলিকন পরিচালনা করা চিপের উপরেও রাখা হয়। বানোয়াট সম্পূর্ণ হয়ে গেলে, অন্তরক কাচের একটি চূড়ান্ত স্তর যুক্ত করা হয়, এবং ওয়েফারটি পৃথক চিপগুলিতে করাতযুক্ত হয়। প্রতিটি চিপ পরীক্ষা করা হয়, এবং যারা পাস তাদের বাহ্যিক পরিচিতি সঙ্গে একটি সুরক্ষামূলক প্যাকেজ মাউন্ট করা হয়।

ট্রানজিস্টরের আকার

একটি চিপে আরও প্যাক করার জন্য ট্রানজিস্টর উপাদানগুলির আকার ক্রমাগত হ্রাস পায় ২০০১ সালে একটি ট্রানজিস্টরের সাধারণত মাত্রার পরিমাণ ছিল 0.25 মাইক্রন (বা মাইক্রোমিটার; 1 মাইক্রন = 10 −6 মিটার), এবং . মাইক্রন 2006 এর জন্য অনুমান করা হয়েছিল lat এই পরবর্তী আকারটি 200 মিলিয়ন ট্রানজিস্টরকে একটি চিপে স্থাপন করতে দেবে (প্রায় 40 এর পরিবর্তে) 2001 সালে মিলিয়ন) যেমন স্বল্প মাত্রায় পর্যাপ্ত রেজোলিউশনের জন্য দৃশ্যমান আলোর তরঙ্গদৈর্ঘ্য খুব দুর্দান্ত, তাই অতিবেগুনী ফটোলিথোগ্রাফি কৌশলগুলি বিকাশ করা হচ্ছে। আকারগুলি আরও হ্রাস পাওয়ার সাথে সাথে বৈদ্যুতিন মরীচি বা এক্স-রে কৌশলগুলি প্রয়োজনীয় হয়ে উঠবে। এই জাতীয় প্রতিটি অগ্রগতির জন্য প্রায় কয়েক বিলিয়ন ডলার ব্যয় করে নতুন মনগড়া উদ্ভিদ প্রয়োজন।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers