Sunday 29 March 2020

Arvind Krishna Mehrotra Biography In Bengali

অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা (জন্ম ১৯৪ 1947) একজন প্রখ্যাত ভারতীয় কবি, নৃবিজ্ঞানী, সাহিত্য সমালোচক এবং অনুবাদক। এ কে রামানুজন, নিসিম ইজিকিয়েল, ডোম মোরেস এবং অরুণ কোলতকারের মতো ব্যক্তিত্ব দ্বারা প্রতিষ্ঠিত ভারতীয় ইংরেজি ভাষার কাব্য traditionতিহ্যকে প্রসারিত করার জন্য মেহরোত্রা ব্যাপকভাবে স্বীকৃত। মেহরোত্রার কবিতা যেমন মধ্য পৃথিবী, নয়টি ঘের এবং রূপান্তরকারী স্থানগুলি সংকলনে অন্তর্ভুক্ত ছিল ভারতীয় ইংরেজি কবিতায় উল্লেখযোগ্য অবদান হিসাবে বিবেচিত হয় এবং আধুনিক উদ্বেগ এবং উপস্থাপনের উপায়গুলির উদ্ভাবনী অন্বেষণের জন্য খ্যাতিযুক্ত। মেহরোত্রার কাজ প্রচলিত রীতি এবং অপ্রচলিত কৌশল উভয়ই সহ অনেক বিস্তৃত। মেহরোত্রার মাঝে মাঝে সাহিত্যিক পরীক্ষা-নিরীক্ষা, বিভিন্ন দৃষ্টিভঙ্গির উপর জোর দিয়ে, তাঁর রচনাটি আধুনিক ভারতীয় ইংরেজি কবিতার অংশ করে তুলেছে।
জীবনী
অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা ১৯৪ in সালে লাহোরে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ইংরেজিতে পাঁচটি কবিতা সংকলন এবং দুটি অনুবাদ প্রকাশ করেছেন - প্রকৃত প্রেমের কবিতার একটি খণ্ড, দ্য অ্যাবসেন্ট ট্র্যাভেলার , সম্প্রতি পেঙ্গুইন ক্লাসিকগুলিতে পুনরায় প্রকাশিত হয়েছে এবং কবির (এনওয়াইআরবি ক্লাসিক) প্রকাশ করেছেন। দ্বাদশ আধুনিক ভারতীয় কবিদের তাঁর অক্সফোর্ড ইন্ডিয়া অ্যান্টোলজি (1992) খুব প্রভাবশালী হয়েছে। তিনি ইংরেজিতে ভারতীয় সাহিত্যের ইতিহাস (কলম্বিয়া ইউনিভার্সিটি প্রেস, 2003) এবং অরুণ কোলতকর (ব্লাডেক্স বুকস, ২০১০) দ্বারা ইংরেজিতে সংগৃহীত কবিতা সহ বেশ কয়েকটি বই সম্পাদনা করেছেন । তাঁর সংগৃহীত প্রবন্ধ, আংশিক স্মরণ: সাহিত্য ও সাহিত্যের ইতিহাস সম্পর্কিত প্রবন্ধ ২০১২ সালে পারমানেন্ট ব্ল্যাক প্রকাশ করেছিলেন। ২০০৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কবিতা বিভাগের অধ্যাপকের সভাপতির জন্য মনোনীত হন তিনি।

অরবিন্দ মেহরোত্রা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে এই অস্থায়ী একাডেমিক পদের পক্ষে ছিলেন। তিনি রথ প্যাডেলকে পেছনে ফেলে এসেছিলেন, যিনি পরে ডেরেক ওয়ালকোটকে (যিনি নিজেও আগে নির্বাচন প্রক্রিয়া থেকে সরে এসেছিলেন) দুর্গন্ধের অভিযোগে পদত্যাগ করেছিলেন।

মেহরোত্রায় মাধ্যমিক কাজ Works
তাঁর কবিতা বিশ্লেষণ করে প্রকাশিত রচনার মধ্যে রয়েছে:

লক্ষ্মী রঘুনন্দন। (1990)। সমসাময়িক ভারতীয় কাব্যগ্রন্থটি ইংরেজিতে: নিসিম এজেকিয়েল, কমলা দাস, আর পার্থসারথি, এবং একে রামানুজনের উপর বিশেষ জোর দিয়ে: মূল্যায়ন করা অন্যান্য কবিরা হলেন অরুণ কোলাতকর, শিব কে। কুমার, কেকী এন। দারুওয়ালা, জয়ন্ত মহাপাত্র এবং অরবিন্দ কৃষ্ণ মেহরোত্র। নয়াদিল্লি: রিলায়েন্স পাব। হাউস।
ব্রুস কিং, (1987, সংশোধিত সংস্করণ 2001) ইংরেজিতে আধুনিক ভারতীয় কবিতা। দিল্লি: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস।


Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers