Sunday 29 March 2020

Robert Burns Biography In Bengali

রবার্ট বার্নস , (জন্ম জানুয়ারি 25, 1759, Alloway , স্কটল্যান্ড, স্কটল্যান্ড-মারা যান জুলাই 21, 1796, Dumfries এবং, Dumfriesshire), জাতীয় কবি স্কটল্যান্ড , যিনি লিখেছিলেন গানের এবং গান মধ্যে স্কটস এবং ইংরেজি । তিনি তাঁর সময় ও গোঁড়া ধর্ম এবং নৈতিকতার বিরুদ্ধে বিদ্রোহের জন্যও বিখ্যাত ছিলেন ।

জীবন
বার্নসের বাবা তাঁর ভাগ্য উন্নতি করার জন্য কিনার্দাইনশায়ার থেকে আর্শিয়ারে এসেছিলেন , তবে তিনি প্রথমে অলিফান্ত মাউন্টের খামারে প্রথমে প্রচুর পরিশ্রম করেছিলেন, যা তিনি 1766 সালে ইজারা দিয়েছিলেন, এবং তারপরে তিনি 1777 সালে লচলিয়ায় নিয়েছিলেন, দুর্ভাগ্য তাকে পরাজিত করে এবং তিনি 1784 সালে মারা যান, ক্লান্ত হয়ে পড়ে এবং দেউলিয়া হয়ে পড়ে। এটি তার পিতাকে এইভাবে পিটিয়ে হত্যা করা দেখছিল যা রবার্টকে তার সময়ের সামাজিক শৃঙ্খলার বিরুদ্ধে বিদ্রোহী করতে এবং সমস্ত ধরণের ধর্মীয় ও রাজনৈতিক চিন্তার তিক্ত ব্যঙ্গাত্মক হয়ে উঠতে সাহায্য করেছিল যা প্রশংসিত হয়েছিলবা চিরস্থায়ী অমানবিকতা। তিনি কোনও শিক্ষিকার কাছ থেকে কিছু উত্সাহমূলক বিদ্যালয়ের পাশাপাশি বদ্ধমূলভাবে অন্যান্য উত্স থেকে প্রাপ্ত হন। তিনি ফরাসী ভাষায় একটি পর্যায়ে পড়া জ্ঞান এবং লাতিনের খালি ছদ্মবেশ অর্জন করেছিলেন এবং তিনি 18 শতকের বেশিরভাগ গুরুত্বপূর্ণ ইংরেজী লেখক পাশাপাশি শেক্সপিয়ার , মিল্টন এবং ড্রাইডেন পড়েছিলেন । স্কটিশ সাহিত্যের তাঁর জ্ঞান শৈশবকালে মুখে মুখে সঞ্চারিত লোকসঙ্গীত এবং লোককাহিনীগুলিতে একত্রে পঞ্চদশ শতাব্দীর শেষের কবিতা "ওয়ালেস" এর আধুনিকীকরণের সাথে সীমাবদ্ধ ছিল। তাঁর পূর্ণ বয়স্ক জীবনে তাঁর ধর্ম মনে হয় একটি মানবতাবাদী দেবতাবাদ ।
গর্বিত, অস্থির এবং একটি নামহীন উচ্চাকাঙ্ক্ষায় পূর্ণ, তরুণ বার্নস ফার্মে তার কঠোর পরিশ্রমের অংশটি করেছিলেন। তাঁর বাবার মৃত্যুর ফলে তিনি মশগিলের খামারের ভাড়াটিয়া হয়েছিলেন যেখানে পরিবার তাকে সরানো হয়েছিল এবং যেখানে পুরুষ ও মহিলা সাহচর্য খুঁজতে তাকে মুক্তি দেয়। তিনি আয়ারশায়ারের গির্জার আধিপত্যবাদী চূড়ান্ত ক্যালভিনিস্ট শাখার বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন এবং স্থানীয় এক ভদ্রলোক গ্যাভিন হ্যামিল্টনকে চ্যাম্পিয়ন করেছিলেন, যিনি সাবট ভাঙ্গার জন্য কিরক অধিবেশন (একটি গির্জার আদালত) নিয়ে সমস্যায় পড়েছিলেন। খামারে এক চাকর মেয়েটির সাথে তার সম্পর্ক ছিল, এলিজাবেথ প্যাটন, যিনি ১ in৮৮ সালে তাঁর প্রথম সন্তান জন্মগ্রহণ করেছিলেন এবং সন্তানের জন্মের সময় তিনি এটিকে একটি প্রাণবন্ত কবিতায় স্বাগত জানান।
কবি হিসাবে বিকাশ
বার্নস 1784 এবং 1785 জুড়ে দ্রুত বিকাশ ঘটেছিল একটি "মাঝে মাঝে" কবি হিসাবে যিনি আরও বেশি করে তাঁর প্রেম, বন্ধুত্ব, বা চিত্তাকর্ষকতা বা সামাজিক দৃশ্যের সাথে তাঁর বিদ্রূপাত্মক মনোভাবের অনুভূতি প্রকাশ করতে শ্লোকটির দিকে প্রত্যাবর্তন করেছিলেন । তবে এগুলি প্রায় নিরক্ষর কৃষকের দ্বারা স্বতঃস্ফূর্ত প্রভাব ছিল না। বার্নস ছিলেন সচেতন কারিগর; তিনি 1783 সালে শুরু করেছিলেন এমন সাধারণ বইতে তাঁর প্রবেশপথগুলি প্রকাশ করে যে শুরু থেকেই তিনি দক্ষতার প্রযুক্তিগত সমস্যার প্রতি আগ্রহী ছিলেন।
যদিও তিনি তাঁর নিজের বিনোদন এবং তার বন্ধুদের জন্য কবিতা লিখেছিলেন , তবে বার্নস অস্থির এবং অসন্তুষ্ট রয়েছেন। তিনি গোঁড়া ধর্মের বিরুদ্ধে একটি বিপজ্জনক বিদ্রোহী হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন, এবং, যখন 1786 সালে তিনি জিন আর্মারের প্রেমে পড়েন, তার বাবা তাকে বার্নসের সাথে বিবাহের অনুমতি দিতে অস্বীকার করেছিলেন যদিও একটি শিশু পথে ছিল এবং স্কটসের আইন অনুযায়ী পারস্পরিক সম্মতি অনুসরণ করেছিল নির্জনবাসের দ্বারা গঠিত একটি আইনি বিবাহ। জিনকে তার বাবা তার প্রতিশ্রুতি ফিরিয়ে নিতে প্ররোচিত করেছিলেন। আঘাত পেয়ে এবং ক্ষিপ্ত হয়ে রবার্ট আরও এক মহিলা মেরি ক্যাম্পবেলের সাথে দেখা করেছিলেন, যিনি এর পরেই মারা যান। 3 সেপ্টেম্বর জিন বিয়ের বাইরে তাকে যমজ সন্তানের জন্ম দিয়েছে।


ইতিমধ্যে, খামারটি সাফল্য লাভ করতে পারে নি, এবং অদৃশ্য সমস্যার কারণে হয়রিত হওয়া বার্নস, দেশত্যাগের কথা ভেবেছিল। তবে তিনি প্রথমে তার দেশটি দেখাতে চেয়েছিলেন যে তিনি কী করতে পারেন। তার সমস্যার মাঝেও তিনি নিকটস্থ কিলমার্নক শহরে তাঁর কবিতার একটি খণ্ড প্রকাশের পরিকল্পনা নিয়ে এগিয়ে গিয়েছিলেন । এটি অধিকার ছিলপ্রধানত স্কটিশ উপভাষায় কবিতাগুলি এবং জুলাই 31, 1786 এ উপস্থিত হয়েছিল appeared এর সাফল্যটি তাত্ক্ষণিক এবং অপ্রতিরোধ্য। সাধারণ দেশের লোক এবং পরিশীলিত এডিনবার্গ সমালোচকরা একে একে প্রশংসা করেছিল এবং ফলাফলটি হ'ল বার্নস২ lion শে নভেম্বর, ১8686 on এডিনবার্গের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন, সিংহযুক্ত, পৃষ্ঠপোষকতা করার জন্য এবং সঠিক উদ্দেশ্যযুক্ত কিন্তু বিপজ্জনক পরামর্শ দিয়েছিলেন।

কিলমার্নক ভলিউম ছিল একটি উল্লেখযোগ্য মিশ্রণ। এটিতে প্রথম-হারের স্কটসের কয়েকটি মুখ্য কবিতা অন্তর্ভুক্ত ছিল: "দ্য ত্বা কুকুর," "স্কচ ড্রিঙ্ক," "পবিত্র মেলা," "ডিলের ঠিকানা,""দরিদ্র মেলির মৃত্যু এবং মরণ শব্দ," "একটি মাউসকে," "একটি মাউসকে", এবং আরও কয়েকজন, বিভিন্ন বন্ধুকে সম্বোধন করে একাধিক শ্লোক পত্র সহ। কয়েকটি স্কট কবিতাও ছিল যার মধ্যে তিনি তাঁর অনুপ্রেরণা বজায় রাখতে অক্ষম ছিলেন বা এটি একটি বিভ্রান্তিকর উদ্দেশ্য দ্বারা নষ্ট হয়ে গেছে। এ ছাড়াও ইংরেজিতে ছয় মনমরা এবং নাটকীয় কবিতা, চার গান, যার মধ্যে শুধুমাত্র একটি, একটি হিসাবে তার ভবিষ্যৎ মহিমা দেখিয়েছেন প্রতিশ্রুতি "এটি একটি লাম্মাস নাইট, উপরে ছিল" ছিল গান লেখক, এবং সমসাময়িক সমালোচক কি নক্ষত্রের করলো ভলিউম, "দ্য কোটার সানডে নাইট" এবং "একটি পর্বত ডেইজি তে"।
বার্নস তাঁর কিলমার্নক কবিতা যত্ন সহকারে নির্বাচন করেছেন: তিনি জেন্টিল এডিনবার্গের দর্শকদের মুগ্ধ করার জন্য উদগ্রীব হয়েছিলেন। তাঁর প্রবন্ধে তিনি "প্রাকৃতিক মানুষ" এবং "আভিজাত্য কৃষক" সম্পর্কে সমসাময়িক সংবেদনশীল দৃষ্টিভঙ্গি পোষণ করেছিলেন, তাঁর শিক্ষার অভাবকে অতিরঞ্জিত করেছিলেন, প্রাকৃতিক সম্পদের অভাবের ভান করেছিলেন এবং সাধারণভাবে একটি ভূমিকা পালন করেছিলেন। মুশকিলটি হ'ল তিনি কেবল অর্ধেক অভিনয় করেছিলেন। জেনেটেল traditionতিহ্য সম্পর্কে এর যথেষ্ট মূল্য গ্রহণের বিষয়ে তিনি যথেষ্ট অনিশ্চিত ছিলেন এবং যদিও তাঁর চূড়ান্ত গৌরব অর্জনের জন্য, তিনি তাঁর নিজস্ব প্রবৃত্তি তাকে যা বলেছিলেন তার অনুসরণ করার আসল পথটিই তিনি ফিরিয়ে রেখেছিলেন, তাঁর অনেকগুলিই কবিতাগুলি একটি নির্লজ্জ এবং সংবেদনশীল নৈতিকতা দ্বারা চিহ্নিত করা হয়।

এডিনবার্গের পরে
এডিনবার্গ অনাবাদী বার্নস, এবং, সেখানে কামার্ত এবং অন্যান্য এডভেন্ঞার ট্যুরিজম ও স্কটল্যান্ডের অন্যান্য অংশে বিভিন্ন ভ্রমণের একটি নম্বর পর তিনি Ellisland অঞ্চলের একটি খামারের এ 1788 সালের গ্রীষ্মে বসতি স্থাপন Dumfriesshire । এডিনবার্গেও তিনি তাঁর কবিতাগুলির একটি নতুন ও বর্ধিত সংস্করণ (১878787) সজ্জিত করেছিলেন , কিন্তু কিলমার্নক নির্বাচনের ক্ষেত্রে এর তেমন তাত্পর্য যুক্ত হয়নি। তিনি এলিসল্যান্ডে কৃষিকাজ করা কঠিন বলে মনে করেছিলেন, যদিও তাকে জিন আর্মার দ্বারা সহায়তা করা হয়েছিল, যার সাথে তিনি পুনর্মিলন করেছিলেন এবং যাকে শেষ পর্যন্ত তিনি 1788 সালে বিয়ে করেছিলেন।

এডিনবার্গে বার্নসের সাথে দেখা হয়েছিল জেমস জনসন, স্কটস গান যারা সহ গানের ভলিউম একটি সিরিজ বের হয়েছিল আগ্রহী সংগ্রাহক সঙ্গীত এবং যারা খোঁজার সম্পাদনা, উন্নতি, এবং আইটেম rewriting মধ্যে বার্নস সাহায্য enlisted। বার্নস উত্সাহী হয়েছিলেন এবং শীঘ্রই জনসনের ভার্চুয়াল সম্পাদক হনস্কটস মিউজিকাল যাদুঘর। পরে তিনি একই প্রকল্পে জড়িত হয়েছিলেনজর্জ থমসন , তবে জনসনের চেয়ে থমসন সচেতনভাবে জেনেটেল ব্যক্তি ছিলেন এবং বার্নসকে শব্দ ও সংগীতকে "পরিমার্জন" থেকে বিরত রাখতে এবং তাদের চরিত্রটিকে নষ্ট করার জন্য তাঁর সাথে লড়াই করতে হয়েছিল। জনসনের দ্য স্কটস মিউজিকাল যাদুঘর (1787-1803) এবং থমসনের প্রথম পাঁচটি খণ্ডভয়েসের জন্য অরিজিনাল স্কটিশ এয়ারসের একটি নির্বাচন সংগ্রহ (1793–1818) বার্নসের গানের বেশিরভাগ অংশ ধারণ করে। বার্নস তার জীবনের শেষভাগটি Scottishতিহ্যবাহী স্কটিশ এয়ারদের শব্দ সরবরাহের জন্য দৃid়তার সাথে সংগীত সংগ্রহ এবং লেখার জন্য ব্যয় করেছিলেন । তিনি তাঁর কাজকে স্কটল্যান্ডের পরিষেবা হিসাবে বিবেচনা করেছিলেন এবং Quixotically অর্থ প্রদান অস্বীকার করেছিলেন। তাঁর এডিনবার্গ সফরের পরে তিনি লিখেছেন যে একমাত্র কবিতা যা তাঁর কাব্যিক প্রতিভাটির একদম সন্দেহাতীত দিকটি দেখিয়েছিল"টম ও 'শান্টার" (1791), উজ্জ্বলভাবে একটি উচ্চারণের উপর ভিত্তি করে আটটি উচ্চারণের দম্পতিতে পরিচালিত একটি উত্সাহিত আখ্যানলোক কিংবদন্তি ।

এদিকে, বার্নস সাম্যের শর্তাবলী এবং সামাজিকভাবে তাঁর উপরে "উপরে" ছিলেন এমন একটি বিরাট সাহিত্যিক এবং অন্যান্য ব্যক্তির সাথে সাক্ষাত করেছিলেন এবং পরিদর্শন করেছিলেন। তিনি একটি প্রশংসনীয় চিঠি লেখক এবং একটি উজ্জ্বল কথাবার্তা ছিল, এবং যে কোনও সংস্থায় তিনি তার নিজের রাখতে পারেন। একই সময়ে, তিনি এখনও একজন সংগ্রামী ভাড়াটে কৃষক ছিলেন এবং নিজেকে দুটি পৃথক সামাজিক এবং বৌদ্ধিক সক্ষমতা দিয়ে যাওয়ার চেষ্টা তাকে পরাভূত করেছিল। একটি দীর্ঘ সময়ের জন্য চেষ্টা করার পর তিনি অবশেষে 1789 সালে আবগারি পরিষেবাতে একটি পোস্ট প্রাপ্ত এবং সরানো Dumfries এবং 1791, যেখানে তিনি আমৃত্যু বসবাস করতেন। ডামফ্রিজে তাঁর জীবন সক্রিয় ছিল। তিনি বহু "মাঝে মাঝে" কবিতা লিখেছিলেন এবং এক্সাইজম্যান হিসাবে তার দায়িত্ব পালন করার পাশাপাশি দুটি গানের সংগ্রহের জন্য প্রচুর পরিমাণে কাজ করেছিলেন। এর প্রাদুর্ভাবফরাসী বিপ্লব তাকে উত্সাহিত করেছিল, এবং কিছু স্বার্থান্বেষী প্রচারাভিযান তাকে প্রায় কাজ হারিয়ে ফেলেছিল, তবে একজন ভাল আবগারি এবং রাজনীতিক কিন্তু লাঞ্ছিত আবৃত্তি হিসাবে খ্যাতি তাকে রক্ষা করেছিল।





উত্তরাধিকার
বার্নস ছিলেন এক মহান বৌদ্ধিক শক্তি এবং চরিত্রের শক্তি সম্পন্ন ব্যক্তি, যা শ্রেণিবদ্ধ সমাজে কখনই এমন পরিবেশ খুঁজে পায়নি যেখানে সে তার ব্যক্তিত্বকে পুরোপুরি প্রয়োগ করতে পারে। এটি যুক্তিযুক্ত হতে পারে যে তাঁর সময়ে স্কটিশ সংস্কৃতি এমন একটি বৌদ্ধিক পটভূমি সরবরাহ করতে অক্ষম ছিল যা বার্নস প্রত্যাখ্যান করা ক্যালভিনিজমকে প্রতিস্থাপন করতে পারে বা বার্নসের প্রতিভা অ্যাডিনবার্গের এক সাহিত্যে বিভ্রান্ত হয়েছিল যে, ইংরেজ সমালোচকদের মতে দ্বিতীয় বিদ্রোহী ছিল। তবুও তিনি স্কটিশ আলোকিত হিসাবে পরিচিত সাংস্কৃতিক এবং বৌদ্ধিক গণ্ডগোলের সময় বেঁচে ছিলেন, এবং সমস্যাটি চূড়ান্তভাবে ব্যক্তিত্বের একের বেশি ছিল। প্রত্যাখ্যাত ক্যালভিনিজমের একমাত্র বিকল্প বলে মনে হয়েছিল, বার্নসের জন্য একটি সংবেদনশীল দেবতা, সকলের মতোই ভাল হৃদয়ে একটি দৃ belief ় বিশ্বাস, এবং এটি তাত্ক্ষণিকভাবে ধনী বা বড় কবিতা পুষ্ট করার পক্ষে যথেষ্ট জটিল নয় । এই বার্নস এর পরেও এতটা সূক্ষ্ম কবিতা তৈরি হয়েছিল যে তার অনন্য প্রতিভাটির শক্তি প্রদর্শন করে এবং তিনি স্কটিশ জাতীয় কবি হয়ে উঠলেন জনপ্রিয় কল্পনার প্রতি তার দৃ hold় শ্রদ্ধা।

বার্নস সম্ভবত তাঁর বিদ্রূপগুলিতে তাঁর সবচেয়ে বড় কাব্যিক শক্তি প্রদর্শন করেছিলেন । এছাড়া তার শ্লোক অক্ষর, যা সবচেয়ে প্রদর্শনে একটি অসাধারণ কারিগরি হয় নিপুণ এর counterpointing চলিত এবং প্রথাগত। তবে তার গানের মাধ্যমেই বার্নস সবচেয়ে বেশি পরিচিত এবং এটি তাঁর গানেই তাঁর খ্যাতি বিশ্বজুড়ে নিয়েছে।




বার্নস তার সমস্ত লিখেছিলেন পরিচিত সুরগুলিতে গানগুলি , কখনও কখনও কোনও প্রদত্ত সুরের সর্বাধিক উপযুক্ত কবিতাটি সন্ধানের চেষ্টা করে একই বাতাসে কয়েকটি সেট শব্দ লিখে । অনেকগুলি গান যা, এটি বিভিন্ন প্রমাণ থেকে স্পষ্ট, অবশ্যই বার্নস লিখেছিলেন যে তিনি কখনও তাঁর দাবি করেন নি। তিনি কখনও দাবি করেননিউদাহরণস্বরূপ, “আউল্ড ল্যাং সাইন,” যা তিনি আবিষ্কার করেছিলেন এমন একটি পুরানো টুকরা হিসাবে বর্ণনা করেছেন, তবে আমাদের কাছে যে গানটি রয়েছে তা প্রায় তাঁরই, যদিও কোরাস এবং সম্ভবত প্রথম স্তরেরটি পুরাতন। (বার্নস এটি একটি সহজ এবং চলন্ত পুরানো বাতাসের জন্য লিখেছিলেন যা এখন এটি সুর করা হয় না , যেমন থমসন এটি অন্য সুরে স্থাপন করেছিলেন।) স্কটিশ গানে বার্নসের কাজের সম্পূর্ণ পরিধি সম্ভবত কখনই জানা যাবে না।


এটি ইতিবাচকভাবে অলৌকিক যে বর্নস পুরানো লোকগানের চেতনায় প্রবেশ করতে সক্ষম হয়েছিল এবং পুরাতন কোরাস থেকে পুনরায় তৈরি করতে পেরেছিল, "আমি এখনও বয়সে বিয়ে করতে পারি না," "গ্রিন রাশে, ও, ”এবং অন্যদের একটি হোস্ট। স্কটিশ জনগণের দুর্দান্ত বেনাম কণ্ঠের সাথে কথা বলার এই অসাধারণ ক্ষমতা যা বার্নসকে জাগিয়ে তোলে এমন বিশেষ অনুভূতির ব্যাখ্যা করে, অনুভূতি যা "বার্নস কাল্ট" এ নিজেকে প্রকাশ করে।

Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers