Tuesday 24 March 2020

প্রাকৃতিক বিপর্যয় ও তার প্রতিকার প্রবন্ধ রচনা

প্রাকৃতিক বিপর্যয় ও তার প্রতিকার
ভূমিকা:  - বন্যা, খরা, ভূমিকম্প, মহামারী গলাগলি মানব জীবনের সাথে সংযুক্ত। কিন্তু বিজ্ঞান, আমরা শক বলতে চাই যে প্রকৃতি আমাদের হাতে থাকে হয়, প্রকৃতি আমাদের সাপেক্ষে। কিন্তু এই ধারণা সত্য নয়। মাঝেমধ্যে, মানুষ প্রকৃতির রুদ্ধ হলে অসহায় হয়ে পড়ে। তারপর বিজ্ঞান ও প্রযুক্তি আর কাজ করে না। প্রকৃতি ধ্বংসের ছদ্মবেশধারী সৃষ্টির আনন্দ delights, এবং কখনও কখনও, কখনও কখনও। এই সর্বনাশা ফর্ম একটি প্রাকৃতিক দুর্যোগ যেমন বর্ণনা করা হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগ বিভিন্ন ধরনের: - প্রাকৃতিক দুর্যোগ নানা আকারে পৃথিবীতে নেমে এস। কখনও কখনও এটি ভারী বৃষ্টি ফলে বৃষ্টি। রাক্ষুসে সমুদ্র ঝড়, সদা এত তীব্র অগ্ন্যুত্পাতের সঙ্গে, সবকিছু ধ্বংস করেছে। আবার, খরা বৃষ্টিপাতের ফলে দেখা যায়। ফলস্বরূপ, ক্ষেত্র ঘাটে  করে হেসে ওঠা। ফল, ফুল, ফসলের অকাল মৃত্যু। ভূমিকম্প এছাড়াও পৃথিবীতে নেমে এস। অনেক জীবন নরক মধ্যে হারিয়ে যায়, ক্ষতি অপরিমেয় হয়।

প্রাকৃতিক দুর্যোগ আকারে বন্যা: - বন্যায় মূল কারণ ভারী বৃষ্টিপাত ও অপরিকল্পিত নদী বাঁধ প্রকল্প। বাঁধ জলবিদ্যুৎ এবং কারখানা এবং চাষ পানি সরবরাহের জন্য সারা বছর ধরে নির্মাণ করা হয়। কিন্তু বাঁধ যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করা হচ্ছে না কারণে সেখানে বর্ষা মৌসুমে বন্যা ও বন্যা হয়। এছাড়া নদী, খাল ও খাল এছাড়াও কোন সংস্কারের কারণে প্লাবিত হয়।

প্রাকৃতিক দুর্যোগের আকারে ঝড়: - একটি ঝড় আকারে এবং অত্যন্ত ক্ষতিকর এবং প্রাণঘাতী একটি প্রাকৃতিক দুর্যোগ। সূর্যের তাপ প্রচণ্ড গরমে কারণে সমুদ্রের জল উবে যায়, তীব্র নিম্নগামী চাপ সৃষ্টি হয়। যখন একটি তীব্র ঝড় উপকূলে একটি গ্রামে হিট, সুপার সাইক্লোন মত বৃহৎ ঝড়, আয়ালা, নার্গিস অনেক মানুষ ধ্বংস এবং তাদের সম্পদ ধ্বংস করে দেয়।

ভূমিকম্প: - প্রাকৃতিক দুর্যোগ আকারে ভূমিকম্প মানুষ অসহায় করে তোলে। Nimisah সাধু মানুষের ভূমিকম্প ধূলিমলিন ভূমিকম্প হয়ে গেল। সাম্প্রতিক ভূমিকম্প নেপালে ঘটেছে।

খরা: - সূর্য যে গড়ে ওঠে না থাকলে জীবন, কখনও কখনও একটি মারাত্মক ফর্ম রূপ ধারণ করেন। Sujala Sufla dhurbani রুক্ষ হয়ে ওঠে। মরুভূমি সূর্যাস্তের একটি আকাঙ্খিত জমি হয়ে ওঠে। জল একটি ড্রপ, মানুষ ঠান্ডা বাতাস জন্য চিৎকার। এই সব প্রাকৃতিক দুর্যোগ মানুষের জীবনে সমস্যা অনেক হতে পারে।
প্রতিকার: - প্রাকৃতিক দুর্যোগ ওয়ানডে ঘটনা নয়। বিপর্যয় যে মাঝে মাঝে ঘটে এবং মানুষ তার সমস্ত শক্তি দিয়ে মানিয়ে নিতে চেষ্টা করুন। প্রাকৃতিক দুর্যোগ পিছনে কারণগুলো উপর উকি দিয়ে দেখবে এবং দূর করা হবে। উদাহরণ হিসেবে বলা যায়, বন্যা প্রতিরোধ, নদী, খাল সংস্কার করা হবে। বাঁধ রক্ষা করা আবশ্যক। জলাধার পরিকল্পিতভাবে নির্মাণ করা উচিত। এটা আরো ফসল জন্য ভাল গভীর নল overuse না গুরুত্বপূর্ণ। ভূমিকম্প প্রতিরোধের ক্ষেত্রে, ডিনামাইট বিস্ফোরণ বা পারমাণবিক বোমা বিস্ফোরণ monitor করা উচিত নয়। সর্বোপরি, প্রাকৃতিক দুর্যোগ শুধুমাত্র এড়ানো যায় যদি তোমরা বন অন্তক ছাড়া সৃষ্টি ও বন নিত্যতা পাসে মনোযোগ দিন।

উপসংহার: - মা মা আমাদের অপরিমেয় সম্পদ দিয়েছেন। এবং আমরা যে সম্পদ রক্ষা করার জন্য প্রস্তুত করা প্রয়োজন। মানুষ এই বিশ্বের বাসযোগ্য করতে বলে কসম খেয়ে বসে আছে। আপনি গর্ভ মা হিসেবে মা প্রকৃতি বুঝতে এবং তাকে ভালোবাসো করতে পারেন, তারপর সম্ভবত প্রকৃতি থাকবে।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers