Sunday 29 March 2020

Premendra Mitra Biography In Bengali

প্রেমেন্দ্র মিত্রের জীবনী
প্রেমেন্দ্র মিত্র কবি
প্রেমেন্দ্র মিত্র ছিলেন একজন প্রখ্যাত বাঙালি কবি, noveপন্যাসিক, ছোটগল্পকার এবং চলচ্চিত্র পরিচালক। তিনি বাংলা বিজ্ঞান কথাসাহিত্যিক এবং থ্রিলার লেখকও ছিলেন।

জীবন

তাঁর পূর্বপুরুষরা পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনার রাজপুরে বাস করলেও তিনি ভারতের বারাণসীতে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা ভারতীয় রেলওয়ের একজন কর্মচারী ছিলেন এবং তার কারণেই; তাঁর ভারতে অনেক জায়গায় ভ্রমণের সুযোগ ছিল। শৈশব তিনি উত্তর প্রদেশে এবং তাঁর পরবর্তী জীবন কলকাতা ও spentাকায় কাটিয়েছেন। তিনি দক্ষিণ শহরতলির স্কুল (মেইন) এবং পরে কলকাতার স্কটিশ চার্চ কলেজের ছাত্র ছিলেন। তাঁর প্রাথমিক বছরগুলিতে, তিনি (ব্যর্থ) চিকিত্সক হওয়ার আগ্রহী হয়েছিলেন এবং প্রাকৃতিক বিজ্ঞান অধ্যয়ন করেছিলেন। পরে তিনি স্কুল শিক্ষক হিসাবে শুরু। এমনকি তিনি ব্যবসায়ী হিসাবে নিজের জন্য ক্যারিয়ার তৈরির চেষ্টা করেছিলেন, তবে তিনি সেই উদ্যোগেও ব্যর্থ হন। এক সময় তিনি একটি ওষুধ উত্পাদনকারী সংস্থার বিপণন বিভাগে কর্মরত ছিলেন। অন্যান্য পেশাগুলি চেষ্টা করার পরে, যেখানে সে প্রান্তিক বা মাঝারি সাফল্যের সাথে মিলিত হয়েছিল,

বীণা মিত্রের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন, পেশায় তিনি উত্তর কলকাতার সিটি কলেজের বাঙালি অধ্যাপক ছিলেন। তিনি তাঁর পুরো জীবন কলকাতার কালীঘাটে একটি বাড়িতে কাটিয়েছেন।

লেখক ও সম্পাদক হিসাবে

১৯৩৩ সালের নভেম্বরে মিত্র বাংলাদেশের Dhakaাকা থেকে এসে কলকাতার গোবিন্দ ঘোষাল লেনে একটি জগাখিচুড়ে থাকতেন। সেখানে তিনি দুটি গল্প লিখেছেন এবং জনপ্রিয় বাংলা জার্নাল প্রবাসী (যার অর্থ: দ্য প্রবাস) -এ পাঠিয়েছেন sent তাঁর প্রথম প্রকাশিত রচনাটি ১৯৪৪ সালের মার্চ মাসে প্রবাসীতে শুধু কেরানী ছিল। পরের সংখ্যায় গোপনচরিনী প্রকাশিত হয়েছিল আরও একটি গল্প।

তাঁর কবিতা তাদের তীক্ষ্ণতা এবং বুদ্ধি জন্য ভাল পরিচিত ছিল। তারা সর্বহারা শ্রেণীর দুর্ভোগের প্রতি সহানুভূতিও প্রকাশ করেন। পাঁচ বছর আগে, ১৯২25 সালে, রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম সর্বজনীনভাবে গৃহীত বাংলা গদ্য-কাব্যগ্রন্থ পুণোশচো লিখেছিলেন, মিত্র ম্যাগাজিনে বিজলী, কালী কালাম ইত্যাদি কিছু কবিতা লিখেছিলেন যা সে ধরণের। বুদ্ধদেব বসু এভাবে লিখেছিলেন: কবিতার প্রথম বইটি ছিল প্রথম (1932)।

তাঁর ছোটগল্পগুলি সুসংগঠিত এবং উদ্ভাবনী ছিল এবং নগর ভারতীয় সমাজে বিবিধ বিস্তৃত ছিল। দারিদ্র্য, অবক্ষয়, বর্ণ, ধর্ম ও যৌক্তিকতার মধ্যে একযোগে দ্বন্দ্ব এবং গ্রামীণ-নগর বিভেদের থিমগুলি তাঁর বেশিরভাগ কাজে থিম্যাটিকভাবে বিরত থাকে। তিনি বাংলা গদ্যের স্টাইলিস্টিক সূক্ষ্মতা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন এবং উচ্চ-শ্রেণীর অভিজাত প্রসাইক বাংলা ভাষার বিকল্প ভাষাতাত্ত্বিক পরামিতি দেওয়ার চেষ্টা করেছিলেন। মূলত এটি ছিল বাংলা সাহিত্যের স্নিগ্ধতা, অত্যধিক রোম্যান্স এবং পুরানো রচনার রচনার ব্যবহার থেকে মুক্ত করার প্রচেষ্টা যা পুরানো লেখায় প্রচলিত ছিল। নানার রেঞ্জ বোনা কেবল একটি ছোট গল্পের সংগ্রহ নয়, এটি প্রেমেন্দ্র মিত্রের একমাত্র পরিচিত আত্মজীবনী। তিনি কল্লোল, কালী কলম, বাংলার কোঠা, জাতীয় জার্নাল এবং নিউজ-ম্যাগাজিন সম্পাদনা করেছিলেন।

নির্মাতা হিসাবে প্রথমে তিনি আকাশবাণীর সাথে যুক্ত ছিলেন, পরে তিনি অন্যান্য দায়িত্বও পালন করেছিলেন।

এমনকি তিনি উজ্জ্বল এবং উদ্ভাবনী বিজ্ঞান কল্পকাহিনী এবং থ্রিলার লিখেছেন। সেগুলি দৃ scientific় বৈজ্ঞানিক মেজাজ এবং সত্যের উপর ভিত্তি করে। তাঁর সর্বাধিক সুপরিচিত দুটি গল্প হলেন পিপরে পুরাণ (অ্যান্টের গল্প) এবং মঙ্গলবাড়ি (দ্য মার্টিয়ান শত্রু)।

যদিও এগুলি বাংলাভাষী স্কুল শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে বেশি জনপ্রিয় তবে এগুলি প্রাচীন প্রজন্মের সাহিত্যিক আফিকোনাডোর মধ্যেও জনপ্রিয়। বিশেষত, তাঁর ঝনদার চরিত্রটি (যার অর্থ: 'প্রাচীন ভাই ঘানা' বাংলায়) অনেক দৃষ্টিকোণ থেকে দেখা যেতে পারে: যদিও ঘনাদা দৃশ্যত একটি আগ্রহী বেকার মধ্যবয়স্ক পুরুষ, লম্বা এবং পাতলা এবং স্পষ্টতই তিনি অ্যাডভেঞ্চারগুলি প্রায় বুনতে পারেন can টুপি পড়ার সময়, অ্যাডভেঞ্চারগুলি নিজেরাই অপরাধ, মানবীয় বৌদ্ধিকতা, বিজ্ঞান, ইতিহাস, ভূগোল, রূপক এবং দর্শন থেকে শুরু করে থিমগুলিকে আচ্ছাদন করে। তথ্যের নিরিখে তারা আশ্চর্যজনকভাবে সঠিক accurate এটা স্পষ্টতই যে ঘনদা নিজেও অংশ নিয়েছেন বলে দাবি করেছেন যে কোনও দুঃসাহসিক কাজকর্মের সাথে তিনি জড়িত ছিলেন না, তিনি অবশ্যই গল্প বলার ব্যতিক্রমী উপহার প্রাপ্ত একজন অতি শিক্ষিত মানুষ। ঘনাদাকে মিতার বিদ্রূপ বা বাঙালি নগর মধ্যবিত্ত ব্রাহ্মণ্য বুদ্ধিজীবীর ক্যারিকেচার হিসাবে দেখা যেতে পারে, যিনি বই এবং জ্ঞানের জগতে বাড়িতে আছেন, তবে যা কিছু বাস্তব অভিজ্ঞতা নেই little এটাও আকর্ষণীয় যে সত্যজিৎ রায়ের ফেলুদার মতো, বয়স্ক ঘনদা যদিও বিপরীত লিঙ্গের ঘৃণা করে না, তবে তাদের সাথেও পুরোপুরি স্বাচ্ছন্দ্য বোধ করে না। তিনি একটি সর্ব-পুরুষ হোস্টেলে থাকেন এবং প্রায় সাঁকো অস্তিত্ব বজায় রাখেন। ঘানাডা একজন স্ব-শিক্ষিত ব্যক্তি এবং তাঁর লেখাপড়া বেশিরভাগ স্থানীয় লাইব্রেরিতে ব্যয় করার কারণে হয়। একরকমভাবেই যুক্তিযুক্ত হতে পারে যে এই গল্পগুলি সামাজিক রূপান্তরগুলির বৃহত্তর নিদর্শনগুলিও প্রতিবিম্বিত করে। তবে কিছুটা বাস্তব অভিজ্ঞতা আছে। এটাও আকর্ষণীয় যে সত্যজিৎ রায়ের ফেলুদার মতো, বয়স্ক ঘনদা যদিও বিপরীত লিঙ্গের ঘৃণা করে না, তবে তাদের সাথেও পুরোপুরি স্বাচ্ছন্দ্য বোধ করে না। তিনি একটি সর্ব-পুরুষ হোস্টেলে থাকেন এবং প্রায় সাঁকো অস্তিত্ব বজায় রাখেন। ঘানাডা একজন স্ব-শিক্ষিত ব্যক্তি এবং তাঁর লেখাপড়া বেশিরভাগ স্থানীয় লাইব্রেরিতে ব্যয় করার কারণে হয়। একরকমভাবেই যুক্তিযুক্ত হতে পারে যে এই গল্পগুলি সামাজিক রূপান্তরগুলির বৃহত্তর নিদর্শনগুলিও প্রতিবিম্বিত করে। তবে কিছুটা বাস্তব অভিজ্ঞতা আছে। এটাও আকর্ষণীয় যে সত্যজিৎ রায়ের ফেলুদার মতো, বয়স্ক ঘনদা যদিও বিপরীত লিঙ্গের ঘৃণা করে না, তবে তাদের সাথেও পুরোপুরি স্বাচ্ছন্দ্য বোধ করে না। তিনি একটি সর্ব-পুরুষ হোস্টেলে থাকেন এবং প্রায় সাঁকো অস্তিত্ব বজায় রাখেন। ঘানাডা একজন স্ব-শিক্ষিত ব্যক্তি এবং তাঁর লেখাপড়া বেশিরভাগ স্থানীয় লাইব্রেরিতে ব্যয় করার কারণে হয়। একরকমভাবেই যুক্তিযুক্ত হতে পারে যে এই গল্পগুলি সামাজিক রূপান্তরগুলির বৃহত্তর নিদর্শনগুলিও প্রতিবিম্বিত করে।

তাঁর সৃষ্টির আর একটি মাস্টারপাইস ছিল মেজকোর্দার চরিত্র (যার অর্থ: 'বাংলায়' একটি পরিবারের বড় ছেলের পরবর্তী ভাই ')। মেজোকার্তা ছিলেন বিখ্যাত "ভূত শিকারী" (যার অর্থ: বাংলায় ভূত-শিকারী)। মেজোকার্তার ধারাবাহিকটি যদিও ঘনাদার ততদিন না হলেও বাংলা ভাষায় ভূতের গল্পের ধারায় এর বিশিষ্ট চিহ্ন রেখে গেছে।

মিত্রের সাহিত্য রচনাগুলি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে স্কুল স্তর, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং স্নাতক স্তরের বাংলা সাহিত্যের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত ছিল।

প্রেমেন্দ্র মিত্রের রচনা:

কবিতা

প্রথম (প্রথম মহিলা) সোমরাত
(সম্রাট)
ফেরারি ফৌজ (হারানো সেনা) কবিতা: ফায়ান
সাগর থেক ফেরা (সমুদ্র থেকে ফিরে)
হরিন চিতা চিল (হরিণ, চিতা, ঘুড়ি) কবিতা:
Kokhono Megh (An Occasional Cloud)
Ananya (One-of-a-kind, Unique)
Khuda wahid (Allah)

Short Story Collections

PonchoShor (The Five Arrows)
Benami Bandar (Unknown Harbour)
Putul O Protima (Doll And Clay Image of Goddess)
Mrittika (Earthen image)
Ofuronto (Endless)
Dhuli Dhusor (Fade As Dust)
Mohanagar (The Great City)
Jol Payra (Water Pigeon)
Sreshto Golpo (Best Stories)
Nana Ronge Bona (Knit with Different Colours)
Nirbachita (Selected)

For Children

MayurPankhi, SagorDanri , MakorMukhi .

Rhymes

Hariye
Borong
Misti Megh (A Sweet Cloud)
Onko (Mathematics)
Misti (Sweet)
Duti Banshi (The Two Flutes)
Megher Ghurhi (The Kite of Cloud)

Fairy Tales, Ghost Stories & Teenager Stories

Chorui Pakhira Kothay Jay
Lighthouse-e (At the Lighthouse)
Satyabadi Suku (Suku the Truth Speaker)
Hatir Danter Kaj (Work Done By the Tooth of an Elephant)
Golper Swarge (At the Paradise of Stories)
Putuler Lorai (The Fight of the Dolls)
Ramrajye Bidroha
Kurukshetre Bhaja Orfe Brihaddhaja (Bhaja Alias Brihaddhaja at the Kurukshetra)
Ratan Panjali
Ko-Aai
Porira Keno Ase Na (Why the Fairies Don’t Come)
KalRakkhos Kothay Thake? (Where does KalRakkhos Live?)
Sanu O DudhRajkumar (Sanu And DudhRajkumar)
KaluSardar (Kalu the Leader)
Gopon Bahini (The Secret Force)
Mahuri Kuthite Ek Rat (One Night Stand at Mahuri Kuthi)
Nishutipur
Vuturhe Jahaj (The Ghost Ship)

Ghost Stories

Golper Sheshe (At the End of the Story)
Rajputanar Morute (At the Desert of the Rajputana)
Bromhadoityer Math (The Ground of Brohadoityo)

Fun Stories

Clue (The Clue)
Chor (The Thief)
Bhupaler Kopal (The Fate of Bhupal)
BishwomvorBabur Bibortonbad (The Thesis of Evolution by BishwomvorBabu)
Niruddesh (Missing Person)

Science Fictions

বাংলা বিজ্ঞান কথাসাহিত্যের প্রবর্তকদের মধ্যে তিনি ছিলেন। তিনি শিশুদের এবং বিজ্ঞানের সাথে পরিচয় করানোর লক্ষ্যে বিজ্ঞান কল্পকাহিনী রচনা শুরু করেছিলেন।

Juddho কেনো Thamlo (কেন ওয়ার থামিয়ে দেয়)
Pinpre পুরান (The Ants গল্প)
Prithivir Shatru (পৃথিবী শত্রুদের)
কালাপানির Atole
Mangalbairi (মঙ্গল শত্রু)
Koral কিট (ভয়ঙ্কর কীট)
Akasher Atonko (আকাশ থেকে বিপদ )
মনুশির প্রোটিডোন্ডি (দ্য রিভাল অফ দ্য ম্যান)
ময়দানোবর দ্বীপ (ময়দানোব দ্বীপ)
শোমোনার রন (ছ) সাদ (দ্য হোয়াইট কালারড ডেথ)
শুক্রে জারা গিয়াইছিলো (পূর্বে তারা পৃথিবীতে ছড়িয়েছিলেন) নামকরণ করেছিলেন পৃথিবি ছারিয়ে (পৃথিবীর বাইরে) )

উপন্যাসগুলি

পঙ্ক (দ্য মাটি)
Michhil (The Procession)
Uponayon (The Ceremony)
Agamikal (Tomorrow)
Protishod The Revenge)
Kuasha (The Fog)
Protidhwoni Fere (Echo Returns)

এই পৃষ্ঠাটি কপিরাইটযুক্ত উইকিপিডিয়া প্রেমেন্দ্র মিত্রের উপর ভিত্তি করে; এটি ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ারএলক 3.0 আনপোর্টেড লাইসেন্সের অধীনে ব্যবহৃত হয় । আপনি এটি পুনরায় বিতরণ করতে পারেন, ভারব্যাটিম বা সংশোধিত, আপনি সিসি-বাই-এসএ এর শর্তাদি মেনে চলেছেন providing

প্রেমেন্দ্র মিত্রের কবিতা
Hothat Jodi
Pakhider Man
Kagoj Bikri
কুঁড়ি
Echhe
Katha
পাখা
Shap
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers