Sunday 29 March 2020

Sunil Gangopadhyay Biography in Bengali

সুনীল গঙ্গোপাধ্যায় বা সুনীল গাঙ্গুলি (বাংলা: সুনীল গাঙ্গোপাধ্যায় শুনিল গাঙ্গোপাধ্যায় ), (September সেপ্টেম্বর ১৯৩34 - ২৩ অক্টোবর ২০১২) ভারতের কলকাতা শহরে অবস্থিত একজন ভারতীয় বাঙালি কবি ও noveপন্যাসিক ছিলেন। ফরিদপুরে জন্ম, এখনকার বাংলাদেশ, গঙ্গোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। ১৯৫৩ সালে তিনি এবং তাঁর কয়েকজন বন্ধু কৃত্তিবাস নামে একটি বাংলা কাব্য পত্রিকা শুরু করেছিলেন । পরে তিনি বিভিন্ন বিভিন্ন প্রকাশনার জন্য লিখেছিলেন।

গাঙ্গুলি বাংলা কাল্পনিক চরিত্র কাকাবাবু তৈরি করেছিলেন এবং এই চরিত্রটি নিয়ে একাধিক উপন্যাস রচনা করেছিলেন যা ভারতীয় শিশুসাহিত্যে তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। তিনি ১৯৮৫ সালে তাঁর দিনগুলি ( সেয়ে সমায় ) উপন্যাসের জন্য সাহিত্য আকাদেমির পুরষ্কার পেয়েছিলেন । গঙ্গোপাধ্যায় কলম নাম ব্যবহার করেছিলেন নীল লোহিত , সনাতন পাঠক এবং নীল উপাধ্যায় ।

জীবনের প্রথমার্ধ
তিনি ফরিদপুরে একটি বাঙালি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন যা এখনকার বাংলাদেশে। অল্প বয়সেই তিনি পৈতৃক শহর থেকে কলকাতায় বসবাস করতে এসেছিলেন। পরবর্তীকালে, তাঁর পৈতৃক শহরটি ১৯৪ in সালে ভারত বিভাগের পরে পূর্ব পাকিস্তানের অভ্যন্তরে পতিত হয়। তিনি কলকাতার সুরেন্দ্রনাথ কলেজ, দম দম মতিঝিল কলেজ, সিটি কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাথে পড়াশোনা করেছিলেন all এরপরে ১৯৫৪ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯6767 সালের ২ February ফেব্রুয়ারি স্বাতী বন্দ্যোপাধ্যায়কে বিয়ে করেছিলেন। তাদের একমাত্র পুত্র, সৌভিক, যিনি বোস্টনে থাকেন, 19 নভেম্বর 2067 সালে জন্মগ্রহণ করেছিলেন।

সাহিত্যজীবন
Krittibas

সুনীল নন্দনে কৃত্তিবাস স্টলে

গঙ্গোপাধ্যায় কৃত্তিবাসের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন , ১৯৫৩ সাল থেকে একটি সেমিনাল কাব্য পত্রিকা প্রকাশ শুরু হয়েছিল, এটি একটি নতুন প্রজন্মের কবিতাগত থিম, ছন্দ এবং শব্দের বিভিন্ন রূপ নিয়ে গবেষণার জন্য একটি মঞ্চ হয়ে উঠল।

অন্যান্য কাজ
পরবর্তীকালে, তিনি কলকাতার একটি বড় প্রকাশনা সংস্থা আনন্দবাজার গ্রুপের বিভিন্ন প্রকাশনার জন্য লেখালেখি শুরু করেছিলেন এবং বহু বছর ধরেই এটি চালিয়ে যাচ্ছেন। ভারতে ভ্রমণকালে তিনি বীট কবি অ্যালেন গিন্সবার্গের বন্ধু হয়েছিলেন। গিন্সবার্গ যশোর রোডে সেপ্টেম্বরে তাঁর কাব্যগ্রন্থে গঙ্গোপাধ্যায়ের উল্লেখ করেছিলেন। গঙ্গোপাধ্যায় তার কিছু গদ্য রচনায় জিনসবার্গের কথা উল্লেখ করেছিলেন। সহ-রাষ্ট্রপতি হিসাবে পাঁচ বছর দায়িত্ব পালন করার পরে, তিনি 20 ফেব্রুয়ারী 2008-এ সাহিত্য একাডেমির রাষ্ট্রপতি নির্বাচিত হন

সুনীল, তরুন সানিয়াল, জ্যোতির্ময় দত্ত এবং সত্যজিৎ দত্তের সাথে হাংরি প্রজন্মের আন্দোলনের বিখ্যাত কবি মলয় রায় চৌধুরির বিখ্যাত বিচারে আত্মরক্ষা করেছিলেন।

ওয়ার্কস

২০১০ সালের জানুয়ারিতে কলকাতার সায়েন্স সিটিতে গঙ্গোপাধ্যায়

200 টিরও বেশি বইয়ের লেখক, সুনীল ছিলেন এক বিস্তর লেখক, যিনি বিভিন্ন ধারায় দক্ষতা অর্জন করেছেন তবে কবিতাটিকে তাঁর "প্রথম প্রেম" হিসাবে ঘোষণা করেছেন। তাঁর নিখিলেশ এবং নীরা ধারাবাহিক কবিতা (যার মধ্যে কিছু অনুবাদ করেছেন আপনার জন্য, নীরা এবং বুননগুলিতে বুনন ) খুব জনপ্রিয় হয়েছে।

কবিতায় যেমন সুনীল গদ্যের ক্ষেত্রে তাঁর অনন্য শৈলীর জন্য পরিচিত ছিল। তাঁর দ্বিতীয় উপন্যাস আত্মপ্রকাশ এবং এটি মর্যাদাপূর্ণ ম্যাগাজিন- দেশ (১৯65৫)-এ প্রকাশিত সাহিত্যে একজন নতুন আগত লেখকের প্রথম লেখা ছিল । এটি সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছিল তবে এর আক্রমণাত্মক এবং 'অশ্লীল' শৈলীর জন্য কিছু বিতর্ক তৈরি হয়েছিল। সুনীল বলেছিলেন যে তিনি এই উপন্যাসটি দেখে ভয় পেয়েছিলেন এবং কলকাতা থেকে কয়েকদিনের জন্য চলে গিয়েছিলেন। সত্যজিৎ রায় এতে একটি ছবি করার কথা ভেবেছিলেন তবে কারণেই এটি সম্ভব হয়নি। 'আত্মপ্রকাশ'-এর কেন্দ্রীয় চরিত্রটি মূল-কলকাতার এক যুবক-সুনীল, যিনি এক বোহেমিয়ান জীবনযাত্রায় নেতৃত্ব দেন। উপন্যাসটির প্রেরণা পেয়েছে প্রজন্মের লেখক জ্যাক কেরুয়াকের 'অন রাস্তায়'।সেই দিনগুলি ) 1985 সালে ভারতীয় সাহিত্য একাডেমি পুরষ্কার পেয়েছিল। সেয়ে সোময় এর প্রথম প্রকাশের পরে দুই দশকেরও বেশি সময় ধরে সেরা বিক্রেতা হিসাবে অবিরত রয়েছে। একই জন্য সত্য প্রথম আলো (এছাড়াও হিসাবে অরুণা চক্রবর্তী দ্বারা সম্প্রতি অনূদিত প্রথম আলো ), আরেকটি সেরা বিক্রয় ঐতিহাসিক কথাসাহিত্য এবং Poorba-পশ্চিম , পার্টিশন একটি কাঁচা চিত্রাঙ্কন এবং তার পরিণাম পশ্চিমবঙ্গের বাঙালির তিন প্রজন্মের চোখ দিয়ে দেখা , বাংলাদেশ এবং অন্য কোথাও। তিনি বঙ্কিম পুরস্কার (1982) এবং আনন্দ পুরস্কার (দু'বার, 1972 এবং 1989 সালে) এর বিজয়ী is


কলকাতা বইমেলা ২০১০-তে তাঁর ভক্তদের অটোগ্রাফ দিচ্ছেন সুনীল গঙ্গোপাধ্যায়

সুনীল ট্র্যাভলোগলজ, শিশুদের কল্পকাহিনী, ছোট গল্প, বৈশিষ্ট্য এবং প্রবন্ধ সহ আরও অনেক ঘরানার লেখেন। তাঁর কলমের নামগুলির মধ্যে হ'ল: নীল লোহিত, সনাতন পাঠক এবং নীল উপাধ্যায়।

যদিও তিনি সব ধরণের বাচ্চাদের কথাসাহিত্য লিখেছিলেন, তাঁর নির্মিত একটি চরিত্র যা অন্যের চেয়ে উপরে দাঁড়িয়েছিল, তিনি ছিলেন পঙ্গু অ্যাডভেঞ্চারবাদী কাকাবাবু, তাঁর তরুণ বয়স্ক ভাগ্নে সন্তু এবং তাঁর বন্ধু জোজো। 1974 সাল থেকে সুনীল গঙ্গোপাধ্যায় এই জনপ্রিয় সিরিজের 35 টিরও বেশি উপন্যাস লিখেছিলেন, যার বেশিরভাগই আনন্দমেলা পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

তাঁর সাহিত্যকর্ম অবলম্বনে চলচ্চিত্র
সত্যজিৎ রায় গাঙ্গুলির রচনার উপর ভিত্তি করে প্রতিদ্বন্দী এবং অরণীর দিন রাত্রি ভিত্তিক দুটি চলচ্চিত্র তৈরি করেছিলেন।
সুনীল গঙ্গোপাধ্যায়ের অন্যতম কাল্ট কাব্য, স্মৃতি শোহর অপর্ণা সেন পরিচালিত ইতি মৃণালিনী (২০১১) চলচ্চিত্রের গানে পরিণত হয়েছে।
তাঁর কাকাবাবু সিরিজের চারটি উপন্যাস বড় পর্দায় রূপান্তরিত হয়েছে —
সবুজ দ্বিপার রাজা (1979) তপন সিনহা পরিচালিত
কাকাবাবু এখানে জেলেন? (1996) পিনাকী চৌধুরী পরিচালিত
এক টুকরো চাঁদ (2003) পিনাকী চৌধুরী পরিচালিত
মিশর রাহস্য (2013) শ্রীজিৎ মুখার্জি পরিচালিত
শ্যামাপ্রসাদ তাঁর উপন্যাস 'হীরেক দীপ্তি' 2007 সালে মালয়ালামের বৈশিষ্ট্য 'ওরে কদল' হিসাবে অভিযোজিত করেছিলেন এবং 2012 সালের মালায়ালাম ছবি আরিকে তাঁর উপন্যাস 'মেঘ ব্রিটি আলো' ছোটগল্প করেছেন।
The movie Hothat Nirar Jonyo (2004), is based on Sunil's short story Rani O Abinash.
The movie Aparajita Tumi (2012), directed by Aniruddha Roy Chowdhury, is based on Sunil's novel Dui Nari Hate Tarbari.
ভারা: এ আশীর্বাদ (২০১৩), খিয়েন্টস নরবু পরিচালিত ইংরেজি চলচ্চিত্র তাঁর ছোট গল্প রক্ত আর কন্না (রক্ত ও অশ্রু) অবলম্বনে নির্মিত।
মরণ
সুনীল গঙ্গোপাধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে ২৩ শে অক্টোবর ২০১২ সকালে দক্ষিণ কলকাতার বাসায় তাঁর মৃত্যু হয়। তিনি কিছুদিন প্রস্টেট ক্যান্সারে ভুগছিলেন এবং চিকিত্সার জন্য মুম্বাই যান। তিনি মহালয়ার দিন কলকাতায় ফিরে আসেন । যদিও তিনি একজন কমিউনিস্ট ছিলেন এবং কখনও কোনও হিন্দু রীতি অনুসরণ করেননি, ২৫ শে অক্টোবর কেওরাটোলা শ্মশানে হিন্দু রীতি অনুসরণ করে গঙ্গোপাধ্যায়ের মরদেহ দাফন করা হয়েছিল। বহু গণ্যমান্য ব্যক্তি এবং অসংখ্য ভক্ত তাদের সর্বশেষ শ্রদ্ধা নিবেদন করেছিলেন। তবে, গাঙ্গুলি নাস্তিক ছিলেন এবং তাঁর কখনও বিশ্বাস ছিল না হিন্দু ধর্মীয় ক্রিয়াকলাপ।

গঙ্গোপাধ্যায়ের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় –

গঙ্গোপাধ্যায় তাঁর অনন্য স্টাইলে বাংলা সাহিত্যের সমৃদ্ধ করেছিলেন। তিনি তাঁর সমসাময়িকদের মধ্যে অন্যতম সেরা বুদ্ধিজীবী ছিলেন। তাঁর মৃত্যুতে তৈরি শূন্যতা পূরণ করা যায় না

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্জী, যিনি ১৯64৪ সাল থেকে লেখকের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন, বলেছিলেন যে বাংলা সাহিত্য তাঁর himণী থাকবে।

বিতর্ক
১৯ 1970০ সালে সত্যজিৎ রায়ের ছবি প্রতিদ্বন্দী মুক্তি পায় যা গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ছিল। গঙ্গোপাধ্যায় উপন্যাসে চিত্রিত হয়েছে যে কীভাবে একজন দরিদ্র নার্স কিছু মুলার জন্য পুরুষদের বিনোদন দিতেন । এই উত্থাপিত বিতর্ক এবং কলকাতা শহর জুড়ে নার্সরা এইরকম চিত্রের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন।
২০০ 2006 উপন্যাস অর্ধেক জীবন-এ তিনি হিন্দু দেবী সরস্বতীর প্রতি তার শারীরিক আকাঙ্ক্ষা প্রকাশ করেছিলেন কিছু বিতর্ক তৈরি করেছিলেন। একজন অবসরপ্রাপ্ত আইপিএস কর্মকর্তা গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন। এই বিতর্কের বিরুদ্ধে গাঙ্গপাধ্যায় অনুভব করেছিলেন- যা তিনি অনুভব করেছিলেন তা প্রকাশ করার স্বাধীনতা তাঁর ছিল না। অন্য একজন বাঙালি লেখক বুদ্ধদেব গুহ এটিকে একটি সস্তার চালবাজ বলে মনে করেছিলেন এবং তিনি বলেছিলেন- "আমি এ জাতীয় সস্তা চালবাজি সমর্থন করি না। একজন লেখককে তরুণ প্রজন্মের জন্য একটি উদাহরণ স্থাপন করা উচিত। যদি কোনও লেখক মনে করেন যে এটি মজাদার পছন্দ করে এবং উপভোগ করতে পছন্দ করে সোনাগাছি যাচ্ছি, তখন এটি কেবল তাঁর সম্পর্কে খারাপ কথা বলে।
২০১২ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের লেখিকা তসলিমা নাসরিন সুনীল গঙ্গোপাধ্যায়কে এবং তাঁর অন্যান্য মহিলাদের যৌন হয়রানির অভিযোগ করেছিলেন। গঙ্গোপাধ্যায় পশ্চিমবঙ্গ থেকে তাঁর উপন্যাস দ্বিখণ্ডিতো এবং তাঁর " নিষিদ্ধকরণ " উপন্যাস নিষিদ্ধ করার সাথে জড়িত ছিলেন বলেও তিনি অভিযোগ করেন ।
বড় কাজগুলির তালিকা
কবিতা
Eka Ebong Koyekjon
Hathat Nirar Janya
ভোরবেলার আপোহার
Sada Prishtha tomar sange
Sei Muhurte Nira
কায়দাটা শিখে নেবে
উপন্যাস
আত্মপ্রকাশ (1964)
সোনালী দুখো
Chaya Darshon
Anno Jiboner Shad
Shopno Somvob
সানিলার সাতদিন
রানি হে ওবিনাশ
Kothay Alo
Jol Jongoler Kabbo
Ekti Rat Tinti Jibon
জোমোজ কাহিনী
মধু কাহিনী
Otyagsahan
Gonesh Diye Shuru
Unmochoner Muhurte
অধর রাতার অতীথি
আকাশ পাতাল
Asroy
Alpona Aar Shikha
Achena Manush
Aamar Swapna
Nadir pare khela
Satyer Aral
Sei Somoy
প্রথম আলো
Forb-Fshcim
নিহসঙ্গ সম্রাট (২০০৫)
মিলার হাতে (2008)
Bosudha o tar meye(2010)
সরস্বতী-আর পা-এর কাচ্চে (২০১২)
আত্মজীবনী
Ardhek Jibon
চব্বির দেশ, কবিতার দেশ
কাকাবাবু সিরিজ
Sabuj Dwiper Raja
কাকাবাবু ও সিন্দুক্রহস্য
দাদু হে বজরলামা
Santu Kothay,Kakababu Kothay
বিজয়নাগরে হরে
Jangaler Modhe Ek Hotel
ভায়ঙ্কর সুন্দর
Santu O Ak Tukro Chand
কাকাবাবু হেরে গেইলেন?
কোলকাতার বাগান
ভোপাল রাহস্য
পাহাড় চুরয়ে আতঙ্কা
Khali Jahajer Rohosyo
Agun Pakhir Rohoshyo
কাকাবাবু বনম চোরাশিকারি
"সাধুবাবার হাট (ছোট গল্প)"
উলকা রাহোষো
কাকাবাবু ও এক ছোডমোবেশি
Ebar Kakababur Protishodh
Mishor Rohoshsho(Mystery in Egypt)
Kakababu O Ashchorjo Dweep
Agneyogirir peter madhye
কাকাবাবু ও জলদাশু
Golokdhandhay Kakababu
সামগ্রা (1-6)
'কাকাবাবু ও ছাদান দসু'
অনুবাদিত বই
প্রথম হালকা আইএসবিএন 978-0-14-100430-3
সেই দিনগুলি আইএসবিএন 0140268529
ইস্ট-ওয়েস টি পেঙ্গুইন বুকস ইন্ডিয়া
প্রেমিক এবং অন্যান্য গল্প আইএসবিএন 81-7189-838-6
প্রতিদ্বন্দী আইএসবিএন 81-250-1902-2
উডস ISMN 81-220-0568-3 সালে বচসা
দ্য ইয়ুথ আইএসবিএন 81-291-0125-4
রানু ও ভানু অনুবাদ করেছেন শিলা সেনগুপ্ত
স্বপ্না দত্ত অনুবাদ করেছেন একাকী রাজতন্ত্র , আইএসবিএন 978-93-5009-628-4
পুরষ্কার এবং সম্মান
পুরস্কার
1972: আনন্দ পুরস্কর সাধারণ বিভাগে
1979: আকাশবাণী কলকাতা "জাতীয় কবি" সম্মাননা দিয়েছিলেন
1983: Bankim Puraskar for the book Sei Somoy
1984: Sahitya Akademi Award for the book Sei Somoy
1989: পূর্বা-পাছিম বইয়ের আনন্দ পুরস্কর
1989: সাহিত্য সেতু পুরস্কর
1999: Annada-Snowcem puroska for the story Nil Lohiter Golpo
2003: অন্নদাশঙ্কর পুরস্কর
2004: Saraswati Samman for Prothom Alo
২০১১: হিন্দু সাহিত্য পুরস্কার, শর্টলিস্ট, দ্য ফকির
২০১২: স্টার আনন্দের সীরা বাঙালি লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড
প্রদর্শিত সৌলন্যাদি
২০০২: কলকাতার শেরিফ।
বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে অনারারি ডি.লিট
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers