Sunday 29 March 2020

Homer Biography In Bengali

গ্রীক কবি হোমার 'দ্য ইলিয়াড' এবং 'দ্য ওডিসির' মহাকাব্যগুলি প্রথম লিখেছেন বলে কৃতিত্ব দেওয়া হয় এবং তাঁর গল্পগুলির প্রভাব পশ্চিমা সংস্কৃতিতে পুনরায় প্রকাশ পেতে থাকে।
কে ছিলেন হোমার?
গ্রীক কবি হোমারের জন্ম সম্ভবত খ্রিস্টীয় দ্বাদশ থেকে অষ্টম শতাব্দীর মধ্যে, সম্ভবত কোথাও এশিয়া মাইনারের উপকূলে ছিল। তিনি ইলিয়াড এবং দ্য ওডিসি মহাকাব্যগুলির জন্য বিখ্যাত , যা পাশ্চাত্য সংস্কৃতিতে বিরাট প্রভাব ফেলেছিল, তবে তাদের কথিত লেখক সম্পর্কে খুব কমই জানা যায়।

হোমারের রহস্য
হোমার একটি রহস্য। ইলিয়াড ও দ্য ওডিসির চিরকালীন মহাকাব্যের গল্পের কৃতিত্ব গ্রীক মহাকাব্যিক কবি তাঁর জীবনের প্রকৃত ঘটনা হিসাবে প্রমাণিত একটি ছদ্মবেশী বিষয়। কিছু বিদ্বান তাকে একজন মানুষ বলে বিশ্বাস করেন; অন্যরা মনে করেন যে এই আইকনিক গল্পগুলি একটি গোষ্ঠী তৈরি করেছিল। গোষ্ঠী ধারণার একটি ভিন্নতা এই ঘটনা থেকে উদ্ভূত হয় যে গল্প বলা একটি মৌখিক traditionতিহ্য এবং হোমার গল্পগুলি সংকলন করে, পরে সেগুলিকে স্মৃতিতে আবৃত্তি করে।

হোমার স্টাইলটি, তিনি যে-ই ছিলেন, মিনস্ট্রেল কবি বা বলাদির ক্যাটাগরিতে আরও বেশি পড়েছেন, যেমনটি একজন ভার্জিল বা শেক্সপিয়ারের মতো উত্সাহী সাহিত্যিক মুহুর্তের উত্পাদক এমন একজন কৃষিত কবির বিপরীতে। গল্পগুলিতে পুনরাবৃত্তিমূলক উপাদান রয়েছে, প্রায় কোরাস বা বিরত রাখার মতো, যা একটি বাদ্যযন্ত্রের উপাদান প্রস্তাব করে। যাইহোক, হোমারের রচনাগুলি গীতিকারের কবিতার চেয়ে মহাকাব্য হিসাবে চিহ্নিত করা হয়েছে, যা মূলত হাতে একটি গীত দিয়ে আবৃত্তি করা হয়েছিল, অনেকটা স্পোক-ওয়ার্ড পারফরম্যান্সের মতো একই শিরাতে।


তিনি কে ছিলেন সে সম্পর্কে এই সমস্ত জল্পনা-কল্পনা অনিবার্যভাবে যা হোমারিক প্রশ্ন হিসাবে পরিচিত to তার আসলেই অস্তিত্ব ছিল কিনা তা নিয়ে যায়। এটি প্রায়শই সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক রহস্য হিসাবে বিবেচিত হয়।

হোমার কখন জন্মগ্রহণ করেছিলেন?
তার সম্পর্কে সত্যিকারের তথ্যের অভাবের কারণে হোমার যখন জন্মগ্রহণ করেছিলেন তখন অনেক জল্পনা শুরু হয়েছিল। তাঁর জন্ম তারিখের অনুমানগুলি খ্রিস্টপূর্ব 750 খ্রিস্টপূর্ব থেকে 1200 খ্রিস্টপূর্ব অবধি, কারণ ইলিয়াড ট্রোজান যুদ্ধের কাহিনীটি অন্তর্ভুক্ত করে, তাই কিছু পণ্ডিত মনে করেছেন যে কবি এবং কালকের ইতিহাসকে সেই বাস্তব সময়ের নিকটবর্তী করা উপযুক্ত? ইভেন্ট। তবে অন্যরা বিশ্বাস করেন যে তাঁর রচনার কাব্য রীতিটি পরবর্তীকালের ইঙ্গিত দেয়। গ্রীক ianতিহাসিক হেরোডোটাস (খ্রিস্টপূর্ব ৪৮৪-৪২৫২ খ্রিস্টাব্দ) যাকে প্রায়শই ইতিহাসের জনক বলা হয়, খ্রিস্টপূর্ব ৮ 8০ খ্রিস্টাব্দের দিকে কয়েক শতাব্দী আগে হোমরকে রেখেছিলেন।

সমস্যার অংশটি হ'ল একটি কালানুক্রমিক ডেটিং সিস্টেমের আগে হোমার বেঁচে ছিলেন। ধ্রুপদী গ্রীসের অলিম্পিক গেমসটি একটি যুগের সূচনা করেছিল, খ্রিস্টপূর্ব 77 77। এর সাথে এই অনুষ্ঠানের জন্য চার বছরের সময়সীমা নির্ধারণ করে point সংক্ষেপে, ক্যালেন্ডার থাকার আগে কারও জন্মের তারিখ দেওয়া মুশকিল।


হোমার কোথায় জন্মগ্রহণ করেছিলেন?
আবারও, হোমের জন্মের সঠিক অবস্থানটি পিনপয়েন্ট করা যায় না, যদিও এটি পণ্ডিতদের চেষ্টা করা থেকে বিরত করে না। এটি এশিয়া মাইনর উপকূল বা চিওস দ্বীপে যে কোনও হারে আইনিয়া, স্মির্ণা বা হিসাবে চিহ্নিত হয়েছে। তবে সাতটি শহর হোমারের কাছে তাদের জন্মগত পুত্র হিসাবে দাবি করেছে।

তবে এই দাবির কয়েকটি ভিত্তি রয়েছে। দ্য ইলিয়াড এবং ওডিসি যে উপভাষায় লিখিত হয়েছে তাকে এশিয়াটিক গ্রীক হিসাবে বিবেচনা করা হয়, বিশেষত আয়নিক। এই ঘটনাটি, থ্র্যাসের দিক থেকে উত্তর-পশ্চিম থেকে প্রবাহিত বাতাসের মতো স্থানীয় ঘটনার ঘন ঘন উল্লেখের সাথে যুক্ত, পরামর্শ দেয়, বিদ্বানদের ধারণা, এই অঞ্চলের সাথে পরিচিতি যার অর্থ কেবল হোমার সেখান থেকে এসেছিল।

উপভাষাটি সাধারণভাবে ভাষার বিকাশ এবং ব্যবহারের সাথে মিল রেখে তাঁর জীবনকাল সংকীর্ণ করতে সহায়তা করে, তবে ইলিয়াড এবং দ্য ওডিসি এতটাই জনপ্রিয় ছিল যে গ্রীক সাহিত্যের বেশিরভাগ এগিয়ে যাওয়ার জন্য এই নির্দিষ্ট উপভাষাটি আদর্শ হয়ে ওঠে।

হোমার কেমন ছিল?
কার্যতঃ হোমারের প্রতিলিখিত প্রতিটি জীবনীগত দিকটি সম্পূর্ণ তাঁর কবিতা থেকে উদ্ভূত। মনে করা হয় যে হোমার অন্ধ ছিলেন, কেবলমাত্র ওডিসির একটি চরিত্রের উপর ভিত্তি করে , তিনি একটি অন্ধ কবি / মিনস্ট্রাল যা ডেমোডোকস নামে পরিচিত। দেমডোকোসকে কীভাবে একটি সমাবেশে স্বাগত জানানো হয়েছিল এবং সংগীত এবং সংঘাতের মহাকাব্যগুলি এবং নায়কদের অনেক প্রশংসা করার জন্য শ্রোতাদের নিয়ন্ত্রণের বিষয়ে একটি দীর্ঘ অনুচ্ছেদে তার নিজের জীবন কেমন ছিল তা সম্পর্কে হোমারের ইঙ্গিত হিসাবে ব্যাখ্যা করা হয়েছে। ফলস্বরূপ, অনেকগুলি বাস এবং মূর্তি ঘন কোঁকড়ানো চুল এবং দাড়ি এবং দৃষ্টিশক্তিহীন চোখ দিয়ে হোমারের উপর খোদাই করা হয়েছে।

গ্রীক জেনিয়াস অ্যান্ড ইটস ইনফ্লুয়েন্স: লেখককে একটি আবেগময় জীবন বর্ণনা করে ১৯১17 সালে লেইন কুপার লিখেছিলেন, "হোমার এবং সোফোকলস স্পষ্টভাবে দেখেছিলেন, গভীরভাবে অনুভব করেছিলেন এবং অনেকের থেকে বিরত ছিলেন" wrote তবে তিনি প্রথম নন, তিনিও শেষ নন। তাঁর মহাকাব্যগ্রন্থের বিষয়বস্তু থেকে লেখকের জীবন ও ব্যক্তিত্বকে পুনরুদ্ধারের অজস্র প্রচেষ্টা বহু শতাব্দী ধরে লেখককে দখল করে আছে।

'দ্য ইলিয়াড' এবং 'দ্য ওডিসি'
হোমের দুটি মহাকাব্য কবিতা বিশ্ব পুরাণে প্রত্নতাত্ত্বিক রোড ম্যাপে পরিণত হয়েছে। গল্পগুলি প্রাথমিক মানব সমাজের একটি গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি প্রদান করে এবং কিছু দিক থেকে বোঝায় যে কতটা সামান্য পরিবর্তিত হয়েছে। এমনকি ইলিয়াড অপরিচিত মনে হলেও ট্রয়ের অবরোধ, ট্রোজান যুদ্ধ এবং প্যারিসের অপহরণের গল্প , বিশ্বের সর্বাধিক সুন্দরী মহিলা হেলেনকে অপহরণ করা, সবই জানা চরিত্র বা পরিস্থিতি। কিছু পণ্ডিত জোর দিয়েছিলেন যে কবিতায় ভৌগলিক যথাযথতার কারণে হোমার ব্যক্তিগতভাবে ট্রয়ের সমভূমির সাথে পরিচিত ছিলেন।

ওডিসি ট্রয়ের পতনের পরে উঠেছে। লেখালেখি সম্পর্কে আরও বিতর্ক দুটি দীর্ঘ আখ্যান কবিতার বিভিন্ন স্টাইল থেকে স্প্রিংস, যা ইঙ্গিত করে যে সেগুলি এক শতাব্দীর ব্যবধানে রচিত হয়েছিল, অন্য ইতিহাসবিদরা দাবি করেছেন কয়েক দশক – ইলিয়াডের আরও আনুষ্ঠানিক কাঠামো কবির কাছে তাঁর শক্তিগুলির উচ্চতায় দায়ী করা হয়েছে, যদিও ওডিসিতে আরও চলাচল, উপন্যাসবাদী দৃষ্টিভঙ্গি একজন বয়স্ক হোমারকে দায়ী করা হয়েছে।


হিমর তাঁর বর্ণনামূলক গল্পকে উপমা এবং রূপকের উদার ব্যবহার দিয়ে সমৃদ্ধ করেছিলেন, যা তাঁর পিছনে লেখকদের দীর্ঘ পথকে অনুপ্রাণিত করেছে। তার স্ট্রাকচারিং ডিভাইসটি মাঝখানে থেকে মিডিয়াস রেজে শুরু করা উচিত - এবং তারপরে স্মরণীয়তার মাধ্যমে অনুপস্থিত তথ্য পূরণ করতে হবে।

দুই আখ্যান কবিতা আধুনিক সাহিত্য সর্বত্র পপ আপ: হোমারের দ্য ওডিসি জেমস জয়েস এর সমান্তরাল হয়েছে ইউলিসিস , এবং অ্যাকিলিস তার কাহিনী ইলিয়াড প্রতিধ্বনিত হয় JRR Tolkien 's Gondolin পতন । এমনকি কোন ব্রাদার্সের ছবি ও ভাই, তুমি আর্ট কোথায়? ওডিসির ব্যবহার করে ।

শতাব্দীর পর শতাব্দী ধরে অন্যান্য রচনাগুলি হোমারের জন্য দায়ী করা হয়েছে, বিশেষত উল্লেখযোগ্যভাবে হোম্রিক স্তবগান , তবে শেষ পর্যন্ত কেবল দুটি মহাকাব্যই তাঁর স্থায়ীভাবে রয়ে গেছে।

উত্তরাধিকার
"প্লেটো আমাদের বলে যে তাঁর সময়ে অনেকে বিশ্বাস করতেন যে হোমার সমস্ত গ্রিসের শিক্ষিকা ছিলেন। তখন থেকেই হোমারের প্রভাব হেলাস [গ্রীস] এর সীমান্তে অনেক বেশি ছড়িয়ে পড়েছে।" পায়েডিয়ায় ওয়ার্নার জেইগার লিখেছেন : গ্রীক সংস্কৃতির আদর্শ । তিনি সঠিক ছিলেন Western ইলিয়াড এবং ওডিসি পাশ্চাত্য সংস্কৃতিতে প্রায় সমস্ত অন্যান্য শিল্প ও বিজ্ঞানের জন্য কেবল বীজই নয়, সার সরবরাহ করেছেন the গ্রীকদের কাছে হোমার তাদের একজন গডফাদার ছিলেন their জাতীয় সংস্কৃতি, এর পৌরাণিক কাহিনী এবং সমষ্টিগত স্মৃতি সমৃদ্ধ ছন্দবদ্ধ কাহিনী যা সমষ্টিগত কল্পনাকে ঘিরে রেখেছে chronic

হোমের বাস্তব জীবন একটি রহস্য হতে পারে তবে তাঁর কাজের সত্যিকারের প্রভাবটি আজ আমাদের বিশ্বকে আলোকিত করে চলেছে।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers