Sunday 29 March 2020

John Keats Biography in Bengali

ইংরেজি রোম্যান্টিক গীতিকার কবি জন কিটস ক্লাসিক্যাল কিংবদন্তীর মাধ্যমে একটি দর্শনকে প্রকাশ করে এমন প্রাণবন্ত চিত্র দ্বারা চিহ্নিত কবিতার পরিপূর্ণতার জন্য উত্সর্গীকৃত ছিল।
সংক্ষিপ্তসার
ইংলন্ডের লন্ডনে জন্মগ্রহণ করেছেন ৩১ অক্টোবর, ১95৯৯ সালে জন কিটস তাঁর স্বল্প জীবনকে কবিতাগুলির পূর্ণতার জন্য উত্সাহিত করেছিলেন যা চিত্রিত চিত্র, দুর্দান্ত সংবেদনশীল আবেদন এবং শাস্ত্রীয় কিংবদন্তির মাধ্যমে দর্শনের প্রকাশের প্রয়াস দ্বারা চিহ্নিত হয়েছিল। 1818 সালে তিনি লেক জেলায় হাঁটা ভ্রমণে যান। এই সফরে তাঁর এক্সপোজার এবং অতিমাত্রায় যক্ষ্মার প্রথম লক্ষণ নিয়ে আসে, যা তার জীবন শেষ করে দেয়।

শুরুর বছরগুলি
একজন শ্রদ্ধেয় ইংরেজ কবি যার স্বল্পকালীন জীবন মাত্র 25 বছর ব্যাপী, জন কিটস ইংল্যান্ডের লন্ডনে 31 অক্টোবর, 1795 সালে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন টমাস এবং ফ্রান্সেস কিটসের চার সন্তানের মধ্যে বয়স্ক।

কিটস অল্প বয়সে তার পিতামাতাকে হারিয়েছে। তাঁর আট বছর বয়স ছিল যখন তার বাবা, যিনি একটি লিবারি স্থির রক্ষক ছিলেন, তাকে একটি ঘোড়া দ্বারা পদদলিত করে হত্যা করা হয়েছিল।

বাবার মৃত্যুর ফলে এই বালকটির জীবনে গভীর প্রভাব পড়েছিল। আরও বিমূর্ত অর্থে, এটি ক্যাটস এর মানুষের অবস্থার বোঝাপড়াকে রূপ দিয়েছে, এর ভোগ এবং ক্ষতি উভয়ই। এই ট্রাজেডি এবং অন্যান্যরা কিটসের পরবর্তী কবিতাকে গ্রাউন্ডে সহায়তা করেছিল - যা মানব অভিজ্ঞতা থেকে এর সৌন্দর্য এবং মহিমা খুঁজে পেয়েছিল।


আরও জাগতিক অর্থে, কিটসের বাবার মৃত্যু পরিবারের আর্থিক সুরক্ষা ব্যাহত করে। তাঁর মা, ফ্রান্সেস মনে হয়েছিল যে তার স্বামীর মৃত্যুর পর মিসটপস এবং ভুলগুলির একটি সিরিজ চালু করেছিলেন; তিনি দ্রুত পুনরায় বিবাহ করেছিলেন এবং ঠিক তত দ্রুত পরিবারের সম্পদের একটি ভাল অংশ হারিয়েছেন। তার দ্বিতীয় বিবাহ বিচ্ছেদের পরে, ফ্রান্সেস পরিবার ছেড়ে চলে যায় এবং তার মাকে দেখাশোনায় রেখে যায়।

অবশেষে তিনি তার বাচ্চাদের জীবনে ফিরে এসেছিলেন, তবে তার জীবন ছড়িয়ে পড়েছিল। 1810 এর প্রথম দিকে, তিনি যক্ষা রোগে মারা যান।

এই সময়কালে, কিটগুলি শিল্প ও সাহিত্যে স্বস্তি এবং সান্ত্বনা পেত। এনফিল্ড একাডেমিতে, যেখানে তিনি তার বাবার মৃত্যুর অল্প সময়ের আগেই শুরু করেছিলেন, কিটস প্রমাণিত পাঠক হিসাবে প্রমাণিত হয়েছিল। তিনি স্কুলের প্রধান শিক্ষক জন ক্লার্কেরও ঘনিষ্ঠ হয়েছিলেন, যিনি অনাথ ছাত্রের কাছে এক ধরণের পিতৃ ব্যক্তিত্ব হিসাবে কাজ করেছিলেন এবং কিটসের সাহিত্যের প্রতি আগ্রহকে উত্সাহিত করেছিলেন।

বাড়ি ফিরে, কিটসের মাতামহী পরিবারটির আর্থিক অর্থ নিয়ন্ত্রণের দায়িত্ব হস্তান্তর করেছিলেন, যা তখনকার সময়ে যথেষ্ট বিবেচ্য ছিল, লন্ডনের এক ব্যবসায়ীকে রিচার্ড অ্যাবেয়ের হাতে তুলে দেয়। পরিবারের অর্থ সুরক্ষায় অত্যুদ্বেগ প্রকাশ করে অ্যাবে নিজেকে কিটস বাচ্চাদের এটাকে বেশি ব্যয় করতে দিতে নারাজ বলে দেখিয়েছিলেন। পরিবারের কাছে আসলে কত টাকা ছিল সে সম্পর্কে তিনি আগত হতে অস্বীকার করেছিলেন এবং কোনও কোনও ক্ষেত্রে তা সম্পূর্ণ প্রতারণামূলক ছিল।


কেটসকে এনফিল্ড থেকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল তা নিয়ে কিছুটা বিতর্ক রয়েছে তবে ১৮১০ সালের শুরুর দিকে কিটস সার্জন হওয়ার জন্য পড়াশোনার জন্য স্কুল ছেড়ে চলে যায়। অবশেষে তিনি লন্ডনের একটি হাসপাতালে চিকিত্সা অধ্যয়ন করেন এবং 1816 সালে একটি লাইসেন্সপ্রাপ্ত এপোথেকারি হন।

শুরুর কবিতা
তবে চিকিত্সায় কিটসের কেরিয়ার কখনই সত্যই বন্ধ হয় নি। এমনকি তিনি চিকিত্সা নিয়ে পড়াশোনা করার সময় কিটসের সাহিত্য ও কলা সম্পর্কে নিষ্ঠা কখনও থামেনি। তাঁর বন্ধু কাউডেন ক্লার্কের মাধ্যমে, যার পিতা এনফিল্ডে প্রধান শিক্ষক ছিলেন, কিটস প্রকাশক, লে পরীক্ষার্থীর সাথে সাক্ষাত করেছিলেন ।

হান্টের উগ্রবাদ এবং কামড় কলম 1813 সালে প্রিন্স রিজেন্টকে দোষারোপ করার জন্য তাকে কারাগারে নিয়ে এসেছিল। হান্টের প্রতিভার প্রতি দৃষ্টি ছিল এবং তিনি কিটস কবিতার প্রথম দিকের সমর্থক ছিলেন এবং তাঁর প্রথম প্রকাশক হয়েছিলেন। হান্টের মাধ্যমে কিটসের রাজনীতির এমন একটি জগতে পরিচিত হয়েছিল যা তাঁর কাছে নতুন ছিল এবং তিনি যে পৃষ্ঠাটিতে রেখেছিলেন তা ব্যাপকভাবে প্রভাবিত করেছিল। হান্টের সম্মানে, কিটস সনেটটি লিখেছিলেন, "লিখিত দিন যেদিন মিঃ লে হান্ট বাম জেলখানা ছেড়েছেন।"

কিটসকে কবি হিসাবে দাঁড় করানোর পাশাপাশি হান্ট তরুণ কবিকে পেরসি বাইশে শেলি এবং উইলিয়ামস ওয়ার্ডসওয়ার্থ সহ অন্যান্য ইংরেজ কবিদের একটি গ্রুপের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন।

1817 সালে কিটস তাঁর প্রথম বন্ধুত্বের কবিতা প্রকাশ করেছিলেন জন কিটসের কবিতা প্রকাশের জন্য তাঁর নতুন বন্ধুত্বকে কাজে লাগিয়ে । পরের বছর, কিটস "এন্ডিমিয়ান" প্রকাশ করেছিলেন, একই নামের গ্রীক রূপকথার উপর ভিত্তি করে একটি বিশাল চার-হাজার লাইনের কবিতা।

কিটস 1817 সালের গ্রীষ্ম এবং শরত্কালে কবিতাটি লিখেছিলেন, প্রতিদিন কমপক্ষে 40 টি লাইনে নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি এই বছরের নভেম্বরে কাজটি শেষ করেন এবং এটি 1818 সালের এপ্রিল মাসে প্রকাশিত হয়েছিল।

কিসের সাহসী এবং সাহসী স্টাইল তাকে ইংল্যান্ডের দুটি সম্মানিত প্রকাশনা, ব্ল্যাকউডের ম্যাগাজিন এবং ত্রৈমাসিক পর্যালোচনা সমালোচনা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি । আক্রমণগুলি হান্ট এবং তার তরুণ কবিদের ক্যাডারে তীব্র সমালোচনার জন্ম দিয়েছিল। এই টুকরোগুলির মধ্যে সবচেয়ে জঘন্য ঘটনাটি এসেছে ব্ল্যাকউডস থেকে, যার টুকরো, "ককনি স্কুল অফ পোয়েট্রি", কিটসকে কাঁপিয়ে দিয়েছিল এবং তাকে "এন্ডিমিয়ন" প্রকাশের জন্য নার্ভাস করে তুলেছিল।

কিটসের দ্বিধাটি চাওয়া ছিল। এটি প্রকাশের পরে দীর্ঘতর কবিতাটি প্রচলিত কবিতা সম্প্রদায়ের কাছ থেকে এক মারাত্মক প্রশংসা পেয়েছিল। একজন সমালোচক এই কাজটিকে "আন্ডারমিওনের অব্যর্থ ড্রাইভেলিং ইডিয়োসি" বলে অভিহিত করেছিলেন। অন্যরা চার-বইয়ের কাঠামো এবং এর সাধারণ প্রবাহকে অনুসরণ করতে এবং বিভ্রান্ত করার পক্ষে কঠোরভাবে খুঁজে পেয়েছিল।

কবি পুনরুদ্ধার
কিটসের উপর এই সমালোচনা কতটা প্রভাব ফেলেছিল তা অনিশ্চিত, তবে এটি স্পষ্ট যে তিনি এর নজরে নিলেন। তবে শেলির পরবর্তী বিবরণগুলি কীভাবে এই তরুণ কবিটিকে ধ্বংস করেছিল এবং তার অবনতিশীল স্বাস্থ্যের দিকে পরিচালিত করেছিল, তা অস্বীকার করা হয়েছে।

প্রকৃতপক্ষে কিটস প্রকাশিত হওয়ার আগেই "এন্ডিমিয়ান" এর বাইরে চলে গিয়েছিল। 1817 সালের শেষের দিকে, তিনি সমাজে কবিতার ভূমিকাটি পুনর্বিবেচনা করছিলেন। বন্ধুদের দীর্ঘ চিঠিগুলিতে, কিটস তাঁর এক ধরণের কবিতার রূপকল্পের রূপরেখা তৈরি করেছিলেন যা এর সৌন্দর্যকে কিছু পৌরাণিক কৌতুকের পরিবর্তে বাস্তব বিশ্বের মানব অভিজ্ঞতা থেকে আকর্ষণ করে।


কিটস তাঁর সবচেয়ে বিখ্যাত মতবাদ নেতিবাচক সামর্থ্যের পিছনে চিন্তাভাবনাও তৈরি করেছিলেন , এটি এমন ধারণা যে মানবিক বুদ্ধিগত বা সামাজিক সীমাবদ্ধতাগুলি সীমাবদ্ধ করতে সক্ষম এবং সৃজনশীল বা বৌদ্ধিকরূপে, মানব প্রকৃতি যা অনুমতি দেয় বলে মনে করা হয়।

বাস্তবে কিটস তার সমালোচকদের প্রতিক্রিয়া জানিয়েছিলেন এবং সাধারণভাবে প্রচলিত চিন্তাধারা যা পরিচ্ছন্ন লেবেল এবং যৌক্তিক সম্পর্কের সাথে মানুষের অভিজ্ঞতাটিকে একটি বন্ধ ব্যবস্থায় চেপে ধরার চেষ্টা করেছিল। কিটস এমন একটি পৃথিবী দেখেছিল যা আরও বিশৃঙ্খলাযুক্ত, অন্যেরা যা অনুভব করেছিলেন তার চেয়ে বেশি সৃজনশীল, এটি অনুমতি দেবে।

পরিণত কবি
1818 এর গ্রীষ্মে, কিটস উত্তর ইংল্যান্ড এবং স্কটল্যান্ডে একটি হাঁটা ভ্রমণ করেছিলেন। সে বছর পরে তিনি তার ভাই টমের যত্ন নিতে বাড়িতে ফিরে এসেছিলেন, যিনি যক্ষ্মায় আক্রান্ত হয়ে গভীর অসুস্থ হয়ে পড়েছিলেন।

কিটস, যারা প্রায় এই সময়টিতে ফ্যানি ব্রাউন নামে এক মহিলার প্রেমে পড়েছিলেন, লিখেছিলেন to তিনি গত বছরের বেশিরভাগ ক্ষেত্রে প্রসারণযোগ্য প্রমাণিত হতেন। তাঁর রচনায় তাঁর প্রথম শেক্সপীয়ার সনেট অন্তর্ভুক্ত ছিল, "আমি যখন আশঙ্কা করি যে আমি হতে পারি না", যা 1818 সালের জানুয়ারিতে প্রকাশিত হয়েছিল।

দু'মাস পরে, কিটস "ইসাবেলা" একটি কবিতা প্রকাশ করেছিল যা তার মহিলার গল্প বলে যা তার সামাজিক অবস্থানের নীচে একজন পুরুষের প্রেমে পড়ে, তার পুরুষটির পরিবর্তে তার পরিবার তাকে বিয়ে করার জন্য বেছে নিয়েছে। এই কাজটি ইতালীয় কবি জিওভান্নি বোকাকাসিওর একটি গল্পের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল এবং এটি কীটস নিজেই অপছন্দের হয়ে উঠবেন।

1820 সালে প্রকাশিত একটি সংবেদনশীল রচনা যা তার পাকা ফল, ঘুমন্ত কর্মী এবং একটি পরিপক্ক সূর্যের বর্ণনা দেয় 1820 সালে প্রকাশিত একটি সংবেদনশীল রচনাও তাঁর রচনায় তাঁর রচনায় অন্তর্ভুক্ত ছিল। কবিতাটি এবং অন্যান্যরা একটি স্টাইল দেখিয়েছিল যে কিটস নিজেই তাঁর নিজের সবকটি রচনা করেছিলেন যা কোনও সমসাময়িক রোমান্টিক কবিতার চেয়ে বেশি সংবেদনশীলতায় ভরা ছিল।

কিটসের লেখাও একটি কবিতার আশেপাশে ঘুরে বেড়ায় তিনি "হাইপারিয়ন" নামে অভিহিত করেছিলেন উচ্চাভিলাষী রোমান্টিক টুকরো যা গ্রীক মিথ দ্বারা অনুপ্রাণিত হয়েছিল যা অলিম্পিয়ানদের ক্ষতির পরে টাইটানদের হতাশার গল্প বলেছিল।

কিন্তু কিটসের ভাইয়ের মৃত্যু তাঁর লেখাকে থামিয়ে দেয়। শেষ অবধি তিনি ১৮১৯ সালের শেষের দিকে কাজটিতে ফিরে এসে তাঁর অসমাপ্ত কবিতাটি একটি নতুন শিরোনাম "হাইপারিয়ান অব ফলস" দিয়ে আবার লিখেছিলেন, যা কীসের মৃত্যুর তিন দশকেরও বেশি সময় অবধি প্রকাশিত হবে না।

এটি অবশ্যই তাঁর জীবদ্দশায় কিটসের কবিতার জন্য ছোট দর্শকদের সাথে কথা বলে। সব মিলিয়ে কবি তাঁর জীবনের তিনটি খণ্ড কবিতা প্রকাশ করেছিলেন তবে 1821 সালে তাঁর মৃত্যুর সময় তাঁর রচনার একটি সংযুক্ত 200 কপি বিক্রি করতে পেরেছিলেন। তাঁর তৃতীয় ও চূড়ান্ত খণ্ড, লামিয়া, ইসাবেলা, দ্য ইভ অফ সেন্ট .আগনেস এবং অন্যান্য কবিতা 1820 সালের জুলাইয়ে প্রকাশিত হয়েছিল।

কেবল তাঁর বন্ধুদের সহায়তায় যারা কেটসের উত্তরাধিকার সুরক্ষার জন্য কঠোর চাপ দিয়েছিলেন, এবং 19 শতকের শেষার্ধে যুক্তরাজ্যের কবি লরেট লর্ড টেনিসনের কাজ এবং স্টাইল আলফ্রেডের কিটসের স্টক যথেষ্ট বৃদ্ধি পেয়েছিল? ।

ফাইনাল ইয়ারস
1819 সালে কিটস যক্ষা রোগে আক্রান্ত হয়েছিল। তার স্বাস্থ্যের দ্রুত অবনতি ঘটে। তাঁর শেষ কাব্যগ্রন্থ প্রকাশিত হওয়ার পরপরই তিনি তাঁর ঘনিষ্ঠ বন্ধু চিত্রশিল্পী জোসেফ সেভারের সাথে ইতালির উদ্দেশ্যে যাত্রা করেছিলেন, যিনি তাকে বলেছিলেন যে শীতের জন্য উষ্ণ জলবায়ুতে তাঁর থাকার দরকার ছিল।

এই ট্রিপটি ফ্যানি ব্রউনের সাথে তাঁর রোম্যান্সের শেষের চিহ্ন হিসাবে চিহ্নিত। তাঁর স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা এবং একটি সফল লেখক হওয়ার তাঁর নিজের স্বপ্নগুলি তাদের বিবাহের সম্ভাবনাগুলি প্রশমিত করে দিয়েছিল। 

কিটস সে বছরের নভেম্বরে রোমে এসেছিল এবং অল্প সময়ের জন্য আরও ভাল লাগতে শুরু করে। তবে এক মাসের মধ্যেই তিনি ফিরে এসেছিলেন বিছানায়, উচ্চ তাপমাত্রায় ভুগছেন। তাঁর জীবনের শেষ কয়েক মাস কবির জন্য বিশেষভাবে বেদনাদায়ক প্রমাণিত হয়েছিল।

রোমে তাঁর চিকিত্সক ক্যাটসকে কঠোর ডায়েটে রেখেছিলেন যাতে পেটে রক্ত ​​প্রবাহকে সীমাবদ্ধ করার জন্য প্রতিদিন একক নোঙ্গো এবং এক টুকরো রুটি থাকে। তিনি ভারী রক্তপাতও প্ররোচিত করেছিলেন, ফলস্বরূপ কিটস অক্সিজেনের অভাব এবং খাবারের অভাব উভয়ই ভুগছিলেন।

কিটসের যন্ত্রণা এতটাই তীব্র ছিল যে একপর্যায়ে তিনি তার চিকিত্সককে চাপ দিয়ে জিজ্ঞাসা করেছিলেন, "আমার এই মরণোত্তর অস্তিত্ব কত দিন চলবে?"

কিটসের মৃত্যু ১৮২২ সালের ২৩ শে ফেব্রুয়ারি ঘটেছিল। বিশ্বাস করা হয় তিনি মারা যাওয়ার সময় তাঁর বন্ধু জোসেফ সেভারের হাত ধরেছিলেন।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers