Sunday 29 March 2020

William Blake Biography in Bengali

উইলিয়াম ব্লেক উনিশ শতকের লেখক এবং শিল্পী ছিলেন যাকে রোমান্টিক যুগের একটি চূড়ান্ত ব্যক্তিত্ব হিসাবে বিবেচনা করা হয়। তাঁর লেখাগুলি যুগে যুগে অসংখ্য লেখক এবং শিল্পীদের প্রভাবিত করেছে এবং তিনি একজন প্রধান কবি এবং একজন মূল চিন্তাবিদ উভয়ই হিসাবে বিবেচিত হয়েছেন।
সংক্ষিপ্তসার
ইংল্যান্ডের লন্ডনে ১ 17৫ in সালে জন্মগ্রহণকারী, উইলিয়াম ব্লেক খুব অল্প বয়সেই লেখালেখি শুরু করেছিলেন এবং দাবি করেছিলেন যে তিনি প্রথম দর্শনের অধিকারী ছিলেন, দশ বছর বয়সে স্বর্গদূতদের দ্বারা পূর্ণ একটি গাছ, তিনি খোদাইয়ের পড়াশোনা করেছিলেন এবং গথিক শিল্পকে ভালবাসেন, যা তিনি এতে অন্তর্ভুক্ত করেছিলেন। তাঁর নিজস্ব অনন্য কাজ। তাঁর জীবনের বেশিরভাগ সময় ধরে একটি ভুল বোঝাবুঝি কবি, শিল্পী এবং স্বপ্নদর্শী, ব্লেক জীবনের শেষ দিকে প্রশংসকদের খুঁজে পেয়েছিলেন এবং 1827 সালে তাঁর মৃত্যুর পর থেকে তিনি ব্যাপক প্রভাবশালী ছিলেন।

শুরুর বছরগুলি
উইলিয়াম ব্লেকের জন্ম 28 নভেম্বর 1757 ইংল্যান্ডের লন্ডনের সোহো জেলায়। তিনি কেবলমাত্র সংক্ষিপ্তভাবে স্কুলে পড়াশোনা করেছিলেন, মায়ের দ্বারা বাড়িতে তিনি মূলত শিক্ষিত ছিলেন। বাইবেলের ব্লেকের উপর প্রাথমিক এবং গভীর প্রভাব ছিল এবং এটি আজীবন অনুপ্রেরণার উত্স হিসাবে থাকবে, তার জীবনকে রঙ করবে এবং তীব্র আধ্যাত্মিকতার সাথে কাজ করবে।

খুব অল্প বয়সেই, ব্লেক দর্শনের অভিজ্ঞতা পেতে শুরু করেছিলেন এবং তার বন্ধু এবং সাংবাদিক হেনরি ক্র্যাব রবিনসন লিখেছেন যে ব্লেক যখন ke বছর বয়সী ছিলেন তখন একটি উইন্ডোতে God'sশ্বরের মাথা উপস্থিত হয়। তিনি অভিযোগ করেছিলেন যে ভাববাদী যিহিষ্কেল একটি গাছের নীচে ছিলেন এবং "স্বর্গদূতদের দ্বারা পূর্ণ একটি গাছ" এর দর্শন করেছিলেন। ব্লেকের দর্শনে তাঁর নির্মিত শিল্প ও লেখাগুলিতে স্থায়ী প্রভাব পড়বে।


দ্য ইয়ং আর্টিস্ট
ব্লেকের শৈল্পিক দক্ষতা তার যৌবনে স্পষ্ট হয়ে উঠেছিল এবং 10 বছর বয়সে তিনি হেনরি পার্সের অঙ্কন স্কুলে ভর্তি হন, যেখানে তিনি প্রাচীন মূর্তির প্লাস্টার কাস্টগুলি থেকে অনন্য চিত্রটি আঁকেন। 14 বছর বয়সে, তিনি একটি খোদাইকারীর সাথে শিক্ষানবিশ করেছিলেন। ব্লেকের কর্তা ছিলেন লন্ডন সোসাইটি অফ এ্যান্টিক্যারিগুলির খোদাইকারী, এবং ব্লেককে সমাধিসৌধ এবং স্মৃতিসৌধের অঙ্কন করতে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে পাঠানো হয়েছিল, যেখানে তাঁর গথিক শিল্পের প্রতি আজীবন প্রেম বদ্ধ হয়েছিল।

এছাড়াও এই সময়ে, ব্লেক সেই সময়কার প্রচলিত শিল্পীদের প্রিন্ট সংগ্রহ করতে শুরু করেছিলেন, যার মধ্যে ডিউরার, রাফেল এবং মিশেলঞ্জেলো ছিল। 1809 সালে তাঁর নিজের কাজের একটি প্রদর্শনীর ক্যাটালগে, প্রায় 40 বছর পরে, বাস্তবে, ব্লেক "যারা রাফায়েল, মিচ। অ্যাঞ্জেলো এবং এন্টিকের বিরুদ্ধে একটি স্টাইল উত্থাপন করার চেষ্টা করেন" লম্পট শিল্পী ছিলেন। " তিনি 18 তম শতাব্দীর সাহিত্যের প্রবণতাগুলিও প্রত্যাখ্যান করেছিলেন, পরিবর্তে এলিজাবেথেন্স (শেকসপিয়র, জোনসন এবং স্পেন্সার) এবং প্রাচীন বলগুলিকে পছন্দ করেছিলেন।

পরিপক্ক শিল্পী
1779 সালে, 21 বছর বয়সে, ব্লেক তার সাত বছরের শিক্ষানবিশ শেষ করেন এবং বই এবং মুদ্রণ প্রকাশকদের জন্য প্রকল্পগুলিতে কাজ করে ট্র্যাভেলম্যান কপি খোদাইকারে পরিণত হন। চিত্রশিল্পী হিসাবে ক্যারিয়ারের জন্য নিজেকে প্রস্তুত করার জন্য, একই বছর, তিনি রয়্যাল একাডেমি অফ আর্টের স্কুলস অফ ডিজাইনে ভর্তি হয়েছিলেন, যেখানে তিনি 1780 সালে তাঁর নিজের কাজগুলি প্রদর্শন শুরু করেছিলেন। ব্লেকের শৈল্পিক শক্তি এই সময়ে প্রকাশিত হয়েছিল, এবং তিনি ব্যক্তিগতভাবে প্রকাশ করেছিলেন তাঁর কবিতাগত স্কেচস (1783), তিনি গত 14 বছর ধরে লিখেছিলেন কবিতার সংকলন।


আগস্ট 1782 সালে, ব্লেক অশিক্ষিত ক্যাথরিন সোফিয়া বাউচারকে বিয়ে করেছিলেন। ব্লেক তাকে শিখিয়েছিলেন কীভাবে পড়তে, লিখতে, আঁকতে এবং রঙ করতে (তার নকশা এবং প্রিন্ট)। তিনি তার মতো করে দর্শনের অভিজ্ঞতা নিতেও সহায়তা করেছিলেন। ক্যাথরিন তার স্বামীর দর্শন এবং তার প্রতিভাতে স্পষ্টভাবে বিশ্বাস করেছিলেন এবং 45 বছর পরে তাঁর মৃত্যুর আগ পর্যন্ত তাঁর সমস্ত কিছুতে তাকে সমর্থন করেছিলেন।

উইলিয়াম ব্লেকের জীবনের সবচেয়ে মর্মান্তিক একটি ঘটনা ঘটেছিল ১ 178787 সালে, যখন তার প্রিয় ভাই রবার্ট ২৪ বছর বয়সে যক্ষা রোগে মারা গিয়েছিলেন। রবার্টের মৃত্যুর মুহুর্তে ব্লেক আনন্দের সাথে তাঁর আত্মা সিলিংয়ের উপরে উঠে যেতে দেখেছিলেন; এই মুহুর্তটি, যা ব্লেকের মানসিকতায় প্রবেশ করেছিল, তার পরবর্তী কবিতাগুলি ব্যাপকভাবে প্রভাবিত করেছিল। পরের বছর, রবার্ট একটি দর্শনে ব্লেকের কাছে হাজির হয়েছিলেন এবং তাঁর রচনাগুলি মুদ্রণের একটি নতুন পদ্ধতি উপস্থাপন করেছিলেন, যাকে ব্লেক "আলোকিত মুদ্রণ" বলে অভিহিত করে। একবার অন্তর্ভুক্ত হয়ে গেলে, এই পদ্ধতিটি ব্লেকে তার শিল্পের উত্পাদনের প্রতিটি দিক নিয়ন্ত্রণ করতে দেয়।

ব্লেক যখন প্রতিষ্ঠিত খোদাইকারী ছিলেন, শীঘ্রই তিনি জলরঙগুলি আঁকার জন্য কমিশন পেতে শুরু করেছিলেন এবং মিল্টন, দান্তে, শেক্সপিয়ার এবং বাইবেলের রচনাগুলি থেকে তিনি চিত্রগুলি আঁকেন।

দ্য মুভ টু ফেলফাম এন্ড চার্জস অফ সিডিশন
1800 সালে, ব্লেক কবি উইলিয়াম হেইলির কাছ থেকে ফেলফামের সামান্য সমুদ্র উপকূলবর্তী গ্রামে চলে যাওয়ার এবং তাঁর প্রতিবাদী হিসাবে কাজ করার জন্য একটি আমন্ত্রণ গ্রহণ করেছিলেন। হেইলি এবং ব্লেকের মধ্যে সম্পর্ক টানতে শুরু করার সময়, ব্লেক অন্যরকম স্ট্রাইপের সমস্যায় পড়েছিলেন: 1803 এর অগস্টে, ব্লেক সম্পত্তি হিসাবে একটি সৈনিক জন শোফিল্ডকে পেয়েছিলেন এবং তাকে চলে যাওয়ার দাবি করেন। শোফিল্ড প্রত্যাখ্যান করার পরে এবং কোনও যুক্তি উত্থাপিত হওয়ার পরে, ব্লেক তাকে জোর করে সরিয়ে দেয়। শোফিল্ড ব্লেকে আক্রমণ ও আরও খারাপভাবে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে দাবি করেছিলেন যে তিনি বাদশাহকে তিরস্কার করেছিলেন।

এ সময় ইংল্যান্ডে রাষ্ট্রদ্রোহিতার শাস্তি (নেপোলিয়ন যুদ্ধের সময়) ছিল কঠোর। ব্লেক বিরক্ত, তার ভাগ্য সম্পর্কে অনিশ্চিত। হ্যালি ব্লেকের পক্ষে একজন আইনজীবী নিয়োগ করেছিলেন এবং 1804 সালের জানুয়ারিতে তাকে খালাস দেওয়া হয়েছিল, এই সময়ের মধ্যেই ব্লেক এবং ক্যাথরিন লন্ডনে ফিরে এসেছিলেন।

পরের বছরগুলো
১৮০৪ সালে, ব্লেক জেরুজালেম (১৮০৪-২০) লেখা এবং চিত্রিত করা শুরু করেছিলেন , যা এখন পর্যন্ত তাঁর সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী কাজ। তিনি প্রদর্শনীতে আরও কাজ দেখাতে শুরু করেছিলেন ( চাউসারের ক্যানটারবেরি পিলগ্রিমস এবং শয়তান কলিং আপ হিজিওশনগুলি সহ ) তবে এই কাজগুলি নীরবতার সাথে মিলিত হয়েছিল এবং প্রকাশিত পর্যালোচনাটি অযৌক্তিকভাবে নেতিবাচক ছিল; পর্যালোচক এই প্রদর্শনীটিকে "অযৌক্তিকর, অবজ্ঞাপূর্ণতা এবং অহঙ্কারী" বলে একটি প্রদর্শনী বলে অভিহিত করেছিলেন এবং ব্লেকে "দুর্ভাগ্যজনক পাগল" বলে উল্লেখ করেছিলেন।

পর্যালোচনা এবং তার কাজের প্রতি মনোযোগের অভাবে ব্লেক বিধ্বস্ত হয়েছিলেন এবং ফলস্বরূপ, তিনি সাফল্যের যে কোনও প্রচেষ্টা থেকে আরও বেশি করে সরে এসেছিলেন। 1809 থেকে 1818 অবধি তিনি কয়েকটি প্লেট খোদাই করেছিলেন (১৮০6 থেকে ১৮১13 পর্যন্ত ব্লেক কোনও বাণিজ্যিক খোদাই করার কোনও রেকর্ড নেই)। তিনি দারিদ্র্য, অস্পষ্টতা এবং প্যারানিয়াতেও গভীরভাবে ডুবেছিলেন।


১৮১৯ সালে, ব্লেক দাবি করেছিলেন যে theতিহাসিক ও কাল্পনিক চিত্রগুলি যে তিনি চিত্রিত করেছেন প্রকৃতপক্ষে উপস্থিত হয়েছিল এবং তাঁর জন্য বসেছিলেন। 1825 সালের মধ্যে, ব্লেক তাদের 100 টিরও বেশি স্কেচ করেছিলেন, এর মধ্যে সলোমন এবং মেরিলিনের যাদুকর এবং "দ্য ম্যান বিল্ট দ্য পিরামিডস" এবং "হ্যারল্ড কিলড অফ হ্যাস্টিংস" এর অন্তর্ভুক্ত; সর্বাধিক বিখ্যাত দূরদর্শী মাথা সহ, যা ব্লেকের "একটি ফ্লাইয়ের ঘোস্ট" এর অন্তর্ভুক্ত।

শিল্পীগতভাবে ব্যস্ত থাকাকালীন, 1823 এবং 1825 এর মধ্যে, ব্লেক একটি সচিত্র বইয়ের কাজের জন্য (বাইবেল থেকে) এবং দান্তের ইনফার্নোতে 21 টি নকশা খোদাই করেছিলেন । 1824 সালে, তিনি দন্তের 102 টি জল রঙের চিত্রের সিরিজ শুরু করেছিলেন - এটি একটি প্রকল্প যা 1827 সালে ব্লেকের মৃত্যুর দ্বারা সংক্ষিপ্তভাবে কাটা হবে।

জীবনের শেষ বছরগুলিতে, উইলিয়াম ব্লেক একটি অনির্ধারিত রোগের পুনরাবৃত্ত সমস্যায় ভুগছিলেন যা তিনি বলেছিলেন "সেই অসুস্থতা যার নাম নেই।" তিনি আগস্ট 12, 1827-এ বুনিয়ানের পিলগ্রিমের অগ্রগতি এবং বাইবেলের বুক অফ জেনেসিসের একটি আলোকিত পান্ডুলিপি রেখে অসম্পূর্ণ জলরঙের চিত্র রেখে গিয়েছিলেন । মৃত্যুর মধ্যে, জীবনের মতোই, ব্লেক পর্যবেক্ষকদের কাছ থেকে সংক্ষিপ্ত পরিবর্তন পেয়েছিলেন এবং শ্রোতাবৃন্দ তাঁর শৈল্পিক কৃতিত্ব অর্জনের ব্যয়ে তাঁর ব্যক্তিগত আইডিয়াসেক্রেসিগুলিকে গুরুত্ব দিয়েছিলেন। সাহিত্য ক্রনিকল , উদাহরণস্বরূপ, তাকে হিসাবে বর্ণনা "ঐ প্রতিভাশালী ব্যক্তি ... যার eccentricities এখনও তাদের পেশাদারী ক্ষমতার চেয়ে বেশি লক্ষণীয় ছিল এক।"

জীবনে অসমর্থিত, উইলিয়াম ব্লেক তখন থেকে সাহিত্যিক এবং শৈল্পিক চেনাশোনাগুলিতে একটি দৈত্য হয়ে ওঠেন, এবং শিল্প ও লেখার প্রতি তাঁর দূরদর্শী দৃষ্টিভঙ্গি ব্লেক সম্পর্কে কেবল অগণিত, জাদুকরী অনুমানই জাগিয়ে তুলেনি, তারা শিল্পী ও লেখকদের বিস্তৃত বিন্যাসকে অনুপ্রাণিত করেছে।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers