Sunday 29 March 2020

William Shakespeare Biography in Bengali

একটি সুচনা
উইলিয়াম শেকসপিয়র একজন প্রখ্যাত ইংরেজী কবি, নাট্যকার এবং অভিনেতা ছিলেন যিনি ১৫6464 সালে স্ট্রাটফোর্ড-ওভ-অ্যাভনে জন্মগ্রহণ করেছিলেন । তাঁর জন্মদিনটি ২৩ এপ্রিল সবচেয়ে বেশি উদযাপিত হয় (দেখুন  শেক্সপিয়ার কখন জন্মগ্রহণ করেছিলেন ), এটি 1616 সালে তাঁর মারা যাওয়ার তারিখ হিসাবেও বিশ্বাস করা হয়।

শেকসপিয়র ছিলেন ব্রিটিশ থিয়েটারের এলিজাবেথন এবং জ্যাকবীয় যুগে (কখনও কখনও ইংরেজ রেনেসাঁস বা আদি আধুনিক সময়কালে বলা হয়) এক লেখক ছিলেন। শেক্সপিয়রের নাটকগুলি সম্ভবত তাঁর চিরস্থায়ী উত্তরাধিকার, তবে সেগুলি তিনি লিখেছেন not শেক্সপিয়ারের কবিতাগুলি  আজও জনপ্রিয় রয়েছে।

শেক্সপিয়রের কাজ
শেক্সপিয়রের রচনায় 38 টি নাটক, 2 আখ্যান কবিতা, 154 সনেট এবং অন্যান্য বিভিন্ন কবিতা অন্তর্ভুক্ত রয়েছে। শেক্সপিয়ারের নাটকগুলির কোনও মূল পাণ্ডুলিপি আজকের হিসাবে পাওয়া যায় না বলে জানা যায়। এটি শেক্সপিয়রের সংস্থার একাধিক অভিনেতার কাছে ধন্যবাদ যে আমাদের প্রায় অর্ধেক নাটক রয়েছে। তারা এগুলি শেক্সপিয়ারের মৃত্যুর পরে নাটকগুলি সংরক্ষণ করে প্রকাশের জন্য সংগ্রহ করেছিলেন। এই লেখাগুলি একসাথে আনা হয়েছিল যা প্রথম ফোলিও হিসাবে পরিচিত ('ফোলিও' ব্যবহৃত কাগজের আকারকে বোঝায়)। এটিতে তাঁর 36 টি নাটক রয়েছে তবে তাঁর কোনও কবিতা নেই।

শেক্সপিয়রের উত্তরাধিকার তাঁর কাজের মতো সমৃদ্ধ এবং বৈচিত্র্যময়; তাঁর নাটকগুলি একাধিক জেনার এবং সংস্কৃতি জুড়ে অসংখ্য রূপান্তর তৈরি করেছে। তাঁর নাটকগুলি মঞ্চ এবং ফিল্মে স্থায়ীভাবে উপস্থিতি অর্জন করেছে। তাঁর লেখাগুলি উইলিয়াম শেক্সপিয়ারের কমপ্লিট ওয়ার্কস-এর বিভিন্ন পুনরাবৃত্তিতে সংকলিত হয়েছে , যেখানে তাঁর সমস্ত নাটক, সনেট এবং অন্যান্য কবিতা রয়েছে include উইলিয়াম শেকসপিয়র ইংরেজি ভাষার অন্যতম গুরুত্বপূর্ণ সাহিত্যিক হিসাবে রয়েছেন।

শেক্সপিয়রের জীবন
উইলিয়াম শেক্সপিয়ারের পরিবার সম্পর্কিত রেকর্ডগুলি টিকে আছে  । এর মাধ্যমে আমরা শেক্সপিয়ারের প্রাথমিক জীবন এবং তার পরিবারের সদস্যদের জীবনের প্রসঙ্গে একটি ধারণা অর্জন করতে পারি। জন শেক্সপিয়র মেরি আরডেনকে বিয়ে করেছিলেন এবং তাদের একসাথে আটটি বাচ্চা হয়েছিল। জন এবং মেরি শিশু হিসাবে দুটি কন্যাকে হারিয়েছিলেন, তাই উইলিয়াম তাদের বড় সন্তান হয়ে ওঠেন। জন শেক্সপিয়ার গ্লোভ-মেকার হিসাবে কাজ করেছিলেন, তবে তিনি নাগরিক পদগুলি পূরণ করে স্ট্রাটফোর্ড শহরেও গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হয়েছিলেন। তার উচ্চতর স্থিতির অর্থ হ'ল তিনি সম্ভবত শেক্সপিয়ার সহ তার বাচ্চাদের স্থানীয় ব্যাকরণ স্কুলে পাঠিয়েছিলেন । জনকে একটি কোটের অস্ত্র দেওয়া হয়েছিল, যা এখন হলি ট্রিনিটি চার্চে শেক্সপিয়ার সমাধির উপরে স্মৃতিস্তম্ভের উপরে প্রদর্শিত হয়েছে। সংস্করণ শেকসপিয়রের কেন্দ্রের বাইরে এবং শেক্সপিয়ারের নতুন স্থানের প্রবেশদ্বারের উপরে শেক্সপিয়ারের জন্মস্থলে শেক্সপিয়ারের কোটও  দেখা যায় ।

উইলিয়াম শেক্সপিয়র তাঁর পরিবারের সাথে হেনলি স্ট্রিটে তাদের আঠারো বছর বয়সী না হওয়া পর্যন্ত থাকতেন। তিনি যখন আঠারো বছর বয়সে শেক্সপিয়ারের বয়স ছাব্বিশ বছর বয়সী  অ্যান হ্যাথওয়েকে বিয়ে করেছিলেন । এটি হুট করেই বিয়ে হয়েছিল কারণ অনুষ্ঠানের সময় অ্যান ইতিমধ্যে গর্ভবতী ছিল। একসাথে তাদের তিনটি সন্তান ছিল had তাদের প্রথম কন্যা, সুসন্নার বিয়ের ছয় মাস পরে জন্ম হয়েছিল এবং পরে তাঁর পরে যমজ  হ্যামনেট এবং জুডিথ ছিলেন । হ্যামনেট যখন মাত্র 11 বছর বয়সে মারা গিয়েছিলেন।

উইলিয়াম শেক্সপিয়ারের জীবন সম্পর্কে পর্যালোচনা করার জন্য, শেক্সপিয়রের জীবন: একটি টাইমলাইন দেখুন
লন্ডনে শেক্সপিয়ার
শেক্সপিয়রের ক্যারিয়ার লন্ডনে শুরু হয়েছে। তিনি কখন সেখানে গেলেন? আমরা জানি শেক্সপিয়রের যমজ 1585 সালে বাপ্তিস্ম নিয়েছিলেন এবং শেক্সপিয়র 1592 সালে লন্ডনে তার খ্যাতি প্রতিষ্ঠা করেছিলেন। তবে মধ্যবর্তী বছরগুলি একটি রহস্য হিসাবে বিবেচিত হয়। পণ্ডিতরা সাধারণত এই বছরগুলিকে ' দ্য লস্ট ইয়ারস ' হিসাবে উল্লেখ করেন।

লন্ডনে তাঁর সময়কালে শেক্সপিয়ার অভিনেতা সংস্থার দ্য লর্ড চেম্বারলাইনস মেনের প্রতিষ্ঠাতা সদস্য হন। এই সংস্থাটি পরে কিং জেমস প্রথমের (1603 সাল) পৃষ্ঠপোষকতায় কিং অফ মেন হয়ে উঠবে। শেক্সপিয়ার সংস্থায় তাঁর সময়ে তাঁর অনেক বিখ্যাত ট্র্যাজেডি যেমন কিং লিয়ার এবং ম্যাকবেথের পাশাপাশি দ্য উইন্টারস টেল এবং দ্য টেম্পেস্টের মতো দুর্দান্ত রোম্যান্স লিখেছিলেন ।

নতুন জায়গা
1597 সালে উইলিয়াম শেক্সপিয়র স্ট্রাটফোর্ড-ওভ-অ্যাভনে নতুন জায়গা নামে একটি বাড়ি কিনেছিলেন । শেক্সপিয়ারের নতুন স্থানের সাইটে সন্ধান করা সাম্প্রতিক প্রত্নতাত্ত্বিক প্রমাণগুলি প্রমাণ করে যে শেকসপিয়র লন্ডনে কেবল কখনও বিরতিহীন লজার ছিলেন। এটি সূচিত করে যে সে তার সময়কে স্ট্রাটফোর্ড এবং লন্ডনের মধ্যে ভাগ করে দিয়েছে (দুই বা তিন দিনের যাত্রাপথ)। তার পরবর্তী বছরগুলিতে, স্ট্রাটফোর্ড-আভ-অ্যাভনে তিনি পণ্ডিতদের পূর্বে যা ভাবেন তার চেয়ে বেশি সময় থাকতে পারে।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers