Sunday 29 March 2020

Oscar Wilde Biography in Bengali

অস্কার উইল্ড কে ছিলেন?
অস্কার উইল্ডের প্রতিকৃতিঅস্কার উইল্ড একজন অ্যাংলো-আইরিশ নাট্যকার, noveপন্যাসিক, কবি এবং সমালোচক ছিলেন। তিনি ভিক্টোরিয়ান যুগের অন্যতম সেরা নাট্যকার হিসাবে বিবেচিত।

তাঁর জীবদ্দশায় তিনি নয়টি নাটক, একটি উপন্যাস এবং অসংখ্য কবিতা, ছোট গল্প এবং প্রবন্ধ রচনা করেছিলেন।




উইল্ড ছিলেন নান্দনিক আন্দোলনের প্রবক্তা, যা নৈতিক বা সামাজিক থিমগুলির চেয়ে নান্দনিক মূল্যবোধকে জোর দিয়েছিল। এই মতবাদটি 'শিল্পের পক্ষে শিল্প' এই বাক্যটিতে সবচেয়ে স্পষ্টভাবে সংক্ষিপ্তসারিত হয়েছে।

সাহিত্যিক সাফল্য ছাড়াও তিনি তাঁর বুদ্ধি, শিহরণ এবং পুরুষদের সাথে সম্পর্কিত বিষয়গুলির জন্য বিখ্যাত বা সম্ভবত কুখ্যাত। অভিজাতের ছেলের সাথে সমকামী সম্পর্কের জন্য (তারপরে অপরাধ হিসাবে বিবেচিত) কারণে তাকে বিচার করা হয়েছিল এবং তাকে কারাবরণ করা হয়েছিল।


দ্রুত ঘটনা
জন্মের নাম: অস্কার ফিঙ্গাল ও'ফ্লেহার্টি উইলস উইল্ড
জন্মের তারিখ: 16 অক্টোবর, 1854
জন্মের স্থান: ডাবলিন, আয়ারল্যান্ড
জাতীয়তা: আইরিশ

অক্সফোর্ডে অস্কার উইল্ড - বয়স 22
অক্সফোর্ডে উইল্ড
(এপ্রিল, 1876 - 22 বছর)
শিক্ষিত:
ট্রিনিটি কলেজ (ডাবলিন)
ম্যাগডালেন কলেজ (অক্সফোর্ড)
পিতা: স্যার উইলিয়াম উইল্ড (চক্ষু চিকিত্সক)
মা: জেন ফ্রান্সেসকা এলজি (কবি ও সাংবাদিক)
ভাইবোন: ভাই উইলিয়াম, বোন আইসোলা
স্ত্রী: কনস্ট্যান্স লয়েড
বাচ্চা: দুই পুত্র - সিরিল এবং ভাইভান

পেশা: নাট্যকার, noveপন্যাসিক , কবি, সম্পাদক, সমালোচক
পিরিয়ড : ভিক্টোরিয়ান যুগ (1837–1901)
সাহিত্য আন্দোলন: নান্দনিকতা

বিখ্যাত কাজ:
ডোরিয়ান গ্রে এর ছবি (উপন্যাস)
আন্তরিক হওয়ার গুরুত্ব (প্লে)
গ্যাওল এর পঠন (কবিতা)
মৃত্যু: 30 নভেম্বর, 1900 (বয়স 46) প্যারিসে, ফ্রান্সে
বিশ্রামের জায়গা: লে পেরে লাচাইস কবরস্থান, প্যারিস, ফ্রান্স


একটি সংক্ষিপ্ত জীবনী
"জীবনী মৃত্যুকে একটি নতুন সন্ত্রাসের ধার দেয়" - অস্কার উইল্ড
অস্কার উইল্ডের জন্ম ১৮ 185৪ সালের ১ 185 অক্টোবর ডাবলিনে স্যার উইলিয়াম উইল্ড এবং তাঁর স্ত্রী জেনের মধ্যে হয়েছিল। অস্কারের মা, লেডি জেন ​​ফ্রান্সেসকা উইল্ড (1820-1896) একজন সফল কবি ও সাংবাদিক ছিলেন। তিনি "স্পিরঞ্জা" ছদ্মনামে দেশপ্রেমিক আইরিশ শ্লোক রচনা করেছিলেন। অস্কারের পিতা স্যার উইলিয়াম উইল্ড (১৮১৫ - ১৮76।) ছিলেন শীর্ষস্থানীয় কান ও চক্ষু শল্যচিকিৎসক, একজন খ্যাতিমান সমাজসেবক এবং প্রতিভাবান লেখক, তিনি প্রত্নতত্ত্ব এবং লোককাহিনী সম্পর্কিত বই লিখেছিলেন। অস্কারের একটি বড় ভাই, উইলি এবং একটি ছোট বোন, আইসোলা ফ্রান্সেসেকা

ছিলেন। তিনি 10 বছর বয়সে মারা গিয়েছিলেন। তিনি পোর্টোরা রয়্যাল স্কুল (1864-71), ট্রিনিটি কলেজ, ডাবলিন (1871-74) এবং ম্যাগডালেনে পড়াশোনা করেছিলেন কলেজ, অক্সফোর্ড (1874-78)। অক্সফোর্ডে থাকাকালীন তিনি নান্দনিক আন্দোলনে যুক্ত হন এবং 'আর্ট ফর আর্ট' এর পক্ষে ছিলেনL'art lালা l'art )। ম্যাগডালেনে থাকাকালীন, তিনি তাঁর কবিতা রাভেনার জন্য 1878 নিউডিগেট পুরস্কার পেয়েছিলেন ।

নিউ ইয়র্কে অস্কার উইল্ডস্নাতক হওয়ার পরে তিনি সাহিত্যের কর্মজীবন প্রতিষ্ঠার জন্য লন্ডনে চেলসিতে চলে এসেছিলেন (1879)। 1881 সালে, তিনি তাঁর প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ করেছিলেন - কবিতা যা সমালোচকদের দ্বারা মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল। তিনি আর্ট রিভিউয়ার (১৮৮১) হিসাবে কাজ করেছেন, আমেরিকা যুক্তরাষ্ট্র এবং কানাডায় বক্তৃতা দিয়েছেন (১৮৮২) এবং তিনি প্যারিসে (১৮৮৩) থাকতেন। তিনি ব্রিটেন এবং আয়ারল্যান্ডে (1883 - 1884) বক্তৃতাও দিয়েছিলেন।

১৯৯৮ সালের ২৯ শে মে অস্কার ধনী রানীর কাউন্সেল হোরেস লয়েডের কন্যা কনস্ট্যান্স লয়েডকে (১৮৯৯ সালে) বিয়ে করেছিলেন। তাদের দুটি পুত্র ছিল, সিরিল (1885) এবং বৈদ্য (1886)। তার পরিবারকে সমর্থন করার জন্য অস্কার ওমেন ওয়ার্ল্ড ম্যাগাজিনের সম্পাদক হিসাবে একটি চাকরি গ্রহণ করেছিলেন, যেখানে তিনি 1887-1889 সাল থেকে কাজ করেছিলেন।




1888 সালে তিনি দ্য হ্যাপি প্রিন্স এবং অন্যান্য গল্প প্রকাশ করেন, তাঁর দুই ছেলের জন্য রচিত রূপকথার গল্প। তাঁর প্রথম এবং একমাত্র উপন্যাস, দ্য পিকচার অফ ডরিয়ান গ্রে , 1891 সালে প্রকাশিত হয়েছিল এবং বেশ নেতিবাচক প্রতিক্রিয়া পেয়েছিল। উপন্যাসের হোমোরোটিক ওভারটোনগুলির সাথে এটির অনেক কিছুই ছিল যা ভিক্টোরিয়ান সমালোচকদের মধ্যে কিছুটা সংবেদন সৃষ্টি করেছিল। 1891 সালে, উইল্ড লর্ড আলফ্রেড ডগলাসের সাথে 'বোসি' ডাকনামের সাথে সম্পর্ক শুরু করেছিলেন, যিনি তাঁর জীবনের প্রেম এবং তার পতন উভয়ই হয়ে ওঠেন। উইল্ডের বিবাহ 1893 সালে শেষ হয়েছিল।

ডাবলিনে অস্কার উইল্ডের মূর্তি
উইলডের মূর্তি, ডাবলিন
নাটক লেখার ক্ষেত্রে উইল্ডের সবচেয়ে বড় প্রতিভা ছিল। তাঁর প্রথম সফল খেলা, লেডি Windermere, ভক্ত , ফেব্রুয়ারি 1892. খোলা তিনি সহ অত্যন্ত জনপ্রিয় হাস্যরসাত্মক একটি স্ট্রিং উত্পাদিত কোন গুরুত্বপূর্ণ একটি নারী (1893), একটি আদর্শ স্বামী (1895), এবং বিয়িং আন্তরিক গুরুত্ব (1895)। এই নাটকগুলি সমস্তই প্রশংসিত এবং দৃly়ভাবে নাট্যকার হিসাবে অস্কার প্রতিষ্ঠিত হয়েছিল।

১৮৯৫ সালের এপ্রিলে অস্কার বোসির বাবার বিরুদ্ধে অপমানের অভিযোগে মামলা করেন কারণ কুইন্সবেরির মারকুইস তাকে সমকামিতার জন্য অভিযুক্ত করেছিলেন। অস্কারের মামলাটি ব্যর্থ হয়েছিল এবং তিনি নিজেই গ্রেপ্তার হয়ে গুরুতর অশ্লীলতার জন্য বিচার করেছিলেন। সোমডমির অপরাধে তাকে দু'বছরের কঠোর শ্রমের সাজা হয়েছিল। কারাগারে থাকাকালীন তিনি লিখেছিলেন ডি প্রোফুন্ডিস, বোসির উদ্দেশ্যে সম্বোধন করা একটি নাটকীয় একশ্রুতি ও আত্মজীবনী।




1897 সালে মুক্তি পাওয়ার পরে, তিনি বাল্ল অফ রিডিং গল লিখেছিলেন , অমানবিক কারাগারের অবস্থার জন্য তাঁর উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি তাঁর বাকী জীবন ইউরোপ ঘুরে বেড়ান, বন্ধুদের সাথে থাকতেন এবং সস্তার হোটেলগুলিতে থাকতেন। তিনি প্যারিসের একটি সস্তা হোটেলে ৩০ শে নভেম্বর, ১৯০০ সালে সেরিব্রাল মেনিনজাইটিসে আক্রান্ত হন।

ফ্রান্সে অস্কার উইল্ডের কবর
ফ্রান্সে উইল্ডের সমাধি
(লিপস্টিক চুম্বনে coveredাকা)



উইল্ডের জীবনের ক্রোনোলজি
1854
ডাবলিন জন্মগ্রহণ

1864 - 1871
উপস্থিতরা Portora রয়েল স্কুল, Enniskillen

1871 - 1874
উপস্থিতরা ট্রিনিটি কলেজ, ডাবলিন

1874-1879
উপস্থিতরা Magdalen কলেজ, অক্সফোর্ড

1878
Ravenna, জন্য জেতা Newdigate পুরস্কার (কবিতা)

1881
কবিতা - তার প্রথম সংগ্রহে কবিতার প্রকাশ

1882
সালে লেকচার মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা তাঁর প্রথম নাটকটি লিখেছেন - ভেরা, বা নিহিলিস্টরা (সফল হয়নি)

1883
ব্রিটেন এবং আয়ারল্যান্ডের বক্তৃতা। তাঁর দ্বিতীয় ব্যর্থ নাটকটি লিখেছেন, ডুচেস অফ পদুয়া

1884
কনস্ট্যান্স লয়েডকে বিয়ে করেছে

1885
তাঁর পুত্র, সিরিল জন্মগ্রহণ করেছেন

1886
তাঁর পুত্র, জ্ঞান জন্মগ্রহণ করেছেন

1887-1889
ওমেনস ওয়ার্ল্ড ম্যাগাজিনে সম্পাদনা

1888
দ্য হ্যাপি প্রিন্স এবং অন্যান্য গল্পগুলি প্রকাশ করেছে

1889 - 1890
বেশ কয়েকটি প্রবন্ধ প্রকাশ করেছে

1891
ছোট গল্পের দুটি সংকলন প্রকাশ করেছে - লর্ড আর্থার সাভিলের ক্রাইম এবং অন্যান্য গল্প এবং অ্যা হাউস অফ ডালিম। দরিয়ান গ্রে এর ছবি প্রকাশ করেছে, তাঁর প্রথম এবং একমাত্র উপন্যাস। লর্ড আলফ্রেড ডগলাস - বোসির সাথে তার বন্ধুত্ব শুরু হয়।

1892
লিখেছেন দুই নাটক: লেডি Windermere, ভক্ত (মহান সাফল্য) এবং Salome

1893
লিখেছেন কোন গুরুত্বপূর্ণ একটি নারী

1894
বিয়িং আন্তরিক গুরুত্ব লিখেছেন

1895
একটি স্বামী স্বামী লিখেছেন। তাঁর নাট্য সাফল্যের শীর্ষে, তিনি বোসির বাবার বিরুদ্ধে মানহানি করার জন্য মামলা করেন, যা সমকামী অপরাধের জন্য তার নিজের গ্রেপ্তারের দিকে পরিচালিত করে। তিনি শারীরবৃত্তির অপরাধের জন্য দোষী সাব্যস্ত হন এবং দুই বছরের কঠোর পরিশ্রমের সাজাও পান।

1897
কারাগারে থাকাকালীন তিনি লিখেছিলেন ডি প্রোফুন্ডিস

1898
তাঁর সেরা পরিচিত কবিতা লিখেছেন, দ্য বল্ল্ড অফ রিডিং গওল। তাঁর স্ত্রী কনস্ট্যান্স মারা গেছেন।

1900
প্যারিসে সেরিব্রাল মেনিনজাইটিসের মৃত্যু হয়।


ফটো গ্যালারি
আমি যতদূর জানি, এই গ্যালারীটির সমস্ত ফটোগুলি পাবলিক ডোমেনে রয়েছে। তাদের কপিরাইটটির মেয়াদ শেষ হয়ে গেছে, যার অর্থ বিনা অনুমতিতে তারা যে কোনও উপায়ে অবাধে এবং পুনরুত্পাদন করতে পারে।

তরুণ অস্কার উইল্ড


উইল্ড একটি দেয়ালের বিরুদ্ধে ঝুঁকছে

1882 সালে নিউ ইয়র্কে অস্কার

অস্কার এবং বোসি
উইল্ড এবং বোসি

Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers