Tuesday 7 April 2020

গৌতম বুদ্ধ ও বৌদ্ধ ধর্মের অজানা কাহিনী কি ইতিহাস প্রশ্ন উত্তর

গৌতম বুদ্ধ ও বৌদ্ধ ধর্মের অজানা কাহিনী কি ?.

   খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে ভারতীয় উপমহাদেশে সমাজরাজনীতিঅর্থনীতিতে বদল শুরু হয় । আগে সমাজ কাজের ভিত্তিতে শ্রেণি বিভাগ ছিলপরে তা বদলে গিয়ে জন্মগত হয়ে যায় । এর ফলে সমাজে জাতিভেদ প্রথা প্রবল দেখা যায় । ধর্মের নামে আচারঅনুষ্ঠানআড়ম্বর বেড়ে যায় । সে সময় ব্রাহ্মন্য ধর্ম আড়ম্বর পূর্ণ ও অনুষ্ঠান সর্বস্ব হয়ে ওঠে । চাষের কাজের জন্য গবাদি পশু প্রয়োজন হতঅথচ যজ্ঞে সেই পশু বলি দেওয়া হত । কৃষকদের কাছে সেটি মেনে নেওয়া কঠিন ছিল । এই সময় অনেক নতুন নতুন নগর গড়ে ওঠে । অনেক ব্যবসায়ী প্রচুর ধনী হয়ে ওঠেন । সমাজে ক্ষত্রিয়রা এসময় ব্রাহ্মনদের মত সমান অধিকার দাবি করেন ।

   ব্রাহ্মন্য ধর্মে সমুদ্র যাত্রাসুদে টাকা ধার দেওয়া পাপ বিষয় বলে বলা হয় । এরকম বিভিন্ন কারণে বৈদিক ধর্ম থেকে সাধারণ মানুষ মুখ ফিরিয়ে নিতে বাধ্য হয় । তাই তারা নতুন ও সহজ সরল ধর্মের দিকে আগ্রহ দেখান । নতুন ধর্ম প্রচারকরা নতুন নতুন কথা বলে সাধারণ মানুষকে তাঁদের দিকে আকর্ষণ করতে পেরেছিলেন । সেই চাহিদা পূরণ করেছিল প্রধান দুটি ধর্ম – বৌদ্ধ ধর্ম ও জৈন ধর্ম । এখন আমরা বৌদ্ধ ধর্মের কথা জানব ।
 বুদ্ধের জীবন – গৌতম বুদ্ধের জীবন সম্পর্কে সমসাময়িক ঐতিহাসিক উপাদানের অভাবে আমরা খুব কম তাঁর সম্পর্কে জানতে পারি । জাতকসিংহলী ইতিবৃত্তসংস্কৃত ভাষায় লিখিত গ্রন্থ ললিত বিস্তার ও অশ্ব ঘোষের বুদ্ধ চরিত ইত্যাদি গ্রন্থের সাহায্যে কিছুটা জানা যায় । গৌতম বুদ্ধের জন্ম হয় খ্রিস্টপূর্ব ৫৬৬ অব্দে নেপালের তরাই অঞ্চলে কপিলা বস্তুর শাক্য বংশে । পিতার নাম শুদ্ধোদনতিনি ছিলেন কপিলা বস্তুর রাজা । মাতার নাম ছিল মায়া দেবী । বুদ্ধের প্রথমে নাম ছিল সিদ্ধার্থ । মাসি গৌতমির কাছে মানুষ হয়েছিলেন বলে এর এক নাম হয় গৌতম । কপিলা বস্তুর কাছে লুম্বিনি শালকুঞ্জে সিদ্ধার্থের জন্ম হয় ।
  গনৎকারেরা গণনা করে বলেছিলেন যে – এই সন্তান হয় একজন মহান সম্রাট হবেনা হয় একজন মহান ধর্ম প্রচারক হবে । পিতা শুদ্ধোদনের কাছে এই বানী চিন্তার কারণ হয় । তাই তিনি সিদ্ধার্থকে জরা-মৃত্যু প্রভৃতি থেকে দূরে সরিয়ে রেখে তাঁর সকল প্রকার বিদ্যার ব্যবস্থা করেছিলেন । প্রাচুর্যের মধ্যে থাকলেও সিদ্ধার্থের মনে শান্তি ছিলনা । তিনি পর পর চারটি দৃশ্য দেখেন – জরাব্যাধিমৃত্যু ও হলুদ পোশাকে এক ধর্মীয় ভিক্ষুক । সিদ্ধার্থের পুত্র রাহুল জন্মানোর কয়েক দিন পর এক রাত্রিতে ২৯ বছর বয়সে তিনি গৃহত্যাগ করেন । তরবারি দিয়ে নিজের চুল কাটেনসন্ন্যাসীর পোশাক পরেশুধুমাত্র একটি বস্ত্র নিয়ে গৃহত্যাগ করেন । এই ঘটনা ইতিহাসে মহানিস্ক্রমন’ নামে পরিচিত ।
 প্রথমে তিনি আলার কালাম নামে এক ব্যক্তির কাছে ধ্যানের পদ্ধতি ও উপনিষদের ব্রহ্ম বিদ্যা শেখেন । এরপর তিনি পাঁচজন সন্ন্যাসীর সাথে যোগ দিয়ে চরম কৃচ্ছ সাধন করেন । ছয় বছর তিনি এদের সাথে কাটান । যখন তাঁর ৩৫ বছর বয়স তখন তিনি গয়ার কাছে একটি পিপল বা বট গাছের তলায় বসে সাধনা করেন । এইভাবে একটানা ৪৯ দিন অতিবাহিত হওয়ার পর তিনি বুদ্ধত্ব লাভ করেন । এরপর তাঁর নাম হয় বুদ্ধ ।
  এরপর তিনি তাঁর জ্ঞান প্রচার করার জন্য বারানসির কাছে সারনাথে আসেন । প্রথম তিনি পাঁচ জন মানুষের কাছে তাঁর ধর্মমত প্রচার করেন । এই ঘটনাকে বলা হয় ধর্মচক্র প্রবর্তন’  তারপরে তিনি রাজ গৃহে আসেনসেখানে বিম্বিসারশারিপুত্র প্রভৃতি ব্যক্তি এই ধর্ম গ্রহণ করেন ।
  প্রতি বছর আটমাস বিভিন্ন স্থানে ধর্ম প্রচার করতেন ও বাকি চার মাস গৃহী শিষ্যদের বাড়িতে কাটাতেন । পরবর্তীকালে সেই সব স্থান বৌদ্ধ বিহারে পরিণত হয় । কোশল রাজ্যে তিনি একটানা একুশ বছর কাটিয়েছিলেন । তিনি তাঁর বেশির ভাগ ধর্মীয় কাজ এখানে করেন । গৌতম বুদ্ধ প্রায় ৪৫ বছর ধর্ম প্রচার করেছিলেন । ৮০ বছর বয়সে আনুমানিক ৪৮৬ খ্রিস্টপূর্বে কুশিনগরে তিনি দেহত্যাগ করেন । খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দী থেকে বাংলায় পাল যুগের শেষ পর্যন্ত বৌদ্ধ ধর্মের বিস্তার হয় । সম্রাট অশোক বৌদ্ধ ধর্মকে বিশ্বধর্মে পরিণত করেন । এখনও চীনকোরিয়াজাপানথাইল্যান্ডশ্রীলঙ্কাইন্দোচিন প্রভৃতি দেশে বৌদ্ধ ধর্মের মানুষ বসবাস করে ।
 গৌতম বুদ্ধ তাঁর শিষ্যদের মানব জীবনে দুঃখের কারণ ব্যাখ্যা করেছিলেন । এই দুঃখ থেকে মুক্তি পাওয়ার জন্য তিনি চারটি উপদেশ প্রদান করেন – ১) জীবন দুঃখময়২) কামনাবাসনা ইত্যাদি দুঃখের কারণ৩) কামনাবাসনার অবসান ঘটানো সম্ভব৪) এর জন্য নির্দিষ্ট পথ বা মার্গ অবলম্বন করতে হবে । এই চারটি উপদেশকে আর্যসত্য বলা হয় । তিনি আটটি মার্গ বা পথের কথা বলেছিলেনএগুলি হল – সৎবাক্যসৎকাজসৎজীবিকাসৎচেষ্টাসৎচিন্তাসৎসচেতনতাসৎসংকল্পএবং সৎদৃষ্টি ।
   বৌদ্ধ ধর্মে পশুর প্রতি অহিংস আচরণের উপর গুরুত্ব দেওয়া হয় । লোহা ও লাঙলের ব্যবহারের ফলে কৃষিশিল্পবাণিজ্যে ও নগরের উন্নতি হয় । ব্যবসায়ীরা অনেক বেশি ধনশালী হয়ে ওঠে । কৃষি ও বাণিজ্যের ফলে সমাজে ধন-বৈষম্য ও দারিদ্র দুই বৃদ্ধি পায় । গৌতম বুদ্ধ এর প্রতিবাদের চিন্তা করেন । নিম্নতম শ্রেণীর মানুষ তাই বেশি করে এই ধর্মের প্রতি আকৃষ্ট হয় ।
   নগর গড়ে ওঠার সাথে সাথে নগরে এক ধরনের পরিত্যক্ত নারীর সৃষ্টি হয় । গৌতম বুদ্ধের দৃষ্টি এদের প্রতি অনেক মানবিক ছিল । তিনি বারবনিতা আম্রপালিকে সন্মানের আসন দিয়েছিলেন । সংঘে নারীদের প্রবেশিকার দিয়ে তিনি এই ধর্মকে সর্বজনীন করেন । তিনি সন্ন্যাসিনীদের জন্য একটি পৃথক সম্প্রদায় স্থাপন করেন । সমাজের নিচু স্তরের মানুষকেও তিনি যথেষ্ট মর্যাদা প্রদান করেন 
   তিনি জাতিভেদ প্রথা দূর করতে না পারলেও তা কম করতে সক্ষম হয়েছিলেন । সমাজে ব্রাহ্মনদের বিশেষ স্থান থাকলেও তাঁদের সর্বময় প্রাধান্য তিনি মানতে পারেননি । বৌদ্ধ ধর্ম অনেকাংশে সামাজিক প্রতিবন্ধকতা দূর করে একটি সঠিক ও সাধারণ জীবনযাপন প্রণালী প্রস্তুত করে । তিনি অধিক ভোগ বিলাস বা সর্বত্যাগ এর কোনটা গ্রহণ করেননি । তিনি মধ্য পথ অবলম্বন করেছিলেন । এই পথ প্রকৃতপক্ষে একটি নৈতিক বিধান । মধ্য পথ বৌদ্ধ ধর্মকে অন্যান্য ধর্মের থেকে বেশি আকর্ষণীয় করেছিল ।
  বৌদ্ধ ধর্মে চারটি বৌদ্ধ সম্মেলনের গুরুত্ব রয়েছে । প্রথম বৌদ্ধ সম্মেলনে সুত্ত ও বিনয় পিটক সংকলন করা হয় । দ্বিতীয় বৌদ্ধ সম্মেলনে বৌদ্ধরা থেরবাদী ও মহাসাংঘিক এই দুই ভাগে ভাগ হয়ে  যায় । তৃতীয় বৌদ্ধ সম্মেলনে সংঘের মধ্যে ভাঙন আটকানোর চেষ্টা করা হয় । বৌদ্ধ ধর্মের নিয়ম গুলি কঠোরভাবে পালনে জোর দেওয়া হয় । চতুর্থ বৌদ্ধ সম্মেলনের বৌদ্ধরা হীনযান ও মহাযান দুই ভাগে ভাগ হয়ে যায় 
   বৌদ্ধ ধর্মের অন্যতম অবদান ছিল বৌদ্ধ বিহার । বিহার গুলি সমাজের ধনীদের সাহায্যের উপর নির্ভর করে তৈরি হলেও ধীরে ধীরে এগুলি বৃহৎ বিদ্যা চর্চার কেন্দ্র হিসাবে পরিণত হয় । উল্লেখযোগ্য বৌদ্ধ বিহার গুলি হল - বিক্রমশীলাওদন্তপুরিসোমপুরিনালন্দা ইত্যাদি ।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers