Sunday 5 April 2020

সংগতি বিধানের গুরুত্ব আলোচনা কর।

উত্তর:

সংগতিবিধানের গুরুত্ব: সংগতিবিধান একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া। মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিনিয়ত সংগতিবিধান করার চেষ্টা করে। জন্মের সময় সে থাকে মা এবং বাবার অধীন। সে সময় তার জৈবিক চাহিদা পরিতৃপ্তির জন্য তাকে অন্যদের উপর নির্ভর করতে হয়। সে সময়ে বাহ্যিক জগত তার কাছে থাকে অস্পষ্ট ও ধোঁয়ার মতো। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে সে সংবেদন প্রত্যক্ষণ এবং ধারণা গঠন প্রক্রিয়ার মাধ্যমে তার পরিবেশের বিভিন্ন উপাদানগুলির সঙ্গে সংগতিবিধান করার চেষ্টা করে। পরিবেশের উপাদান গুলিকে তিন ভাগে ভাগ করা যায়। যথা- জৈবিক উপাদান, মানসিক উপাদান এবং সামাজিক উপাদান। জৈবিক উপাদানগুলি হল জীবন ধারণের পক্ষে একান্ত প্রয়োজনীয় বিভিন্ন চাহিদা। যেমন- জল, বায়ু, খাদ্য, বস্ত্র, বাসস্থান ইত্যাদি। মানুষ যেহেতু পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান জীব তাই তার মধ্যে অনেক ব্যক্তিগত মানসিক চাহিদাও দেখা দেয়। যেমন- আত্মপ্রকাশের চাহিদা, সক্রিয়তার চাহিদা, স্বাধীনতার চাহিদা, প্রাক্ষোভিক বিকাশের চাহিদা ইত্যাদি। এগুলি হল পরিবেশের মানসিক উপাদান। আবার সামাজিক মেলামেশার চাহিদা, দল গঠনের চাহিদা ইত্যাদি হল তার পরিবেশের সামাজিক উপাদান।

শিশু ধীরে ধীরে ওই উপাদানগুলির সাথে সংগতি বিধানের চেষ্টা করে এবং এর মাধ্যমে সে পরিবেশের মূর্ত ও অমূর্ত উপাদানগুলির সাথে পরিচিত হয়। এই সময় তাদের চাহিদা ও প্রবৃত্তিকে সঠিকভাবে নিয়ন্ত্রণ না করা গেলে শিশুর মধ্যে অপসংগতিমূলক আচরণগুলি দেখা যায়।

শিশু তার অভ্যন্তরীণ এবং বাহ্যিক চাহিদাগুলির মধ্যে মূলত তিনটি উপায় সংগতিবিধান করার চেষ্টা করে -

১) শিশু তার অভ্যন্তরীণ চাহিদাকে দমন করতে বা সংশোধন করতে পারে।

২) সে তার বাহ্যিক পরিবেশ পরিবর্তন করে অভ্যন্তরীণ চাহিদার পরিতৃপ্তি ঘটাতে পারে।

৩) উন্নত মানসিক কৌশল ব্যবহার করে অন্তর দ্বন্দ্বমূলক পরিস্থিতি থেকে মুক্ত হতে পারে।

মনোবিদরা সংগতিবিধানকে দুই দিক থেকে ব্যাখ্যা করেছেন-

১) সংগতিবিধানকে প্রক্রিয়া হিসেবে বর্ণনা করা হয়েছে যখন পরিবর্তিত পরিস্থিতিতে শিশু নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করে। খিদে পেলে খাবার জোগাড় করার চেষ্টা হল একটি প্রক্রিয়া।

২) যখন সংগতি বিধান একটি সাফল্য হিসেবে প্রকাশ পায় তখন তাকে সম্পাদিত কার্য হিসেবে দেখা হয়। শিক্ষার্থী পরীক্ষায় সাফল্য লাভ করলে এক্ষেত্রে সংগতিবিধান হিসেবে পরিগণিত হয়।

অনেকে আবার একে একটি প্রক্রিয়া না বলে ধারাবাহিক প্রক্রিয়া হিসেবে বর্ণনা করেন। কারণ এই প্রক্রিয়া ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত চলতে থাকে।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers