Thursday 14 May 2020

Nutrition পুষ্টি ও খাদ্য

পুষ্টি
খাদ্য

পুষ্টি , খাদ্য উপকরণগুলির জীবিত প্রাণীর দ্বারা আত্তীকরণ যা তাদের বৃদ্ধি, নিজেদের বজায় রাখতে এবং পুনরুত্পাদন করতে সক্ষম করে।

খাদ্য বেশিরভাগ জীবন্ত প্রাণীর একাধিক ফাংশন পরিবেশন করে। উদাহরণস্বরূপ, এটি এমন উপকরণ সরবরাহ করে যা শোষণ এবং ট্রান্সলোকেশনের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে বিপাকযুক্ত হয়পুষ্টি উপাদান, কোষের পদার্থের সংশ্লেষণের জন্য, চলাচল এবং লোকোমোশনের জন্য , বর্জ্য পণ্যগুলির মলমণ্ডল এবং জীবের অন্যান্য সমস্ত ক্রিয়াকলাপের জন্য। খাদ্য এমন উপকরণও সরবরাহ করে যা থেকে সমস্ত কাঠামোগত এবংজীবিত কোষের অনুঘটক উপাদানগুলি একত্রিত করা যায়। জীবিত জীবগুলি নির্দিষ্ট পদার্থগুলির জন্য যেগুলি খাদ্য হিসাবে প্রয়োজন হয় তার মধ্যে পার্থক্য রাখে, যেভাবে তারা খাদ্য পদার্থকে সংশ্লেষ করে বা পার্শ্ববর্তী পরিবেশ থেকে গ্রহণ করে এবং এই পদার্থগুলি তাদের কোষে যে কার্য সম্পাদন করে সেগুলিতে in তবুও, সাধারণ জীবন-যাপনগুলি সারা জীবন জুড়ে পুষ্টির প্রক্রিয়া এবং জীবনকে টিকিয়ে রাখতে প্রয়োজনীয় পুষ্টির ধরণগুলিতে আলাদা আলাদা ধারণা পাওয়া যায় । এই নিদর্শনগুলি এই নিবন্ধের বিষয়। বিশেষ করে মানুষের পুষ্টির প্রয়োজনীয়তা একটি পূর্ণ আলোচনার জন্য দেখুন নিবন্ধ পুষ্টি, মানব ।

জীবিত বিশ্বে পুষ্টির নিদর্শন
জীবন্ত জীবগুলি যেভাবে তাদের দেহে খাদ্যের কার্য সম্পাদন করে তার দ্বারা শ্রেণিবদ্ধ করা যেতে পারে। সুতরাং, সবুজ গাছপালা এবং কিছু ব্যাকটেরিয়াগুলির মতো জীবগুলিকে বলা যেতে পারে যাদের বৃদ্ধির জন্য কেবল অজৈব যৌগ প্রয়োজনঅটোট্রফিক জীব; এবং জীবজন্তু, সমস্ত প্রাণী , ছত্রাক এবং বেশিরভাগ ব্যাকটিরিয়া সহ, বৃদ্ধির জন্য অজৈব এবং জৈব উভয় যৌগের প্রয়োজন হয়পরভোজী । অন্যান্য শ্রেণিবিন্যাস অন্যান্য অন্যান্য পুষ্টিকর নিদর্শনগুলি অন্তর্ভুক্ত করতে ব্যবহৃত হয়েছে। একটি স্কিমে, জীবগুলি তাদের উত্পন্ন শক্তি উত্স অনুসারে শ্রেণিবদ্ধ করা হয়। ফটোোট্রফিক, বাআলোকসংশ্লিষ্ট , প্রাণীরা হালকা শক্তি জাল করে এবং এটিকে রাসায়নিক শক্তিতে রূপান্তর করে , যদিওকেমোআউটোট্রফিক বা কেমোসেন্টিথিক, জীবগুলি তাদের শক্তির প্রয়োজনীয়তা সরবরাহের জন্য অজৈব বা জৈব যৌগগুলি ব্যবহার করে । যদি হ্রাসকৃত কোএনজাইম গঠনে ইলেক্ট্রন- ডোনোর উপকরণগুলি অজৈব যৌগ সমন্বয়ে গঠিত হয় তবে জীবটি বলা হয়লিথোট্রফিক ; জৈব যদি, জীব হয়organotrophic।


এই নিদর্শনগুলির সংমিশ্রণগুলি জীবগুলি বর্ণনা করতেও ব্যবহৃত হতে পারে। উচ্চতর গাছপালা, উদাহরণস্বরূপ, হয়photolithotrophic; অর্থাত, তারা হালকা শক্তি ব্যবহার করে, অজৈব যৌগিক জল চূড়ান্ত বৈদ্যুতিন দাতা হিসাবে পরিবেশন করে। ইলেকট্রন দাতা হিসাবে জল ব্যবহার করতে পারে না এবং এই উদ্দেশ্যে জৈব যৌগের প্রয়োজন হয় এমন কিছু আলোকসংশ্লিষ্ট ব্যাকটিরিয়া বলা হয়photoorganotrophs। প্রাণী, এই শ্রেণিবিন্যাস অনুসারে হয়chemoorganotrophs; অর্থাত্, তারা বৈদ্যুতিন দাতা হিসাবে শক্তি এবং জৈব যৌগ সরবরাহ করতে রাসায়নিক যৌগগুলি ব্যবহার করে ।

বাহ্যিক শক্তি উত্স বিভিন্ন জীব দ্বারা ব্যবহৃত প্রকৃতির বিভিন্ন প্রকারের সত্ত্বেও, সমস্ত জীব তাদের বাহ্যিক শক্তি উত্স থেকে তাত্ক্ষণিক শক্তির উত্স, রাসায়নিক যৌগ গঠন করে অ্যাডেনোসিন ট্রাইফসফেট (এটিপি)। এই শক্তি সমৃদ্ধ যৌগটি সমস্ত কোষের জন্য সাধারণ। এটির উচ্চ- শক্তিযুক্ত ফসফেট বন্ধনগুলি ভেঙে এবং এভাবে কম শক্তি সমৃদ্ধ যৌগ, অ্যাডেনোসিন ডিফোসফেট (এডিপি) রূপান্তর করে এটিপি জীবের জন্য প্রয়োজনীয় রাসায়নিক এবং যান্ত্রিক কাজের জন্য শক্তি সরবরাহ করে। জীবের শক্তির প্রয়োজনীয়তা দুটি জোল বা ক্যালোরির মধ্যে মাপা যায় ।

গাছপালা পুষ্টি
গাছপালা , প্রাণীদের থেকে পৃথক, তাদের পুষ্টির জন্য জৈব পদার্থ গ্রহণ করতে হবে না, যদিও এগুলি তাদের টিস্যুর বেশিরভাগ অংশ গঠন করে। আলোকসংশ্লিষ্ট সিস্টেমে সৌরশক্তিকে আটকে রেখে তারা কার্বন ডাই অক্সাইড (সিও 2 ) এবং জল থেকে পুষ্টি সংশ্লেষ করতে সক্ষম হয় । যাইহোক, উদ্ভিদের অজৈব লবণের প্রয়োজন হয় যা তারা এগুলি থেকে গ্রহণ করেতাদের শিকড় ঘিরে মাটি ; এই উপাদান অন্তর্ভুক্ত ফসফরাস (ফসফেট আকারে), ক্লোরিন (ক্লোরাইড আয়ন হিসেবে), পটাসিয়াম , সালফার , ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম , আয়রন , ম্যাঙ্গানিজ , বোরন , তামা , এবং দস্তা । চারাগাছ পড়ার প্রয়োজন নাইট্রোজেন , এই রূপে নাইট্রেট (কোন 3 - ) অথবা অ্যামোনিয়াম (NH, 4 + + ) আয়ন। তারা, এছাড়াও, অজৈব যৌগ গ্রহণ করবেযা তাদের নিজের প্রয়োজন হয় না, যেমন আয়োডাইডস এবং কোবাল্ট এবং সেলেনিয়াম লবণ।

পুষ্টি উপর পাথুরে উপাদান ধীরে ধীরে ভাঙ্গন থেকে অংশে মাটি ফলাফলে পাওয়া পৃথিবী ফলে এর পৃষ্ঠ বৃষ্টি এবং কোনো কোনো এলাকায় জমাকৃত । প্রাথমিকভাবে অ্যালুমিনা এবং সিলিকা সমন্বয়ে গঠিত, শিলাগুলিতে উদ্ভিদের প্রয়োজনীয় সমস্ত খনিজ উপাদানগুলির পরিমাণও কম থাকে । মাটির পুষ্টির আরেকটি উত্স হ'ল মৃত গাছপালা এবং প্রাণী এবং তাদের বর্জ্য পণ্যগুলির পচন। যদিও মাঝে মাঝে কেঁচো ছাড়াও কিছুটা মাটি চোখের জড় মনে হতে পারে seemএটিতে লক্ষ লক্ষ অণুজীব রয়েছে, এর শুদ্ধ প্রভাব জৈব পদার্থগুলি ভেঙে দেওয়া, সহজ খনিজ লবণের প্রকাশ করে। তদুপরি, ব্যাকটিরিয়ার দুটি গ্রুপ বায়ুমণ্ডলীয় নাইট্রোজেন ঠিক করে — অর্থাৎ, তারা এই অপেক্ষাকৃত জড় উপাদানটিকে নাইট্রেট আয়নগুলিতে অন্তর্ভুক্ত করতে সক্ষম হয়। অ্যাজোব্যাক্টর গোত্রের ব্যাকটিরিয়া মাটিতে অবাধে বেঁচে থাকে, তবে রাইজোবিয়ামের গোত্রের লোকেরা মটর এবং মটরশুটি জাতীয় উদ্ভিদের শিকড়ে আশ্রয় করে । সায়ানোব্যাকটেরিয়া ( নীল সবুজ শেত্তলাগুলি ) ও নাইট্রোজেন সংশোধন এবং ক্রমবর্ধমান জন্য গুরুত্বপূর্ণ পারেন চাল এর প্লাবিত ধানক্ষেত মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়া ।

নিবিড় চাষের ক্ষেত্রগুলিতে , যেখানে বছরে কমপক্ষে একবার ফসল কাটা হয় এবং কোনও প্রাণী ক্ষেতগুলি ব্রাউজ করে না, সেখানে মানুষের হস্তক্ষেপ আকারেসার গুরুত্বপূর্ণ। সারের একটি প্রচলিত রূপ হ'ল পশুর সার বা গোড়ালি, যা গবাদিপশুতে ভিজিয়ে রাখা এবং একটি সময়কালের জন্য উত্তোলনের অনুমতি দেওয়া গরুর খড় বিছানা থেকে তৈরি করা হয়। 1800 এর দশক থেকে কৃষকরা কৃত্রিম সার ব্যবহার করেছেন, প্রথমে প্রাকৃতিকভাবে রাসায়নিক হিসাবে যেমন চক (ক্যালসিয়াম সরবরাহকারী), রক ফসফেট এবং প্রাকৃতিক সার হিসাবে পরিচিত হিসাবে ব্যবহৃত রাসায়নিকগুলি ব্যবহার করেছেনপক্ষিমলসার । বাণিজ্যিক গুয়ানোতে পাখির ফোঁটা জমে থাকা জমা থাকে এবং এটি নাইট্রেটের উচ্চ ঘনত্বের জন্য মূল্যবান হয়। আধুনিক রাসায়নিক সারের মধ্যে এক বা একাধিক তিনটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে:নাইট্রোজেন , পটাসিয়াম এবং ফসফরাস। সর্বাধিক নাইট্রোজেন সার একটি কৌশল যা নাইট্রোজেন এবং দ্বারা উত্পাদিত হয় হাইড্রোজেন উপস্থিতিতে খুব বেশী চাপ একত্রিত করা হয় অনুঘটক ফর্মে এমনিয়া (NH, 3 )। এরপরে এটি মাটিতে একটি গ্যাস হিসাবে দ্রবীভূত হতে পারে যা দ্রুত শোষিত হয় বা আরও সাধারণভাবে শক্ত পণ্যগুলিতে রূপান্তরিত হয় যেমন অ্যামোনিয়াম সল্ট, ইউরিয়া এবং নাইট্রেটস, যা মিশ্র সারগুলিতে উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে।

মধ্যে পুষ্টি ব্যাকটেরিয়া
এই সংক্ষিপ্ত জীবগুলি, কেবলমাত্র সংক্রমণের উত্স হিসাবে বিবেচিত, গাছপালা এবং প্রাণীর সামগ্রিক জীবনচক্রের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা সাধারণত আছেবৃহত্তর জীবের মতোই তাদের খাদ্য হজম করে দেয় এবং তাদের কোষের প্রাচীরগুলি বৃহত যৌগগুলিকে অতিক্রম করার অনুমতি দেয় না। যদি ব্যাকটিরিয়াগুলি শর্করাযুক্ত তরলে থাকে তবে শর্করা ব্যাকটিরিয়া প্রাচীরের মধ্য দিয়ে ছড়িয়ে পড়বে এবং তারপরে সাধারণত বড় আকারের অণুতে একত্রীকরণ করা হবে যাতে ঘনত্বের গ্রেডিয়েন্ট অভ্যন্তরীণ প্রসারণকে চালিয়ে যেতে থাকবে । তবে স্টারচ এবং প্রোটিনের মতো বৃহত্তর অণুগুলি ব্যবহার করতে , ব্যাকটিরিয়াকে হজম এনজাইমগুলি নির্গত করতে হয়(অর্থাত্ অনুঘটক) পার্শ্ববর্তী তরল মধ্যে into এটি একটি পৃথক জীবের পক্ষে স্পষ্টতই ব্যয়বহুল ফাংশন, কারণ বেশিরভাগ সিক্রেটেড এনজাইম এবং হজম পণ্য ব্যাকটিরিয়া কোষের দিকে না গিয়ে দূরে সরে যেতে পারে। যাইহোক, হাজার হাজার বা মিলিয়ন ব্যাকটেরিয়া একই ধরণের অভিনয় করার একটি গোষ্ঠীর জন্য, প্রক্রিয়াটি কম ব্যয়বহুল।

ব্যাকটিরিয়া তাদের পুষ্টির প্রয়োজনীয়তার ক্ষেত্রে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। কিছু গাছের মতো শক্তির উত্স যেমন শর্করা এবং কেবল অজৈব পুষ্টি প্রয়োজন। কিছু অ্যারোবিক, যার অর্থ শক্তি গ্রহণের জন্য তাদের অক্সিজেনের প্রয়োজন — উদাহরণস্বরূপ, কার্বন ডাই অক্সাইড এবং পানিতে শর্করার জারণের মাধ্যমে। অন্যেরা অ্যানোরিবিক (কিছু ক্ষেত্রে, আসলে অক্সিজেন দ্বারা বিষাক্ত ) এবং এমন একটি চিনির মতো শক্তির উত্সের প্রয়োজন হয় যা তারা ল্যাকটিক অ্যাসিড বা ইথানল এবং কার্বন ডাই অক্সাইডকে উত্তেজিত করতে পারে - প্রক্রিয়াটিতে কম শক্তি অর্জন করে, তবে তাদের চাহিদা মেটাতে যথেষ্ট ।

দৃশ্যত পুষ্টি সমৃদ্ধ মাঝারি অঞ্চলে বাস করার বহু প্রজন্মের সাথে অভিযোজিত হিসাবে , কিছু ব্যাকটিরিয়া অনেক প্রয়োজনীয় যৌগিক সংশ্লেষ করার ক্ষমতা হারিয়ে ফেলেছে। উদাহরণস্বরূপ, বেশিরভাগ ল্যাকটোবিলি , সাধারণত আনস্ট্রিলাইজড দুধে পাওয়া যায় , প্রয়োজনীয়ভাবে জলীয় দ্রবণীয় ভিটামিন এবং প্রাণীদের প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের প্রয়োজনীয়তা রয়েছে। এ কারণে, তারা নির্দিষ্ট পুষ্টির উত্স হিসাবে খাবারের মূল্য অনুমানের জন্য সুবিধাজনক মডেল হিসাবে ব্যবহৃত হয়েছে।

মধ্যে পুষ্টি পশুদের
সাধারণ পর্যবেক্ষণ থেকে জানা যায় যে প্রাণীদের রাজ্য খাদ্যের জন্য উদ্ভিদের উপর নির্ভরশীল। এমনকি মাংস খাওয়া, বা মাংসপেশী প্রাণী যেমন সিংহরা চারণ জন্তুগুলিতে খাবার দেয় এবং এভাবে তাদের বেঁচে থাকার জন্য পরোক্ষভাবে উদ্ভিদের রাজ্যের উপর নির্ভরশীল।

herbivores
উদ্ভিদ কোষের দেয়ালগুলি প্রধানত সেলুলোজ দ্বারা নির্মিত হয় , এটি এমন উপাদান যা উচ্চতর প্রাণীর হজম এনজাইমগুলি হজম করতে বা ব্যাহত করতে অক্ষম। এ কারণে, এমনকি উদ্ভিদ কোষগুলির পুষ্টিকর উপাদানগুলি হজমের জন্য সম্পূর্ণরূপে উপলব্ধ নয় । এই সমস্যার বিবর্তনমূলক প্রতিক্রিয়া হিসাবে, অনেক পাতা খাওয়ার, বা নিরামিষাশীদের , পেটের পূর্ববর্তী প্রান্তে একটি থলি তৈরি করেছে , যাকে বলেরুমেন , যা ইনজেক্টড পাতার ব্যাকটিরিয়া উত্তোলনের জন্য একটি স্থান সরবরাহ করে। ইন অনুধ্যায়ী যেমন গবাদি পশু ও ভেড়া, fermented উপাদান বলা জাবর যেমন প্রজাতি, রোমিন থেকে গিলে নেওয়া যাতে পশু এমনকি ছোট টুকরা সেটিকে চর্বণ এবং ingesta ভর সর্বত্র ruminal তরল প্রচার করতে পারেন। অ্যাসিটিক অ্যাসিড এবং অন্যান্য শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিডগুলিতে গুজবযুক্ত তরল ফারমেন্ট সেলুলোজ পাওয়া অণুজীবগুলি পাওয়া যায় , যা পরে শক্তির উত্স হিসাবে শোষণ এবং ব্যবহার করা যায় । পাতার কোষের মধ্যে থাকা প্রোটিনও প্রকাশিত হয় এবং অবনমিত হয়; কিছু সত্য পেট এবং ছোট অন্ত্রের মাইক্রোবিয়াল প্রোটিন হিসাবে হজমের জন্য পুনরায় সংশ্লেষিত হয়। রজনাল ব্যাকটেরিয়াগুলির আরেকটি ক্রিয়া হ'ল কিছু জল দ্রবণীয় ভিটামিনগুলির সংশ্লেষণ যাতে বেশিরভাগ পরিস্থিতিতে হোস্ট পশুটিকে আর তার খাবার সরবরাহ করার প্রয়োজন হয় না ।

কারণ রোমিন অবস্থার অবাত হয়, ruminal গাঁজন আরেকটি প্রভাব যে খাবার চর্বিজাতীয় উপাদান হয়ে hydrogenated । জীবের অনেক বিপাকীয় ক্রিয়া হাইড্রোজেন পরমাণু অপসারণের সাথে জড়িত এবং যদি উদ্বৃত্ত হাইড্রোজেনকে জল গঠনের জন্য অক্সিজেনের সাথে একত্রিত করা না যায় , তবে এটির জন্য অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড যুক্ত করার একটি বিকল্প পথ রয়েছে । ফলাফল আরও বেশিস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডগুলি , যা শোষণের পরে, আরও শক্ত ফ্যাট জমা করে । সুতরাং, গরুর মাংসের ফ্যাট (স্যুট) ঘরের তাপমাত্রায় শুকরের মাংস বা মুরগির ফ্যাটগুলির তুলনায় বৈশিষ্ট্যগতভাবে শক্ত। Butterfat , খুব, অপেক্ষাকৃত সম্পৃক্ত করা হয়, শুধুমাত্র স্বল্প শৃঙ্খল ফ্যাটি অন্তর্ভুক্তি দ্বারা কক্ষ তাপমাত্রায় কিছুটা নরম রাখা হচ্ছে গ্লিসারিন এস্টার। রিউম্যান্ট ফ্যাটগুলিতে প্রয়োজনীয় পলিউনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের অভাব এগুলি মানুষের খাদ্য হিসাবে কম আকাঙ্ক্ষিত করতে পারে ।

অন্যান্য শাকসবজির মাধ্যমে শাকযুক্ত খাবারের দক্ষ ব্যবহার করা যায়hindgut fermentation। প্রাণীজ প্রজাতিগুলিতে সাধারণত এনজাইম দ্বারা খাবারের প্রধান ভাঙ্গন এবং রক্ত ​​প্রবাহে শোষণ ছোট অন্ত্রে ঘটে। বৃহত অন্ত্রের প্রধান কাজটি তখন অবশিষ্ট অংশের বেশিরভাগ অংশে শুষে নেওয়া হয় যাতে জল সরবরাহ সীমাবদ্ধ থাকাকালীন ক্ষয় রক্ষা করতে পারে । "হিন্দিগুটের ফেরেন্টার্স" এ হিজড়া খাদ্য অবশিষ্টাংশগুলিতে ব্যাকটিরিয়া গাঁজন থাকেcecum , ক্ষুদ্রান্ত্র শেষপ্রান্ত শেষে একটি সাইড পকেট, বৃহদন্ত্র বা সরানোর আগে। বৃহত অন্ত্রে সেকুমে উত্পাদিত শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিডগুলি শোষণ করে ব্যবহার করা হয়। এই শ্রেণীর প্রাণীগুলির মধ্যে রয়েছে ঘোড়া, জেব্রা, হাতি, গণ্ডার, কোয়াল এবং খরগোশ।

খুব উচ্চ ফাইবারযুক্ত খাবার হজম করতে উদযাপনকারীদের তুলনায় হিন্দগুট ফেরেন্টাররা কিছুটা কম দক্ষ। যাইহোক, কেবলমাত্র অনির্বচনীয় অবশিষ্টাংশগুলি সেকামে উত্তেজিত হয়, যাতে ডাণ্ডার কার্বোহাইড্রেটগুলি রুমেণে গাঁজানো হলে হিন্ডগুট ফেরেন্টাররা অনিবার্য শক্তি হ্রাস অনুভব না করে। এছাড়াও, সেকামের ছোট ছোট অংশগুলি এই প্রাণীগুলিকে আরও শরীরচর্চা করতে সক্ষম এবং তাদের মাংসাশী শিকারী থেকে বাঁচতে সক্ষম হতে পারে ।

মাংসাশী
মাংসাশী প্রাণীগুলি অগত্যা প্রাণীজগতের একটি ক্ষুদ্র অংশ গঠন করে, কারণ প্রতিটি প্রাণীকে আজীবন নিজেকে বজায় রাখতে অবশ্যই সমান আকারের আরও অনেকগুলি প্রাণী খেতে হবে। তাদের শিকার ও হত্যা করার জন্য দাঁত এবং নখরগুলির প্রয়োজনের পাশাপাশি মাংস ছিঁড়ে দেওয়ার পাশাপাশি, মাংসপোষীদের হজম এনজাইম রয়েছে যা পেশী প্রোটিনকে অ্যামিনো অ্যাসিডে ভেঙে ফেলতে সক্ষম হয় , যা পরে ছোট অন্ত্রের দেয়াল দিয়ে ছড়িয়ে দিতে পারে। অতএব, মাংসাশী কোনো বিশেষ জন্য কোন প্রয়োজন আছে উন্নয়ন অন্ত্রে যে জন্য অনুমতি দেয় এমন গাঁজন । মাংসাশী প্রাণী পশুর চর্বিও ব্যবহার করতে সক্ষম। যদি তাদের শিকার ছোট হয় তবে তারা হাড় চিবিয়ে এবং গ্রাস করতে পারেযা ক্যালসিয়ামের উত্স হিসাবে কাজ করে । কিছু মাংসাশী বিশেষতবিড়াল (পরিবার ফেলিডে ), তারামাংসপায়ীদের বাধ্যতামূলক করুন, অর্থাত্ তারা গাছের রাজ্য এবং ব্যাকটিরিয়া থেকে তাদের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি গ্রহণ করতে পারে না। বিশেষত, বাধ্যতামূলক মাংসাশীদের গাছপালা থেকে প্রাপ্ত ক্যারোটিনকে ভিটামিন এ- তে বিভক্ত করার জন্য প্রয়োজনীয় এনজাইমের অভাব হয় । পরিবর্তে, এই প্রাণীগুলি তাদের শিকারের লিভার থেকে ভিটামিন এ গ্রহণ করে। দায়বদ্ধ মাংসশহুলগুলি একইভাবে কিছু প্রয়োজনীয় খুব দীর্ঘ-চেইন সংশ্লেষিত করতে অক্ষম, অত্যন্ত অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড যা অন্যান্য প্রাণী উদ্ভিদের মধ্যে পাওয়া সংক্ষিপ্ত ফ্যাটি অ্যাসিড থেকে তৈরি করতে পারে।

omnivores
অ্যামনিভোরস হ'ল বিবিধ প্রজাতি যাদের দাঁত এবং পাচনতন্ত্রগুলি তুলনামূলকভাবে ঘন ডায়েট খাওয়ার জন্য নকশাকৃত মনে হয়, যেহেতু তন্তুযুক্ত উপাদানের উত্তেজকের জন্য তাদের কোনও বৃহত থলি বা চেম্বার নেই। তারা মাংস চিবানো এবং হজম করতে সক্ষম হয় , যদিও ভিটামিন বি 12 (কোবালামিন) এর অন্য কোনও ব্যবহারিক উত্স না পাওয়া পর্যন্ত তাদের এটির জন্য চূড়ান্ত প্রয়োজনীয়তা নেই । মানুষ এই বিভাগে রয়েছে, যেমন কুকুর, ইঁদুর এবং বেশিরভাগ বানর। সমস্ত অলিভোরির ​​তাদের ছোট সিচাম এবং বৃহত অন্ত্রের সক্রিয় ব্যাকটিরিয়া উদ্ভিদ রয়েছে এবং এই সময়ে সংক্ষিপ্ত-চেইন ফ্যাটি অ্যাসিডগুলি শোষণ করতে পারে তবে ভিটামিন নয়। কিছু প্রজাতি দ্বারা প্রয়োজনীয় ভিটামিন গ্রহণ করেকোপ্রোফি , ব্যাকটিরিয়া দ্বারা সংশ্লেষযুক্ত ভিটামিন ধারণ করে যে তাদের ফেচাল পেললেটগুলির একটি অনুপাতের খাওয়া।মুরগিগুলিও সর্বকোষ। তাদের চিবানো ছাড়াই খাবার গিলে ফেলতে হয়, তবে খাবারটি গিজার্ড নামক একটি অঙ্গে চলে যায় , যেখানে বীজ এবং অন্যান্য খাবারগুলি প্রায়শই গ্রাস করা পাথরের সাহায্যে গ্লাস হয়ে যায়।

পুষ্টি উপাদান
কোষের পদার্থগুলির কিছু পূর্ববর্তী (যেমন পদার্থগুলি থেকে অন্যান্য পদার্থগুলি গঠিত হয়) অন্যান্য উপাদান থেকে কোষ দ্বারা সংশ্লেষিত হতে পারে, অন্যদের অবশ্যই খাবার সরবরাহ করা উচিত। বর্ধনের জন্য প্রয়োজনীয় সমস্ত অজৈব পদার্থগুলি একত্রে জৈব যৌগগুলির একটি ভাণ্ডার সহ যার সংখ্যা 1 থেকে 30 বা তার বেশি হতে পারে, জীবের উপর নির্ভর করে পরবর্তী শ্রেণিতে পড়ে। যদিও জীবগুলি সংশ্লেষ করতে সক্ষম হয়অযৌক্তিক পুষ্টিগুণ, এ জাতীয় পুষ্টি ঘন ঘন সরাসরি খাবারে উপস্থিত থাকলে ব্যবহার করা হয়, যার ফলে জীবকে তাদের সংশ্লেষিত করার জন্য প্রয়োজনীয় শক্তি ব্যয় করার প্রয়োজন হয়।




অজৈব পুষ্টি
বেশ কয়েকটি অজৈব উপাদান (খনিজ ) জীবিত জিনিসের বিকাশের জন্য প্রয়োজনীয়।উদাহরণস্বরূপ, বোরন উচ্চতর উদ্ভিদের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় হিসাবে প্রদর্শিত হয়েছে তবে এটি অণুজীব বা প্রাণীর উভয়ের পুষ্টির জন্য প্রয়োজনীয় উপাদান হিসাবে জড়িত হয়নি। পরিমাণ ট্রেসফ্লোরিন (ফ্লোরাইড হিসাবে) অবশ্যই উচ্চতর প্রাণীর মধ্যে দাঁত গঠনের জন্য অবশ্যই উপকারী এবং সম্ভবত প্রয়োজনীয়। একইভাবে,আয়োডিন (আয়োডাইড হিসাবে) গঠনের জন্য প্রাণীতে প্রয়োজনীয়থাইরোক্সিন , একটি গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক হরমোনের সক্রিয় উপাদান ।সিলিকন (সিলিকেট হিসাবে) ডায়োটোমাসিয়াস প্রোটোজোয়েনস এবং অনুরূপ জীবের বহিরাগত কঙ্কালের একটি বিশিষ্ট উপাদান এবং এটি স্বাভাবিক বিকাশের জন্য তাদের প্রয়োজন। উচ্চতর প্রাণীদের মধ্যে সিলিকনের প্রয়োজনীয়তা অনেক কম। বিশেষায়িত খনিজ প্রয়োজনের একটি কম স্পষ্ট উদাহরণ সরবরাহ করেছেক্যালসিয়াম , তুলনামূলকভাবে বৃহত পরিমাণে উচ্চতর প্রাণী দ্বারা প্রয়োজনীয় যেহেতু এটি হাড় এবং ডিম্বাশয়ের একটি প্রধান উপাদান (পাখিগুলিতে); অন্যান্য জীবের জন্য, ক্যালসিয়াম একটি প্রয়োজনীয় পুষ্টি তবে কেবল ট্রেস উপাদান হিসাবে । বিভিন্ন ধরণের খনিজ উপাদানগুলি প্রায় সকল খাদ্যশালায় ট্রেস পরিমাণে উপস্থিত থাকে। এটি ধরে নেওয়া যায় না যে অযৌক্তিক খনিজ উপাদানগুলি বিপাকের ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখে না।

গুরুত্বপূর্ণ নির্দিষ্ট খনিজ পুষ্টিগুলির মধ্যে বৈরী সম্পর্কও জানা যায়। উদাহরণস্বরূপ, রুবিডিয়ামের একটি অতিরিক্ত অতিরিক্ত কিছু ল্যাকটিক-অ্যাসিড ব্যাকটিরিয়ায় পটাসিয়াম ব্যবহারে হস্তক্ষেপ করে ;জিঙ্ক একই জীবের ম্যাঙ্গানিজের ব্যবহারে হস্তক্ষেপ করতে পারে । পশুর পুষ্টিতে অতিরিক্ত মলিবডেনাম বা দস্তা (যা উভয়ই প্রয়োজনীয় খনিজ) তামা ব্যবহার করার ক্ষেত্রে হস্তক্ষেপ করে , অন্য একটি অপরিহার্য খনিজ এবং উচ্চতর উদ্ভিদে অতিরিক্ত জিংক এমন একটি ব্যাধি সৃষ্টি করতে পারে যা আয়রন ক্লোরোসিস নামে পরিচিত । অণুজীব এবং গাছপালা বা প্রাণীর জন্য ডায়েটের জন্য উপযুক্ত পুষ্টিকর বিকাশ মিডিয়া, অতএব, প্রয়োজনীয় খনিজ উপাদানগুলি পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করা প্রয়োজন তা নয়, তারা একে অপরের যথাযথ অনুপাতের ক্ষেত্রেও ব্যবহার করা উচিত।

জৈব পুষ্টি
জৈব পুষ্টিকর উপাদানগুলি বিভিন্ন কোষের উপাদানগুলির প্রয়োজনীয় বিল্ডিং ব্লক যা নির্দিষ্ট জীবগুলি সংশ্লেষ করতে পারে না এবং তাই অবশ্যই তাকে প্রাকযুক্ত করা উচিত। এই যৌগগুলিতে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং লিপিড অন্তর্ভুক্ত রয়েছে । অন্যান্য জৈব পুষ্টির মধ্যে ভিটামিন অন্তর্ভুক্ত থাকে, যা ক্ষুদ্র পরিমাণে প্রয়োজনীয়, কারণ হয় অনুঘটক ভূমিকা বা নিয়ন্ত্রকের ভূমিকা তারা বিপাকক্রমে ভূমিকা পালন করে ।

শর্করা
পরিমাণমতো, পুষ্টির সর্বাধিক গুরুত্বপূর্ণ হ'ল উদ্ভিদের দ্বারা সংশ্লেষিত কার্বোহাইড্রেট , যেহেতু তারা প্রাণীজগতের দ্বারা ব্যবহৃত বেশিরভাগ শক্তি সরবরাহ করে। পরিপক্ক ফল সমৃদ্ধচিনি যা পাখি এবং অন্যান্য ছোট প্রাণীকে আকর্ষণ করে। ফলের বীজ কোটগুলি এই প্রাণীর অন্ত্রে তাদের দ্রুত উত্তরণে বেঁচে থাকে, যারা এইভাবে গাছটির এখনও কার্যকর व्यवहारী বীজকে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়। বিশেষত সুক্রোজ আখের ডালপালা এবং চিনি বিটের শিকড়গুলিতেও জমে থাকে এবং প্রতিটি গাছের জন্য শক্তি সংরক্ষণ হিসাবে কাজ করে; উভয় টেবিল চিনি শিল্প উত্পাদন জন্য ব্যবহৃত হয় ।

ডায়েটারি শর্করা অন্তর্ভুক্ত মনস্যাকচারাইডস , যার মধ্যে একটি চিনি (গ্লুকোজ) ইউনিট থাকে এবংDisaccharides , যা একসাথে যুক্ত দুটি চিনি ইউনিট গঠিত হয়। কোনও জীবের দ্বারা ব্যবহারের জন্য, সমস্ত জটিল শর্করা অবশ্যই সাধারণ শর্করার মধ্যে ভেঙে ফেলতে হবে, যা বেশিরভাগ ক্ষেত্রে দ্রুত হজম হয় এবং শোষিত হয়। উদাহরণস্বরূপ, এমনকি অবাধে দ্রবণীয় ডিসাকচারাইড সুক্রোজকে প্রথমে নির্দিষ্ট এনজাইম , সুক্রাস দ্বারা গ্লুকোজ এবং ফ্রুক্টোজ হাইড্রোলাইজড করতে হবে । নবজাতকের পিগলেটগুলি এই এনজাইমটি ছড়িয়ে দেয় না এবং তাই সুক্রোজ ব্যবহার করতে পারে না। বিপরীতভাবে, ডিসাকচারাইড ল্যাকটোজ নবজাতক প্রাণীদের দ্বারা দ্রুত হাইড্রোলাইজড হয়, তবে বেশিরভাগ প্রজাতি এমনকি কিছু মানুষ the এনজাইম ল্যাকটাসের গোপন বন্ধ করে দেয়দুধ ছাড়ানোর পরে। এটি বোধগম্য যেহেতু ল্যাকটোজ প্রাকৃতিকভাবে কেবল দুধে ঘটে, যা সাধারণত কোনও প্রাণী তার স্তন্যপান করার পরে আবার মুখোমুখি হয় না ।

উদ্ভিদের বীজের প্রধান স্টোরেজ কার্বোহাইড্রেট ,স্টার্চ হ'ল একটি পলিস্যাকারাইড , যা বেশিরভাগ গ্লুকোজ ইউনিটের ঘনত্ব থেকে তৈরি হয়, মূলত সংযোগের মাধ্যমে যা অণুজীবের পাশাপাশি উচ্চতর প্রাণীদের মধ্যে হজম এনজাইমগুলির দ্বারা দ্রুত ভেঙে যায়। তবে, এই মৌলিক চেইনের মধ্যে ক্রস-লিঙ্কেজে বিভিন্ন উদ্ভিদের স্টার্চগুলি পরিবর্তিত হয় এবং এই প্রকরণটির ফলে আরও কমপ্যাক্ট অণুগুলি হজমের প্রতিরোধী হতে পারে । রান্নার একটি বড় প্রভাব হ'ল স্টার্চ গ্রানুলগুলি শোষিত জলে ফুলে যায় এবং আরও সহজে হজম হয়। আশ্চর্যজনকভাবে, এমনকি সদস্যদেরবিড়াল পরিবার, যা তাদের প্রাকৃতিক মাংসপেশী ডায়েটে স্টার্চের মুখোমুখি হবে না, যখন এটি সূক্ষ্ম স্থল হয় তখন এটি বেশ দক্ষতার সাথে ব্যবহার করতে পারে। বাণিজ্যিক শুকনো বিড়াল খাবারে 20 শতাংশ বা তার বেশি স্টার্চ থাকতে পারে।

উদ্ভিদ কোষ প্রাচীরগুলি প্রধানত থেকে নির্মিত হয় সেলুলোজ । সেলুলোজ স্টার্চের মতো এটি কনডেন্সড গ্লুকোজ ইউনিট থেকে তৈরি, তবে এই ইউনিটগুলির মধ্যে একটি ভিন্ন ধরণের সংযোগ শৃঙ্খলাগুলি সমতল বিমানগুলিতে শুয়ে থাকতে দেয়, এবং মেরুদণ্ডের এই সংযোগগুলি হজম করার কোনও এনজাইম নেই। তবে, নিরামিষভোজী প্রজাতির গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেম রয়েছে যা সেলোলোজের ব্যাকটেরিয়াল গাঁজনকে সামনে-পেটে (রুমেন) বা হিন্ডগুটে অনুমতি দেয়, যা প্রাণীদের সেলুলোজের বিপাক থেকে উপকার করতে সক্ষম করে, মূলত সংক্ষিপ্ত-চেইন ফ্যাটি অ্যাসিড। গাছের কোষের দেয়ালগুলিতে থাকা অন্যান্য পলিস্যাকারাইডগুলির মধ্যে রয়েছে প্যাকটিন এবং হেমিসেলুলোস , যা শর্করাগুলির মিশ্রণ দেয়, যেমন জাইলোজ এবং অ্যারাবিনোজ,জলবিদ্যুৎ । এই সুগারগুলি ব্যাকটিরিয়া দ্বারাও গাঁজানো থাকে তবে ভেঙে যায় না এবং প্রাণীর এনজাইম দ্বারা হজম হয় না। কঠোর উদ্ভিদ কাঠামো ধারণ করেলিগিনিন , একটি ফেনলিক পলিমার যা প্রাণী এবং ব্যাকটেরিয়া উভয়ের দ্বারা হজমের জন্য অভেদ্য । একসাথে বিবেচিত, এই উপকরণগুলি যা বলা হয় তা তৈরি করেখাদ্যতালিকাগত ফাইবার ।


লিপিড (চর্বি এবং তেল)
অন্য একটি ফর্ম যা কিছু গাছপালা তাদের বীজে শক্তি সঞ্চয় করেচর্বি , সাধারণত তার তরল আকারে তেল বলা হয়। প্রাণীদের মধ্যে, চর্বি একমাত্র বৃহত আকারের শক্তি সঞ্চয় করে। চর্বিগুলি কার্বোহাইড্রেটের চেয়ে বেশি ঘন শক্তির উত্স; জারণ থেকে প্রতি গ্রামে যথাক্রমে মোট নয় এবং চার কিলোক্যালরি শক্তি পাওয়া যায়।

একটি চর্বি তিনটি নিয়ে গঠিত ফ্যাটি অ্যাসিড (যেমন, একটি প্রান্তে কার্বোক্সিলিক অ্যাসিড গ্রুপ সহ একটি হাইড্রোকার্বন চেইন ) গ্লিসারল ব্যাকবোন সংযুক্ত । চর্বিগুলির শারীরিক বৈশিষ্ট্যগুলি তাদের থাকা ফ্যাটি অ্যাসিডের উপর নির্ভর করে। জীবন্ত টিস্যুতে উপস্থিত থাকলে সমস্ত চর্বি তরল থাকে। উষ্ণ রক্তযুক্ত প্রাণীগুলির চর্বি অবশ্যই মাছের মতো ঠান্ডা রক্তযুক্ত প্রাণীগুলির চেয়ে বেশি জমে থাকে । যে উদ্ভিদগুলি হিমঘরে বেঁচে থাকে তাদের অবশ্যই একটি নিচু জমাট বাঁধতে হবে। সাধারণভাবে, জীবগুলি চর্বি দেয় যা তরলতা কম বা না অতিরিক্ত থাকে; এটি হ'ল জীবের কার্যক্ষমতার সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বাধিক সামঞ্জস্যের কাছে এটি একটি হিমাঙ্ক রয়েছে।

ফ্যাটি অ্যাসিড দুটি উপায়ে একে অপরের থেকে পৃথক: চেইন দৈর্ঘ্য এবং স্যাচুরেশন। চেইনের দৈর্ঘ্য 4 থেকে 22 কার্বন থেকে পরিবর্তিত হয়, বেশিরভাগ ফ্যাটি অ্যাসিডে 16 বা 18 কার্বন থাকে। গরুর প্রজাপতির তুলনামূলকভাবে কম হিমশীতল এর ফলাফল 4-কার্বন শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড বাট্রিক অ্যাসিডের উপাদান থেকে প্রাপ্ত হয় ; ততক্ষণে স্যাচুরেটেড চেইনগুলি হ'ল এ্যাসিডগুলির নিজস্ব জমাট বাঁধার এবং এতে থাকা ফ্যাটগুলির পরিমাণ তত বেশি। তবে তরলতার বৃহত্তর প্রভাব চেইনে অসম্পৃক্ত (ডাবল) বন্ডের প্রবর্তন থেকে আসে। একাধিক ডাবল বন্ড (পলিউনস্যাচুরেশন) চর্বিগুলি ঘরের তাপমাত্রায় শক্ত থাকার পক্ষে আরও কঠিন করে তোলে।

প্রাণীরা সাধারণত হয় ফ্যাটি অ্যাসিডগুলি শোষিত হয় বা শক্তির উত্স হিসাবে অবিলম্বে তাদের জারণ করে। বিশেষত ফ্যাটি অ্যাসিডগুলির উত্পাদন প্রয়োজনফসফোলিপিডস , যা কোষের ঝিল্লি এবং নার্ভ ফাইবারগুলির একটি প্রয়োজনীয় অংশ এবং নির্দিষ্ট হরমোনগুলির সংশ্লেষণের জন্য গঠন করে । প্রাণীগুলি শোষিত শর্করাগুলির একটি অতিরিক্ত থেকে তাদের নিজস্ব ফ্যাটকে সংশ্লেষ করতে পারে তবে লিনোলিক অ্যাসিড এবং লিনোলেনিক অ্যাসিডের মতো প্রয়োজনীয় পলিউনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডগুলি সংশ্লেষণ করার তাদের ক্ষমতাই সীমিত। সুতরাং, ফ্যাটি অ্যাসিডগুলি কেবল একটি বিকল্প শক্তির উত্স নয় — এগুলি একটি অত্যাবশ্যকীয় খাদ্য উপাদান। প্রধানউদ্ভিজ্জ তেলগুলি লিনোলিক অ্যাসিডের ভাল উত্স এবং এগুলির বেশিরভাগটিতে লিনোলেনিক অ্যাসিডের একটি ছোট অনুপাতও রয়েছে। বিড়ালরা লিনোলিক অ্যাসিডকে অ্যারাচিডোনিক অ্যাসিডে রূপান্তর করতে অন্যান্য প্রাণীদের দ্বারা ব্যবহৃত একটি প্রধান এনজাইম হারিয়েছে, যা প্রোস্টাগ্ল্যান্ডিনস এবং অন্যান্য হরমোনের সংশ্লেষণের জন্য প্রয়োজনীয় । যেহেতু arachidonic অ্যাসিড উদ্ভিদের মধ্যে খুঁজে পাওয়া যায় নি, বিড়াল বাধ্য হয় মাংসাশী , যার মানে হল প্রাকৃতিক অবস্থার অধীনে তারা পশু খেতে হবে টিস্যু বেঁচে থাকার ও প্রজনন হবে।

প্রোটিন
উদ্ভিদ এবং প্রাণীর উভয়েরই কার্যক্ষম টিস্যুগুলির প্রধান জৈব পদার্থ হ'ল প্রোটিন , প্রায় 20 টির মতো ঘনীভূত ইউনিটের শিকলযুক্ত বৃহত অণুঅ্যামিনো অ্যাসিড । প্রাণীদের মধ্যে প্রোটিন খাদ্য রক্ত প্রবাহে প্রবেশের আগে অ্যামিনো অ্যাসিড মুক্ত করতে হজম হয়। উদ্ভিদগুলি তাদের নিজস্ব অ্যামিনো অ্যাসিড সংশ্লেষ করতে পারে যা প্রোটিন উত্পাদনের জন্য প্রয়োজনীয়, যদি তারা সিস্ট্রাইন এবং মেথিয়োনিন সংশ্লেষণের জন্য প্রয়োজনীয় নাইট্রেট বা অন্যান্য সাধারণ নাইট্রোজেনাস যৌগ এবং সালফারের উত্স থাকে । প্রাণী অ্যামোনিয়াম আয়ন এবং কার্বোহাইড্রেট বিপাক থেকে কিছু অ্যামিনো অ্যাসিড সংশ্লেষ করতে পারে ; তবে অন্যকে সংশ্লেষিত করা যায় না এবং তাই খাদ্যতালিকাগত প্রয়োজনীয়। দুটি অ্যামাইনো অ্যাসিড, সিস্ট সিস্টাইন এবং টাইরোসিন কেবল বিপাকের মাধ্যমে সংশ্লেষিত হতে পারেযথাক্রমে প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড মেথিওনাইন এবং ফেনিল্লানাইন । রুমিন্যান্ট প্রাণীর রুমানে বসবাসকারী ব্যাকটিরিয়া সাধারণত প্রোটিনে উপস্থিত সমস্ত অ্যামিনো অ্যাসিডকে সংশ্লেষ করতে পারে এবং রুমান্টের আসল পেট হজমের জন্য যথাযথ ভাল মানের মাইক্রোবিয়াল প্রোটিন পেতে থাকবে ।


প্রাণী জন্মানোর জন্য প্রোটিন দরকার। এই প্রয়োজনীয়তা প্রায় বৃদ্ধির হারের সাথে সমানুপাতিক এবং দুধের স্তন্যপায়ী সময়কালে প্রোটিনযুক্ত উপাদানগুলিতে প্রতিফলিত হয় । উদাহরণস্বরূপ, একটি পিগলেট তার জন্মের ওজন 18 দিনের মধ্যে দ্বিগুণ করে, এবং বপনের দুধে এক পর্যায়ে প্রোটিন থাকে যা মোট শক্তির 25 শতাংশ সরবরাহ করে। বিপরীতে, মানুষ তাদের জন্মের ওজন দ্বিগুণ করতে প্রায় 180 দিন সময় নেয় এবং স্তনের দুধে মোট শক্তির মাত্র 8 শতাংশের সমতুল্য স্তরে প্রোটিন থাকে। অল্প বয়স্ক প্রাণীরা পরীক্ষামূলক ডায়েট খাওয়ালেন একটি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের অভাব সম্পূর্ণরূপে বৃদ্ধির তাত্ক্ষণিক বিরতি প্রদর্শন করে ।

প্রাপ্তবয়স্কদেরও যথেষ্ট পরিমাণে প্রোটিনের প্রয়োজন হয় , প্রস্রাব , মলের মাধ্যমে শরীরের দ্বারা ক্ষুদ্র পরিমাণে প্রোটিনের প্রতিস্থাপনের চেয়ে আরও বেশি পরিমাণে প্রোটিনের প্রয়োজন হয়, এবং চুল এবং ত্বক নিক্ষেপ। এটি সত্য যে প্রাণীর টিস্যুগুলি ক্রমাগত তাদের প্রোটিনগুলিকে "টার্নভার" করে চলেছে - যেমন হাইড্রোলাইজিং এবং তাদের পুনরায় সংশ্লেষিত করে - তবে এটি অতিরিক্ত প্রোটিনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে না, যেহেতু প্রকাশিত অ্যামিনো অ্যাসিডগুলি পুনরায় ব্যবহারের জন্য উপলব্ধ। তবে এটি উপস্থিত হয় যে অতিরিক্ত অ্যামিনো অ্যাসিড বিপাকের জন্য উপলব্ধ এনজাইমগুলি শরীরের প্রোটিনের অভাবজনিত অবস্থায় সম্পূর্ণ নিষ্ক্রিয় হয় না তবে পরিবর্তে "অলস" হারে থাকে। সাধারণত, এটি কোনও অসুবিধা নয়, যেহেতু মানুষ সহ প্রাপ্তবয়স্ক প্রাণীদের ডায়েটে অলস ক্ষতির ভারসাম্য বজায় রাখার জন্য প্রয়োজনীয় প্রোটিন বেশি থাকে। এটি বিবর্তনের সময়ও দেখা যায়, অলস হারগুলি প্রায় সাধারণ প্রোটিন গ্রহণের সাথে সামঞ্জস্য হয়েছে। সুতরাং, প্রোটিনের বেশ কিছুটা কম-কিছু খাবারের পরিসরে বসবাসকারী প্রাপ্তবয়স্কদের ইঁদুরগুলির প্রোটিন আকারে তাদের শক্তির 5 শতাংশের বেশি প্রয়োজন হয় না। বিপরীতে, বিড়ালদের, যাদের পৈতৃক মাংসপেশী ডায়েট প্রোটিনের চেয়ে অনেক বেশি ছিল, ন্যূনতম ক্ষতির ভারসাম্য বজায় রাখতে তাদের ডায়েটে প্রায় 20 শতাংশের প্রয়োজন হয় need





ভিটামিন
ভিটামিনগুলি জৈব পদার্থ হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা কোষের মধ্যে প্রয়োজনীয় অনুঘটক ভূমিকা পালন করে (সাধারণত উপাদান হিসাবে)কোএনজাইম বা এনজাইমের সাথে যুক্ত অন্যান্য গোষ্ঠীগুলি) এবং ডায়েটের মাধ্যমে অবশ্যই অল্প পরিমাণে গ্রহণ করতে হবে।ভিটামিনের প্রয়োজনীয়তা প্রতিটি জীবের জন্য নির্দিষ্ট, এবং তাদের অভাবজনিত রোগ হতে পারে । তরুণ প্রাণীদের ভিটামিন ঘাটতি সাধারণত ফলে বৃদ্ধি ব্যর্থতা, বিভিন্ন উপসর্গ যার প্রকৃতি ভিটামিন উপর নির্ভর করে, এবং পরিণামস্বরূপ মৃত্যুর ।

যদিও ভিটামিনকে সাধারণত জৈব রাসায়নিক হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা একটি প্রাণী বা মানুষের অবশ্যই খাদ্য থেকে খুব কম পরিমাণে গ্রহণ করা উচিত, এটি সম্পূর্ণ সত্য নয়।ভিটামিন এ উদ্ভিদের রাজ্যে দেখা যায় না, তবে রঙ্গক ক্যারোটিন সবুজ উদ্ভিদে সর্বজনীনভাবে উপস্থিত থাকে এবং বেশিরভাগ প্রাণী ক্যারোটিনের একটি অণুকে ভিটামিন এ এর ​​দুটি অণুতে বিভক্ত করতে পারে ব্যতিক্রম বিড়াল এবং সম্ভবত অন্যান্য মাংসপেশী, যা প্রাকৃতিক অবস্থার অধীনে থাকে অন্যান্য প্রাণীর টিস্যু গ্রহণ করে প্রিফর্মড ভিটামিন গ্রহণ করতে হবে।নায়াসিনও একটি নিখুঁত প্রয়োজনীয়তা নয়, কারণ বেশিরভাগ প্রাণী (বিড়াল আবার ব্যতিক্রম হয়ে) এটি অ্যামিনো অ্যাসিড ট্রাইপটোফেন থেকে সংশ্লেষ করতে পারে যদি পরেরগুলি প্রোটিন সংশ্লেষণের জন্য অতিরিক্ত ব্যবহার করে থাকে ।

ভিটামিন ডি সত্যিকারের ভিটামিন নয়: বেশিরভাগ প্রজাতির তাদের ডায়েটে এটির প্রয়োজন হয় না, কারণ তারা ত্বকের সূর্যের আলোতে সংস্পর্শের মাধ্যমে পর্যাপ্ত সরবরাহ পান, যা ডার্মাল টিস্যুতে উপস্থিত একটি স্টেরলকে ভিটামিন ডিতে রূপান্তরিত করে ভিটামিনকে পরে বিপাকযুক্ত করে তোলে is ক্যালসিয়াম এবং ফসফেট শোষণ এবং ব্যবহার নিয়ন্ত্রণ করতে কাজ করে এমন একটি হরমোন গঠন করে । প্রাণী যেমনসাধারণত ইঁদুরগুলি , যা সাধারণত সূর্যের আলোতে খুব কম সংস্পর্শে থাকে এবং বেশিরভাগ রাতেই খাবারের সন্ধান করে , তাদের ক্যালসিয়াম এবং ফসফেটের পরিমাণ ভালভাবে ভারসাম্যহীন থাকায় ভিটামিন ডি থেকে স্বতন্ত্র থাকতে বিকশিত হতে দেখা যায়।

ভিটামিন সি (অ্যাসকরবিক অ্যাসিড) সমস্ত প্রজাতির টিস্যুতে একটি অপরিহার্য রাসায়নিক, তবে বেশিরভাগই এটি নিজের জন্য তৈরি করতে পারে, যাতে তাদের জন্য এটি ভিটামিন না হয়। সম্ভবত, যে প্রজাতিগুলি ভিটামিন সি সংশ্লেষ করতে পারে না — তাদের মধ্যে রয়েছে মানুষ, গিনি পিগ এবং ফল খাওয়ার বাদুড় ancest তাদের পূর্বপুরুষদের এমন এক সময় ক্ষমতা হারিয়েছিল যখন তাদের ডায়েট অ্যাসকরবিক অ্যাসিড সমৃদ্ধ ছিল।

ব্যাকটিরিয়াগুলির ভিটামিনগুলির প্রয়োজনীয়তার ক্ষেত্রে তারতম্য হয়। অনেকগুলি বাইরের উত্স থেকে সম্পূর্ণ স্বাধীন, তবে অন্য চরম সময়ে দুধে পাওয়া ব্যাকটেরিয়ার কিছু স্ট্রেন (যেমন ল্যাকটোব্যাকিলাস ) সংশ্লেষ করার ক্ষমতা হারিয়ে ফেলেছেবি ভিটামিন যা তাদের প্রয়োজন। এই সম্পত্তি তাদের ভিটামিন বি কন্টেন্ট জন্য খাদ্য নিষ্কাশন assaying জন্য দরকারী করেছে। প্রকৃতপক্ষে, এই গোষ্ঠীর অনেকগুলি ভিটামিন প্রাণী এবং মানুষের সাথে পরীক্ষার আগে প্রথমে ব্যাকটিরিয়ার বৃদ্ধির কারণ হিসাবে আবিষ্কার করা হয়েছিল। প্রাণীর সাহসের মধ্যে মিশ্রিত ব্যাকটিরিয়া উদ্ভিদগুলি বি ভিটামিনগুলির ভারসাম্য, সংশ্লেষক হিসাবে রয়েছে। ফলস্বরূপ, কড়াযুক্ত প্রাণীগুলি তাদের কোনও বাহ্যিক উত্স থেকে গ্রহণ করতে হয় না। অন্যদিকে, তাদের বড় অন্ত্র থেকে ভিটামিন শোষণ করার জন্য হিন্ডগুট ফার্মেন্টারগুলির ক্ষমতা অনিশ্চিত। ইঁদুর এবং খরগোশ, যাদের পুষ্টির চাহিদা নিবিড়ভাবে অধ্যয়ন করা হয়েছে, উভয়কেই এতে ব্যস্ত থাকতে দেখা গেছেকোপ্রোফ্যাগি , হিদগুতে ব্যাকটিরিয়া গাঁজনে ফলস্বরূপ ভিটামিন সমৃদ্ধ মশালীর ছোঁড়া খাওয়া।

একটি বি ভিটামিন — কোবালামিনের জন্য, বা ভিটামিন বি 12- ব্যাকটেরিয়াল গাঁজন একমাত্র উত্স, যদিও এটি অপ্রত্যক্ষভাবে প্রাণীর টিস্যু বা দুধ থেকে প্রাপ্ত হতে পারে যা এটি নিজেরাই ব্যাকটিরিয়া থেকে পেয়েছে। সাধারণকরণ যে "প্রাণীজগত উদ্ভিদের রাজ্যে বাস করে" তাই পুরো সত্য নয়, কারণ প্রাণী এই এক ক্ষুদ্রাকৃতির জন্য ব্যাকটেরিয়ার উপর আংশিকভাবে নির্ভর করে ।

পুষ্টির প্রয়োজনীয়তার আন্তঃনির্ভরতা
অন্যের প্রয়োজনীয়তা হ্রাস বা বৃদ্ধিতে এক খনিজ পুষ্টির প্রভাবগুলি পূর্বে উল্লিখিত হয়েছে ( উপরে অজৈব পুষ্টিকর দেখুন )। জৈব পুষ্টিগুলির মধ্যে অনুরূপ সম্পর্কগুলি ঘটে এবং বিভিন্ন কারণে উদ্ভূত হয় যার মধ্যে সবচেয়ে সাধারণ নীচে সংক্ষেপে আলোচনা করা হয়।

সাইটের জন্য প্রতিযোগিতা সেল দ্বারা শোষণ
যেহেতু পুষ্টির শোষণ ঘন ঘন উপায় দ্বারা ঘটে সেলের মধ্যে সক্রিয় পরিবহনঝিল্লি , একটি পুষ্টির অতিরিক্ত একটি (এ) দ্বিতীয় পুষ্টির (বি) শোষণকে বাধা দিতে পারে , যদি তারা একই শোষণের পথ ভাগ করে দেয়। এই ধরনের ক্ষেত্রে, পুষ্টিকর বি জন্য আপাত প্রয়োজনীয়তা বৃদ্ধি পায়; বি যাইহোক, কখনও কখনও একটি বিকল্প আকারে সরবরাহ করা যেতে পারে যা কোনও আলাদা রুটে কক্ষে প্রবেশ করতে সক্ষম হয়। অ্যামিনো অ্যাসিডের অনেক উদাহরণবৈরিতা , যেখানে এক অ্যামাইনো অ্যাসিড দ্বারা বৃদ্ধি প্রতিরোধকে অন্য অ্যামিনো অ্যাসিড দ্বারা প্রতিরোধ করা হয়, এই প্রক্রিয়াটি দ্বারা সর্বোত্তমভাবে ব্যাখ্যা করা হয়েছে। উদাহরণস্বরূপ, কিছু শর্তেল্যাক্টোব্যাসিলাস কেসির জন্য ডি এবং এল- অ্যালানাইন উভয়েরই প্রয়োজন হয়, যা কেবলমাত্র অ্যামিনো বা এনএইচ 2 , অণুর গ্রুপেরঅবস্থানের মধ্যে একে অপরের থেকে পৃথক হয়এবং এই অ্যামিনো অ্যাসিডের দুটি রূপ একই শোষণের পথ ভাগ করে দেয়। অতিরিক্ত ডি-ক্ষারযুক্ত বাধা এই প্রজাতির বৃদ্ধি কিন্তু বাধাদানের যাবে প্রশমিত বা, আরো কার্যকরভাবে অতিরিক্ত, L-ক্ষারযুক্ত সরবরাহ, কারখানা, সরবরাহকারী দ্বারা পারেনএল-অ্যালানাইনের পেপটাইডস । পেপটাইডগুলি অ্যালানিনের দুটি ফর্মের থেকে আলাদা একটি পথ দিয়ে কোষে প্রবেশ করে এবং কোষে থাকার পরে, এল-অ্যালানাইন গঠনের জন্য ভেঙে যেতে পারে। এই ধরণের সম্পর্কগুলি ব্যাকটিরিয়ার বৃদ্ধি প্রচারে অ্যামিনো অ্যাসিডের চেয়ে ঘন ঘন বেশি কার্যকর বলে পেপটাইডগুলি প্রায়শই ব্যাখ্যা করে।

ঘরের মধ্যে ব্যবহারের সাইটগুলির জন্য প্রতিযোগিতা
এই ঘটনাটি শোষণ সাইটের জন্য প্রতিযোগিতা সম্পর্কিত অনুরূপ, তবে এটি ঘরের অভ্যন্তরে এবং কেবল কাঠামোগতভাবে অনুরূপ পুষ্টিগুলির মধ্যে ঘটে (যেমন, লিউসিন এবং ভালাইন ; সেরিন এবং থ্রোনিন )।

পূর্ববর্তী-পণ্য সম্পর্ক
প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের জন্য ইঁদুর এবং মানুষের প্রয়োজনীয়তা ফেনিল্লানাইন এবংমেথিওনিন হ'ল যথেষ্ট হ'লটাইরোসিন , যা ফেনিল্লানাইন থেকে তৈরি, বাসিস্টাইন , যা মেথিওনিন থেকে গঠিত, ডায়েটে যুক্ত হয়। এই সম্পর্কের বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে যে যথাক্রমে ফিনাইল্যালাইনাইন এবং মেথিওনাইন থেকে প্রাণীগুলিতে টাইরোসিন এবং সিস্টাইন সংশ্লেষিত হয়। যখন প্রাক্তন (পণ্য) অ্যামিনো অ্যাসিড সরবরাহ করা হয়, তবে পরবর্তী (পূর্ববর্তী) অ্যামিনো অ্যাসিডগুলি কম পরিমাণে প্রয়োজন হয়। অন্য পুষ্টিকর দ্বারা অপরজনকে ছাড়ার একাধিক উদাহরণ যেমন তাদের পূর্ববর্তী-পণ্য সম্পর্ক অন্য জীবগুলিতে চিহ্নিত করা হয়েছিল।





ঘরের মধ্যে বিপাকীয় পথগুলিতে পরিবর্তন
ইঁদুর খাওয়ানো খাদ্য বিশাল পরিমাণ ধারণকারী চর্বি যথেষ্ট কম প্রয়োজনথায়ামিন (ভিটামিন বি 1 ) এর চেয়ে বেশি খাওয়ানো ডায়েট বেশি থাকেকার্বোহাইড্রেট । শক্তির উত্স হিসাবে কার্বোহাইড্রেটের ব্যবহার (যেমন, এটিপি গঠনের জন্য) একটি গুরুত্বপূর্ণ থায়ামিন-নির্ভর পদক্ষেপ জড়িত বলে জানা যায়, যা শক্তি উত্স হিসাবে ফ্যাট ব্যবহার করার সময় বাইপাস করা হয়, এবং এটি ধরে নেওয়া হয় যে থায়ামিনের ফলাফলের জন্য কম হওয়া প্রয়োজন থেকে বিপাকীয় পথ পরিবর্তন।



Syntrophism
যেহেতু জীবের পুষ্টির প্রয়োজনীয়তা এবং বিপাকীয় ক্রিয়াকলাপগুলি পৃথক, তাই এটি স্পষ্ট যে সম্পর্কিত দুটি বা ততোধিক পৃথক জীবের মধ্যে বিভিন্ন সামগ্রিক পরিবর্তন হতে পারে পরিবেশ । একটি ভারসাম্য অ্যাকোয়ারিয়াম দ্বারা একটি মোটামুটি উদাহরণ সরবরাহ করা হয়েছে, যাতে জলজ উদ্ভিদ আলোক এবং প্রাণীর বর্জ্য পণ্যগুলি ব্যবহার করে - যেমন কার্বন ডাই অক্সাইড , জল , অ্যামোনিয়া cell কোষের উপাদানগুলিকে সংশ্লেষ করতে এবং অক্সিজেন উত্পন্ন করে , যা ঘুরে দেখা যায় প্রাণী বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদার্থ সরবরাহ করে । এই ধরনের সম্পর্ক অণুজীবগুলির মধ্যে সাধারণ; অর্থাত্, একটি জীবের বিপাকের অন্তর্বর্তী বা শেষ পণ্যগুলি অন্যজনের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে। প্রকৃতির ফলস্বরূপ মিশ্র জনসংখ্যা এই ঘটনার উদাহরণ সরবরাহ করে, যাকে সিনট্রোফিজম বলা হয় ; কিছু ক্ষেত্রে, সম্পর্কটি এতটা ঘনিষ্ঠ হতে পারে যা গঠন করতে পারেপুষ্টিকর সিম্বিওসিস , বাপারস্পরিকতা । এই ঘটনার বেশ কয়েকটি উদাহরণ থায়ামিন-প্রয়োজনীয় খাঁটি এবং ছত্রাকের মধ্যে পাওয়া গেছে, যার মধ্যে কয়েকটি (গ্রুপ এ) থায়ামিন অণুর থিয়াজল উপাদান সংশ্লেষিত করেছিল তবে প্রয়োজনীয়পাইরিমিডিন অংশ প্রবর্তিত; দ্বিতীয় গ্রুপের (গ্রুপ বি) জন্য, সম্পর্কটি বিপরীত। গ্রুপ এ এবং গ্রুপ বি যখন থায়ামিনমুক্ত মাধ্যমের সাথে একসাথে বড় হয়, তখন উভয় প্রকারের জীবই বেঁচে থাকে, যেহেতু প্রতিটি জীব তার অংশীদার দ্বারা প্রয়োজনীয় বৃদ্ধির উপাদানকে সংশ্লেষ করে ; উভয়ই এই একই পরিস্থিতিতে একাকী বৃদ্ধি পায় না। সুতরাং, দুটি বা ততোধিক ধরণের অণুজীবগুলি ঘন ঘন এমন পরিস্থিতিতে উদ্ভূত হয় যেখানে কেবল একটি প্রজাতিই তা নয়।

এই জাতীয় পুষ্টি আন্তঃসম্পর্ক পুষ্টিগতভাবে দাবি করা সত্যটি ব্যাখ্যা করতে পারে ল্যাকটিক-অ্যাসিড ব্যাকটিরিয়া প্রাণীদের অন্ত্রের ট্র্যাক্টগুলিতে পুষ্টিকর ননডেম্যান্ডিং কলিফর্ম ব্যাকটেরিয়া সহাবস্থান করতে সক্ষম । এটি জানা যায় যে অন্ত্রের ট্র্যাক্টের ব্যাকটিরিয়া উদ্ভিদগুলি যথেষ্ট পরিমাণে নির্দিষ্ট ভিটামিন সংশ্লেষ করে (যেমন, ভিটামিন কে ,ফলিক অ্যাসিড ) যাতে ইঁদুরের ঘাটতির লক্ষণগুলি সনাক্তকরণের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া প্রয়োজন এবং এর ভূমিকারোমিন ব্যাকটেরিয়া অনুধ্যায়ী অন্যথায় দুষ্পাচ্য রেন্ডারিং নানা পশুপাখি এবং প্রাণীদের (যেমন, গরু, ভেড়া) সেলুলোজ এবং অন্যান্য হোস্ট পশু উপলব্ধ উপকরণ সুপরিচিত হয়। এই কয়েকটি উদাহরণ ইঙ্গিত দেয় যে সিন্ট্রোফিক আন্তঃসম্পর্ক প্রকৃতিতে বিস্তৃত এবং বিভিন্ন প্রজাতির পুষ্টিতে যথেষ্ট অবদান রাখতে পারে।

জীবের পুষ্টি বিবর্তন
পুষ্টি সম্পর্কে খুব কম জানা যায় জীবের বিবর্তন । নিউক্লিক অ্যাসিড , প্রোটিন, কার্বোহাইড্রেট এবং চর্বি, যা সমস্ত জীবন্ত কোষে উপস্থিত থাকে, সীমিত সংখ্যক ছোট যৌগ থেকে নির্দিষ্ট বিক্রিয়া অনুক্রম দ্বারা গঠিত হয় , যার বেশিরভাগই সমস্ত জীবের মধ্যে সাধারণ এবং বর্তমান তত্ত্ব অনুসারে পাওয়া যায় জীবন উত্থানের আগে পৃথিবীতে। কার্বন ডাই অক্সাইড এবং অন্যান্য পূর্ববর্তীগুলির তুলনায় কম জটিল বিপাকীয় সংস্থা এবং প্রারফর্মড অ্যামিনো অ্যাসিড থেকে সেলুলার প্রোটিন সংশ্লেষ করার জন্য কম শক্তি প্রয়োজন, এটি ধারণা করা হয় যে জীবনের সহজতম প্রাথমিক রূপগুলি হিটারোট্রফিক জীবাণু ছিল যা বিকাশের জন্য অনেক জৈব পুষ্টি প্রয়োজন এবং তারা তাদের আশেপাশে এই জাতীয় পুষ্টি নির্বাচন করে। এই প্রাথমিক উপাদানগুলির সরবরাহ শেষ হয়ে যাওয়ায়, জীবগুলি সম্ভবত প্রাকৃতিক পরিবেশে উপস্থিত সরল (পূর্ববর্তী) পদার্থগুলি থেকে এই প্রাকৃতিক উপাদানগুলিকে সংশ্লেষ করার ক্ষমতা বোধ করেছিল; কিছু প্রাণীর মধ্যে, এই সংশ্লেষিত ধারণক্ষমতা অবশেষে ততটাই যে জাত কার্বন কার্বন ডাই অক্সাইড থেকে জৈব যৌগ সংশ্লেষের কারণে ব্যবহার করা যেতে পারে।

এই মুহূর্তে, অটোট্রোফি , যেমনটি এখন জানা গেছে, সম্ভব হয়েছিল; প্রকৃতপক্ষে অটোট্রফিটি পরিবেশে প্রাকৃত জৈব পদার্থ সরবরাহের ক্লান্তি এবং জীবের ফলস্বরূপ প্রয়োজনীয়তাগুলিকে নিজেরাই বেঁচে থাকার জন্য সংশ্লেষিত করার ফলস্বরূপ বিকশিত হতে পারে। এই তত্ত্বটির অন্তর্নিহিত হ'ল এই ধারণাটি প্রমাণিত হয় যে অটোট্রফিক কোষগুলিতে জীবন্ত প্রাণীদের মধ্যে পাওয়া সবচেয়ে জটিল জৈবসংশ্লিষ্ট সংগঠন থাকে এবং হিটারোট্রফিক কোষগুলি সহজ যে নির্দিষ্ট জৈবিক সিন্থেটিক পথগুলি ঘটে না। সালোকসংশ্লেষণের বিবর্তনের পরে , হিটারোট্রফিক কোষের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় জৈব যৌগগুলির একটি নিয়মিত পুনর্নবীকরণযোগ্য উত্স পাওয়া যায়। এটি সম্ভবপর হয়ে উঠলযে সমস্ত জীবের পরিবেশগুলি প্রদত্ত যৌগের নিয়মিত উপলব্ধ সরবরাহ সরবরাহ করে তাদের জিনগত উপাদানগুলির পরিবর্তনের মাধ্যমে হারাতে পারে (মিউটেশন ), যে যৌগটি সংশ্লেষিত করার ক্ষমতা এবং এখনও বেঁচে আছে। পুরো বায়োসিন্থেটিক পথগুলি এইভাবে হারিয়ে যেতে পারে; যতক্ষণ না এই ধরনের মিউট্যান্ট জীবগুলি প্রয়োজনীয় যৌগ সরবরাহ করে এমন একটি পরিবেশে থেকে যায়, সেলুলার সংস্থায় সরলকরণ এবং প্রিফর্মড কোষ উপাদান ব্যবহার করে যে শক্তি সঞ্চয় হয়েছিল তাদের আরও জটিল পিতামাতাদের কাছ থেকে তারা প্রতিযোগিতামূলক সুবিধা অর্জন করতে পেরেছিল যা থেকে তারা প্রাপ্ত হয়েছিল এবং স্থিতিশীলতার অনুমতি পেয়েছিল per ঘরের প্রকারের মধ্যে রূপান্তর of একটি তত্ত্ব যা প্রয়োজনীয় জৈব পুষ্টির জন্য আধুনিক জীবের প্রয়োজনীয়তা সিন্থেটিকের ক্ষতির মধ্য দিয়ে উদ্ভূত হয়েছিল আরও জটিল পিতা-মাতার জীবের উপস্থিতিগুলি আবিষ্কারের মাধ্যমে নিশ্চিত হয়ে যায় যে কৃত্রিমভাবে উত্পাদিত অণুজীবের বংশধরগুলি সহজেই পাওয়া যায় এবং এক বা একাধিক প্রবর্তিত জৈব যৌগের উপস্থিতির প্রয়োজন হতে পারে যা পিতামাতার অণুজীবগুলি সংশ্লেষ করতে পারে।


Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers