Thursday 14 May 2020

Plant

অযৌন প্রজনন

অসামান্য উদ্ভিদ প্রজনন ধরণের
গাছগুলি বিভিন্ন উপায়ে অযৌনভাবে পুনরুত্পাদন করতে পারে। বৈষম্যমূলক উদ্ভিদ প্রজননের বাল্ব, রত্মা, প্ল্যানলেটলেট এবং কাটা ফর্ম সম্পর্কে জানুন।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।

উভয় সমকামী এবং ভিন্ন ভিন্ন জীবন ইতিহাস বিভিন্ন ধরণের যৌন- প্রজনন (উদ্ভিদ প্রজনন, সোমিক প্রজনন) প্রদর্শন করতে পারে । অযৌন প্রজনন হ'ল এমন কোনও প্রজনন প্রক্রিয়া যা মায়োসিস বা নিউক্লিয়াস, যৌন কোষ বা যৌন অঙ্গগুলির মিলনকে জড়িত করে না। জীবন ইতিহাসের ধরণের উপর নির্ভর করে, অযৌন প্রজনন 1 এন বা 2 এন প্রজন্মকে জড়িত করতে পারে ।

যৌন প্রজননের তাত্পর্যটি হ'ল যথাক্রমে মায়োসিস এবং সিঙ্গামির মাধ্যমে জেনেটিক পদার্থের বিচ্ছিন্নতা এবং পুনর্বিন্যাসের ফলে জনসংখ্যায় উত্থিত জিনগত প্রকরণের জন্য এটি যথাযথভাবে (যৌন প্রজননের ফলে যে কোষগুলি যৌন প্রজননের ফলে প্রাপ্ত কোষগুলি তাদের পিতামাতার কোষ থেকে জেনেটিকভাবে পৃথক হয়) )। অযৌন প্রজননের তাত্পর্য হ'ল এটি ব্যক্তিদের সংখ্যায় দ্রুত এবং তাত্পর্যপূর্ণ বৃদ্ধির একটি মাধ্যম। ( উদাহরণস্বরূপ, অনেকগুলি আগাছা এবং আক্রমণাত্মক প্রজাতি আংশিকভাবে সফল হয় কারণ উদ্ভিদের পুনরুত্পণের জন্য তাদের বিশাল ক্ষমতা রয়েছে।) অলৌকিক প্রজননের ফলে যে কোষগুলি আসে তাদের জিনগতভাবে তাদের পিতামাতার কোষগুলির সাথে অভিন্ন। এছাড়াও, ব্রায়োফাইটস এবং টেরিডোফাইটগুলিতে উদ্ভিদ প্রজনন কিছুটা দীর্ঘ এবং আর্দ্রতা নির্ভর যৌন প্রক্রিয়াটিকে বাইপাস করার একটি মাধ্যম; অর্থাৎ, এই গ্রুপগুলির গতিশীল সাঁতারের শুক্রাণু বৈশিষ্ট্যের জন্য জলের উপস্থিতি প্রয়োজন যা শুষ্ক সময়ের মধ্যে একটি সীমিত কারণ হতে পারে।

সাধারণ জীবনের ইতিহাস থেকে বিচ্যুতি
বেশিরভাগ জীবন ইতিহাসে, একটি 2 এন স্পোরোফাইট সাধারণত 1 এন দিয়ে বিকল্প হয় গেমটোফাইট , তবে উল্লেখযোগ্য বিচ্যুতি রয়েছে।অ্যাপোসোরি হ'ল স্পোরোফাইটের কোষ থেকে উদ্ভিজ্জ বা নন-প্রজননমূলক, কোষ থেকে মায়োসিস এবং স্পোর ছাড়াই 2 এন গেমটোফাইটের বিকাশ । বিপরীতে,apogamy 1 গড়ে এন জননকোষ এবং gametophyte এর জায়মান কোষ থেকে syngamy ছাড়া sporophytes। সাইটোলজিকাল ইভেন্টগুলি ব্যাহত হওয়ার কারণে 2 এন এপোস্পরাস গেমোফাইটস এবং 1 এন অ্যাওপাগামাস স্পোরোফাইটগুলি প্রাকৃতিক পরিস্থিতিতে সাধারণত বন্ধ্যাত্বী হয়। বিভিন্ন ক্ষতিপূরণকারী জিনগত প্রক্রিয়া, তবে, জীবন ইতিহাসটি সম্পূর্ণ করার জন্য ঘটতে পারে।পার্থেনোজেনেসিস হ'ল একটি নিরস্ত্র ডিম থেকে সরাসরি 1 এন ভ্রূণের গঠন । অ্যাপোসোরি এবং অ্যাপোগ্যামি ব্রায়োফাইটস, টেরিডোফাইটস এবং অ্যাঞ্জিওস্পার্মগুলিতে দেখা যায়, তবে পার্থেনোজেনেসিস ফার্ন এবং অ্যাঞ্জিওস্পার্মগুলিতে ঘটে। টেওরডোফাইটে অপোগ্যামি বেশি দেখা যায় তবে ব্রোফাইটে অ্যাপোসপোরি বেশি দেখা যায়।

কিছু ফার্ন (কিছু প্রজাতির ট্রাইকোমানেস এবং ভিটারিয়া ) স্পোরোফাইট তৈরির ক্ষমতা হারিয়েছে। প্রজাতিগুলি গেমটোফাইট হিসাবে বিদ্যমান যা দ্বারা ছড়িয়ে পড়েরত্ন (অযৌন প্রজননের একক); যদিও গেমটাঙ্গিয়া উত্পাদিত হয় তবে কোনও স্পোরোফাইটের ফলাফল হয় না।

রুডল্ফ শ্মিড
উদ্ভিদ পদার্থবিজ্ঞান
উদ্ভিদ সাধারণ বৈশিষ্ট্য পুষ্টি
উদ্ভিদগুলির কার্বন ডাই অক্সাইড গ্রহণ এবং অক্সিজেনের নির্গমনকে হালকা কীভাবে প্রভাবিত করে তা বিশ্লেষণ করুন
উদ্ভিদগুলির কার্বন ডাই অক্সাইড গ্রহণ এবং অক্সিজেনের নির্গমনকে হালকা কীভাবে প্রভাবিত করে তা বিশ্লেষণ করুন
উদ্ভিদ শ্বাস প্রশ্বাসের পরীক্ষামূলক প্রমাণ।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
এই নিবন্ধটির জন্য সমস্ত ভিডিও দেখুন
প্ল্যান্ট পুষ্টি অন্তর্ভুক্ত পুষ্টি বৃদ্ধি রক্ষণাবেক্ষণ, এবং স্বতন্ত্র গাছপালা প্রজনন জন্য প্রয়োজনীয়; উদ্ভিদগুলি এমন পুষ্টি অর্জন করার পদ্ধতিগুলি দ্বারা; কাঠামোগত, শারীরবৃত্তীয় এবং জৈব রাসায়নিক ভূমিকা সেই পুষ্টিগুলি বিপাকক্রমে খেলে ।

পুষ্টি মোড
সমস্ত জীবই পরিবেশ থেকে তাদের পুষ্টি গ্রহণ করে , তবে সমস্ত জীবের একই পুষ্টির প্রয়োজন হয় না, বা তারা একইভাবে এই পুষ্টিগুলিকে একীভূত করে না। দুটি মৌলিক পুষ্টি ধরণের রয়েছে,স্বতঃসত্ত্বা এবং হিটারোট্রোফ । হিটারোট্রফের জন্য পুষ্টির উত্স হিসাবে অজৈব এবং জৈব ( কার্বন-নিয়ন্ত্রণ ) উভয় যৌগের প্রয়োজন । অটোট্রফগুলি অজৈব যৌগ থেকে তাদের পুষ্টি গ্রহণ করে এবং তাদের কার্বনের উত্স কার্বন ডাই অক্সাইড (সিও 2 )। একটি অটোট্রফ হয়photoautotrophic যদি আলোক শক্তি সিও অঙ্গীভূত প্রয়োজন বোধ করা হয় 2 জৈব মধ্যে সংগঠকদের এর সেল । তদুপরি, সালোকসংশ্লেষণের শক্তি-প্রক্রিয়াকরণে জল ব্যবহার করে অক্সিজেন মুক্ত করে এমন একটি ফটোআউটোট্রফ একটি অক্সিজেনিক ফটোআউটোট্রফ। পৃথিবীর প্রথম এই জাতীয় জীবগুলি বায়ুমণ্ডলের বর্তমান অক্সিজেন সামগ্রীর (প্রায় 21 শতাংশ) প্রধান উত্স বলে বিশ্বাস করা হয় । প্রায় সব গাছপালা, সেইসাথে অনেক প্রোক্যারিওট এবং প্রোটিস্ট , গুণগতভাবে অক্সিজেনগত photoautotrophs হয়।

চারাগাছ, স্বয়ংপোষিত প্রাণীর মতো photosynthesize আলো শক্তি ব্যবহারের চিনি সিও থেকে 2 ও পানি। তারা সালোকসংশ্লেষণে স্থির কার্বন এবং পরিবেশ থেকে প্রাপ্ত অজৈব উপাদানগুলির থেকে অ্যামিনো অ্যাসিড এবং ভিটামিন সংশ্লেষ করে । ( জন্তু , পরভোজী প্রাণীর যেমন অনেক পুষ্টি সমন্বয় করতে পারে না, নির্দিষ্ট অ্যামিনো অ্যাসিড এবং ভিটামিন সহ, এবং তাই তাদের পরিবেশ থেকে নিতে হবে।)

প্রয়োজনীয় উপাদান এবং খনিজ
এর জটিল প্রক্রিয়াগুলির জন্য কিছু মূল উপাদান প্রয়োজনীয় বা প্রয়োজনীয় উদ্ভিদের মধ্যে বিপাক গ্রহণ। উদ্ভিদ পদার্থবিজ্ঞানীরা সাধারণত কোনও উপাদানকে প্রয়োজনীয় বলে বিবেচনা করেন যদি (1) উদ্ভিদ তার অনুপস্থিতিতে তার জীবনচক্র (যেমন বৃদ্ধি এবং পুনরুত্পাদন) সম্পূর্ণ করতে অক্ষম হয়; (২) উপাদানটির নির্দিষ্ট কাঠামোগত, শারীরবৃত্তীয় বা জৈব রাসায়নিক ভূমিকা অন্য কোনও উপাদান দ্বারা সন্তুষ্ট হতে পারে না; এবং (3) উপাদানটি উদ্ভিদের বিপাকের সাথে সরাসরি জড়িত (যেমন, কোনও এনজাইম বা অন্যান্য প্রয়োজনীয় জৈব সেলুলার উপাদান হিসাবে)। উপকারী উপাদানগুলি হ'ল উদ্ভিদের বৃদ্ধি উদ্দীপিত করে যেগুলি অন্যান্য উপাদানগুলির বিষাক্ত প্রভাবকে প্রশমিত করে বা কম-প্রয়োজনীয় ভূমিকায় কোনও উপাদানকে প্রতিস্থাপন করে (যেমন, একটি অনিবার্য অসমোটিক দ্রাবক হিসাবে)। কিছুউপাদানগুলি উপকারী যে এগুলি কয়েকটি গাছের প্রজাতির বিকাশের জন্য প্রয়োজনীয়, তবে সমস্ত নয়।

প্রতিটি প্রয়োজনীয় এবং উপকারী উপাদান প্রয়োজনীয় ঘনত্ব বিস্তৃত পরিসরে পরিবর্তিত হয়। পর্যাপ্ত বর্ধনের জন্য অপেক্ষাকৃত বড় পরিমাণে প্রয়োজনীয় অপরিহার্য উপাদানগুলিকে ম্যাক্রোলেটস বলে called নয়টি খনিজ এই গ্রুপটি তৈরি করে: কার্বন (সি), হাইড্রোজেন (এইচ), অক্সিজেন (ও), নাইট্রোজেন (এন), পটাসিয়াম (কে), ক্যালসিয়াম (সিএ), ম্যাগনেসিয়াম (এমজি), ফসফরাস (পি) এবং সালফার ( গুলি)। আটটি অপরিহার্য খনিজ উপাদান স্বল্প পরিমাণে (0.01 শতাংশ বা তারও কম) প্রয়োজন এবং এগুলিকে মাইক্রোইলিমেন্টস বলা হয়। এগুলি আয়রন (ফে), ক্লোরিন (সিএল),ম্যাঙ্গানিজ (এমএন), বোরন (বি), তামা (ঘনক), মলিবডেনাম (মো), দস্তা (জেডএন) এবং নিকেল (নি) নির্দিষ্ট প্রয়োজনীয় শতাংশগুলি প্রজাতি, জিনোটাইপ (বা বিভিন্ন), গাছের বয়স এবং পরিবেশগত বিকাশের অবস্থার সাথে যথেষ্ট পরিমাণে পৃথক হতে পারে ।

ম্যাক্রোন্ট্রিয়েন্ট হ'ল প্রকৃত রাসায়নিক ফর্ম বা যৌগ যেখানে ম্যাক্রোলেট একটি গাছের মূল সিস্টেমে প্রবেশ করে । ম্যাক্রোলেমেন্টের ম্যাক্রোনিউট্রিয়েন্ট উত্সনাইট্রোজেন , উদাহরণস্বরূপ, নাইট্রেট আয়ন (NO 3 - ); বিকল্পভাবে, নাইট্রোজেন অ্যামোনিয়াম আয়ন (এনএইচ 4 + ) বা অ্যামিনো অ্যাসিড হিসাবে গ্রহণ করা হয় । মাংসাশী উদ্ভিদ তাদের শিকারের প্রোটিন এবং নিউক্লিক এসিড থেকে নাইট্রোজেন ব্যবহার করে ।বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড সরবরাহ করেকার্বন এবংঅক্সিজেন পরমাণুজল থেকে নেওয়ামাটি অনেক সরবরাহ করেহাইড্রোজেন । মাটি খনিজ কমপ্লেক্সগুলি, প্যারেন্ট শিলা এবং ক্ষয়কারী জীব থেকে ম্যাক্রোলেট উপাদান এবং জীবাণু সরবরাহ করে। উদ্ভিদের মূল উত্থাপকে নির্ধারণ করে এমন উপাদানগুলির মধ্যে রয়েছে রাসায়নিক পদার্থের দ্রবণীয়তা এবং গতিশীলতা, চার্জযুক্ত মাটির উপরিভাগের শোষণকারী বৈশিষ্ট্যসমূহ এবং পৃথক উদ্ভিদের শিকড়ের উপরিভাগের ক্ষেত্রফল এবং গ্রহণযোগ্যতা অন্তর্ভুক্ত।

Macroelements কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন, এবং নাইট্রোজেন গঠন গাছপালা শুষ্ক ওজনের চেয়ে বেশি 96 শতাংশ। সুতরাং, এগুলি উদ্ভিদের কাঠামোগত এবং বিপাকীয় যৌগগুলির প্রধান উপাদান। কোষের মধ্যে তাদের উপস্থিতি এবং পটাসিয়াম উপস্থিতি অ্যাসোম্যাটিক চাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। উপরন্তু, ফসফেট একটি হল উপাদান সহ নিউক্লিক আসিড, এর ডিএনএ , এবং ঝিল্লি ; এটি বিভিন্ন বিপাকীয় পথগুলিতেও ভূমিকা রাখে। জীবাণুগুলি সাধারণত হয় অ্যাক্টিভেটর বা এনজাইমের উপাদান, যদিও ম্যাক্রোলেটস পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম এছাড়াও এই ভূমিকা পালন করে।

বিপাকীয় চক্রগুলির সাধারণ ওভারভিউ
বিপাকটি কোষের রাসায়নিক বিক্রিয়াদের যোগফলকে বোঝায় যা কাঠামো এবং কার্যকারিতা বৃদ্ধি, প্রজনন এবং রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় শক্তি এবং সংশ্লেষিত পদার্থ সরবরাহ করে। উদ্ভিদে সমস্ত জৈব রাসায়নিকের চূড়ান্ত উত্স এবং তাদের রাসায়নিক বন্ধনে সঞ্চিত শক্তি হ'ল সালোকসংশ্লেষ বা কেমোসিন্থেসিস দ্বারা সিও 2 কে জৈব যৌগগুলিতে (সিও 2 ফিক্সেশন) রূপান্তর করা । উদ্ভিদের বিপাকের সাধারণ এবং সুনির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি শেষ পর্যন্ত অক্সিজেনিক সালোকসংশ্লেষণ থেকে উদ্ভূত হয়, যা উদ্ভিদের অটোট্রফিক পুষ্টিকে অন্তর্নিহিত করে।

   
পথ এবং চক্র
কোষে রাসায়নিক বিক্রিয়াগুলি a নামক পর্যায়ের ক্রম হয় বিপাকীয় পথ । প্রতিটি স্তর একটি দ্বারা অনুঘটক হয়এনজাইম , একটি প্রোটিন যা পরিবর্তন ঘটে (সাধারণত বৃদ্ধি করে) যে হারে প্রতিক্রিয়াটি এগিয়ে যায় কিন্তু বিক্রিয়াকারী বা শেষ পণ্যগুলিকে পরিবর্তন করে না। এমনকি এনজাইমের উপস্থিতিতেও কিছু প্রতিক্রিয়া প্রকাশের জন্য কিছু থার্মোডাইনামিক শর্ত অবশ্যই পূরণ করতে হবে। যদি প্রতিক্রিয়াটির শেষ পণ্যটিও বিক্রিয়াকারী (বা স্তর) হয় যা পথটি শুরু করে, তবে প্রতিক্রিয়াগুলির ক্রমটিকে বলা হয়বিপাক চক্র মধ্যবর্তী রাসায়নিকগুলি যা ক্রমের বিভিন্ন পর্যায়ে গঠিত হয় এবং ব্যবহৃত হয় তাদের মধ্যস্থতাকারী বিপাক বলে।

বিপাকীয় পথ এবং চক্র হয় হয় বিপাকীয় (শক্তি-মুক্তি) বা অ্যানাবোলিক (শক্তি গ্রহণকারী)। বিপাকীয় প্রতিক্রিয়াগুলি জটিল বিপাকগুলি আরও সহজতর হিসাবে বিভক্ত করেঅ্যানাবলিক প্রতিক্রিয়া নতুন অণু তৈরি করে (জৈব সংশ্লেষিত)। যখন রাসায়নিক বন্ধনের ভাঙা হয়, শক্তি মুক্তি হয়, যা অ্যানাবলিক প্রতিক্রিয়া ড্রাইভ নতুন বন্ড গঠন। প্রকাশিত শক্তি সাধারণত একটি মধ্যবর্তী শক্তি ক্যারিয়ার অণুর উচ্চ শক্তি বন্ধনে যেমন টার্মিনাল ফসফেট বন্ডের সংরক্ষণ করা হয়অ্যাডেনোসিন ট্রাইফসফেট (এটিপি)। (যখন টার্মিনাল ফসফেটটি এটিপি অণু থেকে বিভক্ত হয়,এডিনসিন Diphosphate , অথবা এডিপি, গঠিত হয় এবং অজৈব ফসফেট শক্তি মুক্তি হয় বরাবর।) সহজ মেটাবোলাইটস এর catabolic প্রতিক্রিয়া মাধ্যমে গঠিত প্রায়ই ভবন-ব্লক মেটাবোলাইটস অ্যানাবলিক প্রতিক্রিয়া ব্যবহৃত আরো জটিল অণু সংশ্লেষের কারণে (যেমন, হয় মাড় , প্রোটিন, অথবা লিপিডস )।

এডিনসিন ট্রাইফসফেট;  দেহতত্ব
এডিনসিন ট্রাইফসফেট; দেহতত্ব
অ্যাডেনোসিন ট্রাইফোসফেট (এটিপি) হ'ল বহু জৈব-রাসায়নিক বিক্রিয়াগুলির শক্তি উত্স। এটি ডানদিকে তালিকাভুক্ত গুরুত্বপূর্ণ জীবন প্রক্রিয়াগুলিকে শক্তিশালী করতে বামে তালিকাভুক্ত কোষ কাঠামো এবং সিস্টেমে উত্পাদিত হয়। এটিপি-র কাঠামোর সংক্ষিপ্ত রাসায়নিক সূত্রও দেখানো হয়েছে। দুটি উচ্চ-শক্তি পি ― ও ― পি বন্ডগুলি এর শক্তির জন্য দায়ী।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
নিয়ন্ত্রণ ব্যবস্থা
দ্য সমস্ত গাছের কোষগুলি ইউক্যারিওটিক , কারণ তাদের নিউক্লিয়াস এবং ঝিল্লি-আবদ্ধ থাকেঅরগানেলসের যেমন ক্লোরোপ্লাস্ট , মাইটোকনড্রিয়া , glyoxysomes, peroxisomes এবং vacuoles । কোষে সংঘটিত হাজারো বিপাকীয় ক্রিয়াগুলি এই অর্গানেলস এবং তাদের উপ-বিভাগগুলির মধ্যে নিয়ন্ত্রিত হয়। অন্যান্য ইউক্যারিওটিক জীবের কোষগুলির সাথে তুলনা করা গেলে, উদ্ভিদের কোষগুলিতে বিপাকীয় বিভাগগুলি উচ্চ মাত্রায় থাকে।

বিপাকীয় নিয়ন্ত্রণের প্রাথমিক প্রক্রিয়াটি অবশ্য এনজাইম থেকে যায়। যদিও পথের সমস্ত এনজাইমগুলি কার্বনের নেট এবং দিকনির্দেশক প্রবাহ নির্ধারণে সহায়তা করে, নির্দিষ্ট মূল স্তরগুলি নিয়ন্ত্রণকারী এনজাইম দ্বারা নিয়ন্ত্রিত হয়। নিয়ন্ত্রক এনজাইমগুলি হয় বিপাকীয় পথের প্রথম পর্যায়ে অনুপ্রেরণা তৈরি করতে পারে বা কী শাখাগুলি দেখা দেয় এমন প্রতিক্রিয়াগুলি অনুঘটক করে। এই জাতীয় এনজাইমগুলির ক্রিয়াকলাপটি সংশ্লেষিত পরিমাণ ( জিনের অভিব্যক্তি দ্বারা মোটা নিয়ন্ত্রণ ) দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে - এনজাইমের দ্বারা পরবর্তী ক্রিয়াকে বাধা দেওয়া হয়যখন প্রতিক্রিয়া পণ্যটির কিছু সমালোচনামূলক ঘনত্ব পৌঁছে যায় — বা বিশেষ বিপাকগুলির দ্বারা, যা এফেক্টর নামে পরিচিত, যা সরাসরি এনজাইমের সাথে জড়িত (সূক্ষ্ম নিয়ন্ত্রণ)। পরবর্তী বিপাকগুলি পথের বিপাকগুলির কোনও অংশ বা সম্পূর্ণ সম্পর্কিত নয়।

আর একটি প্রক্রিয়া যার মাধ্যমে বিপাকীয় বিক্রিয়াগুলি নিয়ন্ত্রিত হয় সেটি হ'ল অর্গানেলসের ঝিল্লিতে পরিবহন ব্যবস্থার মাধ্যমে। এই সিস্টেমগুলি প্রকৃতি, দিক এবং বিপাকীয় পরিমাণগুলিকে বিপাকীয় পথগুলিতে প্রবেশ করে এবং নিয়মিতভাবে উদ্ভিদের অটোট্রফিক পুষ্টির সাথে সম্পর্কিত unique

প্রধান পথ এবং চক্র
6 কার্বন চিনি সালোকসংশ্লেষণের পণ্য গ্লুকোজ বেশিরভাগ ক্ষেত্রে সুক্রোজ (একটি 12-কার্বন চিনি) আকারে অনুলিপি করা হয় উদ্ভিদের ননফোটোসিন্থেসাইজিং অংশগুলিকে পুষ্ট করার জন্য, বা এটি পলিমারাইজড হতে পারেস্টোরেজ জন্য স্টার্চ । (ট্রেহলোস, আরেকটি 12-কার্বন চিনি, কিছু ভাস্কুলার উদ্ভিদে সুক্রোজ প্রতিস্থাপন করে; অন্যরা এমনকি আরও বড় শর্করা বা চিনি অ্যালকোহল পরিবহন করে)) যখন প্রয়োজন হয়, সুক্রোজ এবং স্টার্চ গ্লুকোজকে হাইড্রোলাইজড করে তারপরে প্রবেশ করেগ্লাইকোলাইসিস বাpentose ফসফেট পথ । উভয় পথের প্রতিক্রিয়া ঘরের সাইটোপ্লাজমে ঘটে।

সালোকসংশ্লেষ
সালোকসংশ্লেষ
সালোকসংশ্লেষণে গাছগুলি কার্বন ডাই অক্সাইড এবং জল গ্রহণ করে এবং গ্লুকোজ এবং অক্সিজেন তৈরি করে। এই প্রক্রিয়াটির জন্য শক্তি আলো দ্বারা সরবরাহ করা হয়, যা রঙ্গক দ্বারা প্রাথমিকভাবে ক্লোরোফিল দ্বারা শোষিত হয়। ক্লোরোফিল হ'ল রঙ্গক যা গাছগুলিকে তাদের সবুজ রঙ দেয়।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
গ্লাইকোলাইসিসের নেট ফলাফল হ'ল চার-কার্বন জৈব অ্যাসিডের দুটি অণুতে গ্লুকোজের বিপাকমালাটে । এই বিপাকীয় পথটিতে ফসফেটযুক্ত ইন্টারমিডিয়েটস জড়িত এবং দুটি এনজাইম দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা ফ্র্যাক্টোজ ফসফেট এবং ফসফয়েনলপ্রাইভেট (পিইপি) অন্তর্ভুক্ত এমন প্রতিক্রিয়াগুলি অনুঘটক করে। গ্লাইকোলাইসিস থেকে এটিপি অণু এবং হাইড্রোজেন পাওয়া যায়; পরেরটি কোএনজাইম দ্বারা গৃহীত হয় (কোএনজাইমগুলি ছোট, কিছু এনজাইমের সাথে যুক্ত ননপ্রোটিন অংশগ্রহনকারী)নিকোটিনামাইড অ্যাডিনাইন ডাইনোক্লিয়টাইড (এনএডি) গঠন করতেNADH । এরপরে NADH- এ হাইড্রোজেন হয় শক্তি ক্যাপচার করতে আণবিক অক্সিজেন (O 2 ) দ্বারা (এবং এটিটিপি-র উচ্চ-শক্তি বন্ধনে স্থানান্তর করে) বা হাইড্রোজেন সংযোজন করে অণু হ্রাস করার জন্য আরও একটি বিপাক দিয়ে প্রতিক্রিয়া জানায় । কিছু মধ্যস্থতাকারী ফ্যাট বা নির্দিষ্ট অ্যামিনো অ্যাসিডের জৈব সংশ্লেষে ব্যবহৃত হয় ।

ক্রিয়া গ্লাইকোলাইসিস বিক্রিয়ায়
ক্রিয়া গ্লাইকোলাইসিস বিক্রিয়ায়
গ্লাইকোলাইসিস প্রক্রিয়া মাধ্যমে পাইরুভেটের প্রজন্মটি উত্তেজিত হওয়ার প্রথম ধাপ।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
পেন্টোজ ফসফেট পথটি গ্লুকোজের বিপাকের বিকল্প পথ, এটি এমন পণ্য তৈরি করে যা নিউক্লিক অ্যাসিড, কিছু ভিটামিন এবং কী বিপাকের জৈব সংশ্লেষণে ব্যবহৃত হয় producing এটি হ্রাস পাওয়ার শক্তিও সরবরাহ করে (অর্থাত্, এটি হাইড্রোজেন পরমাণু গ্রহণ করে এবং ফ্যাট জাতীয় পদার্থের সংশ্লেষণে ব্যবহারের জন্য কোএনজাইম নিকোটিনামাইড অ্যাডিনাইন ডাইনোক্লিয়টাইড ফসফেট [এনএডিপি]) এ বহন করে। এটি সেই হার দ্বারা নিয়ন্ত্রিত হয় যেখানে পেন্টোজ পথের পণ্য, এনএডিপিএইচ, জারণ করা হয় is

সি 3 কার্বন স্থিরকরণের পথ
সি 3 কার্বন স্থিরকরণের পথ
কার্বন ডাই অক্সাইড নির্ধারণের উপায় এবং সালোকসংশ্লেষণ হ্রাস, হ্রাসকারী পেন্টোজ ফসফেট চক্র। চিত্রটি গ্যাল 3 পি এর একটি অণুর নেট উত্পাদন সহ চক্রের একটি সম্পূর্ণ পালা উপস্থাপন করে। এটিপি'র নয়টি অণু এবং এনএডিপিএইচের ছয় অণু আলোক প্রতিক্রিয়া থেকে আসে।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
গ্লাইকোলাইসিস উত্পাদিত ম্যালাটি এগুলিতে স্থানান্তরিত হয় মাইটোকন্ড্রিয়া , যেখানে এটি 10 ​​টি প্রতিক্রিয়ার অনুক্রমে প্রবেশ করে calledট্রাইকারবক্সাইলিক অ্যাসিড (টিসিএ) চক্র , বা ক্রেবস চক্র । ম্যালাটি পাইরুভেটে রূপান্তরিত হয়, যা পরে দুটি কার্বন ইন্টারমিডিয়েট, এসিটাইল কোএনজাইম এ (সিওএ) তে বিপাক হয়, যা একটি চার-কার্বন অ্যাসিড, অক্সোলোসেটেটের সাথে সংমিশ্রিত হয়। পণ্যটি,সাইট্রেটের তিনটি কার্বোঅক্সিলিক অ্যাসিড গ্রুপ রয়েছে — তাই নাম ট্রাইকারবক্সাইলিক অ্যাসিড চক্র। সিট্রেট পদ্ধতিগতভাবে সিও 2 হিসাবে পাঁচটি কার্বন এবং অবশেষে, চার-কার্বন, অ্যাসিড হিসাবে ক্রমান্বিত কার্বন পরমাণুর প্রগতিশীল ক্ষতির সাথে সিস্টেমেটিকভাবে ক্যাটাবোলাইজড (ভাঙ্গা) হয় । পরের এসিড,অক্সালয়েসেটেট , আবার চক্র শুরু করে। প্রতিটি জারণ বিক্রিয়া সহ, একটি হাইড্রোজেন পরমাণু কোএনজাইম এনএডি-তে স্থানান্তরিত হয় বা এক প্রতিক্রিয়াতে কোএনজাইম হয়ফ্ল্যাভিন অ্যাডিনাইন ডাইনোক্লিওটাইড (এফএডি) NADH গঠন এবংযথাক্রমে FADH হ্রাসকৃত কোএনজাইমগুলি NADH এবং FADH নামক প্রতিক্রিয়াগুলির অনুক্রমে প্রবেশ করেমাইটোকন্ড্রিয়নের অভ্যন্তরীণ ঝিল্লিতে শ্বাস প্রশ্বাসের চেইন । এই শৃঙ্খলটি বাহকগুলির একটি সিরিজ (ইউবিকুইনোন এবং বেশ কয়েকটি আয়রনযুক্ত রাসায়নিক যা সাইটোক্রোম নামে পরিচিত ) যা শেষ পর্যন্ত এই কোয়েঞ্জাইমের হাইড্রোজেন এবং ইলেকট্রনগুলিকে আণবিক অক্সিজেনে স্থানান্তর করে , জল গঠন করে । শ্বসন শৃঙ্খল দ্বারা জারণ থেকে উত্পন্ন শক্তি এনএডিএইচ অণু জারিত প্রতি তিনটি এটিপি অণুতে আটকা পড়ে। প্রক্রিয়াটি কেমিওসমোটিক কারণ এতে মাইটোকন্ড্রিয়াল ঝিল্লির একপাশে হাইড্রোজেন আয়ন (প্রোটন) গ্রেডিয়েন্ট তৈরি করা জড়িত ।

ট্রাইকারবক্সাইলিক অ্যাসিড চক্র
ট্রাইকারবক্সাইলিক অ্যাসিড চক্র
আট ধাপে ট্রাইকারবক্সাইলিক অ্যাসিড চক্র।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
গ্লাইকোলাইসিস এবং টিসিএ চক্রের মধ্যে গঠিত সমস্ত হাইড্রোজেন বহনকারী কোএনজাইমগুলি থেকে 36 টি এটিপি অণুর জাল পাওয়া যায় এবং তারা গাছগুলিতে বেশিরভাগ অ্যানাবলিক (জৈবসংশ্লিষ্ট) প্রতিক্রিয়াগুলির জন্য মূল শক্তি উত্সকে উপস্থাপন করে। এছাড়াও, টিসিএ চক্রটি কোষের গুরুত্বপূর্ণ জৈব অণুগুলির জৈব সংশ্লেষণের জন্য বিপাক সংশ্লেষ করে।

আরেকটি বিপাকচক্র, আইসোপ্রেনয়েড পাথওয়ে, প্রয়োজনীয় তেল , ক্যারোটিনয়েড পিগমেন্টস , নির্দিষ্ট উদ্ভিদের হরমোন এবং রাবার তৈরি করে। এই বিপাকগুলি উদ্ভিদের পক্ষে স্বতন্ত্র এবং এগুলি পরাগায়নকারী পোকামাকড়কে আকর্ষণ করার , ভেষজজীবের বিরুদ্ধে প্রতিরক্ষা প্রদান এবং সালোকসংশ্লেষক রঙ্গক এবং ফাইটোহোরমোনস উত্পাদন করার মতো কাজ করে। উদ্ভিদ চারা ব্যবহারগ্লায়ক্সাইলিক অ্যাসিড চক্র ফ্যাটকে (মূলত বীজ থেকে ) গ্লুকোজে রূপান্তরিত করতে । এটি প্রাথমিকভাবে গ্লায়ক্সিজোমে এবং পরবর্তীকালে মাইটোকন্ড্রিয়া এবং সাইটোসোল (বিভিন্ন অর্গানেলকে ঘিরে থাকা তরল ভর) হয় occurs

উদ্ভিদ বিপাকের অনন্য বৈশিষ্ট্য
উপরে বর্ণিত পথগুলি সমস্ত প্রাণীর মধ্যে মূলত একই আকারে বিদ্যমান, তবে উদ্ভিদের বিপাকগুলির কিছু নির্দিষ্ট অনন্য বৈশিষ্ট্য রয়েছে। উদাহরণস্বরূপ, উদ্ভিদ মাইটোকন্ড্রিয়াতে গ্লাইকোলাইসিসে উত্পাদিত NADH এবং সিও 2 এর সরাসরি সংশ্লেষ থেকে পিইপি-তে উত্পাদিত অক্সালয়েসেটেটের জন্য নির্দিষ্ট পরিবহন ব্যবস্থা রয়েছে । পশুর মাইটোকন্ড্রিয়া থেকে ভিন্ন , উদ্ভিদ মাইটোকন্ড্রিয়া বিপাকম্যালেট এবং অ্যামিনো অ্যাসিড গ্লাইসিন । একটি বিশেষ এনজাইম ম্যালেটকে পাইরুভেটে রূপান্তরিত করে, ফলে গ্লাইকোলাইটিক পথের বিকল্পের অনুমতি দেয় যা অন্যান্য জীবের মধ্যে সাধারণ। গ্লাইসিন হ'ল আলোকসজ্জার অনন্য উদ্ভিদ পথের একটি পণ্য ( সালোকসংশ্লেষণের নীচে দেখুন )।

প্ল্যান্ট মাইটোকনড্রিয়া একটি ভোগদখল সায়ানাইড সায়ানাইড সংবেদনশীল cytochrome শৃঙ্খল অন্যান্য প্রাণীর পাওয়া ছাড়াও -resistant বিকল্প শ্বাসযন্ত্রের শৃঙ্খল। এই বিকল্প পথের মাধ্যমে NADH জারণ তাপ আকারে শক্তি উত্পাদন করে কিন্তু কোনও এটিপি নেই। কিছু পদার্থবিজ্ঞানী পরামর্শ দেন যে এই পথটি শ্বাস প্রশ্বাসের পথের অতিরিক্ত সংক্রমণ রোধ করার একটি প্রক্রিয়া, যা বিষাক্ত মুক্ত মৌলিক উত্পাদনের দিকে পরিচালিত করে। অন্যরা বিশ্বাস করেন যে এই পথটি টিটিএ চক্রটিকে এটিপি-র প্রয়োজনীয় হ্রাসের সময়ে চালিয়ে যেতে পারে, সাধারণ পরিমাণের বিপাকের চেয়ে বেশি উত্পাদন করতে পারে যা এটিপির উপস্থিতিতে সাধারণত উত্পাদন করা যায়নি। এই সিস্টেমটি সহ বিভিন্ন প্রজাতির ফুলগুলিতে একটি উচ্চ হারে কাজ করেarum lily (Araceae)। এই অঙ্গটির তাপমাত্রা 40 ডিগ্রি সেন্টিগ্রেড (104 ° ফাঃ) এ পৌঁছতে পারে, যা পরাগরেণকের আকর্ষণকে অবদান রাখে।

   
সালোকসংশ্লেষ
গাছপালা পুষ্টি স্বয়ংপোষিত মোড, অক্সিজেনগত থেকে প্রাপ্ত করা হয় সালোকসংশ্লেষ । জ্বালানি সমৃদ্ধ জৈব যৌগের কম শক্তি বায়ুমণ্ডলীয় সিও থেকে সংশ্লেষিত হয় 2 ব্যবহার শক্তি শোষিত এর সূর্যালোক । (কিছু ব্যাকটেরিয়া , nonoxygenic photosynthesizers হয় ব্যবহার হাইড্রোজেন সালফাইড , এইচ 2 এস, বরং পানির চেয়ে।) পরিসমাপ্তি জৈব যৌগ মাধ্যমে শক্তির এবং কার্বন প্রবাহ সূচনা খাদ্য শৃঙ্খলে পরিচালিত এবং প্রাকৃতিক এর বাস্তুতন্ত্র , অন্তর্নিহিত পরভোজী জীবন ফর্ম সঙ্গে গাছপালা লিঙ্ক জীবের অবশিষ্ট রাজ্যের। অক্সিজেনভূতাত্ত্বিক সময়ের মধ্যে গাছপালা (এবং কিছু আলোকসংশ্লিষ্ট প্রতিবাদী এবং প্রকোরিওটস) দ্বারা মুক্ত হওয়া পৃথিবীর বায়ুমণ্ডলকে অক্সিজেনিয়েটেড করেছে এবং কয়লা , গ্যাস এবং তেলের মতো জীবাশ্ম জ্বালানী তৈরি করেছে ।

নিম্নোক্ত বিভাগগুলি বিভিন্ন বিবর্তনীয় লাইনের উদ্ভিদের দ্বারা ব্যবহৃত সালোক সংশ্লেষণের মূল প্রক্রিয়াগুলি energy শক্তি অর্জন এবং কার্বন ডাই অক্সাইড নির্ধারণের বর্ণনা দেয়।

বেসিক প্রক্রিয়া
প্রায় 400 থেকে 700 ন্যানোমিটারের মধ্যে তরঙ্গদৈর্ঘ্যযুক্ত তড়িৎ চৌম্বকীয় বিকিরণগুলি চোখের দ্বারা আলোক হিসাবে দেখা যায় এবং সালোকসংশ্লেষণের জন্য গাছপালা দ্বারা শোষণের পরিসীমা গঠন করে। নীল আলোতে প্রায় 450 ন্যানোমিটার এবং লাল আলো, 650-700 ন্যানোমিটার দৈর্ঘ্যের একটি তরঙ্গদৈর্ঘ্য রয়েছে।

ডাবল ঝিল্লিযুক্ত সেল অর্গানেলসকে ডাকা হয় ক্লোরোপ্লাস্টগুলিতে সালোকসংশ্লিষ্ট যন্ত্রপাতি থাকে: হালকা-শোষণকারী রঙ্গক, অন্যান্য ইলেক্ট্রন বহনকারী রাসায়নিক (সাইটোক্রোম এবং কুইনোনস ) এবং এনজাইম। (রঙ্গকগুলি একটি নির্দিষ্ট তরঙ্গ দৈর্ঘ্যের আলোক শোষণ করে; সেই তরঙ্গদৈর্ঘ্যগুলি যেগুলি শোষিত হয় না তা প্রতিফলিত হয় এবং এটি রঙ হিসাবে অনুভূত হতে পারে — সুতরাং উদাহরণস্বরূপ, অনেক গাছের সবুজ রঙ)) ক্লোরোপ্লাস্টের অভ্যন্তরীণ ঝিল্লিটি সমতল টিউবগুলিতে ভাঁজ করা হয়, যার প্রান্তগুলি ফাঁকা শৃঙ্খলাবদ্ধ ডিস্কগুলিতে যোগ হয়থাইলোকয়েডস । রঙ্গক অণুতে এম্বেড থাকা থাইলাকয়েডগুলির স্ট্যাকগুলি বলা হয়Grana । ক্লোরোপ্লাস্টের অভ্যন্তরীণ ম্যাট্রিক্সকে বলা হয়Stroma ।

ক্লোরোপ্লাস্ট কাঠামো
ক্লোরোপ্লাস্ট কাঠামো
অভ্যন্তরীণ (থাইলাকয়েড) ঝিল্লি ভেসিকেলগুলি স্ট্যাকগুলিতে সংগঠিত হয় যা স্ট্রোমা নামে পরিচিত একটি ম্যাট্রিক্সে থাকে। ক্লোরোপ্লাস্টের সমস্ত ক্লোরোফিল থাইলোকয়েড ভেসিকেলের ঝিল্লিতে থাকে।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
সালোকসংশ্লেষণ দুটি পারস্পরিক নির্ভরশীল সিরিজের প্রতিক্রিয়া নিয়ে গঠিত, আলো বা হালকা-কাটা, প্রতিক্রিয়া এবং অন্ধকার বা কার্বন-সংশ্লেষ, প্রতিক্রিয়া; পূর্ববর্তীগুলি আলোর উপর নির্ভর করে, তাপমাত্রার পরে থাকে । গ্রানায় হালকা প্রতিক্রিয়া দেখা দেয় এবং স্ট্রোমাতে গা dark় বিক্রিয়া ঘটে। সালোকসংশ্লেষণের সামগ্রিক সূত্রটি হ'ল:

6CO 2 + 12H 2 O → C 6 H 12 O 6 + 6O 2 + 6H 2 O.

দ্য আলোক প্রতিক্রিয়া , সালোক সংশ্লেষণের প্রথম পর্যায়ে হালকা শক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তর করে (এটিপি এবং এনএডিপিএইচ)। হালকা প্রতিক্রিয়া দুটি আন্তঃনির্ভরশীল সিস্টেম নিয়ে গঠিত , যাকে ফটো এবং সিস্টেম I এবং II বলে। সালোক সংশ্লেষণের দ্বিতীয় পর্যায়ে গা The় বিক্রিয়াগুলি কার্বন ডাই অক্সাইড থেকে কার্বন ডাই অক্সাইড থেকে সাধারণ শর্করায় রূপান্তর করতে আলোক প্রতিক্রিয়াগুলির রাসায়নিক শক্তি পণ্য ব্যবহার করে।

হালকা প্রতিক্রিয়া
হালকা প্রতিক্রিয়া
সালোকসংশ্লেষণের হালকা প্রতিক্রিয়া। আলোক প্রতিক্রিয়া দুটি ফটোসিস্টেমগুলিতে ঘটে (ক্লোরোফিল অণুর একক)। ফটো সিস্টেম II দ্বারা শোষিত হালকা শক্তি (avyেউয়ের তীর দ্বারা নির্দেশিত) উচ্চ-শক্তি ইলেক্ট্রনগুলির গঠনের কারণ ঘটায় যা একটি বৈদ্যুতিন ট্রান্সপোর্ট চেইনে গ্রহণযোগ্য অণুগুলির একটি সিরিজ ধরে ফটো সিস্টেম I এ স্থানান্তরিত হয় Photos তাদের হাইড্রোজেন আয়নগুলি (এইচ +) এবং অক্সিজেন পরমাণুতে বিভক্ত হয়। অক্সিজেন পরমাণুগুলি একত্রিত হয়ে আণবিক অক্সিজেন গঠন করে (ও 2)), যা বায়ুমণ্ডলে প্রকাশিত হয়। হাইড্রোজেন আয়নগুলি লুমেনে প্রকাশিত হয়। অতিরিক্ত হাইড্রোজেন আয়নগুলি ইলেক্ট্রন গ্রাহক অণু দ্বারা লুমেনের মধ্যে পাম্প করা হয়। এটি লুমেনের অভ্যন্তরে আয়নগুলির উচ্চ ঘনত্ব তৈরি করে। সালোকসংশ্লেষক ঝিল্লি জুড়ে হাইড্রোজেন আয়নগুলির প্রবাহ শক্তি সমৃদ্ধ অণু অ্যাডেনোসিন ট্রাইফোসফেট (এটিপি) এর সংশ্লেষণ চালানোর জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে। হাই-এনার্জি ইলেক্ট্রনগুলি, যা আমি হালকা শক্তি শোষণ করে ফটো সিস্টেম হিসাবে প্রকাশিত হয়, নিকোটিন অ্যাডেনিন ডাইনোক্লিয়োটাইড ফসফেট (এনএডিপিএইচ) এর সংশ্লেষণ চালাতে ব্যবহৃত হয়। আমি প্রথম ইলেক্ট্রন পরিবহন চেইন থেকে প্রতিস্থাপন ইলেকট্রন গ্রহণ করি ফটো সিস্টেম I এটিপি শক্তি সরবরাহ করে এবং এনএডিপিএইচ পরবর্তী সালোকসংশ্লিষ্ট গা dark় বিক্রিয়া বা ক্যালভিন চক্রটি চালানোর জন্য প্রয়োজনীয় হাইড্রোজেন পরমাণু সরবরাহ করে।
Ri মেরিয়াম-ওয়েবস্টার ইনক।
হালকা প্রতিক্রিয়াগুলি কয়েকশো আলোক-শোষণকারী রঙ্গক অণু নিয়ে গঠিত যাতে হালকা শক্তি সংগ্রহ করা সর্বাধিকতর হয়। এই "অ্যান্টেনা" মিশ্রিত করা হয় বৈদ্যুতিন বহনকারী রাসায়নিকগুলির একটি মিনি-সার্কিটের সাথে। রঙ্গক দুটি ধরণের ক্লোরোফিল -ক্লোরোফিল এ এবং ক্লোরোফিল বি — এবং বিভিন্ন ক্যারোটিনয়েড । শোষণ করা হালকা শক্তি যথাক্রমে ফটো 700 এবং I সালে II সালে পি 700 এবং পি 680 নামক বিশেষ ক্লোরোফিল অণুতে স্থানান্তরিত হয়। একবার এই বিশেষ ক্লোরোফিল অণু যথেষ্ট শক্তি অর্জন করে, ইলেকট্রন তাদের photosystems মধ্যে ইলেক্ট্রন বাহক পর্যন্ত দেওয়া হয়, ইলেক্ট্রন প্রবাহ সূচনা। (ক্যারিয়ার অণুতে প্লাস্টোকুইনোনস এবং সাইটোক্রোম অন্তর্ভুক্ত রয়েছে।) এর প্রভাব যখন ফটোস্টিম I এবং II একযোগে কাজ করে তখন গঠন হয়প্রোটনগুলির কেমিওসোমোটিক গ্রেডিয়েন্টের যা ফসফরিলেটস (এতে একটি ফসফেট গ্রুপ যুক্ত করে) এডিপি, ফলে এটিপি। এই ইলেক্ট্রনগুলি এনএডিপি থেকে এনএডিপিএইচ গঠনের দিকে পরিচালিত করে। পি 680 ক্লোরোফিল, এর ইলেক্ট্রন হ্রাসের পরে, একটি শক্তিশালী অক্সিডাইজিং এজেন্ট হয়ে যায় যা পরবর্তীতে জলের অণুগুলিকে প্রোটন এবং অক্সিজেন গ্যাসে বিচ্ছিন্ন করে তোলে ।

অ্যাডেনোসিন ট্রাইফোসফেট দেখতে চিনির উত্পাদিত প্রতিক্রিয়ার জন্য শক্তি সরবরাহ করতে ক্লোরোপ্লাস্টের স্ট্রোমা প্রবেশ করুন
অ্যাডেনোসিন ট্রাইফোসফেট দেখতে চিনির উত্পাদিত প্রতিক্রিয়ার জন্য শক্তি সরবরাহ করতে ক্লোরোপ্লাস্টের স্ট্রোমা প্রবেশ করুন
সালোকসংশ্লেষের অন্ধকার বিক্রিয়া (হালকা-স্বাধীন পর্যায়) চলাকালীন সময়ে গ্লুকোজ জাতীয় শর্করা কার্বন ডাই অক্সাইড এবং জল থেকে অ্যাডেনোসিন ট্রাইফোসফেট (এটিপি) ব্যবহার করে তৈরি হয়।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
এই নিবন্ধটির জন্য সমস্ত ভিডিও দেখুন
অন্ধকার বিক্রিয়ার রূপান্তর জন্য দায়ী কার্বন ডাই অক্সাইড থেকে গ্লুকোজ । অপরিহার্য প্রতিক্রিয়ার সাথে পাঁচটি কার্বন চিনির সাথে সিও 2 সংযুক্ত করা জড়িত রাইবুলোজ 1,5-বিসফসফেট (আরউবিপি) নামে পরিচিত একের পর এক প্রতিক্রিয়াক্যালভিন-বেনসন চক্র । এই প্রতিক্রিয়াটি একটি অস্থির ছয়-কার্বন অন্তর্বর্তী ফলন দেয় যা অবিলম্বে ফসফোগ্লাইসেটের দুটি অণুতে বিভক্ত হয়ে যায় (পিজিএ ), একটি তিন-কার্বন অ্যাসিড। প্রতিটি প্রতিক্রিয়া একটি নির্দিষ্ট এনজাইম দ্বারা অনুঘটক হয়। চক্রের ছয়টি বিপ্লব মানে পিজিএর 12 টি অণু উত্পাদন করতে 6 রূবপি অণুতে 6 সিও 2 অণু প্রতিক্রিয়া দেখায়; 2 টি তিন-কার্বন পিজিএ অণু একত্রিত হয়ে ছয়-কার্বন গ্লুকোজ গঠন করে এবং 10 পিজিএগুলিকে আরউবিপি-র 6 টি অণু পুনরুত্থানের জন্য পুনর্ব্যবহার করা হয়। হালকা প্রতিক্রিয়া থেকে এটিপি এবং এনএডিপিএইচ গ্লুকোজ গঠনের জন্য শক্তি এবং হ্রাস করার ক্ষমতা সরবরাহ করে এবং সিও 2 গ্রাহক, আরউবিপি পুনর্নির্মাণ করে । সম্পর্কে আরও তথ্যের জন্য মেলভিন কেলভিন এর কাজ, দেখুন সালোকসংশ্লেষ ।

সালোকসংশ্লেষণে নির্দিষ্ট বৈচিত্রগুলি
ক্লোরোফিলস এ এবং বি (প্রোটিনের সাথে আবদ্ধ) এবং ক্যারোটিনয়েডগুলি বেশিরভাগ উদ্ভিদের প্রধান আলো-শোষণকারী জটিল গঠন করে। ক্লোরোপ্লাস্টের কাঠামোর পার্থক্য, যদিও প্রধান নয়, তবে ফাইলোজেনেটিকভাবে বিভিন্ন উদ্ভিদ গোষ্ঠীর মধ্যে দেখা যায়। এই জাতীয় সমস্ত প্রকারভেদগুলি সমস্ত অক্সিজেনিক সালোকসংশ্লেষকগুলিতে (যেমন, ফটো সিস্টেম I এবং II) এর সাধারণ প্রতিক্রিয়াগুলিকে চালিত করে এমন আলোর শক্তিকে আরও দক্ষতার সাথে ব্যবহার করার জন্য বিবর্তনীয় অভিযোজনগুলি উপস্থাপন করে বা অতিরিক্ত আলোর কারণে ক্ষতি এড়াতে।

এনজাইম রাইবুলোজ 1,5-বিসফসফেট কার্বোক্সিলিজ / অক্সিজেনেস (রুবস্কো) সিও 2 থেকে জৈব অণুগুলির গঠনের অনুঘটক করে । সমস্ত আলোকসংশ্লিষ্ট কোষের প্রধান এনজাইম হিসাবে, রুবিসকো পৃথিবীর সর্বাধিক প্রচুর প্রোটিন। তবে এই এনজাইমের সিও 2 কে শর্করায় রূপান্তর করার ক্ষমতাতে একটি বড় অনুঘটক ত্রুটি রয়েছে । আণবিক অক্সিজেনের উপস্থিতিতে, রুবিসকো একটি প্রতিক্রিয়া অনুঘটক করে যেখানে অক্সিজেন প্রবর্তিত হয় (অর্থাত্ এটি অক্সিজেনেস হিসাবে কাজ করে), এবং সিও 2 রূপান্তরিত হওয়ার পরিবর্তে গঠিত হয়।

আদিম পৃথিবীর বায়ুমণ্ডলে বাস করত এমন আলোকসংশ্লিষ্ট জীবগুলিতে রুবিস্কো বিকশিত হয়েছিল, এমন একটি বায়ুমণ্ডলে যেখানে কেবল আণবিক অক্সিজেনের প্রচলন ছিল এবং প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড ছিল। মধ্যে সালোকসংশ্লেষ হিসাবে সায়ানোব্যাকটেরিয়া এরপ্রাক্ক্যাম্ব্রিয়ান সময়গুলি (প্রায় ৪.6 বিলিয়ন বছর পূর্বে 1৪১ মিলিয়ন বছর পূর্বে) বায়ুমণ্ডলকে অক্সিজেনে পরিণত করে, অক্সিজেনের সাথে কার্বন-ডাই-অক্সাইডের অনুপাত মারাত্মকভাবে হ্রাস পায় এবং রুবিসকো অক্সিজেনেস হিসাবে আরও বেশি করে কাজ শুরু করে। এটি সিও 2 এর নেট নির্ধারণকে চিনিতে খুব বেশি হ্রাস করে এবং তাই সালোকসংশ্লিষ্ট দক্ষতা । অক্সিজেনেস হিসাবে রুবিস্কো একটি পিজিএ এবং একটি দুটি-কার্বন অ্যাসিড ফসফোগ্লিকোলেট বিভক্ত করে রুবকো, যা আলোকরক্ষী কার্বন-জারণ চক্র শুরু করে, বাআলোকসজ্জা । (এই চক্রটি সম্ভবত পিজিএকে আলোকসংশ্লিষ্ট পথগুলিতে পুনর্ব্যবহার করার জন্য বিকশিত হয়েছিল, যার ফলে কার্বনের আরও বেশি ক্ষয়ক্ষতি রোধ করা যায়।) আলোকসঞ্চলে তিনটি অর্গানেল ( ক্লোরোপ্লাস্ট , পারক্সিসোমস এবং মাইটোকন্ড্রিয়া ) অন্তর্ভুক্ত থাকে, প্রতিটি চক্রের মধ্যস্থতাকারীদের জন্য অনন্য পরিবহন ব্যবস্থাসমূহ নিয়ে থাকে।

সমস্ত উদ্ভিদগুলিকে সি 3 (যে সব গাছপালা কেবল ক্যালভিন-বেনসন চক্র ব্যবহার করে), সি 4 (যে গাছগুলি অতিরিক্ত সিও 2- ফিক্সেশন প্রক্রিয়া এবং ক্যালভিন-বেনসন চক্র ব্যবহার করে), সি 3- সি 4 (সি এর মধ্যে গাছপালা মধ্যবর্তী ) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় 3 এবং সি 4 ), এবং সিএএম (উদ্ভিদগুলিতে সি 4 পাথওয়ের নিশাচর রূপ রয়েছে )।

বেশিরভাগ উদ্ভিদ সিও 2 কে সরাসরি আরউবিপিতে সংশোধন করে এবং তাদের প্রথম স্থিতিশীল পণ্যটি হ'ল থ্রি-কার্বন অ্যাসিড পিজিএ — তাই পদবি সি 3 । এই গাছগুলিতে একটি সক্রিয় আলোকরেখা চক্র থাকে, বিশেষত উচ্চ তাপমাত্রায়।

কিছু সময় অলিগোসিন ইপোচ (৩৩.৯ মিলিয়ন থেকে ২৩ মিলিয়ন বছর পূর্বে), মূলত গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুর কয়েকটি অ্যানজিওস্পার্ম ( ঘাস এবং ডিকোটাইলেডোনাস উদ্ভিদ) একটির বিবর্তিত হয়েছিলসিও 2- ফিক্সেশন সিস্টেম যা ক্যালভিন-বেনসন চক্রের আগে অভিনয় করেছিল। প্রথম ফিক্সেশনটি পাতার বাইরের মেসোফিল কোষগুলিতে পিইপি কার্বোক্সিলাসের (একটি এনজাইম যার অক্সিজেনেস ফাংশন নেই) দ্বারা থ্রি-কার্বন অ্যাসিড ফসফোয়েনলপ্রাইভেট (পিইপি) হয় । প্রথম স্থিতিশীল ফিক্সেশন পণ্যটি হ'ল ফোর-কার্বন অ্যাসিডঅক্সালয়েসেটেট -পরিবর্তিত সি 4 গাছপালা। অক্সালয়েসেটেট হ্রাস করা হয়ম্যালেট , যা একটি ঘন প্রাচীরযুক্ত বান্ডিল শিয়া সেলে স্থানান্তরিত হয়। ম্যালাটি ডেকারবক্সিয়েটেড, বান্ডিলের চাদরে উচ্চ সিও 2 ঘনত্বকে উত্থাপন করে । এখানে ক্যালভিন-বেনসন চক্রের রুবিস্কো আরও দক্ষতার সাথে কাজ করে কারণ অক্সিজেনেশন দমন করা হয়। প্রাথমিকভাবে সিও 2 স্থিরকরণ এবং ক্যালভিন-বেনসন চক্রের একটি স্থানিক বিচ্ছেদ রয়েছে । এই দক্ষতা ব্যয় ছাড়াই নয়, তবে পিইপি পুনর্ব্যবহার করার জন্য অতিরিক্ত এটিপি প্রয়োজন। এই কারণে, সি 3 উদ্ভিদগুলি শীতল আবহাওয়ায় আরও দক্ষ হতে পারে, যেখানে আলোকসঞ্চল তাত্পর্যপূর্ণ নয়; এমন শর্তের অধীনে যেখানে কম আলো পাওয়া যায়, উচ্চতর এটিপি প্রয়োজনীয়তা জরিমানা হয়ে যায়।

সি 4 পথ সিও ফিক্সিং এ কার্যকর 2 খরা অবস্থার অধীনে বা অবস্থার যেখানে সিও অধীনে 2 সীমাবদ্ধ। সি 4 উদ্ভিদের তাদের স্টোমাটা যতটা সি 3 গাছের মতো প্রশস্ত হয় তা খোলার দরকার নেই , কারণ তাদের প্রাথমিক কার্বোক্সিলটিং এনজাইম অনেক কম সিও 2 ঘনত্বগুলিতে পরিপূর্ণ হয় । ফলস্বরূপ, সালোকসংশ্লেষণের সময় এগুলি কম জল হ্রাস করে এবং শুষ্ক আবহাওয়াযুক্ত অঞ্চলগুলিতে তারা আরও ভালভাবে লড়াই করতে সক্ষম হয়। যেহেতু মানুষ জীবাশ্ম জ্বালানী পোড়াতে এবং এভাবে বায়ুমণ্ডলে সিও 2 ঘনত্ব বাড়ায় , সি 4 গাছপালাগুলি বর্তমানে পৃথিবীর উষ্ণ অঞ্চলে উপভোগ করার তুলনামূলকভাবে হ্রাস পাবে।

এছাড়াও সি 3 এবং সি 4 গাছপালার মধ্যে এনজাইম্যাটিক এবং পাতার শারীরবৃত্তীয় বৈশিষ্ট্যগুলি অন্তর্বর্তী গাছ রয়েছে, যাকে সি 3- সি 4 মধ্যবর্তী প্রজাতি বলা হয় । এই গাছগুলি সম্পূর্ণ সি 4 সালোকসংশ্লিষ্ট অবস্থার বিবর্তনের পথে রয়েছে বলে মনে করা হয় ।

মরুভূমির সুকুল গাছগুলি (যেমন, ক্যাকটি ) প্রাথমিকভাবে সিও 2 কে অক্সালোয়েসেটে সংশোধন করে। তবে এটি কেবল রাতে হয় যখন পরিস্থিতি শীতল হয়। সাধারণত,stomata মধ্যে পাতার বা ডালপালা , যার মাধ্যমে গাছপালা, পানি এবং অর্জন কার্বন ডাই অক্সাইড হারান দিনে খোলা এবং রাতে বন্ধ হয়; তবে, সি 4 পাথওয়ে ব্যবহার করে এমন সুস্বাদু গাছগুলির স্টোমেটগুলি বিপরীতভাবে কাজ করে এবং তাই গরমের দিনে পানির ক্ষতি রোধ করে। ফলস্বরূপ অক্সালয়েসেটেটটি ম্যালেটে রূপান্তরিত হয়, ভ্যাকুয়লে ম্যালিক অ্যাসিড হিসাবে সঞ্চিত হয় এবং স্টোমেটগুলি বন্ধ হয়ে যাওয়ার পরে মুক্তি পায়। ম্যালাটি ডেকারবক্সিয়েটেড, এবং সিও 2 যা প্রকাশিত হয় তা স্বাভাবিক ক্যালভিন-বেনসন চক্রের রুবিসকো দ্বারা স্থির করা হয়। সি 4 এবং সি 3 উভয় প্রক্রিয়া একই কোষে সঞ্চালিত হয়। এই প্রক্রিয়া বলা হয়ক্যাসুলাসিয়েন অ্যাসিড বিপাক (তাই সিএএম গাছপালা), এক পরিবার পরিবারের পর রসালো গাছ ( ক্র্যাসুলাসি )।

বিশপের ক্যাপ ক্যাকটাস
বিশপের ক্যাপ ক্যাকটাস
বিশপের ক্যাপ ক্যাকটাস ( অ্যাস্ট্রোফাইটাম মাইরিওস্টিগমা )।
Ons বরসুম / ফোটোলিয়া
জন এইচ
হান্স ল্যামবার্স
   
বাস্তুসংস্থান
উদ্ভিদ ভূগোল
পৃথিবীর উপরিভাগ জুড়ে উদ্ভিদগুলি সংজ্ঞায়িত নিদর্শনগুলিতে ঘটে যা জলবায়ু এবং গ্রহের ইতিহাস উভয়ের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত ।অঞ্চল, কার্বন উপাদান, বার্ষিক কার্বন নির্ধারণ, পুষ্টির উপাদানগুলির সাইক্লিং এবং শক্তি এবং জলের বাজেটের উপর প্রভাব , পাশাপাশি জমিতে জীববৈচিত্র্যের মূল জলাধার হিসাবে বন এই প্রাকৃতিক সম্প্রদায়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ । সর্বাধিক বিস্তৃত বন হ'ল উত্তর আমেরিকা, স্ক্যান্ডিনেভিয়া, উত্তর ইউরোপ এবং উত্তর এশিয়ার বোরিয়াল শঙ্কুযুক্ত বন । ট্রপিক আর্দ্র বন সবচেয়ে হয় বিচিত্র , প্রায়ই অনেক 100 যেমন ধারণকারী প্রজাতি এর গাছ প্রতি হেক্টর (1 হেক্টর = 2.47 একর) এবং মাঝে মাঝে আরও অনেক কিছু।

অ্যালেহেনি জাতীয় বন
অ্যালেহেনি জাতীয় বন
পেনসিলভেনিয়ার অ্যালেঘেনি জাতীয় বনভূমিতে শরত।

বনগুলি সাধারণত কাঠমিস্ত্রি এবং স্যাভানা থেকে পৃথক পৃথকভাবে গাছগুলির একটি ক্যানোপি রয়েছে যা 10 মিটার (প্রায় 33 ফুট) থেকে 50 মিটার (প্রায় 165 ফুট) দৈর্ঘ্যের হতে পারে having তাদের ভেজা এবং শীতল সীমাতে, বনগুলি প্রতিস্থাপিত হয়তুন্দ্রা , একটি সম্প্রদায় কম বর্ধমান গাছ এবং এর কিছু জায়গায় ঝোপঝাড় একটি স্থল কভার সঙ্গে Sphagnum এবং অন্যান্য জলাভূমি , dwarfed কিছু জায়গায় ঝোপঝাড়, এবং বহুবর্ষজীবী আজ। বন থেকে টুন্ডার স্থানান্তরটি উচ্চ অক্ষাংশ এবং উচ্চতায় ঘটে এবং এটি যথেষ্ট দূরত্ব পর্যন্ত প্রসারিত হতে পারে, যার পুরো অংশ জুড়ে গাছ ছড়িয়ে ছিটিয়ে থাকে, আশ্রয়কেন্দ্রগুলিতে সীমাবদ্ধ থাকে এবং বৃদ্ধিতে স্তব্ধ হয়। এমনতাইগা স্ট্যান্ডগুলি উত্তর গোলার্ধ জুড়ে গাছের উত্তরের সীমাতে সাধারণ। আলপাইন স্থানান্তর আরও আকস্মিক হয়ে থাকে। উভয়ই তুষার বিতরণের মাধ্যমে প্রায়শই স্থানীয়ভাবে নির্ধারিত হয়।

একটি নাতিশীতোষ্ণ পাতলা বনজ গাছপালা প্রোফাইল।
একটি নাতিশীতোষ্ণ পাতলা বনজ গাছপালা প্রোফাইল।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
বনগুলি উষ্ণতর এবং শুকনো মার্জিনে ফলন করে তৃণভূমি ( প্রিরি ইন বলেউত্তর আমেরিকা এবং এশিয়ার স্টেপে )। উত্তর আমেরিকাতে পূর্ব মধ্য-মহাদেশের সমৃদ্ধ তৃণভূমি, যা মেক্সিকো উপসাগর থেকে উত্তর দিকে সরে আসা আর্দ্রতার দ্বারা প্রভাবিত হয়েছিল , একসময় ঘাসের ঘাস সহ বিভিন্ন ঘাসযুক্ত উদ্ভিদের বিভিন্নতা সমর্থন করেছিল , এবং এটি লম্বা হিসাবে পরিচিত ছিল ঘাস প্রাইরি পশ্চিম দিকে, যেখানে জল কম পরিমাণে ছিল, ঘাসগুলি বিভিন্নতা এবং আকারে হ্রাস পেয়ে সংক্ষিপ্ত-ঘাসের সমভূমি তৈরি করে। দক্ষিণ ও পশ্চিম দিকে সমভূমিটি ক্রমবর্ধমান শুষ্কতায় মরুভূমিতে ফলিত হয়েছিল , বিবর্তনীয় দিক থেকে অন্য অঞ্চলের মতো পুরানো এবং প্রজাতিতে খুব বৈচিত্র্যময়। গাছপালার অনুরূপ নিদর্শন এশিয়ার বিস্তৃত কোমর জুড়ে দেখা যায়।

একটি ঘাসের গাছের গাছপালা প্রোফাইল
বন প্রান্ত
একটি ঘাসের গাছের গাছপালা প্রোফাইল
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
বন প্রান্ত
প্রিরি এবং স্প্রুস ফরেস্টের প্রান্ত।

তৃণভূমি এবং বনের মধ্যে পার্থক্যটি অনেক জায়গায় ঝাপসা হয়ে যায়, বিশেষত সেমিরিড সাবট্রপিকস এবং অন্যান্য অঞ্চলে যেখানে আগুন সাধারণ হতে পারে। এই ক্রান্তিকাল অঞ্চলসভানা , একটি খোলা ঘাসযুক্ত কাঠের জমি। উত্তর আমেরিকার দক্ষিণ-পূর্ব উপকূলীয় সমভূমিটি মূলত এমন একটি অঞ্চল ছিল, কপাইন সাভানা যে উদ্ভিদ উত্পাদন করে, বাস্তবে নির্ভর করে, বেঁচে থাকার জন্য জ্বলন্ত। দীর্ঘ পাতার পাইন (পিনাস palustris ), উদাহরণস্বরূপ, একটি "ঘাস" পর্যায়, যা তাড়াতাড়ি বৃদ্ধির কয়েক বছরের জন্য স্থায়ী হয়, সঙ্গে রয়েছে কুঁড়ি দীর্ঘ grasslike পাতার একটি পুরু গোছা দ্বারা স্থল খুব পৃষ্ঠতলে সংরক্ষিত একটি তাপ থেকে এটা ঢালআগুন । একবার যথেষ্ট শক্তি সঞ্চিত হয়েছে প্রধান মূল ও স্বল্প স্টেম , গাছ কার্যত বৃদ্ধি নিয়ে বিস্ফোরিত এবং অগ্নি থেকে দুর্বলতার একটি নির্দিষ্ট সময়ের মধ্য দিয়ে দ্রুত প্রেরণ করা হয়। 3 মিটার (10 ফুট) বা তার বেশি উচ্চতার গাছ হিসাবে, এটি আগুনের উষ্ণতম ব্যতীত সমস্ত থেকে নিরাপদ। জমির মালিকানা অব্যাহতভাবে বিভক্ত করা এবং আগুন থেকে রক্ষা পাওয়ার কারণে ওকস এবং অন্যান্য প্রজাতিগুলি দক্ষিণ-পূর্ব আমেরিকা থেকে সাভান্না অদৃশ্য হওয়ার সাথে সাথে পাইনগুলি প্রতিস্থাপন করছে।

একটি সাভান্না গাছপালা প্রোফাইল।
একটি সাভান্না গাছপালা প্রোফাইল।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
বিপরীতে, এর বিস্তৃত সাভন্ন পূর্ব আফ্রিকা জলবায়ু, আগুন এবং চারণের মাধ্যমে বজায় রাখা হয়েছে এবং বাস্তুসংস্থানের বিভিন্ন অংশ ব্যবহার করতে বিবর্তিত পরিবাসী প্রাণীদের এক অসাধারণ বৈচিত্র্য সমর্থন করে । ব্যবহারের ধরণগুলি জটিল সময়ে এবং পর্যায়ক্রমে হয় এবং তারা সাভানার বৈচিত্র এবং উত্পাদনশীলতা উভয়ই বজায় রাখতে কাজ করে। এই আফ্রিকান জনসংখ্যা হ'ল বৃহত্তর এবং বৈচিত্র্যযুক্ত স্তন্যপায়ী এবং এভিয়ান জনসংখ্যার মধ্যে সর্বশেষ যা একসময় উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার অনুরূপ অঞ্চলগুলিতেও চরিত হয়েছিল।

বাবলা গাছ
বাবলা গাছ
জিম্বাবুয়ের স্যাভান্নার উপর বাবলা গাছ ( একাশিয়া প্রজাতি)।
      ইকোভিউ / ফোটোলিয়া
দ্য আর্দ্র গ্রীষ্মমন্ডলীয় বনভূমি স্থলজগতের বাস্তুসংস্থানগুলির মধ্যে সবচেয়ে জটিল এবং আকর্ষণীয়। এগুলি পাহাড়ের opালু থেকে নদীর জলাভূমি পর্যন্ত প্রসারিত এবং ক্রান্তীয় অঞ্চলে ঘটে যেখানে বৃষ্টিপাতের ফলে গাছগুলি বাঁচতে পারে। মানব ক্রিয়াকলাপগুলি গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের বিস্তীর্ণ অঞ্চলগুলি থেকে কার্যত বনকে সরিয়ে নিয়েছে এবং বিশ্বব্যাপী অবশিষ্টাংশ ধ্বংস করার হুমকি দিয়েছে। বৃহত্তম এলাকায় ক্রান্তীয় বন এখন ঘটতে আমাজন বেসিন এর দক্ষিন আমেরিকা এবং কঙ্গো অববাহিকার পশ্চিম-মধ্য আফ্রিকার। ১৯৫০ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ গ্রীষ্মমন্ডলীয় বনগুলি তারা দখল করা অঞ্চলে খণ্ডিত হয়ে গেছে।

ক্রান্তীয় বৃষ্টিপাত
একটি গ্রীষ্মমন্ডলীয় রেনফরেস্টের উদ্ভিদ প্রোফাইল।
ক্রান্তীয় বৃষ্টিপাত
মালয়েশিয়ায় ক্রান্তীয় বৃষ্টিপাত rain
      ক্রিস্টোফার মেডার / ফোটোলিয়া
একটি গ্রীষ্মমন্ডলীয় রেনফরেস্টের উদ্ভিদ প্রোফাইল।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
রেনফরেস্ট এরআমাজন অববাহিকা একটি নদীর তীরের অংশ হিসাবে বিকশিত হয়েছে যার পানির স্তরটি বছরে প্রায় 15 মিটার (50 ফুট) বা তারও মাঝের এবং নীচে অ্যামাজনে আরও বেশি ওঠানামা করে । পানির গুণমানের ক্ষেত্রে আরও যথেষ্ট পার্থক্য রয়েছে। দ্যউদাহরণস্বরূপ, নিগ্রো নদী পুষ্টি উপাদানগুলির নিম্ন বালির একটি অঞ্চল নির্গত করে, যেখানে জৈব পদার্থ মাটিগুলিতে হিউমিক অ্যাসিড তৈরির জন্য পর্যাপ্ত পরিমাণে জমে থাকে যা নদীকে তার গা dark় রঙ দেয় এবং উদ্ভিদ এবং প্রাণীর জীবনকে প্রভাবিত করতে পর্যাপ্ত অম্লতা দেয় যা এটি সমর্থন করতে পারে। বার্ষিক চক্রের প্লাবিত অঞ্চলগুলি বনভূমি এবং পর্তুগিজ শব্দ দ্বারা পরিচিতvárzea । এই অঞ্চলের গাছগুলি প্রতিবছর কয়েক সপ্তাহ ধরে বন্যার হাত থেকে বাঁচে এবং এমন একটি খাদ্য ওয়েবের ভিত্তি সরবরাহ করেযার মধ্যেগাছের ফল এবং বীজগুলিতে চারণের জন্য অভিযোজিত মাছ অন্তর্ভুক্ত থাকে । চরাঞ্চল মাছগুলি বৃহত সমতল গুড় মাষ্টাইটিং বীজ এবং অন্যান্য মোটা জৈব পদার্থের জন্য খাপ খাইয়ে নিয়েছে এবং তারানদীর তীরে বৃষ্টি গাছগুলিতে শুকনো থেকে নামানো বীজের জন্য প্রতিযোগিতাকরে।

পৃথিবীর পৃষ্ঠতল জুড়ে গাছপালার বিভিন্ন অঞ্চল বিতরণ সময়ের সাথে সাথে জলবায়ুর পরিবর্তিত হয়েছে। সাম্প্রতিক অতীতে সবচেয়ে বড় পরিবর্তনগুলি পিরিয়ডের কারণে হয়েছিল beenহিমবাহী অগ্রিম এবং গত কয়েক লক্ষ বছর ধরে পশ্চাদপসরণ। প্রায় 15,000 বছর আগে, হিমস বরফ পূর্ব উত্তর আমেরিকার বেশিরভাগ অংশকে বর্তমান হডসনের মোহনা হিসাবে দক্ষিণে covered েকেছিল এবং স্ক্যান্ডিনেভিয়া এবং উত্তর ইউরোপের সমস্ত অঞ্চল জুড়ে ছিল। বিভিন্ন সময়ে সমুদ্রের স্তর দশ থেকে কয়েকশ ফুট নিচে ছিল এবং এখন বন্যার বিস্তৃত উপকূলীয় অঞ্চলগুলি উন্মোচিত হয়েছিল। জলবায়ুর এ জাতীয় কঠোর পরিবর্তনগুলি উদ্ভিদ প্রজাতিগুলিকে বাছাই ও পুনরূদ্ধার করেছে, সময়ের সাথে সাথে বিভিন্ন ধরণের বনাঞ্চলের বৈচিত্র্য স্থাপনের অনুমতি দিয়েছে এবং গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে এতটা সাধারণ প্রজাতির মধ্যে পারস্পরিক নির্ভরশীলতা প্রতিষ্ঠা বা সংরক্ষণের বিরুদ্ধে কাজ করেছে। এই উচ্চ-অক্ষাংশ বনাঞ্চল যেমন ফর্ম এবং জেনারায় এবং কখনও কখনও পৃথিবীর বিভিন্ন প্রজাতির মধ্যে একই রকম হয় তবে স্পষ্টতই উচ্চ পরিবর্তনযোগ্য,বৈপরীত্য স্থিতিশীল এবং নিজেই নিজেকে টিকিয়ে "জীব" এর তারা একবার চিন্তা যাবে। তা সত্ত্বেও, উদ্ভিদ ধারণা সম্প্রদায় একটি প্রাণীর হিসাবে টেকসই এবং দরকারী রয়ে বাস্তুসংস্থান এবং কিভাবে মানুষ বৃহৎ সংখ্যক সফল সমর্থনের জন্য পৃথিবী পরিচালনা করতে অধিকাংশ প্রগতিশীল বিশ্লেষণ অনেক ভিত্তি।

বিশ্ব উদ্ভিদ;  সাধারণ পার্থক্য উদ্ভিজ্জ সূচক (NDVI)
বিশ্ব উদ্ভিদ; সাধারণ পার্থক্য উদ্ভিজ্জ সূচক (NDVI)
বিজ্ঞানীরা নরমালাইজড ডিফারেন্স ভেজিটেবল ইনডেক্স (এনডিভিআই) নামে পরিচিত একটি পরিমাপ ব্যবহার করে সময়ের সাথে সাথে পৃথিবীর গাছপালার পরিবর্তনের মানচিত্র তৈরি করে। NDVI পৃথিবীর উদ্ভিদ দ্বারা প্রতিফলিত দৃশ্যমান এবং কাছাকাছি-ইনফ্রারেড আলো উপর উপগ্রহ তথ্য থেকে গণনা করা হয়। নির্দিষ্ট সময়ের (উদাহরণস্বরূপ, এক মাস) এবং অনেক বছর ধরে (যেমন, দুই দশক) সময়ের মধ্যে গড়ে এনডিভিআইয়ের মধ্যে পার্থক্যটির তুলনা করে বিজ্ঞানীরা উদ্ভিদের আবরণ এবং জৈববস্তু উত্পাদন নিরীক্ষণ করতে এবং ব্যাহততা সনাক্ত করতে সক্ষম হন যেমন খরা।
নাসা
   
উত্তরাধিকার এবংzonation
এটা তোলে উদ্ভিদ তলানি এবং গবেষণা থেকে জানা যায় পরাগ অত্যন্ত আম্লিক বর্জ্যে সংরক্ষিত bogs এবং সমসাময়িক হিমবাহের পর্যবেক্ষণ যে উত্তর গোলার্ধে জমাট বাঁধা সামনে থেকে গাছপালা দক্ষিণ অনেক একই পথ গাছপালা আজ zoned হয় ব্যাণ্ডেড থেকে: তুন্দ্রা বরফের নিকটতম অঞ্চলে ঘটে; শঙ্কুযুক্ত বনগুলি দক্ষিণের দিকে উষ্ণতর এবং শুষ্ক অঞ্চলে ঘটেছে; এবং দক্ষিণে দক্ষিণে আরও দূরে পর্বতযুক্ত বনভূমি হয়েছিল। আবাস পরিবর্তন হওয়ার সাথে সাথে - যেমন হিমবাহ বরফ গলে এবং হিমবাহ সম্মুখের দিকে পিছিয়ে পড়ে - উদ্ভিদগুলি নতুন ল্যান্ডস্কেপে স্থানান্তরিত হয়: প্রথমে টুন্ড্রার প্রবর্তক প্রজাতি few কয়েকটি হার্ড কম বর্ধমান বা ক্রাস্টোজ লাইচেন এবংজলাভূমি ছোট dwarfed দ্বারা মর্যাদা-অনুসৃত Willows এবং বার্চ এবং, শেষ পর্যন্ত, তুন্দ্রা গাছপালা পূর্ণ গাত্ররক্ষণী। হিসাবে জলবায়ু ameliorated আরও, বন অনুসৃত, সবসময় প্যাটার্ন অনুযায়ী, কয়েক অগ্রদূত বন চারিত্রিক প্রজাতির পূর্ণ অ্যারের করে।

প্রাথমিক উত্তরাধিকার
গৌণ উত্তরাধিকার
প্রাথমিক উত্তরাধিকার
প্রাথমিক উত্তরাধিকার অনুর্বর অঞ্চলে যেমন একটি পশ্চাদপসরণকারী হিমবাহ দ্বারা প্রকাশিত খালি পাথরে শুরু হয়। প্রথম বাসিন্দারা হলেন লাইকেন বা উদ্ভিদ — যারা এমন পরিবেশে টিকে থাকতে পারে। শত শত বছরেরও বেশি সময় ধরে এই "অগ্রণী প্রজাতি" শিলাটিকে মাটিতে রূপান্তর করে যা ঘাসের মতো সহজ গাছগুলিকে সমর্থন করতে পারে। এই ঘাসগুলি মাটি আরও পরিবর্তন করে, যা পরে অন্যান্য ধরণের গাছপালা দ্বারা colonপনিবেশিক হয়। প্রতিটি ধারাবাহিক পর্যায়ে ছায়ার পরিমাণ এবং মাটির রচনা পরিবর্তন করে আবাসকে পরিবর্তন করে if উত্তরাধিকারের চূড়ান্ত পর্যায়টি একটি চূড়ান্ত সম্প্রদায়, যা একটি বেশ স্থিতিশীল পর্যায় যা কয়েকশ বছর ধরে সহ্য করতে পারে।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
গৌণ উত্তরাধিকার
গৌণ উত্তরাধিকার একটি বড় অস্থিরতা অনুসরণ করে যেমন আগুন বা বন্যা। গৌণ উত্তরাধিকারের স্তরগুলি প্রাথমিক উত্তরাধিকারের মতো; তবে, প্রাথমিক উত্তরাধিকার সর্বদা অনুর্বর পৃষ্ঠে শুরু হয়, যেখানে ইতিমধ্যে মাটির অধিকারী পরিবেশে গৌণ উত্তরাধিকার শুরু হয়। এছাড়াও, পুরানো ক্ষেত্র উত্তরাধিকার নামে একটি প্রক্রিয়ার মাধ্যমে, জমি ছেড়ে দেওয়া হয়েছে যে জমিগুলি দ্বিতীয় স্তরের উত্তরাধিকার হতে পারে।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
পূর্বে গাছপালা দ্বারা দখল করা হয়নি এমন একটি নতুন ল্যান্ডস্কেপ আক্রমণ করার প্রক্রিয়াটি দীর্ঘকাল বলা হয়েছিল প্রাথমিক উত্তরাধিকার । এই ক্ষেত্রে উত্তরাধিকার উভয় একটি নতুন আবাস প্রাপ্যতা এবং জলবায়ু উষ্ণতা বন দ্বারা এবং তুন্দ্রা প্রতিস্থাপন অনুমতি প্রতিক্রিয়ায় ছিল সরলবর্গীয় বন দ্বারা চরমভাবে পর্ণমোচী বন যেমন ওয়ার্মিং অব্যাহত। আরও উষ্ণায়নের ফলে তৃণভূমি দ্বারা পাতলা বন প্রতিস্থাপনের ফলস্বরূপ হতে পারে, যেমন সাম্প্রতিক শতাব্দী ধরে জলবায়ু পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে স্টেপ-বা প্রেরি-বন সীমান্তে বিশ্বব্যাপী ঘটেছে। এই সীমানা আগুনের দ্বারা দৃ strongly়ভাবে প্রভাবিত হয়েছে যা পুরো সময় জুড়ে তৃণভূমি বয়ে গেছে। ঝামেলা যেমন কৃষির জন্য ক্লিয়ারিং, দাবানল , রোগ এবং ঝড় একটি জঙ্গলে ফাঁক খুলতে যথেষ্ট তীব্র শুরু হতে পারে গৌণ উত্তরাধিকারের পরিবর্তনগুলিও যে জলবায়ু অঞ্চলের জন্য স্বাভাবিক উদ্ভিদ পুনরায় স্থাপন করে।

গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের বেশিরভাগ অংশে, যেখানে চারণভূমি তৈরির জন্য বৃহত অঞ্চলগুলিতে বন ধ্বংস হয়ে গেছে, অন্যথায় অক্ষত বনাঞ্চলে অস্থিরতার কারণে ব্যবধানগুলির মধ্যে একটি সাধারণ উত্তরাধিকারের পরিস্থিতি উপযুক্ত নয় এবং সাইটগুলি স্থায়ীভাবে দরিদ্র হয়ে পড়েছে। প্রক্রিয়া তৃণভূমি, গুল্মভূমি বা কখনও কখনও খালি পৃথিবী উত্পন্ন করে। ভারতের জমির এক তৃতীয়াংশেরও বেশি অঞ্চল এভাবে দরিদ্র হয়ে পড়েছে এবং কৃষিকাজ, বনজ বা বনায়নের কাছে হারিয়ে গেছে ।

বাস্তুতন্ত্র এবং জীবজগৎ
পৃথিবীর পাতলা আচ্ছাদন যা জীবনকে সমর্থন করে সমুদ্রের অতল গহ্বরের তলদেশ এবং কয়েক হাজার হাজার মিটার বায়ুমণ্ডলে যেখানে কয়েকগুণ জলে শস্য বা অন্যান্য বীজ বাঁচতে পারে তার পাদদেশে কয়েক ফুট বেশি প্রসারিত হয় না । এটি পৃথিবীর পৃষ্ঠের এই পাতলা স্তর যা বায়োস্ফিয়ার , জীবন যেখানে ঘটে life মানবিক ক্রিয়াকলাপ পৃথিবীকে অপরিবর্তনীয়ভাবে বর্তমান জীবজগৎ গঠনে পরিবর্তন করেছে এবং মানুষ এখন আরও অপরিবর্তনীয় পরিবর্তনের জন্য একটি শক্তি are

প্রধান স্থলজগত বায়োমগুলির বিশ্বব্যাপী বিতরণ।
প্রধান স্থলজগত বায়োমগুলির বিশ্বব্যাপী বিতরণ।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
ছত্রভঙ্গ এবংউপনিবেশ স্থাপন
পৃথিবীর তলদেশে উদ্ভিদগুলি যে পদ্ধতিগুলির মাধ্যমে বিতরণ করা হয় সেগুলি উদ্ভিদের মতোই বিচিত্র এবং জটিল। সর্বাধিক বিস্তৃত উদ্ভিদ হ'ল ছোট দেহযুক্ত দ্রুত প্রজনন ফর্ম যার বীজ বাতাস এবং জল এবং পাখি এবং অন্যান্য প্রাণী দ্বারা বয়ে যেতে পারে ।

মধ্যে বীজ উদ্ভিদ, যার propagules কম মোবাইল হয়, গাছপালা বর্তমান বিতরণের জন্য ব্যাখ্যা আরো জটিল হয়ে ভেঙে যেমন বিবর্তনীয় সময়ের যেমন গভীর পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত প্যানগায়া কিছু 300 মিলিয়ন বছর আগে, খোলার আটলান্টিক মহাসাগর , এবং বিচ্ছিন্নতা এর উত্তর এবং দক্ষিণ আমেরিকা , অস্ট্রেলিয়া , এবং মাদাগাস্কার বৃহত্তর মহাদেশীয় স্থলভূমিগুলির থেকে। প্রগতিশীল বিচ্ছিন্নতা উত্পাদনএডেমিজম , বিবর্তনীয় বিচ্যুতি নির্দিষ্ট অঞ্চলে পুরো উদ্ভিদ উদ্ভাসিত করতে যথেষ্ট, অনেক প্রজাতি এমনকি জেনেরাও, অন্য কোথাও পরিচিত নয়। আগ্নেয় দ্বীপপুঞ্জগুলি মহাদেশগুলির চেয়ে অনেক কম বয়সী এবং মানুষ সহ বায়ু, সমুদ্র বা প্রাণী দ্বারা চালিত সুযোগ হানাদারদের দ্বারা প্রাপ্ত উদ্ভিদের সমর্থন করে। দ্বীপের উদ্ভিদগুলিও এন্ডেমিজম প্রদর্শন করতে আসে। ইংরেজ প্রকৃতিবিদ চার্লস ডারউইনের প্রাণী ও উদ্ভিদের পর্যবেক্ষণদক্ষিণ আমেরিকার পশ্চিম উপকূলে গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ তাকে জৈবিক বিবর্তনের সাধারণ প্রক্রিয়াটি স্বীকৃতি দেয় । দ্বীপগুলি ফর্ম এবং জলবায়ুতে বিবিধ, একে অপর থেকে এবং মহাদেশ থেকে বিভিন্ন ডিগ্রীতে বিচ্ছিন্ন, এবং দক্ষিণ আমেরিকা থেকে স্পষ্টত প্রাপ্ত একটি অত্যন্ত বৈচিত্র্যময় উদ্ভিদ এবং প্রাণীজগতকে সমর্থন করে তবে বিচ্ছিন্ন হওয়ার সময় এই দ্বীপগুলিতে অদ্ভুত রূপ ধারণ করে পরিবর্তিত হয়।

নতুন গাছের বেঁচে থাকার বিষয়টি নিশ্চিত করার জন্য উপযুক্ত সময়ে এবং উপযুক্ত আবাসস্থলে বীজ এবং বীজ ছড়িয়ে দেওয়ার জন্য বিভিন্ন প্রক্রিয়া বিদ্যমান। আগুনে অভিযোজিত বনগুলিতে, পিনকোনগুলি আগুন লাগার আগ পর্যন্ত বন্ধ থাকতে পারে। আগুনের উত্তাপ শঙ্কু উন্মুক্ত করে এবং বীজগুলিকে আগুনের বর্ধিত আবাসে ছেড়ে দেয়, যেখানে বীজ অঙ্কুরিত হয় , সম্ভবত কারিকিনদের দ্বারা উদ্দীপিত হয়, ধোঁয়ায় বৃদ্ধি নিয়ন্ত্রকেরা। চারা জৈব পদার্থ পোড়াতে এবং অন্যান্য গাছপালা থেকে প্রতিযোগিতাকে হ্রাস করে প্রচুর পরিমাণে পুষ্টিকর মাটি সন্ধান করে । গাছের বীজগুলিতে প্রায়শই "ডানা" থাকে যা বাতাসের মাধ্যমে বিস্তৃত বিতরণের অনুমতি দেয়। অন্যান্য গাছপালা, যেমন থিসলস এবং বারডক, awns বা অন্যান্য সংযোজন রয়েছে যা প্রাণীদের ধরে এবং তাদের দ্বারা ঘন ঘন এলাকায় বিস্তৃত বিতরণ লাভ করে। এখনও অন্যদের রাইজোম , ডালপালা বা অন্যান্য উদ্ভিদ প্রচারের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার জন্য বিস্তৃত পদ্ধতি রয়েছে । কিছু গাছের কোনও উল্লেখযোগ্য ছত্রাক ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা থাকে না এবং বীজগুলি মা গাছের কাছাকাছি পৌঁছে যায়।

বিশেষত বিগত দুই শতাব্দীতে, মানব ক্রিয়াকলাপগুলি উভয় ইচ্ছাকৃতভাবে এবং অজান্তেই উচ্চতর উদ্ভিদ এবং তাদের বহু ব্যাকটিরিয়া, ছত্রাক এবং পোকার বিপর্যয় পৃথিবীর পৃষ্ঠের চারদিকে ছড়িয়ে দিয়েছে। উচ্চ গাছের মধ্যে উদাহরণ অসংখ্য; এই জাতীয় গাছগুলির স্থানান্তর অনেক সৌম্য এবং কিছু স্পষ্টভাবে সুবিধাজনক হয়েছে, অন্যদের বিপর্যয়কর হয়েছে। গাছ প্রজাতিগুলি অবাধে বিশ্বজুড়ে সরানো হয়েছে, কখনও কখনও উল্লেখযোগ্য কার্যকারিতা সহ। মন্টেরি পাইন (উদাহরণস্বরূপ, পিনাস রেডিয়াটা ) ক্যালিফোর্নিয়ার উপকূলে একটি ক্ষুদ্র ও অব্যক্ত উত্পাদনশীল গাছ, তবে নিউজিল্যান্ডে বৃক্ষরোপণ দ্রুত বৃদ্ধির ফলস্বরূপ এটি একটি প্রধান কাঠ গাছ হয়ে উঠেছে। দ্যরাবার গাছ ( Hevea ) এর আর্দ্র ক্রান্তীয় থেকে 19th শতাব্দীর বাহিত হয় ব্রাজিল থেকে জাভা এবং অন্যত্র দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয়, যেখানে তার চমৎকার বৃদ্ধি রোগ ও প্রতিযোগীদের যে এটা তার নেটিভ আমেরিকান আবাস প্রভাব থেকে মুক্ত, প্রায় বাজার ধ্বংস মধ্যে ব্রাজিলিয়ান রাবার জন্য। অন্যান্য অসাবধানতার পরিচয় সৌম্য থেকে অনেক দূরে; কেউ কেউ ল্যান্ডস্কেপকে মারাত্মকভাবে দরিদ্র করে তুলেছে। চিটগ্রাস , বা ডাউন ব্রোম (উদাহরণস্বরূপ, ব্রোমাস টেেক্টরিয়াম ) উত্তর আমেরিকার পশ্চিমে শুষ্ক আন্তঃমোটান অঞ্চলে ইউরোপ এবং ট্রান্সকাস্পিয়ান স্টেপস থেকে আগতএকটি বার্ষিক ঘাস , সম্ভবত 19 তম শতাব্দীর শেষের অংশে পশুর দূষক হিসাবে। এটি একটি আক্রমণাত্মক আক্রমণাত্মক প্রজাতি এবং দ্রুত বিস্তার লাভ করে, বিস্তৃত অঞ্চলগুলিতে অবিচ্ছিন্ন স্থলভাগে পরিণত হয়। গাছটি মৌসুমের প্রথমদিকে তার জীবনচক্র সম্পন্ন করে, বীজ নির্ধারণ করে এবং বছরের বাকি অংশটি শুকনো ঘাসের একটানা আচ্ছাদন হিসাবে খড়ের জন্য উপকারী নয় stands এটি আগুন বহন করে, যা পরিবর্তিত হয় এবং এমনকি স্থানীয় উদ্ভিদকে ধ্বংস করতে পারে।

উদ্ভিদ রোগ এবং কীটপতঙ্গ অজ্ঞাতসারে মানবিক ক্রিয়াকলাপ দ্বারা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই জাতীয় রোগগুলি ক্রমবর্ধমানভাবে উদ্ভিদকে দরিদ্র করে তুলতে উচ্চ মূল্য নির্ধারণ করতে থাকে। যে কোনও বন অঞ্চলে সবচেয়ে গভীর পরিবর্তনগুলির উত্থাপনটি তৈরি হয়েছিল theউত্তর আমেরিকাতে চেস্টনট ব্লাইট ( ক্রিফোনেক্টরিয়া পরজীবী , পূর্বে এন্ডোথিয়া পরজীবী ) ছত্রাক , এশিয়া থেকে চালু, পূর্ব উত্তর আমেরিকার Fagaceae একটি বাড়িতে পাওয়া যায় নি কিন্তু প্রাণঘাতী ছিলআমেরিকান চেস্টনট ( কাস্তেনিয়া ডেন্টাটা ), দক্ষিণ এ্যাপাল্যাচিয়ান এবং অন্য কোথাও বিস্তৃত স্ট্যান্ডগুলির প্রজাতি । একবার একটি সাধারণ এবং জনপ্রিয় ছায়া গাছ এবং মসৃণ দানাদার, সহজেই কাজ করা কাঠ এবং প্রচুর মাস্টের উত্স যা আদিবাসী বন্য টার্কি এবং অন্যান্য প্রাণীদের অন্যতম প্রধান খাদ্য ছিল , আমেরিকান বুকে কখনও এই বিস্তৃত ছত্রাকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেনি , যার ফাগেসিতে বেশ কয়েকটি হোস্ট রয়েছে এবং এটি বায়ুজনিত বীজ উৎপাদন করে।

দ্য আমেরিকান এলম ( উলমাস আমেরিকা ), পূর্ব উত্তর আমেরিকা জুড়ে নিম্নভূমির আর্দ্র বনের একটি দুর্দান্ত গাছ, অন্য একটি বিদেশী ছত্রাকের ক্ষয়ক্ষতির ফলে একই রকম তবে কম-ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে,ডাচ এলম ডিজিজ ( সেরাতোসিসটিস উলমি ), যা সম্ভবত 1900 এর দশকের গোড়ার দিকে আক্রান্ত কাঠের উপর ইউরোপ থেকে আমদানি করা হয়েছিল। ছত্রাকটি দুটি এলম বাকল বিটল দ্বারা ছড়িয়ে পড়ে । ব্যক্তিগত গাছগুলি মাঝে মাঝে বহু বছর ধরে ছত্রাক থেকে বাঁচে তবে 20 ম শতাব্দীর গোড়ার দিকে এর পরিসীমা জুড়ে প্রচলিত সাধারণ আকারগুলিতে পৌঁছানোর আগে শেষ পর্যন্ত মারা যায় ।

গাছপালা এবং প্রাকৃতিক সম্প্রদায়ের উপর মানুষের প্রভাব
মানুষ হাজার হাজার বছর ধরে প্রাকৃতিক সম্প্রদায়ের কাঠামো এবং বিকাশকে প্রভাবিত করেছে । প্রধান প্রভাব মাধ্যমে হয়েছেআগুন , যা হরিডিং খেলায় ইচ্ছাকৃতভাবে ব্যবহৃত হয়েছিল, পশুর জন্য ব্যবহৃত উদ্ভিদকে চাঙ্গা করতে, কৃষিকাজের জন্য বনাঞ্চল প্লট খোলার ক্ষেত্রে, স্যাভানা এবং তৃণভূমি রক্ষণাবেক্ষণে, এবং শিকারের জন্য সহজ পথের জন্য বনগুলি উন্মুক্ত রাখতে ব্যবহৃত হয়েছিল । সাম্প্রতিক দশকগুলিতে বিশ্বব্যাপী মানুষের জনসংখ্যার দ্রুত সম্প্রসারণের সাথে, তবে উদ্ভিদের পরিবর্তনগুলি গভীরতর হয়েছে। বনভূমিগুলি তৃণভূমি এবং স্যাভান্নায় ছড়িয়ে পড়েছে। দক্ষিণ-পূর্ব উপকূলীয় সমভূমি এবং পাইডমন্টের মতো উত্তরসূরি পাইন বনগুলিকে পাতলা বন দ্বারা প্রতিস্থাপন করেছেউত্তর আমেরিকা অঞ্চলসমূহ। অনেক ক্ষেত্রে অগ্নি থেকে অস্থায়ী সুরক্ষার ফলে জ্বলনযোগ্য উদ্ভিদের একটি বিশাল পরিমাণ জমে থাকে যা জ্বলন্ত অবস্থায় একটি গরম আগুন দেয়, যা অতিবৃক্ষ গাছগুলিকে মেরে ফেলে এবং অনেক প্রজাতি যেগুলি সাধারণত আরও ঘন ঘন এবং কম-তীব্র আগুন থেকে বেঁচে থাকে kill গত। এই পরিস্থিতিতে উদ্ভিদ দরিদ্র হতে পারে, এমন একটি অবস্থা যা একবারে অনির্দিষ্টকালের জন্য প্রতিষ্ঠিত হতে পারে।

নির্ধারিত পোড়া
নির্ধারিত পোড়া
একজন ফায়ার ম্যানেজার উত্তর-মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কে একটি নির্ধারিত পোড়া শুরু করছেন। এই ধরনের অগ্নি ইচ্ছাকৃতভাবে বনাঞ্চলের প্রাকৃতিক পোড়া চক্রের নকল করতে এবং জমিতে মৃত উদ্ভিদ পদার্থের গঠন রোধ করার জন্য স্থাপন করা হয় যা বিপজ্জনক মুকুট আগুন জ্বালাতে পারে।
ব্রায়ান হ্যারি / এনপিএস
পোষ
দ্য গৃহপালিত উদ্ভিদ এবং কৃষির উত্স 10,000 বছর এবং আরও বেশি কিছু কাল এবং অসম্পর্কিত অতীতে কবর দেওয়া হয়। অ্যামাজন অববাহিকা এবং অন্য কোথাও প্রস্তর যুগের সংস্কৃতির সাথে সাম্প্রতিক অভিজ্ঞতা থেকে প্রমাণিত হয়েছে যে এই জাতীয় সংস্কৃতিগুলিতে খাদ্য , medicine ষধ এবং শিকার এবং মাছ ধরার জন্য ব্যবহৃত সরঞ্জাম এবং বিষের মতো উদ্ভিদের সম্পর্কে একটি পরিশীলিত জ্ঞান রয়েছে । এমেরিন্ডিয়ান সংস্কৃতিগুলি আরও উত্পাদনশীল এবং দরকারী ফর্মগুলি ইচ্ছাকৃতভাবে নির্বাচন করে বিভিন্ন প্রজাতির উন্নতি করেছে। পাগল (ম্যানিহোট ইউসিসিমা ) লাতিন আমেরিকার বৃহত অংশবিশেষত ব্রাজিল এবং আমাজন বেসিনেরপ্রধান অংশ হিসাবে রয়েছে। একটি কাঠের কন্দযুক্ত উদ্ভিদ যার উত্স দক্ষিণ আমেরিকার স্যাভান্নাসে দীর্ঘকাল ধরে হারিয়ে গেছে, এটি একরকম কন্দ বা কান্ডের এক অংশরোপণ করে উদ্ভিদজগতের মাধ্যমে প্রচার করা হয়। কন্দটি এমন একটি ময়দা তৈরির স্থল যা সরাসরি খাওয়ার আগে বা কাজাবি (কাসাভা)নামে একটি সমতল রুটিতে বেক করার আগে হাইড্রোকায়নিক অ্যাসিডের বিষাক্ত পরিমাণ অপসারণের জন্য ধুয়ে ফেলতে হবে।

কাসাভা
কাসাভা
কাসাভা ( ম্যানিহোট এসকুলেন্টা ), যাকে ম্যানিয়াকও বলা হয়, উগান্ডায় চাষ করা।
Va আভা পিটি / স্টক.এডোব.কম
কর্ন বা ভুট্টা ( জিয়া মাইস ) প্রায় ১০,০০০ বছর আগে গৃহীত হয়েছিল eitherটিওসিনটে (একটি বহুবর্ষজীবী জিয়া যা আজ বিদ্যমান) বা হারিয়ে যাওয়া পূর্বপুরুষের কাছ থেকে যা বর্তমানে মধ্য মেক্সিকোয় এর উচ্চভূমিতে বিদ্যমান ছিল । ইউরোপীয় উত্তর আমেরিকাতে বসতি স্থাপনের সময় এর সংস্কৃতি দক্ষিণ মেইন পর্যন্ত উত্তরে ছড়িয়ে পড়েছিল । কর্ন এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম উদ্ভিদ-ভিত্তিক খাদ্য উত্স। অঞ্চল থেকে গৃহপালিত অন্যান্য উদ্ভিদের মধ্যে রয়েছে সাধারণ শিম , স্কোয়াশ , মরিচ , টমেটো , অ্যাভোকাডো , পেঁপে , পেয়ারা , সাপোডিলা , তুলা , সিসাল এবংভ্যানিলা ।

প্রক্রিয়া পোষ জড়িত নির্বাচন এবং সবচেয়ে সম্ভাবনাময় এবং উত্পাদনশীল উদ্ভিদ বন্য দীর্ঘ চাষ চাষের আছে বলে মনে হচ্ছে। অবিচ্ছিন্ন নির্বাচন জনসংখ্যায় কঠোর পরিবর্তন এনেছিল , জিনের ফ্রিকোয়েন্সিতে পরিবর্তন আনতে এবং তাদের বজায় রাখার জন্য পুরোপুরি নির্ভর করে নতুন জাতিগুলির বিকাশ। এই পদ্ধতিতে বিকাশকৃত রেসগুলিকে কৃষির উপর নির্ভরশীলতার উপর জোর দেওয়ার জন্য কুলটিজেন বলা হয়। কর্নের ক্ষেত্রে এটিই রয়েছে: মূল স্টকটি সম্ভবত হারিয়ে গেছে, যদিও টিওসিন্ট উত্স হিসাবে ক্লু সরবরাহ করতে পারে।

রাশিয়ান উদ্ভিদবিজ্ঞানী এনআই ভ্যাভিলভ দ্বারা চিহ্নিত সূত্র থেকে গত কয়েক হাজার বছর ধরে প্রধান ফসল গাছপালা গৃহপালিত হয়েছে । সাধারণ গম ( ট্রাইটিকাম ভলগারে ) এবং রাই ( সেকেলের সিরিয়াল ) সম্ভবত প্রথম মধ্য এশিয়ার ঘাস থেকে গৃহপালিত হয়েছিল । বিভিন্ন জোয়ার ( Panicum ) এবং বার্লি ( Hordeum hexastichum ) কেন্দ্রীয় ও পশ্চিম চীন, পাহাড়ী অঞ্চলে সম্ভূত চাল ( ধান ভারতীয় অঞ্চলে) সম্ভবত।

   
বায়োসিস্টেমগুলিতে পরিবর্তনগুলি: দূষণ
পৃথিবীর কোথাও এমন কোন উদ্ভিদ সম্প্রদায় নেই যা মানব উদ্যোগের প্রসারণের প্রত্যক্ষ প্রভাব অনুভব করতে পারেনি। প্রভাব শিকার বা সংগ্রহ, চাষ, বা গাছ বা অন্যান্য উদ্ভিদের ব্যাপক ফসল সংগ্রহের মাধ্যমে প্রত্যক্ষ অনুপ্রবেশের রূপ ধারণ করেছে বা মাছ বা অন্যান্য প্রাণীর ফসল বা পরিবেশের রসায়নের পরিবর্তনের মাধ্যমে অপ্রত্যক্ষ প্রভাব ফেলেছিল । আধুনিক পরিবর্তন এখন পরিব্যাপক এবং প্রবর্তনের থেকে পরিসীমা কীটনাশক যেমন ডিডিটি , এবং যেমন অন্যান্য শিল্প বিষক্রিয়াগত মাথাব্যথা, PCBs এবং অ্যাসিড বৃষ্টি , এর সারগর্ভ সংশোধন সহ সালফার ,নাইট্রোজেন এবং হাইড্রোজেন আয়ন বাজেটগুলি বৃহত অঞ্চল জুড়ে বাস্তুতন্ত্রের বাজেট। অ্যাসিড বৃষ্টিপাত এবং অন্যান্য বায়ু দূষণকারীগুলির সম্মিলিত প্রভাবের কারণে ১৯৮০ এর দশকে পূর্ব উত্তর আমেরিকা এবং সমগ্র ইউরোপে বনজ গাছের প্রজাতির ব্যাপকহারে ধ্বংস ঘটেছিল ।

থেকে ইনসিপেন্ডেন্ট ক্ষতির লক্ষণবায়ু দূষণ এবং অন্যান্য দীর্ঘস্থায়ী ব্যাঘাত এখন বনজ এবং সারা বিশ্বে অন্যান্য ধরণের উদ্ভিদে প্রচলিত রয়েছে, যদিও লক্ষণগুলি একটি নির্দিষ্ট দূষণকারী কারণে সৃষ্ট হিসাবে সূক্ষ্ম এবং কঠিন হতে পারে। তারা শাক জনসংখ্যা বর্জন যেমন পরিবর্তন থেকে পরিসীমা শৈবাল থেকে বাকল এর গাছ গাছ নিজেদের মৃত্যুহার করতে। যেমন এ smelters প্রায় অঞ্চলে যেমন চরম পরিস্থিতিতে, অধীন সাডবারি , অন্টারিও, কানাডা, কার্যত সব উচ্চতর গাছপালা বর্গ মাইল শত শত একটি এলাকা থেকে কাটানো হয়েছে।

দীর্ঘস্থায়ী অশান্তির সংস্পর্শে থাকা বন দারিদ্র্যের ধরণগুলির অন্যতম দর্শনীয় এবং তথ্যবহুল উদাহরণ পরীক্ষামূলকভাবে একটি ওক-পাইন বনে প্রেরণা পেয়েছিল ইউরোপের নিউইয়র্কের সেন্ট্রাল লং আইল্যান্ডে ব্রুকাভেন জাতীয় পরীক্ষাগারবিকিরণ ionizing । বনের কেন্দ্রে একটি একক বিকিরণ উত্স ব্যবহৃত হয়েছিল। ১৯১61 সালের পতনের দিকে শুরু হওয়া এই এক্সপোজারটি উত্সের কয়েক মিটারের মধ্যে একটি কেন্দ্রীয় অঞ্চল থেকে সমস্ত গাছপালা নির্মূল করতে এবং অল্প এক্সপোজারে বনের একটি নিয়মিত জোনেশন তৈরি করতে কয়েক মাসের মধ্যে পর্যাপ্ত ছিল। অঞ্চল একটি শৈবাল মাধ্যমে সীমাকৃত শৈবাল , কমিউনিটি একটি একক প্রজাতির একটি ক্রমাগত স্থল কভার দ্বারা নিম্ন উন্মুক্ত এ অনুসৃত শর ( Carex pensylvanica)। কিছুটা কম এক্সপোজারে নিম্ন ঝোপঝাড়ের একটি সম্প্রদায় এসেছিল, তারপরেও কম ঝাঁকুনিতে উচ্চ ঝোপঝাড়। এই অঞ্চলের ওক-পাইনের বনের পরিবর্তনশীলতার স্বাভাবিক পরিসরের মধ্যে হার্ডি ওকের একটি দরিদ্র অরণ্যটি সেই অঞ্চলের বাইরে এক্সপোজারের গ্রেডিয়েন্টে নেমে আসে; প্রতিদিন একটি রোন্টজেন বা তার চেয়ে কম এক্সপোজারে, পাইনগুলি বেঁচে থাকে এবং অরণ্যটি অক্ষত ও স্বাভাবিক দেখা যায়। তবে, প্রতিদিন 0.1 রোেন্টজেনের ক্রম অনুসারে এক্সপোজার পর্যন্ত যত্ন সহকারে পরিমাপের মাধ্যমে প্রভাবগুলি সনাক্ত করা যেতে পারে। পরীক্ষায় উদ্ভিদের প্রগতিশীল দারিদ্র্যের একটি নির্দিষ্ট উদাহরণ দেওয়া হয়েছিল যেখানে কারণ এবং প্রভাব উভয়ই পরিমাপ করা যেতে পারে, যা দূষণের বেশিরভাগ ক্ষেত্রে সম্ভব নয়। এই জাতীয় অভিজ্ঞতা কেবল আয়নাইজিং রেডিয়েশনের সংস্পর্শের প্রভাবগুলি সংজ্ঞায়নে কার্যকর নয়তবে প্রভাবগুলি জমে যাওয়ায় প্রাকৃতিক সম্প্রদায়ের দারিদ্র্যের পর্যায়েগুলি সনাক্তকরণে । 1986 চেরনোবিল বিপর্যয়ের দ্বারা দূষিত অঞ্চলগুলির আশেপাশে একই রকম জোনেশন পাওয়া যায় ।

দীর্ঘস্থায়ী দূষণের প্রতিক্রিয়া হিসাবে জলজ ব্যবস্থায় একই রকম পরিবর্তন ঘটে । শরীরের দূষণের প্রাথমিক পর্যায়েজল সাধারণত পুষ্টিকর উপাদানগুলির সাথে সমৃদ্ধ হয় , বিশেষত নাইট্রোজেন এবং ফসফরাস , এই প্রক্রিয়া হিসাবে পরিচিতইউট্রফিকেশন । এটি হতে পারেজলের ফোটা ( শৈবাল বা সায়ানোব্যাকটিরিয়ার দ্রুত বৃদ্ধি ), যা অক্সিজেনের জলকে হ্রাস করে এবং জলজ জীবনকে দম বন্ধ করে দেয়।

জমি এবং জলে দূষণের প্রভাবগুলি হ'ল ছোট-দেহযুক্ত দ্রুত প্রজননকারী জীবগুলির পক্ষে হয় যা জটিল খাদ্য জালের উপর নির্ভর করে না । সরলীকরণ ও দারিদ্র্যের প্রক্রিয়া এখন বিশ্বব্যাপী, এবং এটি স্থলজ এবং জলজ সম্প্রদায়ের উপর একইভাবে প্রভাব ফেলে। এটি মানুষের প্রভাব দ্বারা প্রাকৃতিক সিস্টেমে দীর্ঘস্থায়ী প্রবেশের ক্রমাগত প্রসারিত ফলাফল। দারিদ্র্য সমস্ত জীবনকে হুমকী দেয় কারণ এটি পদ্ধতিগতভাবে উদ্ভিদের সমর্থন করার জন্য পৃথিবীর ক্ষমতা হ্রাস করে।

সংরক্ষণ
জীবনের সবচেয়ে মারাত্মক হুমকির মধ্যে একটি হ'ল জলবায়ু পরিবর্তন এবং দ্রুত সম্ভাবনাতাপ-জঞ্জাল গ্যাস জমে থাকা থেকে পৃথিবীর নিম্ন বায়ুমণ্ডল উষ্ণায়ন । গ্যাসগুলির মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণকার্বন ডাই অক্সাইড , তবে মিথেন , নাইট্রাস অক্সাইড এবং ক্লোরোফ্লোরোকার্বন যৌগগুলিতে (সিএফসি) উল্লেখযোগ্য অবদান রাখে। কার্বন ডাই অক্সাইডের বৃহত্তম উত্স হ'ল জীবাশ্ম জ্বালানীর দহন, বন ধ্বংস, ভূমি-ব্যবহারের ধরণগুলিতে পরিবর্তন এবং সম্ভবত উষ্ণায়ন।জীবাশ্ম জ্বালানীর ব্যবহার এবং জৈব পদার্থের ক্ষয় এবং মাটি ও জলাভূমিতে, ধানের প্যাডিগুলি এবং বোগগুলিতে মিথেন একটি পণ্য । উষ্ণায়নের মাধ্যমে এর বিবর্তনের হার ত্বরান্বিত হয়।

কিলিং বক্র
কিলিং বক্র
আমেরিকান জলবায়ু বিজ্ঞানী চার্লস ডেভিড কিলিংয়ের নামে নামকরণ করা কিলিং কার্ভ হাওয়াইয়ের মাওনা লোয়ার একটি গবেষণা স্টেশনে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড (সিও 2 ) এর ঘনত্বের পরিবর্তনগুলি সনাক্ত করে। যদিও এই ঘনত্বগুলি ছোট মরসুমের ওঠানামা অনুভব করে, সামগ্রিক প্রবণতাটি দেখায় যে বায়ুমণ্ডলে CO 2 বৃদ্ধি পাচ্ছে।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
উষ্ণায়নের প্রভাবগুলি গভীর হতে পারে বলে আশা করা হচ্ছে: যদি কিছু জলবায়ুবিদদের পরামর্শ অনুসারে গ্লোবাল ওয়ার্মিং তত দ্রুত ঘটে থাকে তবে গড় তাপমাত্রাপৃথিবীর নিম্ন বায়ুমণ্ডলটি 2000 সালে প্রতিষ্ঠিত বেসলাইন তাপমাত্রার চেয়ে 2100 দ্বারা 1.8 থেকে 4 ° C (3.2 থেকে 7.2 ° F) বৃদ্ধি পাবে। তাপমাত্রায় 1 ডিগ্রি সেলসিয়াসের পরিবর্তন 96.5-160 কিলোমিটার (60-100 মাইল) এর সমান মধ্য অক্ষাংশে অক্ষাংশ পরিবর্তন। জলবায়ু অঞ্চলে এই ধরনের উচ্চ পরিবর্তনের ফলে কেবলমাত্র বৃহত্তর অঞ্চলগুলিতে (উদাঃ, উত্তর ভারত) কৃষিকাজকে ব্যাহত করা হবে না বরং বন ও অন্যান্য প্রাকৃতিক সম্প্রদায়ের উষ্ণতর এবং শুষ্ক মার্জিনে ধ্বংস করা হবে অন্য কোথাও পুনরায় জন্মানোর চেয়ে আরও দ্রুত। এর মধ্যে অন্যতম প্রভাব হ'ল মাটিতে জৈব পদার্থের ক্ষয়কে ত্বরান্বিত করা এবং বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড এবং মিথেন জমা হওয়া ত্বরান্বিত করা, এটি এমন একটি প্রভাব যা উষ্ণায়ন আরও ত্বরান্বিত করবে। এই ধরনের পরিবর্তন এড়ানোর জন্য পরিত্যক্ত হওয়া প্রয়োজনজীবাশ্ম জ্বালানী শিল্প সমিতিগুলির শক্তির প্রধান উত্স হিসাবে এবং এই শক্তি উত্সগুলিকে পুনর্নবীকরণযোগ্য যেমন সৌর এবং বায়ু শক্তির সাথে প্রতিস্থাপন করে ।

সংরক্ষণের জন্য ধ্রুপদী পদ্ধতিতে নির্দিষ্ট প্রচেষ্টা জড়িতসংরক্ষণের প্রজাতির হয় বিপন্ন । প্রাকৃতিক বাস্তুসংস্থান পরিচালনার মাধ্যমে পৃথিবীর ৫ মিলিয়ন – 30 মিলিয়ন বা আরও বেশি প্রজাতির সংরক্ষণের জন্য এখন পর্যন্ত সবচেয়ে আকাঙ্ক্ষিত পদ্ধতি । গ্রীষ্মমন্ডলীয় বনাঞ্চল অধ্যয়নগুলি জোর দিয়েছিল যে 10,000 হেক্টর (25,000 একর) এর ক্রম অনুসারে পাখির জনপদ পাশাপাশি অন্যান্য প্রাণী ও গাছপালার জনসংখ্যা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় অঞ্চলটি খুব বড়। পূর্বের অভিজ্ঞতাকে সমর্থন করার প্রমাণ রয়েছে যে আদিবাসীদের সংরক্ষণ নিশ্চিত করার সর্বোত্তম উপায়বায়োটা হ'ল আঞ্চলিক গাছপালার একটি ম্যাট্রিক্স বজায় রাখতে হবে জমির area০ শতাংশেরও বেশি অঞ্চল নিরবচ্ছিন্ন এবং পরের পর্বে অতিরিক্ত 25 থেকে 50 শতাংশ। এই ধরণের ল্যান্ড-ব্যবহারের পরিকল্পনা বিশ্বজুড়ে খুব কম জায়গায় বিদ্যমান তবে এমন একটি ল্যান্ডস্কেপের সুবিধা উপলব্ধ করে যা জীবন ব্যবস্থা এবং অফারের মাধ্যমে আঞ্চলিকভাবে কম খরচে মানুষের সর্বাধিক টেকসই সহায়তার মাধ্যমে স্থিতিশীল সর্বাধিক শক্তির সাথে নিজেকে বজায় রাখে। অসুবিধাটি হ'ল হালকা ব্যবহারের অধীনে জমিগুলির উচ্চতর স্টকগুলি — বন, জল এবং বিভিন্ন রূপে শক্তি immediate তাৎক্ষণিক স্বল্পমেয়াদী শোষণের জন্য একটি উন্মুক্ত আমন্ত্রণ, এবং তাদের অস্তিত্বের প্রমাণ হতে পারে যে ল্যান্ডস্কেপটি আরও নিবিড়ভাবে দখল করা যেতে পারে suggest ।

জর্জ এম উডওয়েল
হান্স ল্যামবার্স
   
বিবর্তন এবং Paleobotany
উদ্ভিদের বিবর্তনীয় ইতিহাস লিপিবদ্ধ আছে জীবাশ্মগুলি নিম্নভূমি বা সামুদ্রিক পলিতে সংরক্ষিত। কিছু জীবাশ্ম গাছের অংশগুলির বাহ্যিক রূপ সংরক্ষণ করে; অন্যরা সেলুলার বৈশিষ্ট্যগুলি দেখায়; এবং এখনও অন্যদের মধ্যে পরাগ এবং স্পোরগুলির মতো মাইক্রোফসিল থাকে । বিরল উদাহরণস্বরূপ, জীবাশ্মগুলি এমনকি তাদের প্রতিনিধিত্ব করে এমন গাছগুলির আল্ট্রাস্ট্রাকচারাল বা রাসায়নিক বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করতে পারে। জীবাশ্ম রেকর্ড হার ত্বরক একটি প্যাটার্ন প্রকাশ বিবর্তন বৃদ্ধি সঙ্গে মিলিত বৈচিত্র্য এবং জৈব জটিলতা সম্প্রদায়ের যে জমির বাহিনী আগ্রাসন প্রগতিশীল উপনিবেশ চালিয়ে মহাদেশ । বর্তমানে, জমি জীবাশ্মের জীবাশ্ম প্রমাণগুলি তারিখগুলিঅর্ডোভিসিয়ান সময়কাল (485.4 সম্পর্কে মিলিয়ন 443,8 মিলিয়ন বছর আগে) এর পুরাজীবীয় যুগ । তবে, গবেষণা ব্যবহার করে “আণবিক ঘড়ি " পদ্ধতি , যা জেনেটিক্স ব্যবহার করে কতকাল প্রজাতিগুলি একটি সাধারণ পূর্বপুরুষের কাছ থেকে বিচ্ছিন্ন হয়েছে তা অনুমান করার জন্য , পরামর্শ দেয় যে গাছপালা প্রায় ৫০০ মিলিয়ন বছর আগে পার্থিব পরিবেশকে izeপনিবেশ শুরু করেছিল , এর মাঝামাঝি প্রায়ক্যামব্রিয়ান পিরিয়ড ।

আর্চাফ্রাক্টাসের জীবাশ্ম।
আর্চাফ্রাক্টাসের জীবাশ্ম ।
Iz শিizাও
এখনও পর্যন্ত উদ্ভিদ রাজ্যের সর্বাধিক বৈচিত্র্যময় এবং স্পষ্টতই জীবিত সদস্য হলেন ভাস্কুলার গাছপালা (ট্র্যাকোওফাইটস ), যার মধ্যে জীবন ইতিহাসের স্পোরোফাইট পর্যায়টি প্রাধান্য পায়। ( উপরের জীবন ইতিহাস দেখুন ।) ভাস্কুলার গাছের জীবাশ্মের অবশেষ গাছপালার দেহের গঠনে বিবর্তনীয় পরিবর্তনের প্রমাণ দেয় (স্পোরোফাইট এবং গেমোফাইট ), বিভিন্ন গাছপালার রূপে, জীবন ইতিহাসের জটিলতায়, পরিবেশগত সহিষ্ণুতায় শর্ত এবং নিয়মতান্ত্রিক বৈচিত্র্যে। ননভাস্কুলার গাছপালা, বাব্রায়োফাইটস ( শ্যাওস , লিভারওয়োর্টস এবং হর্নওয়ার্টস ) ভাস্কুলার গাছগুলির চেয়ে অনেক ছোট এবং কম বৈচিত্র্যময়। প্রথম প্রমাণliverworts , 473 মিলিয়ন মিলিয়ন এবং 471 বছর পূর্বে নিচে পাড়া, অর্ডোভিসিয়ান সময়কাল সময় শিলা ঘটে যেহেতু নিকটতম শৈবাল জীবাশ্ম থেকে এসেছ পার্মিয়ান সময়কাল (298.9 মিলিয়ন 251,9 মিলিয়ন বছর আগে)। ট্র্যাচোফাইটগুলির বিপরীতে, বেশিরভাগ জীবাশ্মের ব্রায়োফাইটগুলি জীবিত রূপের তুলনায় তুলনামূলকভাবে সমান। ননভ্যাসকুলার উদ্ভিদের বিবর্তন বোঝা ট্র্যাচোফাইটের চেয়ে কম সম্পূর্ণ।

অর্ডোভিশিয়ান পিরিয়ড থেকে মধ্য ডিভোনিয়ানের মাধ্যমে স্থল গাছগুলির বিবর্তন
উদ্ভিদবিদরা এখন বিশ্বাস করেন যে উদ্ভিদগুলি এর থেকে উদ্ভূত হয়েছিল শেত্তলা ; উদ্ভিদরাজ্যের বিকাশের ফলশ্রুতিগুলি ঘটতে পারে এমন বিবর্তনীয় পরিবর্তনগুলির দ্বারা ঘটেছিল যেগুলি যখন সালোকসংশ্লিষ্ট বহু বহুকোষী জীবগুলি মহাদেশগুলিতে আক্রমণ করেছিল। স্থল গাছগুলির প্রথমতম জীবাশ্মের প্রমাণগুলিতে বিচ্ছিন্ন স্পোর, ট্র্যাচিড জাতীয় টিউব এবং কোষের শীটগুলি অর্ডোভিশিয়ান শিলাগুলিতে পাওয়া যায়। এই জীবাশ্মগুলির প্রাচুর্য এবং বৈচিত্র্যটি এর মধ্যে বৃদ্ধি পায়সিলুরিয়ান পিরিয়ড (প্রায় 443.8 মিলিয়ন থেকে 419.2 মিলিয়ন বছর আগে), যেখানে জমি গাছগুলির জন্য প্রথম ম্যাক্রোস্কোপিক (মেগাফসিল) প্রমাণ পাওয়া গেছে। এই মেগাফেসিলগুলি পাতলা কাঁটা অক্ষগুলি নিয়ে গঠিত যা কেবল কয়েক সেন্টিমিটার দীর্ঘ। স্পোরিঙ্গিয়াতে কয়েকটি অক্ষ শেষ হয় যা ট্রাইলেট স্পোরগুলি বহন করে (অর্থাত্ বীজগণ যা টেটারড গঠনে মায়োটিকভাবে বিভক্ত হয়)। কারণ একটি ত্রিগুণ চিহ্নটি ইঙ্গিত দেয় যে স্পোরগুলি মায়োসিসের পণ্য , তাই উর্বর অক্ষগুলি জীবনচক্রের স্পোরোফাইট পর্যায় হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে ।

লেপিডোডেনড্রন এর জীবাশ্ম টুকরা
লেপিডোডেনড্রন এর জীবাশ্ম টুকরা
লুই কে। ব্রোম্যান oot রুট রিসোর্সস / এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
এই ধরণের জীবাশ্মগুলি ভাস্কুলার উদ্ভিদ বা ব্রায়োফাইটগুলির প্রতিনিধিত্ব করতে পারে। আরেকটি সম্ভাবনা হ'ল এগুলি কিন্তু ভাস্কুলার গাছপালা, ব্রায়োফাইটস বা উভয়ের পূর্বপুরুষদের অন্তর্ভুক্ত নয়। প্রারম্ভিক জীবাশ্মগুলিতে কমপক্ষে এক বা একাধিক অতিরিক্ত উদ্ভিদ গোষ্ঠীও অন্তর্ভুক্ত রয়েছে যা জমিটি উপনিবেশকরণের প্রথম দিকে বিলুপ্ত হয়ে যায় এবং এর ফলে কোনও জীবন্ত বংশধর নেই। প্রারম্ভিক দ্বারা ডেভোনের লোক সময়কাল (419.2 সম্পর্কে মিলিয়ন 393,3 মিলিয়ন বছর আগে), জীবাশ্ম যে টার্মিনাল sporangia সঙ্গে অক্ষ forking গঠিত কিছু এছাড়াও একটি কেন্দ্রীয় তীরভূমি উত্পাদিত tracheids , এর বিশেষ জল-পরিচালনার কোষ xylem । ট্রেইহিডগুলি ভাস্কুলার গাছগুলির একটি ডায়াগনস্টিক বৈশিষ্ট্য এবং এটি ট্র্যাকিওফাইটা বিভাগের নামের ভিত্তি।

ইদানীং সিলুরিয়ান এবং শুরুর দিকে সবচেয়ে সহজ এবং সম্ভবত সবচেয়ে আদিম ভাস্কুলার গাছ ডিভোনিয়ান পিরিয়ড (প্রায় 419.2 মিলিয়ন থেকে 393.3 মিলিয়ন বছর আগে) ছিল রাইনিওপিডা । তারা যেমন গাছপালা অন্তর্ভুক্তকুকোনিয়া এবংরাইনিয়া , যা আর্দ্র আবাসস্থলের গুল্মজাতীয় উপনিবেশ ছিল। বেশিরভাগটি 30 সেমি (12 ইঞ্চি) এর চেয়ে কম লম্বা ছিল। গাছের দেহ কাণ্ড , পাতা এবং শিকড়ে আলাদা হয়নি; পরিবর্তে, কাঁটাচালিত উপরের অক্ষটি টার্মিনাল স্পোরানগিয়া এবং স্টোমাটা তৈরি করেছিলযা দেখায় যে গাছগুলি সবুজ এবং আলোকসংশ্লিষ্ট ছিল । সারফেস বা ভূগর্ভস্থ অক্ষ পরিবেশিত রুট উদ্ভিদ এবং দ্বারা নোঙর করা হয়েছে rhizoids । যেহেতু এই জাতীয় উদ্ভিদগুলি কেবলমাত্র এক ধরণের বীজজাত করে, সেগুলি হোমসোরাসাস লাইফ চক্র এবং মুক্ত-জীবিত গেমটোফাইট সহ ননবীজ গাছ ছিল। এই জাতীয় সংখ্যক গেমটোফাইটগুলি ডিভোনিয়ান আমানত থেকে বর্ণনা করা হয়েছে।

আদি ডেভোনিয়ানের কিছু উদ্ভিদের তাদের উপরের অক্ষগুলি বরাবর টিস্যুগুলির বহুবিধের উত্থান ঘটেছিল, যা ধারণা করা হয় যে সালোকসংশ্লেষক টিস্যুর হালকা-ক্যাপচারিং পৃষ্ঠকে বাড়িয়েছে। এই ধরনের উত্থান (entions) এর উত্থান দিয়েছেএর পাতা (মাইক্রোফিল)লাইকোপসিডা , এইভাবে একটি উপরের গ্রাউন্ড শ্যুট সিস্টেম উত্পাদন করে যা পাতাগুলি ডালপালা নিয়ে গঠিত। পাতাগুলির অভাবে ভূগর্ভস্থ অক্ষগুলি মূল হয়ে উঠত । লাইকোফাইটস হ'ল প্রথম উদ্ভিদগুলির মধ্যে সু-পার্থক্যযুক্ত অঙ্কুর ব্যবস্থা ছিল এবং এগুলি জীবন্ত প্রতিনিধিদের সাথে ভাস্কুলার গাছগুলির সর্বাধিক প্রাচীন দল।

অন্যান্য কয়েকটি উদ্ভিদ গোষ্ঠীর পাতাগুলি কাঁটা অক্ষের পরিবর্তন থেকে উদ্ভূত হয়েছিল। ডিভোনিয়ান গাছগুলির মধ্যে কাঠামোর বিভিন্ন ছিল। যেহেতু অন্যান্য গাছপালা-যেমন, কিছু গাছপালা অক্ষ, সমানভাবে forked Drepanophycus আরো বিশেষ -were, সমন্বয়ে গঠিত ছোট অক্ষ পার্শ্বত বাহিত ভাল হিসাবে হিসাবে একটি বৃহৎ কেন্দ্রে অবস্থিত অক্ষ। যে সমস্ত উদ্ভিদগুলিতে পার্শ্বীয় সিস্টেমগুলি কেবল একটি বিমানে ব্রাঞ্চ হয়, সেখানে পাশের শাখাগুলি পাতার মতো সমতল ছিল। সালোকসংশ্লেষক টিস্যু উত্পাদিত পাতা দিয়ে পাশের কাঁটাগুলির মধ্যে ফাঁকা জায়গাগুলি (ওয়েবিং) পূরণ করা calledmegaphylls। মরহুম ডিভোনিয় পিরিয়ডের প্রায় উদ্ভিদ গোষ্ঠীতে (প্রায় 382.7 মিলিয়ন থেকে 358.9 মিলিয়ন বছর আগে) এবং শুরুর দিকে মেগাফিলগুলির বিবর্তনের প্রমাণ রয়েছেকার্বনিফেরাস পিরিয়ড (প্রায় 358.9 মিলিয়ন থেকে 323.2 মিলিয়ন বছর আগে)। যদিও এই গোষ্ঠীর বেশিরভাগের জীবন্ত প্রতিনিধি নেই, কার্বোনিফেরাস পিরিয়ডের দ্বারা তারা হোমোসরাসাস ফার্ন , স্পেনোপিসিডস ( হর্সেটেলস ) এবং বীজ গাছ ( জিমনোস্পার্মস ) জন্ম দিয়েছেন।

বীজ ফার্ন
বীজ ফার্ন
নিউরোপটারিস ওভাটা হফম্যান, উত্তর-পূর্ব ওহিওর প্রয়াত কার্বোনিফেরাস সময়কালের একটি জীবাশ্ম বীজের ফার্ন dating
মার্ক এ উইলসন (ভূতত্ত্ব বিভাগ, দ্য কলেজ অফ উওস্টার)।
মাইক্রোফিলাসহ ডেভোনিয়ান উদ্ভিদ এবং বিশেষায়িত শাখা ব্যবস্থার সাথে বৈচিত্র্যযুক্ত, অনেকে ঝোপঝাড়ের আকারে বেড়েছে । মধ্য ডিভোনিয় পিরিয়ডের (প্রায় 393.3 মিলিয়ন থেকে 382.7 মিলিয়ন বছর আগে), সেখানে বিভিন্ন বংশের ঝোপ-আকারের প্রতিনিধি ছিলেন, তবে তৃণভোজী গাছের আকারে আরও বৃদ্ধি সীমিত ব্যাসের দ্বারা সীমাবদ্ধ ছিল যা উপরের গ্রাউন্ডের ডালপালা এবং মূলের সিস্টেমগুলি অর্জন করতে পারে । পার্শ্বীয় (মাধ্যমিক) বৃদ্ধির বিকাশ এই আকারের সীমাবদ্ধতা কাটিয়ে উঠেছে। গৌণ প্রবৃদ্ধি উত্পাদন করার ক্ষমতা বিভিন্ন গ্রুপে স্বাধীনভাবে বিকশিত হয়েছিল। ইন lycophytes , এই মাধ্যমিক বৃদ্ধির অনেক করটিকাল টিস্যু ঘটেছে; বীজ গাছপালা এবং অন্যান্য বিভিন্ন বংশের পূর্বপুরুষগুলিতে, তবে কাঠের উত্পাদনস্টেম ব্যাসের বেশিরভাগ বৃদ্ধির জন্য দায়ী । প্রায় একই সময়ে, নিম্নগামী-বর্ধমান কেন্দ্রীয় centralমূলের সিস্টেমগুলি লাইকোফাইট এবং অন্যান্য উদ্ভিদ গোষ্ঠীতে স্বাধীনভাবে বিকশিত হয়েছিল। ফলস্বরূপ, প্রাথমিক কার্বোনিফেরাস পিরিয়ডের শুরুর কাছাকাছি সময়ে বিশালাকার লাইকোফাইট এবং জিমনোস্পার্ম গাছের ছাউনিযুক্ত বন ছিল ।

গাছগুলি আরও জটিল বৃদ্ধির ফর্মগুলি বিকাশ করার সাথে সাথে তারা নিয়মতান্ত্রিক বৈচিত্র্যও অর্জন করেছিল এবং যৌনতার আরও বিশেষায়িত পদ্ধতিগুলি বিকশিত করেছিল প্রজনন । সর্বাধিক আদিম ভাস্কুলার গাছগুলির একটি ছিলসমজাতীয় জীবনচক্র, যার মধ্যে পুনরুত্পাদন এবং ছত্রভঙ্গ একজাতীয় বীজের জড়িত । অতিরিক্ত হোমোসরাসাস গাছগুলিতে বেশিরভাগ ফার্ন এবং অনেকগুলি লাইকোফাইট অন্তর্ভুক্ত থাকে । সমজাতীয় জীবনচক্র প্রজাতির দীর্ঘ-দূরত্ব ছড়িয়ে দেওয়ার জন্য কার্যকর উপায় means যদিও অনুমতি দেয় ফার্টিলাইজেশন একটি এর ডিম একটি দ্বারা শুক্রাণু একই gametophyte উদ্ভিদ, থেকে জেনেটিক পুনর্সমম্বয় , আরো দ্রুত বিবর্তনের গুরুত্বপূর্ণ বলে মনে করা, সম্ভব নয়। অধিকন্তু, সমজাতীয় উদ্ভিদের গেমটোফাইটগুলি বর্ধিত সময়ের জন্য পরিবেশের সংস্পর্শে আসে , তাই মৃত্যুর হার তুলনামূলকভাবে বেশি।

মধ্য ডিভোনিয় পিরিয়ড দ্বারা, লাইকোফাইটস এবং বীজ উদ্ভিদের পূর্বপুরুষ সহ একাধিক গ্রুপে স্বাধীনভাবে বিজাতীয় জীবনচক্র বিকশিত হয়েছিল। ভিন্ন ভিন্ন উদ্ভিদগুলিতে দুটি আকারের স্পোর থাকে; ছোট (একটি মাইক্রোস্পোর) একটি পুরুষ গেমটোফাইট তৈরি করে এবং বৃহত্তর (একটি মেগাস্পোর) একটি মহিলা গেমটোফাইট তৈরি করে। জেনেটিক পুনঃসংযোগের ঘটনাগুলি এই বাধ্যবাধক ক্রস-সার প্রয়োগের দ্বারা বৃদ্ধি পায়। উভয় ধরণের গেমটোফাইটগুলি প্রতিরক্ষামূলক বীজের প্রাচীরের মধ্যে দ্রুত বিকাশ লাভ করে। হোমোসরাসাস গাছগুলির সাথে তুলনা করে, প্রজনন আরও দ্রুত হয় এবং ভিন্নজাতীয় গাছগুলিতে মৃত্যুহার হ্রাস পায়। ডিভোনিয়ানের শেষ অবধি, বেশিরভাগ জলাভূমির পরিবেশে ভিন্ন ভিন্ন উদ্ভিদগুলি প্রভাবশালী প্রজাতিতে পরিণত হয়েছিল ; তবে পরিবেশ থেকে প্রচুর পরিমাণে পানির উত্স প্রয়োজন নিষেকের ফলে হিটরোস্পরাস উদ্ভিদগুলিকে শুকনো আবাসে সম্প্রদায় স্থাপন থেকে বিরত রাখা হয়।

   
বীজ গাছ এবং উদ্ভিদ সম্প্রদায়ের বিবর্তন
মরহুম ডিভোনিয়ানের সময় কয়েকটি ভিন্ন ভিন্ন উদ্ভিদগুলির মধ্যে প্রজনন জীববিজ্ঞানের ধারাবাহিক পরিবর্তনগুলি এই পরিবেশগত বিধিনিষেধকে কাটিয়ে উঠেছে এবং তাদের আবাসস্থলগুলির বৃহত্তর পরিসীমা উপনিবেশের অনুমতি দেয়। এই পরিবর্তনগুলি বীজ গাছগুলির বিবর্তনের দিকেও পরিচালিত করে। বীজ গাছগুলিতে, মেগাস্পোর মেগাস্পোরানিয়ামে ধরে রাখা হয় এবং মাইক্রোস্পোরকে এই অঙ্গটির ডগায় একটি পরাগ চেম্বারে নিয়ে যাওয়া হয় । Megasporangium তারপর সিল করা হয়, এবং gametophyte উন্নয়ন ও নিষেক একটি সুরক্ষিত মধ্যে ঘটতে পরিবেশ । যখন এ জাতীয় মেগাস্পোরংিয়াম সংযুক্ত থাকেবীজ কোট, তার বদ্ধ ভ্রূণের সাথে কাঠামোটিকে একটি বীজ বলা হয় । প্রথমদিকে যেমন উদ্ভিদের বীজ বাহ্যিক পরিবেশের সাথে প্রকাশিত হয়েছিল; এই "নগ্ন বীজ" গাছপালা হিসাবে উল্লেখ করা হয়জিমনোস্পার্ম ।

Cycadeoidea
Cycadeoidea
সাইকাদিওডিয়া ।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
লেট ক্রিটাসিয়াস পিরিয়ড (প্রায় 382.7 মিলিয়ন থেকে 66 মিলিয়ন বছর পূর্বে) বেসের মধ্য দিয়ে লেট ডিভোনিয়ান থেকে , জিমনোস্পার্মগুলি নাটকীয় বিবর্তনীয় বিকিরণের মধ্য দিয়ে যায় এবং বেশিরভাগ বাসস্থানে ভাস্কুলার গাছগুলির প্রভাবশালী গ্রুপে পরিণত হয়। অতিরিক্ত জিমনোস্পার্মগুলিতে কনিফারস , সাইক্যাডস এবং জিঙ্কগো বিলোবা অন্তর্ভুক্ত থাকে তবে এগুলি জিমনোস্পার্মগুলির কেবলমাত্র একটি ছোট অংশকেই উপস্থাপন করে যা পৃথিবীর সময়ে পৃথিবীতে বাস করেছিলমেসোজাইক ইরা (251.9 মিলিয়ন থেকে 66 মিলিয়ন বছর আগে)। মেসোজোয়িক ফর্মগুলির মধ্যে পরাগরেণকে প্রভাবিত করতে , বীজ রক্ষা করতে, বীজ ছড়িয়ে দিতে এবং সবচেয়ে সফল জাতগুলির প্রাকৃতিক নির্বাচন বাড়াতে বিভিন্ন ধরণের প্রক্রিয়া সম্পন্ন প্রজাতি ছিল ।

ফুলের গাছের আদিম রূপগুলি (জটিল জিমনোস্পার্মগুলির এই বিচিত্র অ্যারেগুলির মধ্যে থেকে অ্যাঞ্জিওস্ফর্মস উদ্ভূত হয়েছিল । তাদের মধ্যে প্রথম দিকের বৈচিত্র্য থেকেক্রিটেসিয়াস পিরিয়ড (১৪৫ মিলিয়ন থেকে million 66 মিলিয়ন বছর আগে), অ্যানজিওস্পার্মগুলি দ্রুত স্থল উদ্ভিদের উপর আধিপত্য বিস্তার করতে আসে। আজ প্রায় 300,000 এরও বেশি প্রজাতির ফুলের গাছ রয়েছে, যা ভাস্কুলার গাছের বৈচিত্র্যের 90 শতাংশেরও বেশি অংশীদার হয়। এই সাফল্যে অবদান রাখে এমন অনেকগুলি কাঠামোর মধ্যে রয়েছে ফুল , ফল , পাতায় জটিল শিরা নিদর্শন এবং পরিচালনা ব্যবস্থাটির অত্যন্ত বিশেষ কোষ।

উদ্ভিদ ফর্মের একটি বাস্তুসংগত উত্তরসূরি যেমন খালি মাটিটিকে একটি জটিল উদ্ভিদ সম্প্রদায়ের মধ্যে রূপান্তরিত করতে পারে, তেমনি একটি বিবর্তনীয় উত্তরাধিকারও খালি মহাদেশকে সমৃদ্ধ পার্থিব বায়োটাসে রূপান্তরিত করার কথা ভাবা যেতে পারে। পরিবেশগত পরম্পরায়, ভেষজ উদ্ভিদগুলি খালি পৃথিবীকে উপনিবেশ স্থাপন করে এবং আরও সম্পূর্ণ স্থল আবরণের বিকাশের জন্য পরিবেশ পরিবর্তন করে । এটি আরও বৃহত্তর গুল্ম, বহুবর্ষজীবী গুল্ম, দ্রুত বর্ধনশীল গাছ এবং অবশেষে ধীরগতিতে বেড়ে ওঠা গাছ, লতা এবং এপিফাইটস (মাটির পরিবর্তে অন্যান্য গাছের গাছে উদ্ভিদ) স্থাপনের পরিবেশকে আরও পরিবর্তন করে further

উপরে আলোচিত হিসাবে, প্রয়াত সিলুরিয়ান এবং আদি দেবোনীয় আমলের আদিম স্থল গাছগুলি মূলত ছোট ছোট গুল্ম ছিল যা সমুদ্র, হ্রদ এবং প্রবাহের নিকটে আর্দ্র নিম্নভূমিতে বাস করে। এর মধ্যে প্রথমটি খালি মাটিতে জন্মেছিল কারণ সেখানে জৈব মাটি খুব কম বা না থাকত, কারণ উদ্ভিদগুলি এখনও জৈব পদার্থ তৈরি করতে পারেনি যা জৈব মাটিতে জন্ম দেয়। তারা প্রাথমিক উপনিবেশ "আগাছা" এর বিবর্তনীয় সমতুল্য হিসাবে ভাবা যেতে পারে এবং জমিতে তাদের স্থাপনা স্থল গাছের বৈচিত্র্যে তিনটি নাটকীয় বৃদ্ধির জন্য প্রথম দায়ী ছিল।

এই বিবর্তনীয় উপনিবেশকারীদের দ্বারা জৈব মাটির প্রাথমিক উত্পাদনের পরে , বৃহত্তর গুল্ম এবং গুল্মগুলির সম্প্রদায়গুলি বিকাশ করতে সক্ষম হয়েছিল এবং তারা মধ্য ডিভোনিয়ায় সাধারণ হয়ে ওঠে। মরহুম ডিভোনিয়ানে, এই সম্প্রদায়গুলি হিটরোস্পরাসীয় গাছের আকারের গাছগুলির দ্বারা প্রভাবিত সম্প্রদায়ের দ্বারা নিজেরাই সফল হয়েছিল। প্রাথমিক কার্বোনিফেরাস সময়কালে , ননবীজ গাছগুলি প্রচুর জলাভূমির আবাসগুলিতে আধিপত্য বজায় রাখে, যেখানে জিমনোস্পার্ম গাছগুলির আধিপত্যবাদী সম্প্রদায়গুলি হিটারোস্পোরাস ফর্মগুলির জন্য আগে উপলব্ধ ছিল না তার থেকে শুকনো আবাস স্থাপন করেছিল।

গাছগুলিতে অধ্যুষিত সম্প্রদায়গুলিই প্রথম দ্রাক্ষালতা এবং এপিফাইটের জন্য উপযুক্ত বাসস্থান সরবরাহ করে। এই জাতীয় সম্প্রদায়গুলিও নিরামিষভোজী প্রাণীদের আবাসের ব্যবস্থা করেছিল । ফলস্বরূপ, যথেষ্ট জটিলতার জৈবিক সম্প্রদায়গুলি দেরী কার্বোনিফেরাস পিরিয়ড দ্বারা বিবর্তিত হয়েছিল (প্রায় 323.2 মিলিয়ন থেকে 298.9 মিলিয়ন বছর আগে), স্থল গাছের বৈচিত্র্যে দ্বিতীয় নাটকীয় বৃদ্ধি ঘটায়।

জিমনোস্পার্মগুলির দ্রুত বৈচিত্র্যকরণ এবং উদ্ভিদ এবং প্রাণীগুলির মধ্যে ক্রমবর্ধমান জটিলতার সাথে পার্মিয়ান , ট্রায়াসিক এবং জুরাসিক সময়কালে (298.9 মিলিয়ন থেকে 145 মিলিয়ন বছর আগে) জমির গাছগুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিবর্তনীয় টার্নওভার ছিল । জিমনোস্পার্মগুলির নতুন দলগুলি আদিম জিমনোস্পর্মগুলির পাশাপাশি পূর্ববর্তী কাল থেকে সর্বাধিক বিশিষ্ট ননবীজ গাছকে প্রতিস্থাপন করেছে। Period সময়কালের সবচেয়ে সফল জিমনোস্পর্মগুলির মধ্যে ছিল কনফিফার , সাইক্যাডস , জিঙ্কগো এবং বেশ কয়েকটি বড় দল যার কোনও বিদ্যমান প্রতিনিধি ছিল না।

এই সময়ের মধ্যে সম্ভবত ফুলের উদ্ভিদের উদ্ভবও হয়েছিল তবে ক্রিটেসিয়াস পিরিয়ডের মাঝামাঝি পর্যন্ত এগুলি জীবাশ্মের উদ্ভিদের একটি উল্লেখযোগ্য অংশে পরিণত হয় নি । জীবাশ্ম প্রমাণ প্রয়াত ক্রাইটিসিয়াস পিরিয়ড চলাকালীন এঞ্জিওস্পার্মগুলির আধিপত্যের দ্রুত বৈচিত্র্য এবং দর্শনীয় উত্থানের একটি পরিষ্কার চিত্র সরবরাহ করে। এর সাথে উদ্ভিদ সম্প্রদায়ের কাঠামোর জটিলতায় নাটকীয় বৃদ্ধি ঘটে, যা উদ্ভিদ এবং প্রাণীর মধ্যে ক্রিয়াকলাপের বিস্তৃত অ্যারে দ্বারা অন্তত অংশে উত্পাদিত হয়েছিল। উদ্ভিদের সাথে এই রকম মিথস্ক্রিয়া করার সুবিধাগুলির মধ্যে উন্নত পরাগরেণ এবং বীজ ছড়িয়ে দেওয়া ছিল। যে প্রানীরা সমানভাবে উপকৃত হয়েছে তার প্রমাণ প্রয়াত ক্রিটাসিয়াসের সময় বেশ কয়েকটি গ্রুপের প্রাণী (বিশেষত পোকামাকড় ) এবং এঞ্জিওস্পর্মগুলির সংশ্লেষ দ্বারা প্রমাণিত হয়প্যালিয়োজিন সময়কাল (প্রায় 100.5 মিলিয়ন থেকে 23 মিলিয়ন বছর আগে)। এ জাতীয় মিথস্ক্রিয়া বিশ্বব্যাপী উদ্ভিদের বৈচিত্র্যের তৃতীয় দ্রুত বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রেখেছিল এবং অ্যানজিওস্পার্মগুলি আধুনিক গাছপালার বৈশিষ্ট্যযুক্ত ভূমি উদ্ভিদের বৈশিষ্ট্যের অপ্রতিরোধ্য আধিপত্য অর্জনে সহায়তা করেছিল।

গার ডাব্লু রথওয়েল
হান্স ল্যামবার্স
শ্রেণীবিন্যাস
স্বীকৃত শ্রেণিবদ্ধকরণ
রাজ্য PLANTAE
একাধিক ক্লোরোফিলস এ এবং বি এবং ক্যারোটিনয়েডস ধারণ করে এবং সত্যিকারের মাড় গঠন করে মাল্টিসেলুলার সালোকসংশ্লিষ্ট ইউকারিওটিক জীব ; ক্লোরোফিল ঝিল্লি (Grana) মধ্যে স্ট্যাকগুলি অন্তর্ভুক্ত ক্লোরোপ্লাস্ট ; সেলুলোজিক কোষ প্রাচীর; বায়ুযুক্ত টিস্যুগুলি একটি মোমির ছত্রাক দিয়ে আচ্ছাদিত এবং এপিডার্মিসে প্রারম্ভিক ( স্টোমাটা ) সরবরাহ করা হয় 2 গার্ড কোষ দ্বারা সজ্জিত এবং গ্যাস বিনিময়ে পরিবেশন করা; বহু-বহুবৃত্তাকার গেম্যাটাঙ্গিয়া এবং স্পোরানগিয়া সহ প্রজন্মের পরিবর্তন এবং বহু-বহুবৃত্তীয় ভ্রূণের মঞ্চ ধারণ করে; গতিশীল শুক্রাণু, উপস্থিত থাকলে, হুইপল্যাশ ফ্ল্যাজেলাম সহ; একটি মাইক্রোটিউবুলার সাইটোস্কেলটন সহ শুক্রাণু; পারমাণবিক ঝিল্লি ছড়িয়ে দেওয়ার এবং মাইটোটিক স্পিন্ডেল (ফ্রেগমোপ্লাস্ট) জুড়ে একটি সেল প্লেট গঠনের সাথে যুক্ত কোষ বিভাগ ।
বিভাগ ব্রায়োফিয়া (শ্যাওলা )
ক্ষুদ্র, বেশিরভাগ ননভ্যাসকুলার, প্রভাবশালী আলোকসংশ্লিষ্ট মুক্ত-জীবিত গেমটোফাইট সহ তাত্পর্যপূর্ণ উদ্ভিদ; স্পোরোফাইটের কম বা কোনও ক্লোরোফিল নেই এবং এটি গেমোফাইটের উপর নির্ভরশীল; বাইফ্লেজলেট শুক্রাণু। গেমটোফাইটস "পাতাগুলি" এবং রেডিয়ালি প্রতিসামন্ডিত, পাতার মতো কাঠামোগুলি স্টেমলিক অক্ষ থেকে স্পাইরিয়াল উত্থিত হয়; প্রতি কোষে অনেক ক্লোরোপ্লাস্ট; মাল্টিসেলুলার রাইজয়েড সহ গেমটোফাইট; পেরিস্টোম এবং অপেরকুলাম, কলিউমেলা এবং স্টোমাটা সহ জটিল বীজ-সম্বলিত ক্যাপসুল সহ স্পোরোফাইটগুলি উপস্থিত থাকে তবে ইলেটরগুলি অনুপস্থিত; 10,000 এবং 14,000 প্রজাতির মধ্যে; প্রতিনিধি জেনার অন্তর্ভুক্তপলিট্রিচাম ,মনিয়াম ;ফুনারিয়া , এবংSphagnum ।
বিভাগ অ্যান্থোসরোটোফিয়া (শৃঙ্খলাগুলি )
গেমটোফাইট থ্যালয়েড, প্রতি কোষে একক বৃহত ক্লোরোপ্লাস্ট , মিউসিলজ গহ্বর উপস্থিত; sporophytes ক্রমাগত খাড়া (hornlike), photosynthetic, gametophyte উপরের পৃষ্ঠ, অধিকারী stomata, columella, মূলগত থেকে উদ্ভূত মেরিস্টেম , এবং 2 ভালভ দ্বারা খোলার কিন্তু একটি operculum উদাসীন pseudoelaters; প্রতিনিধি জেনাস,অ্যান্থোসেরোস ।
বিভাগ মার্চান্টিওফিয়া (লিভারওয়োর্টস )
গেমোফাইটগুলি হয় "পাতাগুলি" বা ডোরসিভেন্টালি চ্যাপ্টা (স্ট্র্যাপ-আকৃতির) এবং থ্যালয়েড; 3 সারি, 2 পার্শ্বযুক্ত এবং নীচে 1 তে পাতা সহ পাতাগুলি ফর্ম; পাতাগুলি সাধারণত খাঁজযুক্ত বা লবড, ঘন মিডরিবের অভাব সহ; এককোষী রাইজয়েড সহ গেমটোফাইটস; প্রতি কোষে অনেক ক্লোরোপ্লাস্ট; স্পোরোফাইটস ইফেমেরাল , গেমোফাইটিক টিস্যু দ্বারা বেষ্টিত , অপেরকুলা, পেরিস্টোম, স্টোমাটা এবং কলিউমেলার অভাব রয়েছে; ইপলটারগুলি ক্যাপসুলে বীজগুলি মিশ্রিত করে; 4 বা ততোধিক ভালভে ক্যাপসুল খোলার; 6,000 এবং 9,000 প্রজাতির মধ্যে; প্রতিনিধি জেনার অন্তর্ভুক্তপোরেলা ,ফ্রুল্যানিয়া ,মার্চান্টিয়া ,কনোসেফালাম , এবংকোঁকড়া ।
বিভাগ লাইকোফাইটা ( ক্লাবের শ্যাওলা , স্পাইক শস , কুইলওয়ার্টস )
সংবহনতান্ত্রিক গাছ; sporophyte পৃথকীকৃত মধ্যে স্টেম , গাছের পাতা , এবং মূল; মাইক্রোফিল ধরণের স্টেমের উপর সর্পিলভাবে সজ্জিত পাতাগুলি; পাতার উপরের (অ্যাডাক্সিয়াল) পৃষ্ঠের স্পোরোফিলিয়া বহন (স্পোরোফিলস), স্পোরোফিলের জন্য 1 স্পোরাঙ্গিয়াম; ভাস্কুলার টিস্যু মূলত স্টেম (প্রোটোস্টেলিক) এর কেন্দ্রীয় কোর গঠন করে; হোমোসরাসাস বা হেটেরোস্পরাস; লিগুলেট (বেসাল পাতার মতো প্রোট্যুব্রেইনস রয়েছে) বা এলিগুলেট; স্ট্রোবিলি (শঙ্কু) উপস্থিত বা অভাব; শুধুমাত্র প্রাথমিক বৃদ্ধির সাথে সমস্ত জীবিত জেনার; গেমোফাইটস ভূগর্ভস্থ বা পৃষ্ঠ-বাসস্থান; গতিময় শুক্রাণু; প্রায় 5 টি জীবিত জেনার এবং 600 এবং 1000 প্রজাতির মধ্যে; প্রতিনিধি জেনার অন্তর্ভুক্তলাইকোপোডিয়াম ,সেলিনায়েলা , এবংআইসোয়েটস ।
ফার্ন , আনরঙ্কড
শ্রেণী পলিপোডিওপিডিয়া ( লেপটোস্পোরানিয়েট ফার্ন )
সংবহনতান্ত্রিক গাছ; স্পোরোফাইটটি স্টেম (রাইজোম), শিকড় এবং পাতা (ফ্রন্ডস) এর মধ্যে পৃথক করে; পুরো বা আরও প্রায়শই বিভক্ত; স্টেম ভেরিয়েবল মধ্যে ভাস্কুলার টিস্যু বিন্যাস, শুধুমাত্র প্রাথমিক বৃদ্ধি; স্পোরাঙ্গিয়া সাধারণত সোরিতে ক্লাস্টার হয়, প্রায়শই স্পোরোফিলের নীচে (আব্যাক্সিয়াল) পৃষ্ঠে থাকে; বেশিরভাগ সমকামী; গেমটোফাইটস (প্রোটালিয়া) হয় ভূগর্ভস্থ এবং নংগ্রিন বা আরও সাধারণভাবে, পৃষ্ঠতলের বাসিন্দা এবং আলোকসংশ্লিষ্ট; শুক্রাণু গতিশীল; 9,000 এবং 12,000 প্রজাতির মধ্যে; প্রতিনিধি জেনার অন্তর্ভুক্তটেরিডিয়াম ,পলিপডিয়াম ,পলিস্টিচাম ,অ্যাডিয়্যান্টাম , এবংসাইথিয়া ।
শ্রেণী ইকুইসেটোসিডিয়া ( হর্সেটেলস , স্ক্রুরিং ছুটে যাওয়া)
সংবহনতান্ত্রিক গাছ; স্পোরোফাইটটি স্টেম, পাতা এবং মূলের মধ্যে পৃথক; কাণ্ডযুক্ত এবং সংযুক্ত, ডালপালা; মিনিটের পাতাগুলি নোডগুলিতে ঘূর্ণিত হয়; ভাস্কুলার টিস্যু বান্ডিল মধ্যে সংগঠিত; শুধুমাত্র প্রাথমিক বৃদ্ধির সাথে একক জীবন্ত জেনাস; স্ট্রোবিলিতে স্প্ল্যাঞ্জিয়াফোর্স বিশেষায়িত ডালপালা (স্প্রানজিওফোরস) এ বহন করে; সমরেণু-প্রসূ; গেমটোফাইটস সালোকসংশ্লিষ্ট, পৃষ্ঠ-বাসস্থান; গতিময় শুক্রাণু; 1 জেনাস,Equisetum ।
শ্রেণী ম্যারাটিওপিডা জায়ান্ট ফার্ন
সংবহনতান্ত্রিক গাছ; বেশিরভাগ বিশাল, মাংসল ফার্ন; পাতাগুলি বহুলাংশে বিভক্ত, পালভিনেট (প্রসারিত বা লিফলেটগুলির সংযুক্তি বিন্দুতে ফোলা) প্রচলিত জেনারে এবং সু-বিকাশযুক্ত মাংসল স্টিপুলস (পাতার গোড়ায় সংযোজন) সহ; সোরানগিয়া (ক্লাস্টারস) বা স্পোরিঙ্গিয়া ইপস্পোরঙ্গিয়েট; সমরেণু-প্রসূ; প্রতিনিধি জেনারায় মারাটিয়া , অ্যাঞ্জিওপেটেরিস এবং ডানিয়া অন্তর্ভুক্ত ।
শ্রেণী সিলোটোপসিডা ( হুইস্ক ফার্ন )
সংবহনতান্ত্রিক গাছ; স্পোরোফাইটের অভাব শিকড় এবং প্রায়শই পাতা; ছোট এনএনজেন্স সহ কান্ডগুলি, দ্বৈতভাবে ব্রাঞ্চযুক্ত; কান্ডের (প্রোটোস্টেলিক) একটি কেন্দ্রীয় কোর গঠন ভাস্কুলার টিস্যু; স্পোরানগিয়া সংশ্লেষ কাঠামোতে সংযুক্ত, স্পষ্টতই সংক্ষিপ্ত কান্ডের টার্মিনাল; সমরেণু-প্রসূ; গতিশীল শুক্রাণু সহ গেমটোফাইটস মৃত্তিকা; প্রতিনিধি জেনাস,Psilotum ।
বিভাগ Cycadophyta ( cycads )
খেজুরের মতো জিমনোস্পার্মাস উদ্ভিদগুলি সাধারণত সংক্ষিপ্ত, ঘন, নিখরচায় বায়ুযুক্ত কাণ্ড, কখনও কখনও ভূগর্ভস্থ এবং বৃহত, বিভক্ত পাতা সহ; পাতা সাধারণত ঘন এবং চামড়াযুক্ত; শঙ্কু উপস্থিত, প্রায়শই বৃহত এবং স্টেমের উপর টার্মিনাল; পরাগ (পুরুষ) এবং বীজ (মহিলা) শঙ্কু পৃথক গাছপালায় বহন করে; গেমটোফাইট হ্রাস, নিখরচায় নয়; শুক্রাণু মোটিলে (ফ্ল্যাগলেটেড) তবে একটি পরাগ টিউব দ্বারা ডিমের কাছাকাছি নিয়ে যাওয়া; 10 জেনার এবং প্রায় 120 প্রজাতি; প্রতিনিধি জেনার অন্তর্ভুক্তজামিয়া এবংCycas ।
বিভাগ Ginkgophyta ( ginkgoes )
জিমনস্পার্মাস উদ্ভিদ; কাঠের উন্নত সিলিন্ডার সহ লম্বা লম্বা ডালযুক্ত গাছ ; রজন নালিকা উপস্থিত; xylem শুধুমাত্র tracheids সঙ্গে; কান্ড দীর্ঘ অঙ্কুর এবং সংক্ষিপ্ত উত্সাহ অঙ্কুর মধ্যে পৃথক; খোলা দ্বিঘাতযুক্ত বায়ু সহ সাধারণ পাখা আকারের পাতাগুলি সংক্ষিপ্ত অঙ্কুর বন্ধ করে দেয়; পাতাগুলি পাতা; আলাদা গাছে লিঙ্গ; স্বতন্ত্র শঙ্কু অভাব; গেমটোফাইট হ্রাস, নিখরচায় নয়; শুক্রাণু মোটিলে (ফ্ল্যাগলেটেড); মাংসল, দুর্গন্ধযুক্ত গন্ধযুক্ত বাইরের অঞ্চল সহ পরিপক্ক বীজ; 1 জীবিত প্রজাতি, জিঙ্কগো বিলোবা ।
বিভাগ Gnetophyta ( gnetophytes )
3 জিমনস্পার্মাস জেনারার বিভিন্ন এবং অস্বাভাবিক গ্রুপ; 3 বৃদ্ধির অভ্যাস হয় এটিপিকাল xylem মধ্যে বদনা উপাদান অধিকারী মধ্যে জিমনোস্পার্ম ও প্রজনন কাঠামো যে কিছুটা হয় flowerlike মধ্যে; গেমোফাইটগুলি অন্যান্য জিমনোস্পার্মগুলির মতো হ্রাস পেয়েছে; শুক্রাণু ননমোটাইল; প্রচলিত জেনারজিনটাম ,এফিড্রা , এবংWelwitschia ।
বিভাগ পিনোফাইটা ( কনিফারস )
জিমনস্পার্মাস উদ্ভিদ; বেশিরভাগ গাছ কেবল ট্র্যাচাইডস সমন্বয়ে প্রচুর জাইলেমযুক্ত; রজন নালিকা উপস্থিত; একা শিরা দিয়ে সরল, সুইযুক্ত, স্কেললাইক হিসাবে ছেড়ে দেয় বা খুব কম, একাধিক শিরা দিয়ে স্ট্র্যাপ-আকারযুক্ত হয়; ভাল সংজ্ঞায়িত শঙ্কু দ্বারা প্রজনন; ডিম্বাশয়ের আঁশের উপর প্রকাশিত বীজ; গেমটোফাইট জেনারেশন হ্রাস, অণুবীক্ষণিক, নিখরচায় নয়; শুক্রাণু ননমোটাইল, পরাগ টিউব দ্বারা ডিম থেকে পরিবহন; প্রায় 68 জেনেরা এবং কিছু 630 প্রজাতি; প্রতিনিধি জেনার অন্তর্ভুক্তপিনাস ,Abies ,সিকোইয়া ,ট্যাক্সডিয়াম ,জুনিপারাস ,পডোকার্পাস ,কাপ্রেসাস ,ট্যাক্সাস , এবংআগাতিস ।
অ্যানজিওস্পার্মস , আনরঙ্কড (ফুল গাছ)
ভাস্কুলার গাছপালা, জাহাজের উপাদান সাধারণত জাহাজের উপাদান সহ; ফুল দ্বারা প্রজনন; ডিম্বাশয় বা তরুণ বীজ মহিলা প্রজনন কাঠামো দ্বারা আবদ্ধ (কার্পেল); গেমোফাইট প্রজন্ম চূড়ান্তভাবে হ্রাস পেয়েছে, কেবল কয়েকটি কোষ সমন্বয়ে; আরকেগনিয়া এবং অ্যানথেরিডিয়ার অভাব; পরাগ নল দ্বারা ডিম থেকে ননমোটাইল শুক্রাণু পরিবহন; পরাগ কার্পেলে বিশেষায়িত গ্রাহক পৃষ্ঠ (কলঙ্ক) এ স্থানান্তরিত হয়; ডাবল ফার্টিলাইজেশন, একটি শুক্রাণু ডিমের সাথে একত্রিত হয়ে জাইগোট গঠন করে, আরেকটি মেরু নিউক্লিয়াসের সাথে প্রাথমিক এন্ডোস্পার্ম নিউক্লিয়াস গঠন করে ; বীজ ট্রিপলয়েড এন্ডোস্পার্মের পুষ্টিকর টিস্যু; পরিপক্ক ডিম্বাশয়ের দ্বারা আবদ্ধ বীজ যা একটি ফলের মধ্যে ripens; বিশ্বব্যাপী 300,000 প্রজাতি, 300 টিরও বেশি পরিবার।
সমালোচনামূলক মূল্যায়ন
ইন শ্রেণীবিন্যাস সর্বোপরি, একমাত্র প্রধান বিভাগের এক জীবন্ত গাছপালা শ্রেণীর তালিকাভুক্ত করা হয়, এবং সম্পূর্ণরূপে বিলুপ্ত বিভাগের একটি নম্বর বাদ দেওয়া হয়েছে। বর্ণিত শ্রেণিবিন্যাস কিছুটা রক্ষণশীল তবে এটি এমন একটি যা উপলভ্য ডেটাতে সর্বোত্তমভাবে মানায় এবং ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করেছে।

জৈবিক শ্রেণিবিন্যাস প্রাথমিকভাবে যান্ত্রিক বা "কৃত্রিম" ছিল; এর অর্থ, বিবর্তনে তাদের কোনও ভিত্তি ছিল না । এটি "প্রাকৃতিক ব্যবস্থা" নির্মাণের সময়কালের পরে তৈরি হয়েছিল, যার মাধ্যমে উদ্ভিদগুলি তাদের সামগ্রিক মিল বা পার্থক্যের ভিত্তিতে যতটা সম্ভব বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে একত্রে শ্রেণিবদ্ধ করা হয়েছিল। জৈবিক শ্রেণিবিন্যাসের সমসাময়িক ব্যবস্থাগুলি হল ফ্লোজেনেটিক , যার অর্থ বিভিন্ন উদ্ভিদ একসাথে সাজানো কারণ এগুলি একটি সাধারণ পূর্বপুরুষের বংশোদ্ভূত দ্বারা সম্পর্কিত বলে মনে করা হয়। অতিরিক্ত আণবিক প্রমাণ উপলব্ধ হওয়ার সাথে সাথে নতুন তথ্য সংযুক্ত করার জন্য শ্রেণিবদ্ধকরণগুলি পরিবর্তিত হয়েছে have

Thনবিংশ শতাব্দীর শুরুতে, উদ্ভিদের রাজ্যটি প্রায়শই দুটি প্রধান গ্রুপে বিভক্ত ছিল, ক্রিপ্টোগামিয়া ( শেত্তলা , ছত্রাক , ব্রাইফাইটিস এবং ফার্ন ) এবং ফ্যানেরোগামিয়া ( জিমনোস্পার্মস এবং অ্যাঞ্জিওস্পার্ম )। পরবর্তীকালে, নিয়মিত উদ্ভিদবিদদের মধ্যে ট্র্যাকিওফাইটার একক বিভাগের অধীনে সমস্ত ভাস্কুলার উদ্ভিদকে একত্রে গোষ্ঠীভুক্ত করা প্রচলিত ছিল । আরও আধুনিক ট্যাক্সনোমীযেমন অ্যাঞ্জিওসপার্ম ফিলোজিনি গ্রুপের (এপিজি) বিভাগীয় স্তরে দলবদ্ধভাবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয় না তবে ক্ল্যাড নামে পরিচিত আরও অনানুষ্ঠানিক গোষ্ঠী ব্যবহার করে, এমন একটি দৃষ্টিভঙ্গি যা পৃথক বড় দলগুলিকে একে অপরের সাথে কম ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত বলে ব্যাখ্যা করে। বিশ্বাস। নির্দিষ্ট গ্রুপগুলির সংজ্ঞা এবং পরিবেশনায় এখনও জটিল এবং জটিল প্রশ্ন বিদ্যমান। আদিম ভাস্কুলার উদ্ভিদযুক্ত ব্রায়োফাইটিক গাছগুলির ফাইলোজেনেটিক সম্পর্কগুলি এখনও অস্পষ্ট থেকে যায়।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers