Sunday 29 March 2020

Chandidas Biography In Bengali

চন্ডীদাস , (১৫ শ শতাব্দী, বঙ্গ, ভারত বিকাশ), যে কবি ধুন্ধর রমিকে সম্বোধন করেছিলেন তাঁর প্রেমের গানগুলি মধ্যযুগীয় সময়ে জনপ্রিয় ছিল এবং এটি অনুপ্রেরণার উত্স ছিলবৈষ্ণব-সাহাজিয়া ধর্মীয় আন্দোলন যা মানব এবং divineশিক প্রেমের মধ্যে সমান্তরাল অন্বেষণ করেছিল।

চন্ডীদাসের গানের জনপ্রিয়তা অনেক অনুকরণকে অনুপ্রাণিত করেছিল, কবির পরিচয় দৃ firm়রূপে প্রতিষ্ঠা করা কঠিন করে তুলেছিল। তদুপরি, তাঁর জীবনের বিবরণ কিংবদন্তি দিয়ে আবৃত হয়েছে । কবিতাগুলি এগুলিতে বর্ণনা করে যে লেখক একজন ব্রাহ্মণ এবং গ্রামের পুরোহিত ছিলেন (বাঁকুড়া জেলার ছাতনা গ্রামে বা বীরভূমের জেলার নান্নুর) যিনি প্রকাশ্যে নিম্ন বর্ণের রামির প্রতি তাঁর ভালবাসার কথা প্রকাশ করে traditionতিহ্য ভঙ্গ করেছিলেন। প্রেমিকরা তাদের সম্পর্কটিকে পবিত্র হিসাবে দেখতেন, divineশ্বরিক প্রেমিক রাধা ও কৃষ্ণের আধ্যাত্মিক মিলনের নিকটতম সম্ভাব্য উপমা ছিল । চণ্ডীদাস তাঁর মন্দিরের কর্তব্যগুলি বা রামির প্রতি তাঁর ভালবাসা ত্যাগ করতে অস্বীকার করেছিলেন, অনেকটা চাগ্রিনের কাছেতার পরিবারের। ব্রাহ্মণ্য গ্রামকে প্রশান্ত করার জন্য ভোজ প্রস্তুত করা হয়েছিল তবে রামির অপ্রত্যাশিত উপস্থিতিতে বিভ্রান্তিতে ফেলে দেওয়া হয়েছিল।

এরপরে যা ঘটেছিল তা কিংবদন্তি দ্বারা অস্পষ্ট। একটি সংস্করণ সম্পর্কিত যে চণ্ডীদাস বিষ্ণুর রূপ ধারণ করেছিলেন ; অন্য দাবি করেছেন যে তাকে পুরোহিত পদ থেকে বরখাস্ত করা হয়েছিল এবং প্রতিবাদ হিসাবে তিনি অনশন অনশন করেছিলেন তবে শেষকৃত্যের কবলে পুনরুত্থিত হন। তৃতীয় সংস্করণ (রামির লেখা কবিতাগুলির উপর ভিত্তি করে) বলা হয়েছে যে বেগমের দৃষ্টি আকর্ষণ করার জন্য গৌড়ের নবাবের আদেশে তাকে একটি হাতির পিঠে বাঁধা অবস্থায় হত্যা করা হয়েছিল।
কবিতা চন্ডীদাস পরবর্তী বাংলা শিল্প, উপর একটি শক্তিশালী প্রভাব ছিল সাহিত্য , ও ধর্মীয় চিন্তা। বৈষ্ণব-সাহাজিয়া আন্দোলনে, অন্যের স্ত্রীর প্রতি বা অযৌক্তিক নিম্ন বর্ণের মহিলার প্রতি একজন পুরুষের ভালবাসার সামাজিক অস্বীকৃতির মুখে তীব্রতার জন্য অন্যের থেকেও প্রশংসিত হয়েছিল।

Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers