Sunday 29 March 2020

Jatindra Mohan Bagchi Biography in Bengali

যতীন্দ্রমোহন বাগচী (২ 27 নভেম্বর ১৮78৮, নদিয়ায়, পশ্চিমবঙ্গে - 1948 সালের 1 ফেব্রুয়ারি) একজন বাঙালি কবি ও সম্পাদক ছিলেন।

জীবনের প্রথমার্ধ
তাঁর জন্ম গ্রামীণ বাংলার নদিয়ার জামশেদপুরে। তিনি কলকাতার ডাফ কলেজ (বর্তমানে স্কটিশ চার্চ কলেজ) থেকে প্রথম ডিগ্রি নিয়েছিলেন।

পেশাদারী কর্মজীবন
তিনি বিচারপতি সারদাচরণ মিত্রের সেক্রেটারি এবং নাটোরের মহারাজের বিভিন্ন পদে কাজ করেছিলেন। পরে তিনি কলকাতা পৌর কর্পোরেশনের লাইসেন্স সংগ্রাহক এবং এফএন গুপ্ত কোম্পানির পরিচালক হিসাবে কাজ করবেন।

সাহিত্যজীবন
বেশ কয়েকটি সাহিত্য জার্নালে তিনি ছিলেন এক বিশাল অবদানকারী। 1909 এবং 1913 এর মধ্যে তিনি মানসী সাংস্কৃতিক জার্নাল সম্পাদনা করেছিলেন। ১৯২২ এবং ১৯২২ সালে তিনি অন্য একটি সাংস্কৃতিক পত্রিকা যমুনার যুগ্ম সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। পরবর্তীকালে তিনি ১৯৪। থেকে ১৯৪৮ সালের মধ্যে পূর্বাচল পত্রিকার মালিক ও সম্পাদক হতেন। তাঁর কবিতা তাঁর বুদ্ধিজীবী সমসাময়িক রবীন্দ্রনাথ ঠাকুরের প্রভাব প্রদর্শন করেছিলেন। তিনি বাংলা কবিতায় রবীন্দ্রনাথ-পরবর্তী সময়ের একটি প্রধান কণ্ঠ হিসাবে বিবেচিত হন। তাঁর কবিতা গ্রামীণ বাংলায়, তার সমস্ত আনন্দ-বেদনাতে জীবনের জটিলতা তুলে ধরেছিল। 1948 সালের 1 ফেব্রুয়ারি তিনি মারা যান।

ওয়ার্কস
কবিতা
কাজলাদিদি (শ্রীকোল) '
অন্ধা বধু
সংগৃহীত কবিতা
Lekha (1906),
Rekha (1910),
Aparajita (1915),
বান্ধুর দান (1918),
Jagarani (1922),
Niharika (1927)
মহাভারতী (1936)
সমালোচনা
রবীন্দ্রনাথ হে যুগাসাহিত্য
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers