Sunday 29 March 2020

Kalidas Biography In Bengali

কালিদাসের , (উদিত 5 ম শতকে সিই , ভারত), সংস্কৃত কবি ও নাট্যকার, সম্ভবত সর্বাধিক কোনো কালপর্বের ভারতীয় লেখক। খাঁটি হিসাবে চিহ্নিত ছয়টি কাজ হ'ল নাটকগুলি হলেন অভিজ্ঞানশাকুন্তলা (" শকুন্তালার স্বীকৃতি"), বিক্রমোর্বশী ("বোরোর দ্বারা উর্বশী জয়"), এবং মালাভিগজ্ঞনিমিত্রা ("মালবিকা এবং অগ্নিমিত্র"); রঘুবংশ ("রঘু রাজবংশ") এবং কুমারসম্ভা ("God শ্বরের জন্ম ") মহাকাব্যগুলি ; এবং লিরিক "মেঘাদূতা" ("মেঘ মেসেঞ্জার")
বেশিরভাগ ধ্রুপদী ভারতীয় লেখকদের মতো কালিদাসের ব্যক্তি বা তাঁর historicalতিহাসিক সম্পর্ক সম্পর্কে খুব কমই জানা যায়। তাঁর কবিতাগুলি সূচিত করে তবে কোথাও প্রকাশিত হয়নি যে তিনি একজন ব্রাহ্মণ (পুরোহিত) ছিলেন, উদারপন্থী হলেও গোঁড়া হিন্দু বিশ্বদর্শনের প্রতি দায়বদ্ধ ছিলেন । তাঁর নাম, আক্ষরিক অর্থ "দাস কালি ," অনুমান করা হয়েছে যে তিনি একটি ছিল শৈব (ঈশ্বর অনুসারী শিব , যার সঙ্গী কালি ছিল না), যদিও মাঝে মাঝে সে দেবতাদের, বিশেষত eulogizes বিষ্ণু ।

একটি সিংহলীয় traditionতিহ্য অনুসারে কুমারদাসের রাজত্বকালে তিনি শ্রীলঙ্কা দ্বীপে মারা গিয়েছিলেন , যিনি ৫১7 সালে সিংহাসনে আরোহণ করেছিলেন। আরও অবিরাম কিংবদন্তি কালিদাসকে কল্পিত রাজার দরবারে “নয়টি রত্ন” র একটি করে তুলেছে।বিক্রমাদিত্য এর উজ্জয়িনী । দুর্ভাগ্যক্রমে, বেশ কয়েকটি ज्ञিত বিক্রমাদিত্য আছে (সান অব ওয়ারোর — একটি সাধারণ রাজকীয় আপিল); একইভাবে, নয়জন বিশিষ্ট দরবার সমকালীন হতে পারত না। এটা শুধুমাত্র যে কবি Agnimitra রাজত্বকালে, দ্বিতীয় মধ্যে একদা বাস করত নিশ্চিত শুঙ্গ যুগীয় রাজা ( গ। 170 BCE ) এবং তার নাটক এক নায়ক, এবং 634 এর Aihole শিলালিপি সিই , যা lauds কালিদাসের। তিনি স্পষ্টতই 473 এর ম্যান্ডাসোর শিলালিপিতে নামকরণ না হলেও এটি অনুকরণ করেছেন । এই তারিখের চারপাশে থাকা সমস্ত বিশৃঙ্খলা সম্পর্কিত তথ্য এবং অনুমানের জন্য কোনও একক অনুমানের দায় নেই ।
অনেকগুলি কিন্তু সব-পণ্ডিতদের দ্বারা গৃহীত একটা মতামত যে কালিদাসের সঙ্গে যুক্ত করা উচিত চন্দ্র গুপ্ত দ্বিতীয় (রাজত্ব করেছিলেন গ। 380- গ। 415)। কালিদাসকে উজ্জ্বল গুপ্ত বংশের সাথে সম্পর্কিত করার জন্য সবচেয়ে দৃ but় বিশ্বাসযোগ্য তবে সবচেয়ে অনুমানমূলক যুক্তিটি কেবল তাঁর রচনার চরিত্র যা এই নির্মল ও পরিশীলিত অভিজাতদের সংস্কৃতিগত মূল্যবোধের নিখুঁত প্রতিচ্ছবি এবং সবচেয়ে পুঙ্খানুপুঙ্খ বিবৃতি হিসাবে দেখা যায় ।
Ditionতিহ্য কবির সাথে অনেকগুলি কাজ যুক্ত করেছে; সমালোচনা ছয়টি খাঁটি এবং সম্ভবত আরও একটি হিসাবে চিহ্নিত করে ("itতুসমহর," "Garতুর পুষ্পমাল্য," সম্ভবত একটি যৌবনের কাজ)। এই রচনাগুলির মাধ্যমে কালিদাসের কাব্যিক ও বৌদ্ধিক বিকাশের সন্ধানের প্রচেষ্টা নৈর্ব্যক্তিকতায় হতাশ যা ক্লাসিকাল সংস্কৃত সাহিত্যের বৈশিষ্ট্য । তাঁর কাজ এবং সাহিত্যিক গুণসম্পন্ন উপলব্ধির ভারতীয় ঐতিহ্য দ্বারা গণ্য করা হয় সহজাত মধ্যে সংস্কৃত ভাষা এবং তার সমর্থনকারী সংস্কৃতি । কালিদাস সংস্কৃত সাহিত্য রচনার প্রত্নতাত্ত্বিক হয়ে উঠেছে ।

ইন নাটক , তারঅভিজ্ঞানশাকুন্তলা সর্বাধিক বিখ্যাত এবং সাধারণত যে কোনও সময়ের সেরা ভারতীয় সাহিত্যের প্রচেষ্টা হিসাবে বিচার করা হয়। একটি মহাকাব্যিক কাহিনী থেকে নেওয়া, এই কাজটিরাজা দুশান্তের দ্বারা নিম্প্রাক শকুন্তলার প্রলোভন,মেয়ে এবং তার সন্তানের প্রত্যাখ্যান এবং পরবর্তী সময়ে স্বর্গে তাদের পুনর্মিলনের কথা বলে । মহাকাব্যকথক কাহিনীটি সন্তানের কারণে গুরুত্বপূর্ণ, কারণ তিনিভরত , ভারতীয় জাতির উপাধি পূর্বপুরুষ (ভারতবর্ষ, "ভারত উপমহাদেশ")। কালিদাস এই গল্পটিকে পুনরায় তৈরি করেছেন এমন এক প্রেমময় কাহিনী যাঁর চরিত্রগুলি আদিম অভিজাত আদর্শের প্রতিনিধিত্ব করে: মেয়েটি, সংবেদনশীল, নিঃস্বার্থ, স্বল্প জীবিত কিন্তু প্রকৃতির ভোজন, এবং ধর্মের প্রথম ভৃত্য (ধর্মীয় ও সামাজিক আইন ও কর্তব্য) রাজা , সামাজিক শৃঙ্খলা রক্ষাকারী, দৃolute় নায়ক, তবুও কোমল এবং তার হারানো প্রেমের জন্য যন্ত্রণা। কল্পিত কালিদাস গল্পে যে পরিবর্তন এনেছিলেন তা দ্বারা ষড়যন্ত্র এবং চরিত্রগুলি বিশ্বাসযোগ্য করে তুলেছে: প্রেমিকদের বিচ্ছেদের জন্য দুশায়ন্ত দায়ী নয়; সে কেবল ageষির অভিশাপ দ্বারা সৃষ্ট বিভ্রান্তির অধীনে কাজ করে। কালিদাসের সমস্ত রচনার মতোই প্রকৃতির সৌন্দর্যকে রূপকের যথার্থ কমনীয়তার সাথে চিত্রিত করা হয়েছে বিশ্বের যে কোনও সাহিত্যে এটির মিল পাওয়া মুশকিল।

দ্বিতীয় নাটক, বিক্রমোর্বশী (সম্ভবত বিক্রমাদিত্যের উপর একটি পাং ), বেদের (প্রাচীন হিন্দু ধর্মগ্রন্থ)হিসাবে প্রাচীন হিসাবে একটি কিংবদন্তি বর্ণনা করেছেন, যদিও এটি খুব আলাদা। এর থিমটি হ'ল maশ্বরিক মেয়ের জন্য একজন মরণশীলের ভালবাসা; এটি "পাগল দৃশ্যের" (আইন চতুর্থ) জন্য সুপরিচিত, যেখানে রাজা, শোকগ্রস্থ, বিভিন্ন ফুল এবং গাছগুলিকে রূপান্তরিত করে একটি সুন্দর বনের মধ্যে ঘুরে বেড়াত যেন তারা তাঁর প্রেম। দৃশ্যটি কিছুটা গাওয়া বা নাচের উদ্দেশ্যে করা হয়েছিল।

কালিদাসের নাটকগুলির তৃতীয়, মালাভিগগনিমিত্রা হ'ল এক ভিন্ন স্ট্যাম্প — হেরেমের ষড়যন্ত্র, হাস্যকর এবং কৌতুকপূর্ণ, তবে কোনও উচ্চ উদ্দেশ্য অভাবের জন্য কম অর্জনও নয়। নাটকটিতে (এই ক্ষেত্রে অনন্য) ডেটাবল রেফারেন্স রয়েছে, যার historicতিহাসিকতার বিষয়ে অনেক আলোচনা হয়েছে।
কালিদাসের প্রচেষ্টায় কাব্য (স্ট্রফিক কবিতা) অভিন্ন মানের এবং দুটি পৃথক উপপ্রকার, মহাকাব্য এবং গীত প্রদর্শন করে। মহাকাব্যটির উদাহরণ দুটি দীর্ঘ কবিতারঘুবংশা এবংকুমারসম্ভাবা । প্রথমটিনায়ক রামের পূর্বপুরুষ এবং বংশধরদের কিংবদন্তির বিবরণ দেয়; দ্বিতীয় তাঁর পত্নী দ্বারা শিবের ব্য এর প্রতারণামূলক গল্প বলে পার্বতী , অগ্নিকাণ্ড এর কামা (ইচ্ছা দেবতা), এবং কুমারা (স্কন্দ), শিব পুত্র জন্ম। এই কাহিনীগুলি কবিকে স্তম্ভগুলি বিস্মৃত করার অজুহাত, প্রতিটি ছাঁকনিটি এবং ব্যাকরণিকভাবে সম্পূর্ণ, জটিল এবং স্বচ্ছল চিত্রগুলির সাথে গোলাকার। কাব্যিক মাধ্যম হিসাবে কালিদাসের সংস্কৃত ভাষায় দক্ষতা আর কোথাও চিহ্নিত নেই।

একটি লিরিক কবিতা, "Meghaduta , "রয়েছে, তার অনুপস্থিত দয়িত করার জন্য একটি প্রেমিকা, unexcelled এবং বুদ্ধিমান একটি অসাধারণ সিরিজ থেকে এক বার্তায় interspersed vignettes, , পর্বত, নদী, এবং উত্তর ভারতের বন বর্ণনা।

কালিদাসের কাজের প্রতিফলিত সমাজ হ'ল তার মর্যাদা ও শক্তি সম্পর্কে নিশ্চিত আদালত আভিজাত্য। নতুন ও উজ্জ্বল ধর্মনিরপেক্ষ হিন্দুধর্মের প্রয়োজনে প্রাচীন, ব্রাহ্মণ্য ধর্মীয় traditionতিহ্যকে, বিশেষত সংস্কৃতের সাথে এর রীতিনীতি সম্পর্কে বিবাহ করার জন্য কালিদাস সম্ভবত অন্য কোনও লেখকের চেয়ে বেশি কাজ করেছেন । গুপ্ত আমলের নবজাগরণের প্রতীক রূপক সংশ্লেষটি অবশ্য এর ভঙ্গুর সামাজিক ভিত্তিতে টিকেনি; গুপ্ত সাম্রাজ্যের পতনের পরে ব্যাধিগুলির সাথে কালিদাস পরিপূর্ণতার স্মৃতি হয়ে ওঠেন যা সংস্কৃত বা ভারতীয় আভিজাত্যদের কেউই আর জানতে পারবেন না।
Comment

Class XI Political Science

Class XII Political Science

Class 12 Bangla Books Question& Answers